Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

খেলাধুলা

Sunil: আন্তর্জাতিক ফুটবলে গোলের নিরিখে মেসির পরেই ভারতের সুনীল

প্রথমার্ধেই জোড়া গোল অধিনায়ক সুনীল ছেত্রীর (Sunil Chettri)। দ্বিতীয়ার্ধে আরও একটি পেনাল্টি (Penalty) থেকে গোল। সাফ কাপে (SAAF Cup) পাকিস্তানের বিরুদ্ধে হ্যাটট্রিক করে নয়া রেকর্ড গড়লেন সুনীল। আন্তর্জাতিক ফুটবলে সুনীলের গোলসংখ্যা ৯০। পেরিয়ে গেলেন মালয়েশিয়ার মোক্তার দাহারিকে। মেসির আন্তর্জাতিক ফুটবলে ১০৩টি গোল। এরপরই এখন সুনীল।

পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের ১০ মিনিটের মাথায় প্রথম গোল পান সুনীল ছেত্রী। পাকিস্তানের গোলকিপারের ভুল পাসে সুযোগ তোলেন সুনীল। বলের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় ফাঁকা জালে গোল দেন সুনীল।  ৬ মিনিট পরই নিজের দ্বিতীয় গোল সুনীল ছেত্রীর। পেনাল্টি পায় ভারত। সেখান থেকে গোল করে টিমকে এগিয়ে দেন অধিনায়ক। দ্বিতীয়ার্ধে ফের পেনাল্টি পান। সেখান থেকে তিন নম্বর গোল করেন সুনীল।

আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। ২০০ ম্যাচে ১২৩টি গোল তাঁর। এরপরই আছেন ইরানের আলি দায়ি। ১০৯টি গোল তাঁর। ১৭৫ ম্যাচে ১০৩টি গোল মেসির।

11 months ago
Ashes: পঞ্চম দিনে মেঘলা আকাশে অ্যাসেজ সিরিজের প্রথম টেস্টের ভাগ্য নির্ধারণ

কী হবে অ্যাসেজ সিরিজের (Ashes Series) প্রথম টেস্টের (Test) পঞ্চম দিনে? বৃষ্টিতে কি গোটা দিন খেলা হবে? এই নিয়েই সংশয়ী ওয়াকিবহালমহল। ম্যাচ জিততে গেলে অজিদের (Ausies) করতে হবে আরও ১৭৪ রান। হাতে রয়েছে ৭ উইকেট। অন্যদিকে, মঙ্গলবার সকাল থেকেই এজবাস্টনের আকাশের মুখ গোমড়া। সকাল ১১টা থেকে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে তা স্পিথদের ক্ষেত্রে খুবই সমস্যার পরিস্থিতি তৈরি করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, চলতি টেস্টের তৃতীয় দিনেও বৃষ্টির জন্য ম্যাচ অনেকটা সময় ধরে স্থগিত ছিল। যে কারণে চতুর্থ দিনে অতিরিক্ত সময় খেলা হয়। যদিও, বৃষ্টির পূর্বাভাস ছিল চতুর্থ দিনেও।

পঞ্চম দিনে তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাওয়ার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। মেঘলা আকাশ থাকবে। অর্থাৎ বল সুইং হওয়ার সম্ভাবনা রয়েছে। যা বিপদে ফেলে দিতে পারে অস্ট্রেলিয়ার ব্যাটারদের।

11 months ago
Spain: ট্রাইব্রেকারে ক্রোয়েশিয়াকে হারিয়ে নেশনস লিগ চ্যাম্পিয়ন স্পেন

উয়েফা (UEFA) নেশনস (Nations Leauge) লিগের ফাইনালে ক্রোয়েশিয়াকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে শিরোপা জিতেছে স্পেন (Spain)। নির্ধারিত ৯০ মিনিটে গোল না হওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানেও গোলের দেখা পায়নি কোনো দল। এর পর টাইব্রেকারেও প্রথম পাঁচটি করে শট শেষে ৪-৪ সমতায়! একাদশতম শট ফিরিয়ে স্পেনকে আবার এগিয়ে রাখেন গোলরক্ষক উনাই সিমন।

এর আগে চতুর্থ শটও ঠেকিয়েছিলেন তিনি। তবে পঞ্চম শটে আইমেরিক লাপের্তার শট ক্রসবারে লেগে ফিরে আসে। এবার আর সেই ভুল করেননি দানি কারাবাহাল, নিখুঁত শটে লক্ষ্যভেদ করে স্পেনকে শিরোপা এনে দেন তিনি।

অর্থাৎ উয়েফা নেশনস লিগের ফাইনালে ক্রোয়েশিয়াকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে শিরোপা জেতে স্পেন। এই টুর্নামেন্টের গত আসরে ফাইনালে উঠে ফ্রান্সের বিপক্ষে হেরে খালি হাতে বাড়ি ফিরতে হয় তাদের। এবার সেই আক্ষেপ ঘোচালেন স্প্যানিশরা।

পুরো ম্যাচে বল দখলের লড়াই থেকে শুরু করে গোল মুখে আক্রমণেও এগিয়ে ছিল স্পেন। তবে ২১টি শট নিয়ে স্পেনের শট লক্ষ্যে ছিল মাত্র দুটি, বিপরীতে ১২টি শট নিয়ে পাঁচটিই লক্ষ্যে রাখে ক্রোয়েশিয়া। বল দখলের লড়াইয়ে স্পেন এগিয়ে ছিল ৫৫ শতাংশ সময়।

11 months ago


Ashes2023: উসমান খোয়াজার সেঞ্চুরি, ইংল্যান্ড-অস্ট্রেলিয়া হাড্ডাহাড্ডি লড়াই অ্যাসেজের প্রথম টেস্টে

উসমান খোয়াজার (Usman Khawaja) ব্যাটেই বিশ্বজয়ী অস্ট্রেলিয়ার (Australia) জিয়ন কাঠি। অ্যাসেজ সিরিজের (Ashes Series) দ্বিতীয় দিনের শেষে এখনও ৮২ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া। স্বস্তি একটাই তৃতীয় দিন অপরাজিত ১২৬ রান থেকে শুরু করবেন খোয়াজা। সঙ্গী উইকেট কিপার ব্যাটার অ্যালেক্স কেরি। তাঁর অবদান অপরাজিত ৫২। চার উইকেটে ১৪৮ রান থেকে দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর পাঁচ উইকেট ৩১১। অবসর ভেঙে টেস্ট ক্রিকেটে ফিরে মইন আলির অবদান দুই উইকেট।

১১২ রানের মাথায় আউট হয়েছিল উসমান খোয়াজা। স্টুয়ার্ট ব্রডের বলে বোল্ড হয়েছিলেন। কিন্তু নো বল করায় সেই আউট বাতিল হয়ে যায়। এই ঘটনা নতুন করে অক্সিজেন দিয়েছে অজিদের। কারণ, দ্বিতীয় দিনের শুরুতে যে ঝটকা খেতে হয়েছিল সদ্য বিশ্ব টেস্ট জয়ীদের, তাতে লজ্জা অপেক্ষা করছিল।  ৬৭ রানের মধ্যে ধসে গিয়েছিল টপ অর্ডার। ওভালের মাঠে শতরান করা স্টিভ স্মিথও আউট হলেন ১৬ রানে। তার আগে ওয়ার্নারে ৯ আর বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটার মানার্স ল্যাবুশানে শূন্য।

এই ম্যাচে হাফ সেঞ্চুরি ভারতের বিরুদ্ধে ওভালে শতরানকারী ট্রাভিস হেডের। অল্প সময়ের জন্য গুরুত্বপূর্ণ ইনিংস ক্যামরন গ্রিনের। ইনিংসে এখনও পর্যন্ত দুটি করে উইকেট ব্রড এবং মইনের। একটি উইকেট ইংলিশ অধিনায়ক বেন স্টোকসের। সেটাও আবার স্টিভ স্মিথের। প্রথম ইনিংসে আট উইকেট তিনশো তিরানব্বই রান করে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছে ইংল্যান্ড। পরিস্থিতি যা তাতে বিরাট অঘটন না ঘটলে ফয়সালার পথে অ্যাসেজের প্রথম টেস্ট।

11 months ago
Afridi: বিশ্বকাপে আহমেদাবাদে ম্যাচ খেলা নিয়ে বিতর্ক পাকিস্তানে, পিসিবিকে কটাক্ষ আফ্রিদির

আহমেদাবাদে (Ahamadabad) বিশ্বকাপের (World Cup) ম্যাচ খেলা নিয়ে আপত্তি তুলেছিল পাক ক্রিকেট বোর্ড (PCB)। আইসিসির কাছে নাকি নালিশও করেছিল পিসিবি। পাক বোর্ডকে এই নিয়ে কটাক্ষ প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদির। জানালেন, ভারতীয় সমর্থকদের সামনে জিতে এসে দেখানোই আসল চ্যালেঞ্জ।

পাকিস্তানের এক সংবাদমাধ্যমে আফ্রিদি জানিয়েছেন, আহমেদাবাদে পাকিস্তান কেন খেলবে না! আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে না খেললে কি ভারতের অপমানের জবাব দেওয়া যাবে! আফ্রিদি জানিয়েছেন, পাকিস্তানের উচিত, ভারতে এসে খেলা আর জেতা। কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া। শেষে যাই হোক না কেন, পাকিস্তানেরই জয় হবে।

আফ্রিদি বলেন, 'মিথ্যা আর গুজব থেকে বেরিয়ে এসে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ইতিবাচক দিকটা ভাবা উচিত। যদি আহমেদাবাদ স্টেডিয়ামে ভারতীয় সমর্থকদের সামনে পাকিস্তান জিততে পারে, তার থেকে ভাল কিছু হয় না।'

11 months ago


Football: ইটালিকে ২-১ গোলে হারিয়ে নেশনস লীগের ফাইনালে স্পেন

দ্বিতীয়ার্ধ শেষ হওয়ার দু মিনিট আগে গোল। ইতালিকে (Itally) ২-১ ব্যবধানে হারিয়ে নেশনস লিগের ফাইনালে স্পেন (Spain)। প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। রবিবার রাতে মদ্রিচদের বিরুদ্ধে নামবে স্প্যানিশ আর্মাডা।

বৃহস্পতিবার রাতে খেলা শুরুর তিন মিনিটে গোল করেন স্পেনের ইরেমি পিরনো। কিন্তু ১১ মিনিটে পেনাল্টি থেকে সেই গোল শোধ করে দেন ইতালির সিরো ইমমোবিল। অতিরিক্ত সময়ে ম্যাচ গড়াবে ধরে নিয়েছিলেন সমর্থকরা। খেলা শেষের ২ মিনিট আগে স্পেনের হয়ে গোল করেন জোসেলু।

ইতালির হয়ে খেলতে নেমেছিলেন রদ্রিও। তাঁর গোলেই চ্যাম্পিয়ন্স লিগ জেতে ম্যাঞ্চেস্টার সিটি। রবিবার জাটকো দালিচের ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলতে হবে স্পেনকে।

11 months ago
Sunil Chhetri: বাবা হতে চলেছেন সুনীল ছেত্রী, ম্যাচ জিতে ময়দানেই দিলেন সুখবর

সাধারণত আসন্ন সন্তানের খবর দিতে তারকারা নানা ছবি পোস্ট করে থাকেন সামাজিক মাধ্যমে। কিন্তু ফুটবলার সুনীল ছেত্রী (Sunil Chhetri) হাঁটলেন অন্য পথে। এক সন্তানকে আঁকড়ে ধরে আরেক সন্তানের আসার খবর দিলেন ফুটবলার। সোমবার ভুবনেশ্বরে অনুষ্ঠিত হয়েছে ২০২৩ ইন্টারকন্টিনেন্টাল ফুটবল ম্যাচ। প্রথম ম্যাচের পর এদিনের দ্বিতীয় ম্যাচেও জয় এসেছে ভারতের কাছেই। সেই খুশিতে ময়দান থেকেই সুনীল সুখবর দিলেন।

জয়ের গোলটি জালে জড়ানোর পরই সেই বল হাতে তুলে নেন সুনীল। তারপর সেই বল নিজের জামার ভিতর পেটের কাছে রেখে, গ্যালারিতে উপস্থিত স্ত্রী সোনম ভট্টাচার্যর দিকে ছুড়ে দেন উড়ন্ত চুমু। গ্যালারি সাক্ষী থাকে অপূর্ব সুন্দর এক মুহূর্তের। ম্যাচের পরে সুনীল সাক্ষাৎকারে বলেন, 'আমি এবং আমার স্ত্রী সন্তান প্রত্যাশা করছি। এই খবর আমি সারা বিশ্বের সঙ্গে ভাগ করে নিতে চাই।'

অন্যদিকে অভিনেতা সাহেব ভট্টাচার্য সম্পর্কে সুনীল ছেত্রীর শ্যালক। পরিবারে নতুন সদস্যের আগমণে উচ্ছ্বসিত সেও। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, বোন সোনমের যত্ন নিচ্ছেন সুনীল নিজেই।হবু মামা ইনস্টাগ্রামে ফুটবলারের ঘোষণার সময়ের একটি ছবি আপলোড করে লিখেছেন, 'তোমাদের আশীর্বাদ দাও বন্ধুরা। আমাদের পরিবারে নতুন সদস্য আসতে চলেছে। আমি মামা হতে চলেছি।'

12 months ago
Final: আশার আলো দেখিয়েও ব্যর্থ বিরাট-রাহানে জুটি, ভারতকে ২০৯ রানে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

ওভালে (Oval) ভারতকে (India) ২০৯ রানে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া (Australia)। বিশ্ব টেস্টের (WTC) ফাইনাল জিততে পারলেন না অধিনায়ক রোহিত শর্মা। ওভালে পঞ্চম দিনে এক ঘণ্টার মধ্যেই কাগুজে বাঘদের গিলে খেয়ে নিল অস্ট্রেলিয়ার পেস ব্যাটারি। কামিন্স, বোল্যান্ড, স্ট্রার্কদের পাশে এই পিচেও বল হাতে উজ্জ্বল হয়ে থাকলেন ন্যাথন লায়ন। তিন উইকেট ১৬৪ রান। এই পুঁজি নিয়ে শুরু করেছিলেন বিরাট এবং রাহানে। একওভারে বিরাট এবং জাডেজা আউট হতে ধস নামল। ৪৯ রানে বোল্যান্ডের বলে আউট কোহলি। রাহানের অবদান ৪৬ রান।

একটা গোটা দিনে দরকার ছিল ২৮০ রান। একটা পুরো দিন ব্যাট করার শৈলী দেখাতে ব্যর্থ ভারতীয় ব্যাটাররা। ম্যাচ শুরুর আগে বিরাট দাবি করেছিলেন, তিনি এখন জীবনের সেরা ক্রিকেটীয় ফর্মে মধ্যে দিয়ে যাচ্ছেন। বাস্তবে তা লক্ষ করা গেল না। যে ম্যাচে তাঁর রাজা হওয়ার প্রয়োজন ছিল, সেই ম্যাচেই তিনি লক্ষ্যভ্রষ্ট হলেন।

আসলে শুরু থেকে শেষ, গোটা টেস্ট ম্যাচে একদিনও ভারতের জন্য বলার কিছু রইল না। তাই সাড়ে চারদিনের আগেই শেষ হলে একটা টেস্ট ম্যাচ। যেখানে দ্বিতীয় ইনিংসে সবমিলিয়ে ভারতের স্কোর ২৩৪ রান। হার ২০৯ রানে। ৪১ রান দিয়ে ওভালের এই পিচেও চার উইকেট নিলেন ন্যাথন লায়ন। আর রোহিত শর্মা সিদ্ধান্তের জেরে মাঠের বাইরে বসে রইলেন রবিচন্দ্রণ অশ্বিন।

12 months ago


Virat: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল জিততে এখনও প্রয়োজন ২৮০ রান, বিরাটেই ভরসা দেশের

শেষ দিন পর্যন্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (WTC) ফাইনালের (Final) আশা বেঁচে থাকল ভারতের (India)। সৌজন্য বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে। রোহিত শর্মা, শুভমান গিল, চেতেশ্বর পূজারা চেষ্টা করেছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণের সামনে দাঁড়াতে পারেননি তাঁরা। হাফ সেঞ্চুরির গোড়ায় দাঁড়িয়ে আছেন বিরাট। ৪০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৬৪ রান তুলেছে টিম ইন্ডিয়া। এখনও ২৮০ রান তুলতে হবে ভারতকে। হাতে চারটি সেশন। বিরাট ও রাহানে কি দেশকে প্রথমবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জয় এনে দিতে পারবেন!

শনিবার ২৭০ রান করে ডিক্লেয়ার দেয় অস্ট্রেলিয়া। আগের লিড যোগ করে, ভারতের টার্গেট হয় ৪৪৪ রান। তিন উইকেট নেন রবীন্দ্র জাদেজা, ২ উইকেট পান মহম্মদ শামি ও উমেশ যাদব। এক উইকেট পান মহম্মদ সিরাজ।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালই করে ভারত। শুভমান গিলের আউট নিয়ে বিতর্ক ছিল। ১৮ রান করে বোলান্ডের ডেলিভারিতে ফেরেন তিনি। ৪৩ রান করেন রোহিত শর্মা। ২৭ রান করে প্যাট কামিন্সের ডেলিভারিতে ফেরেন চেতেশ্বর পূজারা। এরপরই ক্রিজে আসেন বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে। ৪৪ রান করে অপরাজিত বিরাট। ২০ রান করেছেন রাহানে।

12 months ago
Football: ইন্টার মিলানকে হারিয়ে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ খেতাব ম্যানচেস্টার সিটির

ম্যাচের বয়স তখন ৬৮ মিনিট। প্রায় ৩৬ গজ দূর থেকে একটা গোলা বেরল স্প্যানিশ ফুটবলার রডরিগোর পা থেকে। ব্যাস তাতেই কেল্লাফতে। ইন্টার মিলানকে (Inter Millan) এক-শূন্য গোলে হারিয়ে এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগ (Champions Leauge) জিতল ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি (Manchester City)। হ্যালান্ড, লাউতুরো মার্টিনেজ, রুমেল লুকাকুদের উপর থেকে যাবতীয় আলো কেড়ে তুরস্কের আর্তারতুক অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের নায়ক হলেন ২৬ বছরের রড্রি। সেইসঙ্গে মাঠের বাইরে দাঁড়িয়ে জীবনের একটা বৃত্ত পূর্ণ করলেন কোচ পেপ গুয়ার্দিওয়ালা। বার্সিলোনার পর দ্বিতীয় ক্লাব হিসাবে ম্যানচেস্টার সিটিকে চ্যাম্পিয়ন্স লিগ উপহার দিলেন তিনি। 

এই প্রথম ইউরোপের মাঠে নেই মেসি-রোনাল্ডো। ফাইনালে নেই বার্সা, রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখের মতো কুলীন ইউরোপীয় ক্লাবগুলি। তবুও ভয়ানক ভূমিকম্পের স্মৃতি কাটিয়ে শিরদাঁড়া সোজা করে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল উপহার দিল তুরস্ক। ইস্তানবুলের অলিম্পিক স্টেডিয়ামে তিল ধারণের জায়গা ছিল না। কিন্তু মেসি-রোনাল্ডো পরবর্তী ইউরোপে তারকা কোথায় ? মাঠের বাইরে বসে রইলেন কাতার বিশ্বকাপের বিস্ময় জুলিয়ান আলভারেজ।

লাউতুরো মার্টিনেজ বনাম হ্যালান্ড। এটাই ছিল ভারতীয় সময় রবিবার মধ্য রাতের এই চ্যাম্পিয়ন্স লিগের মূল রসদ। নব্বই মিনিট পর দুই তারকাই ফ্লপ। বরং কেভিন ডি ব্রুয়েনের জায়গায় নেমে গোটা দলকে নেতৃত্ব দিলেন ফিল ফোডেন। রড্রির গোলের পরেও ম্যান সিটি লিড বাড়াতে পারত। শুরু থেকে শেষ এক পেসে ম্যাচ খেলে ইতালির ক্লাবকে ক্রমশ কোণঠাসা করে দেন স্টোন, গ্রিলিসরা।

উল্টোদিকে লুকাকু ছিলেন লুকাকুতেই। ফাইনালের আগে অনেক ম্যাচে গোল করে ইন্টারকে জিতিয়েছেন। কিন্তু এদিন তাঁর হেড বারবার আটকে গেল ম্যান সিটির ব্রাজিলীয় গোলকিপার এডারসনের গায়ে এবং পায়ে। গোল খাওয়ার পর একাধিক হাফ চান্স নষ্ঠ করে ফাইনাল ইংলিশ ক্লাবের হাতে তুলে দিলেন সিমনো ইনস্যাগির ছেলেরা।

12 months ago


GILL: শুভমন গিলের আউট ঘিরে বিতর্ক, প্রশ্নের মুখে আম্পায়ারিং

ওভালে শুভমন গিল (Subhman Gill) কী আউট (OUT) ছিলেন ? ভারতীয় ব্যাটারের আউট ঘিরে উঠছে প্রশ্ন। যদিও তৃতীয় আম্পায়র (Umpire) শুভমনকে আউট দিয়েছেন। স্কট বোলান্ডের বলে শুভমনের ক্যাচ ধরেন ক্যামরন গ্রিন। কিন্তু সেই ক্যাচ গ্রিনের হাতে যাওয়ার আগে মাটি ছুঁয়েছিল কীনা, তা নিয়ে উঠছে প্রশ্ন। সিদ্ধান্ত যায় তৃতীয় আম্পায়রের কাছে। টেলিভিশন রিপ্লেতে স্পষ্ট, গ্রিনের হাতে ওঠার আগে মাটি ছুঁয়েছিল বল। তারপরেও তৃতীয় আম্পায়র শুভমনকে আউট দেন। ভারতের তখন স্কোর ছিল বিনা উইকেটে ৪১ রান।

দীর্ঘদিন পর ব্যাটে রান পেয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু নাথান লিওনের ঘূর্ণি বলেই কাবু হলেন হিটম্যান। ৪৩ রান করে ফিরলেন তিনি। আউট হয়ে গিয়েছেন চেতেশ্বর পূজারাও।

এদিন ২৭০ রানে ডিক্লেয়ার দেয় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ৪৪৪ রানের লক্ষ্যমাত্রা ভারতের সামনে। রোহিত ও গিল-সহ পূজারাকে ফিরিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফাইনালের আরও কাছে অস্ট্রেলিয়া।

12 months ago
Jadeja: চতুর্থ দিনের শুরুতেই সাফল্য জাদেজা-উমেশের, বড় রান লিডের লক্ষ্যে অস্ট্রেলিয়া

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালের (Final) চতুর্থ দিনের সকালেই উইকেট পেলেন উমেশ যাদব (Umesh Jadav)। টেস্ট ক্রিকেটের এক নম্বর ব্যাটসম্যান মার্নাস লাবুশানকে ফেরালেন তিনি। ভারতকে আরও একবার সুযোগ এনে দিলেন রবীন্দ্র জাদেজা। টেস্টের তৃতীয় দিনই ২ উইকেট তুলে নেন তিনি। শনিবার ওভালে তাঁর ডেলিভারিতে বোল্ড হয়ে ফেরেন ক্যামেরুন গ্রিন।

শুক্রবার দুটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়ে ভারতকে স্বস্তি দেন জাদেজা। ফেরান প্রথম ইনিংসে সেঞ্চুরি পাওয়া দুই ব্যাটসম্যান ট্রেভিস হেড ও স্টিভ স্মিথকে। এবার ক্যামেরুন গ্রিনকেও বোল্ড করেন জাড্ডু।

উইকেট হারালেও ইতিমধ্যেই বড় রানের লিড নিয়ে ফেলেছে অস্ট্রেলিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে গেলে দ্রুত অস্ট্রেলিয়ার উইকেট তুলতে হবে ভারতকে।

12 months ago
WTC: চতুর্থ দিনেও চালকের আসনে অস্ট্রেলিয়া, পিচ নিয়ে অভিযোগ শার্দুলের

এগিয়ে ২৯৬ রানে। হাতে এখনও ছয় উইকেট। এই রসদ নিয়েই শনিবারের ওভালে (OVAL) চতুর্থ দিন শুরু করবে অস্ট্রেলিয়া (Australia)। কোথায় থামবে তাঁরা সেই দিকেই নজর থাকবে। কারণ, রান যত বাড়বে, ততই চাপ বাড়বে ভারতীয়দের উপরে। তাই যদি চারশোর কাছাকাছি টার্গেট দিয়ে ভারতকে (India) ব্যাট করতে পাঠানো হয়, তাহলে বলা যেতে ম্যাচ জমে যাবে। এমনিতেই এই টেস্টে এখনও পর্যন্ত পিছিয়ে ভারত। স্বস্তি একটাই অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে খুব দ্রুতই আউট হয়েছেন স্মিথ এবং হেড। ফলে, প্রথম একঘণ্টায় ভারতীয় বোলারদের টার্গেট অস্ট্রেলিয়ার বাকি ছয় উইকেট তুলে নেওয়া।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খুব একটা স্বস্তির জায়গায় নেই ভারত। চতুর্থ দিনের প্রথম সেশনে অস্ট্রেলিয়াকে অলআউট করলেও, দেড় দিনে মাথায় কমপক্ষে ৪০০ রানের বোঝা থাকবে বিরাট কোহলি, শুভমান গিলদের। প্রথম ইনিংসে রথী-মহারথীরা যেভাবে আউট হয়ে ফিরেছেন, তাতে জয়ের আশা ক্ষীণ। শনিবার দ্রুত উইকেট ফেলাই লক্ষ্য থাকবে ভারতের।

এদিন ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নারকে ১ রানে ফেরান মহম্মদ সিরাজ। উমেশ যাদবের ডেলিভারিতে ফেরেন উসমান খোয়াজা। লাবুশেন ৪১ রান করে অপরাজিত আছেন। ৩৪ রান করেন স্টিভ স্মিথ। জাদেজার ডেলিভারিতে ফেরেন তিনি। গত ম্যাচে সেঞ্চুরি পাওয়া আরও এক ব্যাটসম্যান ট্রেভিস হেডকেও ফেরান জাদেজা। ক্রিজে লাবুশেনের সঙ্গে আছেন ক্যামেরুন গ্রিন।

12 months ago


WTC: উইকেট হারিয়েও প্রথম দিনে এগিয়ে অস্ট্রেলিয়া

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ICC World Test Championship) ফাইনালে প্রথম দিনের খেলা শেষ। শুরুতে উইকেট হারালেও ভারসাম্য সামলে নিল অস্ট্রেলিয়া। ট্রেভিস হেড ও স্টিভ স্মিথের অনবদ্য পার্টনারশিপ। ৮৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩২৭ রান করল অস্ট্রেলিয়া। হেড করে ১৪৬ রান। স্টিভ স্মিথ করে ৯৫ রান। অপরাজিত হয়ে দু'জনই ক্রিজে রয়েছেন।

বুধবার টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। টিম থেকে বাদ পড়েন রবিচন্দ্রন অশ্বিন ও ইশান কিষাণ। চার পেসার নিয়ে খেলতে নামেন রোহিত। শুরুতে উসমান খোয়াজাকে ফেরান মহম্মদ সিরাজ। শার্দুল ঠাকুরের ডেলিভারিতে ফেরেন ডেভিড ওয়ার্নারও। শামির ডেলিভারিতে ফেরেন লাবুশান। কিন্তু এরপরই মারকাটারি ব্যাটিং ট্রেভিস হেডের। আর তাঁকে যোগ্য সঙ্গ দেন স্মিথ। প্রথম দিন আর এই পার্টনারশিপ ভাঙতে পারেনি ভারত।

ওভালের পিচে প্রথম দিনই ব্যাটিং সাফল্য অস্ট্রেলিয়ার। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দল নির্বাচন নিয়ে প্রশ্ন তৈরি হয়ে গিয়েছে। টেস্ট ক্রিকেটের এক নম্বর বোলার অশ্বিনকে বাইরে রেখে মাঠে নামা কতটা ভুল, তা যেন প্রথম দিনের শেষে টের পেলেন রোহিতরা। অধিনায়কের প্রথমে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন তুলেছেন প্রাক্তন ক্রিকেটাররা।

আইপিএলের ক্লান্তি যে ভারতীয় ক্রিকেটারদের কাটেনি, তা যেন সাফ দেখা গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম ম্যাচেই। ওভালের এই পিচে যেভাবে ব্যাট করল অস্ট্রেলিয়া, তা কোনও ভাবেই বোলিং সহায়ক উইকেট নয়। টিমে রবিচন্দ্রন অশ্বিনকে বাদ দিয়ে জাদেজাকে নেওয়ার সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন তৈরি হয়েছে। এদিকে টিমে শার্দুল বাদে ছিলেন উমেশ যাদব, মহম্মদ সিরাজ ও মহম্মদ শামি। এই পিচে অশ্বিন থাকলে, অস্ট্রেলিয়াকে আরও চাপে ফেলা যেত। এমনই মনে করছেন বিশেষজ্ঞরা।

12 months ago
Lionel Messi: বার্সেলোনা-আল হিলালকে ডজ করে মায়ামিতে যাচ্ছেন মেসি

মেসি রইলেন মেসিতেই। ময়দানে যেমন মেসির পদক্ষেপ বোঝা দায়, জীবন সিদ্ধান্তেও মেসি ঠিক ততটাই 'আনপ্রেডিক্টেবল'। পিএসজির পর মেসি (Lionel Messi) কোন ক্লাবে যাবেন তা নিয়েও টানটান উত্তেজনা বজায় রেখে চলেছেন এখনও। যদিও সম্প্রতি স্প্যানিশ সংবাদমাধ্যমকে মেসি বলেছেন, 'আমি ইন্টার মায়ামিতে (Inter Miami) যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কিছু বিষয়ের হিসেবে মিলছে না। তবুও আমি ঠিক করেছি আমার ফুটবল যাত্রা মায়ামিতেই জারি রাখব।'

প্যারিস সেন্ট জায়ান্ট দলের সঙ্গে যে মেসির বনিবনা হচ্ছে না, সেই খবর ঝড়ের মতো ছড়িয়ে পড়েছিল। পিএসজিতে থাকাকালীন মেসি চুক্তি ভেঙে সৌদি আরব সফরে গিয়েছিলেন। শোনা গিয়েছিল, সৌদিতে আল হিলালের সঙ্গে চুক্তিবদ্ধ হতে পারেন মেসি। যদিও তেমনটা হয়নি। পিএসজি দলের কাছে ক্ষমা চেয়ে আবারও প্রত্যাবর্তন করেছিলেন মেসি। অনেকে মনে করেছিলেন, সমস্যা মিটিয়ে হয়তো পিএসজির সঙ্গে আবারও নয়া চুক্তিতে আবদ্ধ হতে পারেন মেসি। কিন্তু তিনি তো মেসি। আনপ্রেডিক্টেবল।

মেসি আগেই জানিয়েছিলেন তিনি আর কোনও ইউরোপীয় দলে খেলতে চাইছেন না। যদি চাইতেন তবে বার্সেলোনাতেই ফিরতেন। ফুটবল কেরিয়ারের এই পর্যায়ে এসে মেসি আমেরিকান দলে খেলতে চেয়েছিলেন। এদিকে ক্লাবগুলি মুখিয়েছিলেন মেসিকে দলে টানার জন্য। শেষ পর্যন্ত ইন্টার মিয়ামির সহকর্তা ডেভিড বেকহ্যাম নাকি তুরুপের তাস তুলতে সক্ষম হয়েছেন। যদিও মেসির সঙ্গে ইন্টার মায়ামির চুক্তি পুরোপুরি সম্পন্ন হয়নি। আনুষ্ঠানিকভাবে ঘোষণা হয়নি যে মেসি মায়ামিতেই যাচ্ছেন। তাই এখনও মেসি ভক্তদের কিছুটা সবুর করতে হবে। কারণ তিনি তো মেসি। পরবর্তী পদক্ষেপ বোঝা দায়।

12 months ago