Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

আন্তর্জাতিক

Tortoise: কানাডার মিউজিয়ামে ১০০ বসন্ত পার

এই যেন সেদিনের কথা। কিন্তু দেখতে দেখতে ১০০ বছর (100 Years) পেরিয়ে গেল। কানাডার (Canada) হালিফ্যাক্স মিউজিয়ামে (Museum) ১০০টি বসন্ত পার করে দিল সে। ফলে উত্সব (Celebration) যে হবে, তা বলাই বাহুল্য। টানা তিনদিন ধরে চলবে ওই উত্সব।

চিত্রতারকা বা সেলিব্রিটিদের চেয়ে তার আকর্ষণ কম কিছু নয়। তাই তাকে ঘিরে গড়ে উঠেছে ফ্যান ক্লাব। মঙ্গলবার তারাই ট্যুইটারে এই আনন্দ সংবাদটি প্রকাশ্যে এনেছে। একইদিনে সেটি শেয়ার করেছে মিউজিয়াম অফ ন্যাচরাল হিস্ট্রি। তারা আলাদাভাবে ফেসবুকেও পোস্ট করে যাঁরা জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন, তাঁদের ধন্যবাদ জানিয়েছে। এর জন্য তিনদিন যে পার্টি হবে, সেখানেও অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানানো হয়েছে।

গ্লোবাল নিউজের মর্নিং শো-তে তাকে চাক্ষুষ করেছেন বহু দর্শক। মিউজিয়ামের কর্মকর্তাদের মতে, কচ্ছপের ১০০ বছর বেঁচে থাকাটা মানুষের ১০০ বছর বেঁচে থাকারই সমতুল। তবে কচ্ছপের ক্ষেত্রে বাইরে থেকে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম। আর সেটাই হয়তো এদের দীর্ঘ জীবনের গোপন রহস্য।

আলিপুর চিড়িয়াখানার সেই অদ্বৈতর কথা নিশ্চয়ই মনে আছে। অনেকেই তাকে সবথেকে দীর্ঘায়ু প্রাণী বলে দাবি করে থাকেন। অদ্বৈত ২০০৬ সালের ২৩ মার্চ মারা যায়। লর্ড ওয়েলেসলি তাকে ভারতে আনেন। ১৮৭৫ সালে আলিপুর চিড়িয়াখানা প্রতিষ্ঠার সময় তাকে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। কর্মকর্তাদের মতে, রেকর্ড অনুসারে এই কচ্ছপটির বয়স কমপক্ষে ১৫০ বছর। কিন্তু অন্যান্য তথ্য অনুসারে তার বয়স ২৫০ বছর।

2 years ago
Salman Rushdie: ন্যক্কারজনক হামলার জেরে চোখ নষ্ট হয়ে যেতে পারে সলমন রুশদির

বুকারজয়ী ভারতীয় বংশোদ্ভূত লেখক সলমন রুশদির (Salman Rushdie) উপর গতকাল আচমকাই হামলা(attack) হয়েছিল একটি অনুষ্ঠান মঞ্চে। সংবাদসংস্থা সূত্রে খবর, ভেন্টিলেশনে(ventilation) রয়েছেন তিনি। বেশ কয়েক ঘণ্টা ধরে চলে তাঁর অস্ত্রোপচার(operation)। তাঁর একটি চোখ(eye) নষ্ট হয়ে যেতে পারে বলেই মনে করছেন চিকিৎসকরা। প্রসঙ্গত, বিতর্কিত উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’ লেখার পর রুশদিকে খুনের ফতোয়া জারি করেছিলেন ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতোল্লা খোমেইনি।    

নিউইয়র্ক পুলিস(police) সূত্রে জানা গেছে, রুশদির ওপর হামলা চালানো ব্যক্তির নাম হাদি মাতার। ২৪ বছর বয়সী ওই যুবক নিউ জার্সির(Newjersy) বাসিন্দা। আচমকা হামলার পর আক্রমণকারীকে প্রায় সঙ্গে সঙ্গেই গ্রেফতার(arrest) করে পুলিস। 

কিন্তু ঠিক কী হয়েছিল? সংবাদসংস্থা সূত্রে জানা গেছে, নিউইয়র্কে ভাষণ দিতে গিয়ে হামলার মুখে পড়েন বুকারজয়ী সাহিত্যিক সলমন রুশদি। 'দ্য স্যাটানিক ভার্সেস'-এর লেখক ১৯৮৮ সালে সেই বিতর্কিত বইটি লেখেন। জানা গেছে, এই বই লেখার অপরাধে শুক্রবার ভারতীয় বং‌শোদ্ভূত লেখকের উপর ছুরি নিয়ে প্রাণঘাতী হামলা চালায় নিউ জার্সির যুবক হাদি মাতার। কয়েক সেকেন্ডের মধ্যে ১৫ থেকে ২০ বার এলোপাথাড়ি কোপাতে থাকে বুকারজয়ী লেখককে। ছুরির কোপ বসানো হয় লেখকের ঘাড়ে-বুকে-পেটে। মাটিতে লুটিয়ে পড়েন তিনি। এরপর ঘটনাস্থলে এসে পুলিস রুশদিকে হেলিকপ্টারে করে তড়িঘড়ি হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে। গ্রেফতার করা হয় হামলাকারী হাদিকে। এখন পুলিশ হেফাজতেই রয়েছেন তিনি। লেখকের বইয়ের এজেন্ট অ্যান্ড্রু উইলি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এক চোখ নষ্ট হয়ে যেতে পারে রুশদির। তাঁর হাতের স্নায়ুও গভীরভাবে ক্ষতিগ্রস্ত। উইলি আরও জানান, বুকে-পেটে ছুরি চালানোর জেরে ক্ষতিগ্রস্ত হয় লেখকের যকৃৎ।

কিন্তু কে এই হাদি মাতার? হামলা চালানোর পিছনে কী কারণ?

প্রাথমিক তদন্তে নিউইয়র্ক পুলিস সূত্র অনুযায়ী, ইসলাম ধর্মাবলম্বী হাদি শিয়া সম্প্রদায়ের। হাদির জন্ম ক্যালিফোর্নিয়ায় হলেও আসলে সে ইরানি বংশোদ্ভূত। সে শিয়া কট্টরপন্থায় বিশ্বাসী। ইরানের ইসলামিক রেভিলিউশনারি গার্ড তথা IRG -র সমর্থক সে। তবে তিনি সরাসরি কোনও কট্টরপন্থী সংগঠনের সদস্য কিনা, তা এখনও জানা যায়নি। উল্লেখ্য, কিন্তু তার ফোনের মেসেজিং অ্যাপে ইরানের কমান্ডার কাসিম সুলেমানির ছবি পাওয়া গিয়েছে। ২০২০ সালে খুন হয়েছিলেন সুলেমানি।

 তার কোনও ক্রিমিনাল রেকর্ড ছিল কিনা খতিয়ে দেখছে পুলিস। পুলিস খোঁজার চেষ্টা করছে কাদের হয়ে এই হামলা চালাল মাতার? পুলিসের ধারণা, সে একাই এই কাজ করছিল। মঞ্চে একটি ব্যাকপ্যাক পাওয়া গিয়েছে। মিলেছে ইলেকট্রনিক সরঞ্জামও। রুশদির অনুষ্ঠানের প্রবেশপত্র সে কীভাবে জোগাড় করল তা জানার চেষ্টায় পুলিস। জানা গেছে, উদ্ধার হওয়া প্রবেশপত্রটি ছিল ফেয়ারভিউর একটি ঠিকানার। ম্যানহাটন থেকে হাডসন নদী পেরিয়ে ওই ছোট শহরের হাদির সর্বশেষ ঠিকানা ছিল বলে পুলিসের দাবি। 

শুক্রবার রাতে হাদির ঠিকানায় তল্লাশিতে গিয়েছিল আমেরিকার গোয়েন্দাসংস্থা এফবিআই। সেখানে বেশ কিছু নথিপত্র উদ্ধার হয়েছে দাবি গোয়েন্দা সংস্থার। হাদি ভুয়ো নথিপত্রের সাহায্যে ড্রাইভিং লাইসেন্স নিয়েছিলেন বলেও প্রাথমিক তদন্তে উঠে এসেছে। তবে যে মঞ্চে রুশদির ভাষণ দিয়েছিলেন সেখানে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা ছিল না বলেই আন্তর্জাতিক মহলের দাবি। প্রতক্ষ্যদর্শীদের দাবি, হাদি কালো শার্ট এবং কালো মুখোশ পরে ছিল।  


2 years ago
Taliban: ধর্মীয় অনুষ্ঠান চলাকালীন আত্মঘাতী হামলা,কাবুলে নিহত তালিবানের ধর্মীয় নেতা

এক আত্মঘাতী হামলায় কাবুলে (Kabul blast) নিহত তালিবান (Taliban) নেতা রহিমুল্লা হাক্কানি। আফগানিস্তানের (Afganisthan) তালিবান সরকারের ধর্মীয় নেতা হিসেবে পরিচিত তিনি। বৃহস্পতিবার সে দেশের সংবাদ সংস্থা টলো নিউজ এই খবর দিয়েছে। যে খবরের সত্যতা স্বীকার করেছে আফগানিস্তানের তালিবান সরকার।

জানা গিয়েছে, ধর্ম পণ্ডিত, শিক্ষক শেখ রহিমুল্লা হক্কানি বৃহস্পতিবার কাবুলের একটি স্কুলবাড়ির কাছে ধর্মীয় অনুষ্ঠানে বক্তৃতা দিচ্ছিলেন। সেই সময় জলসায় উপস্থিত এক ব্যক্তির কৃত্রিম পায়ে লুকিয়ে থাকা বিস্ফোরক থেকেই এই বিস্ফোরণ। এমনটাই টলো নিউজ সূত্রে খবর।

এদিকে, আফগানিস্তানে ক্ষমতা দখল ইস্তক সে দেশে তালিবান এবং পাক তালিবানের ছায়া যুদ্ধ চলছে। আর পাক তালিবানকে সাহায্যের জন্য এগিয়ে এসেছে তালিবান বিরোধী অপর গোষ্ঠী হাক্কানি নেটওয়ার্ক। যদিও এই জঙ্গি সংগঠন আফগানিস্তানে জোট সরকারের শরিক। কিন্তু ক্ষমতা বৃদ্ধির লড়াইয়ে তারা তালিবান থেকে পিছিয়ে। তাই তৈরি হয়েছে বৈরিতা।

এদিনের আত্মঘাতী বিস্ফোরণ সেই বৈরিতার বহিঃপ্রকাশ কিনা খতিয়ে দেখবে তালিবান পুলিস। অন্যদিকে আইএস জঙ্গিগোষ্ঠী আফগানিস্তানে সক্রিয় হতে মরিয়া। এসবের মাঝে পড়ে প্রায়ই তালিবান শাসিত আফগানিস্তানে বিস্ফোরণ এবং মৃত্যুর খবর মিলছে।

2 years ago


US: মেয়ে ডক্টরেট ডিগ্রি পেয়েছে, বিলবোর্ডে বিজ্ঞাপন দিয়ে সবাইকে জানালেন গর্বিত মা

মায়ের ভালোবাসার (Mother's Love) কাছে পৃথিবীর সব কিছুই যেন তুচ্ছ। যখন সন্তান জীবনে সফলতা অর্জন করে, বাবা-মা সবচেয়ে বেশি আনন্দিত হন। ব্যতিক্রম নন মার্কিন যুক্তরাষ্ট্রের (United States) নিউ জার্সির (New Jersey) ওই মহিলা। তিনি তাঁর মেয়ের ডক্টরেট ডিগ্রি (doctorate degree) অর্জনে খুশি হয়ে মেয়েকে অভিনন্দন জানাতে একটি হোর্ডিং লাগিয়েছেন রাস্তায়। যা ইতিমধ্যে ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

কেন্দ্র বাসবি নামে ওই মহিলা তাঁর মেয়ের জন্য এতটাই গর্বিত যে, মেয়ের কৃতিত্বের কথা পুরো শহরকে জানাতে চেয়েছিলেন। গর্বিত মা বিলবোর্ড ভাড়া করে সেখানে মেয়ের ডক্টরেট ডিগ্রি লাভের কথা লেখেন। সঙ্গে মেয়ের ছবিও দেন।

২৮ শে জুলাই ফেসবুকে কেন্দ্র বাসবি নিজে সেই বোর্ডের ছবি শেয়ার করেছিলেন। এবং মেয়েকে উদ্দেশ্যে করে লিখেছিলেন, "তুমি অবশ্যই আমার উজ্জ্বল নক্ষত্র। আমি সবচেয়ে গর্বিত মা। ভীষণ ভালোবাসি। তোমার আগামী জীবন আরও সুন্দর হোক।"

পোস্টটিতে শত শত লাইক এবং কমেন্ট পড়ে। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা তাঁর মেয়ে ডক্টর স্মলসকে কৃতিত্ব অর্জনের জন্য এবং মিসেস বাসবিকে এত গর্বিত হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, ক্যামডেনের কাছে এয়ারপোর্ট সার্কেলের ঠিক দক্ষিণে ১৩০ রুট দিয়ে যাওয়ার সময় ডাঃ ক্রিস্টিন এস স্মলসের ছবি দেওয়া এই বোর্ডটি দেখতে পাওয়া যায়। ফিলাডেলফিয়া কলেজ অফ অস্টিওপ্যাথিক মেডিসিন থেকে মনোবিজ্ঞানের উপর ডক্টরেট অর্জন করেছেন ক্রিস্টিন।

2 years ago
Pakistan: অর্থসঙ্কটের জেরে এক ডজন সিংহকে নিলামে তুলতে চলেছে লাহোর চিড়িয়াখানা

অর্থসঙ্কটে (Financial Crisis) ভুগছে পাকিস্তান (Pakistan)। পরিস্থিতি এমন জায়গায় চলে গিয়েছে যে লাহোর (Lahore) চিড়িয়াখানার সাফারি পার্কের সিংহদের (Lion) খাবার জোগাড় করাও অসাধ্য হয়ে উঠেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের। তাই পাকিস্তান সরকারের অনুমোদন নিয়ে ১২টি সিংহকে নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। কিন্তু এর তীব্র প্রতিবাদ জানাচ্ছেন পশুপ্রেমীরা। তাঁরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন।

প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার পাকিস্তানে আর্থিক সঙ্কট ক্রমশ বাড়তে থাকায় ব্যয়সঙ্কোচের নীতি নিয়েছে প্রধানমন্ত্রী। পশুদের জন্য সরকারের তরফে যে অর্থ বরাদ্দ করা ছিল তাতেও দেখা দিয়েছে টানাপোড়েন। এই পরিস্থিতিতে লাহৌর চিড়িয়াখানা কর্তৃপক্ষ সেখানকার সাফারি পার্কের বাসিন্দা ২৯টি আফ্রিকান সিংহের মধ্যে ১২টিতে নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন।

উল্লেখ্য, লাহোর চিড়িয়াখানা কর্তৃপক্ষ প্রতি সিংহের জন্য বেসিক মূল্য নির্ধারণ করেছেন ৭০০ ডলার বা ভারতীয় মুদ্রায় দেড় লক্ষ টাকা । আশা করা যাচ্ছে ১২ টি সিংহ বিক্রি করে পাওয়া যাবে প্রায় ২ মিলিয়ন টাকা । নিলামে অংশ নিতে পারবেন যে কেউ। তবে ক্রেতাকে প্রমাণ দিতে হবে তিনি নিলামে কেনার পর বন্যপ্রাণের উপযুক্ত যত্নআত্তি করতে পারবেন।

2 years ago


Pakistan: রাজদ্রোহের অভিযোগে গ্রেফতার ইমরানের চিফ অব স্টাফ শাহবাজ গিল: ইসলামাবাদ পুলিস

পাকিস্তান (Pakistan) তেহরিক-ই ইনসাফ (পিটিআই) (PTI)-এর সিনিয়র নেতা তথা পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan)চিফ অফ স্টাফ (Chief of Staff) ডঃ শাহবাজ গিলকে (Shahbaz Gill) ইসলামাবাদ থেকে গ্রেফতার (Arrested) করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, শাহবাজ গিল পিটিআই চেয়ারম্যান ইমরান খানের সঙ্গে দেখা করতে বানি গালায় যাওয়ার সময় তাঁকে গ্রেফতার করা হয়। শাহবাজ গিলের বিরুদ্ধে বানিগালা থানায়  রাজদ্রোহের (Treason Case) অভিযোগে একটি মামলা দায়ের করা হয়েছে।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে রাজনীতিবিদ ফাওয়াদ চৌধুরী অভিযোগ করেছেন যে, শাহবাজকে সিভিল পোশাকে থাকা পুলিসকর্মীরা হেফাজতে নিয়েছিল এবং বানি গালা চকে তাঁকে নির্যাতন করা হয়েছে।

সূত্রের খবর, পাকিস্তানি সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্রোহের ডাক দেওয়ার একদিন পরেই গিলকে গ্রেফতার করা হয়। গিল তাঁদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কিছু আদেশ অমান্য করার জন্য পাক সেনা কর্মকর্তাদের আহ্বান জানিয়েছিলেন। সেই প্রেক্ষিতেই রাজদ্রোহের অভিযোগ এনে তাঁকে গ্রেফতার করে পুলিস।

উল্লেখ্য, গিলকে গত মাসে পঞ্জাব প্রদেশের ভোটকেন্দ্রে যাওয়ার সময় অস্ত্র বহন করার অভিযোগে মুজাফফরগড় থেকে গ্রেফতার করা হয়েছিল। পাকিস্তানের নির্বাচন কমিশন জনসভা ও মিছিলের সময় প্রাণঘাতী অস্ত্র ও আগ্নেয়াস্ত্র প্রদর্শন ও বহনে নিষেধাজ্ঞা দেয়।

2 years ago