HEADLINES
Birbhum: ভিন্ন ধর্মের যুবকের সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্ক! কাটা হল মহিলার চুল, গ্রামছাড়া স্বামী      Bhupatinagar: ভূপতিনগর বোমা বিস্ফোরণ মামলায় ধৃতদের জেল হেফাজতের নির্দেশ আদালতের      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Governor: রাজ্য়পালের উত্তরবঙ্গ সফর বাতিল, ভোটের আগের দিন কেন এই সিদ্ধান্ত?      Sheikh Shahjahan: 'সব জানে শাহজাহান, তিনি কিছুই জানেন না', ইডির জেরায় স্বীকারোক্তি স্ত্রী তসলিমার      Train Cancel: আজ থেকে বাতিল একগুচ্ছ লোকাল ট্রেন, সংক্ষিপ্ত করা হয়েছে বেশ কয়েকটি ট্রেনের রুট      Summer Vacation: লোকসভা ভোট সঙ্গে তীব্র তাপপ্রবাহ! রাজ্যের স্কুলগুলিতে এগোচ্ছে গরমের ছুটি      Snake: অপারেশন থিয়েটারে দেখা মিলল সাপের, সুপার স্পেশালিটি হাসপাতালের বিরুদ্ধে অপরিচ্ছন্নতার অভিযোগ চিকিৎসকের      Weather: তীব্র দহনে জ্বলছে দক্ষিণবঙ্গ! জারি তাপপ্রবাহের সতর্কবার্তা, নেই বৃষ্টির সম্ভাবনাও...     
Home  / specialstory / Vidyasagar and the touching events of that time

 Vidyasagar: বিদ্য়াসাগর ও তৎকালীন মর্মস্পর্শী ঘটনা

Vidyasagar: বিদ্য়াসাগর ও তৎকালীন মর্মস্পর্শী ঘটনা
 শেষ আপডেট :   2023-05-19 11:58:56

সৌমেন সুরঃ বিদ্য়াসাগরের মানবতাবাদ পাশ্চাত্য়ের মানবতাবাদের দ্বারা প্রভাবিত হয়নি। তার মধ্য়ে ভারতের সনাতন ও শ্বাশত আদর্শের সঙ্গে আধুনিকতার এক অপূর্ব সমন্বয় ঘটেছিল। যাই হোক রবীন্দ্রনাথ বিদ্য়াসাগরের মূল্য়ায়ন করতে গিয়ে তিনি লিখেছেন, 'তাহার প্রধান কীর্তি বঙ্গভাষা।' বাংলা ভাষাকে আধুনিক রুপ দিয়েছেন বিদ্য়াসাগর। বাংলা ভাষায় এক নতুন শব্দ বিন্য়াস রীতির প্রচলন তাঁর অনন্য় কীর্তি।

বিদ্য়াসাগরের দয়াদাক্ষিণ্যে ও সমাজ সংস্কারের ছায়ায় অসংখ্য় মানুষ উপকৃত হয়েছিলেন। তবু তিনি পেয়েছিলেন কঠোর সমালোচনা ও নীতিহীন আক্রমণ। যে আক্রমণে তাঁর বীরসিংহ গ্রামও বাদ যায়নি। যে মানুষের জন্য় তিনি দিবারাত্র চিন্তায় মনোনিবেশ করতেন, কীভাবে মানুষকে একটু বাঁচানো যায়, জীবনপথে আলো দেখানো যায়। একদিন গ্রামে পালকি চড়ে যাওয়ার সময় তাঁকে অশ্রাব্য় গালাগাল করে এবং ইটবৃষ্টি বর্ষন করে। সেইসময় জমিদারের ছেলে তার লাঠিয়ালদের নিয়ে সেখানে উপস্থিত না হলে বিদ্য়াসাগরের প্রাণ সংশয় পর্যন্ত ঘটতে পারতো। এরপর তিনি ঘৃণায় আর বীরসিংহ গ্রামে পা বাড়াননি। যখন বিদ্য়াসাগর দেহ রাখেন তখন চিৎপুর পতিতাপল্লীর মেয়েরা বিদ্য়াসাগরের ফটোতে মালা দিয়ে ধূপ জ্বালিয়ে আরাধনা করেন।

এতটাই ভক্তিশ্রদ্ধা ছিল তাঁর ওপর। রাত নটার পর যখন তিনি হাটতে বেরোতেন, তখন এইসব মেয়েদের। দূরবস্থা দেখে তিনি টাকাপয়সার ব্য়বস্থা কোরে বাড়ি পাঠাতেন। যখন এই পল্লীর মেয়েরা জানতে পারলেন-লোকটি আর কেউ নন, স্বয়ং বিদ্য়াসাগর। তখন তারা নি:শব্দে চোখের জল ফেলেছিলেন। যখন তাদের পরিত্রাতাই নেই পৃথিবীতে তখন তাদের মর্ম বুঝবে কে! যাই হোক তাঁর মৃত্য়ু ৩৫ বছর বাদে তার দুই কন্য়কে ভিক্ষে করতে হয়েছিল। বিদ্য়াসাগর তাঁর উইলে একমাত্র পুত্র নারায়নচন্দ্রকে সমস্ত সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করেছিলেন, কিন্তু আইনের সুক্ষ মারপ্য়াচে সমস্ত সম্পত্তি হস্তগত করেছিলেন পুত্র নারায়নচন্দ্র।

আমরা অবাক হই, যে মানুষ সমগ্র বাঙালির কাছে পূজ্য়, তাঁর পরিবারের এমন হতশ্রী দশা, শুনে কষ্ট হয়। ভাবতে হবে পৃথিবীতে কেউ কেউ জন্মায়, যাদের মন মানুষের জন্য় কাঁদে, তাদের মধ্য়ে বিদ্য়াসাগর একজন অন্য়তম, একথা নি:সন্দেহে বলার অপেক্ষা রাখে না।

Live Tv | Calcutta News | লাইভ টিভি। ক্যালকাটা নিউজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Sharechat এবং Instagram পেজ








আরও পড়ুন :

Birbhum: ভিন্ন ধর্মের যুবকের সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্ক! কাটা হল মহিলার চুল, গ্রামছাড়া স্বামী
Bhupatinagar: ভূপতিনগর বোমা বিস্ফোরণ মামলায় ধৃতদের জেল হেফাজতের নির্দেশ আদালতের
ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির
Load More


Related News
 Chat: পাড়ার আড্ডাটা আর নেই
2 weeks ago
 Bangla: আমি কোন কথা যে বলি! কোন পথে যে চলি!
2 months ago
 AKD Group: তবুও শান্তি, তবু আনন্দ...
3 months ago
 Howrah: খাঁ খাঁ করছে জরি হাব, হাওড়ায় ধুঁকছে শিল্প
5 months ago
 Special: অমর সৃষ্টি পাণ্ডব গোয়েন্দা
6 months ago
 Tarasankar Bandyopadhyay: গীতিকার তারাশঙ্কর
6 months ago
 Special: দেশের যুব সম্প্রদায় হল শক্তির উৎস
6 months ago
 Maa Sarada: মা সারদার ছোট্টবেলা
7 months ago
 Special: রবীন্দ্রনাথের সাহিত্য সহকারীকে চেনেন? এক নিখাদ সম্পর্কের উপাখ্যান পড়ুন
7 months ago
 Durga Pujo: রামমোহন থেকে প্যারীমোহন, মনীষীদের পুজোর খাবারের কথা শুনলে চোখ কপালে উঠবে
7 months ago