Breaking News
Weather: ফের চড়বে পারদ, কলকাতা সহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা, কতদিন চলবে জানুন...      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?      Sarabjit Singh: ভারতীয় বন্দি সরবজিৎ সিং-এর হত্যাকারী সরফরাজকে গুলি করে খুন লাহোরে     

খেলাধুলা

Neeraj: বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ভারতীয় হিসেবে সোনা অর্জন নীরজের

সোনার ছেলের গলায় আরও এক সোনার মেডেল, হাতে তেরঙ্গা। এই ছবি দেখবে বলেই রবিবার মাঝরাতে জেগে ছিল গোটা দেশ, স্বপ্ন সত্যি হল। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসাবে জ্যাভলিনে সোনা জিতলেন নীরজ চোপড়া। ৮৮.১৭ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে স্বর্ণপদক ছিনিয়ে নেন নীরজ।

নিজের দ্বিতীয় থ্রোতেই সর্বোচ্চ দূরত্ব জ্যাভলিনটি ছোড়েন নীরজ, প্রথম থ্রোটি ফাউল হয়। রুপো জিতলেন পাকিস্তানের নাদিম। পড়শি দেশের দুই বন্ধুর একই সঙ্গে সোনা-রুপো জয়ে বিশ্ব অ্যাথলেটিক্সের মঞ্চে তৈরি হল এক অন্য ছবি। ২০২১ সালের ৭ অগাস্ট অলিম্পিক্সে প্রথমবার দেশকে জ্যাভলিনে সোনা এনে দিয়েছিলেন নীরজ। এবার এনে দিলেন বিশ্ব অ্যাথলেটিক্স-এর মঞ্চে।

তাঁর বর্শায় বিশ্ব অ্যাথলেটিক্সের মঞ্চে মঙ্গলকাব্য তৈরি করেছে ভারত। সোনার ছেলে নীরজ চোপড়া জানিয়েছেন, তিনি অভিভূত। টোকিও তাঁকে প্রথম সোনা দিয়েছিল। পুশকাসের দেশ হাঙ্গেরি তাঁকে খালি হাতে ফেরালো না। তবুও নিজের থ্রো নিয়ে খুশি নন নীরজ।

তিনি জানিয়েছেন, এই জয় ভারতের জয়। তিনি দেশের জন্য গর্বিত। খুব খারাপ ছুঁড়েও সোনা পেয়েছেন। সোনা সবসময় সোনা বলেই মনে করেন ভারতের সেরা জ্যাভলার। নীরজ জানিয়েছেন, আবার নিজের সেরা নিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফিরবেন। টার্গেট থাকবে ৯০ মিটার।

বুদাপেস্টে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ভারতীয় হিসাবে সোনা জিতেছেন নীরজ চোপড়া। রবিবার মধ্যরাতে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে ৮৮.১৭ মিটার ছুঁড়ে সোনা পেয়েছেন নীরজ। এরআগে জিতেছিলেন ডায়মন্ড লিগ।

8 months ago
Durand Cup: গোকুলামকে হারিয়ে ডুরান্ড কাপের সেমিফাইনালে ইস্টবেঙ্গল এফসি

ডুরান্ড কাপের সেমিফাইনালে ইস্টবেঙ্গল এফসি। গোকুলাম কেরালাকে ২-১ গোলের ব্যবধানে হারাল লাল-হলুদ ব্রিগেড। বৃষ্টিস্নাত যুবভারতী স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই এক মিনিটের মধ্যে ব্যবধান বাড়ায় ইস্টবেঙ্গল। গর্জে ওঠে গ্যালারি। কর্নার থেকে গোল করেন জর্ডন এলসি। ম্যাচের ৭৮ মিনিটে গোকুলামের আত্মঘাতী গোলে এগিয়ে যায় লাল-হলুদ। আর সমতা ফেরাতে পারেনি গোকুলাম।

এদিন শুরু থেকেই আক্রমণাত্মক খেলে ইস্টবেঙ্গল। প্রথমার্ধের খেলা ১-০ ব্যবধানেই শেষ হয়। ৫৭ মিনিটে গোকুলামের হয়ে গোল করেন  বৌবা। ৭৮ মিনিটে তাঁরই আত্মঘাতী গোলে ডুরান্ডের শেষ চারে জায়গা পাকা করে নেয় ইস্টবেঙ্গল।

সেমিফাইনালে ইস্টবেঙ্গলের মুখোমুখি নর্থ ইস্ট ইউনাইটেড। রবিবার ডুরান্ডের দ্বিতীয় কোয়ার্টারফাইনালে নামছে মোহনবাগান। ফাইনালের আগে দেখা হওয়ার সম্ভাবনা নেই দুই প্রতিপক্ষের।

8 months ago
Virat: বিরাট নামুক চারেই, মত প্রাক্তন অধিনায়কের

বিশ্বকাপে ভারতীয় ব্যাটিংয়ে চার নম্বরে কে ? যুবরাজ সিংয়ের পর এই জায়গায় আর কোনও স্পেশালিস্ট নেই। দিন কয়েক আগেই নিজেই এই ইস্যুকে উসকে দিয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। যা নিয়ে বিস্তর আলোচনাও চলছে। রবি শাস্ত্রী থেকে সুনীল গাভাসকর, প্রায় সবাই এই ব্যাপারে নিজের মতামত দিয়েছেন।

এবার ভারতীয় ব্যাটিং অর্ডারে চার নম্বর নিয়ে নিজের মতামত দিলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক অ্যাব্রাহাম ডেভিলিয়ার্স। নিজের ইউটিউব চ্যানেলে এবিডি জানিয়েছেন, এই ভারতীয় দলে চার নম্বরে ব্যাট করতে পারেন, একজনই। তিনি বিরাট কোহলি। আইপিএলে বেঙ্গালুরুর একদা সতীর্থ উপর বিরাট ভরসাই দেখাচ্ছেন ডেভিলিয়ার্স।

এবিডির মতে, ভারতের পিচে কোহলিকে একটু নিচের দিকে রাখলেও কোনও ক্ষতি হবে না। বরং বিরাট রয়ে গেলে, শেষের দিকে ভারতের রান তুলতে অনেকটাই সুবিধা হবে। গত কয়েকদিন আগেই ভারতের মাটিতে এই বিশ্বকাপ কোহলির হবে বলেই বাজি ধরেছিলেন তিনি। এবার বিরাটকে চার নম্বরে পাঠাতেও অনুরোধ করলেন।

8 months ago


Virat: ইয়ো-ইয়ো টেস্টের ফলপ্রকাশ বিরাটের, সতর্কবার্তা বিসিসিআইয়ের

বিরাট কোহলির (Virat Kohli) ওপর কার্যত ক্ষুব্ধ ভারতীয় ক্রিকেট বোর্ড (Indian cricketer)। এর নেপথ্যে রয়েছে, তারকা ক্রিকেটারের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমে ইয়ো-ইয়ো টেস্টের ফলপ্রকাশের সিদ্ধান্ত। ভক্তদের জন্য বিরাট এই টেস্টের যে ফলপ্রকাশ করেছিলেন তা একেবারেই ভালভাবে নেয়নি বিসিসিআই (BCCI)। বিরাটকে সতর্ক করেছে বিসিসিআই। শুধু তাঁকেই নয়, এমন ভুল যেন আর কোনও ক্রিকেটার কখনওই না করেন, সে বিষয়ে দলের সঙ্গে যুক্ত সবার কাছে কড়া বার্তা পাঠিয়েছে বোর্ড।

উল্লেখ্য, এতদিন পর্যন্ত ইয়ো-ইয়ো টেস্টের সেরা পারফরম্যান্স ছিল ১৬। করেছিলেন বিরাট কোহলিই। এবার নিজের সেই পুরনো রেকর্ডই ভেঙে দিলেন তিনি। বৃহস্পতিবার ১৭.২ ইয়ো-ইয়ো টেস্ট পূর্ণ করলেন বিরাট। যা শুধু ভারতের নয়, আন্তর্জাতিক মঞ্চেও একটি বিশেষ রেকর্ড।

8 months ago
Durand Cup: যুবভারতীতে ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে গোকুলমের বিরুদ্ধে নামছে লাল হলুদ

শুক্রবার দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে গোকুলম কেরলের বিরুদ্ধে নামবে ইস্টবেঙ্গল (East Bengal)। প্রতিযোগিতার সেমিফাইনালে লাল-হলুদের বাধা কেরলের ক্লাব। লড়াই সহজ নয় ইস্টবেঙ্গলের। ইস্টবেঙ্গল পরিসংখ্যানে এগিয়ে থাকলেও যুবভারতীতে (Yuva Bharati) লড়াই সহজ হবে না।

ইস্টবেঙ্গল টিমে গ্রুপ লিগে গোল পেয়েছে সিভেরিয়ো। ক্রেসপো, ক্লেটন সিলভারাও ছন্দে আছেন। ডুরান্ডে এখনও পর্যন্ত হারেনি দল। দীর্ঘদিন পর ডার্বি জিতিয়েছেন কোচ কার্লস কুয়াদ্রাত। এবার মরশুম শুরুর আগে ঘরে একটা ট্রফি চাইছে সমর্থকরাও।

ইস্টবেঙ্গল ও মোহনবাগান দুই ক্লাবই ১৬ বার করে ডুরান্ড জয় করেছে। কিন্তু এই ডুরান্ড ইস্টবেঙ্গলের পথে আগেও বাধা হয়ে দাঁড়িয়েছে। শুক্রবার সেই পুরনো পরিসংখ্যান ভুলে নতুন রূপে নামতে চাইছে লাল-হলুদ। ভুলে জয়ের হাসি নিয়েই সেমিফাইনালে যেতে চাইছে লাল-হলুদ।

8 months ago


Mahi: চাঁদের মাটি ছুঁয়েছে চন্দ্রযান ৩, কি করছিলেন মাহি!

চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছে চন্দ্রযান ৩। আসমুদ্রহিমাচল সেই মুহূর্তের জন্য অপেক্ষা করছিল। বুধবার সেই ঐতিহাসিক মুহূর্তে চোখ ছিল মহেন্দ্র সিং ধোনিরও। ক্যাপ্টেন কুল কীভাবে সেলিব্রেশন করলেন। একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

ল্যান্ডার বিক্রম চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতেই বন্ধুদের সঙ্গে সেলিব্রেশন করেন মহেন্দ্র সিং ধোনি। নীল হাতকাটা টি-শার্ট ও হাফপ্যান্ট পরে টেলিভিশনে চোখ রাখেন মাহি। ডান হাতে তালিও দিতে দেখা যায় তাঁকে। শুধু ধোনি নন, কন্যা জিভার একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। চাঁদ হাতে পেতেই আনন্দে লাফিয়ে ওঠেন জিভা। সেই ভিডিয়ো পোস্ট করেন সাক্ষী মালিক।

বুধবার সন্ধ্যায় চাঁদের মাটিতে নেমেছে চন্দ্রযান ৩। বৃহস্পতিবার সকালে ল্যান্ডারের পেটের ভিতর খেকে বেরিয়ে পড়েছে রোভার প্রজ্ঞানও। ইসরোর বিজ্ঞানীদের প্রশ্নের জবাব দিতে শুরু করেছে প্রজ্ঞান।

8 months ago
ICC: অক্টোবরে ভারতের মাটিতে একদিনের বিশ্বকাপ, প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ আইসিসি

৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু একদিনের বিশ্বকাপ। তার আগে প্রস্তুতি ম্যাচের বিস্তারিত সূচি প্রকাশ করল আইসিসি। সেখানেই জানিয়ে দেওয়া হয়েছে কোনও দুই টিমের সঙ্গে, আর কবে প্রস্তুতি ম্যাচ খেলতে চলেছে ভারত।

আইসিসি জানিয়েছে, ভারতের প্রস্তুতি ম্যাচ রয়েছে ৩০ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর। প্রথম দিন অর্থাৎ ৩০ সেপ্টেম্বর গুয়াহাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। আর ৩ অক্টোবর তিরুঅনন্তপুরমে ভারতের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। ভারতের পরিবেশের সঙ্গে যাতে মানিয়ে নিতে পারে দলগুলি, সেই কারণেই এই প্রস্তুতি ম্যাচের আয়োজন করা হয়েছে।

আইসিসি জানিয়েছে, ১০টি দেশ প্রস্তুতি ম্যাচ খেলবে। প্রত্যেক দেশের জন্য দু'টি ম্যাচ। গুয়াহাটি, হায়দরাবাদ ও তিরুবনন্তপুরম মোট তিনটি শহরে খেলা হবে। ভারতীয় সময় দুপুর ২টো থেকে ম্যাচ শুরু হবে।

প্রস্তুতি ম্যাচের সূচি একনজরে দেখে নিন...

২৯ সেপ্টেম্বর থেকে শুরু প্রস্তুতি ম্যাচ। প্রথম দিন গুয়াহাটিতে খেলবে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা, তিরুবনন্তপুরমে দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান এবং তৃতীয় ম্যাচ রয়েছে হায়দরাবাদে, নিউজিল্যান্ড বনাম পাকিস্তান।

৩০ সেপ্টেম্বর খলবে ভারত ও ইংল্যান্ড। গুয়াহাটিতে ম্যাচ রয়েছে। অস্ট্রেলিয়া বনাম নেদারল্যান্ডসের খেলা রয়েছে তিরুবনন্তপুরমে।

ইংল্যান্ড ও বাংলাদেশের খেলা রয়েছে গুয়াহাটিতে, ২ অক্টোবর। একই দিনে তিরুবনন্তপুরমে প্রস্তুতি ম্যাচ খেলবে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

ভারতের খেলা রয়েছে ৩ অক্টোবর। নেদারল্যান্ডসের বিরুদ্ধে এই ম্যাচ অনুষ্ঠিত হবে তিরুবনন্তপুরমে। এছাড়া, বাকি ম্যাচ রয়েছে আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা (গুয়াহাটি), পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া (হায়দরাবাদ)।

8 months ago
EastBengal: এরিয়ানকে হারিয়ে কলকাতা লীগের শীর্ষে লাল হলুদ ব্রিগেড

এরিয়ানকে হারিয়ে সিংহাসন দখল ইস্টবেঙ্গলের। শনিবার সিএফএল ২০২৩-এ নিজেদের ১০ নম্বর ম্যাচে এরিয়ান ক্লাবের মুখোমুখি হয় ইমামি ইস্টবেঙ্গল। এই ম্যাচেই ২-০ গোলে এরিয়ানকে হারিয়ে কলকাতা লিগের শীর্ষে উঠে এল লাল হলুদ।

শনিবারও নৈহাটি স্টেডিয়ামে এরিয়ান বেশ আক্রমণাত্মক ভঙ্গিতেই খেলা শুরু করে। সমান লড়াই চালাচ্ছিল লাল হলুদ ব্রিগেডও।

শেষ পর্যন্ত প্রথম হাফের চার মিনিট ইনজুরি টাইমে দু'গোলে এগিয়ে যায় ইস্টবেঙ্গল। লাল হলুদের হয়ে প্রথম গোল করেন জেসিন। কিছুক্ষণের মধ্যেই দ্বিতীয় গোলটি করেন আমন।

8 months ago


Rinku Singh: অবশেষে স্বপ্ন সত্যি, দেশের নীল জার্সিতে নাইট বাহিনীর হিরো রিঙ্কু

অবশেষে স্বপ্ন সত্যি হল রিঙ্কু সিং-এর (Rinku Singh) ! প্রত্যেক ভারতীয় ক্রিকেটারের যে স্বপ্ন থাকে, টিম ইন্ডিয়ার সেই নীল জার্সি এবার গায়ে উঠল রিঙ্কু সিং-এর। চলতি বছরের আইপিএলে (IPL) কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) হয়ে দুর্ধর্ষ ফর্মে ছিলেন ২৫ বছর বয়সী এই তরুণ ক্রিকেটার। ঘরে ঘরে ছড়িয়ে পড়েছিল তাঁর নাম।

উল্লেখ্য, আয়ারল্যান্ডের মাঠে শুক্রবার ক্যাপ্টেন বুমরার ভারত। কলকাতা কিন্তু তাকিয়ে একজনের দিকে। তিনি রিঙ্কু সিং। এশিয়ান গেমসের আগে এই সিরিজেই তাঁর গায়ে উঠতে পারে ভারতের জার্সি। বুমরার যুবদলে অন্যতম ভরসার নাম উত্তরপ্রদেশের এই বাঁ-হাতি।

আয়ারল্যান্ড যাওয়ার পথেই মুখোমুখি হয়েছিল দুই নবাগত রিঙ্কু এবং উইকেট-কিপার ব্যাটার জিতেশ শর্মা। টুইটারে সেই ভিডিও শেয়ার করেছে বিসিসিআই। তাতে রিঙ্কু জানিয়েছেন, ভারতীয় দলের ডাক পাওয়ার খবর শুনে তিনি বেশ অবাক হয়েছিলেন।

8 months ago
Durand Cup: ডুরান্ড কাপে পয়েন্ট নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই, কোন অঙ্কে কোয়ার্টার ফাইনালে মোহনবাগান!

ডুরান্ড কাপের তালিকায় পিঠোপিঠি চলছে দুই চিরপ্রতিদ্বন্দী ইস্টবেঙ্গল ও মোহনবাগান। ইতিমধ্যেই কোয়ার্টার ফাইনালে চলে গিয়েছে ইস্টবেঙ্গল। গ্রুপ এ-র শীর্ষে ছিল তারা। মোহনবাগান রয়েছে ঠিক তাদের পরেই। দ্বিতীয় স্থানে। ৬টি গ্রুপ থেকে শীর্ষস্থানে থাকা ৬টি দল যাবে কোয়ার্টার ফাইনালে। আর, প্রতি গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলগুলির মধ্যে থেকে কোয়ার্টার ফাইনালে যাবে আরও ২টি দল। এই মোট ৮টি দল উঠবে ডুরান্ডের কোয়ার্টার ফাইনালে। এখনও যেখানে পৌঁছাতে পারেনি মোহনবাগান। তবে, তাদের সুযোগও শেষ হয়ে যায়নি। গোল-পার্থক্যই এর কারণ।

উল্লেখ্য, দ্বিতীয় স্থানে থাকা দলগুলির মধ্যে এখন সব থেকে বেশি পয়েন্ট সবুজ-মেরুনের। গোল পার্থক্যও সব থেকে বেশি। তিন ম্যাচ খেলে মোহনবাগানের পয়েন্ট ৬। তাদের গোল পার্থক্য +৬। তবে বাকি গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলগুলির এখনও ম্যাচ বাকি রয়েছে। সেটাই এখন ভাবাচ্ছে মোহন-সমর্থকদের।

8 months ago


Bumrah: দলে ফিরেই ফর্মে বুমরা, বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ভারতের কাছে হার আয়ারল্যান্ডের

শুক্রবারের ম্যাচে আয়ারল্যান্ডকে হারাল ভারত। বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল ম্যাচ। তাই,ডাকওয়ার্থ লুইস নিয়মে জিতেছে ভারত। ১১ মাস পরে মাঠে ফিরেছেন বুমরা। আবার অধিনায়কের দায়িত্বে। তাই এদিনের ম্যাচে তাঁর দিকেই নজর ছিল সকলের। হতাশ করলেন না, বরং দুরন্ত কামব্যাক করলেন বুমরা। বোলিংয়ে তো নজর কাড়লেনই, একইসঙ্গে অধিনায়ক হিসেবেও ১০০ শতাংশ নম্বর নিয়ে পাশ করলেন তিনি। উল্লেখ্য, এই ম্যাচেই ভারতের হয়ে অভিষেক হল রিঙ্কু সিং ও প্রসিদ্ধ কৃষ্ণর।

টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন বুমরা। প্রথম ওভারে বল করতে নেমেই সকলের নজর কেড়ে নিলেন। একই ওভারে আয়ারল্যান্ডের দু'টি উইকেট তুলে নেন তিনি। সাত ওভারের মধ্যেই অর্ধেক উইকেট পড়ে যায় আয়ারল্যান্ডের। কার্টিস ক্যাম্ফার ও ব্যারি ম্যাকার্থির দুরন্ত ব্যাটিংয়ে ১৩৯ রান করে আয়ারল্যাণ্ড। ২ উইকেট নেন বুমরা। রবি বিষ্ণোইয়ের ঝুলিতে আসে দুই উইকেট। অন্যদিকে, ২ উইকেট নেন প্রসিদ্ধ কৃষ্ণা।

১৪০ রান তাড়া করতে নেমে শুরুটা ভাল করেন ভারতের দুই ওপেনার যশস্বী জয়সওয়াল ও রুতুরাজ গায়কোয়াড়। কিন্তু, ৬.৫ ওভারের মাথায় বৃষ্টিতে বন্ধ হয়ে যায় খেলা। তখন ভারতের রান ২ উইকেটে ৪৭। পরে আর খেলা শুরু করা যায়নি। ডাকওয়ার্থ লুইস নিয়মে ২ রান বেশি ছিল ভারতের। তাই ভারতকে জয়ী ঘোষণা করা হয়।

8 months ago
WorldCup: বিশ্বকাপে কোন দলের উপরে বাজি ধরছেন ম্যান অফ থ্রি সিক্সটি!

ভারতের মাটিতে এবার বিশ্বকাপ। কে এগিয়ে ? এই নিয়ে শুরু হয়ে গিয়েছে জোর আলোচনা।  পাড়ার রক থেকে ইউটিউব চ্যানেল, সব জায়গায় চলছে চুলচেরা বিশ্লেষণ। সেই বিশ্লেষণে এবার ঢুকে পড়লেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার আব্রাহাম ডেভিলিয়ার্স।

কোন দেশকে ভারতের মাটিতে এগিয়ে রাখলেন এবিডি ? নিজের ইউটিউব চ্যানেলে ম্যান অফ থ্রি সিক্সটি জানিয়েছেন, ঘরের মাঠে বিশ্বকাপ উঠবে ভারতের হাতে। কারণ হিসাবে এবিডি বাজি ধরছেন বিরাটের উপরেই। তিনি জানিয়েছেন, এই বিশ্বকাপ হতে চলেছে বিরাট কোহলির। 

গত আইপিএল মরশুম থেকে রানে রয়েছেন বিরাট। আর সেই রান বিশ্বকাপেও কাজে আসবে বলে মনে করেন এবিডি। প্রাক্তন ক্রিকেটারের দাবি, মনের মতো পরিবেশে ব্যাট করতে পারবেন বিরাট। তাঁর কাছে সব মাঠ চেনা। চেনা পিচের পরিস্থিতিও। তাই এবিডির দাবি, কোনও সন্দেহ নেই ভারতের মাটিতে বিশ্বকাপ উঠবে রোহিত শর্মার হাতেই।

8 months ago
Bumrah: আয়ারল্যান্ডের বিরুদ্ধে আজই অভিষেক হতে চলেছে অধিনায়ক বুমরার

পুরনো ভারতীয় ক্রিকেটে আজ নতুন অধিনায়ক। গত ১১ মাসের চোটকে অতীত করে শুক্রবার ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন জসপ্রীত বুমরা। আয়ারল্যান্ডের দ্য ভিলেজে হতে চলেছে অধিনায়ক বুমরার অভিষেক। বিশ্বকাপকে পাখির চোখ করে ম্যাচের আগে বুমরা জানালেন, সিরিজ জিতে ফেরাই একমাত্র লক্ষ্য।

একদিনের বিশ্বকাপের আগে কোনও টেস্ট ম্যাচ নেই। তাই বুমরা জানিয়েছেন, তিনি ২০ এবং ৫০ দুটি ফরম্যাটের জন্যই নিজেকে তৈরি করেছেন। কারণ, তিনি জানেন আয়ারল্যান্ড তাঁর কাছে ওয়ার্ম-আপ সিরিজ। আসল লড়াই এশিয়া কাপ এবং ঘরের মাঠে বিশ্বকাপে। সে কারণে অধিনায়ক বুমরা নয়, বোলার বুমরার উপর বাজি ধরতে বলছেন ২৯ বছরের এই ক্রিকেটার।

গত ১১ মাস ক্রিকেট থেকে দূরে ছিলেন। তবে হতাশাকে গ্রাস করতে দেননি। বরং নিজেকে চাঙ্গা রেখেছিলেন ফের মাঠে ফেরার উৎসাহ দিয়ে। আর ফিরেই নেটে তাঁর ইয়র্কার এখন ভাইরাল হয়েছে। একঝাঁক নতুন মুখ নিয়ে এবার আয়ারল্যান্ডের মাটিতে নামবেন ক্যাপ্টেন বুমরা এবং তাঁর টিম ইন্ডিয়া। ওয়াকিবহাল মহলের মতে, এশিয়া কাপের আগেই এই সিরিজ হতে পারে বিশ্বকাপ দলের ট্রায়াল।

ভারতীয় সময় শুক্রবার রাত সাড়ে সাতটায় শুরু হবে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। আয়ারল্যান্ড ক্রিকেট সংস্থা জানিয়েছে, ইতিমধ্যেই প্রথম দুটি টি-টোয়েন্টি ম্যাচের টিকিট শেষ হয়ে গিয়েছে। সাড়ে ১১ হাজার দর্শকের এই মাঠে ভারতীয় ক্রিকেটে নতুন অধিনায়ককে দেখা জন্য মুখিয়ে গোটা ক্রিকেট দুনিয়া।

8 months ago


Messi: উয়েফার প্রকাশ করা ২০২৩ সালের বর্ষসেরা ফুটবলারের তালিকায় মেসি

ইউরোপ ছাড়লেও, ইউরোপ তাঁকে ছাড়তে পারল না। ২০২৩ সালের বর্ষসেরা ফুটবলারের তালিকায় ফের লিওনেল মেসি। উয়েফার প্রকাশ করা তালিকায় মনোনীত হয়েছে মেসির নাম। প্যারি সাঁজার জার্সিতে গত মরশুমে লিগ ওয়ান এবং ফ্রেঞ্চ সুপার কাপ জয়ের অন্যতম নায়ক ছিলেন মেসি। তবে, চ্যাম্পিয়ন লিগ দিতে ব্যর্থ হয়েছিলেন।

মেসির সঙ্গেই এই তালিকায় জায়গা পেয়েছেন বেলজিয়ামের কেভিন ডি ব্রুয়েনা এবং নরওয়ের অর্লিং হাল্যান্ড। গত মরশুমে দু জনেই খেলেছেন ম্যানচেস্টার সিটিতে। আর দু জনেই ক্লাবকে এনে দিয়েছিলেন ত্রিমুকুটু।

এই তিন ফুটবলার কত ভোট পেলেন, তা জানা যাবে এই মাসের শেষ দিনে। মোনাকোর গ্রিমাল্দির ফোরামে উয়েফা চ্যাম্পিয়ন লিগের গ্রুপ পর্বের ড্র ঘোষণার দিন জানানো হবে বর্ষসেরার নাম। জাতীয় দল ও ক্লাব কেরিয়ারের গত ১২ মাসের পারফরম্যান্স বিচার করে প্রতি বছর এই পুরস্কার দেয় ক্লাব ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা।

8 months ago
Meeting: ভারতীয় কোচ দ্রাবিড়ের সঙ্গে হঠাৎ বৈঠকে বোর্ড প্রেসিডেন্ট জয় শাহ, নেপথ্যে কি কারন!

ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্দরে নজিরবিহীন ঘটনা। এশিয়া কাপ ও ঘরের মাঠে বিশ্বকাপের আগে কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে ঝাড়া দু ঘণ্টার বৈঠক করলেন বোর্ড সচিব জয় শাহ। আইসিসি-র টুর্নামেন্টে টানা ব্যর্থ ভারত। তার জেরেই কোচ দ্রাবিড়ের সঙ্গে সচিব জয় শাহের এই বৈঠক বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, আমেরিকার ফ্লোরিডাতেই দ্রাবিড়ের সঙ্গে বৈঠক করেন জয় শাহ। জানতে চান এশিয়া কাপ এবং ঘরের মাঠে আসন্ন বিশ্বকাপে ভারতের রূপরেখা কী ? ওয়াকিবহাল মহলের দাবি, বার্তা স্পষ্ট। দেশের মাটিতে যে করেই হোক বিশ্বকাপ জিততে হবে। আর তার জন্য শেষ পর্যায়ে গিয়ে যা যা করণীয়, তাই করতে হবে।

২০১৩ সালের পর থেকে আইসিসির কোনও টুর্নামেন্টে কোনও সাফল্য নেই ভারতের। যা কোনও ভাবেই আর বরদাস্ত করতে চায় না বিশ্ব ক্রিকেটের সবচেয়ে ধনী বোর্ড বিসিসিআই। আর তার জন্যই আগে থেকে কোচের সঙ্গে প্রাথমিক বৈঠক করলেন সচিব।

বোর্ডের তরফে এই বৈঠককে সৌজন্য বৈঠক বলেই দাবি করা হয়েছে। তবে তা মানতে চায় না ওয়াকিবহাল মহল। কারণ, দু ঘণ্টার এই বৈঠকে রাহুল দ্রাবিড়ের কাছে বার্তা স্পষ্ট পারফর্ম অর পেরিস।

8 months ago