৩০ মে, ২০২৪

Weather: ফের চড়বে পারদ, কলকাতা সহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা, কতদিন চলবে জানুন...
CN Webdesk      শেষ আপডেট: 2024-04-24 11:43:55   Share:   

প্রচণ্ড গরমে নাজেহাল বঙ্গবাসী। সকাল হতেই দেখা মিলছে সূর্যের প্রখর চোখ রাঙানি। আর তাতেই জ্বলে পুড়ে যাচ্ছে দক্ষিণবঙ্গবাসী। বুধবার থেকে আবার দাবদাহে জ্বলবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। বাদ যাবে না উত্তরবঙ্গ। সপ্তাহজুড়ে চলবে তাপপ্রবাহ। তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দফতরের।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সপ্তাহান্তে ফের দক্ষিণবঙ্গে ফের শুরু হবে তীব্র তাপপ্রবাহ। একাধিক জেলাতে ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা। আগামীকাল, বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। পশ্চিমের জেলাগুলিতে রীতিমত লু বইবার সম্ভাবনা। শুক্রবার ও শনিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। তাই এই গরমে সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত রোদে না থাকার পরামর্শ আবহাওয়া দফতরের।

পাশাপাশি উত্তরবঙ্গেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। উপরের দিকে জেলাগুলিতে ক্রমশ বৃষ্টি কমে যাবে, বাড়বে তাপমাত্রা। ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। নিচের দিকের তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এই তিন জেলায় তাপপ্রবাহ চলবে। মালদা ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা এবং হলুদ সতর্কবার্তা শুধু উত্তর দিনাজপুরে।

বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৫ থেকে ৭৭ শতাংশ। গতকাল, মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৮ ডিগ্রি পর্যন্ত।


Follow us on :