![](https://i.imgur.com/PBgKPjG.png)
সৌমেন সà§à¦°: à¦à¦•à¦¸à¦®à§Ÿ চায়ের দোকানে, রেসà§à¦¤à§‹à¦°à¦¾à¦, রাসà§à¦¤à¦¾à§Ÿ, কà§à¦²à¦¾à¦¬à§‡ গদারকে নিয়ে রীতিমতো তরà§à¦•à¦¬à¦¿à¦¤à¦°à§à¦• হতো, বিদà§à¦¬à¦œà§à¦œà¦¨à¦°à¦¾ à¦à§œ তà§à¦²à¦¤à§‹ আলোচনায়। কখনও শোনা যেতো, 'তà§à¦‡ গদারের ছবি দেখিসনি। তাহলে তোর জীবনটাই বৃথা। আরে গোদারের ছবি দেখ, গদারকে বোà¦, কী রেঞà§à¦œà§‡à¦° সিনেমা পà§à¦°à§‡à¦œà§‡à¦¨à§à¦Ÿ করে সেটা à¦à¦•à¦¬à¦¾à¦° উপলবà§à¦§à¦¿ কর।' জঠলà§à¦• গদার, আজকের বিষয় সà§à¦‡à¦¸-ফরাসি à¦à¦‡ চিতà§à¦° নিরà§à¦®à¦¾à¦¤à¦¾à¦•à§‡à¥¤ বিশà§à¦¬ চলচà§à¦šà¦¿à¦¤à§à¦° নিরà§à¦®à¦¾à¦£ যখন কà§à¦°à¦®à§‡à¦‡ সà§à¦Ÿà§à¦¡à¦¿à¦“মà§à¦–ী, ঠিক তখন ফরাসি নিউ ওয়েঠছবিতে গদারে অবদান অনসà§à¦¬à§€à¦•à¦¾à¦°à§à¦¯à¥¤
সিনেমার পিকাসো হলেন জঠলà§à¦• গদার। à¦à¦‡ পà§à¦°à¦¥à¦® কোনো ফিলà§à¦®à¦®à§‡à¦•à¦¾à¦° বিশà§à¦¬ সিনেমার পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦ªà¦Ÿà§‡ à¦à¦²à§‡à¦¨, যিনি পà§à¦°à¦¥à¦® ছবি থেকেই নিজের পথ নিজে বাছলেন। ১৯৬০ সালের তাà¦à¦° পà§à¦°à¦¥à¦® ছবি বà§à¦°à§‡à¦¥à¦²à§‡à¦¸ থেকে ২০১৮-র শেষ ছবি দà§à¦¯ ইমেজ বà§à¦• পরà§à¦¯à¦¨à§à¦¤; তাà¦à¦° ছবি বিশà§à¦²à§‡à¦·à¦£ করলে দেখা যায় বাসà§à¦¤à¦¬à¦¿à¦• জীবন থেকে দৈননà§à¦¦à¦¿à¦¨ রাজনীতির পà§à¦°à¦à¦¾à¦¬ সেলà§à¦²à§Ÿà§‡à¦¡à§‡ তà§à¦²à§‡ আনা যায়। à¦à¦¸à¦¬ তিনি চোখে আঙà§à¦² দিয়ে দেখালেন। তাই শà§à¦§à§ নয় সেই রাজনীতিকে à¦à¦•à¦‡à¦¸à¦™à§à¦—ে কাঠগড়ায় তà§à¦²à¦¤à§‡ ছাড়লেন না তিনি। আবার সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• শক à¦à¦•à¦¦à¦¿à¦•à§‡, আর অনà§à¦¯à¦¦à¦¿à¦•à§‡ শহà§à¦°à§‡ অরà§à¦¥à¦¨à§€à¦¤à¦¿à¦° ধাকà§à¦•à¦¾à¥¤ à¦à¦¸à¦¬ সবকিছৠতাà¦à¦° ছবির চিতà§à¦°à¦¨à¦¾à¦Ÿà§à¦¯à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ বড় পরà§à¦¦à¦¾à§Ÿ ফà§à¦Ÿà§‡ উঠেছে কখনও মাই লাইফ টৠলিà¦, কখনও দà§à¦¯ চাইনিজ, কখনও মেড ইন ইউà¦à¦¸à¦, কখনও লেটার টৠজেন, কখনও ফিলà§à¦® সোশালিজম; à¦à¦®à¦¨à¦•à¦¿ শেষ ছবি দà§à¦¯ ইমেজ বà§à¦• হিসেবে।
গদারকে বলা হয় দারà§à¦¶à¦¨à¦¿à¦• সাতà§à¦°à§‡ ও বà§à¦°à§‡à¦–টের à¦à¦¾à¦¬ শিষà§à¦¯à¥¤ সরবোন বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡ পড়তে à¦à¦¸à§‡ (অà§à¦¯à¦¾à¦¨à¦¥à§à¦°à§‹à¦ªà¦²à¦œà¦¿) তিনি আগà§à¦°à¦¹à§€ হয়ে উঠলেন সাতà§à¦°à§‡à¦° দরà§à¦¶à¦¨à§‡à¥¤ তাà¦à¦° মনà§à¦¤à¦¬à§à¦¯, 'আমি মনে করি শিলà§à¦ª à¦à¦• বিশেষ বনà§à¦¦à§à¦•à¥¤ সব আইডিয়াও বনà§à¦¦à§à¦•à¥¤' গদার মনে করেন আমাদের পà§à¦°à¦•à§ƒà¦¤ সতà§à¦¤à¦¾à¦° অনà§à¦¬à§‡à¦·à¦£ à¦à¦•à¦œà¦¨ চলচà§à¦šà¦¿à¦¤à§à¦°à¦•à¦¾à¦°à§‡à¦° লকà§à¦·à§à¦¯à¥¤ বিশ শতকের সিনেমায় জঠলà§à¦• গদারছিলেন আকাশচà§à¦®à§à¦¬à§€ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦§à¦°, যিনি চলচà§à¦šà¦¿à¦¤à§à¦°à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করে ষাটের দশকে আনà§à¦¤à¦°à§à¦œà¦¾à¦¤à¦¿à¦• সিনেমার মানচিতà§à¦° পালটে দিলেন।
সতà§à¦¯à¦œà¦¿à§Ž রায়ের à¦à¦¾à¦·à¦¾à§Ÿ, 'চিতà§à¦° à¦à¦¾à¦·à¦¾à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡ বিপà§à¦²à¦¬à§‡à¦° পà§à¦°à§‹à¦§à¦¾ গদার মà§à¦¦à§à¦°à¦¿à¦¤ পà§à¦°à¦¬à¦¨à§à¦§ à¦à¦¬à¦‚ চলচà§à¦šà¦¿à¦¤à§à¦°à¦¾à§Ÿà¦¿à¦¤ বকà§à¦¤à¦¬à§à¦¯à¦•à§‡ সমারà§à¦¥à¦• করে দিলেন। তাà¦à¦° সিনেমায় অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤ হল সংবাদ, রাজনীতি, দরà§à¦¶à¦¨, বিজà§à¦žà¦¾à¦ªà¦¨à§‡à¦° à¦à¦¾à¦·à¦¾, সাহিতà§à¦¯, সঙà§à¦—ী, চিতà§à¦°à¦•à¦²à¦¾ à¦à¦¾à¦¸à§à¦•à¦°à§à¦¯, সà§à¦¥à¦¾à¦ªà¦¤à§à¦¯, পà§à¦°à¦¯à§à¦•à§à¦¤à¦¿, খবরের কাগজে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ চিঠিপতà§à¦°à¥¤ বিষয় হিসেবে à¦à¦²à§‹ বিপà§à¦²à¦¬ à¦à¦¬à¦‚ নারী। সব মিলিয়ে তৈরি হলো আধà§à¦¨à¦¿à¦•à¦¤à¦¾à¦° à¦à¦• জটিল কোলাজ। ডকà§à¦®à§‡à¦¨à§à¦Ÿà¦¾à¦°à¦¿ ও ফিকশনের দà§à¦¬à¦¾à¦¨à§à¦¦à§à¦¬à¦¿à¦• সমà§à¦ªà¦°à§à¦• গদারের সিনেমার বৈশিষà§à¦Ÿà§à¦¯à¥¤
গদারের ছবিতে পà§à¦°à¦¥à¦® ফà§à¦Ÿà§‡ ওঠে রাজনীতির à¦à¦• তাৎপরà§à¦¯à¦ªà§‚রà§à¦£ রূপ। তাà¦à¦° ছবিতে ফিরে আসে নারী, সঙà§à¦—ীত à¦à¦¬à¦‚ সমà§à¦¦à§à¦°à¥¤ যà§à¦¦à§à¦§ পরবরà§à¦¤à§€ সময়ে ইউরোপ মানà§à¦·à§‡à¦° মোহà¦à¦™à§à¦— ও সামাজিক অবকà§à¦·à§Ÿ তà§à¦²à§‡ ধরে তাà¦à¦° ছবিগà§à¦²à§‹à¥¤ তিনি বোà¦à¦¾à¦¨ à¦à¦‡ সমাজে শিলà§à¦ª, সংসà§à¦•à§ƒà¦¤à¦¿, বিবেকবোধ; সবকিছà§à¦‡ পণà§à¦¯ হয়ে উঠছে। ৯১ বছরে গদার মৃতà§à¦¯à§à¦•à§‡ আলিঙà§à¦—ন করলেন। তবে যতদিন পৃথিবী থাকবে, সিনেমা নামক মাধà§à¦¯à¦® থাকবে, ততদিন গদার আমাদের হৃদয়ে লীন হয়ে থাকবেন।
তথà§à¦¯à¦‹à¦£: পারà§à¦¥ মà§à¦–োপাধà§à¦¯à¦¾à§Ÿ, রাহà§à¦² দাশগà§à¦ªà§à¦¤