Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

খেলাধুলা

World Cup: একদিনের বিশ্বকাপের আগে ছুটিতে যাচ্ছে ভারতীয় দলের কোচ রাহুল সহ ডেপুটি কোচ

ঘরের মাঠে একদিনের বিশ্বকাপের আগে শুধু ক্রিকেটারদের নয়, বিশ্রামে পাঠানো হচ্ছে ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়-সহ তাঁর ডেপুটিদের। একটি ক্রিকেট ওয়েবসাইট এই দাবি করেছে। ওই ক্রিকেট ওয়েব সাইটের খবর, ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ করেই দেশে ফিরে আসবেন ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়, ব্যাটিং কোচ বিক্রম রাঠোর এবং বোলিং কোচ পরশ মামরে। তাঁদের বদলে আয়ারল্যান্ড সফরে ভারতীয় দলকে কোচিং করাবেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ এবং এনসিএ-র সাপোর্ট স্টার্ফরা। এর আগে বিদেশ সফরে দ্রাবিড়ের পরিবর্তে ভারতীয় দলকে কোচিং করিয়েছেন লক্ষ্মণ।

মূলত দুটি কারণে এই ফর্মূলা প্রয়োগের কথা ভাবা হচ্ছে। পরপর সিরিজ যেমন ক্রিকেটারদের দখলের কারণ, তেমনই চাপ তৈরি করেছে দ্রাবিড় তাঁর কোর টিমের উপরেও। তাই বিশ্বকাপের আগে মহড়া হিসাবে সেপ্টেম্বরে এশিয়া কাপ খেলবে টিম ইন্ডিয়া। বোর্ড চাইছে এই টুর্নামেন্টে নতুন ভাবনা নিয়ে ফিরুন রাহুল দ্রাবিড়। যা রোহিত শর্মা এবং তাঁর টিমকে উপকৃত করবে। সেই কারণে, আয়ারল্যান্ড সফরে লক্ষ্মণের হাতে ছেড়ে দেওয়ার ভাবনা প্রায় সরকারি হওয়ার দোরগোড়ায় দাড়িয়ে আছে।

এদিকে, শোনা যাচ্ছে ত্রিনিদাদ টেস্টের আগেই ওয়েস্ট ইন্ডিজে দলের সঙ্গে যোগ দিতে পারেন জাতীয় নির্বাচন কমিটির চেয়ারম্যান অজিত আগারকর। বিশে জুলাই থেকে লারার মাঠে খেলতে নামবেন রোহিত, বিরাটরা।

11 months ago
World Cup: নেটে ফিট বুমরা, বিশ্বকাপের ট্রায়ালে কি দেখা যাবে বুমরাকে!

বিশ্বকাপের ট্রায়াল হিসাবে কী আয়ারল্যান্ড সফরে দেখা যাবে যশপ্রীত বুমরাকে? জাতীয় ক্রিকেটে অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণের ইঙ্গিতে এই জল্পনা উসকে উঠল। এক সর্বভারতীয় সংবাদপত্রকে লক্ষ্মণ জানিয়েছেন, দিনে আট থেকে ১০ ওভার বল করছেন বুমরা। নেটে ফের তাঁকে স্বাভাবিক মনে হচ্ছে। লক্ষ্মণের এই দাবির পরেও কী আয়ারল্যান্ডের দলে বুমরাকে পাঠানোর ঝুঁকি নেবেন অজিত আগারকররা?

পিঠের চোটের জেরে গত বছরের সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ভারতীয় ক্রিকেটের অন্যতম প্রধান অস্ত্রে যশপ্রীত বুমরা। সম্প্রতি নিউজিল্যান্ডে গিয়ে পিঠের সফল অস্ত্রোপচার করিয়ে এসেছেন। তার পর থেকেই বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে নিজেকে তৈরি করছেন। একবার জাতীয় দলে ফেরার একটা সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু ঘরের মাঠে বিশ্বকাপের কথা ভেবেই তাঁকে বিশ্রামে রাখা হয়েছে।

তবে প্রাক্তনদের দাবি, এবার বুমরাকে ধীরে ধীরে মাঠে ফেরানো হোক। নাহলে একেবারে বিশ্বকাপে তাঁকে দলে রাখলে নিজের ছন্দ হারাতে পারেন বুমরা। তাই মনে করা হচ্ছে, লক্ষ্মণের থেকে রিপোর্ট নিয়ে বিশ্বকাপের আগে একবার হয়তো আয়ারল্যান্ডে পরখ করা হতে পারে বুমরাকে। তবে সবটাই নির্ভর করছে অজিত আগরকরের কমিটির উপরেই।

11 months ago
Jaiswal: 'এটা তো সবে শুরু,' অভিষেক টেস্টেই সেঞ্চুরি হাঁকিয়ে মন্তব্য যশস্বী জয়সওয়ালের

ঘরোয়া ক্রিকেট এবং আইপিএলের পরে টেস্ট ম্যাচেও দুর্দান্ত ফর্মে রয়েছেন যশস্বী জয়সওয়াল। জীবনের প্রথম টেস্ট ম্যাচেই শতরান হাঁকিয়েছেন তিনি। আর এই সাফল্যের পর তিনি জানিয়েছেন, সবে শুরু করেছেন তিনি। এখনও আরও সাফল্য পাওয়াই তাঁর লক্ষ্য।
অভিষেক টেস্টে শতরান করে উচ্ছ্বসিত যশস্বী। তিনি জানিয়েছেন, এই ইনিংস তাঁর জন্য অত্যন্ত আবেগপূর্ণ। ভারতীয় দলে সুযোগ দেওয়ার জন্য তিনি ধন্যবাদ জানিয়েছেন অধিনায়ক রোহিত শর্মাকে- এবং অগণিত দর্শকদের। এরপরেই নিজের ইনিংস নিয়ে তিনি বলেন, 'সবে শুরু করলাম। ভবিষ্যতেও ভাল পারফরম্যান্স করতে চাই।'
আজহারউদ্দিন, সৌরভ গঙ্গোপাধ্যায়, বীরেন্দ্র সেওয়াগদের ছুঁয়ে ফেলেছেন যশস্বী জয়সওয়াল। রোহিতের সঙ্গে জুটি বেঁধে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দাপটের সঙ্গে খেলেন যশস্বী। ২১৫ বলে শতরান করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে যশস্বীই প্রথম ভারতীয় যিনি অভিষেক টেস্টে শতরান করলেন। ম্যাচের দ্বিতীয় দিনের শেষে তিনি অপরাজিত রয়েছেন ১৪৩ রান করে।

11 months ago


Football: বিশ্বকাপের ম্যাচ খেলানোর দায়িত্ব পেতে পারে বাংলার রেফারি প্রাঞ্জল

সব কিছু ঠিক থাকলে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপে দেখা যেতে পারে এক বাঙালি রেফারিকে। ওই বিশ্বকাপে ম্যাচ খেলানোর দায়িত্ব পেতে পারেন বাংলার প্রাঞ্জল বন্দ্যোপাধ্যায়। আগরপাড়ার এই যুবক এখন এশিয়ার সেরা তিন রেফারিদের মধ্যে অন্যতম। এশিয়ার সেরা রেফারি নির্বাচিত হওয়ায়, ভার লাইসেন্স পাওয়ার পরীক্ষায়ও বসার সুযোগ পেয়েছেন তিনি। সৌদি আরবে এই পরীক্ষায় পাশ করলেই আগামী বছরের এশিয়া কাপ ও ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপে রেফারিংয়ের দায়িত্ব পেতে পারেন প্রাঞ্জল।
এশিয়ার সেরা তিন রেফারির মধ্যে নিজের নাম দেখে উচ্ছ্বসিত বঙ্গ সন্তান। প্রাঞ্জল জানিয়েছেন, চ্যাম্পিয়ন্স লিগে রেফারিদের প্যানেলেও থাকতে পারে তাঁর নাম। যেহেতু এশিয়ার সেরা তিনে রয়েছেন, তাই ভার লাইসেন্স না পেলেও তিনি চ্যাম্পিয়ন্স লিগে থাকতে পারবেন। খুব কম ক্ষেত্রেই এই সুযোগ মেলে বলেও দাবি তাঁরা। তবে ভার লাইসেন্স পাওয়ার পরীক্ষা যে একেবারেই সহজ হবে না, তা নিয়ে সতর্ক প্রাঞ্জল।
টানা ২২দিন ধরে চলবে এই পরীক্ষা। সবমিলিয়ে ৩০৮ ঘণ্টা ধরে পরীক্ষা দিতে হবে। তবে এই চ্যালেঞ্জ নিতে তৈরি প্রাঞ্জল। আপাতত কলকাতা লিগে ম্যাচ খেলাচ্ছেন তিনি।

11 months ago
Wimbledon: উইম্বলডনের দ্বিতীয় বাছাই, কোর্টে এবার ভারতীয় ক্ষুদে বিহান

উইম্বলডনের অনূর্ধ্ব ১৪ বিভাগের দ্বিতীয় বাছাই। এবার উইম্বলডন সিঙ্গলসের বাছাই হিসেবে একমাত্র ভারতীয় বিহান রেড্ডি। সাত বছর বয়স থেকে টেনিসে ধ্যানজ্ঞান। বাস্কেটবলের পোকা ছিল বিহান। বাবাই তাঁর হাতে টেনিস তুলে দেন। বৃহস্পতিবারই উইম্বলডনে নামবে বিহান।

বেঙ্গালুরুতেই জন্ম বিহানের। ২০১৪ সাল থেকে কর্মসূত্রে আমেরিকার ক্যালিফোর্নিয়ার বাসিন্দা বিহানের বাবা বসন্ত গৌড়া সোমনাথ রেড্ডি। তিনি স্কুল-কলেজে ক্রিকেট খেলতেন। কিন্তু চেয়েছিলেন টেনিস খেলুক তাঁর ছেলে।  অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবের অনুশীলন সারছিলেন ইতালির ইয়ানিক সিনার। সেমিফাইনালে নামবেন জোকোভিচের সঙ্গে। তাঁর পাশেই অনুশীলন করছিলেন বিহান।

১৩ বছর বয়স বিহানের। ক্লাস সেভেনের ছাত্র। বাবা বসন্ত জানালেন, গত বছর থেকে টুর্নামেন্ট শুরু করে বিহান। তাই অনলাইনেই পড়াশোনা করছেন। রোজ স্কুলে যাওয়ার ব্যাপার নেই। তাই ভাল করে প্র্যাকটিস করতে পারেন। বাবা ও মা দুজনেই বহুজাতিক সংস্থায় তথ্য প্রযুক্ত কর্মী। গত মার্চে গুরুগ্রাম, ভিলাই, দেরাদুন ও মাদুরাইতে টুর্নামেন্ট খেলেছেন। চারটিতেই চ্যাম্পিয়ন হয়েছেন

11 months ago


Test: 'অতীত নয়, বর্তমানে বাঁচতে চাই,' ক্যারাবিয়ানদের বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে বিস্ফোরক অশ্বিন

টেস্ট কেরিয়ারে ৩৩তম পাঁচ উইকেট। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে বাদ পড়েছিলেন। দলে ফিরেই এই পারফরম্যান্স। অশ্বিনের দাপুটে বোলিংয়ে ১৫০ রানে অলআউট হয়ে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাদ পড়া নিয়ে মুখ খুললেন অশ্বিন।

টেস্টে বিশ্ব ব়্যাঙ্কিংয়ে এক নম্বর বোলার অশ্বিন। তাঁকে বাইরে রেখে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নামে টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পর প্রশ্নের মুখে পড়ে টিম ম্যানেজমেন্ট। অতীত নয়, বর্তমান নিয়ে ভাবতে চান। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যা হয়েছে, তা দুঃখের। কারণ টিমকে হারতে হয়েছে। এমনই মনে করছেন অশ্বিন।

ক্রিকেটে সব ফরম্যাটে ৭০০ উইকেটের মালিক অশ্বিন। তিনি বলেন, "বিশ্বের এমন কোনও ক্রিকেটার বা মানুষ নেই, যারা নিচে না নেমে উপরে উঠেছে। উত্থান-পতন থাকবেই। যখন পতন হয়, তখন সুযোগও থাকে। দুটি বিকল্প থাকে। হয় তা নিয়ে সমালোচনা করে ডুবে যাও। না হলে শিক্ষা নিয়ে ফের এগিয়ে যাও। আমি প্রত্যেকবার শিক্ষা নিয়েছি।"

11 months ago
Jaiswal: ডোমিনিকায় অভিষেকের দিনই রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন যশস্বী জয়সওয়াল

নতুন ফর্মূলায় আজ থেকে নতুন সিরিজে ভারতীয় ক্রিকেট। ডমিনিকায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ওপেনিংয়ে অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে ব্যাট করবেন যশস্বী জয়সওয়াল। এদিন তাঁর টেস্টে অভিষেক হতে চলেছে। এই সিরিজে নেই চেতেশ্বর পূজারা। তাঁর বদলে এক নম্বর জায়গাতে এবার শুভমন গিলকে পরখ করতে চান ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়। প্রথম টেস্টের আগে ভারত অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন, তিন নম্বরে ব্যাট করতে চেয়ে কোচ রাহুল দ্রাবিড়ের কাছে নিজেই প্রস্তাব দিয়েছিলেন শুভমন। তবে ক্যারিবিয়ান সফরে ভারতের প্রথম টেস্টে ভিলেন হতে পারে বৃষ্টি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে হারের পর বুধবার থেকে ফের টেস্ট ক্রিকেটে ফিরছে ভারতীয় দল। ওভালের সেই ক্ষয় নিয়ে এখনও অনেক কথাই হচ্ছে। ডমিনিকায় ভারত অধিনায়ক জানিয়েছেন, ভুল ঠিক করে নেওয়ার চেষ্টা চলছে। একটা ম্যাচ দিয়ে গোটা দলের পারফরম্যান্স বিচার করা উচিত নয় বলেও দাবি করেছেন রোহিত শর্মা। ঘরের মাঠে বিশ্বকাপ খেলার আগে প্রতিটি সিরিজে গুরুত্ব দেওয়া হবে বলেই জানিয়েছেন তিনি।

এই সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি টেস্ট, তিনটি একদিনের ম্যাচ ও পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। সিরিজের শেষ দুটি টি-টোয়েন্টি ম্যাচ হবে আমেরিকার ফ্লোরিডায়।

11 months ago
India: বিশ্বকাপের আগে নতুন জার্সিতে ভারত, জার্সি অপছন্দ নেটিজেনদের

বুধবার ডোমিনিকা থেকে শুরু হচ্ছে ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন লড়াই। তার আগে সামনে এল টিম ইন্ডিয়ার নতুন জার্সি। যা দেখে খুশি হতে পারলেন না নেটিজেনরা। পোলো নেক জার্সির একদিকে বোর্ডের লোগো এবং আর এক দিকে নতুন স্পনসর অ্যাডিডাসের লোগো। কাঁধের উপরে থাকছে ব্লু স্ট্রিপ। এই পর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু নেটিজেনদের আপত্তি গাঢ় লাল রঙে লেখা ড্রিম ইলেভেনকে নিয়ে।  অনেক নেটিজেন মনে করেন, যে জার্সিতে অ্যাডিডাসের মতো ব্র্যান্ড থাকে, সেখানে ড্রিম ইলেভেনের জায়গা পাওয়া উচিত নয়।

ভারতের আগে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের স্পনসর ছিল জার্মান এই কোম্পানি। অতি সদ্য ভারতীয় বোর্ডের সঙ্গে চুক্তি করেছে তারা। প্রাথমিক ভাবে পাঁচ বছরের চুক্তি হয়েছিল বিসিসিআই এবং অ্যাডিডাসের সঙ্গে। তারপরেই অবশ্য ড্রিম ইলেভেনের সঙ্গে চুক্তি করে ভারতীয় বোর্ড। সেই চুক্তির দিন থেকেই ভারতীয় ক্রিকেটে ড্রিম ইলেভেনের অন্তর্ভুক্তি নিয়ে অনেকেই আপত্তি তুলেছিলেন।

এবার নতুন জার্সিতে সেই লোগো প্রকাশ পেতে সমালোচনা আর তীব্র হল। অনেকের অভিযোগ, অ্যাডিডাসের সঙ্গে ড্রিম ইলেভেনের কোনও প্রয়োজন ছিল না। টিম ইন্ডিয়ার জার্সির ডিজাইন আরও ভেবে করা প্রয়োজন ছিল বলেও অভিযোগ অনেকের।

11 months ago


BCCI: বিশ্বকাপের আগে ১৯০০ কোটি পেতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড, কেন জানুন!

বিশ্বকাপের (World Cup) আগে লক্ষ্মীলাভ ভারতীয় ক্রিকেটের (Indian Cricket)। গত একবছর বিভিন্ন টুর্নামেন্ট (Tournament) থেকে লাভের একটা বড় অংশ ভারতীয় ক্রিকেট বোর্ডকে দিতে চলেছে আইসিসি। টাকার অঙ্কে তা ১৯০০ কোটি টাকা। এই ব্যাপারে প্রথমে আপত্তি জানিয়েছিল পাকিস্তান। সেই আপত্তি গ্রাহ্য হয়নি। বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকার ডারবানে রয়েছে আইসিসির বৈঠক। সেই বৈঠকেই এই সিলমোহর পড়ে যাবে।

এই প্রথম ঘরের মাঠে এককভাবে বিশ্বকাপ আয়োজন করবে ভারত। তারআগে বিরাট এই অঙ্ক আয়োজক ভারতকে আরও চাঙ্গা করবে বলেই মনে করা হচ্ছে। আইসিসির লাভের ৩৮.৫ শতাংশ পাচ্ছে বিসিসিআই। আইসিসির লাভের পরিমাণ ভারতীয় মুদ্রায় ৬০০০ কোটি টাকা।

আইসিসির বৈঠকে আরও যে বিষয়ে আলোচনা করার কথা তার মধ্যে অন্যতম আগামী বছর ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি। ২০২৮ থেকে ২০৩২ সাল পর্যন্ত বিভিন্ন দেশের দ্বিপাক্ষিক সিরিজ়ের সূচি নিয়েও আলোচনা হতে পারে বৈঠকে।

11 months ago
Rohit: ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে অধিনায়ক রোহিতের উপর বিরক্ত গাভাস্কার

বুধবার থেকে নতুন সিরিজ। ডোমিনিকা থেকে শুরু হবে ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন অভিযান। তার আগেই ফের ভারত অধিনায়ক (Captain) রোহিত শর্মার (Rohit Sharma) উপর বিরক্তি প্রকাশ করলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। প্রথম টেস্ট শুরুর আগে সানির বক্তব্য, বিশ্বকাপের আগে রোহিতকে আরও ফোকাস হতে হবে। ওয়েস্ট ইন্ডিজ সফরেও ভারতীয় দলকে দেখে মনে হচ্ছে যেন ছুটি কাটাতে গিয়েছে। এই অভিযোগও করেছেন সানি গাভাসকর।

এবারের ওয়েস্ট ইন্ডিজ সফরে দুটি টেস্ট ম্যাচ খেলবে ভারতীয় দল। গাভাসকরের মতে, এই সিরিজ থেকে নিজেদের ভুল শুধরে নিতে পারেন ভারতীয় ব্যাটাররা। কারণ, ওভালে তাঁরা যে ভুল করেছিলেন, তা এখনও ক্ষমা করা যাচ্ছে না। কিন্তু ভুল শুধরে নেওয়া তো দূরের ব্যাপার। সানি মনে করেন, ক্যারিবিয়ান সিরিজে ভারতীয় দলকে দেখে মনে হচ্ছে, দীর্ঘ ক্রিকেটের পর সবাই ছুটি কাটাতে এসেছেন।

শুধু রোহিত শর্মা নন, গাভাসকরের তোপ কোচ রাহুল দ্রাবিড়ের দিকেও। সানির দাবি, ভারতীয় দলে আরও শৃঙ্খলা প্রয়োজন। এই ব্যাপারে তিনি জানান, সৌরভ ও ধোনির সময় এমনকী, বিরাটের সময়েও ভারতীয় দলে যে শৃঙ্খলা ছিল, এখন তার অনেক ঘাটতি। রাহুল দ্রাবিড়ের মতো কোচের কাছে এটা তিনি আশা করেন না।

11 months ago


Luis Suarez: ফুটবল জগতে নক্ষত্রপতন, প্রয়াত লুইস সুয়ারেজ

ফুটবল জগতে শোকের ছায়া। প্রয়াত (Dies) হলেন বার্সেলোনার তারকা ফুটবলার লুইস সুয়ারেজ (Luis Suarez)। তিনি একমাত্র স্প্যানিশ ফুটবলার, যার হাতে ব্যালন ডি-অর কাপ উঠেছিল। মে মাসেই নিজের জন্মদিন উদযাপন করেছিলেন। কয়েক দিনের ব্যবধানেই থমকে গেল তাঁর হৃদস্পন্দন। রবিবারেই প্রয়াত হয়েছেন ফুটবল (Football) কিংবদন্তি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।

বার্সেলোনার তরফে এক বিবৃতি প্রকাশ করে বলা হয়, 'লুইস সুয়ারেজ মিরামন্তেস এই রবিবার ৮৮ বছর বয়সে প্রয়াত হয়েছেন। ১৯৫৪ থেকে ১৯৬১ সাল পর্যন্ত তিনি বার্সেলোনার জন্য খেলেছিলেন।' ১৯৬০ এর দশকে ইন্টার মিলানে মিড ফিল্ডার হিসেবে প্রবল প্রশংসা অর্জন কোরেসিলেন এই তারকা খেলোয়াড়।

১৯৩৫ সালে লা করুনাতে জন্মেছিলেন তিনি। এরপর ফুটবলার হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন নিজেকে। দর্শকদের মন জয় করেছেন। একাধিক পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে। তারকার প্রয়ানে শোকস্তব্ধ ফুটবল জগৎ। নেটিজেনরা বলছেন লুইস সুয়ারেজের প্রয়াণ একটি যুগের অবসান।

11 months ago
Sourav: বিশ্বকাপের সেমি ফাইনালে কোন ৫ টি দলকে এগিয়ে রাখলেন দাদা!

বিশ্বকাপের (World Cup) সেমিফাইনালে (Semi Final) মুখোমুখি হোক ভারত-পাকিস্তান (India)। এমনটাই চাইছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। একইসঙ্গে সেমিফাইনালে ভারত-পাকিস্তান ছাড়া আরও তিনটি দলকে এগিয়ে রেখেছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক। সম্প্রতি, একটি সাক্ষাৎকারে সেই বিষয়ে নিজের মতামত ব্যক্ত করেছেন সৌরভ।

সৌরভ জানিয়েছেন, সেমিফাইনালে চার দল বেছে নেওয়া কঠিন। সেক্ষেত্রে পাঁচটি দল বেছে নিতে চেয়েছেন তিনি। তাঁর কথায়, 'ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড আছে। বড় প্রতিযোগিতায় নিউ জিল্যান্ডকেও বাদ রাখা যায় না। পাকিস্তানকেও তালিকায় রাখব।' সৌরভ আরও জানান, তিনি চাইছেন ভারত-পাকিস্তান সেমিফাইনাল হোক । তা হলে ইডেনে খেলা হবে । রাহুল দ্রাবিড়ের পরামর্শে ভারত ভাল খেলবে, এই বিষয়ে আশাবাদী সৌরভ।

উল্লেখ্য, ৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ। চলবে ১৯ নভেম্বর পর্যন্ত ।

11 months ago
Tamim: প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে অবসর ভেঙে দলে তামিম

বাংলাদেশ (Bangladesh) ক্রিকেটে ফের নাটক। অবসর ভেঙে ফের ক্রিকেটে ফিরলেন তামিম ইকবাল (Tamim Iqbal)। বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেট (Cricket) থেকে অবসরের কথা জানিয়েছিলেন বাংলাদেশের এই ক্রিকেটার। ২৪ ঘণ্টার মধ্যেই তামিমকে মত বদলাতে অনুরোধ করলেন খোদ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর অনুরোধ ফেলতে পারেননি তামিম। আবার প্যাড-আপ করছেন তিনি। এদিকে আফগানিস্তান সফরে এদিনই তামিমের পরিবর্তে লিটন দাসকে অধিনায়ক করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

বৃহস্পতিবার চট্টগ্রামে হঠাৎ করেই নিজের অবসরের কথা ঘোষণা করেছিলেন তামিম। তিনি জানিয়েছিলেন, এটাই তাঁর শেষ দিন। বিশ্বকাপের ঠিক তিনমাস আগে অধিনায়কের হঠাৎ অবসরের সিদ্ধান্তে অবাক হয়ে যান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তারা। ১৬ বছরের কেরিয়ার এ ভাবে হঠাৎ করে শেষ করে দেওয়ার কারণ খুঁজতেই তাঁরা ব্যস্ত হয়ে ওঠেন। চট্টগ্রামে অবসর ঘোষণার সময় কেঁদেও ফেলেছিলেন তামিম ইকবাল।

বিষয়টির গুরুত্ব বুঝে ময়দানে নামেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারণ, তিনি নিজে একজন ক্রিকেট ভক্ত। তামিমকে ডেকে পাঠান নিজের বাসভবনে। বাংলাদেশ প্রধানমন্ত্রীর দফতর থেকে জানা গিয়েছে, প্রাক্তন অধিনায়ককে দেড় মাসের ছুটি মঞ্জুর করেছেন প্রধানমন্ত্রী। ফুরফুরে মেজাজ নিয়ে এশিয়া কাপে ফিরে আসার অনুরোধ করেছেন। অবসর ভেঙে এশিয়া কাপের ফেরার কথা দিয়েছেন তামিমও।

11 months ago


Sourav: ৫১-তে পা দাদার, ভক্তদের শুভেচ্ছা সৌরভ গঙ্গোপাধ্যায়কে

হাফসেঞ্চুরি আগেই পার করেছেন। শনিবার ৫১ বছরে পা রাখলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। ১৯৯২ সালে দেশের হয়ে অভিষেক। টেস্ট ক্রিকেটে সুযোগ পেতে লেগেছিল আরও চার বছর। ম্যাচ ফিক্সিংয়ে টিম ইন্ডিয়া যখন কঠিন পরিস্থিতির মধ্যে পড়ে, সেই সময় টিমের হাল ধরেছিলেন। ক্রিকেটবিশ্বে চোখে চোখ রেখে লড়তে শিখিয়েছিলেন। ক্রিকেটে শুরু হয়েছিল দাদাগিরি।

জাতীয় দল থেকে বাদ, প্রত্যাবর্তন ও অবসর। গ্রেগ চ্যাপেল বিতর্ক, কেরিয়ারে একের পর উত্থান-পতন। সৌরভ মানে দেশের কাছে আবেগ। বিদেশের মাটিতে জিততে শিখিয়েছিলেন। তৈরি করেছিলেন নতুন টিম ইন্ডিয়া। ধোনি, সেহওয়াগ, জাহির খান, হরভজন সিংরা দাদার আমলেই জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন।

দীর্ঘদিন ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে রাখলেও, ক্রিকেট ছাড়েনি সৌরভকে। ২০১৯ সালে বোর্ডের সভাপতি হন সৌরভ। বিরাট কোহলির সঙ্গে সৌরভের সংঘাত এখন সর্বজনবিদিত। তবু সৌরভের প্রতি ভালবাসা এতটুকু কমেনি। বাঙালির আবেগ এখনও অক্ষত। শুভ জন্মদিন মহারাজ।

11 months ago
Team: এশিয়ান গেমসে অংশ নেবে ভারত, ছাড়পত্র দিল বিসিসিআই

এশিয়ান গেমসে (Asian Games) অংশ নেবে টিম ইন্ডিয়া (India)। শুক্রবার এই নিয়ে ছাড়পত্র দিল বিসিসিআই (BCCI)। ২৮ সেপ্টেম্বর থেকে হাংজাউতে এশিয়ান গেমস অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের আগে এই টুর্নামেন্টে অংশ নেবে টিম ইন্ডিয়ার বি-টিম।

এশিয়ান গেমসে এর আগে ছিল না ক্রিকেট। এই প্রথম এশিয়ান গেমসে অংশ নেবে টিম ইন্ডিয়া। ১৯ সেপ্টেম্বরের পর মেয়েদের ক্রিকেট দলও বেছে নেবে বিসিসিআই। এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপের চাপ রয়েছে। এর মধ্যে এশিয়ান গেমসে ক্রিকেটে দল পাঠাতে পারবে কিনা, তা নিশ্চিত ছিল না। শুক্রবার বৈঠক করে বিসিসিআই জানিয়েছে, এশিয়ান গেমসে খেলবে ভারতের বি-টিম।

এরই মধ্যে শুরু হচ্ছে ঘরোয়া টুর্নামেন্টে সৈয়দ মুস্তাক আলি। এই টুর্নামেন্টেই ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম শুরু হবে।

12 months ago