Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

রাজ্য

Nadia: নদিয়ায় পরিত্য়ক্ত বাড়ি থেকে উদ্ধার কঙ্কাল, ঘটনায় দানা বাঁধছে রহস্য়

পরিত্য়ক্ত বাড়ি থেকে উদ্ধার কঙ্কাল। ঘটনাটি ঘটেছে হরিণঘাটা পুরসভা ১১ নম্বর ওয়ার্ড কালিবাজার এলাকায়। কঙ্কাল উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। খবর পেয়ে ঘটনাস্থলে মোহনপুর থানার পুলিস এসে কঙ্কালটি উদ্ধার করে নিয়ে যায়। তবে মৃত মানুষের কঙ্কালটি পুরুষ না মহিলা তা এখনও জানা যায়নি।  

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন যাবৎ ওই পরিত্য়ক্ত বাড়িটির রক্ষণাবেক্ষণের জন্য এক কেয়ারটেকারকে রাখা হয়েছিল। এরপর এদিন দুপুরে স্থানীয়রা ওই বাড়ি থেকে ওই কেয়ারটেকার কিছু একটা বস্তায় ভরছে। তখনই সন্দেহ হয় স্থানীয়দের। তারপরেই খবর দেওয়া হয় পুলিসকে। অভিযোগ, ঘটনাস্থলে পুলিস আসার পর পুলিসের সামনেই ওই কেয়ারটেকার ঘটনাস্থল থেকে চম্পট দেয়। পরবর্তীতে ঘটনাস্থল থেকে কঙ্কালটির উদ্ধার করে পুলিস।

এই পুরো ঘটনায় আতঙ্কে সৃষ্টি হয়েছে গোটা এলাকায়। এখনও পরিচয় জানা যায়নি কঙ্কালটির। ইতিমধ্য়ে গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস। 

2 months ago
Weather: আরও বাড়বে গরম! নাজেহাল রাজ্য়বাসী, দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা আবহাওয়া দফতরের

বৈশাখের শুরুতেই রাজ্যজুড়ে চলছে তাপপ্রবাহ। চৈত্র মাসের মাঝামাঝি এবং বৈশাখ মাসের শুরুতেই রাজ্যজুড়ে দেখা গিয়েছে তাপপ্রবাহ। উত্তরবঙ্গের ক্ষেত্রে বৃষ্টির সম্ভাবনা থাকলেও দক্ষিণবঙ্গে শুকনো আবহাওয়া বিরাজ করবে। সেই সঙ্গে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ক্রমশ বৃদ্ধির সঙ্গে বাড়বে গরম। তাই দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। ইতিমধ্য়েই দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই চল্লিশ ডিগ্রি পেরিয়ে গিয়েছে তাপমাত্রা। আরও বাড়বে গরম। পাশাপাশি লু বইবার সম্ভাবনাও রয়েছে। তাই সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত যারা বাড়ির বাইরে বেরোচ্ছেন তাঁরা যেন ছাতা, টুপি এইসব নিয়েই বের হয়। ভোটমুখে এই তীব্র দাবদহে বেশ অস্বস্তির পরিস্থিতি তৈরি হচ্ছে

উত্তরবঙ্গে এখনও পর্যন্ত ৩৮ থেকে ৩৯ ডিগ্রি মধ্যেই রয়েছে তাপমাত্রা। অন্য়দিকে কলকাতায় তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই। বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা যেতে পারে ৩৯° সেলসিয়াস পর্যন্ত। গতকাল অর্থাৎ মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস-এর কাছাকাছি ছিল।   

2 months ago
Arrest: গ্রেফতার ভুয়ো এনআইএ অফিসার, উদ্ধার আইডেন্টিটি কার্ড ও হ্যান্ডকাপ

এবার ভুয়ো এনআইএ অফিসার পরিচয়ে গ্রেফতার এক ব্য়ক্তি। লালগোলার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী রামনগর এলাকা থেকে লালগোলা থানার পুলিস গ্রেফতার করে ওই ব্য়ক্তিকে। পুলিস সূত্রে জানা গিয়েছে, ধৃত ওই ভুয়ো এনআইএ অফিসারের নাম জাহির আব্বাস। বাড়ি লালগোলার রামনগর এলাকায়। মঙ্গলাবার ধৃতকে পাঁচদিনের পুলিস হেফাজতের আবেদন রেখে লালবাগ আদালতে তোলা হয়।

জানা গিয়েছে, গতকাল অর্থাৎ রাতে লালগোলার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী রামনগর এলাকাতে নাকা চেকিং করছিল পুলিস। সেই সময় একটি স্কুটি আরোহীকে দেখে সন্দেহ হয় পুলিসের। ওই ব্যক্তিকে থামিয়ে স্কুটির ডিকির ভিতর তল্লাশি চালাতে গেলে সে নিজেকে এনআইএ অফিসার হিসাবে পরিচয় দেয়। এরপর তার স্কুটির ডিকি থেকে ভুয়ো আইডেন্টিটি কার্ড ও হ্যান্ডকাপ উদ্ধার হয়। ঘটনাস্থল থেকেই গ্রেফতার করা হয় ওই অভিযুক্তকে। 

তবে এর পিছনে আরও কেউ যুক্ত রয়েছে কিনা বা কী উদ্দেশ্য়ে ভুয়ো এনআইএ অফিসার পরিচয়পত্র তৈরী করেছে? তা নিয়ে উঠে আসছে একাধিক প্রশ্ন। ইতিমধ্য়ে পুলিস গোটা ঘটনার তদন্ত শুরু করেছে।

2 months ago


Weather: দক্ষিণবঙ্গে ১৫ জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস, বইবে লু, আর কী জানাল আবহাওয়া দফতর...

বৈশাখের শুরুতেই চাঁদিফাটা গরমে নাজেহাল বঙ্গবাসী। সকাল হতেই বাড়ছে রোদের দাপট। সপ্তাহজুড়ে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি চলবে। দক্ষিণবঙ্গের ১৫ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস-এর কাছাকাছি থাকবে।  

আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মালদহ, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় থাকবে তাপপ্রবাহের সতর্কবার্তা। এই জেলাগুলির কিছু অংশে তাপপ্রবাহের সঙ্গে সঙ্গে লু বইতে পারে। সেই কারণে সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত রোদে না থাকার পরামর্শ আবহাওয়া দফতরের।

একদিকে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ অন্য়দিকে বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। আগামী দু থেকে তিন ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহার, এবং জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পংয়ে। সেই সঙ্গে এই পাঁচটি জেলায় হাওয়ার গতিবেগ থাকবে প্রতি ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে মেঘলা আকাশ থাকবে।

আগামী বুধ এবং বৃহস্পতিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমানের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ওই দু'দিন দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও থাকবে অস্বস্তি। ১৯ এপ্রিল শুক্রবার পর্যন্ত এই অস্বস্তি থাকতে পারে। আগামী চার-পাঁচ দিন দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে। 

2 months ago
Shoot out: ভোটমুখে আসানসোলের কুলটিতে শুটআউট! গুলিতে ঝাঁঝরা ব্য়বসায়ী

লোকসভা নির্বাচনের আগেই ফের আসানসোলের কুলটিতে চলল গুলি। অফিসে ঢুকে গুলি করা হয় এক ব্য়বসায়ী। গুলিতে ঝাঁঝরা হয়ে মৃত্য়ু হয় তাঁর। পুলিস সূত্রে খবর, মৃত ব্য়ক্তির নাম উমাশঙ্কর চৌহান। সোমবার দুপুরে ঘটনায় চাঞ্চল্য় ছড়িয়েছে আসানসোলের কুলটি থানার চিনাকুড়ি এলাকায়। 

জানা গিয়েছে, এদিন বেলা ১২ টা নাগাদ প্রকাশ্য দিবালোকে অফিসে ঢুকে গুলি চালানো হয় ওই ব্য়বসায়ীর উপর। গুলি লাগার সঙ্গে সঙ্গে মৃত্য়ু হয় তাঁর। খবর দেওয়া হয় পুলিসকে। অফিসের কর্মীরা বলেন, এক দুষ্কৃতী এসে উমাশঙ্কর চৌহানকে পরপর কয়েক রাউন্ড গুলি করে খুন করেছে বলে অভিযোগ। এই ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় আসানসোল দুর্গাপুর পুলিস কমিশনারেটের পুলিস আধিকারিকরা। পৌঁছয় গোয়েন্দা বিভাগ। 

জিজ্ঞাসাবাদের জন্য প্রত্যক্ষদর্শীদের আটক করা হয়েছে বলে সূত্রের খবর। তবে প্রকাশ্য দিবালোকে দুপুর বারোটা নাগাদ বাজার এলাকায় এমন ঘটনা নিয়ে উঠছে প্রশ্ন। নির্বাচনের আগে এইরকম অস্ত্রের ব্যবহার, গুলি চালানোর ঘটনায় পুলিসি নিষ্ক্রিয়তার দিকে আঙ্গুল তুলছে সাধারণ মানুষেরা। 

2 months ago


Weather: উত্তরে বজ্রবৃষ্টি, দক্ষিণে আর্দ্রতাজনিত অস্বস্তি, কেমন থাকবে বছরের প্রথম দিন?

আজ থেকে শুরু বাংলার নতুন বছর। নতুন পোশাক, খাওয়া-দাওয়া, হৈহুল্লড়ে কাটবে ভরপুর নববর্ষের দিনটা। সকাল থেকেই রৌদ্রজ্জ্বল আকাশ। বেলা বাড়ার সঙ্গে বাড়বে গরম ও রোদের দাপট। আগামী কয়েকদিনে আরও বৃদ্ধি পাবে তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দুই থেকে তিনদিনের মধ্য়ে তাপমাত্রা বাড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। গত কয়েকদিনের ঝড়বৃষ্টিতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই নিচে নেমেছিল। তবে এই তাপমাত্রাটাই ক্রমশ স্বাভাবিকের উপরে উঠতে থাকবে। আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের ক্ষেত্রে। ফলে শুষ্ক আবহাওয়া বজায় থাকবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে।

অন্য়দিকে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের ক্ষেত্রে। দার্জিলিং ও কালিম্পং-এ বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি উত্তরবঙ্গের পাঁচ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল অর্থাৎ শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ছিল।

2 months ago
Purulia: গাজন উৎসবে দুর্ঘটনা! বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত ১ আহত ৪

গাজন উৎসব চলাকালীন বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যু হল এক যুবকের। ঘটনায় আহত আরও ৪জন। গতকাল অর্থাৎ শুক্রবার সন্ধ্য়ায় মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে হুড়া থানার জামবাদ গ্রামে। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃত যুবকের নাম শক্তিপদ মাহাতো (২৭)। বর্তমানে চারজন আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালেই চিকিৎসাধীন রয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় গাজন উৎসবকে কেন্দ্র করে ভক্তরা স্থানীয় একটি পুকুর থেকে স্নান করে শোভা যাত্রার মাধ্যমে গ্রামের শিব মন্দিরে আসছিল। অন্ধকারের থাকার কারণে জেনেরেটরের লাইটের ব্য়বস্থা করা হয়। সেই জেনেরেটরের তারের দুর্ঘটনা বশত শর্টসার্কিট-এ বিদ্যুৎপৃষ্ট হয় পাঁচ জন। এরপর হুড়া থানার পুলিস আহতদের তড়িঘড়ি দেবেন মাহাতো গভর্নমেন্ট মেডিক্য়াল কলেজ ও হাসপাতালে নিয়ে গেলে মৃত্য়ু হয় শক্তিপদ মাহাতোর। এই পুরো ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক শোকের ছায়া নেমেছে জামবাদ এলাকায়। এমনকি আতঙ্ক ছড়িয়েছে স্থানীয়দের মধ্য়ে। 

2 months ago
Nadia: গার্ডেনরিচের পর রানাঘাট, কার্নিশ ভেঙে মৃত্য়ু সবজি বিক্রেতার

গার্ডেনরিচ, বিরাটির পর এবার কার্নিশ ভেঙে বিপত্তি রানাঘাটে। দোকানের কার্নিশে ভেঙে ইটে চাপা পড়ে মৃত্যু হল এক সবজি বিক্রেতার। জানা গিয়েছে, মৃত সবজি বিক্রেতার নাম সত্যেন কুন্ডু। শনিবার বিল্ডিং ভেঙে পড়ায় ঘটনায় চাঞ্চল্য় ছড়িয়েছে গোটা এলাকায়। এই ঘটনার পর আবারও বিপদজনক বাড়ি ভাঙা নিয়ে রানাঘাট পুরসভার ভূমিকা প্রশ্নের মুখে। 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রতিদিনের মতন এদিন সকালেও সবজি বিক্রি করতে বাজারে আসেন। অভিযোগ, হঠাৎ ওই দোকানের সামনের কিছুটা অংশ ভেঙে পড়ে। আর তাতেই ইট চাপা পড়েন তিনি। এরপর বাজারের অন্যান্য দোকানদাররা তাঁকে উদ্ধার করে রানাঘাট হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। 

স্থানীয় ব্যবসায়ীদের দাবি, দীর্ঘদিন ধরে ওই দোকানটি বিপদজনক অবস্থায় রয়েছে। অভিযোগ, বারংবার পুরসভাকে জানিয়েও কোনো লাভ হয়নি। অভিযোগ, বিপদজ্জনক ওই দোকানের বর্তমান মালিক টাকার জোরে আটকে রেখেছে। পুরসভার সেই উদাসীনতায় প্রাণ গেল এক সবজি বিক্রেতাকে। ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে মৃতের পরিবারে। 

2 months ago


Weather: বাড়বে তাপমাত্রা! ফিরবে গরমের অস্বস্তি, চৈত্রের শেষদিনে কেমন থাকবে আবহাওয়া ?

একদিন পর পয়লাবৈশাখ। নতুন বছর, নতুন জামা, আর খাওয়া-দাওয়ায় কাটবে নববর্ষের গোটা দিনটা। অন্য়দিকে আগামী কয়েকদিন ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে। আগামী তিন দিনে তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। এরফলে বৈশাখের শুরুতেই কিন্তু গরমের তীব্র দাবদহের পরিস্থিতি তৈরী হতে পারে। এমনটাই মনে করছে আবহাওয়া দফতর। 

আবহাওয়া দফতর জানিয়েছে, গত কয়েকদিনে তাপমাত্রা বাড়তে পারে পশ্চিমের জেলাগুলিতে। গত কয়েকদিনের ঝড়বৃষ্টিতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই নিচে নেমেছিল। তবে এই তাপমাত্রাটাই ক্রমশ স্বাভাবিকের উপরে উঠতে থাকবে। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে বাড়বে গরমের অস্বস্তি। শুষ্ক ও গরম আবহাওয়া আবার ফিরবে। কলকাতা সহ হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা খুব কম। দুই ২৪ পরগনা ও মেদিনীপুর সহ এই জেলাগুলিতে বৃষ্টির সামন্য় সম্ভাবনা রয়েছে। 

পাশাপাশি উত্তরবঙ্গের ক্ষেত্রেও থাকবে বৃষ্টির সম্ভাবনা। এদিন দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং-এ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে এই তিনটি জেলায় প্রতি ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। শনিবার কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।

2 months ago
Bengaluru Blast: বেঙ্গালুরু ক্যাফে বিস্ফোরণকাণ্ডে কাঁথি থেকে দুই সন্দেহভাজনকে গ্রেফতার করল এনআইএ

বেঙ্গালুরু ক্যাফে বিস্ফোরণকাণ্ডের ঘটনায় অভিযুক্ত দুইজনকে গ্রেফতার করল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। আব্দুল মাথিন তাহা এবং মুসাভির হোসেন শাজিবকে গ্রেফতার করেছে এনআইএ। পূর্ব মেদিনীপুরের কাঁথি থেকে গ্রেফতার করা হয়েছে দুই সন্দেহভাজনকে। এনআইএ সূ্ত্রের খবর, আইডি বিস্ফোরণ কাণ্ডে ঘনিষ্ঠভাবেই যুক্ত ছিল আব্দুল এবং মুসাভির।

উল্লেখ্য, গত ১ মার্চ বেঙ্গালুরুর রামেশ্বরম ক্যাফেতে যে আইইডি বিস্ফোরণ হয়েছিল, তাতে আহত হয়েছিলেন কমপক্ষে ১০ জন। ৩ মার্চ তদন্তভার গ্রহণ করে এনআইএ। কিন্তু কারা এই আব্দুল মাথিন এবং মুসাভির হোসেন? কীভাবে তারা জড়িয়ে পড়লেন এই কর্মকাণ্ডের সঙ্গে? এইবারই প্রথম নয় এরআগেও এই দুইজনের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কাজকর্মের অভিযোগ উঠেছিল। যেহেতু ঘটনাটি আইডি বিস্ফোরণের, ফলে এই ঘটনার সঙ্গে জঙ্গি সংগঠনের যোগ থাকবে সেটাই অনুমান করেছিলেন জাতীয় তদন্তকারী সংস্থা। বেঙ্গালুরুর রামেশ্বরম ক্যাফে বিস্ফোরণ কাণ্ডে মূল অভিযুক্ত মুজ়াম্মিল শরিফকে আগেই গ্রেফতার করা হয়েছিল।

এনআইএ সূত্রে খবর, অভিযুক্ত দুইজনের বিরুদ্ধেই ২০২০ সালে সন্ত্রাসের মামলা রয়েছে। মাথিন ও মুসাভির ছন্দনাম নিয়ে আত্মগোপন করেছিল। এই দুই সন্দেহভাজনের হদিশ পেতে পুরস্কারও ঘোষণা করা হয় এনআইএ-র পক্ষ থেকে। শুক্রবার ভোরে তল্লাশি অভিযান চালিয়ে দুই অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। পশ্চিমবঙ্গ পুলিসের পাশাপাশি তেলেঙ্গানা, কেরল এবং কর্নাটকের পুলিসও ছিল এই অভিযানে।

2 months ago


Body: ইদে উদ্ধার মহিলার পচাগলা মৃতদেহ, পলাতক স্বামী-ছেলে ও পুত্রবধূ, চাঞ্চল্য় নদীয়ায়

আজ পবিত্র ইদ। আর সেই ইদের দিন উদ্ধার এক মহিলার পচাগলা মৃতদেহ। ঘটনার পর থেকে পলাতক ওই স্বামী সহ বড় ছেলে ও ছোটো ছেলের বউ। বৃহস্পতিবার ঘটনায় চাঞ্চল্য় ছড়িয়েছে নদীয়ার হরিণঘাটা থানার অন্তর্গত আট বিহারিয়া এলাকায়। জানা গিয়েছে, মৃত মহিলার নাম রানু বিবি মণ্ডল (৪০)। অভিযোগ, পরিবারিক অশান্তির জেরে ঘটেছে এই ঘটনা। খবর পেয়ে ঘটনাস্থলে হরিণঘাটা থানার পুলিস এসে মৃতদেহটি উদ্ধার করে কল্যাণী জওহরলাল নেহরু মেমোরিয়াল হাসপাতালের পুলিস মর্গে পাঠানো হয়। 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত চার দিন যাবৎ নিখোঁজ ছিলেন রানু বিবি। পারিবারিক অশান্তির কারণেই বাড়ি থেকে বেরিয়ে গিয়েছিলেন বলেই অভিযোগ। অনেক খোঁজাখুঁজি করার পর পরিবারের সদস্য়রা হরিণঘাটা থানায় একটি নিখোঁজ ডাইরিও করেছে বলে জানা যায়। এরপর এদিন ইদ উপলক্ষ্য়ে স্থানীয় একটি মাঠে বাচ্চারা খেলা চলাকালীন একটা পচা গন্ধ পায় স্থানীয়রা। আশেপাশে খোঁজাখুঁজি করার পর মাঠের পাশে একটি বাঁশ বাগানে ওই মহিলার পচাগলা মৃতদেহ পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। 

এরপর খবর দেওয়া হয় হরিণঘাটা থানায়। যদিও ওই মহিলার মৃতদেহের পাশ থেকে একটি ঘাস মারার ঔষুধের বোতল উদ্ধার হয়েছে। পুলিস এবং স্থানীয়দের প্রাথমিক অনুমান, ঘাস মারার ঔষুধ খেয়ে আত্মঘাতী হয়েছেন ওই গৃহবধূ। আত্মহত্যা নাকি খুন? এখান প্রশ্ন উঠেছে তাহলে কি এই মৃত্যুর পিছনে অন্য কোনও কারণ রয়েছে ? তা নিয়ে রহস্য দানা বেঁধেছে। গোটা ঘটনার তদন্তের পাশাপাশি মৃত মহিলার পরিবারের সদস্যদের খোঁজ শুরু করেছে হরিণঘাটা থানার পুলিস। পাশাপাশি মহিলার মৃত্যু কি করে হয়েছে তা নিয়েও চলছে তদন্ত।

2 months ago
Kharibari: দুয়ারে রেশনের পরিবর্তে টাকা! প্রাপ্য় সামগ্রী না পেয়ে ক্ষুব্ধ খড়িবাড়ি গ্রাহকেরা

দুয়ারে রেশনের বদলে দেওয়া হচ্ছে টাকা। এমনই অভিযোগ উঠল খড়িবাড়ির ৩৭ নম্বর রেশন দোকানের মালিকের বিরুদ্ধে। এই খবর চাউর হতেই শোরগোল পড়ে যায় প্রশাসনিক মহলে। প্রাপ্য় রেশন সামগ্রী না পেয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন গ্রাহকরা। 

খাদ্য দফতর সূত্রে খবর, পিএইচএইচ কার্ডে মাসে মাথাপিছু ৩ কেজি চাল ও ২ কেজি আটা দেওয়া হয়। আরকেএসওয়াই-১ কার্ডে মাথাপিছু ৫ কেজি এবং আরকেএসওয়াই-২ কার্ডে মাথাপিছু ২ কেজি চাল দেওয়ার কথা। এছাড়াও AAY কার্ডে পরিবার পিছু ২১ কেজি চাল ও ১৪ প্যাকেট আটা বিনামূল্যে উপভোক্তাদের দেওয়ার কথা। কিন্তু দুয়ারের রেশন ক্যাম্পে গিয়ে দেখা যায়, খড়িবাড়ির বদরাজোতের ৩৭ নম্বর ডিলার ঝন্টু সরকার উপভোক্তাদের চাল-আটার পরিবর্তে দিচ্ছে নগদ টাকা। এদিন চালের দাম কেজি প্রতি ২৮ টাকা এবং আটা কেজি প্রতি ২০ টাকা করে উপভোক্তাদের টাকা দিচ্ছিলেন রেশন ডিলার ঝন্টু সরকার। 

রেশনে চাল-আটার পরিবর্তে টাকা দেওয়ার বিষয়ে তুমুল ক্ষোভ প্রকাশ করে উপস্থিত গ্রাহকরা। গ্রাহকদের দাবি, গত মার্চ মাসে ডিলার রেশন দেয়নি। শুধু স্লিপ দিয়েছিল। এদিন এপ্রিল মাসের রেশনের বরাদ্দ চাল-আটার সঙ্গে গত মাসের বকেয়া রেশন সামগ্রীর পরিবর্তে নগদ টাকা দেওয়া হয়েছে। ক্ষুব্ধ উপভোক্তারা ঘটনার প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ দেখান। অবশ্য রেশন ডিলার ঝন্টু সরকার তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ স্বীকার করেন। তাঁর দাবি, তিনি অসুস্থ ছিলেন। কিছুদিন কর্মচারীরা রেশন দিচ্ছিলেন। মার্চ মাসের রেশন সামগ্রী দোকানে কম রয়েছে। তাই গত মাসের সামগ্রীর বদলে টাকা দেওয়া হয়েছে। বিষয়টি খাদ্য দফতরকেও জানানো হয়নি।

2 months ago
Nadia: উত্তরপ্রদেশে উদ্ধার নদীয়ার তরুণীর ঝুলন্ত মৃতদেহ, খুনের অভিযোগ পরিবারের

ভিনরাজ্য়ে চাকরি করতে গিয়ে অস্বাভাবিক মৃত্য়ু হল এক তরুণীর। খুনের অভিযোগ তুলেছে মৃতার পরিবার। ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের নয়ডায়। জানা গিয়েছে, মৃত ওই তরুণীর নাম সায়নী দাস (২৫)। বাড়ি নদীয়ার চাকদহের ৭ নম্বর ওয়ার্ডের নরেন্দ্রপল্লীতে। অভিযোগ, উত্তরপ্রদেশের পুলিসের কাছে সাহায্য় চাইলেও তা না পেয়ে হতাশা নিয়ে বাড়ি ফিরেছেন ওই তরুণীর বাবা-মা। 

পরিবার সূত্রে খবর, কলকাতা থেকে বিবিএ পাশ করে গত বছর জুলাই মাসে নয়ডায় একটি বহুজাতিক সংস্থায় কাজে যোগ দেন সায়নী। সেখানে গৌতম বুদ্ধনগরের একটি আবাসনের ১৮ তলায় ফ্ল্যাট ভাড়া নেন তিনি। গত ২০ ফেব্রুয়ারি কলকাতায় তাঁদের ইনস্টিটিউটের একটি অনুষ্ঠানে আসেন তিনি। সেখান থেকে চাকদহে বাড়িতে ফেরার কথা থাকলেও, অফিসের কাজ থাকায় পরের দিন ভোরে বিমানে তিনি নয়ডায় ফিরে যান। অভিযোগ, ওই দিন রাতেই অর্থাৎ ২১ ফেব্রুয়ারি রাতে ফ্ল্যাট থেকে তাঁর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়। পরিবারের কাছে খবর আসা মাত্রই তাঁরা ২৩ তারিখ নয়ডায় পৌঁছে যান। 

মৃতার পরিবারের অভিযোগ, তাঁদের মেয়েকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে। অভিযোগের তীর ওই তরুণীর পরিচিত তিন যুবকের বিরুদ্ধে। তার মধ্যে দু'জন এলাকার প্রভাবশালী বলে পরিচিত। মৃতার বাবা শান্তনু দাস বলেন, মেয়ের মৃত্যুর জন্য যারা দায়ী তাঁদের কঠোর শাস্তি চাই আমরা। কিন্তু নয়ডা পুলিস কোনওভাবেই সহযোগিতা করছে না। অন্যদিকে নয়ডা পুলিস ওই পরিবারকে জানিয়েছে, তদন্ত করা হয়েছে। এক যুবককে থানায় এনে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। 

2 months ago


Weather: রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস! ইদের দিন কেমন থাকতে চলেছে আবহাওয়া জানুন...

ইদের দিন সকাল থেকেই কলকাতায় মেঘলা আকাশ। মার্চের শেষে এবং এপ্রিল মাসের শুরুর দিকে দেখা গিয়েছিল তীব্র তাপপ্রবাহ। কিন্তু এপ্রিলের মাঝামাঝিতে গিয়ে কিছুটা হ্রাস পেয়েছে সেই তাপপ্রবাহ। বেলা বাড়লে মিলছে অস্বস্তিকর গরম। গত কয়েকদিনের বৃষ্টিতে সামন্য় স্বস্তি পাওয়া গেলেও, এখনই গরমের হাত থেকে রেহাই নেই। রোদ না থাকলেও গরম বজায় থাকবে। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার, ইদের দিন দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বাকি সব জেলায় আবহাওয়া শুষ্ক থাকবে বলে মনে করা হচ্ছে। দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা কম থাকলেও অন্য়দিকে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলাতে থাকবে বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং এবং জলপাইগুড়িতে। সেই সঙ্গে প্রতি ঘণ্টায় ৪০ কিমি বেগে বইতে পারে দমকা ঝড়ো হাওয়া। 

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। গতকাল অর্থাৎ বুধবার কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩৬ ও ২৬ ডিগ্রি সেলসিয়াস। 

2 months ago
Weather: ইদে ভিজতে চলেছে কলকাতা সহ দুই বঙ্গের বিভিন্ন জেলা, জানুন আবহাওয়ার পূর্বাভাস

প্রস্তুতি তুঙ্গে। বৃহস্পতিবার খুশির ইদ। এদিকে আবহাওয়ার ভাব গতি বোঝা বেশ কঠিন। কখনও চড়া রোদ-গরম, আবার কখনও বৃষ্টি। বুধবার ফের একবার চড়ছে তাপমাত্রার পারদ। তবে ইদের দিন রাজ্যের সমস্ত জেলাতে কমবেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই হতে পারে বৃষ্টিপাত।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারের কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। এই সময় উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদহ জেলার আবহাওয়া শুকনো থাকবে। তবে বৃহস্পতিবার এই জেলাগুলিতে ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। শুক্রবার ও শনিবার দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং-এ হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া এই সময় বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকতে চলেছে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

আবহাওয়া দফতর সূত্রে আরও খবর, বুধবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরের কোনও কোনও জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। বৃহস্পতিবারও উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানের কোনও কোনও জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। শুক্রবার ও শনিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৬ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। মঙ্গলবার যা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৮৪ শতাংশ এবং সর্বনিম্ন ৩৫ শতাংশ।

2 months ago