HEADLINES
Dev: ৮ ঘণ্টা পর জিজ্ঞাসাবাদ শেষে দিল্লির ইডি দফতর থেকে বেরোলেন দেব...      HC: জেলে ১ বছর ৭ মাস! পার্থ চট্টোপাধ্যায়ের বিচারপ্রক্রিয়া কবে শুরু হবে? ইডির কাছে রিপোর্ট তলব হাইকোর্টের      Murshidabad: লোকসভার দিন ঘোষণার আগেই উত্তপ্ত মুর্শিদাবাদের রানিনগর, মৃত্যু ১ কংগ্রেস কর্মীর      Sandeshkhali: শাহজাহানের অনুপস্থিতেও চলছে হুমকি! রাতের ঘুম উড়েছে সন্দেশখালিবাসীর      Fraud: এটিএম থেকে টাকা তছরূপের অভিযোগ, ধৃত ২ অভিযুক্ত, উদ্ধার নগদ অর্থ      International Mother Language Day: এক বাঙালির গপ্পো      Delhi: সকাল ১১টা, দিল্লির ইডি দফতরে হাজিরা দেবের, তলব গরু পাচার মামলায়      Weather: বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস আজও, বৃষ্টিতে ভাসবে কোন কোন জেলা?      ED: হাজার কোটির সাইবার প্রতারণার অভিযোগে শহরের একাধিক জায়গায় ইডির তল্লাশি     
Home  / state / Is Dhal CID to cover up the failure of the state there are many unanswered questions in Kamduni

 Kamduni: রাজ্যের ব্যর্থতা ঢাকতেই কি ঢাল সিআইডি, কামদুনিকাণ্ডে প্রশ্ন অনেক উত্তর নেই

Kamduni: রাজ্যের ব্যর্থতা ঢাকতেই কি ঢাল সিআইডি, কামদুনিকাণ্ডে প্রশ্ন অনেক উত্তর নেই
 শেষ আপডেট :   2023-10-07 18:40:50

দিল্লির নির্ভয়া কাণ্ডের মতই কামদুনি গণধর্ষণের ঘটনায় শিউরে উঠেছিল রাজ্যবাসী। প্রায় ১০ বছর ধরে বিচারের আশায় বসেছিলেন নির্যাতিতার পরিবার সহ গোটা কামদুনি। পাশে ছিল গোটা রাজ্য। আন্দোলন, প্রতিবাদে সরব হতে দেখা যায় মৌসুমী কয়াল, টুম্পা কয়াল, শিক্ষক প্রদীপ মূখোপাধ্যায় সহ বহু মানুষকে। এমনকি মুখ্যমন্ত্রীর ভূমিকায় সরব হতেও দেখা যায় তাঁদের। এই পরিস্থিতি থেকে দৃষ্টি ঘোরাতে চাকরি সহ ঢালাও প্রতিশ্রুতির ডালি সাজিয়ে কামদুনি পৌঁছন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাকেও বিক্ষোভের মুখে পড়তে হয়। কামদুনি থেকেই দ্রুত তদন্তের আশ্বাস দেন মুখ্যমন্ত্রী। এর পর গঙ্গা দিয়ে বয়ে গেছে বহু জল। প্রকৃতির নিয়মে সময় গড়িয়েছে। কিন্তু সুবিচার মেলেনি কামদুনির। বদলে উঠেছে পুলিস প্রশাসনের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ। কিন্তু হঠাৎ এমনকি হল যে রাতারাতি তৎপর হয়ে উঠল প্রশাসন। শুক্রবার কলকাতা হাইকোর্ট কামদুনি মামলার রায় দিয়েছে।

ফাঁসির সাজাপ্রাপ্ত সইফুল আলি এবং আনসার আলির সাজা বদলে আমৃত্যু কারাদণ্ড ঘোষণা করেছে বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চ। নিম্ন আদালতে আর এক ফাঁসির সাজাপ্রাপ্ত আমিন আলি বেকুসুরন খালাস পেয়েছেন।  নিম্ন আদালতে আমৃত্যু জেলের সাজাপ্রাপ্ত ইমানুল ইসলাম, আমিনুর ইসলাম এবং ভোলানাথ নস্করও ১০ বছর জেল খাটার কারণ জামিন পেয়েছেন হাইকোর্ট থেকে। এই নির্দেশের পরেই ক্ষোভের আঁচ বাড়তে থাকে কামদুনিবাসীর মনে। কান্নায় ভেঙে পড়েন প্রতিবাদী মৌসুমী-টুম্পারা। ক্ষোভ উগরে দেন রাজ্য প্রশাসনের বিরুদ্ধে। এই আবহেই রাজ্য প্রশাসনের তৎপরতা চোখে পড়ল। শুক্রবার রাতেই কামদুনিতে মৌসুমী কয়ালের বাড়িতে যান সিআরডি ডিআইজির নেতৃত্বে সিআইডির একটি প্রতিনিধি দল। এই মুহূর্তের প্রশাসনের এই তৎপরতা নিয়ে উঠতে শুরু করেছে একাধিক প্রশ্ন। তাহলে কি সিআইডিকে দিয়েই ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা রাজ্য প্রশাসনের? এতো দিন কেন এই তৎপরতা চোখে পড়ল না? এই মুহূর্তে সিআইডির আসার প্রাসঙ্গিকতা নিয়েও প্রশ্ন  ওয়াকিবহাল মহলের। প্রশ্ন ১, নির্যাতিতার দেহ ময়নাতদন্ত করেছিল প্রশাসন, পরিবারের কোনও সদস্য নয়। ফলে নতুন করে দেহের তদন্তের প্রশ্ন উঠছে না। তা সম্ভব নয়। প্রশ্ন ২, দশ বছর পর নতুন আরও কী তথ্য জোগাড় করবে সিআইডি? প্রশ্ন ৩, সাক্ষীদের স্মৃতি খুঁড়ে আর কী জানবে রাজ্যের গেয়েন্দা দল?

এই মুহূর্তে দাঁড়িয়ে কার্যত সবগুলোই অপ্রাসঙ্গিক। তাহলে কি কামদুনির ক্ষোভ বৃহত্তরভাবে ছড়িয়ে পড়ার আগেই কৌশলী পদক্ষেপ রাজ্যের? না নিজেদের ব্যর্থতা ডাকতেই কি ঢাল করা হল সিআইডিকে? 

Live Tv | Calcutta News | লাইভ টিভি। ক্যালকাটা নিউজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Sharechat এবং Instagram পেজ








আরও পড়ুন :

Dev: ৮ ঘণ্টা পর জিজ্ঞাসাবাদ শেষে দিল্লির ইডি দফতর থেকে বেরোলেন দেব...
HC: জেলে ১ বছর ৭ মাস! পার্থ চট্টোপাধ্যায়ের বিচারপ্রক্রিয়া কবে শুরু হবে? ইডির কাছে রিপোর্ট তলব হাইকোর্টের
Murshidabad: লোকসভার দিন ঘোষণার আগেই উত্তপ্ত মুর্শিদাবাদের রানিনগর, মৃত্যু ১ কংগ্রেস কর্মীর
Load More


Related News
 Sandeshkhali: শাহজাহানের অনুপস্থিতেও চলছে হুমকি! রাতের ঘুম উড়েছে সন্দেশখালিবাসীর
6 hours ago
 Fraud: এটিএম থেকে টাকা তছরূপের অভিযোগ, ধৃত ২ অভিযুক্ত, উদ্ধার নগদ অর্থ
8 hours ago
 Weather: বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস আজও, বৃষ্টিতে ভাসবে কোন কোন জেলা?
10 hours ago
 Asansol: হোটেলের ঘর থেকে উদ্ধার যুবকের মৃতদেহ, তদন্তে পুলিস
yesterday
 Sandeshkhali: ''দাদা আমাদের বাঁচান...'', সন্দেশখালির মহিলাদের আর্তি শুনলেন শুভেন্দু
yesterday
 Asansol: চিকিৎসা ব্য়বস্থাতেও দুর্নীতি! অপারেশন না করিয়ে রোগীকে ছুটি দেওয়ার অভিযোগ
yesterday
 Subhendu Adhikari: 'মমতা শেষ' হাইকোর্টের অনুমতিতে সন্দেশখালি ঢুকে হুঁশিয়ারি শুভেন্দুর
yesterday
 Weather: বসন্তে বাড়বে তাপমাত্রা, বজ্রবৃষ্টির পূর্বাভাস! কী জানাল আবহাওয়া দফতর...
yesterday
 Sandeshkhali: হাইকোর্টের নির্দেশ অমান্য়! সন্দেশখালি ঢুকতে ফের পুলিসি বাধার মুখে শুভেন্দু
yesterday
 Sandeshkhali: 'মুখ্যমন্ত্রীর পদত্যাগ করা উচিত', ক্ষোভ প্রকাশ জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সনের
2 days ago