HEADLINES
Birbhum: ভিন্ন ধর্মের যুবকের সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্ক! কাটা হল মহিলার চুল, গ্রামছাড়া স্বামী      Bhupatinagar: ভূপতিনগর বোমা বিস্ফোরণ মামলায় ধৃতদের জেল হেফাজতের নির্দেশ আদালতের      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Governor: রাজ্য়পালের উত্তরবঙ্গ সফর বাতিল, ভোটের আগের দিন কেন এই সিদ্ধান্ত?      Sheikh Shahjahan: 'সব জানে শাহজাহান, তিনি কিছুই জানেন না', ইডির জেরায় স্বীকারোক্তি স্ত্রী তসলিমার      Train Cancel: আজ থেকে বাতিল একগুচ্ছ লোকাল ট্রেন, সংক্ষিপ্ত করা হয়েছে বেশ কয়েকটি ট্রেনের রুট      Summer Vacation: লোকসভা ভোট সঙ্গে তীব্র তাপপ্রবাহ! রাজ্যের স্কুলগুলিতে এগোচ্ছে গরমের ছুটি      Snake: অপারেশন থিয়েটারে দেখা মিলল সাপের, সুপার স্পেশালিটি হাসপাতালের বিরুদ্ধে অপরিচ্ছন্নতার অভিযোগ চিকিৎসকের      Weather: তীব্র দহনে জ্বলছে দক্ষিণবঙ্গ! জারি তাপপ্রবাহের সতর্কবার্তা, নেই বৃষ্টির সম্ভাবনাও...     
Home  / covid19 / Bengal will not follow strict covid lockdown until centers guidelines is slapped

 Omicron: মুক্তমনা রবীন্দ্রনাথের দেশ আর বন্দি কেন?

Omicron: মুক্তমনা রবীন্দ্রনাথের দেশ আর বন্দি কেন?
 শেষ আপডেট :   2022-12-23 17:01:29

পার্থ ভৌমিক (মন্ত্রী ,পশ্চিমবঙ্গ সরকার):

ছেলেবেলা থেকেই কবিগুরু আমাদের মননে, শয়নে, স্বপনে। আমাদের হৃদয়জুড়ে রবীন্দ্রনাথ (Rabindranath Tagore)। গুরুদেব বলেছিলেন আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া। রবীন্দ্রনাথই প্রথম ব্যক্তিত্ব যিনি তাঁর বিশ্বভারতীর ছাত্রছাত্রীদের ক্লাস রুমে আবদ্ধ না রেখে খোলা মাঠে গাছের তলায় শিক্ষাদান করার প্রথা চালু করেছিলেন। আজও তাই আছে। তিনি ছিলেন মুক্তমনা। 

'দেখবো এবার জগৎটাকে ' আমরা বঙ্গ সন্তানরা বেরিয়ে পড়েছিলাম দিক থেকে দিগন্তে। আজকেও ভারতের  বিভিন্ন প্রান্তে সবথেকে বেশি ভ্রমণকারী বাঙালি, বিদেশের ক্ষেত্রেও সম্ভবত আছে। একই সাথে কবিগুরু, আমাদের কৃষ্টি সংস্কৃতিতে এগিয়ে নিয়ে গিয়েছিলেন। গৃহবন্দী বাঙালি গৃহবধূরা বেরিয়ে এসে প্রমাণ করেছেন, তাঁরাও পারেন।

ঘরে বাইরে উপন্যাস তো তাঁরই সৃষ্টি। সেই আমাদের ঘরে বন্দি করে রাখলো করোনা ভাইরাস। এক, দুদিন নয় পাক্কা দুটি বছর। ফের কি ঈশান কোণে রক্তাভ?

২১ ডিসেম্বর, এ সময়টা বছরের শেষে জমানো ছুটি নিয়ে আমরা বেরিয়ে পড়ি হয়তো বনভোজনে কিংবা ট্রেনের টিকিট কেটে 'দূরে কোথাও দূরে দূরে'। হঠাৎই ফের দুঃসংবাদ চিনে ফিরেছে করোনা ভাইরাস। এই অতিমারীর নতুন রূপ ওমিক্রন (Omicron sub variant) প্রজাতির বিএফ-৭। আমেরিকা থেকে বার্তা এলো সতর্ক হও।

দেশও নড়েচড়ে বসেছে। শুক্রবারের শেষ সংবাদ চিনের (China) এলাকায় এলাকায় নাকি ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। দেখুন আমরা রাজনীতির মানুষ, দায়বদ্ধতা আমাদের মানুষের পশে দাঁড়ানো, যা করেছি ২০২০/২১। আমাদের সতর্কতা ছিল, মাননীয় মুখ্যমন্ত্রীর নির্দেশে এলাকায় পড়ে থেকে অসুস্থ মানুষকে হাসপাতালের পরিষেবা, বাড়িতে বাড়িতে রেশন, খাদ্য, কোভিড প্রতিষেধক প্রদান করতে হয়েছে। করতেই হতো, করেওছি।

এখানে রাজনীতি চলে না। ভুলে যেতে হয়, আমি বিধায়ক, নেতা ইত্যাদি। মৃত্যুও হয়েছে দেশজুড়ে প্রচুর। পক্ষান্তরে আমাদের তুলনায় অনেকটাই কম ছিল। আজ নাকি ফের কোমর বাঁধার পালা, আবার আসছে।

এখনও চিন্তার কারণ নেই মুখ্যমন্ত্রী জানিয়েছেন। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় এও বলেছেন, প্রয়োজনে ব্যবস্থা নিতে হবে। আইডি থেকে বিভিন্ন হাসপাতাল কিন্তু প্রস্তুত আছে। প্রস্তুত আছেন আমাদের সুচিকিৎসকরাও।  প্রস্তুত আছি আমরাও। চিন্তা করবেন না ,ভরসা রাখুন। তবে আতঙ্ক ছড়াবেন না। রবি ঠাকুরের বাংলায় আর আপনাদের গৃহবন্দী করা হবে না, যদি না কেন্দ্রের কড়া বার্তা আসে।

ভাইরাস নিয়ে ভাবি না। ভ্যাকসিন তো দেওয়া হয়েছেই।আসলে ভাইরাস হচ্ছে চিন,উত্তর কোরিয়ার মতো অতি বিপ্লবী বামপন্থীরা যাদের দেশে সৃষ্টি হচ্ছে ভাইরাস বারবার, সন্দেহজনক। তবে ৩৪ বছরের 'ভাইরাস'কে যখন বিদায় করেছি তেমন বিদায় করবো এই ভাইরাসকেও। (অনুলিখন: প্রসূন গুপ্ত)

Live Tv | Calcutta News | লাইভ টিভি। ক্যালকাটা নিউজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Sharechat এবং Instagram পেজ








আরও পড়ুন :

Birbhum: ভিন্ন ধর্মের যুবকের সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্ক! কাটা হল মহিলার চুল, গ্রামছাড়া স্বামী
Bhupatinagar: ভূপতিনগর বোমা বিস্ফোরণ মামলায় ধৃতদের জেল হেফাজতের নির্দেশ আদালতের
ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির
Load More


Related News
 Covid: নববর্ষে করোনায় প্রথম মৃত্যু বাংলায়, বেলেঘাটা আইডিতে মৃত ট্যাংরার ব্যক্তি
one year ago
 Corona: নতুন বছরে চিনে শিখর ছুঁতে পারে দৈনিক মৃত্যু! বেজিংয়ের কোভিড তথ্য নিয়ে উদ্বেগে হু
one year ago
 Corona: করোনা রিপোর্ট নেগেটিভ, বেলেঘাটা আইডি ছাড়ল বিদেশী মহিলাকে! জিন বিন্যাসই এখন ভরসা
one year ago
 Corona: করোনা পরিস্থিতির খবর মিডিয়ায় থাকলেও, আগেভাগে সতর্ক হোক সরকার
one year ago
 Covid: করোনা নিয়ে চিন্তা নয়,আমরা প্রস্তুত আছি, আবেদন দমকল মন্ত্রীর
one year ago
 Omicron: মুক্তমনা রবীন্দ্রনাথের দেশ আর বন্দি কেন?
one year ago
 Modi: চিনে চোখ রাঙাচ্ছে করোনার উপপ্রজাতি, দেশ বাসীকে মাস্ক পরার পরামর্শ প্রধানমন্ত্রী মোদীর
one year ago
 Corona: চিনে ছড়ানো করোনার প্রজাতি নিয়ে আতঙ্কে নয়, সজাগ থাকুন
one year ago
 Corona India: সামান্য নিম্নমুখী হলেও এখনই স্বস্তি নেই দেশের কোভিড গ্রাফে
2 years ago
 Corona India: ফের ঊর্ধ্বমুখী দেশের দৈনিক করোনা সংক্রমণ, বাড়ল মৃত্যুসংখ্যাও
2 years ago