HEADLINES
West Bengal: রাজ্য সরকারের তরফে বালেশ্বরে পাঠানো হয়েছে ৭০টি অ্যাম্বুল্যান্স ও ৩৪ জন চিকিৎসক      Railway: করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় পরিবারের কেউ নিখোঁজ! সনাক্ত করতে বিশেষ ব্যবস্থা রেলের      Bangaon: পুলিস কর্মীর উদ্যোগে তিন বছর পর বাড়ি ফিরলেন এক ভবঘুরে বৃদ্ধা      PM Modi: 'যারা দায়ী, তাদের কঠিন শাস্তি দেওয়া হবে', বালেশ্বর থেকে বার্তা প্রধানমন্ত্রীর      Manish: কিছুক্ষণের জন্য জেলের বাইরে মণীশ সিসোদিয়া, তবে সাক্ষাৎ হল না স্ত্রীর সঙ্গে      Accident: করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনা নিয়ে নতুন তথ্য রেলের হাতে, জানুন সেই তথ্য      Poster: 'কয়লা,বালি,গরু চোর আসছে,' অভিষেক আসার আগে পোস্টার খানাকুলে      Abhishek: ওড়িশায় ট্রেন দুর্ঘটনা, 'নবজোয়ার' স্থগিত রাখলেন অভিষেক বন্দোপাধ্যায়      Jersey: নতুন জার্সিতে ভারতীয় ক্রিকেট দল, প্রকাশে এল ভিডিও      Bus Accident: দুটি সরকারি বাসের দুটি সরকারি, ঘটনায় আহত বেশ কয়েকজন     
Home  / politics / Mamata to visit US this time

 Mamata Banerjee: এবার আমেরিকা সফরে যেতে পারেন মমতা!

Mamata Banerjee: এবার  আমেরিকা সফরে যেতে পারেন মমতা!
 শেষ আপডেট :   2021-09-04 11:24:35
 Views:  1.067 K


এবার কাজের সুযোগ তৈরির করার লক্ষ্যে উৎপাদন শিল্পে বিনিয়োগ টানাই যে পাখির চোখ, তৃতীয় বারের জন্য সরকারে এসে তা স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিশানা, সামগ্রিক ভাবেই শিল্পে লগ্নি ঘরে আনা। এ বার বিভিন্ন আমেরিকান সংস্থার বিনিয়োগ টানতে ওই দেশে সফরের কথা বিবেচনা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্রের দাবি, শুক্রবার এই বার্তা বণিকসভা আমেরিকান চেম্বার অব কমার্সকে (অ্যামচ্যাম) দিয়েছে রাজ্য সরকার। সব কিছু পরিকল্পনা মাফিক ভাবে চললে, শীঘ্রই ওই সফরের সূচি চূড়ান্ত করবে মুখ্যমন্ত্রীর দফতর।সরকারের দাবি, গত এক দশকে পরিকাঠামোয় বিপুল বিনিয়োগ করেছে রাজ্য। সড়ক, বিমানবন্দর, বিদ্যুৎ—সব ক্ষেত্রেই শিল্পমুখী সংস্কার হয়েছে। শিল্পের সমস্যা দূর করতে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে পৃথক পরামর্শদাতা বোর্ড তৈরি হয়েছে। জোর দেওয়া হয়েছে বিভিন্ন সমাজ কল্যাণমূলক প্রকল্পে। এক কর্তার কথায়, “দশ বছর ধরে বহু আমেরিকান সংস্থা শুধু যে বিনিয়োগ করেছে তা-ই নয়, ব্যবসা সম্প্রসারণও করেছে।

তাদের সেই অভিজ্ঞতার ইতিবাচক প্রভাব মুখ্যমন্ত্রীর সফরে পড়তে পারে।”সরকারের দাবি, গত এক দশকে পরিকাঠামোয় বিপুল বিনিয়োগ করেছে রাজ্য। সড়ক, বিমানবন্দর, বিদ্যুৎ—সব ক্ষেত্রেই শিল্পমুখী সংস্কার হয়েছে। শিল্পের সমস্যা দূর করতে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে পৃথক পরামর্শদাতা বোর্ড তৈরি হয়েছে। জোর দেওয়া হয়েছে বিভিন্ন সমাজ কল্যাণমূলক প্রকল্পে।

এক কর্তার কথায়, “দশ বছর ধরে বহু আমেরিকান সংস্থা শুধু যে বিনিয়োগ করেছে তা-ই নয়, ব্যবসা সম্প্রসারণও করেছে। তাদের সেই অভিজ্ঞতার ইতিবাচক প্রভাব মুখ্যমন্ত্রীর সফরে পড়তে পারে।”সরকারি সূত্র জানাচ্ছে, আমেরিকান তথ্যপ্রযুক্তি সংস্থা কগনিজ্যান্টে রাজ্যে প্রায় ২০ হাজার কর্মসংস্থান হয়েছে। খাদ্য প্রক্রিয়াকরণে পেপসি তিনটি প্লান্ট করেছে সরকারি শিল্পতালুকে।

প্রতি বছর ২০% করে কাজের পরিধি বাড়াচ্ছে তারা। প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে ১৮ হাজার কর্মসংস্থান হয়েছে। কোকাকোলার একটি নরম পানীয়ও এখন এ রাজ্যে তৈরি হচ্ছে। তাতে বিনিয়োগ হয়েছে প্রায় ১,০০০ কোটি টাকা। অ্যামাজ়ন তাদের সাতটি লজিস্টিক্স কেন্দ্র তৈরি করেছে রাজ্যে। ডিজিটাইজ় করেছে প্রায় ৩২ হাজার ছোট বিক্রেতার কর্মপদ্ধতিকে। সব ক’টি লজিস্টিক্স কেন্দ্র মিলিয়ে প্রায় ২৫ হাজার কর্মসংস্থান হয়েছে বলে রাজ্যের দাবি। 

Live Tv | Calcutta News | লাইভ টিভি। ক্যালকাটা নিউজ
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)






আরও পড়ুন :


West Bengal: রাজ্য সরকারের তরফে বালেশ্বরে পাঠানো হয়েছে ৭০টি অ্যাম্বুল্যান্স ও ৩৪ জন চিকিৎসক
Railway: করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় পরিবারের কেউ নিখোঁজ! সনাক্ত করতে বিশেষ ব্যবস্থা রেলের
Bangaon: পুলিস কর্মীর উদ্যোগে তিন বছর পর বাড়ি ফিরলেন এক ভবঘুরে বৃদ্ধা
Load More


Related News
 Mamata: তৃণমূল নেত্রীর নির্দেশ মেনেই পাটনায় বিরোধী বৈঠক ১২ জুন
5 days ago
 BJP: রাজ্য সংগঠনের চূড়ান্ত সমালোচনায় দিলীপ ঘোষ
2 weeks ago
 TMC: অভিষেকের দিক থেকে মিডিয়ার নজর সরাতে 'গেম' মদনের!
2 weeks ago
 Bayron: বায়রনের জন্য মমতার দুয়ার সবসময় খোলা, সাগরদিঘির বিধায়ক বললেন কংগ্রেসে ছিলাম......
4 weeks ago
 Abhisekh: মানুষের পাশে দাঁড়াতে হবে নেতাদেরঃ অভিষেক
4 weeks ago
 CPIM: জাস্টিস গাঙ্গুলির রায়ে কি অতিরিক্ত লাভবান বামেরা! আসন্ন পঞ্চায়েতে তাদের টার্গেট কি জানুন
a month ago
 Vote: মে-র শেষে অথবা জুনের প্রথমে হয়তো পঞ্চায়েত ভোট, কতটা প্রস্তুত বাংলা
a month ago
 Tufanganj: অভিষেকের সভার আগেই তুফানগঞ্জের তৃণমূলে ভাঙন, ৩২ নেতার ইস্তফা
a month ago
 Mamata: 'বিরোধী জোট গঠনের বৈঠক হোক বিহারে', নীতীশকে পাশে বসিয়ে ঘোষণা মমতার
a month ago
 Abhishek:জনসংযোগে কোচবিহারে অভিষেক, মদনমোহন মন্দিরে পুজো!মমতার শুভেচ্ছাবার্তা
a month ago