HEADLINES
ISL: ফাইনাল খেলার ভোরে স্বপ্ন দেখলাম মোহনবাগান জিতেই গিয়েছে: মমতা      ED: ফের ইডি হাজিরা এড়ালেন সুকন্যা, 'মণীশ কী করেছে জানি না', জবাব অনুব্রতর      Tiger: 'মানুষখেকো' বাঘ আর চিতার হানায় এক বছরে এই জেলায় ৫৩ জনের মৃত্যু      টাকা নিয়েও চাকরি না দেওয়ার অভিযোগ, বাবা-ছেলের মৃত্যুতে অয়ন যোগ?      Rajnikant: রজনীকান্ত কন্যার বাড়িতে চুরি, নগদ-গয়না মিলিয়ে উধাও চার লক্ষ টাকা      Amitabh: যন্ত্রণায় কাতর অমিতাভ, পা ফেলতেও সমস্যা! কবে শুটিংয়ে ফিরছেন      Avijit: অভিজিৎ হত্যা মামলার সাক্ষ্যর সময় অসুস্থ মা, এজলাসে বিস্ফোরক দাবি      Delhi: খুচরো দিতে না পারায় ডেলিভারি বয়ের সঙ্গে দুর্ব্যবহার, কাঠগড়ায় গ্রাহক পরিবার      Basanti: মন্দিরে বিগ্রহের গয়না, প্রণামী বাক্সের নগদ চুরি! চোর ধরতে পথ অবরোধ      East Bengal: মেসিকে তৈরি করা কোচের হাতে কি ইস্টবেঙ্গলের দায়িত্ব?     
Home  / politics / Tripura will observe assembly election in mid of February here is the recent partys situation explanation

 Tripura: ত্রিপুরার ভোটপর্ব , কোন দল কোথায় দাঁড়িয়ে (পর্ব ৪)

Tripura: ত্রিপুরার ভোটপর্ব , কোন দল কোথায় দাঁড়িয়ে (পর্ব ৪)
 শেষ আপডেট :   2023-01-25 16:11:18
 Views:  65


প্রসূন গুপ্ত: অবশেষে মধ্য ফেব্রুয়ারিতে ত্রিপুরায় ভোট। ৬০টি কেন্দ্রে একদফাতেই ভোট গ্রহণ। এবার ভোটপর্বে আরও দুই রাজ্যে, তাও উত্তর-পূর্বের মেঘালয় এবং নাগাল্যান্ডে। পাশাপাশি বেশ কিছু উপনির্বাচন বিভিন্ন রাজ্যে আছে। তার মধ্যে পশ্চিমবঙ্গের সাগরদিঘিও আছে। একইসঙ্গে ফল প্রকাশিত হবে ২ মার্চ। এবার নজরে আনা দরকার কে কোথায় দাঁড়িয়ে। ত্রিপুরায় মূল লড়াইয়ে একটি দল অবশ্যই ক্ষমতাসীন বিজেপি। কিন্তু বিরোধী বলতে ঠিক কে আছে, তা মাথা চুলকিয়ে সে রাজ্যের মানুষ বলতেই পারছে না। কেউ বলছে বাম তথা সিপিএম, কেউ বলছে কংগ্রেস, কেউ বলছে নতুন দল তিপরা মোথা। শেষের দলটির বিষয়ে পরে আসছি।

প্রথমেই বলা দরকার তৃণমূল এই ভোটে লড়াই করছে। কিন্তু স্থানীয়দের বক্তব্য, একটিও আসন জয় করা তৃণমূলের দ্বারা সম্ভব নয়। এই পূর্বাভাস দিয়েছেন ভোট কারবারীরা। কিন্তু কিছু শতাংশ ভোট কাটতে পারে তারা। এতে মূলত ক্ষতি কংগ্রেস বা সিপিএম-র বলেই ধারণা বিশেষজ্ঞদের। শোনা গিয়েছে, সরাসরি জোট না হলেও বেশ কিছু আসন কংগ্রেস ও সিপিএম নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিচ্ছে।

টানা ৫ বছরে বিজেপির শাসনে কত লাভ বা ক্ষতির হিসাব আগের পর্বগুলিতে প্রতিবেদনে দেওয়া রয়েছে। এবার বলতেই হবে ৬০ আসনের অন্তত ২০টিতে ফ্যাক্টর কিন্তু আদিবাসী ত্রিপুরীদের ভোট। ফের বলতে বাধ্য হচ্ছি, এই আদিবাসীরা কিন্তু বাঙালিদের পছন্দ করে না আজও। এরা দীর্ঘদিন ধরে আলাদা রাজ্যের দাবি করে এসেছে। কিন্তু নরসিমা রাওয়ের সময় থেকে এই দাবিকে এক প্রকার নস্যাৎ করা হয়েছে। বিজেপি মনে করে তাদের জোটসঙ্গী আইপিএফটি-র সঙ্গে দীর্ঘদিন হনিমুন পিরিয়ড কাটানো অসম্ভব।

অন্যদিকে নতুন দল 'তিপরা মোথা' কিন্তু প্রবল বেগে এগিয়ে চলেছে। শোনা গিয়েছে, আইপিএফটি হয়তো শেষ মুহূর্তে তাদের সঙ্গে মিশে যেতে পারে। যদি তাই হয় তবে অন্তত ১৯টি আসন বিজেপির কাছে চাপের, এমনটাই ধারণা ভোট বিশেষজ্ঞদের। বাকি ৪১ আসনের মধ্যে বিজেপি কি পারবে অন্তত ৩১টি আসন জয় করতে, তাহলেই কেল্লাফতে পদ্ম শিবিরের। কারণ বিরোধী ভোট ভাগাভাগি হওয়ার সম্ভাবনা প্রচুর। সেই ভাগের লাভের গুড় কতটা বিজেপি তুলবে, তার জন্য অপেক্ষা দোসরা মার্চের।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)






আরও পড়ুন :


ISL: ফাইনাল খেলার ভোরে স্বপ্ন দেখলাম মোহনবাগান জিতেই গিয়েছে: মমতা
ED: ফের ইডি হাজিরা এড়ালেন সুকন্যা, 'মণীশ কী করেছে জানি না', জবাব অনুব্রতর
Tiger: 'মানুষখেকো' বাঘ আর চিতার হানায় এক বছরে এই জেলায় ৫৩ জনের মৃত্যু
Load More


Related News
 TMC: তৃণমূলের সোশাল মিডিয়া সেল কোথায় দাঁড়িয়ে, কী তাদের প্রচারসূচি?
5 hours ago
 Nausad: ডিএ মঞ্চে নৌশাদকে ধাক্কা তৃণমূলকর্মীর, গ্রেফতার
2 days ago
 Abhishek: সাংগঠনিক রদবদল হলেও সংগঠন বিস্তারের দায়িত্বে কি অভিষেকই?
2 days ago
 BJP:'টিএমসির কালীঘাট বৈঠক মানুষের কাছে অর্থহীন', খোঁচা বিজেপির, মন্তব্য বীরভুম নিয়েও
3 days ago
 Meet: অনুব্রতহীন বীরভূমের দায়িত্বে খোদ মমতা, সংখ্যালঘু সেলেও রদবদল
3 days ago
 TMC: পঞ্চায়েত এবং লোকসভা ভোটের আগে ব্যাটন নিজের হাতেই রাখলেন মমতা
3 days ago
 TMC: দুর্নীতির বিরুদ্ধে টিএমসির জিরো টলারেন্স! শুক্রবার ডাকা মমতার বৈঠকে আর কী
4 days ago
 Mamata: আদালত অবমাননার অভিযোগে মমতার বিরুদ্ধে হাইকোর্টে বিকাশরঞ্জন
5 days ago
 Suvendu:'পিসি-ভাইপোকে একেবারে গ্যারাজ করবো',নন্দীগ্রামে শুভেন্দুর হুঙ্কার
6 days ago
 Firhad: এই পার্থ দা-কে চিনি না, এই পার্থ দা আমার কাছে নতুন: ফিরহাদ হাকিম
6 days ago