Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

হেঁশেল

Pulao: বাড়িতে বানান সুস্বাদু চিকেন পোলাও

শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে দুপুর বা রাতের মেনুতে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু চিকেন পোলাও। খুবই সহজ পদ্ধতিতে নিজের হাতে এই পোলাও তৈরি করে বাড়ির লোকজন ও বন্ধুবান্ধবদের খাইয়ে এবং নিজে খেয়ে খুশি হতে পারেন। চিকেন পোলাও তৈরির পদ্ধতি ----  এক কেজি বাসমতি চাল জলে ধুয়ে পরিষ্কার করুন। ধোয়া চাল পয়তাল্লিশ মিনিট জলে ভিজিয়ে রাখুন। এক কেজি চিকেনের ১০টি খণ্ড জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছুন। একটা ডেচকি আঁচে বসিয়ে তার মধ্যে ভাতের হাতার এক হাতা সাদা তেল ও ভাতের হাতার দুই হাতা দেশি ঘি গরম করে ওর মধ্যে তিনটে বড় পেয়াজের স্লাইজ দিয়ে বাদামি রং করে ভেজে নিন।

বাদামি রং হলে ওর মধ্যে এক বাটি জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে দুই টেবিল চামচ গোটা সাদা জিরে, দুটো তেজ পাতা, দুটো বড় এলাচ, এক টেবিল চামচ গোটা কালো গোল মরিচ, ছয়টা লবঙ্গ, পাঁচটা ছোট এলাচ দিয়ে নেড়ে মিশিয়ে নিন।  আন্দাজমতো নুন দিন। দুই টেবিল চামচ শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। চিকেনের খণ্ডগুলো দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। অল্প অল্প করে জল দিয়ে নেড়ে কষে নিন। তেল ছাড়তে শুরু করলে ওর মধ্যে দুই টেবিল চামচ তেতুলের শাস জলে গুলে ছাকনিতে ছেঁকে ওর মধ্যে দিন।

এবার ওর মধ্যে দেড় লিটার জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। জল ফুটে উঠলে ওর মধ্যে ভেজানো চালটা দিয়ে রান্না করুন। জল শুকিয়ে এলে আঁচ কমিয়ে দিন। নেড়ে উপর নিচে করে দিন। ঢাকনা বন্ধ করে নিভু আঁচে মিনিট কুড়ি দমে বসান। মিনিট কুড়ি বাদে ঢাকনা খুলে দেখুন, পোলাও পেকে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। ঢাকনা বন্ধ করে মিনিট দশেক রেখে দিন। এরপরে ঢাকনা খুলে গরম গরম পোলাও পরিবেশন করুন।

one year ago
Paratha: বাড়িতে বানান সুস্বাদু ডিমের পরোটা

শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে নিত্য জল খাবারের মেনুতে বৈচিত্র্য আনতে বানাতে পারেন সুস্বাদু ডিমের পরোটা। বাড়ির ছোট থেকে বড়ো সবারই ভাল লাগবে। এমনকী কোন অতিথি এলে তাঁদেরও এই ডিমের পরোটা খাইয়ে আপ্যায়ন করতে পারেন। ডিম পরোটা তৈরির পদ্ধতি--- একটা পাত্রে তিনশো গ্রাম ময়দা ও দুশো গ্রাম আটা নিয়ে তার মধ্যে আন্দাজমতো নুন দিয়ে হাতের সাহায্যে ভাল করে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে দুই টেবিল চামচ ডালডা বা সাদা তেল দিয়ে হাতের সাহায্যে আবার মিশিয়ে নিন। এবার এক কাপ উষ্ণ জল দিয়ে ভাল করে ঠেসে মাখুন।

এবার মাখা আটা ময়দার তাল মিনিট পনেরো আলাদা করে রাখুন। মিনিট পনেরো বাদে মাখা আটা ও ময়দার তাল থেকে চারটে লেচি কাটুন। আন্দাজমতো শুকনো ময়দা ছড়িয়ে লেচিগুলোতে মাখিয়ে নিন। লেচিগুলো গোল গোল বড় ও পাতলা করে রুটির মত বেলে নিন। প্রতিটি রুটির উপর এক টেবিল চামচ ঘি মাখিয়ে নিন। উপর থেকে সামান্য শুকনো ময়দা ছড়িয়ে দিন। এবার এক চিমটে করে কালো জিরে প্রতিটি রুটির উপর ছড়িয়ে দিন।

এবার প্রতিটি রুটি দুই হাতের সাহায্যে রোল করে নিন। এবার হাতের সাহায্যে চেপে রোল করা রুটির উপর ঘি মাখিয়ে নিন। উপর থেকে শুকনো ময়দা ছড়িয়ে দিন। এবার ফোল্ড করে লেচির মত পাকিয়ে নিন। এবার গোল গোল রুটির মত করে বেলে নিন। তাওয়া আঁচে বসিয়ে নীভু আঁচে রুটিগুলো অর্ধেক ভেজে তুলে রাখুন। একটা পাত্রে চারটে ডিমের গোলা, এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো, চারটে কাচা লঙ্কা কুচি, আন্দাজমতো নুন, দেড় টেবিল চামচ ধনেপাতা কুচি নিয়ে চামচের সাহায্যে ভাল করে নেড়ে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।

তাওয়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল দিয়ে গরম করে ওর মধ্যে ডিমের মিশ্রনের চার ভাগের এক ভাগ দিয়ে তার উপর একটা করে রুটি দিয়ে চাপুন। উল্টে পাল্টে হালকা বাদামী করে ভাজুন। একইভাবে সবক'টা পরোটা ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

one year ago
Sauce: বাড়িতে বানান সুস্বাদু চিকেন ইন ক্রিম চিজ সস

শান্তনু বন্দ্যোপাধ্যায়: রোজকার একঘেয়ে চিকেন এর পদের পাশাপাশি ডিনারে একটু ভিন্ন স্বাদের চিকেনের পদ রান্না করে পরিবারের সবাইকে নিয়ে জমিয়ে খাবার মজাই আলাদা। চিকেন ইন ক্রিম চিজ সস তৈরির পদ্ধতি---- ৫০০ গ্রাম বোনলেস চিকেন  ব্রেস্ট থেকে মাঝারি খণ্ড করে কাটুন। এবার বোনলেস চিকেনের খণ্ডগুলো জলে ধুয়ে পরিস্কার করে জল ঝরান। একটা প্লেটের মধ্যে ময়দা রেখে চিকেনের খণ্ডগুলো দিয়ে শুকনো ময়দায় ডাস্ট করুন। কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা সাদা তেল ও ২৫ গ্রাম মাখন দিয়ে গরম করে চিকেনের খণ্ডগুলো দিয়ে ভাজুন।

ভাজা হয়ে গেলে চিকেনের খণ্ডগুলো তুলে আলাদা রাখুন। এবার ওই কড়ায় ৫০ গ্রাম মাখন গলিয়ে তার মধ্যে দুই টেবিল চামচ রসুন কুচি দিয়ে নেড়ে ভাজুন। ওর মধ্যে একটা মাঝারি পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে ভাজুন। চারটে কাচা লঙ্কা কুচি দিয়ে নেড়ে মেশান। এবার ওর মধ্যে ৪০০ মিলি দুধ দিয়ে নেড়ে মেশান। দুধ ফুটলে ওর মধ্যে ভাজা চিকেনের খণ্ডগুলো দিয়ে নেড়ে মেশান। ঢাকনা বন্ধ করে নিভূ আচে পাঁচ থেকে সাত মিনিট রান্না করুন। পাঁচ থেকে সাত মিনিট ঢাকনা খুলে ওর মধ্যে এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো, আন্দাজমতো নুন দিয়ে নেড়ে মেশান।

এক টেবিল চামচ গারলিক পাউডার ছড়ান। ভাল করে নেড়ে মেশান। এবার এক চা চামচ অরেগানো ছড়িয়ে দিয়ে নেড়ে ভালো করে মেশান। এবার ভাতের হাতার দুই হাতা গ্রেট করা চিজ দিয়ে নেড়ে মেশান। কিছুক্ষণ রান্না করুন। সব শেষে ভাতের হাতার এক হাতা ফ্রেশ ক্রিম ছড়িয়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন গারলিক ব্রেড সহযোগে।

one year ago


Cake: বাড়িতে বানান সুস্বাদু কলা ও আখরোটের কেক

শান্তনু বন্দ্যোপাধ্যায়: শীতের সময় নানা স্বাদের কেক তৈরি করে সবাই মিলে খাবার মজাই আলাদা। অনেক রকমের কেক তো বানিয়েছেন, এবার কলা আর আখরোট দিয়ে তৈরি করতে পারেন সুস্বাদু কেক। কলা ও আখরোটের কেক তৈরির পদ্ধতি ---- চারটে সিঙ্গাপুরি কলার খোসা ছাড়িয়ে গোল গোল করে কাটুন। এবার একটা নন স্টিকি ফ্রাইংপ্যান আঁচে বসিয়ে তাতে ৭৫ গ্রাম চিনি দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন, যতক্ষণ না হালকা বাদামী রং হচ্ছে। হয়ে গেলে ওর মধ্যে ৫০ গ্রাম মাখন দিয়ে নেড়ে মিশিয়ে নিন। মাখন সম্পূর্ন গলে গেলে ওর মধ্যে গোল গোল করে কাটা কলার টুকরাগুলো দিয়ে নেড়ে মেশান। 

এবার ৭৫ গ্রাম আখরোট দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে নিন। এবার আঁচ থেকে নামিয়ে ঠাণ্ডা করুন। একটা পাত্রে দুটো ডিম ফাটিয়ে দিয়ে তার মধ্যে দুই চা চামচ ভ্যানিলা দিয়ে খুব ভাল করে নেড়ে মেশান। এবার ৫০ গ্রাম সোয়াবিন তেল দিয়ে নেড়ে মেশান। এবার ১২৫ মিলি দুধ দিয়ে খুব ভাল করে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন।

এবার একটা ছাকনিতে ২০০ গ্রাম ময়দা ও ১৫ গ্রাম বেকিং পাউডার নিয়ে ছেকে ডিমের মিশ্রণের মধ্যে দিয়ে এগ ব্যাটারের সাহায্যে খুব ভাল করে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে কলা ও আখরোট এর মিশ্রণটা ঢেলে দিন। খুব ভাল করে নেড়ে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন।

একটা কেক মোল্ডের ভিতরে ভাল করে মাখন মাখান। এবার ওর মধ্যে কেকের মিশ্রনটা ঢেলে দিন, ঢেলে সমান করে দিন। ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াস উত্তাপে প্রি হিট করে কেক মোল্ডটা ঢুকিয়ে আধ ঘন্টা মতন বেক করুন। 

আধ ঘণ্টা বাদে ওভেন থেকে কেক মোল্ড বার করে একটা উলের কাঠি ঢুকিয়ে বার করে দেখুন যদি কাঠির গায়ে কেকের মিশ্রণ লেগে না থাকে তবে বুঝবেন হয়ে গিয়েছে। কেক মোল্ড থেকে কেক বার করে উপর থেকে চিনির গুড় ছড়িয়ে দিয়ে ঠাণ্ডা করে ছুরির সাহায্যে স্লাইজ করে কেটে পরিবেশন করুন।

one year ago
Roast: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু স্টিম রোস্ট চিকেন (শেষ পর্ব)

শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে ওভেন না থাকলেও কোন  চিন্তা নেই। প্রেসার কুকারেই বানাতে পারবেন সুস্বাদু গোটা রোস্ট চিকেন। ছুটির দিনে বাড়িতে বানিয়ে পরিবারের লোকজন, বন্ধুবান্ধবদের খাইয়ে এবং নিজে খেয়ে তৃপ্ত হতে পারেন। স্টিম রোস্ট চিকেন তৈরির পদ্ধতি প্রথম পর্বের পর---

এবার এই মিশ্রণ টা হাতের সাহায্যে ভাল করে গোটা চিকেনের সারা গায়ে মাখিয়ে নিন। মিশ্রণ মাখানো চিকেনটা একরাত বা নূন্যতম ছয়-আট ঘন্টা ফ্রিজে ঢুকিয়ে রেখে দিন। ছয় থেকে আট ঘন্টা বাদে একটা গোল অ্যালমুনিয়ামের বাটি অ্যালমুনিয়ামের ফয়েল দিয়ে ভাল করে মুড়িয়ে নিয়ে ওর মধ্যে ভাল করে মাখন মাখান। এবার মিশ্রন মাখানো ম্যারিনেট করা গোটা চিকেন বসিয়ে দিন। বড় প্রেসার কুকার আঁচে বসিয়ে তার মধ্যে একটা স্ট্যান্ড রেখে তার উপর চিকেন-সহ বাটিটা বসিয়ে দিন। এবার বাটির গা অবধি জল দিন। প্রেসারের সিটি খুলে ঢাকনা বন্ধ করে স্টিমে বসান।

প্রথমে মিনিট পাঁচেক আঁচ বাড়িয়ে স্টিম দিন। জল ফুটে উঠলে আঁচ কমিয়ে নীভু আঁচে আধ ঘণ্টা রান্না করুন। এরপরে আঁচ বন্ধ করে প্রেসার কুকারের ঢাকনা খুলে দেখুন চিকেন পেকে গেলে বার করে উপর থেকে এক টেবিল চামচ মাখন ও এক টেবিল চামচ দেশী ঘি ছড়িয়ে ব্রাশের সাহায্যে চিকেনের গায়ে মাখিয়ে উপর থেকে সামান্য চাট মশলা ছড়িয়ে ছুরির সাহায্যে কেটে স্যালাড ও পুদিনা পাতা বাটা ও টক দই এর মিশ্রণ-সহ পরিবেশন করুন।

one year ago


Roast: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু স্টিম রোস্ট চিকেন (প্রথম পর্ব)

শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে ওভেন না থাকলেও কোন  চিন্তা নেই। প্রেসার কুকারেই বানাতে পারবেন সুস্বাদু গোটা রোস্ট চিকেন। ছুটির দিনে বাড়িতে বানিয়ে পরিবারের লোকজন, বন্ধুবান্ধবদের খাইয়ে এবং নিজে খেয়ে তৃপ্ত হতে পারেন।

স্টিম রোস্ট চিকেন তৈরির পদ্ধতি --- এক কেজি ওজনের একটা গোটা ড্রেসড চিকেন (পেটের ভিতরের সব কিছু পরিস্কার করা)-এর গায়ে ছুরির সাহায্যে চেরা দিয়ে নিন। ভাল করে জলে ধুয়ে পরিষ্কার করুন। একটা পাত্রের মধ্যে গোটা চিকেনটা রেখে তার উপর চার টেবিল চামচ ভিনিগার ও আন্দাজমতো নুন দিয়ে পাত্রের মধ্যে জল ঢেলে দিন। জলের মধ্যে যেন চিকেনটা ডুবে যায়। এই অবস্থায় ঢাকনা বন্ধ করে ঘন্টা খানেক রেখে দিন।

এক ঘন্টা বাদে চিকেনকে জল থেকে তুলুন। দেখবেন চিকেনের রং বদলে গেছে। গোটা চিকেনটা খুব ভাল করে জলে ধুয়ে নিন। একটা পাত্রে দুই টেবিল চামচ আদা, রসুন বাটা,  এক টেবিল চামচ ধনে ও জিরের গুঁড়ো, এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো, একশো গ্রাম ঘন টক দই,  হাফ চা চামচ জোয়ান ( হাতে ঘষে নিয়ে), হাফ চা চামচ হলুদ গুঁড়ো, তিন টেবিল চামচ কাশ্মীরি লঙ্কা বাটা বা গুঁড়ো,  এক চা চামচ কস্তুরি মেথির গুঁড়ো, চার টেবিল চামচ ক্রিম,পাতি লেবুর রস, এক চা চামচ গরম মশলার গুঁড়ো ও তিন টেবিল চামচ সর্ষের তেল নিয়ে হাতের সাহায্যে খুব ভাল করে মেখে একটা মিশ্রণ তৈরি করুন। (চলবে)

one year ago
Stew: শীতের দিনে বাড়িতে বানান ইংলিশ চিকেন স্টু

শান্তনু বন্দ্যোপাধ্যায়: চিকেন স্টুয়ের প্রতি বাঙালি খাদ্যরসিকদের একটা আলাদা আকর্ষণ রয়েছে। বিশেষ করে শীতে কড়া টোস্ট সহযোগে গরম গরম সুস্বাদু চিকেন স্টু খাওয়ার মজাই আলাদা। এবার একেবারে বিদেশী চিকেন স্টুয়ের  রেসিপি জানালাম। চাইলে বাড়িতে তৈরি করে সবাই মিলে আনন্দ করে খেতে পারেন। ইংলিশ চিকেন স্টু তৈরির পদ্ধতি----  পাঁচশো গ্রাম হাড় সমেত চিকেনের চার-পাঁচটা খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে নিন। সসপ্যান আঁচে বসিয়ে তিন টেবিল চামচ অলিভ ওয়েল বা সাদা তেল গরম করে চিকেনের খণ্ডগুলো দিয়ে উল্টে-পাল্টে দুই পিঠ ভেজে নিন।

চিকেন অর্ধেক ভাজা হয়ে গেলে তুলে আলাদা করে রাখুন। এবার সস প্যানে  চিকেন ভাজার পরে যে অবশিষ্ট তেলটা থাকবে। তার মধ্যে আর দুই টেবিল চামচ অলিভ ওয়েল বা সাদা তেল দিয়ে গরম করে দুটো বড় পেঁয়াজ কুচি, একটা মাঝারি স্যালারির ডাটা কুচি, আট কোয়া রসুন কুচি দিয়ে নেড়ে হালকা ভেজে নিন। 

এবার চারটে গাজর কুচি, দুটো বড় আলুর খণ্ড দিয়ে নেড়ে ভেজে নিয়ে পচিশ গ্রাম ময়দা দিয়ে ক্রমাগত নেড়ে ভাজুন, যতক্ষণ না ময়দার কাচা গন্ধ চলে যাচ্ছে। এরপর ছয়-সাত কাপ জল দিন, নেড়ে মিশিয়ে নিন। এবার অর্ধেক ভাজা চিকেন এরপর খণ্ডগুলো দিয়ে এক টেবিল চামচ থাইম, আন্দাজমতো নুন, এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো ছড়িয়ে দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন।

ছোট এক মুঠো পারসলি পাতা ছড়িয়ে নেড়ে মিশিয়ে ঢাকনা বন্ধ করে নিভু  আঁচে মিনিট পনেরো রান্না করুন। মিনিট পনেরো বাদে ঢাকনা খুলে দেখুন  চিকেন, আলু, গাজর সিদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। উপর থেকে এক টেবিল চামচ মাখন ছড়িয়ে নেড়ে মিশিয়ে নিন। কড়া করে স্যাকা পাউরুটি সহযোগে পরিবেশন করুন।

one year ago
Food: বাড়িতে বানান সুস্বাদু লালা মুসা ডাল

শান্তনু বন্দ্যোপাধ্যায়: ডালের প্রতি অধিকাংশ খাদ্যরসিকদের একটা আলাদা আকর্ষণ রয়েছে। ভাত বা রুটি সহযোগে সুন্দর ডাল খাবার মজাই আলাদা। নানা রকমের ডাল তো খেয়েছেন, এবার পড়শি দেশের বিখ্যাত এই লালা মুসা ডাল একবার রান্না করে বাড়ির লোক ও০ বন্ধুবান্ধবকে খাইয়ে এবং নিজে খেয়ে দেখতে পারেন।

লালা মুসা ডাল তৈরির পদ্ধতি: দেড় কাপ ছোলার ডাল, হাফ কাপ মুসুর ডাল, হাফ কাপ বিউলির ডাল আলাদা আলাদা পাত্রে এক রাত বা ঘন্টা ছয়েক ভিজিয়ে রাখুন। এরপরে প্রেসার কুকার আঁচে বসিয়ে ছোলার ডাল। মুসুর ডাল ও বিউলির ডাল প্রেসারের মধ্যে দিয়ে আন্দাজমতো নুন ও জল দিয়ে ঢাকনা বন্ধ করে নীভু  আঁচে মিনিট পনেরো স্টিমে বসিয়ে সিদ্ধ করে নিন।

হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ঢাকনা খুলে ওর মধ্যে হাফ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে নিন। কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা দেশী ঘি গরম করে ওর মধ্যে এক টেবিল চামচ রসুন বাটা দিয়ে নেড়ে হালকা বাদামী করে ভেজে নিন।

এবার সিদ্ধ করা ডাল ওর মধ্যে ঢেলে দিন। ভাল করে নেড়ে মিশিয়ে নিন। বড় এক মুঠো হালকা বাদামী করে ভাজা পেঁয়াজ এর স্লাইস (বেরেস্তা) ওর মধ্যে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। একটা বাটিতে আন্দাজমতো জল নিয়ে তার মধ্যে এক চা চামচ জিরের গুঁড়ো ও এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটা ডালের মধ্যে দিয়ে মিনিট পাঁচেক নেড়ে মিশিয়ে নিন।

এবার ওর মধ্যে এক মুঠো ধনে পাতা কুচি ও পাঁচটা কাচা লঙ্কা কুচি দিয়ে নেড়ে মিশিয়ে নিন। একটা সস প্যান আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা দেশী ঘি গরম করে ওর মধ্যে এক চা চামচ থেতো করা আদা দিয়ে একটু নেড়ে দেশী ঘি ও আদার মিশ্রণটা ডালের মধ্যে ঢেলে ভাল করে নেড়ে মিশিয়ে আঁচ থেকে নামিয়ে নিন। পরোটা বা রুটি সহযোগে গরম গরম ডাল পরিবেশন করুন।

one year ago


Food: বাড়িতে বানান সুস্বাদু মটন পোলাও (শেষ পর্ব)

শান্তনু বন্দ্যোপাধ্যায়: নতুন বছরের শুরুতে জম্পেশ মাটন পোলাও তৈরি করে পরিবারের সবাইকে ও বন্ধু বান্ধবদের খাইয়ে খুশি করে নিজে খেয়েও আনন্দ পেতে পারেন। মাটন পোলাও তৈরির পদ্ধতি--- প্রথম পর্বের পর...

জল শুকিয়ে এলে ওর মধ্যে সিদ্ধ করা মাটনের খণ্ডগুলো দিয়ে নেড়ে ভাল করে কষে নিন। এবার আড়াইশো গ্রাম ঘন টক দই দিয়ে নেড়ে কিছুক্ষণ কষান। এবার ওর মধ্যে এক টেবিল চামচ গরম মশলার গুঁড়ো, এক টেবিল চামচ ধনের গুঁড়ো দিয়ে মিনিট তিনেক ভাল করে কষান। এবার মাংস সিদ্ধ করা জল বা স্টকটা কড়াতে ঢেলে দিন। চারটে গোটা চেরা কাচা লঙ্কা দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার জলে ভিজিয়ে রাখা বাসমতি চালটা ওর মধ্যে ঢেলে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। প্রয়োজন মত নুন দিন। ঢাকনা বন্ধ করে মাঝারি আঁচে মিনিট কুড়ি রান্না করুন। কুড়ি মিনিট বাদে ঢাকনা খুলে খুলে দেখুন। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ঢাকনা বন্ধ করে মিনিট দশেক রেখে দিন। তারপর গরম গরম পরিবেশন করুন রায়তা ও স্যালাড সহযোগে।

one year ago
Food: বাড়িতে বানান সুস্বাদু মটন পোলাও (প্রথম পর্ব)

শান্তনু বন্দ্যোপাধ্যায়: নতুন বছরের শুরুতে জম্পেশ মাটন পোলাও তৈরি করে পরিবারের সবাইকে ও বন্ধু বান্ধবদের খাইয়ে খুশি করে নিজে খেয়েও আনন্দ পেতে পারেন। মাটন পোলাও তৈরির পদ্ধতি----  এক কেজি মাটনের দশটি খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিষ্কার করুন। একটা পরিষ্কার সাদা কাপড়ের মধ্যে দুই টেবিল চামচ মৌরি, দেড় টেবিল চামচ গোটা ধনে, একটা তেজপাতা, একটা বড় দারচিনির স্টিক, চারটে ছোট এলাচ, একটা বড় এলাচ নিয়ে কাপড়ের পুটলি বাঁধুন। প্রেসার কুকার আঁচে বসিয়ে তার মধ্যে মটনের খণ্ডগুলো দিন। মশলা ভর্তি কাপড়ের পুটলিটা মাংসের উপর বসিয়ে দিন। এবার দুটো বড় পেঁয়াজ অর্ধেক করে কেটে ওর মধ্যে দিন। আন্দাজমতো নুন দিন। এবার দেড় লিটার জল দিয়ে প্রেসার কুকার এর ঢাকনা বন্ধ করে মিনিট কুড়ি স্টিমে বসান। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। প্রেসার কুকারের ঢাকনা খুলে মাটনের খণ্ডগুলো তুলে একটি পাত্রে রাখুন। ঝোল বা স্টকটা আলাদা ঢেলে রাখুন।

সাতশো গ্রাম বাসমতি চাল ধুয়ে পরিষ্কার করুন। আধ ঘণ্টা জলে ভিজিয়ে রেখে দিন। কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা দেশী ঘি গরম করে দুটো বড় পেঁয়াজের স্লাইস দিয়ে হালকা বাদামী করে ভেজে নিন। এবার ওর মধ্যে এক টেবিল চামচ কাচা লঙ্কা বাটা, দেড় টেবিল চামচ আদা, রসুন বাটা দিয়ে নেড়ে ভেজে নিন। এবার হাফ কাপ জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। (চলবে)

one year ago


Paratha: বাড়িতে বানান সুস্বাদু মিক্সড ভেজ পরোটা

শান্তনু বন্দ্যোপাধ্যায়: পরোটার প্রতি খাদ্যরসিক মাত্রই এক আলাদা আকর্ষণ রয়েছে। আর শীতের সকালে গরম গরম পরোটা দিয়ে প্রাতঃরাশ সারার মজাই আলাদা। রকমারি সবজি ও পনিরের সংমিশ্রনে তৈরি এই মিক্সড ভেজ পরোটা স্বাদে গন্ধে অতুলনীয়। ভেজ পরোটা তৈরির পদ্ধতি--- একটা বড় বাটিতে বড় দুই মুঠো গাজর কুচি, বড় দুই মুঠো গ্রেট করা ফুলকপি, বড় এক মুঠো ক্যাপসিকাম কুচি, দুটো বড় পেঁয়াজ কুচি, বড় দুই মুঠো ধনেপাতা কুচি, দুটো বড় সিদ্ধ করা খোশা ছাড়ানো আলু (চটকে নিতে হবে), এক টেবিল চামচ কাচা লঙ্কা কুচি, বড় দুই মুঠো গ্রেট করা পনির, দুই টেবিল চামচ আমচুর, এক চা চামচ গরম মশলার গুঁড়ো, দেড় টেবিল চামচ ধনের গুঁড়ো, আনারদানা গুঁড়ো, এক টেবিল চামচ জিরের গুঁড়ো, এক টেবিল চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, এক চা চামচ গোটা সাদা জিরে, এক টেবিল চামচ জোয়ান নিয়ে হাতের সাহায্যে খুব ভাল করে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। পুর তৈরি হয়ে গেল। আন্দাজমতো আটা নিয়ে তার মধ্যে নুন, ঘি বা তেল দিয়ে ভাল করে মিশিয়ে জল দিয়ে হাতের সাহায্যে খুব ভাল করে ঠেসে নরম করে মাখুন। নরম করে মাখা আটার তাল থেকে বড় বড় লেচি কেটে নিন। শুকনো আটা মাখিয়ে গোল করে বেলে মাঝখানে পরিমাণ মত পরের মিশ্রণটা রেখে মুড়ে আবার লেচি পাকিয়ে আবার গোল গোল করে পরোটার আকারে বেলুন। তাওয়া আঁচে বসিয়ে দুই টেবিল চামচ দেশী ঘি বা সাদা তেল গরম করে পরোটাগুলো উল্টে পাল্টে হালকা বাদামী করে ভেজে নিন। উপর থেকে ঘি বা তেল ছড়িয়ে দিন। পরোটা ভাজা হয়ে গেলে তাওয়া থেকে নামিয়ে আচার ও টক দই সহযোগে পরিবেশন করুন।

শান্তনু বন্দ্যোপাধ্যায়: পরোটার প্রতি খাদ্যরসিক মাত্রই এক আলাদা আকর্ষণ রয়েছে। আর শীতের সকালে গরম গরম পরোটা দিয়ে প্রাতঃরাশ সারার মজাই আলাদা। রকমারি সবজি ও পনিরের সংমিশ্রনে তৈরি এই মিক্সড ভেজ পরোটা স্বাদে গন্ধে অতুলনীয়। ভেজ পরোটা তৈরির পদ্ধতি---  একটা বড় বাটিতে বড় দুই মুঠো গাজর কুচি, বড় দুই মুঠো গ্রেট করা ফুলকপি, বড় এক মুঠো ক্যাপসিকাম কুচি, দুটো বড় পেঁয়াজ কুচি, বড় দুই মুঠো ধনেপাতা কুচি, দুটো বড় সিদ্ধ করা খোশা ছাড়ানো আলু (চটকে নিতে হবে), এক টেবিল চামচ কাচা লঙ্কা কুচি, বড় দুই মুঠো গ্রেট করা পনির, দুই টেবিল চামচ আমচুর, এক চা চামচ গরম মশলার গুঁড়ো, দেড় টেবিল চামচ ধনের গুঁড়ো, আনারদানা গুঁড়ো, এক টেবিল চামচ জিরের গুঁড়ো, এক টেবিল চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, এক চা চামচ গোটা সাদা জিরে, এক টেবিল চামচ জোয়ান নিয়ে হাতের সাহায্যে খুব ভাল করে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। পুর তৈরি হয়ে গেল।


আন্দাজমতো আটা নিয়ে তার মধ্যে নুন, ঘি বা তেল দিয়ে ভাল করে মিশিয়ে জল দিয়ে হাতের সাহায্যে খুব ভাল করে ঠেসে নরম করে মাখুন। নরম করে মাখা আটার তাল থেকে বড় বড় লেচি কেটে নিন। শুকনো আটা মাখিয়ে গোল করে বেলে মাঝখানে পরিমাণ মত পরের মিশ্রণটা রেখে মুড়ে আবার লেচি পাকিয়ে আবার গোল গোল করে পরোটার আকারে বেলুন। তাওয়া আঁচে বসিয়ে দুই টেবিল চামচ দেশী ঘি বা সাদা তেল গরম করে পরোটাগুলো উল্টে পাল্টে হালকা বাদামী করে ভেজে নিন। উপর থেকে ঘি বা তেল ছড়িয়ে দিন। পরোটা ভাজা হয়ে গেলে তাওয়া থেকে নামিয়ে আচার ও টক দই সহযোগে পরিবেশন করুন।

one year ago
Chicken: বাড়িতে বানান সুস্বাদু চিকেন এগ ড্রপ স্যুপ

শান্তনু বন্দ্যোপাধ্যায়: শীতের সন্ধ্যায় গরম গরম স্যুপ খাবার মজাই আলাদা। বাড়িতে অতিথি এলে বা পরিবারের লোকজনদের নিজের হাতে সুস্বাদু   স্যুপ তৈরি করে খাওয়াতে পারেন। বিশেষ করে শীতের সন্ধ্যায় একেবারে জমে যাবে।

চিকেন এগড্রপ  স্যুপ তৈরির পদ্ধতি -----  সসপ্যান আঁচে বসিয়ে সাত কাপ জল দিন। এবার ওর মধ্যে পাঁচটা ডিমের গোলা, এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো, আন্দাজমতো নুন, দেড় চা চামচ রসুন কিমা, এক টেবিল চামচ আদার কিমা, দুটো মাঝারি পেঁয়াজ ( অর্ধেক করে কেটে) ও তিনশো গ্রাম হাড় সমেত চিকেনের খণ্ড দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ঢাকনা বন্ধ করে নিভু আঁচে আধ ঘণ্টা রান্না করুন।

আধ ঘণ্টা বাদে ঢাকনা খুলে দেখুন। চিকেন সিদ্ধ হয়ে গেলে চিকেনের খণ্ডগুলো ও পেঁয়াজগুলো তুলে নিন। এবার দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার জলে গুলে ওর মধ্যে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। মিনিট চারেক রান্না করুন। এক টেবিল চামচ চিলি সস ও চারটে কাচা লঙ্কা দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার চারটে ডিমের গোলা এক হাতে ঢালতে থাকুন অন্য হাতে ক্রমাগত নাড়তে থাকুন। এবার সিদ্ধ করা চিকেনের খণ্ডগুলো থেকে হাড় বাদ দিয়ে চিকেনগুলো হাতের সাহায্যে ছোট ছোট  টুকরো করে স্যুপের মধ্যে দিয়ে দিন। ছোট এক মুঠো স্প্রিং অনিয়ন কুচি ছড়িয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচে থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

one year ago
Chicken: বাড়িতে বানান আর্জেন্টিনার বিখ্যাত চিকেন চিমিচুরি

শান্তনু বন্দ্যোপাধ্যায়: এই শীতের মরসুমে বিকেল বেলায় গরম চা বা কফি সহযোগে  সুস্বাদু স্ন্যাক্স খাবার মজাই আলাদা। আর্জেন্টিনা বনাম ফ্রান্সের রোমাঞ্চকর বিশ্বকাপ ফাইনাল দেখার হ্যাং ওভার এখনও সবার পুরপুরি কাটেনি, তাই বিশ্বকাপজয়ী দেশ আর্জেন্টিনার  একটি বিখ্যাত চিকেনের স্ন্যাক্সের রেসিপি জানাবো। খাদ্য রসিকরা তো বটেই আর্জেন্টিনার ফুটবল দলের সমর্থক ও মেসিপ্রেমিরা হয়তো এই পদটি বানিয়ে খেয়ে আনন্দ পেতে পারেন।

চিকেন চিমিচুরি তৈরিরপদ্ধতি  ---  এক কেজি ড্রেসড চিকেন স্কিন সমেত ( স্কিন সমেত চিকেন না পেলে স্কিন ছাড়া চিকেনে করতে পারেন)।  চিকেনের দশটা খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিস্কার করে পরিষ্কার ন্যাকরার সাহায্যে জল মুছে নিন। একটি পাত্রে বড় এক আঁটি ধনে পাতা কুচি, বড় এক আঁটি পারসলি পাতা কুচি, ( পারসলি পাতা না পেলে পুদিনা পাতা কুচি ব্যাবহার করতে পারেন।) দশটি রসুনের কুচি, এক টেবিল চামচ চিলি ফ্লেক্স , এক টেবিল চামচ ওরিগ্যানো , এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো, চার টেবিল চামচ রেড ওয়াইন ভিনিগার (রেড ওয়াইন ভিনিগার না থাকলে অ্যাপল ভিনিগার  বা রেড ভিনিগার ব্যবহার করতে পারেন)।

চার টেবিল চামচ অলিভ ওয়েল, আন্দাজমতো নুন নিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। এবার এই মিশ্রণটি এক ঘন্টা ফ্রিজে রেখে দিন। এক ঘন্টা বাদে ফ্রিজ থেকে বার করে এই মিশ্রণের থেকে দুই টেবিল চামচ মিশ্রণ আলাদা তুলে রাখুন। বাকি মিশ্রণটা মিক্সিতে দিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। এবার এই মিশ্রণের পেস্টটা চিকেনের খণ্ডগুলোর গায়ে হাতের সাহায্যে খুব ভাল করে মাখিয়ে নিন। মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো এক ঘন্টা আলাদা করে রেখে দিন।

এক ঘন্টা বাদে নন স্টিকি ফ্রাইংপ্যান আঁচে বসিয়ে তিন টেবিল চামচ অলিভ অয়েল বা সাদা তেল ( তেল প্যানের মধ্যে চারিদিকে ছড়িয়ে দিন)  গরম করে মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো দিয়ে মাঝারি আঁচে টঙ বা  চিমটের  সাহায্যে উল্টে পাল্টে গ্রিল করুন বা ভেজে নিন। চিকেন সম্পূর্ন পেকে গেলে আঁচে থেকে নামিয়ে চিকেনের খণ্ডগুলোর উপরে চামচের সাহায্যে আলাদা করে রাখা ধনে পাতা, পারসলি পাতা , রসুন ও অন্যান্য মশলার মিশ্রণ টা অল্প করে ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন।

one year ago


Mutton Soup: এই ঠাণ্ডার দিনে বাড়িতে বানান পাঠার পায়ার সুস্বাদু স্যুপ

শান্তনু বন্দ্যোপাধ্যায়: শীতের সময় রাতের মেনুতে রুটি বা ভাতের সঙ্গে সুস্বাদু পাঠার টেংরির গরম গরম স্যুপ খাওয়ার মজাই আলাদা। বাড়িতে এই পদটি রান্না করে পরিবারের সবাইকে খাইয়ে ও নিজে খেয়ে তৃপ্তি পেতে পারেন পাঠার পায়ার স্যুপ তৈরির পদ্ধতি।

চারটে পাঠার পায়া বা টেংরি এনে খুব ভাল করে জলে ধুয়ে পরিষ্কার করুন। একটি ডেচকি আঁচে বসিয়ে আন্দাজমতো জল দিয়ে পায়াগুলো দিয়ে একটু ফোটান। যখন দেখবেন ফেনার মত উঠে পায়ার ময়লাগুলো বেড়িয়ে এসেছে তখন আঁচ থেকে নামিয়ে নিন।

জল থেকে টেংরিগুলো তুলে আলাদা করে রাখুন। প্রেসার কুকার আঁচে বসিয়ে তার মধ্যে এক টেবিল চামচ দেশী ঘি বা সাদা তেল গরম করে একটা দারচিনির স্টিক, চারটে লবঙ্গ, চারটে ছোট এলাচ ফোরন দিন। এক টেবিল চামচ আদাকুচি, এক টেবিল চামচ রসুন কুচি দিয়ে নেড়ে হালকা ভাজুন। এবার হাফ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে চারটে টেংরি দিয়ে নেড়ে ভেজে নিন। এবার আন্দাজমতো নুন ও জল দিয়ে ঢাকনা বন্ধ করে মাঝারি আঁচে স্টিমে বসান।

আটটা সিটি বাজলে প্রেসার আঁচ থেকে নামিয়ে নিন। কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে অন্য পাত্রে সিদ্ধ করা টেংরি ও ঝোল ঢেলে দিন। ঢেলে নেওয়ার পরে প্রেসার কুকার ধুয়ে পরিষ্কার করে নিন। প্রেসার কুকার আঁচে বসিয়ে তিন টেবিল চামচ সাদা তেল গরম করে দুটো বড় পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামী রং করে ভাজুন। এক টেবিল চামচ রসুন কুচি দিয়ে নেড়ে ভাল করে ভাজুন।

এক টেবিল চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ হলুদ গুঁড়ো, আন্দাজমতো নুন, হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। এবার সিদ্ধ করা টেংরি ও ঝোল ঢেলে দিন। এক টেবিল চামচ কোকোনাট পাউডার দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে নিন। চাইলে একটু জল মিশিয়ে নিন। প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে নীভু আঁচে স্টিমে বসান। একটা সিটি বাজলেই আঁচ বন্ধ করে দিন। পাঁচ মিনিট বাদে প্রেসারের ঢাকনা খুলে অর্ধেক পাতি লেবুর রস ও এক টেবিল চামচ ধনে পাতা কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। রুটি বা ভাত সহযোগে গরম গরম পরিবেশন করুন।

one year ago
Rejala: শীতের নৈশ ভোজে মেনুতে বানিয়ে ফেলুন চিকেন রেজালা

শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে কোন অতিথি এলে তাদেরও বানিয়ে খাওয়াতে পারেন চিকেন রেজালা। চিকেন রেজালা তৈরির পদ্ধতি---  এক কেজি চিকেনের দশটি খণ্ড করুন।চিকেনের খণ্ডগুলো জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছুন। এবার একটি পাত্রে দেড়শো গ্রাম টক দই, এক টেবিল চামচ আদা বাটা, দেড় টেবিল চামচ রসুন বাটা, আন্দাজমতো নুন, এক টেবিল চামচ কাচা লঙ্কা বাটা, এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো , তিন টেবিল চামচ সাদা তেল নিয়ে হাতের সাহায্যে খুব ভাল করে ফাটিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণের মধ্যে চিকেনের খণ্ডগুলো দিয়ে হাতের সাহায্যে মিশ্রণটা চিকেনের খণ্ডগুলোর গায়ে ভাল করে মাখান।

মিশ্রণ মাখানো চিকেন ঘন্টা দেড়েক আলাদা করে রাখুন। দেড় ঘণ্টা বাদে কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার দেড় হাতা দেশী ঘি গরম করে দুটো তেজ পাতা, ছটা ছোট এলাচ, দুটো দারচিনির স্টিক, ছটা লবঙ্গ, ছটা গোটা শুকনো লঙ্কা, দেড় চা চামচ গোটা কালো গোল মরিচ, ফোরন দিন। এবার দুটো বড় পেঁয়াজ বাটা দিয়ে ক্রমাগত নেড়ে ভাজুন। যতক্ষণ না পেঁয়াজের কাচা গন্ধ চলে যাচ্ছে এবং হালকা বাদামী রং হচ্ছে। হয়ে গেলে ওর মধ্যে মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো দিয়ে ক্রমাগত নেড়ে মিনিট পাঁচেক কষান।

পাঁচ মিনিট বাদে ওর মধ্যে ভাতের হাতার দেড় হাতা কাজু বাদাম ও পোস্ত বাটার মিশ্রন দিয়ে নেড়ে কষান। অল্প জল, দেড় চা চামচ চিনি ও সামান্য নুন নিয়ে খুন্তির সাহায্যে ভাল করে নেড়ে মেশান। ঢাকনা বন্ধ করে নিভু আঁচে মিনিট দশেক রান্না করুন। দশ মিনিট বাদে ঢাকনা খুলে ওর মধ্যে দুই টেবিল চামচ দুধে গোলা জাফরান দিয়ে নেড়ে মেশান। এক চা চামচ কেওড়া জল দিয়ে নেড়ে ভাল করে মেশান। সব শেষে এক চা চামচ গরম মশলার গুঁড়ো ছড়িয়ে দিয়ে নেড়ে মেশান। নিভু আঁচে ঢাকনা বন্ধ করে আরও দু থেকে তিন মিনিট রান্না করুন। চিকেন সিদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন পরোটা বা রুটি সহযোগে।

one year ago