Breaking News
Tapas Roy: তৃণমূল ছাড়লেন তাপস রায়, বরাহনগরের বিধায়ক পদ থেকে ইস্তফা বর্ষীয়ান নেতার      Resign: হঠাৎ অবসর বিচারপতি গঙ্গোপাধ্যায়ের, 'রাজনীতি যোগ' জল্পনা তুঙ্গে      Sandeshkhali: সন্দেশখালিতে ফের ফ্য়াক্ট ফাইন্ডিং টিম, শুনবে মহিলা ও বাসিন্দাদের কষ্টের কথা      BJP: প্রথম দফায় ১৯৫ প্রার্থীর নাম ঘোষণা বিজেপির, বাংলার ২০ জনের নাম তালিকায়      Modi: 'রামমোহনের আত্মা সন্দেশখালির মহিলাদের দুর্দশায় কাঁদছে', আরামবাগ থেকে মমতাকে তোপ মোদীর      Suspend: গ্রেফতারির পরেই তৃণমূল থেকে ছয় বছরের জন্য সাসপেন্ড সন্দেশখালির 'বেতাজ বাদশা' শাহজাহান      Sandeshkhali: নিরাপদ সর্দারকে নিঃশর্তে জামিন দিয়ে রাজ্য পুলিসকে তিরস্কার বিচারপতির      Sheikh Shahjahan: ঘর ভাঙচুর, টাকা লুঠ! শেখ শাহজাহানের বিরুদ্ধে নতুন এফআইআর সন্দেশখালি থানায়      Sandeshkhali: অজিত মাইতিকে তাড়া গ্রামবাসীদের, সাড়ে ৪ ঘণ্টা পর অবশেষে আটক পুলিসের      Ajit Maity: উত্তপ্ত সন্দেশখালি! অজিত মাইতির গ্রেফতারির দাবিতে বিক্ষোভ মহিলাদের, বাঁচতে সিভিকের বাড়িতে আশ্রয়     

রাজ্য

Sandeshkhali: সন্দেশখালিতে বাধা! বিজেপির এসটি মোর্চার দলকে আটকে দিল পুলিস

বিজেপির এসটি মোর্চার প্রতিনিধি দলকে মালঞ্চে আটকে দিল পুলিস। সোমবার কলকাতা থেকে রাজ্য বিজেপির এসটি মোর্চার প্রেসিডেন্ট তথা বিধায়ক জুয়েল মুর্মু সহ ১৫ জনের একটি দল সন্দেশখালির উদ্দেশ্যে রওনা দেয়। সন্দেশখালি এলাকার আদিবাসী সম্প্রদায়ের মানুষদের সঙ্গে কথা বলার জন্য গিয়েছিলেন বলে সূত্রের খবর। কিন্তু মিঁনাখার মালঞ্চ-এর কাছে কলকাতা বাসন্তী হাইওয়েতে বিশাল ব্যারিকেট দিয়ে পুলিস আটকে দেয় তাদের।

এরপর পুলিসের সঙ্গে বেশ কিছুক্ষণ ধরে প্রতিনিধির ওই দলটির চলে কথোপকথন। পুলিস তাদের যেতে না দেওয়ায় তারা কলকাতা বাসন্তী হাইওয়ের উপর রাস্তাতেই বসে বিক্ষোভ দেখাতে শুরু করেন। বেশ কিছুক্ষণ ধরে বিক্ষোভ দেখানোর পর তারা আবার কলকাতায় ফিরে যায়। সন্দেশখালি এলাকায় আবার আসবে বলেও জানিয়ে গিয়েছে।

প্রসঙ্গত, আগামীকাল অর্থাৎ রবিবার সন্দেশখালির ধামাখালিতে প্রবেশ করেছেন ছয় সদস্য়ের ফ্যাক্ট ফাইন্ডিং টিম। সন্দেশখালির অত্য়াচারিত মহিলাদের এবং স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলতে গিয়েছিলেন তারা। রবিবার সকালে সাড়ে আটটা নাগাদ কলকাতা বিমানবন্দর থেকে সরাসরি সন্দেশখালির উদ্দেশ্যে রওনা হন তাঁরা। তারপর ধামাখালিতে প্রবেশ করেছেন ফ্যাক্ট ফাইন্ডিং টিম। কিন্তু ফ্য়াক্ট ফাইন্ডিং টিমকে সন্দেশখালি প্রবেশ করতে দেওয়া হলেও কেন বাধা দেওয়া হল বিজেপির এসটি মোর্চার প্রতিনিধি দলকে? যা নিয়ে উঠছে একাধিক প্রশ্ন।

13 hours ago
Dead: হাসপাতালের কোয়ার্টারে উদ্ধার চিকিৎসকের ঝুলন্ত মৃতদেহ, তদন্তে পুলিস

হাসপাতালের কোয়ার্টার থেকে উদ্ধার হল এক চিকিৎসকের ঝুলন্ত মৃতদেহ। ঘটনায় চাঞ্চল্য় ছড়িয়েছে ডায়মন্ড হারবার মেডিক্য়াল কলেজ ও হাসপাতালে। পুলিস জানিয়েছে, মৃত ব্য়ক্তির নাম কল্যাণাশিস ঘোষ (৪৫)। হুগলির কোন্নগরের বাসিন্দা। 

জানা গিয়েছে, গতকাল অর্থাৎ রবিবার গভীর রাতে হাসপাতালের কোয়ার্টারের ভিতর থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার হয় ওই চিকিৎসকের মৃতদেহ। এরপর মৃতদেহটি উদ্ধার করে মেডিক্য়াল কলেজ ও  হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। সূত্রের খবর, গত ছ'বছর আগে ডায়মন্ড হারবার মেডিক্য়াল কলেজ ও হাসপাতালে মেডিসিনের চিকিৎসক হিসেবে যোগ দিয়েছিলেন কল্যাণাশিস নামের ওই ব্য়ক্তি। বর্তমানে তিনি এম আর বাঙুর হাসপাতালের সঙ্গে যুক্ত ছিলেন। করোনার সময়কাল থেকে বিশেষ দায়িত্ব ছিল মেডিসিন বিশেষজ্ঞ ওই চিকিৎসকের। 

পারিবারিক কারণে মানসিক অবসাদের জেরে ওই চিকিৎসক আত্মঘাতী হয়েছেন বলে পুলিসের প্রাথমিক অনুমান। ইতিমধ্য়ে মৃতদেহটি উদ্ধার করে ময়না তদন্তে পাঠিয়েছে পুলিস। খবর দেওয়া হয়েছে মৃত ওই চিকিৎসকের পরিবারের কাছেও। আজ, সোমবার মৃত চিকিৎসকের দেহ ময়নাতদন্ত হবে।

15 hours ago
Weather: ধেয়ে আসছে বজ্রবিদুৎ সহ বৃষ্টি, কবে বদলাবে আবহাওয়া? কী জানাল হাওয়া অফিস...

সপ্তাহের শুরুতেই বৃষ্টির আগমন। বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। সেই সঙ্গে বইতে পারে ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। সেইমত সোমবার সকাল থেকে বৃষ্টির দেখা মিলেছে জেলায় জেলায়। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ইদানিং বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প প্রবেশ করছে রাজ্য়ে। যার ফলে তৈরী হয়েছে বৃষ্টির পরিবেশ। বজ্রবিদুৎ সহ বৃষ্টি হতে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে। সোমবার ও মঙ্গলবার পর্যন্ত চলতে পারে বৃষ্টি। তারপর বুধবার থেকে বদলাতে পারে আবহাওয়া। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। 

অন্য়দিকে উত্তরবঙ্গের ক্ষেত্রেও থাকবে বৃষ্টির সম্ভাবনা। হালাকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং এবং কালিম্পং। তবে উত্তরের বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা না থাকায় আপাতত শুষ্ক আবহাাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

17 hours ago


Mursidabad: লরির ধাক্কায় মৃত্যু বছর পাঁচের এক শিশুর, শোকাহত পরিবার

লরির ধাক্কায় মৃত্য়ু হল পাঁচ বছরের শিশুর। ঘটনার পর থেকে পলাতক ঘাতক লরির চালক। রবিবার দুপুরে ভয়াবহ দুর্ঘটনাটি ঘটেছে মুর্শিদাবাদের সুতি থানার আহিরণ ব্রিজ সংলগ্ন এলাকায়। জানা গিয়েছে, মৃত শিশুটির নাম সাহিদ শেখ। বাড়ি সুতি থানার ডাঙাপাড়া এলাকায়।

জানা গিয়েছে, এদিন দুপুরে আহিরণ ব্রিজ সংলগ্ন এলাকায় সাহিদের বাবা ও মা মাঠে কাজ করছিলেন। আর সেই সময় জাতীয় সড়কের উপর তাঁদের পাঁচ বছরের ছেলে দাঁড়িয়েছিল। হঠাৎ একটি দ্রুতগামী লরি এসে ওই শিশুটিকে ধাক্কা মেরে চলে যায়। তারপর তড়িঘড়ি ওই শিশুটিকে উদ্ধার করে জঙ্গিপুর হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করে। শিশু মৃত্য়ু ঘটনা শোকের ছায়া নেমে এসেছে গোটা এলাকায়। 


2 days ago
BJP: প্রার্থী ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই বড় ধাক্কা বিজেপি শিবিরে, আসানসোলে প্রার্থী হতে নারাজ পবন সিং

শনিবারই প্রথম দফায় ১৯৫ জন প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি। তার মধ্যে রয়েছে বাংলার ২০ জন। কিন্তু বড় ধাক্কা গেরুয়া শিবিরের। আসানসোল কেন্দ্রে এবার প্রার্থী হিসেবে ভোজপুরি গায়ক অভিনেতা পবন সিংয়ের নাম ঘোষণা করেছিল বিজেপি। কিন্তু, ভোজপুরী ‘ললিপপ’ গায়ক ভোটে প্রার্থী হতে নারাজ সে কথা নিজেই এক্স হ্যান্ডেলে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে ট্যাগ করে জানিয়েছেন। রাজ্যবাসীর প্রবল ‘জনগর্জনে’র জন্যই সরে দাঁড়াতে বাধ্য হলেন পবন, প্রতিক্রিয়া তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।

রবিবার এক্স হ্যান্ডেলে পবন লেখেন, “আমি ভারতীয় জনতা পার্টির শীর্ষ নেতৃত্বের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ। দল আমাকে বিশ্বাস করেছিল এবং আসানসোল থেকে প্রার্থী হিসাবে ঘোষণা করেছিল। কিন্তু কিছু কারণে, আমি আসানসোল থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারব না।” এক রাতের মধ্যে হঠাৎ এমন সিদ্ধান্ত কেন ভোজপুরী গায়কের? তা নিয়ে চর্চা এখন তুঙ্গে।

উল্লেখ্য, এই ঘোষণার পরেই সোশ্যাল মিডিয়ায় টুইট করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি পবন সিংয়ের টুইটটি সামনে রেখে লিখেছেন, 'পশ্চিমবঙ্গবাসীর অদম্য শক্তির জোর'। তিনি 'জনগর্জন' হ্যাসট্যাগ-টিও ব্যবহার করেছেন।

2 days ago


Sandeshkhali: সন্দেশখালিতে ফের ফ্য়াক্ট ফাইন্ডিং টিম, শুনবে মহিলা ও বাসিন্দাদের কষ্টের কথা

সন্দেশখালিতে এবার ছয় সদস্য়ের কেন্দ্রীয় ফ্যাক্ট ফাইন্ডিং টিম। সন্দেশখালির অত্য়াচারিত মহিলাদের এবং স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলতে যাচ্ছে তাঁরা। রবিবার সকালে সাড়ে আটটা নাগাদ কলকাতা বিমানবন্দর থেকে সরাসরি সন্দেশখালির উদ্দেশ্যে রওনা হন তাঁরা। ইতিমধ্য়ে ধামাখালিতে প্রবেশ করেছেন ফ্যাক্ট ফাইন্ডিং টিম। পুলিসের সঙ্গে কথা বললেন তাঁরা।

গত বুধবার শেখ শাহজাহান গ্রেফতারের পর আজ, রবিবার তৃণমূল কংগ্রেসের কর্মী সভা। এই কর্মীসভাতে উপস্থিত থাকার কথা তৃণমূল কংগ্রেস-এর শীর্ষ নেতৃত্বের। বিগ্রেডের আগে সন্দেশখালিতে এই কর্মী সভার মধ্য দিয়ে কতটা শক্তি তা বুঝে নিতে চাইবে তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। ড্যামেজ কন্ট্রোলে বারংবার ছুটেছেন সন্দেশখালি তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। 

কিন্তু শাহজাহানের গ্রেফতারের আগে সন্দেশখালির পরিস্থিতি খতিয়ে দেখতে রামপুরে গিয়েছিল বিজেপির ফ্য়ক্ট ফাইন্ডিং টিম। কিন্তু সন্দেশখালি প্রবেশের আগেই বাধা পায় বিজেপি ওই প্রতিনিধির দলটি। ব্য়ারিকেড করে বাধা দেওয়া হয়েছিল ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে। প্রতিবাদে রামপুরের রাস্তায় বসে পড়েছিলেন ওই প্রতিনিধি দলটি। তারপরেই শুরু হয়েছিল বিজেপি প্রতিনিধি দলের সঙ্গে বচসা পুলিসের। 

2 days ago
Weather: বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস, বইবে ঝোড়ো হাওয়া! কেমন থাকবে আজকের আবহাওয়া?

বঙ্গে আবার বৃষ্টির ভ্রুকুটি। বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। কতদিন চলবে এই বৃষ্টি? রবিবার ছুটির দিনেও কি রেহাই নেই বৃষ্টির হাত থেকে?

আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন দিনভর মেঘমুক্ত শুষ্ক আবহাওয়া থাকবে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় থাকবে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। সেই সঙ্গে ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আগামী মঙ্গলবার পর্যন্ত থাকবে বৃষ্টি। বুধবার থেকে ফের পরিবর্তন হতে পারে আবহাওয়া। 

পাশাপাশি উত্তরবঙ্গের ক্ষেত্রেও থাকবে বৃষ্টির পূর্বাভাস। এদিন হালকা বৃষ্টি হবে দার্জিলিং এবং কালিম্পং-এ। আর সোমবার থেকে আলিপুরদুয়ার, মালদহ সহ বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাসের কথা জানিয়েছে আালিপুর হাওয়া অফিস। 

2 days ago
Train : নরেন্দ্রপুরে ওভারহেডের তার ছিঁড়ে বিপত্তি, প্রায় দু'ঘন্টা ব্যাহত ট্রেন চলাচল

রবিবার ছুটির দিনেও ট্রেনের সমস্য়। নরেন্দ্রপুরে রেল স্টেশনের কাছে ওভারহেডের তার ছিঁড়ে বিপত্তি। ব্যাহত হয় শিয়ালদহ দক্ষিণ শাখার ট্রেন চলাচল। এর ফলে ভোগান্তিতে পড়েন নিত্য়যাত্রীরা। খবর পেয়ে ঘটনাস্থলে যায় রেলের উচ্চপদস্থ আধিকারিকরা। তড়িঘড়ি শুরু হয় ট্রেন মেরামতির কাজ।

জানা গিয়েছে, রবিবার সকালে ৮:৪৫ মিনিট নাগাদ শিয়ালদহ দক্ষিণ শাখার নরেন্দ্রপুর স্টেশনে ওভারহেডের তার ছিঁড়ে যাওয়ায় বন্ধ হয়ে গিয়েছিল ট্রেন চলাচল। তারপর টাওয়ার ভ্য়ান এসে প্রায় ৪০ মিনিট ধরে চলে মেরামতির কাজ। তারপর আবার ১০ টা ৪৫ নাগাদ শুরু হয়ে ট্রেন চলাচল।


2 days ago


BJP: প্রথম দফায় ১৯৫ প্রার্থীর নাম ঘোষণা বিজেপির, বাংলার ২০ জনের নাম তালিকায়

লোকসভা নির্বাচন ২০২৪-এর জন্য প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। আজ, শনিবার প্রথম দফায় ১৯৫ জন প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি। যার মধ্যে রয়েছে বাংলার ২০টি আসনের প্রার্থীর নাম। বিজেপির প্রথম প্রার্থী তালিকায় জায়গা পেয়েছেন ৩৪ জন কেন্দ্রীয় মন্ত্রী এবং লোকসভার ও কয়েকটি রাজ্যের বিধানসভার অধ্যক্ষও। বারাণসী থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গান্ধিনগর থেকে প্রার্থী হচ্ছেন অমিত শাহ। মথুরা থেকে লড়বেন হেমা মালিনী। লখনউ থেকে লড়বেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। প্রথম প্রার্থী তালিকায় ২৮ জন মহিলা প্রার্থীর নাম রয়েছে।

বাংলায় কোচবিহার থেকে বিজেপির হয়ে লড়বেন নিশীথ প্রামাণিক, আলিপুরদুয়ারে বিজেপির প্রার্থী মনোজ টিজ্ঞা, বালুরঘাটের বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার, মালদা উত্তরে বিজেপির টিকিট পেলেন খগেন মুর্মু, মালদা দক্ষিণে বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরী, নির্মল কুমার সাহা লড়বেন বহরমপুর, রানাঘাট থেকে লড়বেন জগন্নাথ সরকার, বনগাঁ শান্তনু ঠাকুর, যাদবপুর থেকে লড়বেন ড. অনির্বাণ গঙ্গোপাধ্যায়, হাওড়া থেকে বিজেপির হয়ে লড়বেন রথিন চক্রবর্তী, হুগলি থেকে লড়বেন লকেট চট্টোপাধ্য়ায়, ঘাটাল থেকে লড়বেন হিরণ চট্টোপাধ্য়ায়, কাঁথি থেকে লড়বেন সৌমেন্দু অধিকারী, বাঁকুড়া থেকে নির্বাচিত সুভাষ সরকার, বিষ্ণুপুর থেকে লড়বেন সৌমিত্র খাঁ, আসানসোল পবন সিং, বোলপুর থেকে লড়বেন প্রিয়া শা।

প্রসঙ্গত, ২০১৯ সালে প্রথম তালিকায় ১৮০ জন প্রার্থীর নাম ঘোষণা করেছিল বিজেপি। প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছিল, ভোটের সূচি ঘোষণার ১১ দিন পর।

2 days ago
Accident: সরকারি বাসের ধাক্কায় মৃত্য়ু সাইকেল আরোহীর, চাঞ্চল্য় চাঁচলের জাতীয় সড়কে

বেপরোয়া সরকারি বাসের ধাক্কায় মৃত্য়ু হল এক ব্য়ক্তির। শনিবার ঘটনাটি ঘটেছে মালদহের চাঁচলের পাহাড়পুর ৮১ নং জাতীয় সড়কে। জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম হাসিরুদ্দিন (৫৫)। বাড়ি মালদহের চাঁচল ২ নং ব্লকের সাহুরগাছি গ্রামে। ঘটনায় মৃতদেহ আটকে রেখে জাতীয় সড়কে পথ অবরুদ্ধ করে অবস্থান-বিক্ষোভে বসলেন মৃতের পরিবার সহ প্রতিবেশীরা। এর ফলে সমস্য়া পড়েন নিত্যযাত্রীরা।

জানা গিয়েছে, গত মঙ্গলবার দুপুরে নিজের চাষের জমি দেখে বাড়ি ফিরছিলেন হাসিরুদ্দিন। ঠিক সেই সময় ৮১ নং জাতীয় সড়কের পাহাড়পুর বাইপাসে ভুল রুটে বেপরোয়া গতিতে একটি সরকারি বাস এসে সাইকেল সহ তাঁকে ধাক্কা মারে। বাসের ধাক্কায় ঘটনাস্থলে গুরুতর জখম হয়ে পড়েন তিনি। এরপর তড়িঘড়ি তাঁকে উদ্ধার করে মালদহ মেডিক্য়াল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। শারীরিক অবস্থার অবনতি হলে পরে কলকাতায় স্থানান্তরিত করা হয়। কিন্তু শেষরক্ষা হয়নি। 

এরপর আজ, শনিবার ভোরে কলকাতা থেকে চাঁচলে ওই ব্য়ক্তির দেহ ফিরতে কান্নায় ভেঙে পড়েন পরিবারের সদস্যরা। সকাল ৬ টা থেকে দুপুর ১১ টা পর্যন্ত প্রায় ৬ ঘণ্টা জাতীয় সড়ক অবরোধ করে চলে বিক্ষোভ। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিস যাওয়ার পর অবরোধ তুলে নেওয়া হয়। এই ঘটনাকে কেন্দ্র করে প্রশ্ন উঠেছে সরকারি বাসের চালকের ভূমিকা নিয়ে। ইতিমধ্য়ে গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস। 

3 days ago


PM Modi: বাংলাকে আত্মনির্ভর করে তোলার অঙ্গীকার প্রধানমন্ত্রীর, কৃষ্ণনগরে সরকারি প্রকল্পের উদ্বোধন-শিলান্যাসে মোদী

বাংলার উন্নতি মানে দেশের উন্নতি। আর বাংলাকে আত্মনির্ভর করতেই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। শনিবার কৃষ্ণনগর থেকে এমনটাই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার সাত হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাসের পরে এদিনও ১৫ হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাসের কথা জানান। বাংলার উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী সর্বদা রয়েছেন। এমনটাই কৃষ্ণনগরের সভা থেকে আশ্বাস দিলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেছেন, ফারাক্কা থেকে রায়গঞ্জ পর্যন্ত হাইওয়ে তৈরি করা হয়েছে। মোদী জমানায় পশ্চিমবঙ্গে উন্নয়নের দরজা খুলে গিয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। রাজ্যের একাধিক সরকারি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন। এর মধ্যে পুরুলিয়ার রঘুনাথপুরের তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের উদ্বোধন করেন। ফরাকা থেকে রায়গঞ্জ পর্যন্ত চার লেনের জাতীয় সড়কের উদ্বোধনও করেন। আজিমগঞ্জ-মুর্শিদাবাদ রেল প্রকল্পের উদ্বোধনও করেন তিনি। তিনি বলেছেন, রঘুনাথপুরে তাপবিদ্যুৎ প্রকল্পে এগারো হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার ও শনিবার মিলিয়ে রাজ্যের জন্য বাইশ হাজার কোটি টাকার সরকারি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন। শুক্রবার বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাসের পরে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, বাংলায় রেলের উন্নয়ন এমন হওয়া দরকার যেমনটা অন্য রাজ্যে রয়েছে। তিনি বলেছিলেন, বিকশিত ভারত গড়ার যে পরিকল্পনা নেওয়া হয়েছে, সেখানে গরিব, মহিলা ও যুবদের সব থেকে বড় ভূমিকা থাকবে।

কৃষ্ণনগরের সভায় জনগণের ঢল দেখা যায় এদিন। তিনি বলেন, বাংলার বিকাশ হলেই দেশের বিকাশ। এই রাজ্য থেকে বিজেপিকে ৪২ টি আসনের সবকটিই দখল করতে হবে। প্রসঙ্গত, ২০১৯-এর নির্বাচনে তৃণমূল কংগ্রেসও ৪২ টির মধ্যে ৪২টি দখলের স্লোগান রেখেছিল। তারপর তারা গিয়ে থামে ২২ টিতে।


3 days ago
Weather: বইবে ঝোড়ো হাওয়া, বজ্রবিদুৎ সহ বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ! জানাল হাওয়া অফিস

বঙ্গে ফের বৃষ্টির পূর্বাভাস। মার্চের প্রথম সপ্তাহে হতে পারে বৃষ্টি। আগামী রবিবার এবং সোমবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সপ্তাহান্তে শনিবার দিনভর আকাশ মেঘমুক্ত থাকবে। বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী রবি এবং সোমবার দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ো হাওয়া হতে পারে। ফেব্রুয়ারি মাস থেকে বেলায় তাপমাত্রা ঊর্ধ্বমুখী হলেও রাতের দিকে তাপমাত্রা নিম্নমুখী থাকছে। তার ওপর দোসর ছিল বৃষ্টিপাত। সেই বৃষ্টির পূর্বাভাস আবারও রয়েছে বঙ্গে। 

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। এদিন দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে হতে পারে বজ্রবিদুৎ সহ হালকা বৃষ্টি। তবে বাকি জেলাগুলি শুকনো থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহবিদ। 


3 days ago
Modi: কৃষ্ণনগরে ভাষণ শুরু করেই ক্ষমা প্রার্থানা প্রধানমন্ত্রীর, তৃণমূলকে তীব্র তুলধনা...

লোকসভা ভোটের প্রচারের দ্বিতীয় দিনে কৃষ্ণনগরে জনসমুদ্র প্রধানমন্ত্রীর সভায়। যা দেখে উচ্ছ্বসিত নরেন্দ্র মোদী সহ বিজেপি কর্মী-সমর্থকরা। ভাষণের শুরুতেই মোদী সভায় উপস্থিত সকলের কাছে ক্ষমা চেয়ে নেন। কারণ, শনিবার কৃষ্ণনগরের যে গভর্নমেন্ট কলেজের ময়দানে মোদীর সভার আয়োজন করা হয়েছিল, তা ছোটো হয়ে গিয়েছে। তিনি সবাইকে যে যেখানে রয়েছেন, সেখানেই উপস্থিত থেকে ভাষণ শুনতে অনুরোধ করেন। 

এরপর প্রধানমন্ত্রী কৃষ্ণ নাম নিয়ে শুরু করেন বক্তৃতা। তৃণমূলকে তীব্র কটাক্ষ করেন তিনি। নরেন্দ্র মোদী বলেন, 'তৃণমূল মানে দুর্নীতিবাজ, পরিবারতন্ত্র, বিশ্বাসঘাতক'। বাংলাকে গরিব করে রাখতে চায়। সেই কারণেই তৃণমূল সরকার দরিদ্রদের জন্য় প্রকল্প চালু করতে দিচ্ছে না। এই তৃণমূলকে ভোটের মাধ্য়মে শিক্ষা দিতে হবে। এমনকি তৃণমূল বাংলার মানুষকে নিরাশ করছে। এতদিন রাজ্য় সরকার চায়নি সন্দেশখালির দোষী গ্রেফতার হোক। তৃণমূল সন্দেশখালির মায়েদের আর্তি শোনেনি। কিন্তু সন্দেশখালির পাশে দাঁড়িয়েছে বিজেপি। তাই তৃণমূল অপরাধীকে ধরতে বাধ্য় হয়েছে। সন্দেশখালি প্রসঙ্গে তৃণমূলের বিরুদ্ধে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

এমনকি মোদীর গলায় শোনা যায় বাংলাও। তিনি বাংলায় বলেন, মোদীর গ্যারান্টি মানে, সেই গ্যারান্টি পূর্ণ হওয়ার গ্যারান্টি। তিনি বলেন, পশ্চিমবঙ্গকে প্রথম এইমসের গ্যারান্টি দিয়েছিলাম। তা হয়েছে। কল্যাণীতে এইমস তৈরি হওয়ায় তৃণমূল সরকার মুশকিলে পড়েছে। তৃণমূল সরকার এই বড় হাসপাতাল পরিবেশগত অনুমতি দিতে বাধা দিচ্ছে। তিনি আয়ুষ্মান ভারত প্রকল্প পশ্চিমবঙ্গে চালু করতে বাধা দেওয়ার অভিযোগ করেছেন তৃণমূলের বিরুদ্ধে।


3 days ago


Narendra Modi: ভোটপ্রচারে কৃষ্ণনগরে প্রধানমন্ত্রী, সভাস্থল ঘিরে কড়া নিরাপত্তা

আরামবাগের পর কৃষ্ণনগরে প্রধাুনমন্ত্রী। শনিবার সকাল ১০ টা নাগাদ নদিয়ার কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ ময়দানে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সিসিটিভি ক্য়ামেরায় মোড়া রয়েছে গোটা সভা। এদিন সভার পাশাপাশি পাশের মাঠে একটি প্রশাসনিক সভার আয়োজন রয়েছে সেখান থেকে বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। মোদীর সভা ঘিরে উদ্দীপনা তুঙ্গে কর্মী-সমর্থকদের। সভাস্থল ঘিরে কড়া নিরাপত্তা। 

3 days ago
PM Modi: 'গরিবকে লুটেছেন, টাকা ফেরাতে হবে, কাউকে ছাড় নয়,' আরামবাগে বললেন মোদী

চিটফাণ্ড থেকে নিয়োগ দুর্নীতি। একাধিক ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে তীব্র আক্রমণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সামনেই লোকসভা নির্বাচন। যে কোনও সময় ভোটের দিন ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন।

একেবারে ভোটের মুখে বাংলায় দাঁড়িয়ে ভোটের দামামা বাজিয়ে দিলেন নরেন্দ্র মোদী। একাধিক ইস্যুকে সামনে রেখে একযোগে তৃণমূল এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে আক্রমণ শানালেন তিনি।

আরামবাগের সভা থেকে প্রধানমন্ত্রী বলেন, বাংলার পরিস্থিতি কেমন তা গোটা দেশ দেখতে পাচ্ছে। তৃণমূল শুধুই মুখে মা-মাটি এবং মানুষের কথা বলে। আদৌতে কী হচ্ছে তা সবাই দেখতে পাচ্ছে। শুধু তাই নয়, গরু থেকে নিয়োগ, সব ক্ষেত্রেই তৃণমূল দুর্নীতি করছে বলে এদিন তীব্র আক্রমণ শানান নরেন্দ্র মোদী। বলেন, শিক্ষক নিয়োগ থেকে পুরসভায় নিয়োগ। সবক্ষেত্রেই তৃণমূল দুর্নীতি করছে। এমনকি গরীবদের রেশন থেকে শুরু করে সীমান্ত থেকে পশুপাচার করা হচ্ছে বলেও আক্রমণ প্রধানমন্ত্রী। আর সেই কারণেই তৃণমূলের মন্ত্রীদের বাড়িতে বিশাল নোটের পাহাড় দেখা গিয়েছে। যা সিনেমাতেও দেখা যায় না। অপরাধ এবং দুর্নীতির নতুন মডেল বাংলায় তৈরি হয়েছে বলেও এদিন দাবি করেন নরেন্দ্র মোদী।

তবে এই দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে মোদী! আর সেজন্যে ওরা দুশমন নম্বর ওয়ান আমাকে মনে করে। তবে চুরি করতে দিতে পারি না আমি। যারা গরীবদের টাকা লুঠ করেছে তাঁদের সবাইকে টাকা ফেরত দিতে হবে বলেও এদিন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। আর এটা মোদীর গ্যারেন্টি বলে মন্তব্য তাঁর।

পাশাপাশি রাজ্যের কারণে কেন্দ্রের একাধিক প্রকল্প কীভাবে আটকে রয়েছে বাংলায় সেই কথাও এদিন বাংলার মানুষের সামনে তুলে ধরেন প্রধানমন্ত্রী। বলেন, কেন্দ্র টাকা দিচ্ছে কিন্তু কাজ করতে পারছে না তৃণমূল সরকার। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে ঝরিয়া আর রানিগঞ্জে কয়লা প্রকল্পের কথা তুলে ধরেন।

গোটা দেশে দ্রুত গতিতে কাজ হলেও এখানে তা কচ্ছপের গতিতে এগোচ্ছে বলে দাবি প্রধানমন্ত্রী। আর এই সমস্ত প্রকল্পে গতি আনতে বাংলার সব কেন্দ্রে পদ্মফুল ফোটানোর আবেদন করেন তিনি।

3 days ago