HEADLINES
Home  / kolkata / The meeting of DMs with the commission was postponed

 Election: পিছিয়ে গেল কমিশনের সঙ্গে ডিএমদের বৈঠক, হাত গুটিয়ে বসে নেই রাজ্য নির্বাচন কমিশন

Election: পিছিয়ে গেল কমিশনের সঙ্গে ডিএমদের বৈঠক, হাত গুটিয়ে বসে নেই রাজ্য নির্বাচন কমিশন
 শেষ আপডেট :   2023-04-18 19:29:04

ভোটের (Election) দিন নির্দিষ্ট না হওয়ার কারণে পিছিয়ে গেল কমিশনের সঙ্গে ডিএমদের (District Magistrate) বৈঠক (Meeting)। পঞ্চায়েত নির্বাচনে কমিশনের প্রস্তুতি তুঙ্গে, অপেক্ষা এখন শুধু সময়ের। তবে নির্বাচনের দিনক্ষণ নিয়ে দোলাচলে কমিশন। পরবর্তী বৈঠক কবে হবে, আপাতত তা নিয়ে অনিশ্চিত কমিশন। আইন অনুযায়ী রাজ্য ও রাজ্য নির্বাচন কমিশনে এর যৌথ মত নিয়ে হয় পঞ্চায়েত নির্বাচন। পঞ্চায়েত ভোট নিয়ে দু'পক্ষের মত কবে এক বিন্দু তে মিলবে সেই নিয়ে সংশয় রয়েছে।

পঞ্চায়েত নির্বাচনের দিন ঠিক হয়নি ঠিকই,তবে হাত গুটিয়ে বসে নেই রাজ্য নির্বাচন কমিশন। পঞ্চায়েত নির্বাচন কবে হতে পারে তা নিয়ে এখনও পর্যন্ত কোনও সবুজ সংকেত নেই রাজ্যের তরফে। তা সত্ত্বেও একটা একটা করে সব কাজ গুছিয়ে ফেলেছে রাজ্য নির্বাচন কমিশন। এই তাপদাহের কারণে মঙ্গলবারের কমিশন ডিএম বৈঠক পিছিয়ে দেওয়া হয়। এক দিকে স্কুল ছুটির ঘোষণা করেছে সরকার, তেমন মানুষকে তাপদাহ থেকে বাঁচতেও সতর্ক করা হয়েছে। এই প্রচন্ড তাপ প্রবাহের কারণেই কমিশন ডিএম বৈঠক স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর। যদিও আগামী বৃহস্পতিবার সকাল দশটা থেকে রাজ্যের সব জেলাশাসক এবং জেলা নির্বাচনী আধিকারিকদের বিশেষ প্রশিক্ষণ দেবে কমিশনের কর্তারা। মনোনয়নপত্র কিভাবে জমা নিতে হবে এবং মনোনয়ন পত্রের বিষয়ে বিস্তারিত প্রশিক্ষণ দেবে  রাজ্য নির্বাচন কমিশনের কর্তারা। পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতিতে কমিশন ইতিমধ্যেই জেলাগুলিতে নির্বাচনের কালি, অ্যারো ক্রস মার্ক, প্রিসাইডিং অফিসার, ভোট কর্মী, রাজনৈতিক দল এবং প্রার্থীদের আচরণবিধি জেলাগুলিকে  পাঠাতে শুরু করেছে। এর অনেক আগেই সব জেলায় পাঠানো হয়ে গিয়েছে আসন্ন পঞ্চায়েত নির্বাচনের ব্যালট পেপার। এবার পাঠানো শুরু হল কালি এবং অ্যারো ক্রস মার্ক। এই অ্যারো ক্রস মার্ক এসেছে মুম্বই এর মাহিম থেকে প্রায় এক লক্ষ ষাট হাজার, ১০ মিমি কালির বোতল পাঠাতে শুরু করেছে কমিশন। প্রত্যেক বুথের জন্য কমিশন ধার্য্য করেছে দুটি করে কালির বোতল এবং ছয়টি করে অ্যারো ক্রস মার্ক।

অন্যদিকে, দু হাজার ছয় সালে কমিশনের যে আইন হয়েছিল সেই মোতাবেক নির্দল প্রার্থীদের এবারও প্রতীক চিহ্ন বরাদ্দ আছে। গ্রাম পঞ্চায়েতে ৩০টি, পঞ্চায়েত সমিতিতে ২৫টি, এবং জেলা পরিষদে ১৭টি। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, ভোট কর্মীদের তালিকার কাজ পঁচানব্বই শতাংশের বেশি হয়ে গেলেও এখনও পর্যন্ত তা চূড়ান্ত হয়নি।তাই কত সংখক ভোটকর্মী নিয়োগ হবে তা চূড়ান্ত করা সম্ভব হয়নি। সর্বোপরি এদিনও কমিশন সূত্রের খবর, মে মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই পঞ্চায়েত নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ পেতে পারে। ইদের পরেই রাজ্য সরকারের সঙ্গে কমিশন এই বিষয়ে আলোচনায় বসতে চলেছে বলেই সূত্রের খবর। সোমবার রাজ্য মন্ত্রীসভার বৈঠকে মুখ্যমন্ত্রী রাজ্যের মুখ্য সচিবকে নির্দেশ দিয়েছিলেন কোভিড নির্দেশিকা জারি করার জন্য। কোভিড মোকাবিলায় রাজ্য যেমন সতর্ক তেমনই কোভিড পরিস্থিতে নির্বাচন সম্পন্ন করতে প্রস্তুত রাজ্য নির্বাচন কমিশন। রাজ্যের মানুষের কাছে একটাই প্রশ্ন কবে হবে পঞ্চায়েত নির্বাচন, আর কমিশনের কাছে বড় চ্যালেঞ্জ কতটা শান্তিপূর্ণ ভাবে এই আসন্ন পঞ্চায়েত নির্বাচনকে সম্পন্ন করতে সক্ষম হবে রাজ্য নির্বাচন কমিশন।

Live Tv | Calcutta News | লাইভ টিভি। ক্যালকাটা নিউজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Sharechat এবং Instagram পেজ








আরও পড়ুন :

Mursidabad: বোরখা পড়ে সুদ কারবারির নামে প্রতারণা, ফাঁদে পড়ে বাড়িঘর খোয়ালেন গৃহবধূ
Jalpiguri: বানচাল পাচারের ছক, গাড়ি সহ উদ্ধার লক্ষাধিক টাকার চোরাই সেগুন কাঠ
Accident: বেপরোয়া গতির বলি! মুখোমুখি দুটি বাইকের সংঘর্ষে মৃত ৩ যুবক, আহত ২
Load More


Related News
 Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের
4 weeks ago
 Newtown: নিউটাউনে বহুতলের নিচ থেকে উদ্ধার যুবকের মৃতদেহ, তদন্তে পুলিস
4 weeks ago
 Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...
4 weeks ago
 Newtown: দীর্ঘ দশ বছর দুই ছেলেকে তালাবদ্ধ করে রেখেছেন নিউটাউনের বৃদ্ধ দম্পতি, কেন?
4 weeks ago
 High Court: নিয়োগ দুর্নীতি মামলায় আদালতের নজরে মুখ্যসচিব, চরম ক্ষুব্ধ হাইকোর্ট
4 weeks ago
 ED: শেখ শাহজাহানের ভাই সিরাজউদ্দিনের নামে লুকআউট নোটিস জারি ইডির, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য
4 weeks ago
 Murshidabad: মুর্শিদাবাদের ঘটনায় NIA আবেদন, রাজ্য পুলিসের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের
4 weeks ago
 Abhishek Banerje: মুম্বই হামলার ষড়যন্ত্রকারীর টার্গেটে অভিষেক! বাড়ি ও অফিসের সামনে রেইকি জঙ্গির
4 weeks ago
 Sheikh Shahjahan: শাহজাহানের বিরুদ্ধে বিস্ফোরক তথ্য এবার ইডির হাতে...
4 weeks ago
 High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের
4 weeks ago