Breaking News
Deganga: গুরুতর অভিযোগ! মিড ডে মিলের চাল লুকিয়ে রাখা হচ্ছে স্কুলের শৌচালয়ে      Sujoykrishna: সুজয়কৃষ্ণের ভয়েস স্যাম্পেল টেস্টে 'ঢিলেমি'! এসএসকেএম-এর ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন      Recruitment Scam: এবারে দেবরাজ চক্রবর্তীর বাড়ি থেকে উদ্ধার নিয়োগ সংক্রান্ত একাধিক নথি!      Jyotipriya: এসএসকেএম-এও নেই স্বস্তি! সিসিটিভি ক্যামেরার নজরাধীন রাখার নির্দেশ আদালতের      CBI: কোথাও বিধায়ক, কাউন্সিলর, কোথাও ব্যবসায়ীর বাড়িতে হানা, রাজ্যজুড়ে ফের সক্রিয় সিবিআই      Mamata Banerjee: 'অনেক বিধায়কের কোটি কোটি টাকা', বিজেপি বিধায়কদের চাঁচাছোলা আক্রমণ মমতার      Amit Shah: লোকসভার আগে বিজেপির শাহী সভা যেন প্রেস্টিজ ফাইট, সভার লাইভ আপডেট      Suvendu: অসম্মানজনক আচরণ! শীতকালীন অধিবেশন থেকে সাসপেন্ড বিরোধী দলনেতা শুভেন্দু      Fraud: সেনা কর্মীর পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে গ্রেফতার, বৃদ্ধের ব্যাংক থেকে উধাও দেড় লক্ষ টাকা      ED: কখনও হৃদরোগ, কখনও বা মানসিক, কাকুর কণ্ঠস্বর নিয়ে ইডির সঙ্গে লুকোচুরি এসএসকেএমের     

খেলাধুলা

Messi: মেসির ৮০৮ তম গোল, অভিনব ভাবে ছবি এঁকে উদযাপন

আমেরিকার মেজর লিগ সকারে খেলতে নেমেই ম্যাজিক দেখিয়েছেন লিওনেল মেসি৷ ইন্টার মায়ামির জার্সিতে প্রথম ম্যাচেই অনবদ্য ফ্রি-কিক থেকে গোল করেছেন তিনি। মেসির গোল দেখে মুগ্ধ মার্কিন মুলুকের সেলিব্রিটিরা। আর্ন্তজাতিক এবং ক্লাব ফুটবল মিলিয়ে এটি তাঁর ৮০৮ তম গোল। এই বিশেষ মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে ৮০৮টি ছাগল দিয়ে লিও মেসির মুখ আঁকল একটি সংস্থা।

আর্জেন্টিনার জাদুকরকে অনেকেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবল বলে মনে করেন। গ্রেটেস্ট অফ অল টাইম বা সংক্ষেপে 'GOAT' (গোট) বলা হয় মেসিকে। তাই এই অভিনব উদ্যোগ। ৮০৮টি ছাগল একসঙ্গে এমন ভাবে দাঁড়িয়ে রয়েছে যাতে উপর থেকে দেখলে মেসির মুখ বলে মনে হয়। এই ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে সোস্যাল মিডিয়ায়।

প্রথম ম্যাচের পরেই মেসিতে মন্ত্রমুগ্ধ আমেরিকা। ক্রুজ আজুলের বিরুদ্ধে ইন্টার মায়ামির হয়ে ম্যাচের ৫৩ মিনিটে পরিবর্ত হিসাবে নামেন মেসি। ম্যাচের শেষ মুহূর্তে পেনাল্টি বক্সের বাইরে ফ্রি-কিক থেকে ঝলসে ওঠে তাঁর পা। মেসির গোল দেখে আপ্লুত সেরেনা উইলিয়ামস, কিম কার্দাসিয়ান, সস্ত্রীক ডেভিড বেকহ্যাম সহ সেলেব্রিটিরা।

4 months ago
WTC: ক্যারাবিয়ানদের বিরুদ্ধে সিরিজ জিতলেও, টেস্ট চ্যাম্পিয়নশিপের র‍্যাঙ্কিংয়ে ধাক্কা ভারতের

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতেও, ধাক্কা খেল ভারত। কারণ, এই ম্যাচ ড্র হতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় পিছিয়ে থাকল টিম ইন্ডিয়া। বৃষ্টির কারণে ত্রিনিদাদে ভেস্তে গিয়েছে দ্বিতীয় টেস্টের শেষ দিন। তার জেরে পয়েন্ট ভাগাভাগি করতে হল রোহিত শর্মাদের। ফলে শীর্ষে এখন পাকিস্তান। দ্বিতীয় স্থানে ভারত। এদিকে সিরিজ জিতে বিরাট, সিরাজদের কাছে তিনটি দাবি রেখেছেন অধিনায়ক রোহিত শর্মা। যার মোদ্দা কথা হল, আগামী সিরিজে নিজেদের আরও উজার করতে হবে।

এই সিরিজের আগে থেকেই সব প্রাক্তনদের দাবি ছিল, ক্যারিবিয়ান সিরিজে তেমন কোনও বেগ পেতে হবে না ভারতীয় দলকে। হলও না। কিন্তু ভারত অধিনায়ক রোহিত শর্মা মনে করেন, এমন হাল্কা সিরিজ অনেক কিছু শিখিয়ে দেয়। তাই এই সফর থেকে তিনটি বিষয় সবাইকে মাথায় রাখতে বলেছেন অধিনায়ক।

মূলত একদিনের বিশ্বকাপের আগে ফিল্ডিংয়ের উপর জোর দিচ্ছেন রোহিত। জোর দিচ্ছেন বোলারদের রিদিমের উপরেও। তাই ক্যারিবিয়ান সফরে আগামী একদিনের সিরিজে এই ধারাবাহিকতা বজার রাখার কথাই বলছেন তিনি।

4 months ago
Durand Cup: ডুরান্ড কাপের অভিনব প্রচার, কলকাতায় এই প্রথম 'বেস জাম্পিং'

কলকাতাবাসীর জীবনে যতটা রাজনীতি, ঠিক ততটা জুড়ে রয়েছে খেলাধুলা। জেলায় জেলায় খেলাধুলার নানা অনুষ্ঠান হতেই থাকে। তার প্রচার অনুষ্ঠানও হয়। তবে মঙ্গলবার শহরবাসী যে ঘটনার সাক্ষী থাকবেন, তা হয়তো আগে কখনও হয়নি। আগামী ৩ আগস্ট থেকে শুরু হতে চলেছে ডুরান্ড কাপ। দেশের ১৪টি শহর প্রদক্ষিণ করে মঙ্গলবার কলকাতায় আসবে 'ডুরান্ড কাপ' (Durand Cup)। এই খেলার প্রচারেই অভিনব পদক্ষেপ নিয়েছেন দুই অবসরপ্রাপ্ত জওয়ান।

চৌরঙ্গিতে অবস্থিত 'দ্যা ৪২'। কলকাতার সবচেয়ে লম্বা বহুতল এটি। এই বহুতলের ছাদ থেকেই ঝাঁপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দুই প্রাক্তন সেনা লেফটেন্যান্ট কর্নেল সত্যেন্দ্র ভার্মা এবং ক্যাপ্টেন কমল সিং। বুঝলেন না তো? তাঁরা ঝাঁপ দেবেন ঠিকই, তবে প্যারাস্যুট নিয়ে। কত সিনেমায় এমন দৃশ্য আগে দেখেছেন কলকাতাবাসী। তবে এবার চাক্ষুষ করবেন সেই দৃশ্য। বহুতল থেকে লাফ দিয়ে সমতলে আসতে বেশি সময় লাগবে না। যদিও প্রাক্তন সেনাদের ইচ্ছে তাঁরা ময়দানেই নামবেন। তবে হওয়ার গতিবেগে সেই সমতল কাছাকাছি অন্য কোনও জায়গায় হতে পারে।

মঙ্গলবার দুপুর আড়াইটে নাগাদ ডুরান্ড কাপকে স্বাগত জানাতে একটি বিশেষ অনুষ্ঠান হবে। প্রায় এক ঘন্টা এই অনুষ্ঠান চলবে। এরই মধ্যে এই 'বেস জাম্প'  অনুষ্ঠিত হবে। তবে সঠিক সময় জানা যায়নি এখনও।


4 months ago


Harmanpreet: আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তুষ্ট, ব্যাট দিয়ে স্টাম্প ভেঙে বিতর্কে ভারতীয় মহিলা দলের অধিনায়ক

ভালো খেলেও শেষমেশ বাংলাদেশ ও ভারতীয় মহিলা দলের ম্যাচ টাই হয়েছে শনিবার। তবে অধিনায়ক হরমনপ্রীত কৌরের আচরণ নিয়ে শুরু হয়েছে তীব্র বিতর্ক। আম্পায়ারের সিদ্ধান্তের বিরোধিতার পাশাপাশি ব্যাট দিয়ে স্টাম্প ভেঙে দেন তিনি। ফলে শাস্তি পেতে হতে পারে হরমনকে।

বাংলাদেশের বিরুদ্ধে ২২৫ রানের টার্গেট নিয়ে নামে ভারতীয় মহিলা দল। স্মৃতি মান্ধানা এবং হারলিন দেওলের জুটি জয়ী হওয়ার দোরগোড়ায় এনে দিলেও আউট হয়ে যান স্মৃতি। তারপর ব্যাট করতে মানেম হরমন। ৩৪ ওভারের মাথায় আউট হন তিনি। এরপরেই আউট হওয়ার পর স্ট্যাম্প ভাঙেন এবং অ্য়াম্পায়ারদের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হন।

মনে করা হচ্ছে হরমনকে নির্বাসিত করা হতে পারে। সঙ্গে ডিমেরিট পয়েন্টও যেগ হতে পারে। অতীতে একই শাস্তি পেতে হতে হয়েছে শাকিব আল হাসানকে। সেই একই পথে হাঁটতে হবে হরমনকেও।

4 months ago
IND vs WI: ভারতের থেকে এখনও ২০৯ রানে পিছিয়ে থাকলেও ভাল লড়াই ক্যারাবিয়ানদের

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টের তৃতীয় দিনেও ভাল উইকেট পেল না ভারত । ৬৭ ওভারের খেলায় মোট চার উইকেটই নিতে পারলেন ভারতীয় বোলাররা। যদিও, ভারতের থেকে এখনও পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজ। এখনও ২০৯ রান পিছিয়ে রয়েছে তাঁরা। তৃতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৫ উইকেটে ২২৯ রান।

তৃতীয় দিনে ব্যাটে সেভাবে রান পাচ্ছিলেন না ওয়েস্ট ইন্ডিজের ব্যাটাররা। ভারতীয় দলকে প্রথম উইকেট এনে দেন বাংলার মুকেশ কুমার। তাঁর বলে ফেরেন কির্ক ম্যাকেঞ্জি। এদিন, অধিনায়ক ক্রেজ ব্রেথওয়েটের সঙ্গে জুটি বেঁধে ভালই খেলেছেন তিনি।

ব্রেথওয়েট অর্ধশতরান করেন । ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ককে দুরন্ত ব্যাটিং থামাতে পারছিলেন না ভারতীয় বোলাররা। অবশেষে, রবিচন্দ্রন অশ্বিনের অফস্পিনের শিকার হয়ে ৭৫ রান করে ড্রেসিং রুমে ফেরেন তিনি। রবীন্দ্র জাদেজা, মহম্মদ সিরাজও একটি করে উইকেট নেন।

কিন্তু, বৃষ্টির জেরে বারবার বিঘ্নিত হয়েছে ম্যাচ। খেলা শুরুর কিছুক্ষণের মধ্যেই শুরু হয় বৃষ্টি। বন্ধ থাকে ম্যাচ। নির্ধারিত সময়ের আগেই মধ্যাহ্নভোজের বিরতি নেওয়া হয়। পরে খেলা শুরু হয়। কিন্তু, আবারও বৃষ্টির জেরে ম্যাচ বন্ধ হয়ে যায়। পরে আলো কমে যাওয়ায় নির্ধারিত সময়ের আগে খেলা বন্ধ করে দেন আম্পায়ারেরা।

4 months ago


Virat Kohli: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭৬-তম সেঞ্চুরি বিরাটের, আনন্দে আত্মহারা অনুষ্কা

বিরাট কোহলির (Virat Kohli) সাম্প্রতিক প্রাপ্তি, ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ১২১ রান। দর্শকেরা বিরাটের এই দুর্দান্ত ফল স্বাগত জানিয়েছেন। পছন্দের ক্রিকেটারকে নিয়েও নিজেদের আনন্দ প্রকাশ করেছিলেন সকলে। তবে বিরাটের সবচেয়ে বড় প্রশংসক তাঁর ঘরণী, অনুষ্কা শর্মা। বিরাটের বেশিরভাগ ম্যাচই অভিনেত্রী স্টেডিয়ামে বসে দেখেন। কিন্তু এই ম্যাচে অনুষ্কা উপস্থিত ছিলেন না সশরীরে। তাই টিভিতে বসেই দেখেছেন ম্যাচ। কোহলির ম্যাচে ভালো ফলের উচ্ছ্বাসও তিনি ভাগ করে নিলেন সকলের সঙ্গে।

সামাজিক মাধ্যমের স্টোরিতে অনুষ্কা ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের বিরুদ্ধে খেলা বিরাটের একটি ছবি আপলোড করেছেন। দেখা গিয়েছে, ক্যামেরার সামনে এক হাতে ব্যাট ও এক হাতে হেলমেট নিয়ে দাঁড়িয়ে বিরাট। এই ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করে একটি লাল হৃদয় পোস্ট করেছেন অনুষ্কা। তিনি যে বিরাটের এই জয়ে বাকরুদ্ধ তা বোঝা গিয়েছে স্পষ্টতই।

অনুষ্কা এবং বিরাট যে একে অপরের পরিপূরক হয়ে উঠেছেন, সেই সাক্ষ্য দর্শক প্রায়শই পেয়ে থাকেন। শুধুমাত্র যে অনুষ্কা জনসমক্ষে বিরাটের প্রশংসা করে থাকেন, তা কিন্তু নয়। বিরাটও সুযোগ পেলেই জীবনসঙ্গীর প্রশংসক হয়ে ওঠেন। সম্প্রতি ক্রিকেট তারকা এক সাক্ষাৎকারে বলেছেন, 'বিগত দুই বছরে আমাদের জীবনে অনেক কিছু বদলে গিয়েছে। আমাদের মেয়ে এসেছে, ও (অনুষ্কা) মা হিসেবে যে আত্মত্যাগ করেছে তা বিরাট। ওকে দেখে আমি বুঝতে পারি, আমি যা কিছুকে সমস্যা বলে মনে করতাম, তা কিছুই না।'


4 months ago
India A: সুদর্শনের দুরন্ত শতরানে ভরসা করে পাকিস্তান এ দলকে ৮ উইকেটে হারাল ভারত এ

সাই সুদর্শনের দুরন্ত শতরান। যার ওপর ভর করে পাকিস্তান এ দলকে ৮ উইকেটে হারিয়ে দিল ভারত এ দল। এমার্জিং এশিয়া কাপ ২০২৩ এ শীর্ষস্থানে পৌঁছে গেল টিম ইন্ডিয়া। এ।দিন প্রথমে ব্যাট করতে নেমে ভারতকে ২০৬ রানের লক্ষ্যমাত্রা দেয় পাকিস্তান এ টিম। এর জবাবে ব্যাট করতে নেমে দুরন্ত শুরু করে ভারত এ দল। ২০৬ রানের লক্ষ্যমাত্রা ছিল ভারত এ দলের সামনে। নিকিন জোসের নির্ভরযোগ্য ৫৩ রান এবং সাই সুদর্শনের দুরন্ত অপরাজিত ১০৪ বুধবার ভারতকে পৌঁছে দিল কাঙ্ক্ষিত লক্ষ্যে।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে রাজ্যবর্ধন হাঙ্গরগেকরের দুর্ধর্ষ বোলিং-এর সামনে মাথা তুলে দাঁড়াতে পারেনি পাকিস্তানের ব্যাটিং লাইন-আপ। পাঁচ উইকেট তুলে নেন তিনি। যার ফলে মাত্র ২০৫ রানেই শেষ হয়ে গিয়েছিল পাকিস্তানের ইনিংস।

4 months ago
World Cup: ভারতে একদিনের বিশ্বকাপের আসর, প্রচারে শাহরুখ ছাড়া আরও কারা!

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই ভারতের মাটিতে শুরু হতে চলেছে ক্রিকেটের মহাযুদ্ধ।  ৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ। ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ। শুরু হয়েছে জোড় প্রচার। দেশের বিশ্বকাপে মিলে গেল খেলা আর বিনোদনের দুনিয়া। আইসিসি বিশ্বকাপের প্রচারে দেখা গেল বলিউড বাদশাহ শাহরুখ খানকে।

বিশ্বকাপের ক্যাচলাইন রাখা হয়েছে ‘ইট টেক্‌স ওয়ান ডে’। শাহরুখ ছাড়াও প্রচারে দেখা যাবে শুভমন গিল, প্রাক্তন ক্রিকেটার জেপি ডুমিনি, দীনেশ কার্তিক সহ প্রমুখদের। ইতিমধ্যেই ভিডিয়ো প্রকাশ করে প্রচারের ঝলক শেয়ার করেছে আইসিসি। দশর্কদের আবেগের নয়টি দফাও রাখা হয়েছে বিশ্বকাপের থিমে।

উল্লেখ্য, ২৬ জুন আইসিসি বিশ্বকাপ ট্রফিটি লঞ্চ হয়। পৃথিবী থেকে এক লক্ষ ২০ হাজার ফিট উপরে স্ট্র্যাটোস্ফিয়ারে ট্রফিটিকে লঞ্চ করা হয়। সেই ট্রফিটি আমদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এসে নামে। এখন বিশ্ব সফরে রয়েছে ওয়ার্ল্ড কাপ ট্রফিটি। মোট ১৮ টি দেশ ভ্রমণ করবে ট্রফিটি।

4 months ago


TEST: ত্রিনিদাদে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ টেস্ট, ৫০০ তম ম্যাচ বিরাটের

ত্রিনিদাদে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে শুরু হতে চলেছে দ্বিতীয় টেস্ট। শুরু হওয়ার আগেই এই টেস্ট নিয়ে দুই দেশের ক্রিকেটপ্রেমীদের মধ্যে উৎসাহ তুঙ্গে। ক্রিকেট ঐতিহাসিকদের কাছেও এই ম্যাচের গুরুত্ব অন্যরকম। ত্রিনিদাদের এই টেস্টই ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে শততম টেস্ট হতে চলেছে। শুধু তাই নয়, সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে নিজের ৫০০-তম ম্যাচও খেলতে চলেছেন ভারতীয় তারকা বিরাট কোহলি।

ত্রিনিদাদে ইতিহাসের মুখোমুখি দাঁড়িয়ে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। তা স্বীকার করে নিয়ে টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা বলেন, দুর্দান্ত একটি টেস্টে হতে চলেছে। অন্যদিকে, বিশেষজ্ঞদের মতে, এই টেস্টের আগে স্পষ্ট ফেভারিট টিম ইন্ডিয়া। এই টেস্ট জিতলে ২-০ জয় নিশ্চিত হবে চলতি সিরিজে।

উল্লেখ্য, ভারতের পরবর্তী টেস্ট সিরিজ ডিসেম্বর-জানুয়ারি মাসে হবে দক্ষিণ আফ্রিকাতে। শ্রেয়স আইয়ার দক্ষিণ আফ্রিকা সফরে খেলবেন বলেই খবর। যার ফলে অজিঙ্ক রাহানের লড়াই কঠিন হতে পারে বলে মনে করছে ওয়াকিবহালমহল।

5 months ago
Asia Cup: কবে এশিয়া কাপের ভারত বনাম পাকিস্তান ম্যাচ! সূচি নিয়ে জল্পনা

আগে থেকে কার্যত ঠিক এশিয়া কাপে শ্রীলঙ্কার ক্যান্ডিতে হবে ভারত-পাক দ্বৈরথ। কিন্তু প্রশ্ন হল কবে? সূচি ঠিক না হলেও, বিভিন্ন মহল থেকে দাবি করা হচ্ছে ২রা সেপ্টেম্বর হতে পারে এই ম্যাচ। মুলতান থেকে শুরু হতে পারে এবারের এশিয়া কাপ। যদিও ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে বিশ্বকাপে যেমন জোর জল্পনা চলছিল। তেমনই জল্পনা ছিল এশিয়া কাপে দৈরথ ম্যাচ নিয়ে।

আয়োজক পাকিস্তান খেলতে পারে নেপালের বিরুদ্ধে। ১৭ সেপ্টেম্বর ফাইনালের সম্ভাবনা রয়েছে ফাইনালের। ভারত ফাইনাল খেলবে এটা ধরে নিয়েই ফাইনাল শ্রীলঙ্কার মাটিতে রাখা হয়েছে। তবে প্রশ্ন, সরকারি ভাবে সূচি ঘোষণা কবে হবে ?

খেলা শুরু হবে ভারতীয় সময় দুপুর দেড়টায়। মোট ১৩টি ম্যাচের বেশির ভাগই হবে শ্রীলঙ্কায়। দুটি গ্রুপ করে হবে টুর্নামেন্ট। ভারতের গ্রুপের পাকিস্তান ছাড়াও আছে নেপাল।

5 months ago


Asian Games: এশিয়ান গেমসে খেলতে চেয়ে প্রধানমন্ত্রীর দ্বারস্থ সুনীলদের কোচ স্টিমাচ

সেপ্টেম্বরে হাংঝাওতে এশিয়ান গেমস অনুষ্ঠিত হবে। এশিয়ার ক্রমতালিকায় প্রথম ৮-এ থাকা দলই অংশ নিতে পারবেন। তাই এবার এশিয়াডে অংশ নিতে পারছেন না সুনীল ছেত্রীরা। এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের দ্বারস্থ হলেন ভারতের কোচ ইগর স্টিমাচ। 

এশিয়ার ফুটবল টিমগুলির মধ্যে ১৮ নম্বর আছে ভারতীয় ফুটবল টিম। সুনীলদের হেডস্যারের দাবি, ভারত যেন অংশ নিতে পারে, সেই ব্যবস্থা করে দেওয়া হয়। এই নিয়ে নিজের বিবৃতি টুইট করেছেন স্টিমাচ। টুইটারে তিনি লিখেছেন, মাননীয় প্রধানমন্ত্রী ও ক্রীড়ামন্ত্রীর কাছে অনুরোধ, ফুটবল দলকে এশিয়ান গেমসে খেলার অনুমতি দেওয়া হয়। দেশ ও তেরঙ্গার জন্য লড়াই করবে ছেলেরা।

সম্প্রতি ইন্টার কন্টিনেন্টাল কাপ ও সাফ কাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এশিয়াডে গেলে ভারত ভাল পারফরম্যান্স করতে পারত ভারত। এমনই মনে করেন, স্টিমাচ।

5 months ago
India: বাংলাদেশের বিরুদ্ধে প্রথমবার হার ভারতীয় মহিলা দলের

বাংলাদেশের বিরুদ্ধে প্রথমবার হার। ওয়ানডে সিরিজে প্রথম ম্যাচেই হার ভারতের। ১০৩ রানে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ মাত্র ১৫২ রানে অলআউট হয়ে যায়। ডাকওয়ার্থ লুইসে ভারতের লক্ষ্য ছিল ৪৪ ওভারে ১৫৪ রান। ১১৩ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস।

প্রথম ওয়ানডে ম্যাচে অভিষেক করেই অনবদ্য বোলিং করলেন অমনজ্যোৎ কৌর। ৯ ওভারে ২টি মেডেন -সহ মাত্র ৩১ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন। স্নেহ রানা ৮ ওভারে ৩টি মেডেন দিয়ে মাত্র ১১ রান দেন। কিন্তু বাংলাদেশের বোলার মারুফা আখতারের বোলিংয়ে দাঁড়াতে পারেননি কোনও ব্যাটার। ৬১ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে ভারত। ৪ উইকেট তুলে নেন তিনি।

ম্যাচের পর হরমনপ্রীত কৌর জানিয়েছেন, 'আমরা দায়িত্ব নিতে পারিনি। খুব খারাপ ব্যাটিং হয়েছে। বোলিংয়েও আমরা ভাল পারফর্ম করতে পারিনি।'

5 months ago
World Cup: একদিনের বিশ্বকাপের আগে ছুটিতে যাচ্ছে ভারতীয় দলের কোচ রাহুল সহ ডেপুটি কোচ

ঘরের মাঠে একদিনের বিশ্বকাপের আগে শুধু ক্রিকেটারদের নয়, বিশ্রামে পাঠানো হচ্ছে ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়-সহ তাঁর ডেপুটিদের। একটি ক্রিকেট ওয়েবসাইট এই দাবি করেছে। ওই ক্রিকেট ওয়েব সাইটের খবর, ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ করেই দেশে ফিরে আসবেন ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়, ব্যাটিং কোচ বিক্রম রাঠোর এবং বোলিং কোচ পরশ মামরে। তাঁদের বদলে আয়ারল্যান্ড সফরে ভারতীয় দলকে কোচিং করাবেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ এবং এনসিএ-র সাপোর্ট স্টার্ফরা। এর আগে বিদেশ সফরে দ্রাবিড়ের পরিবর্তে ভারতীয় দলকে কোচিং করিয়েছেন লক্ষ্মণ।

মূলত দুটি কারণে এই ফর্মূলা প্রয়োগের কথা ভাবা হচ্ছে। পরপর সিরিজ যেমন ক্রিকেটারদের দখলের কারণ, তেমনই চাপ তৈরি করেছে দ্রাবিড় তাঁর কোর টিমের উপরেও। তাই বিশ্বকাপের আগে মহড়া হিসাবে সেপ্টেম্বরে এশিয়া কাপ খেলবে টিম ইন্ডিয়া। বোর্ড চাইছে এই টুর্নামেন্টে নতুন ভাবনা নিয়ে ফিরুন রাহুল দ্রাবিড়। যা রোহিত শর্মা এবং তাঁর টিমকে উপকৃত করবে। সেই কারণে, আয়ারল্যান্ড সফরে লক্ষ্মণের হাতে ছেড়ে দেওয়ার ভাবনা প্রায় সরকারি হওয়ার দোরগোড়ায় দাড়িয়ে আছে।

এদিকে, শোনা যাচ্ছে ত্রিনিদাদ টেস্টের আগেই ওয়েস্ট ইন্ডিজে দলের সঙ্গে যোগ দিতে পারেন জাতীয় নির্বাচন কমিটির চেয়ারম্যান অজিত আগারকর। বিশে জুলাই থেকে লারার মাঠে খেলতে নামবেন রোহিত, বিরাটরা।

5 months ago


World Cup: নেটে ফিট বুমরা, বিশ্বকাপের ট্রায়ালে কি দেখা যাবে বুমরাকে!

বিশ্বকাপের ট্রায়াল হিসাবে কী আয়ারল্যান্ড সফরে দেখা যাবে যশপ্রীত বুমরাকে? জাতীয় ক্রিকেটে অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণের ইঙ্গিতে এই জল্পনা উসকে উঠল। এক সর্বভারতীয় সংবাদপত্রকে লক্ষ্মণ জানিয়েছেন, দিনে আট থেকে ১০ ওভার বল করছেন বুমরা। নেটে ফের তাঁকে স্বাভাবিক মনে হচ্ছে। লক্ষ্মণের এই দাবির পরেও কী আয়ারল্যান্ডের দলে বুমরাকে পাঠানোর ঝুঁকি নেবেন অজিত আগারকররা?

পিঠের চোটের জেরে গত বছরের সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ভারতীয় ক্রিকেটের অন্যতম প্রধান অস্ত্রে যশপ্রীত বুমরা। সম্প্রতি নিউজিল্যান্ডে গিয়ে পিঠের সফল অস্ত্রোপচার করিয়ে এসেছেন। তার পর থেকেই বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে নিজেকে তৈরি করছেন। একবার জাতীয় দলে ফেরার একটা সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু ঘরের মাঠে বিশ্বকাপের কথা ভেবেই তাঁকে বিশ্রামে রাখা হয়েছে।

তবে প্রাক্তনদের দাবি, এবার বুমরাকে ধীরে ধীরে মাঠে ফেরানো হোক। নাহলে একেবারে বিশ্বকাপে তাঁকে দলে রাখলে নিজের ছন্দ হারাতে পারেন বুমরা। তাই মনে করা হচ্ছে, লক্ষ্মণের থেকে রিপোর্ট নিয়ে বিশ্বকাপের আগে একবার হয়তো আয়ারল্যান্ডে পরখ করা হতে পারে বুমরাকে। তবে সবটাই নির্ভর করছে অজিত আগরকরের কমিটির উপরেই।

5 months ago
Jaiswal: 'এটা তো সবে শুরু,' অভিষেক টেস্টেই সেঞ্চুরি হাঁকিয়ে মন্তব্য যশস্বী জয়সওয়ালের

ঘরোয়া ক্রিকেট এবং আইপিএলের পরে টেস্ট ম্যাচেও দুর্দান্ত ফর্মে রয়েছেন যশস্বী জয়সওয়াল। জীবনের প্রথম টেস্ট ম্যাচেই শতরান হাঁকিয়েছেন তিনি। আর এই সাফল্যের পর তিনি জানিয়েছেন, সবে শুরু করেছেন তিনি। এখনও আরও সাফল্য পাওয়াই তাঁর লক্ষ্য।
অভিষেক টেস্টে শতরান করে উচ্ছ্বসিত যশস্বী। তিনি জানিয়েছেন, এই ইনিংস তাঁর জন্য অত্যন্ত আবেগপূর্ণ। ভারতীয় দলে সুযোগ দেওয়ার জন্য তিনি ধন্যবাদ জানিয়েছেন অধিনায়ক রোহিত শর্মাকে- এবং অগণিত দর্শকদের। এরপরেই নিজের ইনিংস নিয়ে তিনি বলেন, 'সবে শুরু করলাম। ভবিষ্যতেও ভাল পারফরম্যান্স করতে চাই।'
আজহারউদ্দিন, সৌরভ গঙ্গোপাধ্যায়, বীরেন্দ্র সেওয়াগদের ছুঁয়ে ফেলেছেন যশস্বী জয়সওয়াল। রোহিতের সঙ্গে জুটি বেঁধে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দাপটের সঙ্গে খেলেন যশস্বী। ২১৫ বলে শতরান করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে যশস্বীই প্রথম ভারতীয় যিনি অভিষেক টেস্টে শতরান করলেন। ম্যাচের দ্বিতীয় দিনের শেষে তিনি অপরাজিত রয়েছেন ১৪৩ রান করে।

5 months ago