![](https://i.imgur.com/PBgKPjG.png)
সৌমেন সà§à¦°: নিউ থিয়েটারà§à¦¸à¦•à§‡ পà§à¦°à¦¥à¦® à¦à¦¾à¦°à¦¤à¦œà§‹à§œà¦¾ খà§à¦¯à¦¾à¦¤à¦¿ ও সাফলà§à¦¯ à¦à¦¨à§‡ দিয়েছিলেন দেবকী কà§à¦®à¦¾à¦° বসà§à¥¤ তাà¦à¦° তৈরি 'চণà§à¦¡à§€à¦¦à¦¾à¦¸' ও 'পà§à¦°à¦¾à¦¨ à¦à¦—ৎ' (হিনà§à¦¦à¦¿) ছবি দà§à¦Ÿà¦¿ সে সময় যথেষà§à¦Ÿ জনপà§à¦°à¦¿à§Ÿ হয়েছিল। বà§à¦¯à¦¾à¦•à¦—à§à¦°à¦¾à¦‰à¦¨à§à¦¡ মিউজিকের যথাযথ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° ছবিতে à¦à¦• নতà§à¦¨ মাতà§à¦°à¦¾ à¦à¦¨à§‡ দেয়, সেটা দেবকী বসà§à¦° 'বিদà§à¦¯à¦¾à¦ªà¦¤à¦¿' পà§à¦°à¦®à¦¾à¦£ করে। তাà¦à¦° সিনেমাগà§à¦²à¦¿à¦¤à§‡ সংগীত পরিচালক রাইচাà¦à¦¦ বড়ালের সà§à¦° à¦à¦¬à¦‚ কৃষà§à¦£à¦šà¦¨à§à¦¦à§à¦° দে'র গাওয়া গানগà§à¦²à¦¿ যথেষà§à¦Ÿ জনপà§à¦°à¦¿à§Ÿ ছিল।
সবাক যà§à¦—ে রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦¾à¦¥ ঠাকà§à¦°, শরৎচনà§à¦¦à§à¦°, বঙà§à¦•à¦¿à¦®à¦šà¦¨à§à¦¦à§à¦°à§‡à¦° কাহিনী অবলমà§à¦¬à¦¨à§‡ বহৠসিনেমা তৈরী হয়। ১৯৩৫ সালে শরৎচনà§à¦¦à§à¦°à§‡à¦° 'দেবদাস' গলà§à¦ªà¦Ÿà¦¿ পà§à¦°à¦®à¦¥à§‡à¦¶ বড়à§à§Ÿà¦¾à¦•à§‡ খà§à¦¯à¦¾à¦¤à¦¿ à¦à¦¨à§‡ দেয়। সিনেমায় উকà§à¦¤ গলà§à¦ªà¦Ÿà¦¿à¦° নায়ক দেবদাসের বà§à¦¯à¦°à§à¦¥ পà§à¦°à§‡à¦® ও মরà§à¦®à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦• মৃতà§à¦¯à§, বাঙালির মধà§à¦¯à¦¬à¦¿à¦¤à§à¦¤ মনকে বিষাদে à¦à¦°à¦¿à§Ÿà§‡ দেয়। ছবিটি সà§à¦ªà¦¾à¦°à¦¹à¦¿à¦Ÿ হয়, à¦à¦°à¦ªà¦° পà§à¦°à¦®à¦¥à§‡à¦¶ বাবৠ'মà§à¦•à§à¦¤à¦¿' ছবি তৈরি করেন। à¦à¦–ানে বিশেষà¦à¦¾à¦¬à§‡ উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ ছবির নায়িকা কানন দেবী। তাà¦à¦° অসামানà§à¦¯ অà¦à¦¿à¦¨à§Ÿ, গান ও সৌনà§à¦¦à¦°à§à¦¯ তামাম সিনেমাপà§à¦°à§‡à¦®à§€ মানà§à¦·à¦•à§‡ আকরà§à¦·à¦¿à¦¤ করে।
'পরিচয়' ও 'শেষ উতà§à¦¤à¦°' ছবিতে পর পর দà§à¦¬à¦¾à¦° শà§à¦°à§‡à¦·à§à¦ অà¦à¦¿à¦¨à§‡à¦¤à§à¦°à§€à¦° পà§à¦°à¦¸à§à¦•à¦¾à¦° পান তিনি। সিনেমায় সামাজিক, পারিবারিক ও রোমà§à¦¯à¦¾à¦¨à§à¦Ÿà¦¿à¦• বিষয়কে কেনà§à¦¦à§à¦° করে বাণিজà§à¦¯à¦¸à¦«à¦² ছবি বানিয়ে তিনি à¦à¦• নতà§à¦¨ ধারা পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¨ করেন বাংলা সিনেমা শিলà§à¦ªà§‡à¥¤ পà§à¦°à¦®à¦¥à§‡à¦¶ বড়à§à§Ÿà¦¾à¦° কৃতিতà§à¦¬à§‡à¦° কথা সà§à¦¬à§€à¦•à¦¾à¦° করে ঋতà§à¦¬à¦¿à¦• ঘটক কোনও à¦à¦• সাকà§à¦·à¦¾à§Žà¦•à¦¾à¦°à§‡ বলেন 'সেই বনà§à¦§ জানালার যà§à¦—ে à¦à¦‡ লোকটা কিছৠà¦à¦•à¦Ÿà¦¾ করার চেষà§à¦Ÿà¦¾ করেছে।' à¦à¦¾à¦°à¦¤à§‡ পà§à¦°à¦®à¦¥à§‡à¦¶ বড়à§à§Ÿà¦¾ পà§à¦°à¦¥à¦® সাবজেকà§à¦Ÿà¦¿à¦ কà§à¦¯à¦¾à¦®à§‡à¦°à¦¾à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করেন। à¦à¦¦à¦¿à¦•à§‡ বাংলাজà§à§œà§‡ বà§à¦°à¦¿à¦Ÿà¦¿à¦¶ বিরোধী তীবà§à¦° আনà§à¦¦à§‹à¦²à¦¨ à¦à¦¬à¦‚ শেষমেষ হাজার হাজার মানà§à¦· গৃহছাড়া, দেশছাড়া, à¦à¦¾à¦—à§à¦¯ বিড়মà§à¦¬à¦¿à¦¤ উদà§à¦¬à¦¾à¦¸à§à¦¤à§ মানà§à¦·à§‡à¦° হাহাকার, খণà§à¦¡à¦¿à¦¤ সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾, বাংলা সিনেমার বদল ঘটালো।
à¦à¦®à¦¨ কয়েকটি ছবি তৈরি হল যা বাসà§à¦¤à¦¬à¦¬à¦¾à¦¦à§€ à¦à¦¬à¦‚ শিলà§à¦ªà¦§à¦°à§à¦®à§€à¥¤ সেই সময়কার বামপনà§à¦¥à§€ আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সকà§à¦°à¦¿à§Ÿ করà§à¦®à§€ খাজা আহমেদ আবà§à¦¬à¦¾à¦¸, বিমল রায়, শমà§à¦à§ মিতà§à¦°, ঋতà§à¦¬à¦¿à¦• ঘটক, বলরাজ সাহানি পà§à¦°à¦®à§à¦–ের à¦à§‚মিকায় বাংলা সিনেমায় মেলোডà§à¦°à¦¾à¦®à¦¾à¦Ÿà¦¿à¦•, সামাজিক সেনà§à¦Ÿà¦¿à¦®à§‡à¦¨à§à¦Ÿà¦¾à¦² পà§à¦²à¦Ÿà§‡à¦° বদলে à¦à¦² বাসà§à¦¤à¦¬à¦§à¦°à§à¦®à§€ জীবন আলেখà§à¦¯à¥¤ বিমল রায় নিরà§à¦¦à§‡à¦¶à¦¿à¦¤ 'দো বিঘা জমিন', (রবি ঠাকà§à¦°à§‡à¦° 'দà§à¦‡ বিঘা জমি' অবলমà§à¦¬à¦¨à§‡) সারা à¦à¦¾à¦°à¦¤à¦•à§‡ নাড়িয়ে দিয়েছিল। পরবরà§à¦¤à§€à¦¤à§‡ দেশà¦à¦¾à¦—, যà§à¦¦à§à¦§, পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ কারণে বাংলা সিনেমার বাজার ছোট হয়ে আসে। অনেক ষà§à¦Ÿà§à¦¡à¦¿à¦“ বনà§à¦§ হয়ে যায়। সিনেমা শিলà§à¦ªà§‡ অবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ ও বিশৃঙà§à¦–লার ফলে কলকাতার গà§à¦°à§à¦¤à§à¦¬ কমে যায়।
তবে সিনেমা শিলà§à¦ªà§‡ বাংলার অবদান সৃজনশিলà§à¦ªà§‡ বরাবর উচà§à¦šà¦¸à§à¦¥à¦¾à¦¨à§‡ ছিল, আজও তাই বহন করে।