HEADLINES
Cbi: গরুপাচার কাণ্ডে ফের তলব সিউড়ির আইসিকে, তলব বীরভূমের দুই চাল ব্যবসায়ীকেও      President: দু'দিনের সফরে পশ্চিমবঙ্গে আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু      Lighting: মর্মান্তিক! উত্তরকাশীতে বজ্রপাতে মৃত্যু ৩৫০-এর বেশি ভেড়া ও ছাগলের      Gangtok: ধসে বন্ধ গ্যাংটকের রাস্তা, ১,৪০০ পর্যটককে উদ্ধার করেছে সেনা      Virat: এবারে ইংরেজি প্রশ্নপত্রে দেখা গেল কিং কোহলিকে, উচ্ছ্বসিত নেটদুনিয়া      Murshidabad: গর্ভবতী স্ত্রীকে ছুরি দিয়ে কুপিয়ে খুন, আটক অভিযুক্ত স্বামীকে      Elephant: ফের হাতির হানায় মৃত্যু দুই মহিলার, আতঙ্ক ছড়িয়েছে মেদিনীপুরের গ্রামে      Rezzak Molla: বুদ্ধ বাবু সৎ লোক, একটু আবেগপ্রবণ, মমতা খুব চালাক: তৃণমূলের প্রাক্তন বিধায়ক রেজ্জাক মোল্লা      Dev: কর্মজীবন থেকে বিরতি নিয়ে সমুদ্র পাড়ে দেব, রুক্মিণী সঙ্গে গেলেন?     
Home  / specialstory / Know the making of Binocular and its history

 Story: প্রথম দূরবীন তৈরির কারখানা

Story: প্রথম দূরবীন তৈরির কারখানা
 শেষ আপডেট :   2023-02-14 11:45:23
 Views:  1.062 K


সৌমেন সুর: বোলপুর শান্তিনিকেতনের ব্রহ্মচর্য আশ্রমের অধ্যাপক জগদানন্দ রায় আকাশ পর্যবেক্ষক রাধাগোবিন্দ চন্দ্রের কাছে একটি চিঠি লিখেন। সেই চিঠি থেকে হুগলির একটি দূরবীন তৈরীর প্রতিষ্ঠানের হদিশ মেলে। হুগলি প্রতিষ্ঠানের ধর এন্ড ব্রাদার্সের পুরো নাম ছিল এস কে ধর এন্ড ব্রাদার্স। বস্তুত এই প্রতিষ্ঠানটি ভারতের প্রথম দূরবীন প্রস্তুতকারক।

ধর অ্যান্ড ব্রাদার্স সম্পর্কে বলা যায়, এর প্রতিষ্ঠাতা ছিলেন হুগলির ঘুটিয়া বাজারের নগেন্দ্রনাথ ধর। তিনি পদার্থবিজ্ঞানে অনার্স-সহ উদ্ভিদবিজ্ঞানে এমএ। এরপর আইন পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হয়ে আইনজীবী হন এবং পরবর্তী সময়ে জজ সাহেব হিসেবে বিভিন্ন শহরে উচ্চপদে চাকরি করেন। সুযোগ্য রাজ কর্মচারী ছিলেন বলেই তখনকার ইংরেজ সরকার তাকে রায়বাহাদুর সম্মান প্রদান করেছিলেন। ১৯২৬ সালে হাভার্ড মানমন্দির রাধা গোবিন্দকে একটি দূরবীন উপহার দিলে, এর স্ট্যান্ড তৈরির জন্য রাধাগোবিন্দ দূরবীনটি হুগলির ধর অ্যান্ড ব্রাদার্সে পাঠালেন।

দূরবীনটি দেখে নগেন্দ্রনাথ যে কী পরিমান আনন্দ পেয়েছিলেন, তা জানা যায় তাঁর লেখা একটা চিঠি থেকে। চিঠিতে মহানন্দে প্রাপ্তি স্বীকার করেছিলেন। বলাবাহুল্য যত্নের সঙ্গে দূরবীনটির জন্য একটি ইক্যুইটোরিয়াল স্ট্যান্ড তৈরি করে নগেন্দ্রনাথ, রাধাগোবিন্দকে পাঠিয়েছিলেন। ধর অ্যান্ড ব্রাদার্সের তৈরি দূরবীন সেকালে সেন্ট জেভিয়ার্স, প্রেসিডেন্সি, হুগলি কলেজের মতো এদেশের বহু কলেজ ও দেশীয় রাজাদের লাইব্রেরীতে স্থান পেয়েছিল। এবং শত শত শিক্ষার্থীর প্রয়োজনে মিটিয়ে ছিল। এছাড়া কুচবিহার মহারাজ, গায়কোয়াড় মহারাজ এবং রবীন্দ্রনাথের মতো গুণগ্রাহীরা হুগলির কারখানায় তৈরি দূরবীন সংগ্রহ করেছিলেন।

১৯০৬ সালে অনুষ্ঠিত কলকাতা প্রদর্শনীতে ধর অ্যান্ড ব্রাদার্স, দূরবীন তৈরিতে স্বর্ণপদক লাভ করেছিল। দুঃখের কথা বহু বাঙালি প্রতিষ্ঠানের মতই ধর অ্যান্ড ব্রাদার্স দূরবীন তৈরি সংস্থার কোন অস্তিত্ব আজকের দিনে নেই। ১৯২৯ সালে নগেন্দ্রনাথের মৃত্যুর পরেই এ দেশে তৈরি প্রথম দূরবীন কারখানাও অস্তমিত হয়। তথ্যঋণ: রণতোষ চক্রবর্তী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)






আরও পড়ুন :


Cbi: গরুপাচার কাণ্ডে ফের তলব সিউড়ির আইসিকে, তলব বীরভূমের দুই চাল ব্যবসায়ীকেও
President: দু'দিনের সফরে পশ্চিমবঙ্গে আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু
Lighting: মর্মান্তিক! উত্তরকাশীতে বজ্রপাতে মৃত্যু ৩৫০-এর বেশি ভেড়া ও ছাগলের
Load More


Related News
 Special: মানুষের কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় (১ম পর্ব)
20 hours ago
 Weight Loss: দ্রুত ওজন কমাতে চান? ভরসা রাখুন এই স্যালাড গুলিতে
22 hours ago
 Special: সাহিত্য আনন্দের আশ্রয়, দুঃখের সান্ত্বনা
yesterday
 Throat: দীর্ঘদিনের কাশিতে অস্থির? মেনে চলুন এই সহজ ঘরোয়া উপায়গুলি
2 days ago
 Cholesterol: আপনি হাই কোলেস্টেরলের রোগী কীভাবে বুঝবেন? আপনার পা-ই ধরিয়ে দেবে রোগ
3 days ago
 Education: উচ্চ মাধ্যমিকের পরে পড়বে কী, চাকরির মন্দার বাজারে এখন থেকেই ভাবা উচিৎ
3 days ago
 Piyali: মাকালু-অন্নপূর্ণা কৃত্রিম অক্সিজেন ছাড়া জয় করতে চান এভারেস্টজয়ী পিয়ালী
4 days ago
 Flu: মরশুম বদলের ফলে সর্দি-কাশিতে নাজেহাল? সুস্থ থাকতে খান এই খাবারগুলি
4 days ago
 Influenza: ইনফ্লুয়েঞ্জার দাপটে কাহিল গৃহস্থ, কী কী খেলে প্রতিরোধ সম্ভব
5 days ago
 Special: বাংলায় প্রথম ফিঙ্গারপ্রিন্ট আবিষ্কার (শেষ পর্ব)
7 days ago