Breaking News
Bengaluru Blast: বেঙ্গালুরু ক্যাফে বিস্ফোরণকাণ্ডে কাঁথি থেকে দুই সন্দেহভাজনকে গ্রেফতার করল এনআইএ      Sheikh Shahjahan: 'সিবিআই হলে ভালই হবে', হঠাৎ ভোলবদল শেখ শাহজাহানের      CBI: সন্দেশখালিকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের...      NIA: ভূপতিনগর বিস্ফোরণকাণ্ডে এবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ NIA      ED: অবশেষে ইডির স্ক্যানারে চন্দ্রনাথের 'মোবাইল-হিস্ট্রি', খুলতে পারে নিয়োগ দুর্নীতি রহস্যের জট      PM Modi: তৃণমূল মানেই দুর্নীতি-লুট! ভোট প্রচারে সন্দেশখালির পর ভূপতিনগর নিয়ে সরব মোদী      NIA: ভূপতিনগর বিস্ফোরণকাণ্ডে গ্রেফতার আরও ২ , কেন্দ্রীয় এজেন্সির উপর হামলার ঘটনায় উদ্বিগ্ন কমিশন      Sheikh Shahjahan: বিজেপির 'দালাল'রা তাঁর বিরুদ্ধে মিথ্যে বলছে, দাবি শেখ শাহজাহানের      Bratya Basu: ব্রাত্যকে মন্ত্রিসভা থেকে সরানোর সুপারিশ রাজ্যপাল বোসের      ED: সাঁড়াশি চাপে শেখ সন্দেশখালির বেতাজ বাদশাহ, 'রাজনৈতিক ষড়যন্ত্র', দাবি শাহজাহানের     

আন্তর্জাতিক

BNP: বাংলাদেশে মহাসমাবেশের আগেই গ্রেফতার বিএনপি মহাসচিব আলমগীর

গ্রেফতার হলেন বি এন পি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার সকালে বাংলাদেশ পুলিশের হাতে গ্রেফতার হন তিনি। একই সঙ্গে একাধিক বি এন পি নেতাকেও গ্রেফতার করা হয়েছে বলে খবর। বি এন পির মহাসমাবেশকে কেন্দ্র করে উত্তপ্ত হয়েছিল ঢাকা। আর তার জেরেই গ্রেফতার করা হয় আলমগীরকে।

সামনের বছরের গোড়াতেই বাংলাদেশে সাধারণ নির্বাচন।  ২৮ অক্টোবর মহাসমাবেশের ডাক দেয় বি এন পি। সেই সমাবেশকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে ঢাকা। সেখানে যোগ দেন প্রায় ১০ হাজার বি এন পি সমর্থক। তাঁরা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবি করছিলেন। তারপরেই পুলিশ তাঁদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। সেই ঘটনার পরিপ্রেক্ষিতেই ৭৫ বছর বয়সী আলমগীরকে গ্রেফতার করা হয়।

খবর পাওয়া গিয়েছিল,  শনিবার রাত থেকেই একাধিক বিএনপি নেতার বাড়ি ঘিরে রাখে পুলিশ। বিএনপি-র স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরি এবং স্থায়ী কমিটিরর সদস্য মির্জা আব্বাসের বাড়ি ঘিররে রাখে পুলিশ।

এদিকে আলমগীররের বাড়ি থেকে সিসিটিভি ডিভাইস বাজেয়াপ্ত করা হয়েছে। তাঁর স্ত্রী রাহাতারা জানান, পুলিশ ঘটনাস্থলে পৌঁছে সিসিটিভি ডিভাইইস নিয়ে যায়। এবং একই সঙ্গে আলমগীরকেও নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছেন তিনি। 

6 months ago
Isreal: প্যালেস্তাইনীয়দের মুক্তি দিলে তবেই...ইজরায়েলকে বিশেষ শর্ত দিল হামাস

ইজরায়েলি সেনার হানায় বিধ্বস্ত গাজা। মুহুর্মুহু গোলাবর্ষণ, ভেসে আসছে আর্তনাদ আর কান্না। প্রাণ হারাতে হচ্ছে কত নিরীহ মানুষকে। এই পরিস্থিতিতে চাপে পড়ে ইজরায়েলকে বিশেষ শর্ত দিল হামাস গোষ্ঠী।

হামাস পরিচালিত চ্যানেল আল-আকসা টিভিতে বিশেষ শর্ত ঘোষণা করা হয়েছে। হামাসের তরফে জানানো হয়েছে, প্যালেস্তাইনীয় বন্দীদের মুক্তি দিতে হবে। তাহলে তাঁরাও ইজরায়েলি ও বিদেশি নাগরিকদের মুক্তি দেবে। বন্দী মুক্তির শর্ত আজ নয়, আগেও দিয়েছিল হামাস গোষ্ঠী। সেই শর্তে আদৌ ইজরায়েল রাজি হয় কি না, তাঁদের সিদ্ধান্ত কী হয়, সেদিকেই তাকিয়ে গোটা বিশ্ব।

উল্লেখ্য, শনিবার হামাসের তরফে জানানো হয়, রাশিয়ান-ইজরায়েলি দ্বৈত নাগরিকত্বের আটজন, যাদের বন্দী করা হয়েছিল,তাদের খোঁজ চলছে। মস্কোর অনুরোধে ওই আট নাগরিককে মুক্তি দিতে রাজি হয়েছেন তাঁরা। এমনিতেই রাশিয়ার সঙ্গে হামাসের সম্পর্ক বেশ ভাল। ইজরায়েল-হামাসের যুদ্ধের প্রথম দিন থেকেই প্যালেস্টাইনের পাশে থেকেছে রাশিয়া।

6 months ago
strike: গাজা ভূখণ্ডে ক্ষেপনাস্ত্র হামলা ইজরায়েলের, বন্ধ ইন্টারনেট ও ফোন সার্ভিস

গাজা ভূখণ্ডে ক্ষেপনাস্ত্র হামলা করেছে ইজরায়েল। শুক্রবার ইজরায়েলের সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি জানিয়েছেন, এবার স্থলভাগে অভিযান চালাবে ইজরায়েল সেনা। শুক্রবার রাতে ইজরায়েলের ক্ষেপনাস্ত্র হামলায় গাজার ইন্টারনেট ও ফোন সার্ভিস সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। জানিয়েছে, প্যালেস্তাইনের টেলিকম ফার্ম।

এদিকে হামাসের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁরা পূর্ণ শক্তি দিয়ে ইজরায়েল সেনাবাহিনীর মোকাবিলা করবে। পাশাপাশি গাজা ভূখণ্ডে সুড়ঙ্গের ডেরা থেকে হামাস যোদ্ধাদের উৎখাত করতে নয়া পরিকল্পনা করেছে ইজরায়েল। আমেরিকার সংবাদমাধ্যমের দাবি ভূমধ্যসাগর থেকে বিপুল পরিমাণ জল ঢুকিয়ে দেওয়া হয়েছে।

ইজরায়েল সরকারের হিসেব অনুযায়ী, হামাসের সঙ্গে সংঘাতে তাঁদের ১৪০০ জনের মৃত্যু হয়েছে। হামাসের দাবি, যুদ্ধ শুরু হওয়ার পর ইজরায়েলি বাহিনীর হামলা গাজা ভূখণ্ডে মৃত্যু হয়েছে ৭,৩২৬ জনের। মৃতদের নামের তালিকাও প্রকাশ করে হামাস দাবি করেছে, মৃতদের অধিকাংশ সাধারণ নাগরিক ও শিশু। সেই দাবি উড়িয়ে দিয়েছে ইজরায়েল।

6 months ago


Gaza: গাজায় ভয়াবহ এয়ার স্ট্রাইক ইজরায়েলের

যুদ্ধ শুরু হওয়ার পর গাজায় সবথেকে ভয়ঙ্কর হামলা করল ইজরায়েল। সংবাদ সংস্থা এএফপির রিপোর্ট অনুযায়ী, শুক্রবার সন্ধ্যায় গাজার উত্তর প্রান্তে এয়ারস্ট্রাইক করেছে ইজরায়েল সেনা। গাজা শহরের উত্তর প্রান্তে হামাস জঙ্গিদের ডেরায় সরাসরি আক্রমণ করা হয়েছে। হামাসের পক্ষ থেকে জানা গিয়েছে, প্যালেস্তাইনের ওই এলাকায় আকাশে সারি সারি রকেট দেখা গিয়েছে।

জানা গিয়েছে, হামলার সময় ওই এলাকার ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে যায়। যখন গাজায় হামলা চলছে, ইজরায়েলের শহরগুলিতে তখন রকেট ওয়ার্নিং সাইরেন বাজতে শোনা যায়। ইজরায়েলের সেনার মুখপাত্র ড্যানিয়েল হাগারি টেলিভিশনে জানিয়েছেন, গাজা শহরের ওই এলাকায় তারা হামলা চালিয়ে যাবেন।

শুধু আকাশপথে নয়, স্থলপথেও সেনাবাহিনী গাজার দিকে রওনা দিয়েছে। ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, হামাস অধ্যুষিত অঞ্চলে দীর্ঘদিন পর স্থলপথে আক্রমণ করতে প্রস্তুত ইজরায়েল সেনা।

6 months ago
Conflict: এবার গাজা দখলের হুঙ্কার ইজরায়েলি সেনার, হস্তক্ষেপে নারাজ আমেরিকা

হামাস জঙ্গিদের নিকেশ করতে মরিয়া হয়ে উঠেছে ইজরায়েলি সেনা। তারা এবার হুঙ্কার দিয়েছে গাজা দখল করার। পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে আঁচ করে গাজা থেকে বাসিন্দাদের সরাতে শুরু করেছে আমেরিকা। গাজায় ইজরায়েলি সেনা কী করবে সেটা একেবারেই তাদের সিদ্ধান্ত বলে জানিয়েছেন বাইডেন।

এদিকে্ গাজায় এক দিনে ৭০০-র বেশি নাগরিককে হত্যা করেছে ইজরায়েলি সেনা এমনই দাবি করেছেন গাজার স্বাস্থ্যমন্ত্রী। হামাস জঙ্গিরা কোথায় লুকিয়ে রয়েছে তা জানানোর জন্য গাজার বাসিন্দাদের উপরে চাপ তৈরি করছে ইজরায়েলি সেনা এমনই অভিযোগ করেছেন তিনি।

ইজরােয়লি সেনার প্রধান জানিয়েছেন, তাঁর সেনা স্থলপথে গাজা দখলে প্রস্তুত। এবং সেই লক্ষ্যেই অবিচল রয়েছেন তিনি। শোনা যাচ্ছে স্থলপথে গাজা দখলে প্রস্তুতি শুরু করে দিয়েেছ ইজরায়েলি সেনা। হামাস জঙ্গিদের নিকেশ করতে মরিয়া হয়ে উঠেছেন তারা। গাজার নাগরিকদের উপর হামাস জঙ্গিদের গোপন ডেরার সন্ধান জানতে চাপ তৈরি করছে ইজরায়েলি সেনা।

ইতিমধ্যেই ৮ হিজবুল্লা যোদ্ধাকে নিকেশ করেছে ইজরায়েলি সেনা। এখনও পর্যন্ত ৩৯ জন হিজবুল্লা জঙ্গির মৃত্যু হয়েছে। ইজরায়েলি সেনার রকেট হামলায় ৩ প্যালেস্তানীয় নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এদিকে ইজরায়েলি সেনার গাজা দখলের সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে নারাজ বাইডেন। তিনি গাজা থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়ার উপরে জোর দিয়েছেন। ইজরায়েলি সেনা হামলা শুরু করার আগে গাজা খালি করার উপরে জোর দিয়েছেন তিনি।

6 months ago


Joe Biden: যুদ্ধের মধ্যেই ইজরায়েল সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

১৭ অক্টোবর, মঙ্গলবার এগারো দিনে পা রাখল ইজরায়েল-হামাস যুদ্ধ (Israel-Hamas War)। এই সংঘর্ষে রক্তাক্ত মধ্যপ্রাচ্যে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন চার হাজারের উপর মানুষ। গাজায় ঢুকে হামাস সন্ত্রাসীদের নিকেশ করছে ইহুদি দেশটির সেনা। আবার গাজা দখল করতেও তৎপর ইজরায়েল। কিন্তু এই পদক্ষেপ 'বড় ভুল' বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এমনটা বার্তা দেওয়ার পরই যুদ্ধবিধস্ত ইজরায়েলের পাশে দাঁড়াতে ইজরায়েল যাচ্ছেন জো বাইডেন। সূত্রের খবর, বুধবার যুদ্ধ বিধ্বস্ত ইজরায়েলে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুদ্ধ বিধস্ত ইজরায়েলের তেল আভিভে রয়েছেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। সেখান থেকেই তিনি ঘোষণা করলেন, বুধবার ইজরায়েলে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর পর বাইডেনও নিজেই এক্স হ্যান্ডেল থেকে জানান, বুধবার তিনি ইজরায়েল আসছেন। জানা গিয়েছে, যুদ্ধ পরিস্থিতি সম্পর্কে খোঁজ-খবর নিতে ও ইজরায়েলের পরবর্তী পরিকল্পনা জানতেই এই সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউস সূত্রে খবর, ইজরায়েল সফরের পাশাপাশি বাইডেন জর্ডন যাবেন এবং মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফদেহ-এল-সিসি ও প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও দেখা করবেন বাইডেন।

6 months ago
Joe Biden: 'গাজা দখল বড় ভুল হবে', প্রকাশ্যে ইজরায়েলি পদক্ষেপের বিরোধিতা করলেন বাইডেন

ইজরায়েল (Israel) যদি গাজা (Gaza) দখল করে তবে তা বড় ভুল হবে, এমনটাই প্রকাশ্যে বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। এই প্রথম কোনও রাষ্ট্রনেতা ইজরায়েলি পদক্ষেপের বিরোধিতা করে মন্তব্য করলেন। আরও জানা গিয়েছে, খুব শীঘ্রই যুদ্ধবিধ্বস্ত ইজরায়েলের তেল আবিবেও যেতে পারেন তিনি। ইজরায়েল-হামাস যুদ্ধের আজ, সোমবার দশম দিন। রবিবারই গাজা ছেড়ে যেতে প্যালেস্তেনীয়দের বার্তা দেওয়া হয়। এর পরই আকাশ, স্থল, সমুদ্র পথে ব্যাপক আক্রমণের প্রস্তুতি নিয়েছে ইজরায়েল সেনা। আর এই প্রেক্ষাপটে জো বাইডেনের এই মন্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ।

সূত্রের খবর, রবিবার এক সংবাদমাধ্য়মে সাক্ষাৎকার দিতে গিয়ে প্রকাশ্যে নেতানিয়াহু সরকারকে কড়া বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, 'গাজায় ইজরায়েলের দখলদারিত্ব একটি বড় ভুল হবে।' তিনি আরও জানান, সমস্ত প্যালেস্তেনীয়র প্রতিনিধিত্ব করছে না হামাস। তাই ইজরায়েল গাজা দখল করলে তা বড় ভুল হবে। এই প্রথম কোনও ইজরায়েলি পদক্ষেপের প্রকাশ্য বিরোধিতা করল মার্কিন মুলুক। সূত্রের খবর, ইজরায়েলকে বার্তা দিলেও আগামী কয়েক দিনের মধ্যেই হয়ত যুদ্ধবিধ্বস্থ ইজরায়েলের পাশে দাঁড়ানোর বার্তা নিয়ে তেল আবিবে যেতে পারেন বাইডেন। তবে হোয়াইট হাউসের তরফে খবর, এখনও সেই কর্মসূচি জানা যায়নি।

6 months ago
Scientist: বিদেশে গবেষণা করতে গিয়ে রহস্যমৃত্যু বাঙালি পড়ুয়ার

বিদেশে গবেষণা করতে গিয়ে রহস্যমৃত্যু বাঙালি পড়ুয়ার। মৃতের নাম রোশনি দাস। তিনি দুর্গাপুরের বাসিন্দা। পরিবারের দাবি, খুন করা হয়েছে তাঁদের মেয়েকে। দেহ ফিরিয়ে আনার পাশাপাশি দোষীদের শাস্তির দাবি করা হয়েছে। সুইডেনের এক বিশ্ববিদ্যালয়ে গবেষণা করতে গিয়েছিলেন রোশনি।

পরিবার জানিয়েছে, ২৯ সেপ্টেম্বর বাড়ির সঙ্গে শেষবার কথা বলেছিলেন রোশনি। এরপর ১২ অক্টোবর সুইডেনের ভারতীয় দূতাবাস থেকে পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়। পরের দিনেই ভবানী ভবন থেকে ফোন আসে দুর্গাপুরের এই পরিবারের কাছে।

জানানো হয় তাঁদের মেয়ের অস্বাভাবিক মৃত্যুর খবর। বলা হয়, একটি বন্ধ অ্যাপার্টমেন্টের ভিতর থেকে রোশনির দেহ উদ্ধার হয়েছে। এই ঘটনায় গ্রেফতারও হয়েছেন সুইডেনের এক নাগরিক। তবে কী কারণে মৃত্যু, তা নিয়ে নিশ্চিত নয় পরিবার।

বছর তিরিশের রোশনি ডিপিএল টাউনশিপের বাসিন্দা। ছাত্রী ছিলেন দুর্গাপুর স্কুলের। বর্ধমান রাজ কলেজ থেকে প্রাণীবিদ্যায় অনার্স। ভুবনেশ্বরের কলিঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে বায়োটেকনোলজি নিয়ে উচ্চশিক্ষা। বর্তমানে সুইডেনের উমেয়া বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরেট করছিলেন।

6 months ago


Israel-Hamas War: ইজরায়েল-হামাস যুদ্ধের সপ্তম দিনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৮০০-এ!

আজ ইজরায়েল-হামাস যুদ্ধের (Israel Hamas War) সপ্তম দিন। ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে ইজরায়েলের অবস্থা। ৭ অক্টোবর সকাল সকাল হাজার হাজার রকেট গাজা ভূখণ্ড থেকে উড়ে এসেছিল দক্ষিণ ইজরায়েলে। কিছু বুঝে ওঠার আগেই মুহূর্তের মধ্যে মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল ইজরায়েলের বিস্তীর্ণ অঞ্চল। অমানবিক তাণ্ডব চালায় তারা। সাধারণ মানুষকে বাড়িতে ঢুকে ঢুকে খুন করে হামাসের জঙ্গিরা। এখনও একই অবস্থা ইজরায়েলের। প্রত্যেক মুহূর্তে চলছে বোমাবর্ষণ-গোলাগুলি। এই পরিস্থিতিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৮০০-এ।

ইজরায়েল-হামাস যুদ্ধের সপ্তম দিনে জেরুজালেমে পুলিস স্টেশনের কাছে চলল গোলাগুলি। হামাসের সাড়ে তিন হাজারেরও বেশি ডেরায় হামলা চালিয়েছে ইজরায়েলি সেনা। ৬ হাজারেরও বেশি বোমাবর্ষণ করা হয়েছে। গাজার বিভিন্ন জায়গায় চলছে টানা বোমাবর্ষণ। এরইমধ্যে হামাসের হাতে বন্দি ২৫০ জনকে উদ্ধার করেছে ইজরায়েল। হামাসের ৬০ জন জঙ্গিকে মেরে পণবন্দিদের উদ্ধার করে ইজরায়েল। আজ আবার পাল্টা হামলার হুঁশিয়ারি দিয়েছে হামাস। ফলে সংঘর্ষে মৃতের সংখ্যা ২৮০০ ছাড়িয়েছে। জানা গিয়েছে, শনিবার যুদ্ধ শুরুর পর থেকে ইজরায়েলে কমপক্ষে ১,২০০ জন এবং গাজা উপত্যকায় ১৫০০ জনের বেশি মৃত্যু হয়েছে।

6 months ago
Afghanistan: ৪ দিন পর ফের কেঁপে উঠল আফগানিস্তান, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৩

ফের ভূমিকম্প (Earthquake) আফগানিস্তানে (Afghanistan)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৩। গত শনিবারই একাধিকবার কম্পন অনুভূত হয় আফগানিস্তানের হেরাত ও সংলগ্ন এলাকায়। গত ভূমিকম্পের ৪ দিনের মাথায় ফের শক্তিশালী কম্পন অনুভূত হল আফগানিস্তানে। গত শনিবার আফগানিস্তানের ভূমিকম্পে মৃত্যু হয় ৪ হাজাররের বেশি মানুষের। আগের ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই ফের ভূমিকম্প হওয়ায় আতঙ্কে আফগানিস্তানের নাগরিকরা।

সূত্রের খবর, স্থানীয় সময় ভোর ৫ টা ১০ মিনিটে কেঁপে ওঠে আফগানিস্তান। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সের তরফে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম আফগানিস্তানে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৩। হেরাত শহরের উত্তরে ২৯ কিমি দূরে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎসস্থল।

গত শনিবার তিনটি শক্তিশালী ভূমিকম্প হওয়ার পর একাধিকবার আফটার শক অনুভূত হয়েছে। তীব্র কম্পনের ফলে হেরাতের প্রায় ১১টি গ্রাম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ভূমিকম্পে ভেঙে পড়েছে সে দেশের অন্তত ২,০০০ বাড়ি। মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে চার হাজারের গণ্ডি পার করেছে। তবে এদিনের ভূমিকম্পে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর আসেনি। কিন্তু বারংবার ভূমিকম্পের ফলে আতঙ্কে রয়েছেন সেদেশের নাগরিকরা।

6 months ago


Afghanistan: কয়েক মিনিটের ভূমিকম্পে মৃত্যুপুরী আফগানিস্তান! মৃত ২০০০-এরও বেশি, ধূলিসাৎ ১২টি গ্রাম

শনিবার পর পর তিনবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তানের (Afghanistan) হেরাত শহর। এর পর একাধিকবার আফটারশকও অনুভূত হয়েছে। কয়েক মিনিটের ভূমিকম্পে ধূলিসাৎ হয়েছে একাধিক গ্রাম। ধ্বংসাবশেষের মধ্যে শুধু লাশের স্তূপ। ধুলোয় মিশে গিয়েছে আফগানিস্তানের বিস্তীর্ণ অঞ্চল। এই ভূমিকম্পের জেরে মাটিতে মিশে গিয়েছে প্রায় ১২টি গ্রাম। মৃতের সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সূত্রের খবর, সেই দেশে মৃতের সংখ্যা ২০০০ পেরিয়ে গিয়েছে।

আফগান সরকার ও বিভিন্ন সংস্থার প্রকাশিত তথ্য অনুযায়ী, রবিবার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০০০-এরও বেশি। তবে শেষ পর্যন্ত, এই প্রাকৃতিক বিপর্যয়ে মৃতের সংখ্যা আরও অনেক বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, হেরাত প্রদেশের অন্তত ১২টি গ্রাম ভূমিকম্পে পুরো মাটিতে মিশে গিয়েছে। রাষ্ট্রসংঘের তরফে জানানো হয়েছে, অন্তত ৪৬৫টি বাড়ি ধ্বংস হয়ে গিয়েছে। আরও ১৩৫টি বাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে।

প্রসঙ্গত, শনিবার দুপুর ১২টা ১১ মিনিটে প্রথম কম্পন হয় পশ্চিম আফগানিস্তানের হেরাতে। কম্পনের তীব্রতা ছিল ৬.১। দ্বিতীয় কম্পনটি হয় ১২টা ১৯ মিনিটে। এর তীব্রতা ছিল ৫.৬। তৃতীয় কম্পনটি ছিল আরও জোরালো। তীব্রতা ছিল ৬.৩। দুপুর ১২টা ৪২ মিনিটে কেঁপে ওঠে আফগানিস্তান। এই কম্পনের উৎসস্থল ছিল হেরাত থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। এর পরই জানা যায়, ৩০ জন প্রাণ হারিয়েছেন ভয়াবহ ভূমিকম্পে। কিন্তু এই সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। মৃতের সংখ্যা আরও বাড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।

6 months ago
Israel-Palestine War: মৃতের সংখ্যা ৫০০ পার! ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাত নিয়ে কী বার্তা মোদীর

শনিবার দুপুরে যুদ্ধ ঘোষণা করা হয়েছে ইজরায়েল (Israel) ও প্যালেস্তাইনের (Palestine) মধ্যে। ফলে মধ্যপ্রাচ্যে শুরু হয়েছে রক্তক্ষয়ী লড়াই। মৃতের সংখ্যা বেড়ে যাবে তা আশঙ্কা করাই হয়েছিল। ঠিক তেমনটাই ঘটল। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর মিলেছে, ইজরায়েল ও প্যালেস্তাইন দুই দেশ মিলিয়ে মোট মৃতের সংখ্যা ৫০০ জনেরও বেশি। আহত অগুনতি। এই পরিস্থিতিতে 'বন্ধু' ইজরায়েলের পাশে থাকার আশ্বাস দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। অন্যদিকে হামাসদের 'জঙ্গি' বলেও উল্লেখ করেছেন। আবার ইজরায়েলে ভারতীয় দূতাবাস নাগরিকদের জন্য সতর্কবার্তাও জারি করা হয়েছে।

সূত্রের খবর, জঙ্গি গোষ্ঠী হামাস গাজা থেকে ইজরায়েলকে (Israel) লক্ষ্য করে ২০ মিনিটে পর পর রকেট হামলায় যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি হয়েছে। এরপর প্যালেস্তাইনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেয় তারা। হামাস গোষ্ঠীকে ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে পাল্টা 'অপারেশন আয়রন শোর্ডস' শুরু করেছে ইজরায়েল। হামাস বাহিনীর হামলাতে প্রাণহানির সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। ফলে গাজা ভূখণ্ড নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে। দুই দেশের এমন পরিস্থিতিতে এক্স অ্যাকাউন্টে পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি লেখেন, 'ইজরায়েলে জঙ্গি হামলার ঘটনায় শোকস্তব্ধ। আক্রান্ত এবং তাঁদের পরিবারের প্রতি প্রার্থনা। এই সময়ে ভারত ইজরায়েলের বেদনার সঙ্গে সহমর্মী।'

আবার ইজরায়েলে ভারতীয় দূতাবাস নাগরিকদের জন্য সতর্কবার্তা জারি করেছে। ইজরায়েলের বর্তমান পরিস্থিতিতে সব ভারতীয়দের চোখ-কান খোলা রাখতে হবে। স্থানীয় প্রশাসনের পরামর্শ মেনে নিরাপদে থাকতে হবে। নিরাপদ স্থানে থাকার চেষ্টা করুন। অযথা বাড়ির বাইরে বেরোবেন না, সতর্কবার্তায় লিখেছে ভারতীয় দূতাবাস।

6 months ago
Afghanistan: কয়েক মিনিটের মধ্যে ৫ বার জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান

ভয়াবহ ভূমিকম্প (Earthquake) আফগানিস্তানে (Afghanistan)। হেরাত ও সংলগ্ন এলাকায় কয়েক মিনিটে পর পর মোট পাঁচ বার কম্পন অনুভূত হয়েছে বলে সূত্রের খবর। প্রথমবার যে ভূমিকম্প হয়, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। এই ঘটনায় এখনও পর্যন্ত ১৪ জনের মৃত্যু এবং ৭৮ জন আহত হয়েছেন বলে জানা গেছে। এর পরই পর পর চারবার আফটারশক অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। কম্পের মাত্রা ছিল ৫.৫, ৪.৭, ৫.৯ ও ৪.৬।

সূত্রের খবর, শনিবার দুপুর ১২টা বেজে ১১ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয়। পরের ভূমিকম্প হয় ১২টা ১৯ ও ১২টা ৪২ মিনিটে। ভূমিকম্পটির উৎসস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিমি উত্তর-পশ্চিমে। এদিন কম্পনের জেরে পশ্চিম আফগানিস্তানের হেরাত শহরের একাধিক বাড়ির দেওয়ালে ফাটল দেখা দিয়েছে। পাহাড়ি এলাকায় মিলেছে ধসের খবরও। একাধিক বাড়ি ভেঙে পড়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত, এই ভূমিকম্পে ১৪ জনের মৃত্যু হয়েছে। আহত অন্তত ৭৮। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

6 months ago


Iran: 'কারাগারে থেকেও লড়াই,' নোবেল শান্তি পুরস্কার পেলেন ইরানের নার্গিস মোহম্মদি

২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কার পেলেন ইরানের মানবাধিকার আন্দোলনের কর্মী নার্গিস মোহম্মদি। ইরানে মহিলাদের প্রতি অত্যাচারের প্রতিবাদে তাঁর রুখে দাঁড়িয়ে লড়াই করা এবং কারাগারের মধ্যে থেকেও সেই লড়াই জারি রাখাকে সম্মান জানিয়ে তাঁকে এই পুরস্কার দেওয়া হল বলে জানায় নোবেল কমিটি। একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, 'ভয়াবহ ব্যক্তিগত বিপর্যয় সামলে উঠে লড়াই চালিয়ে যাওয়ার সাহস দেখিয়েছেন তিনি।

উল্লেখ্য, মোট ১৩ বার গ্রেফতার করা হয়েছে তাঁকে। ২০২২ সালের নভেম্বর থেকে তেহরানের একটি জেলে আটক নার্গিস মোহম্মদি। গোটা বিশ্বের মানবাধিকার কর্মীরা তাঁর মুক্তির দাবিতে সরব। নোবেল কমিটির এই সিদ্ধান্ত গোটা বিশ্বের মানবাধিকার কর্মীদের লড়াইকে সম্মান জানাল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

6 months ago
Pakistan: জোড়া বিস্ফোরণের ঘটনার নেপথ্যে ভারতের 'র'-এর এজেন্ট! দাবি পাকিস্তানের মন্ত্রীর

গত শুক্রবারই পাকিস্তানে (Pakistan) পর পর দুটো আত্মঘাতী বোমা বিস্ফোরণ (Explosion) হয়। আর এই জোড়া ঘটনায় মৃত্যু হয় ৬৫ জনের। এই বিস্ফোরণের নেপথ্যে কারা বা কে রয়েছে, তা নিয়ে তদন্ত করা হচ্ছে। কিন্তু তারই মাঝে পাকিস্তানের মন্ত্রী সরফরজ বুগতি দাবি করেছেন, এই বিস্ফোরণের পিছনে হাত রয়েছে ভারতের। ভারতের গুপ্তচর সংস্থা 'র'-এর এজেন্টরাই এই বিস্ফোরণ ঘটিয়েছে বলে দাবি করেছেন তিনি। আর এই অভিযোগকে ঘিরেই শুরু হয়েছে নতুন করে বিতর্ক।

শুক্রবার বালুচিস্তানে (Balochistan) ভয়াবহ বিস্ফোরণের জেরে প্রাণ হারান ৫০ জনের বেশি। বালুচিস্তানের এক মসজিদের কাছে আত্মঘাতী বোমা হামলা হয়।  এর ১-২ঘণ্টা পরই খাইবার পাখতুনখোয়ায় ফের একই ধরনের বিস্ফোরণ হয়। এই ঘটনায় অন্তত ৫ জনের মৃত্যু হয়। ফলে জোড়া বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫-এ।

আর এই দুই ঘটনার পরই পাকিস্তানের মন্ত্রী শনিবার বালুচিস্তানের রাজধানী কোয়েটায় দাঁড়িয়ে বলেন, 'প্রশাসন, সেনা এবং অন্য সব প্রতিষ্ঠান যৌথভাবে আত্মঘাতী বোমা বিস্ফোরণের চক্রীদের বিরুদ্ধে পদক্ষেপ করছে। ভারতের গুপ্তচর সংস্থা ‘র’ (রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং) এই আত্মঘাতী হামলায় জড়িত রয়েছে।' তবে ভারত সম্পর্কে এমন মন্তব্যের জেরে দুই দেশের সম্পর্কের মধ্যে আরও টানাপোড়েনের সৃষ্টি হতে পারে।

6 months ago