Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

আন্তর্জাতিক

Israel-Palestine War: মৃতের সংখ্যা ৫০০ পার! ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাত নিয়ে কী বার্তা মোদীর

শনিবার দুপুরে যুদ্ধ ঘোষণা করা হয়েছে ইজরায়েল (Israel) ও প্যালেস্তাইনের (Palestine) মধ্যে। ফলে মধ্যপ্রাচ্যে শুরু হয়েছে রক্তক্ষয়ী লড়াই। মৃতের সংখ্যা বেড়ে যাবে তা আশঙ্কা করাই হয়েছিল। ঠিক তেমনটাই ঘটল। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর মিলেছে, ইজরায়েল ও প্যালেস্তাইন দুই দেশ মিলিয়ে মোট মৃতের সংখ্যা ৫০০ জনেরও বেশি। আহত অগুনতি। এই পরিস্থিতিতে 'বন্ধু' ইজরায়েলের পাশে থাকার আশ্বাস দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। অন্যদিকে হামাসদের 'জঙ্গি' বলেও উল্লেখ করেছেন। আবার ইজরায়েলে ভারতীয় দূতাবাস নাগরিকদের জন্য সতর্কবার্তাও জারি করা হয়েছে।

সূত্রের খবর, জঙ্গি গোষ্ঠী হামাস গাজা থেকে ইজরায়েলকে (Israel) লক্ষ্য করে ২০ মিনিটে পর পর রকেট হামলায় যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি হয়েছে। এরপর প্যালেস্তাইনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেয় তারা। হামাস গোষ্ঠীকে ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে পাল্টা 'অপারেশন আয়রন শোর্ডস' শুরু করেছে ইজরায়েল। হামাস বাহিনীর হামলাতে প্রাণহানির সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। ফলে গাজা ভূখণ্ড নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে। দুই দেশের এমন পরিস্থিতিতে এক্স অ্যাকাউন্টে পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি লেখেন, 'ইজরায়েলে জঙ্গি হামলার ঘটনায় শোকস্তব্ধ। আক্রান্ত এবং তাঁদের পরিবারের প্রতি প্রার্থনা। এই সময়ে ভারত ইজরায়েলের বেদনার সঙ্গে সহমর্মী।'

আবার ইজরায়েলে ভারতীয় দূতাবাস নাগরিকদের জন্য সতর্কবার্তা জারি করেছে। ইজরায়েলের বর্তমান পরিস্থিতিতে সব ভারতীয়দের চোখ-কান খোলা রাখতে হবে। স্থানীয় প্রশাসনের পরামর্শ মেনে নিরাপদে থাকতে হবে। নিরাপদ স্থানে থাকার চেষ্টা করুন। অযথা বাড়ির বাইরে বেরোবেন না, সতর্কবার্তায় লিখেছে ভারতীয় দূতাবাস।

7 months ago
Afghanistan: কয়েক মিনিটের মধ্যে ৫ বার জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান

ভয়াবহ ভূমিকম্প (Earthquake) আফগানিস্তানে (Afghanistan)। হেরাত ও সংলগ্ন এলাকায় কয়েক মিনিটে পর পর মোট পাঁচ বার কম্পন অনুভূত হয়েছে বলে সূত্রের খবর। প্রথমবার যে ভূমিকম্প হয়, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। এই ঘটনায় এখনও পর্যন্ত ১৪ জনের মৃত্যু এবং ৭৮ জন আহত হয়েছেন বলে জানা গেছে। এর পরই পর পর চারবার আফটারশক অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। কম্পের মাত্রা ছিল ৫.৫, ৪.৭, ৫.৯ ও ৪.৬।

সূত্রের খবর, শনিবার দুপুর ১২টা বেজে ১১ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয়। পরের ভূমিকম্প হয় ১২টা ১৯ ও ১২টা ৪২ মিনিটে। ভূমিকম্পটির উৎসস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিমি উত্তর-পশ্চিমে। এদিন কম্পনের জেরে পশ্চিম আফগানিস্তানের হেরাত শহরের একাধিক বাড়ির দেওয়ালে ফাটল দেখা দিয়েছে। পাহাড়ি এলাকায় মিলেছে ধসের খবরও। একাধিক বাড়ি ভেঙে পড়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত, এই ভূমিকম্পে ১৪ জনের মৃত্যু হয়েছে। আহত অন্তত ৭৮। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

7 months ago
Iran: 'কারাগারে থেকেও লড়াই,' নোবেল শান্তি পুরস্কার পেলেন ইরানের নার্গিস মোহম্মদি

২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কার পেলেন ইরানের মানবাধিকার আন্দোলনের কর্মী নার্গিস মোহম্মদি। ইরানে মহিলাদের প্রতি অত্যাচারের প্রতিবাদে তাঁর রুখে দাঁড়িয়ে লড়াই করা এবং কারাগারের মধ্যে থেকেও সেই লড়াই জারি রাখাকে সম্মান জানিয়ে তাঁকে এই পুরস্কার দেওয়া হল বলে জানায় নোবেল কমিটি। একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, 'ভয়াবহ ব্যক্তিগত বিপর্যয় সামলে উঠে লড়াই চালিয়ে যাওয়ার সাহস দেখিয়েছেন তিনি।

উল্লেখ্য, মোট ১৩ বার গ্রেফতার করা হয়েছে তাঁকে। ২০২২ সালের নভেম্বর থেকে তেহরানের একটি জেলে আটক নার্গিস মোহম্মদি। গোটা বিশ্বের মানবাধিকার কর্মীরা তাঁর মুক্তির দাবিতে সরব। নোবেল কমিটির এই সিদ্ধান্ত গোটা বিশ্বের মানবাধিকার কর্মীদের লড়াইকে সম্মান জানাল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

7 months ago


Pakistan: জোড়া বিস্ফোরণের ঘটনার নেপথ্যে ভারতের 'র'-এর এজেন্ট! দাবি পাকিস্তানের মন্ত্রীর

গত শুক্রবারই পাকিস্তানে (Pakistan) পর পর দুটো আত্মঘাতী বোমা বিস্ফোরণ (Explosion) হয়। আর এই জোড়া ঘটনায় মৃত্যু হয় ৬৫ জনের। এই বিস্ফোরণের নেপথ্যে কারা বা কে রয়েছে, তা নিয়ে তদন্ত করা হচ্ছে। কিন্তু তারই মাঝে পাকিস্তানের মন্ত্রী সরফরজ বুগতি দাবি করেছেন, এই বিস্ফোরণের পিছনে হাত রয়েছে ভারতের। ভারতের গুপ্তচর সংস্থা 'র'-এর এজেন্টরাই এই বিস্ফোরণ ঘটিয়েছে বলে দাবি করেছেন তিনি। আর এই অভিযোগকে ঘিরেই শুরু হয়েছে নতুন করে বিতর্ক।

শুক্রবার বালুচিস্তানে (Balochistan) ভয়াবহ বিস্ফোরণের জেরে প্রাণ হারান ৫০ জনের বেশি। বালুচিস্তানের এক মসজিদের কাছে আত্মঘাতী বোমা হামলা হয়।  এর ১-২ঘণ্টা পরই খাইবার পাখতুনখোয়ায় ফের একই ধরনের বিস্ফোরণ হয়। এই ঘটনায় অন্তত ৫ জনের মৃত্যু হয়। ফলে জোড়া বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫-এ।

আর এই দুই ঘটনার পরই পাকিস্তানের মন্ত্রী শনিবার বালুচিস্তানের রাজধানী কোয়েটায় দাঁড়িয়ে বলেন, 'প্রশাসন, সেনা এবং অন্য সব প্রতিষ্ঠান যৌথভাবে আত্মঘাতী বোমা বিস্ফোরণের চক্রীদের বিরুদ্ধে পদক্ষেপ করছে। ভারতের গুপ্তচর সংস্থা ‘র’ (রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং) এই আত্মঘাতী হামলায় জড়িত রয়েছে।' তবে ভারত সম্পর্কে এমন মন্তব্যের জেরে দুই দেশের সম্পর্কের মধ্যে আরও টানাপোড়েনের সৃষ্টি হতে পারে।

7 months ago
Afginastan: নয়াদিল্লিতে বন্ধ হয়ে গেল আফগানিস্তানের দূতাবাস, কারণ জানেন!

নয়াদিল্লিতে বন্ধ হয়ে গেল আফগানিস্তানের দূতাবাস। শনিবার এই নিয়ে বিবৃতি জারি করেছে আফগান সরকার। নয়াদিল্লির কূটনৈতিক অসহযোগিতাকে কারণ হিসেবে দেখানো হয়েছে। নয়াদিল্লির দূতাবাসে কর্মীর অভাব ও আর্থিক সাহায্যও ছিল না। নিজেদের সরকারের ব্যর্থতার কথাও উল্লেখ করেছে আফগানিস্তান।

তালিবান সরকার ক্ষমতায় আসার পরই রাজনৈতিক পটপরিবর্তন হয়েছে আফগানিস্তানের। এরপরই নয়াদিল্লির সঙ্গে সম্পর্ক অবনতি হয় পড়শি দেশের। তালিবান সরকার তাঁদের বিবৃতিতে জানিয়েছে, "এটি অত্যন্ত দুঃখজনক, হতাশার। নয়াদিল্লিতে আফগানিস্তানের দূতাবাসের কার্যকলাপ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুই দেশের ঐতিহাসক সম্পর্ক ও চুক্তির কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

ভারতে আফগান দূতাবাসের নেতৃত্বে ছিলেন রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজে। ২০২১ সালের অগাস্টে তালিবান আফগান সরকারের ক্ষমতা দখল করার পরে তিনি দায়িত্ব নিয়ে আসেন। ভারত এখনও তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি। আফগানিস্থান যাতে ভারত বিরোধী কার্যকলাপ না করে, সেদিকেও জোর দেয় ভারত। এবার নয়াদিল্লির দূতাবাস বন্ধ করার সিদ্ধান্ত আফগান সরকারের।

7 months ago


United Kingdom: খালিস্তানি সন্ত্রাসবাদী খুনের প্রভাব, গুরুদ্বারে প্রবেশের মুখে বাধা ভারতীয় হাইকমিশনারকে

খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জার খুনের ঘটনার পর ক্রমেই বাড়ছে বিতর্ক। যার জেরে বাড়ছে ভারতের বিরুদ্ধে কানাডার অভিযোগ। এবার তার আঁচ ব্রিটেনেও।

স্কটল্যান্ডের গুরুদ্বারে প্রবেশের মুখে খালিস্তানিদের বাধার মুখে পড়লেন গ্রেট ব্রিটেনের ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। যা নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়। এমনকি নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে স্থগিত করে দেওয়া হয় ভারতীয় হাইকমিশনারের অনুষ্ঠানও।

জানা গিয়েছে, ব্রিটেনের স্কটল্যান্ডের একটি গুরুদ্বারে আমন্ত্রিত ছিলেন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। কিন্তু সেখানে পৌঁছতেই উপস্থিত কয়েকজন খালিস্তানি সমর্থকরা তাঁকে থামিয়ে দেয়। দেওয়া হয় স্লোগানও। ইতিমধ্যেই এই ঘটনার একটি ভিডিও প্রকাশ্যে এসেছে।

7 months ago
Balochistan: জোড়া বিস্ফোরণে কেঁপে উঠল পাকিস্তান, প্রাণ হারালেন অন্তত ৫৭ জন

পর পর দু'বার ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল পাকিস্তান (Pakistan)। শুক্রবার বালুচিস্তানে (Balochistan) ভয়াবহ বিস্ফোরণের জেরে প্রাণ হারালেন ৫২ জন। এদিন সকালে বালুচিস্তানের এক মসজিদের কাছে আত্মঘাতী বোমা হামলা হয়। এই ঘটনায় আহত হয়েছেন অন্তত শতাধিক। এই ঘটনার পরই ফের এক বিস্ফোরণ হয় খাইবার পাখতুনখোয়ায়। যেই ঘটনায় ফের প্রাণ হারান ৩ জন। জোড়া বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পাক সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, প্রথম বিস্ফোরণ ঘটে বালুচিস্তানের মাস্তুং জেলার আল-ফালাহ মসজিদের কাছে। শুক্রবার সকালে ইদের মিছিল উপলক্ষে বহু মানুষ জড়ো হয়েছিলেন। আচমকা আত্মঘাতী জঙ্গি ভিড়ের দিকে এগিয়ে এসে বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দেয়। মুহূর্তে ঘটনাস্থলে ছড়িয়ে পড়ে আতঙ্ক। এর পরই ঘটনাস্থলে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকে মৃতদেহ।

এখানেই শেষ নয়, এই ঘটনার পরই খাইবার পাখতুনখোয়ায় ফের আত্মঘাতী বিস্ফোরণ হয়। হাঙ্গু জেলার এক মসজিদের মধ্যে এই বিস্ফোরণ হয় বলে পুলিস সূত্রে খবর। পুলিস আরও জানিয়েছে, প্রার্থনা করার সময়ে এই বিস্ফোরণ হয় ও সেই সময় মসজিদে মোট ৩০-৪০ জন ছিলেন। এই ঘটনায় প্রাণ হারান ৩ জন ও গুরুতর আহত হন ৬ জন।

7 months ago
Google: নতুন রূপে গুগল! লোগোর মধ্যে লেখা '25', কিন্তু কেন?

সার্চ ইঞ্জিন হিসাবে জনপ্রিয় 'গুগল' (Google)। সবকিছুর উত্তর রয়েছে তার কাছে। গুগল ছাড়াও যেন কোনও কাজ করা যায় না বর্তমানে। ফলে আজও নিশ্চয় আপনারা সকালে উঠতেই কোনও কিছু সার্চ করার জন্য গুগল খুলে বসেছেন। কিন্তু আজ গুগল খুলতেই দেখতে পাচ্ছেন Google-এর মধ্যে '25' লেখা। কিন্তু কেন এমনটা, এই নিয়ে প্রশ্ন জাগছে। এর পর তাতে ক্লিক করতেই জানা যায়, আসল রহস্য। আসলে আজ গুগলের ২৫ তম জন্মদিন (Google Birthday)। দেখতে দেখতে ২৫ বছরে পা দিয়েছে গুগল। ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর গুগলের পথ চলা শুরু হলেও ২৭ সেপ্টেম্বরকেই গুগলের জন্মদিন হিসাবে পালন করা হয়।

১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর পথ চলা শুরু হয়েছিল গুগলের। ক্যালিফোর্নিয়ার ছোট্ট একটি গ্যারেজের মধ্যেই কম্পিউটার নিয়ে বসে ফেলেছিলেন ল্যারি পেজ এবং সার্জি ব্রিন। তার পরই যাত্রা শুরু গুগলের। সময়ের সঙ্গে ধীরে ধীরে নিজেকে বদলে ফেলেছে গুগল। এসেছে একাধিক আকর্ষণীয় ফিচার। সব মিলিয়ে ২৫ বছর ধরে ব্যবহারকারীদের ভালোবাসাতে জনপ্রিয়তার শীর্ষে এসে পৌঁছেছে গুগল। ফলে বুধবার জন্মদিনে মেতে উঠেছে গুগল। আর এই আনন্দের দিনে প্রত্যাশিতভাবেই বদলে গিয়েছে ডুডল। এক অভিনব ডুডলের মাধ্যমে গুগলের ২৫ তম জন্মদিন পালন করা হচ্ছে। আবার ইউজারদেরও ধন্যবাদ জানিয়েছেন এই সার্চ ইঞ্জিন সংস্থা।

7 months ago


Disease X: কোভিডের চেয়ে ৭ গুণ বেশি শক্তিশালী 'ডিজিজ এক্স', মৃত্যু হতে পারে ৫ কোটি মানুষের!

করোনা বা কোভিড ১৯-এর (Covid 19) দাপট থেকে সদ্যই রেহাই পেয়েছে বিশ্ববাসী। কিন্তু এখানেই শেষ নয়, পরবর্তীতে আসতে পারে করোনার থেকেও ভয়ঙ্কর ভাইরাস। আর সেই ভাইরাসে মৃত্যুর হার করোনার থেকেও ৭ গুণ বেশি হতে পারে। এমনটাই জানিয়েছে  স্বাস্থ্য দফতর। এই ভাইরাসের নাম হল 'ডিজিজ এক্স' (Disease X)।  উল্লেখ্য, ১৯১৮ থেকে ১৯২০ সালের মধ্যে যে মারণ স্প্যানিস ফ্লু ছড়িয়েছিল, এবার তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ভাইরাসকে এক্স বলে সম্মোধন করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এই মারণ ভাইরাসকে 'ডিজিজ এক্স' বলে সম্মোধন করা হয়েছে।

ব্রিটেনের ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান ডেম কেট বিংহাম সম্প্রতি জানিয়েছেন, আরও বড় মহামারী অদূর ভবিষ্যতে দেখতে হতে পারে বিশ্ববাসীকে। আর এর জন্য গোটা বিশ্বের কমপক্ষে পাঁচ কোটি মানুষের প্রাণ যেতে পারে। এই সম্ভাব্য মহামারীর নাম দেওয়া হয়েছে 'ডিজিজ এক্স'। আরও জানানো হয়েছে, এই রোগ কোভিডের থেকেও ৭ গুণ বেশি শক্তিশালী। তিনি জানিয়েছেন, যার ফলে কোভিডে যে পরিমাণ মৃত্যু হয়েছে, তার চেয়েও ৭ গুণ বেশি মানুষের মৃত্যু হতে পারে এই রোগে।

প্রসঙ্গত, হু-এর পরিসংখ্যান বলছে, কোভিডে বিশ্বব্যাপী প্রায় ৭০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছিল। কিন্তু ‘ডিজিজ এক্স’ নাকি ছাপিয়ে যেতে চলেছে আগের সব রেকর্ডকেও। এই মারণ ভাইরাসে প্রাণ যেতে পারে প্রা ৫ কোটি মানুষের। এমনটাই দাবি করেছেন ডেম কেট বিংহাম। তিনি জানিয়েছেন, বর্তমানে তাঁরা ২৫টি ভাইরাস পরিবারের গতিবিধি পরীক্ষা করছেন। এদের প্রতিটিতে হাজার হাজার, পৃথক পৃথক ভাইরাস রয়েছে। যে কোনও একটি থেকে পরবর্তী মহামারীর সূচনা হতে পারে।

7 months ago
Swaminarayan Akshardham: মার্কিন মুলুকে তৈরি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মন্দির, তাক লাগাবে স্থাপত্য ও কারুকার্য

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মন্দির স্বামীনারায়ণ অক্ষরধাম (Swaminarayan Akshardham) খুব শীঘ্রই উদ্বোধন হতে চলেছে দেশের বাইরে। জানা গিয়েছে অন্যতম বৃহৎ মন্দিরটি তৈরি করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে (New JerSey)। ৮ অক্টোবরেই এই মন্দির উদ্বোধন করা হবে ও সাধারণ মানুষের জন্য মন্দিরের দ্বার খোলা হবে আগামী ১৮ অক্টোবর। মার্কিন যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ মন্দির হতে চলেছে এই মন্দিরটি। ইতিমধ্য়েই স্বামীনারায়ণ অক্ষরধামের ছবি প্রকাশ্যে এসেছে। এই মন্দিরের ছবিগুলি দেখেই মন জুড়িয়ে যাচ্ছে, এমনই তাঁর কারুকার্য, স্থাপত্য।

বিশ্বের বৃহত্তম মন্দির কম্বোডিয়ার আঙ্কোর ওয়াট। কার্যত তারপরেই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মন্দির হতে চলেছে এই স্বামী নারায়ণ অক্ষরধাম মন্দির। ১৮৩ একর জমির ওপর নির্মিত এই মন্দির তৈরি করতে ১২ বছর সময় লেগেছে। মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে প্রায় ১২৫০০ জন মিলে এই নির্মাণটি শেষ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরটি প্রাচীন ভারতীয় সংস্কৃতি অনুসারে তৈরি করা হয়েছে। মন্দিরের বাইরে থেকে ভিতর, ছাদ থেকে প্রতিটি মিনার চোখধাঁধানো, নজরকাড়া কারুকাজে সাজানো। নিঁখুতভাবে খোদাই করা হয়েছে হিন্দু ধর্মের বিভিন্ন গল্প ও চরিত্রদের। মন্দিরের গায়ে ১০ হাজার মূর্তি খোদাই করা আছে। এছাড়াও ভারতের বাদ্যযন্ত্র, ঐতিহ্য, নৃত্যের অঙ্গি-ভঙ্গি মন্দিরের গায়ে ফুটিয়ে তোলা হয়েছে।

7 months ago


Cigarette: ধূমপানহীন দেশ গড়ার লক্ষ্য, বিক্রি বন্ধ হতে পারে সিগারেট!

এক বড় সিদ্ধান্ত নিতে চলেছে ব্রিটেন সরকার। সিগারেট (Cigarette) নিষিদ্ধ করতে চলেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক (Rishi Sunak)। এমনটাই আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে। সূত্রের খবর, ঋষি সুনক এমন সিদ্ধান্ত খুব শীঘ্রই নিতে চলেছেন যাতে পরবর্তী প্রজন্ম থেকে ব্রিটেনে আর কেউ সিগারেট পেতে না পারেন।

গতবছর নিউজিল্যান্ডে সিগারেট বন্ধ করার এক নতুন নিয়ম জারি করা হয়েছে। নিউজিল্যান্ড সরকার ঘোষণা করেছে, ২০০৯ সালের ১ জানুয়ারির পর যারা জন্মগ্রহণ করেছে, তাদের কাউকে সিগারেট বিক্রি করা যাবে না। আর এর অনুরকণেই ব্রিটেন প্রধানমন্ত্রী ব্রিটেনে সিগারেট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে। ব্রিটেন সরকারের মুখপাত্র জানিয়েছেন, 'আমরা চাই সাধারণ মানুষ যেন সিগারেট পান ছেড়ে দেন। ২০৩০ সালের মধ্যে আমরা ব্রিটেনকে ধূমপানমুক্ত করতে চাই। ধূমপান কমানোর জন্য এখন থেকেই বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে।'

আরও জানা গিয়েছে, ব্রিটেনে ধূমপান বন্ধ করার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। বিনামূল্যে ভেপ কিট দেওয়া হচ্ছে। পাশাপাশি গর্ভবতী মহিলাদের ধূমপান ছাড়ার জন্য ভাউচার স্কিম দেওয়া হচ্ছে। সিগারেট প্য়াকেটের ভিতরেও বাধ্যতামূলক সতর্কতাবিধি যোগ করা হয়েছে। তবে সিগারেট নিষিদ্ধ করার পরিকল্পনা কতটা সফল হবে, সেটাই এখন দেখার।

7 months ago
ITC: বাংলায় আরও ৮ টি হোটেল খুলছে, দুবাই থেকে ঘোষণা আইটিসির

রাজ্যে আটটি হোটেল খুলতে চলেছে আইটিসি। দুবাইয়ের বাণিজ্য সম্মেলেন থেকে ঘোষণা করলেন আইটিসির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সঞ্জীব পুরী। এদিন ওই বাণিজ্য সম্মেলনে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তাঁর পাশে দাঁড়িয়েই বাংলার জন্য বড় ঘোষণা করলেন আইটিসি কর্তা। একইসঙ্গে বাংলা পর্যটন ক্ষেত্র নিয়েও ভূয়সী প্রশংসা করেন তিনি।

এদিন দুবাইয়ের বাণিজ্য সম্মেলন থেকে সঞ্জীব পুরী জানান, বাংলায় আইটিসির পাঁচটি হোটেল রয়েছে বর্তমানে। তার মধ্যে কলকাতায় রয়েছে দু’টি হোটেল। এছাড়াও আরও ৮টি হোটেল খুলবে আইটিসি। তাঁর কথায়, পর্যটনের সব কিছুরই উপাদান রয়েছে এখানে। পর্যটনে, শিক্ষাক্ষেত্রেও গোটা দেশে নিজের উৎকর্ষতা প্রমাণ করেছে। বাংলা থেকেই দক্ষ কর্মী নিয়োগ করবেন তাঁদের সংস্থায়, একথাও জানিয়ে দেন তিনি।

এদিকে, শুক্রবারই দুবাইয়ের লুলু গোষ্ঠী-র সঙ্গে বৈঠক হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। রাজ্যে ওই সংস্থা বিনিয়োগের ইঙ্গিত দিয়েছেন। সব ঠিক থাকলে নিউটাউনে বিশ্বমানের শপিং মল গড়ে তুলতে পারে ও সংস্থা।

7 months ago
Theme song: ‘মা তোমার এত রূপ, দেখিনি তো আগে’ স্পেনে বসেই থিম সং লিখলেন মমতা

গত কয়েকবছর ধরেই দুর্গাপুজোয় থিম সং-য়ের চল শুরু হয়েছে। তবে প্রতিবছরই ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাসের পুজোর দিকে নজর থাকে সকলের, কেননা এই পুজোর থিম সং লিখে আসছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এবারেও তার অন্যথা হল না। সুদূর স্পেনে বসেই সুরুচি সংঘের থিম সং লিখলেন মুখ্যমন্ত্রী।

গানের প্রথম লাইন ‘মা তোমার এত রূপ, দেখিনি তো আগে’ । গানের প্রাথমিক সুরও দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত প্রায় ৭-৮ বছর ধরে তিনিই লিখে আসছেন সুরুচির থিম সং। পুজোর সময় প্যান্ডেলের লাইনে দাঁড়ালেই লুপে চলতে থাকে সেই থিম সং। একাধিক নামজাদা শিল্পীরা যেমন শ্রেয়া ঘোষাল, শান , কুমার শানুরা এই গান গেয়েছেন। ‘পৃথিবীকে সুস্থ করতে প্লাস্টিক বর্জন করতে হবে’, এই বার্তাও দেবে সুরুচি সংঘের থিম।

7 months ago


Mamata: রোনাল্ডোর মাঠ পরিদর্শন, স্পেনে গিয়ে সৌরভকে ফুটবল উপহার মমতার

মমতা বন্দ্যোপাধ্যায় যে স্পেনে গিয়েছেন তা নয়, কখনও রাস্তায় দাঁড়িয়ে থাকা সংগীতশিল্পীর বাদ্যযন্ত্র বাজালেন, কিংবা কখনও মর্নিং ওয়ার্ক। ইতিমধ্যেই বইমেলা, খেলাধুলা সহ বিভিন্ন বিষয়ে দুই দেশের মধ্যে 'মউ' চুক্তি স্বাক্ষর হয়েছে। এরই মধ্যে মাদ্রিদে রোনাল্ডোর ক্লাব ঘুরে দেখলেন তিনি। সঙ্গী সৌরভকে উপহার দিলেন ফুটবল। ভাইরাল হল সেসব কীর্তিও।

সফরসূচিতে ছিল না তবুও শনিবার স্পেন সফরে 'হলিডে মুডে' মমতা বন্দ্যোপাধ্যায়। ঘুরে বেড়ালেন রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাবিউতে। ছুঁয়ে দেখলেন ১২১ বছরের ইতিহাস। সঙ্গী প্রাক্তন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। শুধু যে ঘুরে দেখলেন তাই-ই নয়, নবনির্মিত গ্যালারিতে বসেও থাকলেন বেশ কিছুক্ষণ।

এক স্পেনীয় তরুণী মিউজিয়াম ঘুরিয়ে দেখাতে গাইডের ভূমিকায় ছিলেন। দেওয়ালে ঝোলানো রিয়াল দলের নানা বছরের ছবি। লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা ক্লাব চ্যাম্পিয়নশিপের থরে থরে ট্রফি সাজানো। রিয়ালের বিপণি থেকে সৌরভকে একটি ফুটবল কিনে উপহার দেন মমতা।

7 months ago
Flight Crash: ভয়াবহ বিমান দুর্ঘটনা, অ্যামাজনের কাছে ভেঙে পড়ল ব্রাজিলের যাত্রীবাহী বিমান

অ্যামাজনের কাছে ১৪ জন যাত্রীসহ ভেঙে পড়ল ব্রাজিলের একটি বিমান। দুর্ঘটনায় সকলেরই মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

উত্তর অ্যামাজনের রাজধানী মানাউস থেকে ৪০০ কিলোমিটার দূরে বার্সেলোস প্রদেশে দুর্ঘটনাটি ঘটছে বলে জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স। মৃত ১৪ জনের মধ্যে ১২ জন যাত্রী এবং বাকি দু'জন বিমান ক্রু।

মানাউস থেকে এই বার্সেলোস যাচ্ছিল বিমানটি। আমাজনের গভর্নর উইলসন লিমা ‌দুর্ঘটনায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। দুর্ঘটনার কারণ জানতে শুরু হয়েছে তদন্ত। দুর্ঘটনাস্থলে পাঠানো হয়েছে এয়ারফোর্সের বিশেষ দল।

7 months ago