Breaking News
Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?      Sarabjit Singh: ভারতীয় বন্দি সরবজিৎ সিং-এর হত্যাকারী সরফরাজকে গুলি করে খুন লাহোরে     

রাজ্য

Weather: তাপপ্রবাহের লাল সতর্কবার্তা জারি! বৃষ্টির সম্ভাবনা থাকবে কোন কোন জেলায়...

তীব্র তাপপ্রবাহ সঙ্গে লু বইছে কলকাতায়। এপ্রিলের তৃতীয় সপ্তাহেই ৪০ ডিগ্রি পার করলো মহানগরের পারদ। দুপুরের দিকে রোদে বেরোলেই চোখে-মুখে জ্বালা ধরছে কলকাতাবাসীর। কিন্তু রেকর্ড বলছে, এখনও নিজের রেকর্ড ভাঙতেই পারেনি কলকাতা। এর আগে আরও তপ্ত হয়েছে এপ্রিলের কলকাতা! ইতিমধ্য়ে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে লাল সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।  

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী বুধবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা চলবে দক্ষিণবঙ্গের ছয় জেলায়। চরম তাপপ্রবাহ থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে। উত্তরের থেকেও দক্ষিণবঙ্গের জেলাগুলির অবস্থা খারাপ। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বইছে তাপপ্রবাহ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলার তাপমাত্রাই ৪২ ডিগ্রি ছাড়িয়েছে। আগামী তিনদিন দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। 

এই তাপপ্রবাহের মধ্য়েও সুখবর শোনাল হাওয়া অফিস। আগামী সোমবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। উপকূল সহ ওড়িশা সংলগ্ন জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা মঙ্গলবার। তবে আপাতত খুব বেশি বৃষ্টির সম্ভাবনা নেই। আর বৃষ্টি হলেও সামান্য় স্বস্তি পাওয়া গেলেও গরম কিন্তু তীব্র বজায় থাকবে। 

অন্য়দিকে উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে চলবে বৃষ্টিপাত। বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলা। সোমবার শুধুমাত্র দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় বৃষ্টি হবে। বাকি তিন জেলাতে আর বৃষ্টি পাবে না। তাই সেখানে তাপমাত্রা বাড়বে। মঙ্গলবার ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে । সেই সঙ্গে বাইবে হালকা ঝোড়ো হাওয়া। মালদহ, উত্তর ও দক্ষিণ জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে। আগামী বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি বহাল এই তিন জেলায়। 

রবিবার কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। কলকাতায় ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা আবহবিদদের।

3 days ago
Heat wave: হিট ওয়েভ অ্যালার্ট! দক্ষিণে বাড়বে আরও তাপমাত্রা, বইবে লু, সতর্কতা জারি হাওয়া অফিসের

বাড়ির বাইরে বেরোলেই তীব্র গরমে জ্বলে পুড়ে যাচ্ছে গা। ক্রমশ তাপমাত্রা যেন বেড়েই চলছে। সকাল হতেই দেখা মিলছে চাঁদিফাটা রোদ। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা। ছয় জেলায় চলবে চরম তাপপ্রবাহ। সেই সঙ্গে বইবে লু। তাই তীব্র তাপপ্রবাহের জেরে লাল সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুুযায়ী, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা জারি থাকবে রবিবার পর্যন্ত। ইতিমধ্য়ে ৪০ ডিগ্রি পেরিয়েছে কলকাতার তাপমাত্রা। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়েছে। শুষ্ক পশ্চিমী হাওয়ায় গরম বাড়বে পশ্চিমের জেলায়।  আগামীকাল, রবিবার আরও বাড়তে পারে তাপমাত্রা। শনিবার গরম ও অস্বস্তিতে কাটবে সারাদিন। 

শনিবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা যেতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২২ থেকে ৮৬ শতাংশ।

4 days ago
Bomb: বাড়ির সামনে উদ্ধার দুটি তাজা বোমা, বোমাতঙ্ক দিনহাটার পুটিমারিতে

প্রথম দফায় ভোট মিটতেই উঠে আসছে একাধিক জায়গায় বোমা উদ্ধারের ঘটনা। শনিবার বোমা উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে দিনহাটার পুটিমারি এলাকায়। অভিযোগ, গতকাল অর্থাৎ শুক্রবার রাতভর দিনহাটার বিভিন্ন এলাকায় বোমাবাজি করে তৃণমূল এবং বিজেপি। এরপর এদিন সকালে উদ্ধার হয় দুটি তাজা বোমা। বোমা উদ্ধারের ঘটনায় আতঙ্কে রয়েছে এলাকার মানুষ।

জানা গিয়েছে, এদিন ফনি বর্মন নামে এক ব্যক্তির বাড়ির সামনে থেকে উদ্ধার হয় দুটি তাজা বোমা। ঘুম থেকে ওঠার পর ফনি বাবুর বাড়ির লোকেরা উঠোনে একটি বোমা দেখতে পায়। পরবর্তীতে খোঁজাখুঁজির পর বাড়ির নিকটবর্তী আর এক ঝোপে অপর একটি বোমা তাঁর প্রতিবেশীর নজরে পড়ে। এরপর খবর দেওয়া হয় পুলিসকে। খবর পেয়ে দিনহাটা থানার পুলিস ঘটনাস্থলে গিয়ে বোমা দুটিকে উদ্ধার করে নিয়ে যায়। 

4 days ago


Sandeshkhali: এবার শাসকের থাবায় ইটভাটা! সন্দেশখালিতে নয়া অভিযোগ

জমি লুঠের পর এবার ইট ভাটাও গিলে খাওয়ার অভিযোগ শাহজাহান ঘনিষ্ঠ তৃণমূল নেতার বিরুদ্ধে। সন্দেশখালির সরবেড়িয়ার ইটভাটা এসএনএফবি। বসিরহাটের ভবতোষ বন্দ্যোপাধ্যায় লিজ নিয়ে চালাচ্ছিলেন ভাটাটি। অভিযোগ, ভাটায় শ্রমিক সরবরাহ করতেন সরবেরিয়া আগারহাটি গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের প্রাক্তন সদস্য মীজানুর রহমান মোল্লা। রাজ্যে তৃণমূল ক্ষমতায় আসার পর সন্দেশখালিতে প্রভাব বাড়তে শুরু করে শাহজাহানের। সেই থেকেই ইটভাটায় নজর পড়ে মীজানুরের। তারপর শুরু হয় ইটভাটা হাতানোর ফন্দি।

ইটাভাটার লিজ নেওয়া ভবতোষ বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, ভাটা হাতিয়ে নিতে তাকে খুনের পরিকল্পনা করেছিলেন মীজানুর। প্রাণভয়ে বসিরহাটের বাড়িতে ফিরে যান তিনি। এর মধ্যে দখল হয় ইটভাটা। ভাটা হারিয়ে দেনার দায় জর্জরিত হয়ে পড়েন ভবতোষ। মীজানুরের অত্যাচারে সর্বস্বান্ত হয়ে এখন প্রৌঢ়ের ঠাঁই বোনের বাড়িতে।

এখানেই শেষ নয়, ভবতোষ বন্দ্যোপাধ্যায় এক ব্যবসায়িক অংশীদার জানালেন, জ্বালানির কয়লা নিয়ে প্রায় আড়াই লক্ষ টাকা এখনও দেয়নি মীজানুর। গিয়েছিল শাহজাহানের কাছে বিচার চাইতেও। কিন্তু মেলেনি সুরাহা। তবে সব অভিযোগ উড়িয়ে দিয়েছে শাহাজাহান ঘনিষ্ঠ তৃণমূল নেতা মীজানুর রহমান মোল্লা।

ভয়,সন্ত্রাসে একদিন চাপা পড়ে ছিল সমস্ত অভিযোগ। শাহজাহানের গ্রেফতারির পর বেরিয়ে আসছে ক্ষোভ। জমি লুঠের পর এবার শাসকের থাবায় ইটভাটা? সন্দেশখালিকে কি ব্যক্তিগত সম্পত্তি বেছে নিয়েছিল শাহজাহান অ্যান্ড কোম্পানি?

4 days ago
Nadia: বিকট শব্দে কাঁপল নদিয়ার কালীগঞ্জ, ক্ষতিগ্রস্ত দোকান ও আহত মালিক

রাজ্য়জুড়ে শুরু হয়েছে লোকসভা নির্বাচন। তারমধ্য়ে ঘটে গেল ভয়াবহ দুর্ঘটনা। বিষ্ফোরণের জেরে উড়ে গেল একটি দোকান ঘর। ঘটনায় আগুনে পুড়ে গুরুতর আহত দোকান মালিক। ক্ষতিগ্রস্ত আশেপাশের আরও বেশ কয়েকটি দোকান বাড়ি। শনিবার ভোরে ঘটনাটি ঘটেছে নদিয়ার কালীগঞ্জ থানার দেবগ্রামে। খবর পেয়ে ঘটনাস্থলে দেবগ্রাম ফাঁড়ির পুলিস গিয়ে দোকানের মালিককে উদ্ধার করে শক্তিনগর জেলা হাসপাতালে পাঠান। 

জানা গিয়েছে, দেবগ্রাম বাসস্ট্যান্ডের কাছে দোকান সহিদুল শেখের। তিনি দোকানে গয়না পালিশের কাজ করতেন, রাতে দোকানেই থাকতেন। এদিন ভোরে হঠাৎই বিষ্ফোরণের শব্দে কেঁপে ওঠে এলাকা। স্থানীয় লোকজন ছুটে গিয়ে দেখেন দোকানের শাটার উড়ে গিয়ে পড়েছে বেশ খানিকটা দূরে, ধ্বংস স্তুপের চেহারা নিয়েছে দোকান ঘর। ঝলসে গিয়েছে দোকানের মালিক। এরপর খবর দেওয়া হয় দেবগ্রাম ফাঁড়ির পুলিসকে। 

প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান, গ্যাস সিলিন্ডার বাস্ট করেই এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে কীভাবে এই বিষ্ফোরণ হল তা এখনও পর্যন্ত সঠিকভাবে জানা যায়নি। ইতিমধ্য়ে গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস। 

4 days ago


Sandeshkhali: ভোটের আগে ভুয়ো চাকরির প্রতিশ্রুতি দিয়ে সন্দেশখালিতে ট্রেনিং বেকার যুবক যুবতীদের!

ভোটের আগে চাকরির প্রতিশ্রুতি দিয়ে বেকার যুবক যুবতীদের ট্রেনিং সন্দেশখালি থানায়। জুনিয়ার কনস্টেবল, হোমগার্ড বা সিভিক ভলেন্টিয়ার পোস্টে হবে চাকরি, তাই তার আগে নিতে হবে প্রশিক্ষণ। সন্দেশখালি থানার পক্ষ থেকে এমনই বার্তা ছড়িয়ে দেওয়া হয়েছিল বেকার যুবক-যুবতীদের কাছে।

সেই বার্তা পাওয়ার পরই সন্দেশখালির বিভিন্ন অঞ্চল থেকে কয়েকশো বেকার যুবক-যুবতী যোগ দেন এই প্রশিক্ষণ শিবিরে। সন্দেশখালি থানার পাশে মিশন মাঠে বিগত ১০ দিন ধরে চলছিল বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণ। বসিরহাট জেলা পুলিস থেকে দুজন প্রশিক্ষক এসে এই প্রশিক্ষণ দিচ্ছিলেন। ভোটের আগে আশায় বুক বেঁধেছিলেন সন্দেশখালির বেকার যুবক-যুবতীরা। প্রশিক্ষণ নিলেও সন্দেহ তৈরি হয়েছিল সন্দেশখালির তরুণ-তরুণীদের মধ্যে। তার কারণ কোথাও কোনও ফর্ম ফিলাপ করা হয়নি। থানা থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হলেও, তাদের কাছ থেকে কোনও নথি সংগ্রহ করা হয়নি। শুধুমাত্র নাম এন্ট্রি করেই চাকরির প্রতিশ্রুতি দিয়েই চলছিল এই প্রশিক্ষণ।

অভিযোগ, সিএন-এর ক্যামেরা দেখার পরই মুহূর্তের মধ্যেই উধাও প্রশিক্ষক। বাইকে চেপে মাঠ থেকে পালিয়ে গেলেন তিনি। কেন সিএন-এর ক্যামেরা দেখার পরেই পালিয়ে গেলেন ওই প্রশিক্ষক? প্রশ্ন তুললেন প্রশিক্ষণ নিতে আশা যুবক-যুবতীরা। তাদের কথায়, এভাবে উনাকে কোনওদিন পালিয়ে যেতে দেখিনি। এখন আপনাদের দেখে পালিয়ে যাচ্ছে মানেই, আমাদের মধ্যে সন্দেহ তৈরি হয়েছে। তাহলে মিথ্যা প্রতিশ্রুতি দিয়েই কি আমাদেরকে এভাবে মাঠে ডেকে নিয়ে প্রশিক্ষণ দেওয়া হল? 

যদিও চাকরি দেওয়ার নাম করে এই প্রশিক্ষণ দেওয়ার বক্তব্যকে খন্ডন করলেন বসিরহাট পুলিস জেলার সুপার মেহেদী হোসেন রহমান। তিনি বলেন, এরা চাকরির কোন প্রশিক্ষণ নয়। বসিরহাট পুলিস জেলা থেকে কোনও রিকুরমেন্টও হচ্ছে না। ভোটের আগে সন্দেশখালি থানার সিভিক ও কনস্টেবলদের ফিটনেস ঠিক করার জন্য এই শিবিরের আয়োজন করা হয়েছে। সেখানে কিছু গ্রামের মানুষ যোগ দিয়েছেন। এটা একটা ভুল প্রচার হচ্ছে।

কিন্তু আজকে যখন, সিএন-এর প্রতিনিধি মিশন মাঠে পৌঁছয়, তখন কোনও থানার সিভিক বা কনস্টেবলকে প্রশিক্ষণ নিতে দেখা যায়নি। প্রশিক্ষণ নিতে আসা যুবক-যুবতীরা কেউ সন্দেশখালি থানার সিভিক বা কনস্টেবল পদে চাকরিও করেন না। বিগত দশদিন তাদের কি প্রশিক্ষণ দেওয়া হয়েছে? তাহলে পুলিস সুপারের কাছেও কি তথ্য সঠিক নেই? ভুল ব্যাখ্যা হচ্ছে বলেই বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করলেন বসিরহাট পুলিস জেলার সুপার।

4 days ago
Weather: কলকাতার পারদ চড়ল ৪২ ডিগ্রি! তাপপ্রবাহের সতর্কবার্তা দক্ষিণবঙ্গে, কবে মিলবে স্বস্তি?

সকাল হতেই শুরু হচ্ছে গরমের তীব্র দহন। দিনে দিনে তাপমাত্রা যেন বেড়েই চলেছে। বাড়ি থেকে বেরোলেই গরমে নাজেহাল হচ্ছে অফিস যাত্রী থেকে শুরু করে নিত্য়যাত্রীরা। প্রচণ্ড তাপপ্রবাহ চলছে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। সেই সঙ্গে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বাড়বে। এমনটাই আশঙ্কা আবহবিদদের। 

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গজুড়ে চলবে তাপপ্রবাহ। আগামী ২৪ ঘন্টায় পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি রয়েছে। শনি ও রবিবার চরম তাপপ্রবাহের সতর্কবার্তা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে। একদিকে তাপপ্রবাহ থাকলেও অন্যদিকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূম এই ১০ জেলাতে। বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো হাওয়া ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে।

পাশাপাশি উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় চলবে হালকা বৃষ্টি। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও হালকা দমকা ঝোড়ো হওয়া বইতে পারে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর উত্তরবঙ্গের নিচের দিকে তিন জেলায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে মালদা সংলগ্ন এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। 

সপ্তাহান্তে শনিবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা যেতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২২ থেকে ৮৬ শতাংশ।

4 days ago
Weather: তীব্র তাপপ্রবাহের মধ্যে দিয়েই চলছে প্রথম দফার ভোট, কবে থেকে বৃষ্টি? জানাল হাওয়া অফিস

আজ থেকে শুরু হয়েছে লোকসভা নির্বাচন। প্রথম দফায় ভোটগ্রহণ চলবে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে। যদিও দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে গরমের মাত্রা অপেক্ষাকৃত কম। উত্তরে সামান্য় বৃষ্টির সম্ভাবনা থাকলেও দক্ষিণে নেই কোনও বৃষ্টির পূর্বাভাস। তাই দক্ষিণবঙ্গে আপাতত তীব্র দাবদহ সহ অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। 

আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে ক্রমশ তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে বাড়বে আরও গরম। আগামী রবিবার পর্যন্ত তীব্র দাবদহে জ্বলবে দক্ষিণবঙ্গ। অন্য়দিকে বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলা। ভোটের আবহে উত্তরবঙ্গের জেলাগুলির পরিস্থিতি উত্তপ্ত হলেও, বৃৃৃষ্টিতে সামান্য় স্বস্তি পাবে মানুষ। তবে বৃষ্টিপাত হলেও এখনই গরমের হাত কিন্তু রেহাই পাবে না উত্তরবঙ্গবাসী। এমনটাই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহওয়া দফতর। দার্জিলিং ,কালিম্পং ও জলপাইগুড়ি জেলাতে বজবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পাশাপাশি ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। 

5 days ago


Birbhum: ভিন্ন ধর্মের যুবকের সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্ক! কাটা হল মহিলার চুল, গ্রামছাড়া স্বামী

বিবাহ বহির্ভূত সম্পর্কের জেরে কেটে নেওয়া হল মহিলার চুল। একসঙ্গে স্বামী-স্ত্রীকে গ্রাম ছাড়া করার অভিযোগ উঠেছে গ্রামবাসীদের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বীরভূমের সিয়ান মুলুক গ্রাম পঞ্চায়েতের মোল্লা বাগান গ্রামে।

জানা গিয়েছে, চুল কেটে নেওয়ার পিছনে যে কারণ রয়েছে তা হল, সিয়ান মুলুক গ্রামের এক মহিলা পাশের গ্রামের এক ভিন্ন ধর্মের যুবকের সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন। ভিন্ন ধর্মী ওই যুবকের সঙ্গে পালিয়ে যাওয়ার তিন মাস পরে ফের তাঁর স্বামীর কাছে ফিরে আসেন। যদিও তাঁর স্বামী পুরো বিষয়টিকে মেনে নিলেও গ্রামের বাসিন্দারা তা মানতে নারাজ। 

এরপর গ্রামের বাসিন্দারা ওই মহিলা এবং তাঁর স্বামীর উপর চড়াও হন। গ্রামের বাসিন্দারা ওই মহিলার চুল কেটে নেওয়ার পাশাপাশি তাঁর স্বামীকে মারধর করে গ্রাম ছাড়া করে দেন। এমন ঘটনার পরিপ্রেক্ষিতে ওই মহিলার স্বামী ও শ্বশুর-শাশুড়ি থানায় কোনও লিখিত অভিযোগ করেননি গ্রামবাসীদের ভয়ে। তাঁদের দাবি, যদি তাঁরা থানায় কোনওরকম অভিযোগ করেন তাহলে তাঁদেরও গ্রাম ছাড়া করে দেওয়া হবে।

6 days ago
Snake: অপারেশন থিয়েটারে দেখা মিলল সাপের, সুপার স্পেশালিটি হাসপাতালের বিরুদ্ধে অপরিচ্ছন্নতার অভিযোগ চিকিৎসকের

হাসপাতালের অপারেশন থিয়েটারে উদ্ধার সাপ। যা দেখে আতঙ্কিত রোগী থেকে শুরু করে রোগীর পরিজনেরা। ঘটনাটি ঘটেছে বোলপুর সুপার স্পেশালিটি হাসপাতালে।  

জানা গিয়েছে, বোলপুর সুপার স্পেশালিটি হাসপাতালের দ্বিতীয় তলায় রয়েছে অপারেশন থিয়েটার। গতকাল অর্থাৎ বুধবার সন্ধ্য়ায় চিকিৎসক চন্দ্রনাথ অধিকারী অপারেশন থিয়েটারে গিয়ে দেখেন একটি সাপ ঘোরাঘুরি করছে। এরপর তিনি তড়িঘড়ি হাসপাতালের কর্মীদেরকে খবর দেন। হাসপাতালের কর্মীরা এসে ব্য়াগে ভরে ওই সাপটিকে বাইরে ফেলে দেয়। 

ডাক্তার চন্দ্রনাথ অধিকারীর অভিযোগ, হাসপাতালে বিভিন্ন জায়গায় সাপ বাসা বেঁধেছে। এই নিয়ে বারংবার হাসপাতালে সুপারকে জানানো হলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। অপারেশন থিয়েটার এর মধ্যে যদি সেই সময় কোনও অপারেশন চলত তাহলে সেক্ষেত্রে অপ্রীতিকর ঘটনা ঘটে যেতেই পারত। এমনটাই বলছেন ডাক্তার চন্দ্রনাথ অধিকারী। এই নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের ব্যবস্থা নেওয়া উচিত বলে জানিয়েছেন তিনি।

6 days ago


Weather: তীব্র দহনে জ্বলছে দক্ষিণবঙ্গ! জারি তাপপ্রবাহের সতর্কবার্তা, নেই বৃষ্টির সম্ভাবনাও...

প্রচন্ড গরমে নাজেহাল বাংলা। তীব্র দাবদহে হাঁসফাঁস করছেন নিত্য়যাত্রীরা। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে বাড়বে আরও গরম। তাই এখনই গরমের হাত থেকে রেহাই নেই, বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এরমধ্য়ে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। উত্তরববঙ্গে সামান্য় বৃষ্টির পূর্বাভাস থাকলেও দক্ষিণবঙ্গের ক্ষেত্রে আপাতত নেই বৃষ্টির সম্ভবনা। 

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী শুক্র থেকে রবিবার পর্যন্ত তীব্র দাবদাহে জ্বলবে দক্ষিণবঙ্গ। তাপপ্রবাহের পরিস্থিতি দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়বে। তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। পাশাপাশি লু বইবার সম্ভাবনাও রয়েছে। আবাহাওয়া দফতরের সতর্কবার্তা অনুযায়ী, সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না বেরোনোর কথা জানিয়েছে। 

অন্য়দিকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে উত্তরের বাকি জেলাগুলিতে বৃষ্টি না হওয়ায় সামন্য় উষ্ণ ও শুষ্ক থাকবে। 

বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৪০ ডিগ্রি থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসেরা কাছাকাছি পর্যন্ত থাকতে পারে। গতকাল অর্থাৎ বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯° সেলসিয়াস পর্যন্ত। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে মনে করেছেন আবহবিদরা। 

6 days ago
Nadia: নদিয়ায় পরিত্য়ক্ত বাড়ি থেকে উদ্ধার কঙ্কাল, ঘটনায় দানা বাঁধছে রহস্য়

পরিত্য়ক্ত বাড়ি থেকে উদ্ধার কঙ্কাল। ঘটনাটি ঘটেছে হরিণঘাটা পুরসভা ১১ নম্বর ওয়ার্ড কালিবাজার এলাকায়। কঙ্কাল উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। খবর পেয়ে ঘটনাস্থলে মোহনপুর থানার পুলিস এসে কঙ্কালটি উদ্ধার করে নিয়ে যায়। তবে মৃত মানুষের কঙ্কালটি পুরুষ না মহিলা তা এখনও জানা যায়নি।  

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন যাবৎ ওই পরিত্য়ক্ত বাড়িটির রক্ষণাবেক্ষণের জন্য এক কেয়ারটেকারকে রাখা হয়েছিল। এরপর এদিন দুপুরে স্থানীয়রা ওই বাড়ি থেকে ওই কেয়ারটেকার কিছু একটা বস্তায় ভরছে। তখনই সন্দেহ হয় স্থানীয়দের। তারপরেই খবর দেওয়া হয় পুলিসকে। অভিযোগ, ঘটনাস্থলে পুলিস আসার পর পুলিসের সামনেই ওই কেয়ারটেকার ঘটনাস্থল থেকে চম্পট দেয়। পরবর্তীতে ঘটনাস্থল থেকে কঙ্কালটির উদ্ধার করে পুলিস।

এই পুরো ঘটনায় আতঙ্কে সৃষ্টি হয়েছে গোটা এলাকায়। এখনও পরিচয় জানা যায়নি কঙ্কালটির। ইতিমধ্য়ে গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস। 

7 days ago
Weather: আরও বাড়বে গরম! নাজেহাল রাজ্য়বাসী, দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা আবহাওয়া দফতরের

বৈশাখের শুরুতেই রাজ্যজুড়ে চলছে তাপপ্রবাহ। চৈত্র মাসের মাঝামাঝি এবং বৈশাখ মাসের শুরুতেই রাজ্যজুড়ে দেখা গিয়েছে তাপপ্রবাহ। উত্তরবঙ্গের ক্ষেত্রে বৃষ্টির সম্ভাবনা থাকলেও দক্ষিণবঙ্গে শুকনো আবহাওয়া বিরাজ করবে। সেই সঙ্গে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ক্রমশ বৃদ্ধির সঙ্গে বাড়বে গরম। তাই দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। ইতিমধ্য়েই দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই চল্লিশ ডিগ্রি পেরিয়ে গিয়েছে তাপমাত্রা। আরও বাড়বে গরম। পাশাপাশি লু বইবার সম্ভাবনাও রয়েছে। তাই সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত যারা বাড়ির বাইরে বেরোচ্ছেন তাঁরা যেন ছাতা, টুপি এইসব নিয়েই বের হয়। ভোটমুখে এই তীব্র দাবদহে বেশ অস্বস্তির পরিস্থিতি তৈরি হচ্ছে

উত্তরবঙ্গে এখনও পর্যন্ত ৩৮ থেকে ৩৯ ডিগ্রি মধ্যেই রয়েছে তাপমাত্রা। অন্য়দিকে কলকাতায় তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই। বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা যেতে পারে ৩৯° সেলসিয়াস পর্যন্ত। গতকাল অর্থাৎ মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস-এর কাছাকাছি ছিল।   

7 days ago


Arrest: গ্রেফতার ভুয়ো এনআইএ অফিসার, উদ্ধার আইডেন্টিটি কার্ড ও হ্যান্ডকাপ

এবার ভুয়ো এনআইএ অফিসার পরিচয়ে গ্রেফতার এক ব্য়ক্তি। লালগোলার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী রামনগর এলাকা থেকে লালগোলা থানার পুলিস গ্রেফতার করে ওই ব্য়ক্তিকে। পুলিস সূত্রে জানা গিয়েছে, ধৃত ওই ভুয়ো এনআইএ অফিসারের নাম জাহির আব্বাস। বাড়ি লালগোলার রামনগর এলাকায়। মঙ্গলাবার ধৃতকে পাঁচদিনের পুলিস হেফাজতের আবেদন রেখে লালবাগ আদালতে তোলা হয়।

জানা গিয়েছে, গতকাল অর্থাৎ রাতে লালগোলার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী রামনগর এলাকাতে নাকা চেকিং করছিল পুলিস। সেই সময় একটি স্কুটি আরোহীকে দেখে সন্দেহ হয় পুলিসের। ওই ব্যক্তিকে থামিয়ে স্কুটির ডিকির ভিতর তল্লাশি চালাতে গেলে সে নিজেকে এনআইএ অফিসার হিসাবে পরিচয় দেয়। এরপর তার স্কুটির ডিকি থেকে ভুয়ো আইডেন্টিটি কার্ড ও হ্যান্ডকাপ উদ্ধার হয়। ঘটনাস্থল থেকেই গ্রেফতার করা হয় ওই অভিযুক্তকে। 

তবে এর পিছনে আরও কেউ যুক্ত রয়েছে কিনা বা কী উদ্দেশ্য়ে ভুয়ো এনআইএ অফিসার পরিচয়পত্র তৈরী করেছে? তা নিয়ে উঠে আসছে একাধিক প্রশ্ন। ইতিমধ্য়ে পুলিস গোটা ঘটনার তদন্ত শুরু করেছে।

a week ago
Weather: দক্ষিণবঙ্গে ১৫ জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস, বইবে লু, আর কী জানাল আবহাওয়া দফতর...

বৈশাখের শুরুতেই চাঁদিফাটা গরমে নাজেহাল বঙ্গবাসী। সকাল হতেই বাড়ছে রোদের দাপট। সপ্তাহজুড়ে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি চলবে। দক্ষিণবঙ্গের ১৫ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস-এর কাছাকাছি থাকবে।  

আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মালদহ, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় থাকবে তাপপ্রবাহের সতর্কবার্তা। এই জেলাগুলির কিছু অংশে তাপপ্রবাহের সঙ্গে সঙ্গে লু বইতে পারে। সেই কারণে সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত রোদে না থাকার পরামর্শ আবহাওয়া দফতরের।

একদিকে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ অন্য়দিকে বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। আগামী দু থেকে তিন ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহার, এবং জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পংয়ে। সেই সঙ্গে এই পাঁচটি জেলায় হাওয়ার গতিবেগ থাকবে প্রতি ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে মেঘলা আকাশ থাকবে।

আগামী বুধ এবং বৃহস্পতিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমানের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ওই দু'দিন দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও থাকবে অস্বস্তি। ১৯ এপ্রিল শুক্রবার পর্যন্ত এই অস্বস্তি থাকতে পারে। আগামী চার-পাঁচ দিন দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে। 

a week ago