Breaking News
Mamata: রব্বানীকে সরিয়ে সংখ্যালঘু দফতর খোদ নিজের হাতে নিলেন মুখ্যমন্ত্রী      Boxing: মেরিকমের কৃতিত্ব ছুঁয়ে ভারতকে তৃতীয়বারের মত সোনা দিলেন নিখাত জারিন      DA: ডিএ-র দাবিতে যৌথ মঞ্চের আন্দোলনকে সমর্থন, নবান্ন থেকে বদলি ১০ কর্মী      Anubrata: 'প্রভাবশালী' বলেই জেলে থেকেও জেলা সভাপতি কেষ্ট !      Rahul: সাংসদ পদ খোয়ালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, বিজ্ঞপ্তি লোকসভার      Rahul: সুরাতের আদালতে দোষী সাব্যস্ত রাহুল গান্ধী, দু'বছরের জেল সাংসদের      Mamata: ওড়িয়াতে কহন্তি, লেকিন হামারা ভুল-ভাল হো জায়েগা: মমতা      Film: কৌশিক গাঙ্গুলির পরিচালনায় অয়নের ছবিতে ঋত্বিক-সোহিনী, বিতর্কে কী প্রতিক্রিয়া?      ISL: ফাইনাল খেলার ভোরে স্বপ্ন দেখলাম মোহনবাগান জিতেই গিয়েছে: মমতা      Ayan: শান্তনু ঘনিষ্ঠ অয়নের সঙ্গে নিয়মিত যোগাযোগ বহু পুরসভার চেয়ারম্যানের, তবে কি ইডির ডাক পাবেন তাঁরাও?     

আন্তর্জাতিক

Viral: মৃত্যুদূতের সামনে দু'বছরের মেয়ে, ঝাঁপিয়ে পড়ে সন্তানকে বাঁচালেন বাবা

বাবার (Father) কাছে তাঁর মেয়ে (Daughter) সবচেয়ে মূল্যবান সম্পদ। মেয়ের জন্য বাবা নিজের প্রাণ দিতেও দ্বিতীয়বার ভাবেন না। আর তা আরেকবার প্রমাণ করে দিল সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভাইরাল (Viral) হওয়া একটি খবর। দু’বছরের শিশুকন্যাকে বিষধর সাপের ছোবল থেকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়লেন বাবা। সাপের ছোবল গিয়ে লেগেছে তাঁর হাতে। যদিও ছোবল তেমন জোরদার ছিল না। তাই অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেন বাবা।

ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ায়। বর্তমানে বাবা মেয়ের এই কাহিনি ঘুরপাক খাচ্ছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন পেজে। সকলেই মেয়ের প্রতি বাবার ভালোবাসার প্রশংসা করেছেন। নেটপাটায় বেশ চর্চায় রয়েছে ঘটনাটি। সোশ্যাল মিডিয়ার দৌলতেই জানা গিয়েছে, অ্যাডিলেডের বাসিন্দা জেক কুম্বে ঘটনার দিন সপরিবার ঘুরতে বেরিয়েছিলেন। বাড়ি ফেরার পর গ্যারাজের দরজা খোলা আছে দেখে তাঁর সন্দেহ হয়। গিয়ে দেখেন, এক বিষাক্ত ইস্টার্ন ব্রাউন সাপ ফণা তুলে বসে। তার ঠিক মুখোমুখি জেকের ২ বছরের শিশুকন্যা অ্যালবা।

এদিক-ওদিক কিছু না ভেবে মেয়েকা বাঁচাতে ঝাঁপিয়ে পড়েন। তখনই সাপটি ছোবল মারতে যাচ্ছিল মেয়েকে। সেই ছোবল তাঁর হাতে লাগে। এক রাত হাসপাতালে ছিলেন। তবে বর্তমানে তিনি সুস্থ রয়েছেন।

2 weeks ago
Lottery: লটারি জিতে খুলে গেল ভাগ্যের চাকা! রতন টাটাকেও ছাড়িয়ে গেলেন যুবক

লটারি (Lottery) জিতেই ঘুরল ভাগ্যের চাকা। মাত্র কয়েক মিনিটের মধ্যেই পেয়ে গেলেন কয়েক হাজার কোটি টাকা। লটারির জোরে রাতারাতি ভাগ্যের চাকা ঘুরে গিয়েছে আমেরিকার (America) এডউইন ক্যাস্ত্রোর। ভারতের শিল্পপতি রতন টাটাকেও (Ratan Tata) ছাড়িয়ে গেল এই যুবক। ক্যাস্ত্রোর লটারিতে জেতা অর্থের পরিমাণ ২০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যার অঙ্ক ১৬ হাজার ৪০৭ কোটি টাকা। টাকার পরিমাণের জন্য ক্যাস্ত্রোকে ঘিরে হইচই শুরু হয়ে গিয়েছে। তাবড় তাবড় ধনী ব্যক্তিদেরও টক্কর দিয়েছেন এই যুবক। অর্থের নিরিখে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি রতন টাটাকেও পিছনে ফেলে দিয়েছেন তিনি। 

জানা গিয়েছে, আমেরিকার ক্যাস্ত্রো লটারির টিকিট কিনেছিলেন। আর সেই লটারির জোরে রাতারাতি ভাগ্যের চাকা ঘুরে গিয়েছে ক্যাস্ত্রোর। তিনি পেয়ে গিয়েছেন জ্যাকপট। গেল বছরেই নভেম্বরে লটারিতে বাজিমাত করেছেন ওই যুবক। তবে লটারির পুরস্কারমূল্যের পুরো টাকাটা হাতে পাননি ক্যাস্ত্রো। কর এবং অন্যান্য ক্ষেত্রে কাটছাঁট করে তাঁর হাতে এসেছে দাঁড়িয়েছে ৯৯ কোটি ৭০ লক্ষ ডলার। যা ভারতীয় মুদ্রায় ৮ হাজার ১৮০ কোটি টাকা। এত টাকা পেয়েছেন শুনে স্বাভাবিক ভাবেই হকচকিয়ে গিয়েছিলেন ওই যুবক। কিন্তু পরে লটারি জয়ের উত্তেজনা সামলে এই টাকা কী ভাবে খরচ করবেন, সে নিয়ে আগাম পরিকল্পনাও করেছেন তিনি।

আরও জানা গিয়েছে, টাকা পাওয়ার পর ৩০ বছর বয়সি ওই যুবক একটি বিলাসবহুল বাড়ি কিনেছেন। ওই বিলাসবহুল বাড়িটির দাম ৩ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যার অঙ্ক ২৪৫ কোটি ৮৯ লক্ষ টাকা। তবে বাড়িটি কেনার সময় ৫০ লক্ষ ডলার ছাড় পেয়েছেন ওই যুবক। শেষে আড়াই কোটি ডলারে কিনেছেন ওই বাড়িটি। এমনকি যে এলাকায় নতুন বাড়ি কিনেছেন ক্যাস্ত্রো, সেটি অভিজাত এলাকা। ক্যালিফোর্নিয়ার হলিউড হিলস এলাকায় বাড়ি কিনেছেন তিনি। হলিউডের অধিকাংশ তারকার বাড়ি ওই এলাকাতেই রয়েছে। ক্যাস্ত্রোর ১৩ হাজার ৫৭৮ বর্গফুটের ওই প্রাসাদোপম বাড়িটিতে রয়েছে এলাহি বন্দোবস্ত। ওই বাড়িতে রয়েছে জিম, মুভি থিয়েটার, সুইমিং পুল এবং একটি বিশাল বড় গ্যারাজ। যেখানে একসঙ্গে কমপক্ষে ৭টি গাড়ি রাখা যেতে পারে।  

লটারি জয়ের এমন অনেক ঘটনায় সামনে এসেছে বহুবার। তবে এত পরিমাণ টাকা জেতার খবর আগে শোনা যায়নি।

2 weeks ago
Record: ৮ হাজার বার পুল আপ! নিজের রেকর্ড নিজেই ভেঙে গিনেস বুকে যুবক

শরীর সুস্থ এবং ফিট রাখতে নিয়মিত এক্সারসাইজ (exercise) করা জরুরি। আর অনেকেই তা করে থাকেন। জিমে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা শরীর গঠনে ব্যয় করেন। কিন্তু তাই বলে ২৪ ঘণ্টা ব্যায়াম করার কথা শুনেছেন? কেবল ব্যায়াম নয়, এক নাগাড়ে পুল আপ করা কি সম্ভব ২৪ ঘণ্টা? মোটেই সহজ নয়। তবে নিয়মিত এক্সারসাইজ করার অভ্য়েস থাকলেও একদিনে কতবারই বা পুল আপ (Pull Up) করা যায়? সম্প্রতি এক যুবক ২৪ ঘণ্টা পুল আপ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড (Guiness World Records) গড়েছেন। তাও আবার ১,০০০ বা ২,০০০ পুল আপ নয়, ৮,০০৮ বার।

ওই যুবক জানিয়েছেন, কেবল বিশ্বরেকর্ড করার জন্য তিনি এ কাজ করেননি। এক স্বেচ্ছাসেবী সংস্থাকে অর্থদানের জন্যেই এমন অসাধ্য কাজ করে দেখিয়েছেন ওই যুবক। যুবকের নাম জ্যাক্সন ইতালিয়ানো। তিনি অস্ট্রেলিয়ার বাসিন্দা। তাঁর নিজের দেশের সিডনিতে ডিমেনশিয়া অস্ট্রেলিয়া নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার জন্য তিনি অর্থ সংগ্ৰহ করছিলেন। আর সেই কারণেই তিনি পুল আপ করে রেকর্ড করেন। ৬ হাজার ডলার তিনি আয় করেন রেকর্ড গড়ে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী, গোটা একদিন অক্লান্ত পরিশ্রমের পর দেখা যায়, জ্যাক্সন ৮,০০৮টি পুল আপ করেছেন। যা ভেঙে দিয়েছে তাঁর নিজেরই আগের রেকর্ডই! প্রসঙ্গত, এর আগে জ্যাক্সনের রেকর্ডটি ছিল ৭৭১৫ পুল আপ। আর এবার আরও ৩০০টি বেশি পুল‌আপ করে ফের রেকর্ড করেন জ্যাক্সন‌। জ্যাক্সন নিজে ইনস্টাগ্ৰামে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম ওঠায় নিজের অনুভূতির কথা শেয়ার করেছেন।

2 weeks ago


Sillicon: আর্থিক মন্দার প্রকোপ, ক্যালিফোর্নিয়ায় তালা ঋণ প্রদানকারী ব্যাঙ্কে

বিশ্বের আর্থিক অবস্থা একেবারে শোচনীয়। আগামী দিনগুলিতে কী ঘটতে চলেছে তা নিয়ে চিন্তিত বিশেষজ্ঞ মহল। এই আর্থিক মন্দা (Financial Crisis) যে ভয়াবহ আকার নিচ্ছে তার প্রমাণ মিলল আবার। বন্ধ হয়ে(Shut Down) গেল আমেরিকার (America) সিলিকন ভ্য়ালি ব্য়াঙ্ক (Silicon Valley Bank)। বিশ্বের অন্য়তম বড় বড় প্রযুক্তি সংক্রান্ত স্টার্টআপ সংস্থাকে ঋণ দিয়েছে এই সিলিকন ভ্যালি ব্যাঙ্ক। শুক্রবার চরম আর্থিক সঙ্কটের জেরে আনুষ্ঠানিকভাবে দেউলিয়া ঘোষণা করেছে ব্যাঙ্কটি। ওই ব্যাঙ্কের গচ্ছিত অর্থ অধিগ্রহণ করেছে ক্যালিফোর্নিয়া সরকার।

আচমকা আমেরিকার ষোড়শ বৃহত্তম ব্যাঙ্ক বন্ধ হয়ে যাওয়ায় অনিশ্চয়তার মুখে পড়েছেন বিনিয়োগকারী-আমানতকারীরা। বিশ্ব শেয়ার বাজারেও ব্যাপক ধস নেমেছে এই ব্যঙ্কের বন্ধের কথা প্রকাশ্যে আসতেই। ক্যালিফোর্নিয়ার ব্যাঙ্কিং রেগুলেটর এফডিআইসি-র তরফে জানানো হয়েছে, আমানতকারীদের জন্য সিলিকন ভ্যালি ব্যাঙ্কের সমস্ত অফিস ও ব্রাঞ্চ আগামী ১৩ মার্চ খুলে দেওয়া হবে। আগামী সোমবারের মধ্যেই তাঁরা ব্যাঙ্কের ইন্সুরেন্স করা ডিপোজিট বা গচ্ছিত টাকা সম্পূর্ণ তুলে নেওয়ার সুবিধা পাবেন।

সূত্রের খবর, ২০২২ সালের ৩১ ডিসেম্বরের হিসেব ধরা হলে সিলিকন ভ্যালি ব্যাঙ্কের মোট সম্পদ ছিল প্রায় ২০৯ বিলিয়ন ডলার। এর মোট সম্পত্তির পরিমাণ ১৭৫.৪ বিলিয়ন ডলার। জানা গিয়েছে, স্টার্টআপ-কেন্দ্রিক-সিলিকন ভ্যালি ব্যাঙ্কের ক্যালিফোর্নিয়া এবং ম্যাসাচুসেটসে ১৭টি শাখা রয়েছে।

উল্লেখ্য, আমেরিকার এই ব্যাঙ্ক বন্ধের খবরের প্রভাব পড়েছে গোটা বিশ্বেই। ভারতও এক্ষেত্রে তার ব্যতিক্রম নয়। এ খবর আসার পর ব্যাঙ্কিং খাতের বেঞ্চমার্ক স্টক ইনডেক্স হঠাৎ করে ৮.১% কমে যায়। এই পতন গত তিন বছরের মধ্যে একদিনে সবচেয়ে বড় পতন। এছাড়া শেয়ার বাজারেও পড়েছে বড়সড় প্রভাব।

2 weeks ago
Jinping: চিনা প্রেসিডেন্ট পদে হ্যাটট্রিক শি জিংপিংয়ের, ছুঁলেন মাও জে দং-কে

চিনের (China) ইতিহাসে নয়া রেকর্ড গড়লেন শি জিনপিং (Xi Jinping)। টানা তৃতীয়বার চিনের প্রেসিডেন্ট (China President) পদে নির্বাচিত শি জিনপিং। তৃতীয়বার প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়ে তিনি ছুঁলেন চিনের কমিউনিস্ট পার্টির স্রষ্টা মাও জে দং(Mao Zedong)-এর কীর্তি। গত অক্টোবরেই চিনের কমিউনিস্ট পার্টির প্রধান হিসাবে আগামী পাঁচ বছরের জন্য নির্বাচিত হয়েছিলেন শি। সেই সময়ই চিনের সর্বশক্তিমান নেতা হিসাবে নিজের প্রতিপত্তি প্রমাণ করেছিলেন। এবার তৃতীয়বারের জন্য প্রেসিডেন্ট হিসাবেও নির্বাচিত হলেন তিনি। আর এই খবর শুক্রবার একদলীয় চিনের শাসক দল কমিউনিস্ট পার্টি জানিয়েছে।

পাশাপাশি চিনা রাজনীতিতে সবথেকে গুরুত্বপুর্ণ দুটি পদে তিনি আরও পাঁচ বছর থাকছেন। ৬৯ বয়সী নেতার বিরুদ্ধে শূন্য কোভিড নীতি, দীর্ঘ লকডাউন এবং করোনায় মৃতের সংখ্যা লুকানোর অভিযোগে বিদ্রোহ হয়েছিল। লকডাউন শিথিল করার পর দেখা গিয়েছিল চিনে মৃত্যমিছিল ঘটেছে। তারপরও ফের শি জিনপিংকেই সর্বোচ্চ নেতা হিসেবে বেছে নেওয়া হল চিনে।

শুক্রবারই তাঁকে সেন্ট্রাল মিলিটারি কমিশনের প্রধান হিসাবেও সর্বসম্মত ভোটে পুনরায় নির্বাচিত করা হয়। মনে করা হচ্ছে, বিশ্বের সর্বোচ্চ শক্তিমান নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য়ই পরিকল্পিতভাবে জিনপিংকে প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত করা হয়েছে। শপথ গ্রহণের পর জিনপিং চিনের সর্বোচ্চ সময়ের জন্য নির্বাচিত প্রেসিডেন্ট হবেন।

3 weeks ago


Germany: হামবুর্গে বন্দুকবাজের হামলায় মৃত বহু! স্থানীয়দের গৃহবন্দি থাকার পরামর্শ

আমেরিকার (America) পর এবার জার্মানিতে (Germany) বন্দুকবাজের হামলা (Gunman Attack)। জার্মানির হামবুর্গের গির্জায় এলোপাথাড়ি গুলি চালালো এক বন্দুকবাজ। বৃহস্পতিবারের রাতের এ ঘটনায় বেশ কয়েকজনের মৃত্যু (Death) হয়েছে। গুরুতর জখম আরও কয়েকজন।

হামবুর্গ পুলিস সূত্রে খবর, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টা নাগাদ হামবুর্গের কিংডম হল অফ জেহবাস উইটনেস এলাকার গির্জায় হামলা চালানো হয়। হামলাকারীদের মধ্যে একাধিক ব্যক্তির যুক্ত থাকার সম্ভাবনার কথা জানিয়েছে পুলিস। বন্দুকবাজের হামলার খবর পেয়েই গির্জা ঘিরে ফেলে পুলিস ও নিরাপত্তাবাহিনী। হামলাকারীদের সঙ্গে শুরু হয় গুলির লড়াই। এতে একজন হামলাকারীর মৃত্যু হয়েছে বলে দাবি করেছে হামবুর্গ পুলিস।

জার্মান প্রশাসন সূত্রে খবর, ওই এলাকায় চিরুনি তল্লাশি চালানো হচ্ছে। স্থানীয় বাসিন্দাদের বাড়ি থেকে বের হতে নিষেধ করা হয়েছে। নির্দেশ না দেওয়া অবধি বাড়ির মধ্যেই থাকার কথা জানিয়েছে। ঘটনাস্থলে মোতায়েন রয়েছে বিশাল পুলিসবাহিনী।

3 weeks ago
Korea:শেল্টারে ক্ষুধার্ত রেখে কয়েক হাজার কুকুরকে খুনের অভিযোগে কাঠগড়ায় ব্যক্তি

অনেক পশুপ্রেমী রয়েছেন, যাঁরা পথকুকুরদের (stray dog) খাবার খাওয়ান। আবার অনেকে অসুস্থ পথকুকুরদের সেবা-শুশ্রুষা করেন। তেমনই এক ব্যক্তির বিরুদ্ধে দেখাশোনার নামে কুকুরদের আটকে রেখে না খাইয়ে মারার (Murder) অভিযোগ উঠল। এক হাজার কুকুরের মৃতদেহ উদ্ধার করা হয়েছে তাঁর কাছ থেকে। ঘটনাটি দক্ষিণ কোরিয়ার (South Korea)।

কোরিয়ান-এর এক সংবাদমাধ্যম সূত্রে খবর, পথকুকুরের দেখাশোনার দায়িত্ব দেওয়া হয়েছিল এক ব্যক্তিকে। এর জন্য তাঁকে ন্যায্য মূল্যও দেওয়া হত। ২০২০ সালে থেকে এই দেখাশোনার কাজ করা শুরু করেন। কিন্তু অভিযোগ, কুকুরগুলিকে একটি ঘরে আটকে রেখে দিতেন, খাবার দিতেন না। ঠিক মতো চিকিৎসাও করানো হত না। ঘটনাটি প্রকাশ্যে আসে এক ব্যক্তির মাধ্যমে। তাঁর কুকুর হারিয়ে যাওয়ায় তিনি বিভিন্ন জায়গায় খোঁজ করতে শুরু করেন। এরপর তিনি ওই ‘ডগ শেল্টারে’ খোঁজ করতে যান। সেখানে গিয়ে আঁতকে ওঠেন ওই ব্যক্তি।

তিনি দেখেন, খাঁচার ভিতরে কুকুরের মৃতদেহগুলি পড়ে। কিছু কুকুরের দেহ ঘরের এক জায়গায় স্তূপ করে রাখা। এরপরই পুলিসে খবর দেন তিনি। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিস। প্রাথমিক ভাবে পুলিসের ধারণা, কুকুরগুলিকে দীর্ঘ দিন না খাইয়ে রাখায় অনাহারে মৃত্যু হয়েছে। ৪টি কুকুরকে জীবিত অবস্থায় উদ্ধার করেছে পুলিস। সেগুলি চিকিৎসার জন্য পাঠানো হয়। অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

3 weeks ago
Pakistan: কাশ্মীর নিয়ে পাক বিদেশমন্ত্রীর 'ঘৃণ্য' অভিযোগ,'ভিত্তিহীন মন্তব্য', পাল্টা নয়াদিল্লি

রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওল ভুট্টো জ়ারদারির (Bilawal Bhutto jardari) অভিযোগকে নস্যাৎ করল নয়াদিল্লি (New Delhi)। কাশ্মীরের (Kashmir) পরিস্থিতি নিয়ে করা জারদারির অভিযোগ প্রসঙ্গে রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ বলেন, 'পাক বিদেশমন্ত্রীর (Pakistan) ঘৃণ্য, ভিত্তিহীন মন্তব্য জবাব দেওয়ারই যোগ্য নয়।' এদিকে জম্মু-কাশ্মীরের প্রসঙ্গ তুলে বিলাওল অভিযোগ করেন, 'ভারতের (India) রাষ্ট্রযন্ত্র কাশ্মীরের মহিলাদের উপর নিপীড়ন চালাচ্ছে!' পাল্টা রুচিরা বলেন, 'পরিকল্পনামাফিক বিদ্বেষ ছড়াতে চাইছে পাকিস্তান।'

পড়শি দেশে শাসক বদলের পর থেকেই ধারাবাহিক ভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ভারতের বিরুদ্ধে সুর চড়াচ্ছেন বিদেশমন্ত্রী বিলাওল। গত ডিসেম্বরে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে ২০০২ সালের গোধরা পরবর্তী দাঙ্গার প্রসঙ্গ টেনে ভারতের প্রধানমন্ত্রীকে কড়া ভাষায় আক্রমণ করেছিলেন বেনজির-পুত্র। এরপরে কূটনৈতিকস্তরে নয়াদিল্লি-ইসলামাবাদের উত্তেজনার পারদ আরও চড়ে।

এরপর ফেব্রুয়ারিতে এক কর্মসূচিতে বিলাওল বলেন, 'কাশ্মীরিদের নিজভূমেই এক ঘরে করা হয়েছে। কাশ্মীর উপত্যকায় পরিকল্পনামাফিক অন্য রাজ্যের বাসিন্দাদের বসতি স্থাপনের সুযোগ করে দিচ্ছে ভারত সরকার। এর ফলে কাশ্মীরের ভূমিপুত্রর অধিকার খর্ব হচ্ছে।'

3 weeks ago


Pakistan: ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু ৫ সেনার, দায় স্বীকার করল বেলুচিস্তানে লিবারেশন ফ্রন্ট

ভয়াবহ বিস্ফোরণে (Blast) ৫ সেনার মৃত্যু। আহত হয়েছেন বেশ কয়েক জন। পাকিস্তানের (Pakistan) বেলুচিস্তানে সেনা কনভয়ে ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (IED) বিস্ফোরণ। হামলার দায় স্বীকার করেছে বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট। 

সেনা সূত্রে জানা গিয়েছে, সোমবার বেলুচিস্তানের কেচ জেলার তুরবতের দানুক এলাকায় সেনা কনভয়ে এই হামলা চালানো হয়েছে। তুরবতের সেনা শিবিরে থেকে কনভয়টি দানুক এলাকায় পৌঁছতেই রিমোট কন্ট্রোলের মাধ্যমে আইইডি বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরণে কনভয়ের একটি গাড়ি উড়ে গিয়েছে। তখনই গাড়ির মধ্যে থাকা ৫ সেনার মৃত্যু হয়। এমনকি ঘটনার জেরে বেশ কিছু সেনা আহতও হয়। 

বিএলএফ-এর(BLF) মুখপাত্র মেজর ঘোরাম বালোচ বলেছেন, “বেলুচিস্তানের জন্য আমরা লড়াই চালিয়ে যাব। তার জন্য জীবন দিতেও দু-বার ভাববো না। আমরা এই হামলার দায় স্বীকার করছি। তিনি আরও বলেন, এখানে কিছু গোপন করতে চায় না। কারণ আমরা সত্য এবং ন্যায়ের জন্য লড়াই করছি। আগামী দিনেও এ ধরনের হামলা জারি রাখা হবে।”এই ঘটনার পরেই বিএলএফ-এর সদস্যরা দানুকের বসতি এলাকায় আগুন ধরিয়ে দেয়। যদিও পরে সেই এলাকার দখল নেয় পাক সেনা।

3 weeks ago
Pakistan: বালুচিস্তানে পুলিস ট্রাকে আত্মঘাতী বিস্ফোরণ, নিহত ৯ পুলিস

পাকিস্তানের (Pakista) দক্ষিণ-পশ্চিমের বালুচিস্তান (Balochistan) প্রদেশের সিবি এলাকায় আত্মঘাতী বিস্ফোরণ (suicide blast)। কেঁপে ওঠে এলাকা। আর এই ঘটনায় অন্তত ৯ জন পুলিস (Police Death) নিহত হয়েছেন। আহত আরও ১৩ জন।

সোমবার পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রে খবর, বালুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটা থেকে প্রায় ১৬০ কিলোমিটার (১০০ মাইল) পূর্বে অবস্থিত সিবিতে হামলাটি হয়েছে। পুলিসের একজন মুখপাত্র জানিয়েছেন, ওই এলাকায় একটি পুলিস ট্রাকে একটি মোটরসাইকেল হামলাকারী আত্মঘাতী বোমা হামলা চালায়।

সোমবারের হামলার দায় এখনও কোনও গোষ্ঠী স্বীকার করেনি। গ্যাস ও খনিজ সম্পদে সমৃদ্ধ বালুচিস্তানে শোষণের অভিযোগ এনে জাতিগত বালুচ গেরিলারা কয়েক দশক ধরে সরকারের বিরুদ্ধে লড়াই করছে। বোমা বিস্ফোরণে আহত পুলিস সদস্যদের উদ্ধারের পর স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিস্ফোরণের পরপরই বম্ব স্কোয়াড ও নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন।

3 weeks ago


Cocaine: দুই মহাদেশের যৌথ অভিযান, জাহাজে উদ্ধার ৫ হাজার ৫০০ কোটির মাদক

আন্তর্জাতিক মাদক পাচার চক্রের বিরুদ্ধে বড়সড় সাফল্য পেল অস্ট্রেলিয়া (Australia) এবং আমেরিকার পুলিস (American Police)। চার মাস ধরে যৌথ অভিযানের পর অবশেষে সাফল্য। দক্ষিণ আমেরিকার উপকূলে অস্ট্রেলিয়াগামী একটি জাহাজ থেকে ২.৪ টন কোকেন (Cocaine) আটক করা হয়েছিল। সূত্রের খবর, ওই কোকেন একটি মেক্সিকান ড্রাগ কার্টেলের সঙ্গে যুক্ত ছিল। যার বাজারমূল্য ৬৬৭ কোটি আমেরিকান ডলার। আর ভারতীয় মুদ্রায় তা প্রায় ৫ হাজার ৫৩২ কোটি টাকা।

পশ্চিম অস্ট্রেলিয়ান পুলিস শনিবার একটি বিবৃতি প্রকাশ করেছে এবং ঘোষণা করেছে যে, ১২ সন্দেহভাজনকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে। মামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। পুলিসের দাবি, ফি বছরে অস্ট্রেলিয়ায় যে পরিমাণ মাদক সেবন করা হয়, ওই জাহাজে উদ্ধার মাদকের পরিমাণ তার অর্ধেক।

শনিবার ওই বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, গত নভেম্বর থেকে এই জাহাজটিকে পাকড়াও করার চেষ্টা শুরু হয়। নকল মাদকের প্যাকেটের সঙ্গে আসল কোকেনভর্তি প্যাকেট অদলবদল করার উদ্দেশ্য ছিল ধৃতদের। ৩০ ডিসেম্বর ১.২ টনের নকল কোকেন-সহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছিল। ১৩ জানুয়ারির মধ্যে আরও নয়জনকে গ্রেফতার করা হয়েছিল। পুলিস জানিয়েছে, ১২ জনের মধ্যে একজন ৩৯ বছর বয়সী মার্কিন নাগরিক ছিলেন।

পশ্চিম অস্ট্রেলিয়ার পুলিস কমিশনার কর্নেল ব্লাঞ্চ "অপারেশন বিচ"-এর সাফল্যের প্রশংসা করেছেন। তিনি বলেছেন যে, এটি আন্তর্জাতিক মাদক পাচারকারীদের কাছে এর মাধ্যমে এই বার্তা পাঠানো হয়েছে যে, তাঁদের দেশে মাদকের কোনও প্রয়োজনীয়তা নেই।

3 weeks ago
Vaccine: স্পুটনিক আবিষ্কারক বিজ্ঞানীর রহস্যমৃত্যু রাশিয়ায়, পরিবার 'ষড়যন্ত্র' দেখছে

কোভিড অতিমারির সময়ে প্রথম ভ্যাকসিন রাশিয়ার স্পুটনিক-ভি (Sputnik V)। বৃহস্পতিবার সেই টিকা প্রস্তুতকারী বিজ্ঞানী (Scientist Mystery Death) আন্দ্রে বোটিকভের মৃতদেহ উদ্ধার তাঁর আবাসনে। আন্দ্রেকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে বলে ময়নাতদন্তের (Post Mortem) প্রাথমিক রিপোর্টে উঠে এসেছে। ইতিমধ্যেই আন্দ্রের খুনি সন্দেহে পুলিস শনিবার এক যুবককে গ্রেফতার করেছে। গ্রেফতার হওয়া যুবকের বয়ানে অসঙ্গতি রয়েছে বলেও পুলিস সূত্রে খবর।

৪৭ বছর বয়সি আন্দ্রে একজন গবেষক হিসেবে কাজ করতেন। রিপোর্ট অনুযায়ী, আন্দ্রে সেই ১৮ জন বিজ্ঞানীর এক জন, যাঁরা ২০২০ সালে স্পুটনিক-ভি টিকা তৈরি করেছিলেন। কোভিড টিকা নিয়ে কাজ করার জন্য ২০২১ সালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁকে বিশেষ পুরস্কারে সম্মানিত করেন।

অনুমান, ২৯ বছরের অভিযুক্ত আন্দ্রেকে শ্বাসরোধ করে খুন করে পালিয়েছেন। যদিও নিহতর পরিবার পুলিসের যুক্তি মানতে রাজি নয়। আন্দ্রের খুন হওয়ার নেপথ্যে কোনও বৃহৎ ষড়যন্ত্র রয়েছে বলেই পরিবারের দাবি।

3 weeks ago
Biden: ক্যান্সারমুক্ত মার্কিন প্রেসিডেন্ট, ফেব্রুয়ারিতে বিডেনের সফল অস্ত্রোপচার

মারণ রোগ ক্যান্সারকে (Cancer Survivor) হারালেন মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন। জানা গিয়েছে, ফেব্রুয়ারিতে অস্ত্রোপচার হয়েছিল মার্কিন প্রেসিডেন্টের (Joe Biden)। তারপরেই ঘোষণা ক্যান্সারমুক্ত ইউএস প্রেসিডেন্ট (US President)। শুক্রবার একথা জানান বাইডেনের ব্যক্তিগত চিকিৎসক কেভিন ও কোনর। তিনি জানান, বুকের ভিতর একটি মাংসপিন্ডের বায়োপসি রিপোর্ট পরীক্ষা করে দেখা গিয়েছে মার্কিন প্রেসিডেন্ট কর্কটরোগে আক্রান্ত। তারপরই অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

জানা গিয়েছে, অশীতিপর প্রেসিডেন্টের বুক থেকে চামড়ার একাংশ অস্ত্রোপচারের মাধ্যমে তুলে ফেলা হয়েছে। এখনও চিকিৎসকদের একটি দল তাঁকে নিয়মিত পর্যবেক্ষণে রাখেন। বাইডেনের চিকিৎসক এ-ও জানান, অন্য প্রাণঘাতী ক্যানসারের মতো প্রেসিডেন্টের শরীরে থাকা ক্যান্সারের কোষ ততটা ভয়ঙ্কর নয়। কিন্তু চিকিৎসকদের চিন্তায় রেখেছিল, বাইডেনের বয়স।

3 weeks ago


Greece: ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, মালগাড়ির সঙ্গে প্যাসেঞ্জার ট্রেনের সংঘর্ষে মৃত ৩৬

ভয়াবহ দুর্ঘটনা। মঙ্গলবার মধ্যরাতে গ্রিসে (Greece) একটি পণ্যবাহী ট্রেনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ (trains collide) একটি যাত্রীবাহী ট্রেনের। এই সংঘর্ষে ৩৬ জন নিহত হয়েছেন। আর কমপক্ষে ৮৫ জন আহত হয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, টেম্প শহরে দুর্ঘটনার পর বেশ কয়েকটি ট্রেনের বগি লাইনচ্যুত হয়েছে। সংঘর্ষের জেরে যাত্রীবাহী ট্রেনের তিনটি বগিতে আগুন (Fire)।

উদ্ধারকাজ শুরু করেছে এথেন্স প্রশাসন। মৃত্যের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। থেসালি অঞ্চলের গভর্নর জানিয়েছেন, যাত্রীবাহী ট্রেনটি ৩৫০ যাত্রীকে নিয়ে এথেন্স থেকে গ্রিসের উত্তর দিকের শহর থেসালোনিকি যাচ্ছিল। ঘটনার পরপরই ২৫০ জন যাত্রীকে উদ্ধার করা হয়েছে। যাত্রীদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। যাত্রীবাহী ট্রেনের প্রথম দু'টি কামরা সম্পূর্ণরূপে বিপর্যস্ত বলে জানান তিনি।

ফায়ার সার্ভিসের মুখপাত্র বলেছেন, যাত্রীদের উদ্ধার প্রক্রিয়া চলছে। বহু মানুষ জ্বলন্ত ট্রেনের কামরায় আটকে পড়েছিলেন। তাঁদের উদ্ধারে বেশ বেগ পেতে হয় দমকলকর্মীদের। তিনি আরও বলেন, 'দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষের তীব্রতার কারণে উদ্ধারকাজ ব্যাহত হয়েছে। উদ্ধারে সহায়তার জন্য সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে।'

ইতিমধ্যেই সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে দুর্ঘটনাস্থলের বেশ কিছু ছবি ও ভিডিও। তাতে দেখা গিয়েছে, লাইনের দুই ধারে ছিটকে পড়ে রয়েছে একাধিক কামরা। অগ্নিদ্বগ্ধ কামরাগুলিতে আটকে পড়েছেন একাধিক যাত্রী। পাশপাশি চলছে উদ্ধারকাজ।

4 weeks ago
Pakistan: জরুরি ওষুধ ভাণ্ডারে টান, চিকিৎসা পরিষেবা নিয়ে সন্দিহান পড়শি দেশ

ভয়াবহ অর্থনৈতিক সংকটের (Economic Crisis) মুখে পাকিস্তান (Pakistan)। ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধিতে জেরবার গোটা দেশ। বেড়ে গিয়েছে আটা-ময়দার দাম। একমুঠো আটার জন্য রীতিমতো লড়াই চলছে। বৈদেশিক মুদ্রার ভাণ্ডারও তলানিতে ঠেকেছে। এর মধ্যেই আরও বড় ধাক্কা পাকিস্তানের জন্য। এখন প্রয়োজনীয় ওষুধ পাওয়ার জন্যও কসরত করতে হচ্ছে সাধারণ মানুষদের। অর্থের অভাবে প্রয়োজনীয় ওষুধ (Medicine) এবং দেশে ওষুধ তৈরিতে প্রয়োজনীয় সামগ্রী আমদানি করার ক্ষেত্রেও প্রভাব পড়েছে। ওষুধ ও চিকিৎসাগত সরঞ্জামের ঘাটতির কারণে ডাক্তাররা অস্ত্রোপচার করতে প্রস্তুত নয়। পাশাপাশি অপারেশন থিয়েটারে মাত্র দু’মাসেরই অ্যানস্থেশিয়া করার সামগ্রী রয়েছে। এর ফলে হাসপালের কর্মীরা চাকরিহীন হয়েও পড়তে পারেন।

বর্তমানে ঋণের দায়ে ডুবেছে পাকিস্তান। এই বিপদ থেকে পাকিস্তানকে উদ্ধারের পথও দেখা যাচ্ছে না। একেবারে বিপর্যস্ত দেশ। জনসাধারণও নেই দেশের পাশে।আন্তর্জাতিক অর্থ তহবিল থেকে ঋণ পাওয়ার বিষয়ে এখনও নিশ্চয়তা পায়নি পাকিস্তান। ধীরে ধীরে আরও অন্ধকারে ডুবছে সে দেশ। এই অর্থনৈতিক সঙ্কটের ভয়াবহ প্রভাব পড়েছে চিকিৎসা ব্যবস্থাতেও।

উল্লেখ্য, এদিকে ইতিমধ্যেই তা দেশের বার্ষিক প্রবৃদ্ধির হার বা জিডিপি পার করে গিয়েছে। আগামী ৩১ মার্চের মধ্যেই পাকিস্তানকে ৪.৫ বিলিয়ন ডলারের ঋণ মেটানোর কথা। গোটা অর্থবর্ষে মোট ২২ বিলিয়ন ডলারের ঋণ মেটাতে হবে। যেখানে পাকিস্তানের ফরেক্স লেভেল বা বৈদেশিক মুদ্রা ভাণ্ডার ৩ বিলিয়নের নীচে নেমে গিয়েছে, সেখানে এই বিপুল পরিমাণ ঋণ মেটানো কার্যত অসম্ভব।

4 weeks ago