৩০ মে, ২০২৪

Weather: দু’দিন তাপপ্রবাহ থেকে রেহাই কলকাতাবাসীর, দক্ষিণের তিন জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস
CN Webdesk      শেষ আপডেট: 2024-04-22 13:36:18   Share:   

সকাল থেকে খানিক যেন রোদের তীব্রতা কমেছে শহর কলকাতায়। দিনের তাপমাত্রা অন্যান্য দিনের থেকে কিছুটা স্বস্তিজনক। আলিপুর আবহাওয়া দফতর সুখবর শোনাল মহানগরবাসীকে। আজ, সোমবার ও মঙ্গলবার তাপপ্রবাহ থেকে মুক্তি মিলবে। উত্তরবঙ্গের তিন জেলায় বৃষ্টির সম্ভাবনা। তবে বুধবার থেকে ফের তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস। শুরু হবে তাপপ্রবাহও।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোম ও মঙ্গলবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। কিন্তু এরফলে তাপপ্রবাহ কমার কোনও সম্ভাবনা নেই। বুধবার দক্ষিণবঙ্গের ৯ জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও ঝাড়গ্রামে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি রয়েছে। তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে দক্ষিণবঙ্গে। ওইদিন থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস। বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের সম্ভাবনা। মূলত পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রাম লু বইতে পারে।

উত্তরবঙ্গ নিচের দিকে তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। সোম ও মঙ্গলবার মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরির সম্ভাবনা। তবে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বুধবার থেকে সেই সম্ভাবনাও কমবে। বুধবার থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। এদিকে, আগামী কয়েকদিন সিকিম, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা জম্মু-কাশ্মীরেও।


Follow us on :