Breaking News
Weather: ফের চড়বে পারদ, কলকাতা সহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা, কতদিন চলবে জানুন...      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?      Sarabjit Singh: ভারতীয় বন্দি সরবজিৎ সিং-এর হত্যাকারী সরফরাজকে গুলি করে খুন লাহোরে     

খেলাধুলা

Sourav: জন্মদিনে বড় ঘোষণা! টুইটে জানালেন কিংবদন্তি সৌরভ গঙ্গোপাধ্যায়

শনিবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) জন্মদিন (Birth Day)। আর জন্মদিনেই কি চমক দিচ্ছেন মহারাজ। রহস্যময় টুইট করে এমনই ইঙ্গিত দিলেন সৌরভ। প্রাক্তন ভারত অধিনায়ক (Captain) জানালেন, জন্মদিনে বিশেষ ঘোষণা তৈরি হয়েছে।

বৃহস্পতিবার রাতে সৌরভ টুইট করেন। তিনি লেখেন, '৮ জুলাই, আমার জন্মদিনে বিশেষ ঘোষণা করতে চলেছি। পাশে থাকুন।' কী ঘোষণা তা জানাননি সৌরভ। এবার কলকাতাতেই নিজের জন্মদিন কাটাতে চলেছেন সৌরভ। তাই জন্মদিনে কী ঘোষণা করবেন, তা নিয়ে জল্পনা বাড়ছে। টুইটের সঙ্গে একটি ছবিও পোস্ট করেন তিনি। সাদা কাগজে লেখা, 'লিডিং উইথ'। বায়োপিকে তাঁর চরিত্রে কে অভিনয় করবেন, তা জানাবেন! নাকি রাজনীতিতে যোগ দেওয়ার বিষয় ঘোষণা করবেন! এসব নিয়েই জল্পনা বাড়ছে।

দীর্ঘদিন ধরে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বায়োপিক নিয়ে জট চলছে। প্রধান চরিত্রে কে অভিনয় করবেন, তা এখনও চূড়ান্ত হয়নি। নাম উঠেছে রণবীর কাপুর, আয়ুষ্মান খুরানার মতো তারকাদের। সৌরভ নিজে যদিও বিষয়টি নিয়ে মুখ খোলেননি।

10 months ago
Dhoni: ৪২-এ পা ক্যাপ্টেন কুলের, ধোনিকে নিয়ে আবেগঘন ভক্তরা

৪২ বছরে পা দিলেন ভারতীয় ক্রিকেটের লিভিং লেজেন্ড মহেন্দ্র সিং ধোনি (MSD)। কিন্তু কিছু মানুষ থাকেন তাঁদের জীবনে দিন বাড়ে না। মনে হয় তাঁরা যেন আরও পরিণত হলেন। তেমনই একজন ভারতীয় ক্রিকেটের নয়া যুগের প্রবক্তা। তিনি মহেন্দ্র সিং ধোনি। আজ বিয়াল্লিশ বছরে পা দিলেন ক্যাপ্টেন কুল (Captain Cool)। কিন্তু কোনও হইচই নেই। আছে নিঃস্তব্ধতা আর ধীর-স্থির থাকার বার্তা। তবুও ভক্তরা তাঁকে ছাড়বেন কেন। সাতই জুলাই রাত বারোটা বাজতেই শুরু হয়ে গিয়েছে হ্যাপি বার্থডে এমএসডি।

পঞ্চমবার আপিএল জয়ের পর শুক্রবার প্রথম জন্মদিন পালন করবেন মহেন্দ্র সিং ধোনি। তাতেও তাঁর জীবনে যেন কোনও উচ্ছ্বাস নেই। সম্প্রতি এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি জানিয়েছেন, উচ্ছ্বাস তাঁকে ছুঁয়ে যায় না। বরং ওই সময় নিজেকে বার বার সামলে নিতে পছন্দ করেন তিনি। আসলে এই দর্শনেই তিনি বাকিদের থেকে পৃথক, ভিন্ন, ব্যতিক্রমী। সবসময়ে। তাই হাঁটুর ব্যথা তিনি বুঝতে দেন না। বুঝতে দেন না তাঁর বয়সের ভার।

বয়স তাঁর কাছে একটা সংখ্যা মাত্র। শেষবার আমেদাবাদের মাঠে আইপিএল জিতে তিনি জানিয়েছিলেন, অবসরের এটাই তাঁর কাছে সেরা মঞ্চ। কিন্তু তিনি এখনই অবসর নিতে চান না। বরং অপেক্ষা করতে চান আরও কয়েকটা দিন। ভক্তদের কাছে আজ এক বিশেষ দিন। সবাই অপেক্ষা করবেন ধোনি মন্ত্রের জন্য।

10 months ago
Shami: সুপ্রিম রায়ে অস্বস্তি, বিশ্বকাপের আগেই গ্রেফতার হতে পারেন ভারতীয় পেসার শামি

বিশ্বকাপের (World Cup) আগেই গ্রেফতার (Arrest) হতে পারেন ভারতীয় ক্রিকেট (India Cricket Team) দলের তারকা ফাস্ট বোলার মহম্মদ শামি। আদালতের সাম্প্রতিকতম নির্দেশের পর অন্তত আইনি দিক থেকে এমন সম্ভাবনা থাকছেই।

মহম্মদ শামির বিরুদ্ধে গার্হস্থ্য হিংসা-সহ একাধিক অভিযোগ করেছিলেন স্ত্রী হাসিন জাহান। আলিপুর সেশন কোর্টকে এই বিষয়টি আগামী এক মাসের মধ্যে মিটিয়ে ফেলার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে, যদি তার মধ্যে মিটিয়ে ফেলা সম্ভব না হয়, তা হলে স্থগিতাদেশের ব্যাপারে নতুন করে ভাবতে হবে। অর্থাৎ সে ক্ষেত্রে আলিপুর সেশন কোর্ট মহম্মদ শামির গ্রেফতারির বিরুদ্ধে স্থগিতাদেশ তুলে নিতে পারে এবং শামি বিশ্বকাপের আগেই গ্রেফতার হতে পারেন।

বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন একটি বেঞ্চ। সেই বেঞ্চের সদস্য ছিলেন বিচারপতি পিভি নরসীমা এবং বিচারপতি মনোজ মিশ্র।

ঘটনাটি প্রায় ৫ বছরের পুরনো। ২০১৮-র ৮ মার্চ যাদবপুর থানায় শামির বিরুদ্ধে একাধিক ধারায় অভিযোগ করেন হাসিন। মামলাটি ওঠে আলিপুর আদালতের অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের অধীনে। তিনি ২০১৯-এর ২৯ অগস্ট শামিকে গ্রেফতারির নির্দেশ দেন।

10 months ago


Tamim: বিশ্বকাপের ৩ মাস বাকি থাকতেই একদিনের ক্রিকেট থেকে অবসর তামিমের

আর মাত্র ৩ মাস বাকি ওয়ানডে বিশ্বকাপের (World Cup)। এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট (International Cricket) থেকে অবসর নিলেন বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল (Tamim Iqbal)। বৃহস্পতিবার চট্টগ্রামে সাংবাদিক বৈঠক করে এই ঘোষণা করেন তামিম।

সাংবাদিক বৈঠকে হঠাৎ অবসর ঘোষণা করবেন, তা ভাবতে পারেননি কেউই তিনি বলেন. "এটাই আমার শেষ। নিজের সেরাটা দিয়েছি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। ১৬ বছরের যাত্রাপথে পাশে থাকার জন্য সতীর্থ, কোচ, বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও পরিবারকে ধন্যবাদ।" বাংলাদেশেক সমর্থকদেরও ধন্যবাদ জানান তামিম। আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ চলছে। এভাবে সিরিজের মাঝপথে অবসর নেওয়ার বিষয় মুখ খোলেননি তামিম।

এই সিরিজে তামিমের পরিবর্তে শাকিব আল হাসান ও লিটন দাসের হাতেই দায়িত্ব তুলে দেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। উপমহাদেশে বিশ্বকাপ হওয়ায় ভাল ফলের আশা করছে বাংলাদেশ ক্রিকেটপ্রেমীরা।

10 months ago
India: আগারকার ফেরার পর টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়লেন বিরাট, রোহিতরা

আগারকার (Agarkar) ফেরার পরেই দল থেকে বাদ পড়লেন বিরাট (Virat), রোহিতরা (Rohit)! ওয়েস্ট ইন্ডিজ সফরে টি টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করল বিসিসিআই। টিমে নেই বিরাট কোহলি ও রোহিত শর্মা। অধিনায়ক হার্দিক পান্ডিয়া। সহ অধিনায়ক সূর্যকুমার যাদব। দলে ফিরলেন সঞ্জু স্যামসন। এছাড়াও একঝাঁক তারকা এবার টিটোয়েন্টি দলে সুযোগ পেয়েছেন। দলে এসেছেন তিলক ভার্মা, যশস্বী জয়সওয়াল। সুযোগ পেয়েছেন বাংলার পেসার মুকেশ কুমার।

বোর্ডের নির্বাচক প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম দল ঘোষণা অজিত আগরকরদের। দায়িত্ব নেওয়ার পরই টি টোয়েন্টি দল বেছে নিল নির্বাচক কমিটি। ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ও টেস্ট টিমও বেছে নিতে হবে তাঁদের। এরপরই আসল পরীক্ষা। এশিয়া কাপের দল ঘোষণা করবেন আগরকররা।

কারা কারা রয়েছেন টি টোয়েন্টি দলে: 

হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), সূর্যকুমার যাদব (সহ অধিনায়ক), ইশান কিষাণ, সঞ্জু স্যামসন, শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, তিলক ভার্মা, অক্ষর প্যাটেল, যুজভেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, রবি বিষ্ণোই, আর্শদীপ সিং, উমরান মালিক, আবেশ খান, মুকেশ কুমার।

10 months ago


India: ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে ক্রিকেট কিংবদন্তি সোবার্সের সঙ্গে দেখা কোহলিদের

ওয়েস্ট ইন্ডিজ (West Indies) সফরে টিম ইন্ডিয়া (India)। ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৫টি টিটোয়েন্টি সিরিজ খেলবে দল। এরই মধ্যে স্যার গ্যারিফিল্ড সোবার্সের (Sobers) সঙ্গে দেখা করলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি ও শুভমান গিল।

বিসিসিআই একটি ভিডিয়ো শেয়ার করেছে। ওই ভিডিয়োতে দেখা যায়, বিরাট, রোহিতদের সঙ্গে, শুভমান গিলকেও। স্যার গ্যারি সোবার্সের সঙ্গে হাত মেলান তাঁরা। ওই ভিডিয়োতে দেখা যায় সোবার্সের স্ত্রীকেও।

১৯৫৮ সালে স্যার গ্যারি সোবার্স অভিষেকেই ৩৬৫ রান করেছিলেন। প্রথমবার কোনও ব্যাটসম্যান, টেস্ট সেঞ্চুরি করে ত্রিশতক করেন। ২০২০ সালে স্যার গ্যারিফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড জেতেন বিরাট কোহলি।

10 months ago
Saaf: টাইব্রেকারে কুয়েতকে হারিয়ে নবম বারের জন্য সাফ কাপ চ্যাম্পিয়ন ভারত

টাইব্রেকারে কুয়েতকে (Kuwait) ৫-৪ গোলে হারিয়ে নবম বার সাপ কাপ (SAAF Cup) জিতল ভারত। মঙ্গলবার বেঙ্গালুরুর (Bengaluru) ক্রান্তিরাভা স্টেডিয়ামে নির্ধারিত সময়ে ম্যাচের কল ছিল ১/১। ১৪ মিনিটের মাথায় গোল খেয়ে গেছিল ভারত। ৩৮ মিনিটের মাথায় গোল করে দেশকে সমতায় ফেরান ছাঙ্গতে এরপর ম্যাচ গোড়ায় টাইব্রেকারে। এবারও দুটি শট আটকে ম্যাচের নায়ক গুরপ্রীত সান্ডু।

ভারতের থেকে পিছিয়ে থাকলেও, শক্তির বিচারে কুয়েত ছিল সমান সমান। তাই ফাইনাল টাফ হবে তা আগাম আঁচ করা গিয়েছিল। ১২০ মিনিট পর সেটাই হল। ম্যাচে হলুদ কার্ডের বন্যা যেমন বয়েছে, তেমনই কুয়েতের দুর্গ ভেদ করতে নাকাল হতে হয়েছে ভারতীয়দের। এর মধ্যেই ম্যাচের ১৪ মিনিটে গোল খেয়ে খানিক দিশাহারা হয়ে যান সুনীল ছেত্রীরা। ৩৮ মিনিটে সমতায় ফিরতেই ধীরে ধীরে নিজেদের গোছাতে শুরু করেন ভারতীয় ফুটবলাররা। 

এদিনও পেনাল্টি থেকে গোল করে ভারতকে লিড দেন অধিনায়ক সুনীল ছেত্রী। যদিও টেনশন তৈরী হয় উদান্তার গোল মিসে। কিন্তু গুরপ্রীতের হাতে এই নিয়ে রেকর্ড নবম বার ফাইনাল জিতল ভারত।

10 months ago
Martinez: মেসি সমস্ত ফুটবলারদের ভগবান, কলকাতায় এসে বললেন মার্টিনেজ

তাঁরা ফুটবলার। আর মেসি (Messi) তাঁদের ভগবান। কারণ লিও অন্য গ্রহের বাসিন্দা। তাঁর সঙ্গে বাকি কারোর তুলনা হয় না। মঙ্গলবার কলকাতায় এক অনুষ্ঠানে যোগ দিয়ে একথা জানালেন কাতার বিশ্বকাপের (Wolrld Cup Football) সেরা গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ (Martinez)। মিলন মেলার মাঠে যোগ দিয়ে মার্টিনেজের দাবি, রোনাল্ডোর শুধু ফুটবল খেলেন। আর মেসি ফুটবলারদের কাছে ভগবান। এটাই পার্থক্য দুই তারকার মধ্যে। এদিন একইমঞ্চে কলকা-তার দুই প্রধানকে মেলালেন মার্টিনেজ।

সোমবার শহরে এসে মঙ্গলবার কলকাতায় প্রথম অনুষ্ঠানে যোগ দেন মার্টিনেজ। সদ্য কাতারে বিশ্ব ফুটবলকে সেরা ফাইনাল উপহার দিয়েছিল ফ্রান্স ও আর্জেন্টিনা। ফরাসি ফুটবলের রূপকথা শেষ হয়েছিল তাঁর হাতেই। সেই মার্টিনেজ কিন্তু কলকাতায় জানালেন মেসি ছাড়া আর্জেন্টিনা ভাবা সম্ভব নয়। মারাদোনাকে দূর থেকে দেখেছিলেন। কিন্তু মেসি তাঁদের কাছের মানুষ।

এমনকী, দিন কয়েক আগেও এশিয়া সফরে এসে বেজিং মাতিয়েছিলেন লিও। মার্টিনেজের দাবি, বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পর গোটা দল যখন ভেঙে পড়েছিল, তখন নেতা মেসি-ই ছিলেন তাঁদের কাছে ভগবানের মতো।

10 months ago


Ashes 2023: কাজে এলো না স্টোকসের শতরান, ইংল্যান্ডকে ৪৩ রানে হারাল অস্ট্রেলিয়া

বিরাট শতরান করেও দেশকে উদ্ধার করতে পারলেন ইংরেজ অধিনায়ক (Cricketer) বেন স্টোকস (Ben Stokes)। তিনি ১৫৫ রানে আউট হতেই লর্ডসে অ্যাসেজ সিরিজে (Ashes 2023) দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে ৪৩ রানে হারিয়ে দিল অস্ট্রেলিয়া। এই টেস্ট ম্যাচকে ঘিরে পঞ্চম দিনে উত্তাপ ছড়াল ঐতিহাসিক লং রুমেও। জনি বেয়ারস্ট্রোর আউট ঘিরে লং রুমে সদস্যদের সঙ্গে বচসায় জড়ালেন দুই অজি ক্রিকেটার ডেভিড ওয়ার্নার এবং উসমান খোয়াজা। চার উইকেটে ১১৪ রান থেকে ইংল্যান্ড শেষ ৩২৭ রানে। ম্যাচে তিনটি করে উইকেট স্ট্রার্ক, কামিন্স এবং হ্যাজেলউডের।

ইংল্যান্ডের কোচ হওয়ার পর থেকে ব্রিটিশ ক্রিকেটের মধ্যে নতুন আগ্রাসন এনেছেন ব্র্যান্ডন ম্যাকালাম। তাঁর ডাকনাম বাজ। আর তাই এখন ইংল্যান্ডে চলছে বাজবল ক্রিকেট। কিন্তু অ্যাসেজের প্রথম দুটি টেস্টেই সেই বাজবল ক্রিকেট মুখ থুবড়ে পড়েছে। শেষ দিনে রান তাড়া করতে নেমে ছুটছিলেন ব্রিটিশরা। ন্যাথন লায়ন নেই, সেই সুযোগটাই নেওয়ার চেষ্টা করছিলেন তাঁরা। কিন্তু তিন অজি পেসার যে ভাবে ইংরেজ ব্যাটারদের গিলে খেলেন, তাতে কোনও ভুল নেই এই অস্ট্রেলিয়া অ্যাসেজে অনেক এগিয়ে।

২৫৭ রানের টার্গেট তাড়া করতে নেমে লাঞ্চের আগেই জনি বেয়ারস্টো উইকেট হারায় ইংল্যান্ড। আর তখনই স্পষ্ট হয়ে যায় ইংল্যান্ডের এই ম্যাচের ভাগ্য। ক্যামেরন গ্রিনের বাউন্সার থেকে মাথা বাঁচিয়ে নেওয়ার পর বেয়ারস্টো ভুলেই গিয়েছিলেন বল কোথায়। ক্রিজ ছেড়ে দাঁড়িয়ে ছিলেন তিনি। উইকেট কিপার অ্যালেক্স ক্যারি বল ছুড়ে উইকেট ভেঙে দেন। এই আউট নিয়েই এখন চলছে যাবতীয় আলোচনা। ব্রিটিশ সমর্থকদের অভিযোগ, ক্রিকেটের স্পিরিট দেখায়নি অস্ট্রেলিয়া।

তাতে অবশ্য কিছু যায় আসছে না। কারণ, অ্যাসেজে স্কোর বোর্ড বলছে অস্ট্রেলিয়া ২ ইংল্যান্ড ০। চার বছর আগের হেডিংলি আর ফিরল না। এবার ট্র্যাজিক হিরো ব্রিটিশ অধিনায়ক বেন স্টোকস। হাতে রয়ে গেল শুধু ১৫৫ রানের একটা লড়াকু ইনিংস।

10 months ago
India: ক্যারাবিয়ানদের বিরুদ্ধে খেলতে নামবে ভারত, ইন্ডিজ মাটিতে হাজির ৮ খেলোয়াড়

শনিবারই ঠিক হয়ে গিয়েছে ভারতের (India) মাটিতে একদিনের বিশ্বকাপে নেই ওয়েস্ট ইন্ডিজ (West Indies)। আর সেদিনই ক্যারিবিয়ান মাটিতে গিয়ে হাজির হলেন ভারতের আট ক্রিকেটার। ১২ জুলাই থেকে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট (Test) খেলবে ভারতীয় দল। তার আগে সেই দেশে হাজির রবিচন্দ্রণ অশ্বিন থেকে সদ্য ভারতীয় দলে জায়গা পাওয়া যশস্বী জয়সওয়াল। আগেই ঠিক ছিল বেশ কয়েকটি দলে ভাগ হয়ে ওয়েস্ট ইন্ডিজ যাবে ভারতীয় দল। সেই মতো প্রথম দল গেল বার্বেডোজে।

বিরাট কোহলি, শুভমন গিলরা আপাতত ইংল্যান্ডে ছুটি কাটাচ্ছেন। তাঁরাও আগামী কয়েক দিনের মধ্যেই পৌঁছে যাবেন ব্রায়ান লারার দেশে। যদিও বিরাটরা ওয়েস্ট ইন্ডিজের পরিবেশের সঙ্গে ওয়াকিবহাল। সেই পরিবেশের সঙ্গে নতুন করে মানিয়ে নেওয়ার মতো কিছু নেই। কিন্তু মুকেশদের আগে পাঠিয়ে তৈরি করে নিতে চায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

কারণ, ওয়েস্ট ইন্ডিজে সব চেয়ে বড় সমস্যা জেটল্যাগ। ভারতীয় সময়ের সঙ্গে ক্যারিবিয়ান সময়ের পার্থক্য অনেকটাই। সাড়ে ৯ ঘণ্টা পিছিয়ে সেই দ্বীপরাষ্ট্র। সারা বছর ধরে তাপমাত্রাও থাকে বেশি। অতিরিক্ত গরমের সঙ্গে মানিয়ে নেওয়ার পাশাপাশি সে দেশের ব্যাটিং-সহায়ক পিচে রীতিমতো পরীক্ষা দিতে হয় বোলারদের। তাই আগে ওয়েস্ট ইন্ডিজে পাঠিয়ে দেওয়া হচ্ছে তরুণ সদস্যদের।

10 months ago


West Indies: ইতিহাসে এই প্রথমবার, বিশ্বকাপে নেই ক্যারাবিয়ানরা

ইতিহাসে এই প্রথমবার। বিশ্বকাপ (World Cup) ক্রিকেটে (Cricket) নেই দু বারের বিশ্ব চ্যাম্পিয়ন এবং তিনবারের ফাইনালিস্ট ওয়েস্ট ইন্ডিজ (West Indies)। শনিবার যোগ্যতার ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে ভারতের মাটিতে বিশ্বকাপ থেকে আগেই বিদায় নিলেন ক্যারিবিয়ানরা। মূল পর্বে ওঠার আগে স্কটল্যান্ড ম্যাচ ছিল নিকোলাম পুরানদের কাছে ডু অর ডাই। সেই ম্যাচে স্কটল্যান্ড জিতল সাত উইকেটে। ফলে শেষ দুটি ম্যাচ এখন ওয়েস্ট ইন্ডিজের কাছে নিয়ম রক্ষার।

৪৮ বছরের ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম বার হল ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডস, ব্রায়ান লারার ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ খেলবে না। এদিন হারারেতে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ১৮১ রানেই শেষ হয়ে যায় ক্যারিবিয়ান ইংনিস। রান তাড়া করতে নেমে সাত ওভার বাকি থাকতেই  ম্যাচ বার করে নেয় স্কটল্যান্ড। এর আগে জিম্বাবোয়ে এবং নেদারল্যান্ডসের কাছে হেরেছিল ওয়েস্ট ইন্ডিজ।

১৯৭৫ এবং ১৯৭৯ সালের ক্রিকেট বিশ্বকাপের চ্যাম্পিয়ন। ১৯৮৩ সালের রানার্স।  ২০১২ এবং ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ক্যারিবিয়ানরা। সেই ওয়েস্ট ইন্ডিজ এই প্রথমবার বিশ্বকাপে নেই।

10 months ago
Saaf: লেবাননকে টাইব্রেকারে হারিয়ে সাফ কাপের ফাইনালে ভারত

লেবাননকে (Lebanan) টাইব্রেকারে হারিয়ে সাফ কাপের (SAAF Cup) ফাইনালে উঠল ভারত (India)। শনিবার বেঙ্গালুরুর ক্রান্তিরাভা স্টেডিয়ামে টুর্নামেন্টের সেমিফাইনালে ম্যাচের ১২০ মিনিট পর্যন্ত ম্যাচের ফল ছিল গোলশূন্য। টাইব্রেকার লেবাননকে চার-দুই গোলে হারিয়ে ফাইনালে ভারতীয় দল। ভারতের হয়ে গোল করেছেন অধিনায়ক সুনীল ছেত্রী, আনোয়ার আলি, নওরেম সিং এবং উদান্তা সিং। লেবাননের দুটি শট রুখে দেন ভারতীয় গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু। ফাইনালে ভারতের প্রতিপক্ষ কুয়েত।

গত কয়েকদিন আগে এই লেবাননকে হারিয়ে আন্তঃমহাদেশীয় কাপ জিতেছিল ভারত। কিন্তু এদিন ছক বদলে মাঠে নেমে সেই লেবাননকে হারাতে বেশ বেগ পেতে হল ব্লু টাইগার্সকে। ম্যাচের রাশ ধরতে প্রায় ১৫ মিনিট সময় লেগে যায়। তারমধ্যে অবশ্য ভারতীয় দূর্গে হানা দিয়ে দেয় লেবানন। তারপরেও প্রথম ৪৫ মিনিটে ভারতও বেশ কয়েকটি সুযোগ তৈরি করে। কিন্তু সামাদ, জিকসনরা সেই সুযোগ নষ্ঠ করেন। 

মোটামুটি গতিময় ফুটবল ১২০ মিনিট গোলশূন্য থাকার পর টাইব্রেকারে ভারত লিড পায় অধিনায়ক সুনীল ছেত্রীর গোলেই। লেবাননের অধিনায়ক হাসান মাটুকের প্রথম শট বাঁ দিকে ঝাঁপিয়ে বাঁচিয়ে দেন গুরপ্রীত। প্রতিপক্ষের আরও একটি শট বার উচিয়ে চলে যেতেই ফাইনালে ওঠে ভারত। মঙ্গলবার ফাইনালে ভারত খেলবে কুয়েতের বিরুদ্ধে।

10 months ago
Martinez: মার্টিনেজ কার! আর্জেন্টাইন গোলকিপারকে পেতে উৎসুক কোন ক্লাব!

আর কয়েকদিন পরেই কলকাতা আসছেন তিনি। তার আগেই আর্জেন্টিনার (Argentina)  বিশ্বজয়ী (World Champion) গোলকিপার (Goal Keeper) এমলিয়ানো মার্টিনেজকে ঘিরে দলবদলের মরশুমে শুরু হয়ে গেল দড়ি টানাটানি। আর্জেন্টাইন এই গোলকিপার পেতে নাকি এবার ঝাঁপিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি। ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, যে কোনও মূল্যেই মার্টিনেজকে পেতে আগ্রহী এই দুই ক্লাব। 

গত বছর কাতারে ফ্রান্সকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। নায়ক মেসির এই বিশ্বকাপে তাঁর অন্যতম সেনাপতি ছিলেন মার্টিনেজ। বিশেষ করে পেনাল্টি বাঁচিয়ে তিনি হিরো হয়েছিলেন। জিতেছিলেন সোনার গ্লাভস। তারপর থেকেই ক্লাব ফুটবলের বাজারে দর উঠতে শুরু করেছিল মার্টিনেজের।

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, এই মরশুমে গোড়া থেকে মার্টিনেজকে পেতে আগ্রহ প্রকাশ করেছে ম্যান ইউ এবং চেলসি। শোনা গিয়েছে, ইতিমধ্যেই দুই ক্লাবের সঙ্গে কথা বলেছেন দিবুর এজেন্ট। মোটা টাকা অফার করা হয়েছে বিশ্বজয়ী গোলকিপারকে।

10 months ago


Jersey: ভারতের নতুন জার্সি, স্পন্সর কে জানেন!

এশিয়া কাপ (Asia Cup) ও বিশ্বকাপে (World Cup) নামবে ভারত (India)। তার আগে টিম ইন্ডিয়ার জার্সির প্রধান স্পনসর ফ্যান্টাসি গেমিং সংস্থা ড্রিম ইলেভেন। ১৪ জুন একটি টেন্ডার ছাড়ে বিসিসিআই।  জানা গিয়েছে, বোর্ডের সঙ্গে ৩৫৮ কোটি টাকার চুক্তি হবে ড্রিম ইলেভেনের। এর আগে টিম ইন্ডিয়ার জার্সির প্রধান স্পনসর ছিল বাইজু। শনিবারই এই চুক্তির কথা ঘোষণা করে বিসিসিআই।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোনও স্পনসর ছিল না টিম ইন্ডিয়ার জার্সির। বোর্ডের এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছে, ভারতের জার্সির প্রধান স্পনসর হিসেবে ড্রিম ইলেভেনের সঙ্গে চুক্তি হয়েছে।

বিশ্বকাপের আগে অ্যাডিডাসের সঙ্গে চুক্তি হয়েছে বিসিসিআইয়ের। এবার জার্সি স্পনসর হিসেবে থাকবে ড্রিম ইলেভেন। জানা গিয়েছে ২০২৭ সাল পর্যন্ত চুক্তি করবে ড্রিম ইলেভেন।

10 months ago
Pakistan: বিশ্বকাপ খেলার আগে নিরাপত্তা ক্ষতিয়ে দেখতে ভারতে আসছে পাকিস্তানের প্রতিনিধি দল

ভারতের মাটিতে পাক (Pakistan) দলের বিশ্বকাপ (World Cup) খেলার আগে, নিরাপত্তা (Security) খতিয়ে দেখতে আসছে সে দেশের প্রতিনিধি দল। পাক ক্রীড়া মন্ত্রক সূত্রে এমনটাই ইঙ্গিত পাওয়া গিয়েছে। ভারতের মাটিতে আগামী ৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে একদিনের বিশ্বকাপ। তার আগে পাকিস্তান যে যে শহরে খেলবে, সেই শহরের মাঠের নিরাপত্তা খতিয়ে দেখা হবে। বিশেষ করে ১৫ অক্টোবর আমেদাবাদে ভারত-পাক ম্যাচ রয়েছে, সেই মাঠেও যাবেন পাক নিরাপত্তা প্রতিনিধিরা।  পিসিবি-র ভোট মিটলে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বহু টালবাহানার পরেই ভারতের বিশ্বকাপ খেলতে হ্যাঁ বলতে হয়েছে পাক ক্রিকেট বোর্ডকে। কারণ, তাদের পছন্দকে সরাসরি নাকচ করে দিয়েছে আইসিসি এবং ভারতীয় ক্রিকেট বোর্ড। ২০১১, ২০১৬ সালে পর ফের ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে আসছে পাকিস্তান। ইতিমধ্যেই পাক ক্রিকেটারদের সূচি নয়, ম্যাচে ফোকাস করতে পরামর্শ দিয়েছেন ওয়াসিম আক্রামের মতো প্রাক্তনরা। 

ভারতীয় ক্রীড়া মন্ত্রক সূত্রে দাবি করা হয়েছে, পাক প্রতিনিধিদের প্রতিটি মাঠ ঘুরে দেখানোর ব্যাপারে সবরকম সহযোগিতা করা হবে। বিশেষ করে আমেদাবাদে তাঁদের জন্য রাখা হবে পৃথক নিরাপত্তা ব্যবস্থা। তবে কবে পাক প্রতিনিধিরা আসবেন, তা এখনও চূড়ান্ত হয়নি।

10 months ago