HEADLINES
Howrah: বালি ব্রিজে বাইক রেখে গঙ্গায় 'মরণঝাঁপ' যুবকের, তলিয়ে গেল দেহ      Newtown: নিউটাউনে বহুতলের নিচ থেকে উদ্ধার যুবকের মৃতদেহ, তদন্তে পুলিস      Weather: ফের চড়বে পারদ, কলকাতা সহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা, কতদিন চলবে জানুন...     
Home  / international / 8 richter scale earthquake hits turkey and syria led to massive life loss

 Earthquake: তুরস্ক-সিরিয়া যেন মৃত্যুপুরী, ধ্বংসস্তুপের নিচে লাশের সারি! মৃত বেড়ে সাড়ে ৪ হাজার

Earthquake: তুরস্ক-সিরিয়া যেন মৃত্যুপুরী, ধ্বংসস্তুপের নিচে লাশের সারি! মৃত বেড়ে সাড়ে ৪ হাজার
 শেষ আপডেট :   2023-02-07 12:25:01

তাসের ঘরের মতো ভেঙে পড়েছে একের পর এক বহুতল। কিছু বুঝে ওঠার আগেই চাপা পড়ে প্রাণ গিয়েছে অসংখ্য মানুষের। তুর্কি যেন এখন এক মৃত্যুপুরী। সোমবার ভয়াবহ ভূমিকম্পের (Earthquake) জেরে তছনছ হয়েছে তুরস্ক (Turkey) ও সিরিয়া (Syria)। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮। এছাড়া ৭.৬, ৬ মাত্রায় আরও দু'বার ভূমিকম্প বা আফটার শকে কেঁপেছে এই দুই পড়শি দেশ। সেই রেশ কাটতে না কাটতেই ফের মঙ্গলবার সকালে কম্পন অনুভূত হল তুরস্কে। মার্কিন জিওলজিক্যাল সার্ভিস (US Geological Service) জানাচ্ছে, এদিন সকালে ৫.৬ রিখাটার স্কেল মাত্রার একটি কম্পন হয়েছে তুর্কিতে। সরকারি হিসেব অনুযায়ী, সোমবারের ভূমিকম্পে  মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪ হাজার। আহত ১৮ হাজারেরও বেশি মানুষ।


এদিকে, মঙ্গলবার সকাল থেকে শুরু হয়েছে বৃষ্টি এবং তুষারপাত। ফলে ব্যাহত উদ্ধারকাজ। পাশাপাশি বেসামাল তুরস্কর প্রতি সাহায্য়ের হাত বাড়িয়েছে ভারত। ভারতীয় দূতাবাসের সঙ্গে সমন্বয় করে পাঠানো হয়েছে খাদ্য-জল। আগ্রা-ভিত্তিক আর্মি ফিল্ড হাসপাতাল ৮৯ সদস্যের একটি মেডিকেল দল পাঠিয়েছে। এই দলে অন্যান্য মেডিকেল টিম ছাড়াও অর্থোপেডিক সার্জিক্যাল টিম, জেনারেল সার্জিক্যাল স্পেশালিস্ট টিম, মেডিকেল স্পেশালিস্ট টিম সহ ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ দল পাঠানো হয়েছে। একটি ৩০ শয্যা বিশিষ্ট চিকিৎসা সুবিধা স্থাপনের জন্য দলগুলো এক্স-রে মেশিন, ভেন্টিলেটর, অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট, কার্ডিয়াক মনিটর এবং সংশ্লিষ্ট যন্ত্রপাতি দিয়ে সজ্জিত রয়েছে।


অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ঘটনায় শোক প্রকাশ করেছেন। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানকে ফোন করে সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। তিনি টুইটে বলেন, "তুর্কি এবং সিরিয়াতে প্রকৃতির যে ধ্বংসলীলা চলেছে, তাতে বহু মানুষের প্রাণহানি হয়েছে। আমি গভীরভাবে মর্মাহত। তুর্কির পরিস্থিতির উপর নজর রাখছে আমেরিকা। একটি মনিটরিং টিম তৈরি করা হয়েছে এর জন্য।"

প্রসঙ্গত, ১৯৩৯ সালেও ভয়াবহ ভূমিকম্পে কেঁপেছিল তুরস্ক। এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওয় ছড়িয়েছে বিপর্যয়ের দৃশ্য। ভিডিওয় দেখা যাচ্ছে বিল্ডিংগুলির আর কোনও অস্তিত্ব নেই। চারদিকে কেবল ধ্বংসস্তূপ। প্রাণ বাঁচানোর আশায় স্থানীয়দের ছোটাছুটি করতেও দেখা যাচ্ছে। উদ্ধারকাজে এগিয়ে এসেছে দমকলকর্মী এবং বিপর্যয় মোকাবিলা দফতর।