Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

খেলাধুলা

Mohammed Shami: স্বপ্ন হল সত্যি! রাষ্ট্রপতির হাত থেকে অর্জুন পুরস্কারে সম্মানিত হলেন মহম্মদ শামি

মহম্মদ শামি, এই নামটিই ২০২৩-এর ক্রিকেট বিশ্বকাপে ঝড় তুলেছিল। এর পাশাপাশি সারা বছর ধরে ইন্ডিয়ার হয়ে অনবদ্য বোলিং করে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। এবার ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য অর্জুন পুরস্কার পেলেন ভারতের তারকা পেসার মহম্মদ শামি। ২২ গজে সারা বছর ধরে লাগাতার অসাধারণ পারফরম্যান্স দিয়েছেন তিনি। ২০২৩-এর ক্রিকেট বিশ্বকাপে বল হাতে দুরন্ত ভেলকি দেখিয়েছেন। এবারে তাই ভারতীয় বোলার মহম্মদ শামির প্রতিভাকে রাষ্ট্রীয় সম্মান দেওয়া হল। মঙ্গলবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে নিলেন এই অর্জুন পুরস্কার।

ক্রিকেট বিশ্বকাপে মহম্মদ শামির বোলিংয়ের জন্য় তাঁর নাম অর্জুন পুরস্কারের জন্য় মনোনিত করেছিল বিসিসিআই। এবার সেই মনোনয়নের জন্য় শামি অর্জুন পুরস্কার পেলেন। এবার বিশ্বকাপে মাত্র সাতটা ম্যাচ খেলে মোট ২৪টা উইকেট নিয়েছেন তিনি। যার মধ্যে রয়েছে তিনবার পাঁচ উইকেট। বিশ্বকাপের প্রথমদিকে তাঁকে প্রথম একাদশে সুযোগ দেওয়া হয়নি। তারপর মাঠে নামার সুযোগ পেয়ে মাত্র ৭টি ম্যাচে ২৪টি উইকেট নিজের ঝুলিতে নেয় ভারতীয় এই তারকা পেসার।

অর্জুন পুরস্কার পেয়ে সংবাদমাধ্য়মে মহম্মদ শামি বলেন, 'এই পুরস্কারটি আমার কাছে একটি স্বপ্ন। এটার জন্য সকলের জীবন কেটে যায় এবং মানুষ এই পুরস্কার জিততে পারে না। আমি খুশি যে আমি এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছি। আমার জন্য, এই পুরস্কার পাওয়াটা একটি বড় সম্মান।'

6 months ago
Ms Dhoni: পোষ্যকে আদর করছেন মাহি, মুহূর্তে ভাইরাল ভিডিও

মহেন্দ্র সিং ধোনিকে শেষ কবে দেখা গিয়েছিল! ঘরের মাঠে বিশ্বকাপ কেটেছে। কিন্তু একবারের জন্য কোনও মাঠে দেখা যায়নি মাহিকে। সম্প্রতি চেন্নাই সুপার কিংস জানিয়েছে, ধোনিকে রেখেই দল ঘোষণা করছে তাঁরা। তিনিই নেতৃত্ব দেবেন। তবে ক্রিকেট থেকে অনেক দূরে মাহি। নিজের খামার বাড়িতে রয়েছেন তিনি।

সম্প্রতি ধোনির একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তাঁর কালো ঘোড়া চেতক-কে খাবার খাওয়াতে দেখা যায় ক্যাপ্টেন কুলকে। ধোনির সঙ্গে দেখা যায় আরও কয়েকজনকে। সোশ্যাল মিডিয়ায় এই ভিডিয়ো মুহূর্তেই ভাইরাল হয়ে গিয়েছে।

ধোনির ফার্ম হাউজে ঘোড়া ছাড়াও একাধিক পশু আছে। কুকুর, মুরগি, রাজহাঁসও আছে। এর আগেও তাঁর প্রিয় ঘোড়া চেতকের সঙ্গে ধোনির ভিডিয়ো দেখা যায়। এবার সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিয়ো দেখা গিয়েছে।

7 months ago
India: শেষ ওভারে রুদ্ধশ্বাস জয়, শেষ টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ৬ রানে হারাল ভারত

শেষ টি টোয়েন্টি ম্যাচেও টানটান লড়াই। জ্বলে উঠলেন বাংলার পেসার মুকেশ কুমার ও আর্শদ্বীপ সিং। ১৮ ওভারে ১৪৪ রান তুলে নিয়েছিল অস্ট্রেলিয়া। মনে করা হয়েছিল, ওই ওভারেই ম্যাচ বেরিয়ে যাবে। ৭ রান দিলেও দুটি ডট বল দিয়ে আসেন মুকেশ। শেষ ওভারে বাকি ছিল ৯ রান। প্রথমেই দুটি ডট বল। তৃতীয় বলে উইকেট আর্শদ্বীপের। এরপর তিন বলে এল মাত্র ৩ রান। ৬ রানে হেরে ভারত ছাড়বে ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

এদিন টসে জিতে চিন্নাস্বামী স্টেডিয়ামে প্রথমে ভারতকে ব্যাট করতে পাঠায় অস্ট্রেলিয়া। ব্যাটিং এমন কিছু আহামরি হয়নি ভারতের। নিয়মরক্ষার ম্যাচে ২০ ওভারে ১৬০ রান তোলে টিম ইন্ডিয়া। ৩৭ বলে ৫৩ রান করেন শ্রেয়স আইয়ার। ১৬ বলে ২৪ রান জিতেশ শর্মার। ২১ বলে ৩১ করেন অক্ষর প্যাটেল। এদিন ৬ রান করে ফেরেন রিঙ্কু সিং।

জবাবে ব্যাট করতে নেমে ট্রেভিস হেডকে ফেরান রবি বিষ্ণোই। ১৮ বলে ২৮ রান করেন তিনি। জস ফিলিপসকে ফেরান মুকেশ কুমার। কিন্তু টিকে ছি লেন বেন ম্যাকডারমট। শেষ দিকে ম্যাথিউ শর্ট ও অধিনায়ক ওয়েড চেষ্টা করলেও ব্যর্থ অস্ট্রেলিয়া।

7 months ago


India: আফগানিস্তানের পর ভারত, ম্যাড-ম্যাক্স ঝড়ে তৃতীয় টি-টোয়েন্টিতে হার ভারতের

পুঁজি ২২২ রান। তারমধ্যে প্রসিদ্ধ কৃষ্ণা একাই দিলেন চার ওভারে ৬৮ রান। নিট ফল, মঙ্গলের বর্ষাপাড়ায় অস্ট্রেলিয়ার কাছে হেরে মাঠ ছাড়ল ভারত। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ করে ফেলল অস্ট্রেলিয়া। ম্যাচ শেষে ভারত অধিনায়ক সূর্য কুমার যাদব জানালেন, পরিকল্পনায় ভুল ছিল না, কিন্তু সব ভেস্তে দিলেন গ্লেন ম্যাক্সওয়েল।

১২ বলে ৪২ রান। এই সমীকরণ থেকেই মঙ্গলবার ম্যাচ বার করেছে অস্ট্রেলিয়া। আসলে ভারতের মাঠে ২২২ যে কোনও রান নয়, তা প্রমাণ করেছেন ম্যাক্সওয়েল এবং অজি অধিনায়ক ম্যাথু ওয়েড। তাই সূর্যর মতে, সব হল কিন্তু ম্যাক্সওয়েলকে আউট করা গেল না।

গুয়াহাটির মাঠেও টোন সেট করে দিয়েছিলেন রুতু। তাঁর অপরাজিত ১২৩ রান অক্সিজেন দিয়েছিল সিরিজ জয়ের। কিন্তু কল্পতরু ভারতীয় বোলারদের সৌজন্যে আপাতত রায়পুর পর্যন্ত অপেক্ষা করতে হবে। তাতেও ছেলেদের প্রশংসা অধিনায়কের গলায়। স্কাইয়ের গলায় আলাদা অনুভূমি রুতুর ব্যাটিং নিয়েও।

8 months ago
India: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে দাপুটে জয় ভারতের, ম্যাচের সেরা জয়সওয়াল

কেরলের তিরুঅনন্তপুরমে দাপুটে জয় টিম ইন্ডিয়ার। অস্ট্রেলিয়াকে ৪৪ রানে হারিয়ে রানে ৫ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে লিড নিল টিম ইন্ডিয়া। এদিন প্রথমে ব্যাট করে ২৩৫ রান তোলে ভারত। হাফসেঞ্চুরি করেন ওপেনার যশস্বী জয়সওয়াল। হাফসেঞ্চুরি রুতুরাজ ও ইশান কিষাণেরও। রিঙ্কুর ঝোড়ো ব্যাটিংয়ে স্লগ ওভারে বড় রান তুলে নেয় ভারত। সেই বাড়তি রানই বাঁচিয়ে দেয় ভারতকে। ১৯১ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার ইনিংস।

২৩৬ রান তাড়়া করতে নেমে শুরুতেই ঝটকা খায় অস্ট্রেলিয়া। ৭ ওভারেই চার উইকেট হারিয়ে ফেলেন তাঁরা। ম্যাথিউ শর্ট ও ইঙ্গলিশকে ফেরান রবি বিষ্ণোই। ম্যাক্সওয়েল ফেরেন অক্ষর প্যাটেলের ডেলিভারিতে। স্মিথকে ফেরান প্রাসিদ কৃষ্ণা। ২৫ বলে ৪৫ রান করেন মার্ক স্টয়নিস। ২২ বলে ৩৭ ডেভিডের। ম্যাথিউ ওয়েড টিকে থাকলেও পরপর উইকেট হারিয়ে চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া।

একই ওভারে পরপর দুই উইকেট তুলে অস্ট্রেলিয়াকে আটকে দেন প্রাসিদ কৃষ্ণা। ২০ ওভার ব্যাট করলেও ভারতের রান তাড়া করা সম্ভব হয়নি ব্যাগি গ্রিনদের।

8 months ago


Virat: চোখে-মুখে কালশিটে দাগ, তবে মুখে হাসি, এ কি হাল বিরাট কোহলির!

বিশ্বকাপে হারের পর বিরাট কোহলির এ কী হাল বিরাটের! চোখে-মুখে কালশিটে দাগ, নাকের উপর ব্যান্ডেড। কী হয়েছে প্রাক্তন ভারতীয় অধিনায়কের, কোনও দুর্ঘটনা হয়েছে নাকি, কীভাবে আঘাত পেলেন তিনি? এমন প্রশ্নই করছে অনুরাগীরা। এককথায় বিরাটের এই রূপ দেখে উদ্বিগ্ন হয়ে পড়েছেন ভক্তরা। 


সোমবার সকালেই বিরাট কোহলি তাঁর এমন ছবি নিজের ইনস্টাগ্রামের স্টোরিতে শেয়ার করেছেন। আর এই ছবি মুহূর্তের মধ্যে ভাইরাল। কীভাবে এমনটা হল, কেমন আছেন তিনি এখন, একাধিক প্রশ্ন অনুরাগীদের। তবে বিরাটের চোখে-মুখে ক্ষত থাকলেও মুখে রয়েছে একগাল হাসি, আর ভিকট্রি সাইনও দেখাচ্ছে। ছবিতে লেখা, 'অন্য লোকটাকেও আপনাদের দেখা উচিত।' কীভাবে এমনটা হল, সেটা স্পষ্ট না জানা গেলেও, মনে করা হচ্ছে, এক সংস্থার বিজ্ঞাপনের জন্যই হয়তো তাঁকে এমনভাবে সাজতে হয়েছে। ফলে কোনও দুর্ঘটনাই ঘটেনি তাঁর সঙ্গে। ইনস্টাগ্রামের পরের স্টোরিগুলো দেখেই অনুমান করা হয়েছে যে, বিজ্ঞাপনের জন্য তাঁর এমন রূপ।

8 months ago
Rahul Dravid: আদ্যোপান্ত ভদ্রলোক দ্রাবিড়

প্রসূন গুপ্তঃ ক্রিকেট ভদ্রলোকের খেলা বলে একটি কথা কথিত আছ। একসময় ওয়েস্ট ইন্ডিসের ফাস্ট বোলার চার্লি গ্রিফিথের বাউন্সার মাথায় লেগে তৎকালীন অধিনায়ক নরি কন্ট্রাক্টরের মাথার খুলির একটি অংশ উড়ে যায়। তাঁকে তৎক্ষণাৎ হাসপাতালে ভর্তি করার পরে প্রথম রক্ত দিতে আসেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক স্যার ফ্রাঙ্ক ওরেল। এর বহু বছর পরে ওরেলের মৃত্যুর পরে কলকাতায় তাঁর স্মৃতিতে রক্তদান দিবস পালন করা হলে প্রথম রক্ত দেন কন্ট্রাক্টর।

আজকের পেশাদারি ক্রিকেটে বইয়ে লেখা ভদ্রলোক পাওয়া কঠিন। আজ প্রতিটি দল জিততে চায়। এই জয়ের জন্য খেলোয়াড়রা মাঠে ভদ্রতার সীমা ছাড়িয়ে যান। অবিশ্যি তার জন্য সব ক্রিকেটারই ভদ্রতা পালন করেন না এমনটা নিশ্চয় বলা যাবে না। তবে দু'তিন দশকের মধ্যে রাহুল দ্রাবিড় সম্বন্ধে দৃঢ়ভাবে বলা যায় তিনি আদ্যন্ত ভদ্রলোক ছিলেন। খেলার সময়ে তো বটেই কোচ হিসাবেও। সৌরভ-রাহুল একসাথে টেস্ট ম্যাচ শুরু করলেও সচিন নেতৃত্ব ছেড়ে দিলে সৌরভকে ভারতের অধিনায়ক করা হয়। সৌরভের অধীনে রাহুল ৫ বছরের বেশি ম্যাচ খেলেছেন এবং জীবনের সেরা খেলা তখনই দেখা গিয়েছে। বহু ম্যাচ রাহুল একার দায়িত্বে ভারতকে জিতিয়েছেন। দলের সবচাইতে নির্ভরযোগ্য ব্যাটার হওয়া সত্ত্বেও সচিনের ব্যাটিংয়ের কাছে পিছনের সারিতে রয়ে গিয়েছিলেন। তাঁর অধিনায়কত্বে ভারত খুব খারাপ সময় কাটিয়েছে, তাই নিজ দায়িত্বে নেতৃত্ব ছেড়ে দিতেও দ্বিধা করেননি। এক সময় এক প্রকার তাঁকে বিদায় দিতে বোর্ড উঠে পরে লাগলে তিনি নিজেই খেলা ছেড়ে দেন এবং বিশেষ কোনও ম্যাচ খেলার দরকারও বোধ করেননি।

সম্প্রতি তিনি ভারতের কোচ হয়েছিলেন বন্ধু সৌরভের অনুরোধে। ভারত যথেষ্ট ভালো পারফর্ম করে সম্প্রতি এশিয়া কাপ জিতেছে। বিশ্বকাপ না পেলেও ভারতই এখন বিশ্বের সেরা দল। সেই তিনি ভারতের কোচিং ছেড়ে দিলেন। এবারে উচ্চ শিক্ষিত রাহুল দ্রাবিড় কি করবেন? এতদিন গ্ল্যামার জগতে থেকে এবারে নিশ্চয় নতুন করে কর্পোরেট দুনিয়াতে চাকরি করবেন না। নাহ তেমনটির দরকার হবে না। তাঁর পাশে দাঁড়ালেন কলকাতার শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কা। এবারে সঞ্জীবের আইপিএল দল লখনউ সুপার জায়ান্টের মেন্টর হলেন রাহুল। ফের মাঠেই নামবেন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে শেষ পাওয়া খবরে জানা গিয়েছে, ভারতীয় দলের কোচিংয়ে ফেরাতে চান রাহুল দ্রাবিড়কে।

8 months ago
Hardik: হার্দিককে ১৫ কোটির প্রস্তাব! তবে কি গুজরাত ছেড়ে মুম্বইয়ে হার্দিক!

চ্যাম্পিয়ন ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়াকে কী ছেড়ে দিচ্ছে গুজরাত ? একটি ক্রিকেট পোর্টালে খবর গুঞ্জন। ডিসেম্বর মাসে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মিনি অকশন হতে চলেছে। তার আগে, ওই ক্রিকেট পোর্টালের খবর, গুজরাত ছেড়ে ফের নাকি মুম্বইয়ে ফিরতে চলেছেন হার্দিক। ভারতীয় এই ক্রিকেটারকে বিশাল টাকা অফার করছে মুম্বই।

ওই ক্রিকেট পোর্টালের খবর, হার্দিকের কাছে ইতিমধ্যেই নাকি ১৫ কোটি টাকার প্রস্তাব পাঠানো হয়েছে। যার মধ্যে রয়েছে তাঁর বেতন-সহ বাকি সুবিধা। ওই ক্রিকেট পোর্টালের খবরকে এখনও পর্যন্ত অস্বীকার করেনি গুজরাত।

উল্লেখ্য পায়ের চোটের কারণে, ঘরের মাঠে বিশ্বকাপের মাঝপথেই ছিটকে গিয়েছিলেন হার্দিক। তিনি ধীরে ধীরে সুস্থ হচ্ছে। কারণ, ডিসেম্বরের গোড়াতেই দক্ষিণ আফ্রিকার মাটিতে টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন হার্দিক।

8 months ago


Rinku: আইপিএলের পর ইন্টারন্যাশনালে, শেষ ওভারে ছয় মেরে রিঙ্কুর রংবাজিতে কুপোকাত অসিরা

রোমহর্ষক ম্যাচের শেষ ওভারে প্রতিপদে উত্তেজনা। বাকি ছিল ৭ রান। রিঙ্কু সিংয়ের ব্যাট থেকে প্রথম বলেই এল বাউন্ডারি। পরপর তিন বলে তিনটি উইকেট তুলে নিল অস্ট্রেলিয়া। যার মধ্যে ২টি রানআউট। শেষ বলে বাকি ছিল ১ রান। রিঙ্কুর ব্যাটে এল লম্বা ছয়। বিশাখপত্তনমে অস্ট্রেলিয়াকে ২ উইকেটে  হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া।

এদিন টসে জিতে অস্ট্রেলিয়াকে ব্যাট করতে পাঠায় টিম ইন্ডিয়া। ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৮ রান তোলে অস্ট্রেলিয়া। ৫০ বলে ১১০ রানের ইনিংস আসে জোশ ইঙ্গলিসের ব্যাটে। ৪১ বলে ৫২ রান করেন স্টিভ স্মিথ।

জবাবে ব্যাট করতে নেমে ০ রানে রানআউট হয়ে ফেরেন রুতুরাজ গাইকোয়াড়। ৮ বলে ২১ রান করেন যশস্বী জয়সওয়াল। কিন্তু ইশান কিষাণের সঙ্গে অবিশ্বাস্য ইনিংস খেলেন অধিনায়ক সূর্যকুমার যাদব। ৩৯ বলে ৫৮ ররান করেন ইশান। ৪২ বলে ৮০ রান সূর্যের। খেলা শেষ করে ফিরলেন রিঙ্কু সিং।

8 months ago
Series: বিশ্বকাপের পরেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ, দলে সুযোগ পাচ্ছেন কারা!

সম্প্রতি শেষ হয়েছে এক দিনের বিশ্বকাপ। এরপর আগামী বছর টি টোয়েন্টি বিশ্বকাপ খেলতে মাঠে নামবে ভারত। তার আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। ওই ম্যাচে প্রথম একাদশে কারা জায়গা পেতে পারেন?

অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ম্যাচ রয়েছে বিশাখাপটনমে। ওই সিরিজের প্রথম একাদশে ওপেনার হিসেবে দেখা যেতে পারে যশস্বী জয়সওয়ালকে। এছাড়াও অধিনায়ক হিসেবে থাকছেন সূর্যকুমার যাদব এবং সহ অধিনায়ক হিসেবে থাকছেন রুতুরাজ গায়কোয়াড়। মিডিল অর্ডারে থাকতে পারেন ঈশান কিশন। এছাড়াও যাঁদের থাকার সম্ভাবনা প্রবল তাঁরা হলেন রিঙ্কু সিং, শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, আরশদীর সিং, প্রশিদ্ধ কৃষ্ণ এবং মুকেশ কুমার।

সূর্যকুমার যাদবকে এই সিরিজের অধিনায়ক করা হয়েছে। বিশ্বকাপে খুব একটা ভালো পারফরম্যান্স না হলেও T20 তাঁর পছন্দের ফরম্যাট। অন্যদিকে রিঙ্কু সিংকে ফিনিসার হিসেবে দেখা যেতে পারে।

8 months ago


Coach: বিশ্বকাপের ব্যর্থতার পর বদল হল ভারতীয় দলের কোচ, কে পেলেন নতুন জায়গা!

বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে বৃহস্পতিবার। আর এই সিরিজের জন্য দায়িত্ব পাচ্ছে নতুন কোচিং দল। সরিয়ে দেওয়া হয়েছে রাহুল দ্রাবিড়কে। বদলে প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয়েছে ভিভিএস লক্ষ্মণকে। গোটা বিশ্বকাপে ভারতের কোচ ছিলেন দ্রাবিড়। যদিও মাঝে মধ্যে দায়িত্ব সামলেছেন লক্ষ্মণ। বর্তমানে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্য়াকাডেমির প্রধান তিনি। তবে শুধু দ্রাবিড় নয়, অস্ট্রেলিয়া সিরিজের জন্য গোটা কোচিং টিমকেই বদল করা হয়েছে।

এতদিন পর্যন্ত ভারতের ব্যাটিং কোচের দায়িত্ব সামলেছেন বিক্রম রাঠোর। তাঁর জায়গায় আনা হয়েছে সীতাংশু কোটককে। পাশাপাশি নতুন বোলিং কোচ করা হয়েছে সাইরাজ বাহুতুলেকে। এবং ফিল্ডিং কোচ হয়েছেন মুনীশ বালি।যদিও জানা গিয়েছে, ২০২৩ বিশ্বকাপ পর্যন্তই রাহুল দ্রাবিড়ের সঙ্গে চুক্তি ছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের। সেই চুক্তি শেষ হয়ে গিয়েছে। সেকারণে আপাতত তাঁর বদলে অন্য কোচ নিয়োগ করা হয়েছে।

8 months ago
Messi: মেসির বিরুদ্ধে কুমন্তব্য, বিশ্বকাপের যোগ্যতা অর্জন ম্যাচে হাতাহাতি সমর্থকদের মধ্যে

গ্যালারি থেকে মেসির বিরুদ্ধে কুমন্তব্য। তার জেরে প্রতিবাদ। আর তার থেকেই বিশ্বকাপের যোগ্যতার ম্যাচে ব্রাজিল বনাম আর্জেন্টিনা ম্যাচে উত্তেজনা ছড়াল মারাকানায়। দু দেশের সমর্থকদের হাতাহাতির জেরে ম্যাচ শুরু হল আধ ঘণ্টা পরে। সংবাদসংস্থার খবর, দু দেশের জাতীয় সঙ্গীতের পরেই উত্তেজনা তৈরি হয় গ্যালারিতে। এই ঘটনায় এক সমর্থককে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই প্রথম আর্জেন্টিনার কাছে ঘরের মাটিতে হারল ব্রাজিল।

এই ঘটনার জেরে মাঠ থেকে বেরিয়ে যায় লিও মেসির আর্জেন্টিনা। তাঁদের ট্যানেলে সরিয়ে নিয়ে যাওয়া হয়। আর্জেন্টিনার ফুটবল দল জানিয়ে দেয় উত্তেজনা থাকলে তারা মাঠে ফিরবে না। এরপর ব্রাজিলের রায়ট পুলিশ মারাকানার গ্যালারির দায়িত্ব নেয়। প্রায় ৩০ মিনিট পর মাঠে ফেরেন মেসিরা।

তার আগে অবশ্য, সমর্থকদের ঠান্ডা করতে গ্যালারির দিকে এগিয়ে যায় আর্জেন্টিনার দল। মঙ্গলবার রাতের এই ম্যাচে ৬৯ হাজার দর্শক হয়েছিল মারাকানায়। ব্রাজিল পুলিশ জানিয়েছে, এই ঘটনায় বেশ কয়েকজন গ্রেফতার করা হয়েছে।

8 months ago
Dhoni: বিশ্বকাপ জেতার জন্য ভারতীয় দলকে ধোনির পরামর্শ নেওয়ার প্রস্তাব গাঙ্গুলির

বিশ্বকাপ জেতার জন্য ধোনির পরামর্শ নেওয়ার প্রস্তাব দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ষষ্ঠবারের জন্য বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। আর শেষ মুহূর্তে কঠোর লড়াই করেও হারতে হয়েছে টিম ইন্ডিয়াকে। বিশ্বকাপ ফাইনালে ভারতের হার নিয়ে এবার মুখ খুললেন প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। কলকাতায় একটি অনুষ্ঠানে হাজির হয়ে এবিষয়ে প্রতিক্রিয়া জানান তিনি।

প্রতিক্রিয়া দিতে গিয়ে বিরাট ও রোহিতের প্রসঙ্গে টেনে আনেন তিনি। তাঁর বক্তব্য, একজনের ঝুলিতে ৫০টি ODI সেঞ্চুরি অন্যজনের ৩০টি সেঞ্চুরি। সুতরাং কী ভাবে খেললে বিশ্বকাপ আসবে সেই রাস্তা খুঁজে বের করুক বর্তমান প্লেয়াররা। একই সঙ্গে ধোনির পরামর্শ নেওয়ারও প্রস্তাব দিয়েছেন তিনি। তবে তাঁর বক্তব্য, হার-জিত খেলারই অঙ্গ। ভারতীয় টিম ভালো খেলেছে বলেও মন্তব্য করেন তিনি।

8 months ago


India: বিশ্বকাপের যোগ্যতা অর্জন ম্যাচে কাতারের কাছে ৩ গোলে হারল ভারত

কুয়েত জয় হলেও, ঘরের মাঠে কাতারের কাছে দাঁড়াতেই পারল না ভারত। বিশ্বকাপের যোগত্যার ম্যাচে মঙ্গলবার ইগর স্তিমাচের দল হেরে গেল তিন-শূন্য গোলে। ভুবনেশ্বরে কলিঙ্গ স্টেডিয়ামে তেমন ভাবে কোনও যুদ্ধই করতে পারলেন না সুনীল ছেত্রীরা। বরং প্রথম চার মিনিটে গোল খেয়ে পিছিয়ে পড়েছিলেন টাইগার্সরা।

প্রথম ম্যাচে আফগানিস্তানকে আট গোলে হারিয়ে ভারতের বিরুদ্ধে মাঠে নেমেছিল কাতার। ম্যাচের চার মিনিটে মশালের এগিয়ে যায় তারা। এরপর ৪৭ এবং ৮৬ মিনিটে ব্যবধান বাড়ায় তারা। ম্যাচের হিসাব বলছে, নব্বই মিনিট কার্যত দাপিয়ে বেরিয়েছেন কাতারের ফুটবলাররা। কারণ, ভারতের গোলমুখে হানা ছিল সবচেয়ে বেশি। ২০টি শটের মধ্যে তিনটি গোল হয়েছে।

এই ম্যাচ হারলেও ভারতের সামনে সুযোগ থাকছে। গ্রুপে তাদের শেষ ম্যাচ খেলতে হবে আফগানিস্তানের বিরুদ্ধে। ওই ম্যাচ জিতলে পরের রাউন্ডে যাওয়ার আরেকটু আশা থাকবে সুনীল ছেত্রীদের।

8 months ago
Modi-Shami: হারের পরই ড্রেসিংরুমে পৌঁছলেন মোদী, শামিকে বুকে টেনে সান্ত্বনা প্রধানমন্ত্রীর

প্রায় দু'দশক পর বিশ্বকাপ ফাইনালে (World Cup Final 2023) মুখোমুখি হয়েছিল ইন্ডিয়া-অস্ট্রেলিয়া (IndvsAus)। কিন্তু এবারও বিশ্বকাপের ট্রফি জেতার স্বপ্ন অধরাই রয়ে গেল রোহিত শর্মা-বিরাট কোহলিদের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনাল হারতেই মাঠে কান্নায় ভেঙে পড়েন একাধিক ক্রিকেটার। এই পরিস্থিতিতে ভারতীয় ক্রিকেটারদের পাশে দাঁড়াতে, সাহস জোগাতে তাঁদের সঙ্গে দেখা করলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খেলা শেষে ড্রেসিংরুমে গিয়ে টিম ইন্ডিয়ার সঙ্গে দেখা করেন তিনি। এমনকী মহম্মদ শামিকে নিজের বুকে টেনে নেন মোদী।

রবিবার বিশ্বকাপ ফাইনাল দেখার জন্য প্রথম থেকেই ছিলেন নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। ভারতের পরাজয়ের পর তাই তিনি ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে ড্রেসিংরুমে দেখা করেন। নমোর ড্রেসিংরুমে আসার খবর সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন রবীন্দ্র জাডেজা। ভারতীয় অলরাউন্ডারের কথায়, সবাইকে উদ্বুদ্ধ করেন তিনি। শুধু তাই নয়, ড্রেসিংরুমে প্রত্যেকের সঙ্গে হাত মেলান প্রধানমন্ত্রী।

এর পর শামিকে বুকে টেনে জড়িয়ে ধরে সান্ত্বনা দেন প্রধানমন্ত্রী মোদী। সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানালেন শামি, জাদেজা-রা। শামি এক্স পোস্টে লেখেন, "গতকাল দিনটা আমাদের ছিল না। আমি সব ভারতীয়কে ধন্যবাদ দেব পুরো বিশ্বকাপ জুড়ে আমার ও আমাদের দলের পাশে থাকার জন্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেভাবে ড্রেসিংরুমে এসে আমাদের পাশে দাঁড়িয়ে মনোবল বাড়ালেন তার জন্য তাঁকে ধন্যবাদ।"

8 months ago