HEADLINES
Kashmir: চেনাব ব্রিজকে কেন্দ্র করে উপত্য়কায় অর্থনীতিতে জোর, রেলপথে পৌঁছবে ড্রাই ফ্রুটস      Cbi: গরুপাচার কাণ্ডে ফের তলব সিউড়ির আইসিকে, তলব বীরভূমের দুই চাল ব্যবসায়ীকেও      President: দু'দিনের সফরে পশ্চিমবঙ্গে আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু      Lighting: মর্মান্তিক! উত্তরকাশীতে বজ্রপাতে মৃত্যু ৩৫০-এর বেশি ভেড়া ও ছাগলের      Gangtok: ধসে বন্ধ গ্যাংটকের রাস্তা, ১,৪০০ পর্যটককে উদ্ধার করেছে সেনা      Virat: এবারে ইংরেজি প্রশ্নপত্রে দেখা গেল কিং কোহলিকে, উচ্ছ্বসিত নেটদুনিয়া      Murshidabad: গর্ভবতী স্ত্রীকে ছুরি দিয়ে কুপিয়ে খুন, আটক অভিযুক্ত স্বামীকে      Elephant: ফের হাতির হানায় মৃত্যু দুই মহিলার, আতঙ্ক ছড়িয়েছে মেদিনীপুরের গ্রামে      Rezzak Molla: বুদ্ধ বাবু সৎ লোক, একটু আবেগপ্রবণ, মমতা খুব চালাক: তৃণমূলের প্রাক্তন বিধায়ক রেজ্জাক মোল্লা      Dev: কর্মজীবন থেকে বিরতি নিয়ে সমুদ্র পাড়ে দেব, রুক্মিণী সঙ্গে গেলেন?     
Home  / politics / Tripura voters will cast vote on 16 tha February during assembly Election 2023

 Tripura: ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরায় ভোট, শেষ মুহূর্তে কে কোথায় দাঁড়িয়ে (শেষ পর্ব)

Tripura: ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরায় ভোট, শেষ মুহূর্তে কে কোথায় দাঁড়িয়ে (শেষ পর্ব)
 শেষ আপডেট :   2023-02-13 15:16:25
 Views:  272


প্রসূন গুপ্ত: হাতে গোনা আর মাত্র কয়েক ঘন্টা, তারপরে ত্রিপুরার ভোটাররা তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে যাবেন। এখন প্রশ্ন হচ্ছে ৭২ ঘন্টা আগে কে কোথায় দাঁড়িয়ে? ভোট নির্ঘণ্ট ঘোষণা হওয়া ইস্তক প্রচার যা বিপুল ভাবে হয়েছে, তা কিন্তু বিজেপির পক্ষে অ্যাডভান্টেজ। ক্ষমতায় থাকা দল নিশ্চিতভাবে চেষ্টা করবে, ফের ভোটে জিতে ফিরে আসতে। ৫ বছর রাজত্ব করার পর যেকোনও স্থানে একটি বিপরীতমুখী ভোটের হওয়া ওঠে। কিন্তু পশ্চিমবঙ্গ বা ত্রিপুরার রাজনৈতিক ইতিহাস কিন্তু ভিন্ন ধর্মী।

এখানকার জনতা বারবার ক্ষমতাসীন দলকে সুযোগ দেয় বা দিয়ে এসেছে। বাম জমানা যেমন দীর্ঘদিন দুই রাজ্যে ছিল এবং তাদের পরাজিত করে এ বাংলায় তৃতীয় বারের মতো তৃণমূল সরকার। তেমন দীর্ঘ কংগ্রেস শাসন যেমন ছিল ত্রিপুরায়, তেমন বাম শাসনও ছিল দীর্ঘদিন। কাজেই ওই অংকে বলা যেতেই পারে ফের একবার হয়তো বিজেপিকে সরকার গড়তে সুযোগ দেবে ওই রাজ্যের ভোটাররা।

এদিকে একটি অলিখিত সমীক্ষায় দেখা গিয়েছে, বিজেপির ভোট ২০২২-এ ৪০ শতাংশের মতো ছিল। একইসঙ্গে ওই অলিখিত সমীক্ষা (যা সিএন পোর্টাল যাচাই করেনি) বলছে, যে কংগ্রেস-বামেদের মিলিত ভোট এই মুহূর্তে ৩১ শতাংশের কাছাকাছি। সেটা হলেও অ্যাডভান্টেজ বিজেপি। এই মুহূর্তে ত্রিপুরায় তৃতীয় শক্তি তৃণমূলের ভোট ৬/৭ শতাংশ। বাকি ভোট উপজাতি কেন্দ্রিক দল তিপরা মাথা-সহ অন্যদের।

কিন্তু এখানে জটিলতা রয়েছে, তৃণমূল মাত্র ২৮ আসনে প্রার্থী দিয়েছে। কাজেই বাকি ৩২ আসনে কী হতে পারে? আরও আছে, তিপরা মোথা নিজেদের ১৮টি আসন ব্যতীত বাকি আসনে বাম-কংগ্রেস জোটকে ভোট দেওয়ার জন্য প্রচার করেছে। সরাসরি সুদীপ রায় বর্মনকে ভোট দিতে প্রচার করেছে। অতএব ফ্যাক্টর কিন্তু ৪২ আসন। এই ৪২ আসনে তৃণমূলের ৬% ভোট বাদ দিলে এবং বিজেপির ৪০ শতাংশ বাদ দিলে বাকি আসনে কী দাঁড়াতে পারে তাই নিয়ে মাথাব্যথা সব দলের। এসব জটিল অংকের শেষ দিন ১৬ ফেব্রুয়ারি, শেষবেলায় যে দলের সংগঠন ভোট করাতে পারবে, তারাই ক্ষমতায় আসবে।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)






আরও পড়ুন :


Kashmir: চেনাব ব্রিজকে কেন্দ্র করে উপত্য়কায় অর্থনীতিতে জোর, রেলপথে পৌঁছবে ড্রাই ফ্রুটস
Cbi: গরুপাচার কাণ্ডে ফের তলব সিউড়ির আইসিকে, তলব বীরভূমের দুই চাল ব্যবসায়ীকেও
President: দু'দিনের সফরে পশ্চিমবঙ্গে আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু
Load More


Related News
 Rezzak Molla: বুদ্ধ বাবু সৎ লোক, একটু আবেগপ্রবণ, মমতা খুব চালাক: তৃণমূলের প্রাক্তন বিধায়ক রেজ্জাক মোল্লা
3 hours ago
 Rahul: কেন্দ্র বিরোধী পরিস্থিতে মাখনে ছুরি চালাতে পারলেন কি রাহুল?
24 hours ago
 Firhad: চিরকুটে চাকরি হয় নাকি,উদয়নকে কটাক্ষ ফিরহাদের
2 days ago
 Udayan: বাম আমলকে দুষতে নিয়োগ দুর্নীতি নিয়ে মৃত বাবাকেও বিঁধলেন মন্ত্রী উদয়ন
2 days ago
 Anubrata: 'প্রভাবশালী' বলেই জেলে থেকেও জেলা সভাপতি কেষ্ট !
3 days ago
 Tweet: 'মূল্য চোকাতে প্রস্তুত', সাংসদ পদ খুইয়ে ট্যুইট রাহুলের, সুর চড়া মমতারও
3 days ago
 Loksabha: রাহুলের সাংসদ পদ খারিজে কি পালের হাওয়া কংগ্রেসের দিকে?
3 days ago
 Madan: শিক্ষা নিয়োগে বিতর্কিত মন্তব্যের পর এবার অনশনকারীদের কাছে ক্ষমা প্রার্থনা মদনের
4 days ago
 Bayron Biswas: শাঁখের করাত বায়রন বিশ্বাস
4 days ago
 Modi: বিজেপি নেতৃত্ব হাসছে, লোকসভা ভোটের একবছর আগে বিরোধীরা কি ছন্নছাড়া
5 days ago