Breaking News
KMC: গার্ডেনরিচকাণ্ডে পুরসভার ৩ ইঞ্জিনিয়ারকে শোকজ়, ‘তৃণমূলের তৈরি বিপর্যয়’ এক্স হ্যান্ডেলে কটাক্ষ শুভেন্দুর      Sandeshkhali: 'মুখ্যমন্ত্রী-ই বহিরাগত', ক্যাম্পের ২য় দিনে সন্দেশখালিতে আক্রমণাত্মক প্রিয়াঙ্কা টিবরেওয়াল      Election: বাজল লোকসভা ভোটের দামামা! নির্ঘণ্ট প্রকাশ নির্বাচন কমিশনের, ৭ দফায় ভোট বাংলায়      Mamata: চোট কপালে, নাকে! এখন স্থিতিশীল মুখ্যমন্ত্রী, ‘পিছন থেকে ধাক্কা’র ব্যাখ্যা দিলেন SSKM-র ডিরেক্টর      Mamata Banerjee: ফের গুরুতর আহত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ভর্তি SSKM হাসপাতালে      Bhawanipur: নিমতা হত্যাকাণ্ডে উঠছে প্রশ্ন! ক্ষুদ্র ব্যবসায়ীদের সুরক্ষা কোথায়?      Sheikh Shahjahan: ফের আদালতে ধাক্কা শাহজাহানের, আগাম জামিনের আবেদন খারিজ করল কলকাতা হাইকোর্ট      CAA: আজই দেশজুড়ে জারি হল CAA! লোকসভা ভোটের আগেই বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের      TMC: লোকসভা ভোটে তৃণমূলের প্রার্থী তালিকায় বড় চমক, একঝাঁক নতুন মুখ, দেখে নিন তালিকা...      PM Modi: 'তৃণমূলের তো ভাইপোর চিন্তা,' শিলিগুড়ির সভা থেকে একযোগে তৃণমূলকে বিঁধলেন প্রধানমন্ত্রী ও অভিজিৎ     

আন্তর্জাতিক

LK Advani: ভারতরত্ন সম্মান পাচ্ছেন লালকৃষ্ণ আডবানি, ঘোষণা মোদীর

ভারতরত্নে সম্মানিত হতে চলেছেন বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবানি। শনিবার এক্স হ্যান্ডেলে এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এলকে আডবানি ১৯৯০-এর দশকে রাম জন্মভূমি আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন। ১৯৮০ সালে ভারতীয় জনতা পার্টির জন্মের অন্যতম রূপকার তিনি।

লালকৃষ্ণ আডবানিকে ভারতরত্ন দেওয়া প্রধানমন্ত্রীর জন্য একটি আবেগঘন মুহূর্ত বলে জানান তিনি। নিজের অফিসিয়াল এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী মোদী ৯৬ বছর বয়সী ওই নেতার সঙ্গে তাঁর দুটি ছবি ট্যাগ করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, জনজীবনে আডবানিজির দীর্ঘ সেবা স্বচ্ছ্বতা আর সততায় ভরা। রাজনীতির নীতিশাস্ত্রে যা অনুকরণীয় মান স্থাপন করেছে বলে বলেছেন প্রধানমন্ত্রী। তিনি আরও বলেছেন,আডবানিজির কাছ থেকে অনেক কিছু শেখার সুযোগ পেয়েছেন।

প্রধানমন্ত্রী আরও লেখেন, "তিনি আমাদের সময়ের শ্রেষ্ঠ রাষ্ট্রনেতা। একেবারে তৃণমূল স্তর থেকে কাজ শুরু করেছিলেন। ধীরে ধীরে পৌঁছে গিয়েছিলেন উপপ্রধানমন্ত্রী পদে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রীর ভূমিকাও পালন করেছেন তিনি। সংসদীয় ক্রিয়াকলাপে দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।”

a month ago
Iran And Pakistan: উত্তপ্ত পরিস্থিতি! ইরান ও পাকিস্তানের পাল্টা হামলায়

ইরান ও পাকিস্তানে শুরু হয়েছে সংঘর্ষ। তাই সেই প্রসঙ্গে এবার মন্তব্য় পেশ করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী আনওয়ার হক। মঙ্গলবার থেকে শুরু হয় ইরান-পাকিস্তান সংঘাতের সূত্রপাত। তারপর পাকিস্তানের বালুচিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর পাল্টা ইরানের সীমান্তে পাকিস্তানের হানায় পরিস্থিতি হয়ে উঠে উত্তপ্ত।

এরপর দুই দেশের অবনতি হয় খানিকটা। আবার নতুন করে যুদ্ধের সম্ভাবনা শুরু হয়েছিল দক্ষিণ এশিয়ায়। তারপর পাক সীমান্ত সংলগ্ন এলাকায় ইরান বায়ুসেনারা মহড়া শুরু করে দিয়েছিল। যদিও মত বদল করেছে পাকিস্তান। পাকিস্তানের বর্তমান তদারকি প্রধানমন্ত্রীর কথা শুনে অনুমান করা হচ্ছে হামলার পথ অনুসরণ করতে চাইছে না তারা।

কারণ ইরানের হামলা চালানোর পর পাকিস্তানের পাল্টা হামলার সময়ে দেশে ছিলেন না আনওয়ার। সংঘর্ষের আবহ পাওয়া মাত্রই ইসলামবাদে চলে গিয়েছিলেন তিনি। কারণ তিনি জানান, তাঁর দেশ পাকিস্তান অত্য়ন্ত শান্তিপ্রিয়। তাই তাঁর দেশ সমস্ত পড়শি দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করতে আগ্রহী। বিশেষত প্রতিবেশী দেশগুলির সঙ্গে পাকিস্তান কখনও সম্পর্ক তিক্ত করতে চায় না। এখনও পর্যন্ত ইরানের সঙ্গে ছোটো বড়ো যা যা ঝামেলা অশান্তি হয়েছে তা কথাবার্তার মাধ্য়মে মিটিয়ে নোওয়া হবে। 

সূত্রের খবর, ইরান ও পাকিস্তান সংঘর্ষের প্রথমদিনে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালায় ইরান। ইরানের লক্ষ্য় ছিল, সীমান্তে জঙ্গি সংগঠন তৈরী করা। ইরানের হামলায় পাকিস্তানের দুই শিশুর মৃত্যু হয় বলে দাবি পাকিস্তানীদের। এরপর বৃহস্পতিবার ইরানের উপর পাল্টা হামলা চালায় পাকিস্তান। ইরানের দাবি, পাক হামলায় অন্তত নয় জনের মৃত্যু হয়েছে। দুই পক্ষের পাল্টা আক্রমণের জেরে সংঘর্ষ বিশাল আকার ধারণ করেছিল। তবে সংঘাতের শেষে মত বদলেছে পাকিস্তান। 

2 months ago
Iran: বাজল কি যুদ্ধের দামামা! ইরানে পাকিস্তানের 'পাল্টা' মিসাইল হামলা, মৃত অন্তত ৭

বেজেছে যুদ্ধের দামামা। এবার ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল পাকিস্তান। পড়শি দেশে বালোচ বিদ্রোহীদের ঘাঁটিকে নিশানা করেছে পাক ফৌজ বলে সূত্রের খবর। মঙ্গলবার গভীর রাতে পাকিস্তানের একাধিক জঙ্গি ঘাঁটিতে হামলা চালায় ইরান। যা নিয়ে চরম ক্ষুব্ধ ইসলামাবাদ। এই ঘটনার কার্যত ২৪ ঘণ্টার মধ্যে ইরানে পালটা হামলার দাবি পাকিস্তানের। তবে তেহরানের কোথায় এই হামলা চালানো হয়েছে তা এখনও স্পষ্ট নয়। সূত্রের খবর, এই হামলায় চারজন শিশু এবং তিনজন মহিলার মৃত্যু হয়েছে।

তবে সে দেশের একাধিক সংবাদমাধ্যমের দাবি, ইরানের জঙ্গি ঘাঁটিগুলিকে টার্গেট করেছে পাকিস্তানের বাহিনী। যদিও ইরানের তরফে এই বিষয়ে এখনও কিছু বলা হয়নি। ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের বিষয়েও স্পষ্ট কিছু জানা যায়নি।

তবে পাকিস্তানের এহেন পদক্ষেপ কঠিন পরিস্থিতির দিকে ঠেলে দেবে না তো? ইতিমধ্যে সেই আশঙ্কা তৈরি হয়েছে। পাকিস্তানের বুকে ইরানের হামলার পরেই কার্যত ঘুম উড়েছে পাকিস্তানের। ঘটনার তীব্র নিন্দা জানায় ইসলামাবাদ। এমনকি এহেন পদক্ষেপ বেআইনি বলেও দাবি করা হয়। একই সঙ্গে ইরানকে হুঁশিয়ারি দিয়ে পাক বিদেশমন্ত্রক জানায়, পাকিস্তানের এহেন কাজের জবাব দেওয়ার অধিকার রয়েছে। যার পরিণতির পুরো দায়ভার ইরানের ওপর বর্তাবে বলেও বার্তা দেয় সে দেশ। আর এরপরেই ইরানের আকাশসীমা পার করল পাকিস্তানের মিসাইল। এমনটাই দাবি পাক সংবাদমাধ্যমের। বলে রাখা প্রয়োজন, পাকিস্তানের দাবি, ইরানে বালোচিস্তান লিবারেশন আর্মি , বালোচিস্তান লিবারেশন ফোর্স এর মতো একাধিক সংগঠন সক্রিয় রয়েছে। আর এই সংগঠনগুলি পাকিস্তানের বুকে নাশকতা এবং জঙ্গি কার্যকলাপের সঙ্গে জড়িত।

সেই সমস্ত সংগঠনের ক্যাম্পগুলিতেও কি আঘাত হেনেছে পাকিস্তান? সে বিষয়েও এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। সরকারি স্তরে কোনও বার্তা দেওয়া হয়নি। উল্লেখ্য, বুধবার বালোচিস্তানের জঙ্গি ঘাঁটিগুলিকে টার্গেট করে তেহরান ফোর্স। ড্রোনের মাধ্যমে মিসাইল ছুঁড়ে গুঁড়িয়ে দেওয়া হয় একের পর এক ক্যাম্প। আর এই ঘটনায় পাকিস্তানের দুই শিশু'র মৃত্যু হয়। শুধু তাই নয়, ঘটনায় আহত হন আরও বেশ কয়েকজন। এই ঘটনা ইরান এবং পাকিস্তানের সম্পর্ককে কার্যত তলানিতে এসে ঠেকবে বলেই মত বিশ্লেষকদের। তবে এই ঘটনায় ইতিমধ্যে ইরানের পাশে দাঁড়িয়ে বার্তা দিয়েছে ভারত। স্পষ্ট দাবি, আত্মরক্ষা করতেই কোনও রাষ্ট্র এমন পদক্ষেপ যে নেয় তা আমরা বুঝি। দুর্নীতির প্রশ্নে ভারত সবসময় জিরো টলারেন্স নীতি নেয় বলেও দাবি মোদী সরকারের।

2 months ago


Bangladesh: মডেল এপার বাংলার ভঙ্গিতেই ভোট বাংলাদেশে

প্রসূন গুপ্ত: তিনটি স্থান আছে বাঙালিদের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং ওপার বাংলা অর্থাৎ বাংলাদেশ। ৩৪ বছরের বাম শাসনে দেখেছি, নিয়মিত হারে ফলস ভোট ও বুথ দখলের ট্রেডিশন নানান ভোটে, ত্রিপুরাতেও একই ঘটনা। যদিও তৃণমূল জমানায় যত অভিযোগ সবই পঞ্চায়েত বা পুর ভোটে। সাধারণ নির্বাচন বা বিধানসভা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করেছে নির্বাচন কমিশনার। ত্রিপুরাতে তো বাম থেকে আজকের জমানাতে সমস্ত ভোটে বিরোধীদের অভিযোগ বুথ দখল বা জাল ভোট দেওয়ার। বাংলাদেশ কিন্তু ২০২৪-এর সাধারণ নির্বাচনে এই বাতাবরণটি ধরে রাখলো। মূলত অভিযোগ শাসক আওয়ামী লীগের বিরুদ্ধেই।

সকাল ৮টা থেকে বিকাল ৪টে অবধি ভোট হলো ৩০০ আসনে। বাংলাদেশে ৩৫০টি সংসদীয় আসন কিন্তু ভোট হয় ৩০০ আসনে, বাকি ৫০ আসন অনেকটা আমাদের দেশের মতো বিধান পরিষদীয় পদ্ধতিতে ভোট হয়।

ইতিমধ্যে আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ বাংলাদেশ ন্যাশনাল পার্টি বা বিএনপি ভোট বয়কট করেছে। বয়কট করেছে প্রধান বাম দলগুলি যদিও বামপন্থী একটি দল আওয়ামী লীগের সঙ্গে জোটে আছে। এ ছাড়া অনেকগুলি ইসলামিক দল ও নিরপেক্ষ দল ভোটে অংশ নিয়েছে। শোনা গিয়েছিলো যে জাল ভোট বা গাজোয়ারী করে ভোট করতে পারে হাসিনার দল। পারদপক্ষে সেটাই হয়েছে তবে বেশ বুদ্ধি খাটিয়ে! ওখানকার টিভি চ্যানেলগুলির বক্তব্য জাল ভোট ফেলা হয়েছে এবং বহু বুথে এজেন্ট বসতেই দেওয়া হয়নি। খালেদা জিয়া অবিশ্যি শনিবার এবং রবিবার প্রতিবাদ স্বরূপ হরতালের ডাক দিয়েছেন। কোথাও কোথাও সারা ফেলেছে কিন্তু ভোটটি হয়েছে। এখনও পর্যন্ত খবর যা ৪০/৫০ শতাংশ ভোট বড়োজোর পড়তে পারে।

এই ভোটার আগে আমেরিকা সহ ন্যাটো গোষ্ঠী অবাধ নির্বাচন করার হুমকি দিয়েছিলো হাসিনা সরকারকে। বাস্তবে, প্রশাসন থেকে নির্বাচন কমিশন হাসিনার কথায় এখনও চলে কাজেই এমন দাবি হাস্যকর দাবি খালেদার। ভোট শেষ হতেই প্রতিটি বুথে গণনা শুরু হয়েছে। ওখানে ব্যালটে ভোট হয় সুতরাং সময় লাগবে। মঙ্গলবারের আগেই চিত্র পরিষ্কার হবে বলেই ধারণা।

2 months ago
Sheikh Hasina: হাসিনা কি ক্ষমতায় ফিরবে?

প্রসূন গুপ্তঃ মাঝে আর একটি দিন, তারপরেই বাংলাদেশের সাধারণ নির্বাচন। ৫ বছর আগে হলে নিশ্চিন্তে বলা যেত শেখ হাসিনা তাঁর সংগঠন দিয়ে ভোটে জিতে আসবে। আজ কিন্তু সেরকমটি বলা যাচ্ছে না। বাঙালি অধুষ্যিত তিন জায়গায় ভোট নিয়ে অশান্তির ঘটনা নতুন কিছু নয়। প্রশাসন যার জয় তার, এমন বাক্যটিই চলে আসছে। আমাদের এই বাংলায় ভোটে বুথ দখল থেকে ভোট কেন্দ্রের হুজ্জুতির শুরু কিন্তু ১৯৮২ তে বাম জমানা থেকেই। কেন্দ্রীয় বাহিনী দিয়েও রাখা যায়নি।

২০০৬ বাম ২৩৫ টি আসন পায়, কেন্দ্রীয় বাহিনীও ছিল কিন্তু তারই মধ্যে সিপিএমের ক্যাডার বাহিনী ভোট করেছিল নিজেদের প্রয়াসে। কেন্দ্রে তখন বাম সমর্থিত সরকার কাজেই দেখেও না দেখার কাজ চালিয়ে গিয়েছিলো পুলিশ। পরবর্তীতে তৃণমূলের রেকর্ডও ওই প্রকার। যদিও লোকসভা বা বিধানসভা ভোটে গন্ডগোল হলেও বুথ দখল হয় নি। একই ফর্মুলা প্রয়োগ হয়েছে দিনের পর দিন ত্রিপুরাতে বাম নেতৃত্বে। বর্তমান সরকার বিজেপির। তারাও ওই একই খেলা শিখেছে প্রথম দিন থেকেই। বিগত পঞ্চায়েত ভোটে ৯৫ শতাংশ বুথ দখল করে রেকর্ড করেছিল তারা বলে দাবি বিরোধীদের। তৃতীয় বাংলা মানে বাংলাদেশ। গত দুটি সাধারণ নির্বাচনে কি ভাবে ভয় দেখিয়ে ভোটে জিততে হয় তা দেখিয়ে দিয়েছিলো আওয়ামী লীগ বা নৌকা বাহিনী। একই চিত্র তিন বাংলাতে।

এবারে সাধারণ নির্বাচন রবিবার অর্থাৎ আর দুটি দিন বাদেই। এবারেও একই ফর্মুলাতে হাসিনা বাহিনী কিন্তু সমস্যা বা চাপে রয়েছে তারা। ইতিমধ্যে আমেরিকা সহ ন্যাটো দেশগুলি হুমকি দিয়েছে আসন্ন নির্বাচন যদি অবাধ না হয় তবে গুরুতর ব্যবস্থা নেবে তারা। মিডিয়াও সুর পাল্টিয়েছে। তবে হাসিনা পাশে পাচ্ছে চীনকে কিন্তু ভারত এখনও চুপ ভোটার বিষয়ে। বাস্তব সত্যি হচ্ছে প্রধান বিরোধী দল বিএনপি বা খালেদা জিয়ার দল সরাসরি ভোটে নেই কিন্তু তৃণমূল বাংলাদেশ ন্যাশনাল পার্টি নাম দিয়ে জামাতের সহযোগিতায় ভোটে দাঁড়াচ্ছে। ৩৫০ আসনের সংসদে ৩০০ আসনে ভোট তাতে আওয়ামী ৬টি দলের সঙ্গে জোট বেঁধে ভোটে এসেছে। এছাড়াও গোড়া ইসলামিক দল রয়েছে প্রায় ৮/৯টি। সব মিলিয়ে ২৮টি দল ভোট লড়ছে। ওদের ওখানে সব দলেরই সমর্থক আছে তাই তুড়ি মেরে বলা যাবে না যে আওয়ামী লীগ ফের আসছে। ভারতীয়রা কিন্তু হাসিনার জয় চায়। তাই ভোটের অশান্তি নিয়ে ভারতের কোনও মন্তব্য নেই। যা শেষ খবর, হাসিনা কিন্তু এবারেও বেপরোয়া। ইসলামিক দেশ হলেও এই হাসিনার আমলে দুর্গাপূজো থেকে দোল উৎসব কিন্তু দারুন ভাবেই উৎযাপিত হয়। তাই সংখ্যালঘু (হিন্দু) স্বার্থে ভারত হাসিনার জয় চায়।

2 months ago


Japan Earthquake: বছরের শুরুতে জোরালো ভূমিকম্পে কাঁপল জাপান, জারি সুনামি সতর্কতা

নববর্ষের দিনে উত্তর-মধ্য জাপানে আঘাত হেনেছে ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৬। ভূমিকম্পের পরেই উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। যার ফলে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। সোমবার ভোররাতে জাপানের ভূ-কম্পনে কেঁপে ওঠার একটি ভিডিও এই মূহুর্তে ছড়িয়ে পড়েছে সমাজমাধ্য়মের পাতায়। ভিডিওতে দেখা গিয়েছে, জোরে জোরে কাঁপছে রেলস্টেশন সহ মেট্রো রেল। যদিও ভিডিয়োর সত্যতা যাচাই করেনি সিএন ডিজিটাল। 

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, এদিন ভূমিকম্প শুরু হয়েছে উত্তর-মধ্য জাপানে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৬ মাত্রা। এর ফলে তৈরী হয়েছে সুনামির সম্ভাবনা। তাই ইশিকাওয়া, নিগাতা এবং তোয়ামা প্রিফেকচারের পশ্চিম উপকূলীয় অঞ্চলে সুনামির সতর্কতা জারি করেছে প্রশাসন। প্রাথমিকভাবে এই ভূমিকম্পে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি এখনো পর্যন্ত।

3 months ago
Earthquake: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল চিন, মৃত অন্তত ১১৫, আহত বহু

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল চিন। তাসের ঘরের মতো হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাড়িঘর। প্রকৃতির এই বিধ্বংসী রোষে এখনও পর্যন্ত ১১৫ জনের মৃত্যু হয়েছে বলে খবর। আহত হয়েছে কমপক্ষে ২০০ জন। জানা গিয়েছে, সোমবার গভীর রাতে উত্তর-পশ্চিম চিনের গানসু এবং কিংহাই প্রদেশ কেঁপে উঠে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.২।  ধ্বংসস্তূপের নীচে যারা আটকে পড়েছেন বহু। মঙ্গলবার সকাল থেকে উদ্ধারকাজ শুরু হয়েছে।

চিনের সরকারি সংবাদমাধ্যম সূত্রে খবর, স্থানীয় সময় সোমবার রাত ১২টা নাগাদ কেঁপে ওঠে গানসু এবং কিংহাই প্রদেশ। ভূকম্পের কেন্দ্রস্থল গানসু প্রদেশের রাজধানী লানঝৌ থেকে ১০০ কিমি দূরে মাটি থেকে মাত্র ১০ কিমি গভীরে।

উল্লেখ্য, আফটার শক হয় বেশ কয়েকটি জায়গায়। জোরালো এই ভূমিকম্পে চিনে জল ও বিদ্যুতের লাইনের পাশাপাশি পরিবহন ও যোগাযোগ ব্যবস্থায় ক্ষয়ক্ষতি হয়েছে ব্যাপক। ভূমিকম্পে গানসু সহ কুইনঘাই প্রদেশের ভেঙে পড়ে বহু ঘর-বাড়ি। রাতে ভূমিকম্প হওয়ার সতর্কতার সুযোগ পায়নি মানুষ। ঘুমের মধ্যে ঘর বাড়ি চাপা পড়ে বহু মানুষের মৃত্য়ু হয়েছে।

3 months ago
Dawood Ibrahim: করাচির হাসপাতালে ভর্তি দাউদ ইব্রাহিম, বিষপ্রয়োগ হয়েছে! জল্পনা সোশ্যাল মিডিয়ায়

গুরুতর অসুস্থ হয়ে করাচির হাসপাতালে ভর্তি মুম্বই বিস্ফোরণের মূলচক্রী তথা আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম। তাঁকে বিষপ্রয়োগ করা হয়েছে বলে সোশ্যাল মিডিয়ার অসমর্থিত প্রতিবেদন সূত্রে খবর। যদিও এ বিষয়ে কোনও সঠিক তথ্য প্রকাশ্যে আসেনি। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা হাসপাতাল।

সূত্রের খবর, আন্ডারওয়ার্ল্ড ডনের অসুস্থতার খবর প্রকাশ্যে আসতেই পাকিস্তান জুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। সতর্কতা জারি ইসলামাবাদে। তবে সরকারিভাবে দাউদের অসুস্থতা নিয়ে কিছু জানানো হয়নি। স্বাভাবিকভাবেই দাউদের অসুস্থতার খবর সামনে আসতেই তোলপাড় আন্তর্জাতিক মহল।

৬৫ বছর বয়সী দাউদ গত ২ দিন ধরে করাচির হাসপাতালে ভর্তি রয়েছে বলে সূত্রের খবর। হঠাৎ কেন অসুস্থ হয়ে পড়ল? বয়সজনিত কারণ নাকি এর পিছনে রয়েছে অন্য কোনও রহস্য রয়েছে তা নিয়েই জল্পনা শুরু হয়েছে। সোশ্যাল মিডিয়ায় অনেকে দাবি করেছেন, বিষক্রিয়ার জেরে দাউদ অসুস্থ হয়ে পড়েছেন। পরিস্থিতি সামাল দিতে হাসপাতালে মোতায়েন করা হয়েছে বিশাল পুলিসবাহিনী। যেখানে দাউদকে ভর্তি রাখা হয়েছে, তার আশেপাশে অন্য কোনও রোগীকে রাখা হয়নি বলেও জানা গিয়েছে।

3 months ago


Shakib: বাংলাদেশের সংসদ নির্বাচনে লড়াই করবেন শাকিব, কোন দলের হয়ে লড়বেন ক্রিকেট তারকা!

বাংলাদেশের সংসদ নির্বাচনে লড়াই করবেন শাকিব আল হাসান। বাংলাদেশের শাসক দল আওয়ামী লিগের হয়ে লড়াই করবেন শাকিব। নিজের ঘরের আসন মাগুরা-১ থেকে নির্বাচনে লড়বেন শাকিব। আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে নির্বাচন।

গত ৬ নভেম্বর শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে আঙুলে চোট পান শাকিব। কবে জাতীয় দলে ফিরবেন, তা এখনও অনিশ্চিত। মঙ্গলবার থেকে বাংলাদেশের নিউজিল্যান্ড সফর শুরু। ওয়ানডে থেকে নেতৃত্ব ছাড়লেও বাংলাদেশের টি-টোয়েন্টি টিমের অধিনায়ক শাকিবই। ২৭ ডিসেম্বর থেকে শুরু নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি -টোয়েন্টি সিরিজ। ওই সময় নির্বাচনের প্রচারও জোরকদমে চলবে। তাই শাকিব কি করবেন, তা নিয়ে ধন্দ সব মহলেই।

এর আগে বাংলাদেশের অধিনায়ক মাশরাফে মোর্তাজা নির্বাচনে লড়াই করে সাংসদ হয়েছিলেন। সেই পথেই এগোলেন শাকিব। এবারও টিকিট পেয়েছেন মোর্তাজা। পাশাপাশি জনপ্রিয় অভিনেতা ফিরদৌসকেও প্রার্থী করা হয়েছে।

4 months ago
TMC: বাংলাদেশের সাধারণ নির্বাচনে এবার নতুন চমক, স্বীকৃতি পেল নতুন দল তৃণমূল

বাংলাদেশেও এবার তৃণমূল। আগামী বছরের সাত জানুয়ারি হবে দেশের সাধারণ নির্বাচন। তার আগে সামনে এল নতুন এই রাজনৈতিক দল। যার নাম তৃণমূল বিএনপি। যেখানে যোগ দিয়েছেন শাসক-বিরোধী উভয়পক্ষের নেতা, কর্মীরা।

২০১৫ সালে প্রথমবার খালেদা জিয়ার বিএনপি ভেঙে বাইরে চলে আসেন সমশের মবিন চৌধুরী এবং তৈমুর আলম খন্দকার। দেশের সাধারণ নির্বাচনের আগে তাঁদের এই দলকে রাজনৈতিক স্বীকৃতি দেওয়া হয়েছে।

এই  সপ্তাহ থেকে ভোটে মনোনয়ন পাওয়ার জন্য ইচ্ছুকদের আবেদন গ্রহণ শুরু করেছে তৃণমূল বিএনপি। ইতিমধ্যেই আওয়ামী লিগ, বিএনপি এবং জাতীয় পার্টির প্রাক্তন সাংসদ নতুন দলে যোগ দিয়েছেন। এই রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত হয়ে বেশ কিছু অরাজনৈতিক সংগঠনও। 

4 months ago


Pneumonia: কোভিডের পর এবারে চিনে নয়া আতঙ্ক 'অজানা নিউমোনিয়া', কী এই রোগ

সারা বিশ্বে করোনার (Corona) দাপট আপাতত কমেছে, মানুষ ফের স্বাভাবিকভাবে জীবনযাপন করতে শুরু করেছে। কিন্তু এরই মধ্যে ফের এক রহস্যজনক রোগের প্রকোপ শুরু হল। আর এবারও এর শুরু চিন থেকেই। 'অজানা নিউমোনিয়া' বলেই উল্লেখ করা হচ্ছে এই রোগকে। জানা গিয়েছে, মূলত শিশুরাই অসুস্থ হচ্ছে এতে। ইতিমধ্যেই এই রোগের জন্য স্থানীয় স্কুলগুলি বন্ধ রাখা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদসংস্থা সূত্রে খবর, 'অজানা' এই নিউমোনিয়া রোগ মূলত বেজিং এবং লিয়াওনিং প্রদেশের স্কুলপড়ুয়াদের মধ্যে ছড়িয়েছে। এই দুই জায়গায় শিশু হাসপাতালগুলি নিউমোনিয়া আক্রান্ত শিশুতে ভরে গিয়েছে। ১২ নভেম্বর এক সাংবাদিক বৈঠক করে চিনের ন্যাশনাল হেলথ কমিশন সম্ভবত প্রথমবারের মতো বাড়তে থাকা শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছিল। হাসপাতালগুলিতে অজানা নিউমোনিয়া রোগে আক্রান্ত শিশুদের ভিড় উপচে পড়ছে বলে দাবি।

জানা গিয়েছে, অজানা রোগে আক্রান্ত শিশুদের মূলত জ্বর হচ্ছে, ফুসফুসে সংক্রমণ দেখা দিচ্ছে, শ্বাসকষ্ট হচ্ছে। তবে শিশুদেরই এই রোগ হচ্ছে। প্রাপ্তবয়স্কদের মধ্যে সেভাবে ছড়াচ্ছে না রোগটি। কিন্তু এই রোগে এখনও পর্যন্ত কোনও রোগীমৃত্যুর কোনও খবর আসেনি বলেই জানা গিয়েছে। অজানা এই নিউমোনিয়া নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা 'হু'।

4 months ago
Gaza: গোটা গাজা শহরকেই ঘিরে ফেলা হয়েছে, হুঁশিয়ারি ইজরায়েলি প্রধান নেতানিয়াহুর

গোটা গাজা শহরকেই ঘিরে ফেলেছে ইজরায়েলি সেনাবাহিনী। এমনই জানাল বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ। তাদের তরফে জানানো হয়েছে, গাজা ভূখন্ডকে মোট দুটি ভাগে ভাগ করে ফেলেছে। একটি উত্তর গাজা এবং অন্যটি দক্ষিণ গাজা। হামাসদের পরাস্ত করতে একাধিক পদক্ষেপ নিয়েছে তারা। ইজরায়েলি সেনার তরফে জানানো হয়েছে, হামাসের বিরুদ্ধে হামলা চালানোর পূর্বে পুরো গাজায় ইন্টারনেট এবং টেলিফোন সংযোগও পুরোপুরি বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

এদিকে শনিবারই ইজরায়েল এবং প্যালেস্টাইনে স্থিতাবস্থা ফিরিয়ে আনতে ইজরায়েল অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্ক সফরে গিয়েছিলেন আমেরিকার বিদেশ সচিব অ্য়ান্টনি ব্লিঙ্কেন। তিনি দেখা করেন প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে।

এদিকে বহু আলোচনা হলেও নিজের সিদ্ধান্তে অনড় নেতানিয়াহু। যুদ্ধ বিরতির কোনও প্রশ্নই নেই বলে জানিয়েছেন তিনি।

4 months ago
Nepal Earthquake: ভূমিকম্প বিধ্বস্ত নেপাল, মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩২, পাশে থাকার আশ্বাস মোদীর

শুক্রবার রাতে জোরালো কম্পনে কেঁপে ওঠে নেপাল (Nepal)। রিখটার স্কেলে ভূমিকম্পের (Earthquake) মাত্রা ছিল ৬.৪। রাত ১১টা ৩২ মিনিটে কম্পন অনুভূত হয়। শুধুমাত্র নেপাল নয়, এই ভূমিকম্পে কেঁপে উঠেছে গোটা উত্তর ভারত। দিল্লি, বিহার থেকে শুরু করে কলকাতা পর্যন্ত অনুভূত হয়েছে কম্পন। প্রাথমিকভাবে জানা গিয়েছিল, রাতের সেই ভূমিকম্পে নেপালে অন্তত ৬৯ জনের মৃত্যু হয়েছে। কিন্তু সকাল হতেই এই মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩২-এ। আহত বহু। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, শুক্রবার রাত সাড়ে ১১টা নাগাদ কেঁপে ওঠে দিল্লি-এনসিআর সহ বিস্তীর্ণ এলাকা। ভূমিকম্পের উৎসস্থল ছিল নেপাল। কম্পনের কেন্দ্র মাটি থেকে মাত্র ১০ কিলোমিটার নীচে ছিল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৪। ভূমিকম্পের উৎসস্থলের পাশেই নেপালের জাজারকোট ও ভেরী গ্রাম অবস্থিত। ফলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এই দুটো গ্রামই। সূত্রের খবর, ভূমিকম্পের পরই কিছুক্ষণের মধ্যেই বেশ কয়েকটি বাড়ি তাসের ঘরের মতো ধসে পড়ে। বহু বাড়িতে চওড়া চওড়া ফাটল ধরে। ইট-কাঠ-সিমেন্টের ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে মৃত্যু হয়ছে বহু মানুষের। ফলে ভেরী ও জাজারকোট গ্রামে চারিদিকে শুধুমাত্র ধ্বংসস্তূপ।

ভূমিকম্প বিধ্বস্ত নেপালে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এই খবর পেয়েই সকালে ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল। নেপালের ভয়াবহ ভূমিকম্প নিয়ে শোক প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, "নেপালের ভূমিকম্পে মৃত্যু ও ক্ষয়ক্ষতির খবর শুনে অত্যন্ত দুঃখিত। ভারত নেপালের নাগরিকদের পাশে রয়েছে। আমরা সবধরনের সহযোগিতা করব।"

5 months ago


Hamas: ইজরায়েল সীমান্ত ইরেজে পাল্টা হামলা হামাসের, ভিডিও প্রকাশ্যে আনল হামাসই

বেশ কয়েকদিন ধরে গাজায় ঢুকে একের পর এক হামলা চালাচ্ছে ইজরায়েল। হামাসের বেশ কয়েকটি ডেরাও ধ্বংস করেছে তাঁরা। এবার পাল্টা ইজরায়েলের শহরে নতুন করে হামলা চালালো হামাস গোষ্ঠী। সীমান্ত শহর ইরেজে হামলার সেই ভিডিও প্রকাশ্যে এনেছে খোদ হামাস গোষ্ঠী।

আল-কাসাম ব্রিগেডের ফুটেজে দেখা গেল, বেশ কয়েকজন টানেল থেকে উঠে খানিকটা এগিয়ে গেল। তারপরই শহরকে লক্ষ্য করে একের পর এক হামলা চালাতে দেখা গেল তাঁদের।

এদিকে মঙ্গলবার হামাস নির্মিত বেশ কয়েকটি সুড়ঙ্গে অভিযান চালায় ইজ়রায়েল বাহিনী। একটি সুড়ঙ্গ থেকে যুদ্ধবন্দি এক সেনাকে উদ্ধার করে তারা। উল্লেখ্য, হামাস শর্তসাপেক্ষে যুদ্ধ বন্ধের ইঙ্গিত দিলেও, ইজরায়েল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্পষ্ট জানিয়ে দেন, যুদ্ধবিরতি করা হবে না।

5 months ago
BNP: বাংলাদেশে মহাসমাবেশের আগেই গ্রেফতার বিএনপি মহাসচিব আলমগীর

গ্রেফতার হলেন বি এন পি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার সকালে বাংলাদেশ পুলিশের হাতে গ্রেফতার হন তিনি। একই সঙ্গে একাধিক বি এন পি নেতাকেও গ্রেফতার করা হয়েছে বলে খবর। বি এন পির মহাসমাবেশকে কেন্দ্র করে উত্তপ্ত হয়েছিল ঢাকা। আর তার জেরেই গ্রেফতার করা হয় আলমগীরকে।

সামনের বছরের গোড়াতেই বাংলাদেশে সাধারণ নির্বাচন।  ২৮ অক্টোবর মহাসমাবেশের ডাক দেয় বি এন পি। সেই সমাবেশকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে ঢাকা। সেখানে যোগ দেন প্রায় ১০ হাজার বি এন পি সমর্থক। তাঁরা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবি করছিলেন। তারপরেই পুলিশ তাঁদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। সেই ঘটনার পরিপ্রেক্ষিতেই ৭৫ বছর বয়সী আলমগীরকে গ্রেফতার করা হয়।

খবর পাওয়া গিয়েছিল,  শনিবার রাত থেকেই একাধিক বিএনপি নেতার বাড়ি ঘিরে রাখে পুলিশ। বিএনপি-র স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরি এবং স্থায়ী কমিটিরর সদস্য মির্জা আব্বাসের বাড়ি ঘিররে রাখে পুলিশ।

এদিকে আলমগীররের বাড়ি থেকে সিসিটিভি ডিভাইস বাজেয়াপ্ত করা হয়েছে। তাঁর স্ত্রী রাহাতারা জানান, পুলিশ ঘটনাস্থলে পৌঁছে সিসিটিভি ডিভাইইস নিয়ে যায়। এবং একই সঙ্গে আলমগীরকেও নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছেন তিনি। 

5 months ago