Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

খেলাধুলা

Durand Cup: পেত্রাতোসের গোলে ইস্টবেঙ্গলকে হারিয়ে ২৩ বছর পর ডুরান্ড জয় মোহনবাগানের

চেক মেট। ৭১ মিনিটে দিমিত্রি পেত্রাতোসের বাঁ-পায়ের শটে ২৩ বছর পর ডুরান্ড কাপ ঘরে তুলল মোহনবাগান। ৬১ মিনিট দুটি হলুদ কার্ড দেখার জন্য লাল কার্ড দেখেন মোহনবাগানের অনিরুদ্ধ থাপা। ১০ জন হয়ে যাওয়ার গোল পায় সবুজ-মেরুন। নিজেদের বক্স থেকে বল পেয়ে বাঁ-দিক থেকে ডান দিকে কাট করেন পেত্রাতোস। প্রায় ২৫ গজ দূর থেকে নেওয়া তাঁর বাঁ-পায়ের শটে ১৯ বছর পর ডুরান্ড এল কলকাতায়।

দিন কয়েক আগেই ডুরান্ড কাপের গ্রুপের ম্যাচে মুখোমুখি হয়েছিল কলকাতার দুই প্রধান। সেই ম্যাচে নায়ক হয়েছিলেন ইস্টবেঙ্গলের নন্দকুমার। সেই ম্যাচে বেশ ফ্যাকাশে দেখিয়েছিল দ্রিমিকে। কিন্তু রবিসারয়ীয় যুবভারতীতে দিমিত্রি পেত্রাতোস দেখিয়ে দিলেন বড় ম্যাচে বড়রাই খেলেন।

কেমন হল ডুরান্ড ফাইনালের ডার্বি? এক কথায়, ভীষণ এলোমেলো। প্রথম ৪৫ মিনিটে দু দলই দাঁড়িয়ে ছিল এক সারিতে। এর মধ্যে শেষ বেলায় একসঙ্গে চার ফুটবলারের হলুদ কার্ড দেখা ছাড়া তেমন কোনও উত্তেজনা ছিল না।

১৯ বছর পর ডুরান্ড ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই বড় ক্লাব। ২০০৪ সালের ফাইনালে দিল্লি আম্বেদকর স্টেডিয়ামে এক বঙ্গসন্তানের জোড়া গোলে ডুরান্ড জিতেছিল ইস্টবেঙ্গল। ১৯ বছর পর চন্দন দাসকে ম্লান করে যুবভারতীতে নায়ক হলেন দিমিত্রি পেত্রাতোস।

8 months ago
Streak: দীর্ঘদিনের ক্যানসারের লড়াই শেষ, প্রয়াত হিথ স্ট্রিক

প্রয়াত হিথ স্ট্রিক। দীর্ঘদিন ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন তিনি। শনিবার রাতে মৃত্যু হয় তাঁর। স্ত্রী নাদিন তাঁর মৃত্যুর খবর সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন। কয়েকদিন আগেই প্রাক্তন অলরাউন্ডারের মৃত্যুর খবর নিয়ে গুজব ছড়িয়েছিল। তাঁর বয়স হয়েছিল ৪৯ বছর।

দীর্ঘদিন ধরেই কোলন ক্যানসারে ভুগছেন এই ক্রিকেটার। একই সঙ্গে লিভারের একাধিক সমস্যায় আক্রান্ত ছিলেন। জুলাই মাসেই সেকথা জানা গিয়েছিল। এরপর কয়েকদিন আগেই খবর রটে যায় মৃত্যু হয়েছে হিথ স্ট্রিকের। যদিও তার কিছু পর পুরো বিষয়টিই ভুল বলে জানা গিয়েছিল। 

8 months ago
India: এশিয়া কাপ থেকেই বিশ্বকাপের দল গঠন ভারতীয় বোর্ডের, নেই নতুন চমক

শ্রীলঙ্কার মাটি থেকেই ঘরের মাঠে বিশ্বকাপের জন্য দল তৈরি করে ফেলল টিম ইন্ডিয়া। চমকহীন এই দল থেকে বাদ গিয়েছেন সঞ্জু স্যামসন, প্রসিদ্ধ কৃষ্ণা এবং তিলক ভার্মা। আইসিসি-র নিয়ম অনুযায়ী, মঙ্গলবারের মধ্যে ক্রিকেটারদের নাম জানতে হবে। সেই মতো ১৫ জনের তালিকা তৈরি করে ফেলল ভারতীয় ক্রিকেট বোর্ড। যদিও সরকারি ভাবে এখন দলের ঘোষণা করা হয়নি।

ফিটনেস পরীক্ষায় পাস করিয়ে বিশ্বকাপের দলে রাখা হয়েছে লোকেশ রাহুলকে। দ্বিতীয় উইকেট কিপার হিসাবে থাকছেন ইশান কিশান। মিডল অর্ডারে বিরাটের সঙ্গে থাকবেন শ্রেয়স আইয়ার, সূর্য যাদবরা।তবে এই দলে সূর্য কতটা উদয় হবেন, তা নিয়ে সন্দেহ থাকছে। কারণ, রাহুল খেললে ইশানের খেলা হবে না। আর চার নম্বরে নামবেন শ্রেয়স।

রোহিতের পার্টনার শুভমন গিল। চার অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাডেদা, শার্দুল ঠাকুর এবং অক্ষর প্যাটেল। তিন পেসার বুমরা, সামি এবং সিরাজ। একজন স্পিনার কুলদীপ যাদব। মনে করা হচ্ছে চার তারিখ ভারত-নেপাল ম্যাচের পরেই সরকারি ভাবে বিশ্বকাপে ভারতীয় দলের ঘোষণা করা হবে। ইতিমধ্যে অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে আলোচনা করে নিয়েছেন জাতীয় নির্বাচন কমিটির চেয়ারম্যান অজিত আগরকর।

ভারতের ১৫ সদস্যের দল: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমন গিল, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ইশান কিশন, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাডেজা, অক্ষর প্যাটেল, শার্দূল ঠাকুর, যশপ্রীত বুমরা, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব।

8 months ago


Derby: রবিবার ডুরান্ড কাপের ফাইনালে ইস্টবেঙ্গল-মোহনবাগান মহারণ, জিততে মরিয়া দুই দলই

শনিবার ইন্ডিয়া-পাক ম্যাচের পর, রবিবার তিলোত্তমায় মহারণ। ময়দানে ডুরান্ড ফাইনালে কলকাতা ডার্বির ম্যাচ। বৃহস্পতিবার মোহনবাগান ফাইনালে উঠতেই টিকিট কাটার হিড়িক শুরু হয়ে যায়। ক্লাবের সামনে টিকিট কাটার জন্য ভিড় জমতে থাকে। রোদ ,বৃষ্টি মাথায় নিয়ে লাইনে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়েও টিকিট না পাওয়ার অভিযোগ উঠছিল।

ডুরান্ডে অনলাইনে টিকিট কাটা যায় না , তাই ভরসা অফলাইন। এদিকে দুই ক্লাবই টিকিট ‘সোল্ড আউট’ এর নোটিস ঝুলিয়ে দিয়েছে। এর জেরে ক্লাবের সামনে বিক্ষোভ ও দেখান ইস্ট-বাগান সমর্থকেরা। আজ সকাল ১০টা থেকে দুপুর ৩টে পর্যন্ত বিক্রি হবে কিছু টিকিট। ফার্স্ট কম ফার্স্ট সার্ভ ভিত্তিতে টিকিট বিক্রি হবে। আজও চিত্রটা একই হয় কিনা সেটাই দেখার।

এদিকে, ১৯ বছর পর ডুরান্ড কাপের ডার্বিতে মুখোমুখি ইস্টবেঙ্গল ও মোহনবাগান। পারদ চড়ছে। খৈয়ের মতো উড়ে গিয়েছে টিকিট ক্লাবের দাবি এমনটাই। কিন্তু সমর্থকেরা তা মানতে নারাজ। আজ বিকেল ৩ টা পর্যন্ত কিছু টিকিট পাওয়া যাবে।

8 months ago
Asia Cup: বৃষ্টিই বর হল পাকিস্তানের জন্য, নেপালের বিরুদ্ধে প্রমাণ করতে হবে ভারতকে

শনিবার এশিয়া কাপে (Asia Cup) ভারতের প্রথম ম্যাচের দিকে তাকিয়েছিলেন সকলে। পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ভারত। পাকিস্তানকে ঠেকিয়ে ২৬৬ রান তুলতে সফল হলেও ভাগ্য দেবতা সাথ দিল না ভারতের (India)। ম্যাচের মাঝেই নামল বৃষ্টি। তীব্রতা এতটা যে পাকিস্তান ব্যাটিং করতে নামতেই পারল না ময়দানে। বাতিল হয়ে গেল খেলা। যদিও এতে পরোক্ষভাবে সুবিধা হয়েছে পাকিস্তানের। প্রথম দল হিসেবে এশিয়া কাপের প্রথম চারটি দলের মধ্যে নাম লেখাল পাকিস্তান। এদিকে ভারতীয় দল এশিয়া কাপে কেমন ফর্মে রয়েছে তা বোঝা গেল।

প্রথম থেকেই সকলের চোখ ছিল ভারতের অধিনায়ক রোহিত শর্মা এবং বিরাট কোহলির উপর। ক্যান্ডিতে প্রথমে ব্যাট করতে নেমেছিলেন রোহিত শর্মা। কিন্তু মাত্র ১১ রান করেন আফ্রিদির বলে ঘায়েল হলেন তিনি। এরপর বিরাটকে ময়দানে নামতে দেখা গিয়েছিল। কিন্তু ৭ বলে ৪ রান করে তিনিও ধরাশায়ী হন আফ্রিদির বলে। ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় শ্রেয়স আইয়ারে ভরসা রেখেছিলেন। চোট সারাতে খুব বেশি সময় না দিয়েই এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমে শ্রেয়সের অর্জন, ৯ বলে ১৪ রান। দর্শকেরা যখন রাঘব বোয়ালদের খেলা দেখে বিরক্ত, তখন টানটান উত্তেজনা ধরে রাখলেন ভারতীয় দলের দুই সৈনিক।

হার্দিক পান্ডিয়া এবং ঈশান কিষান। ৯০ বলে ৮৭ রান তোলেন হার্দিক। অন্যদিকে ৮১ বলে ৮২ রান করে দর্শকদের চোখে সেরা হয়ে থাকেন ঈশান। অনেকের মতে, হার্দিক এবং ঈশান যে ফর্মে ছিলেন তাতে সুযোগ পেলে ৩০০ রান তুলতে পারত ভারত। তবে ম্যাচ ভেস্তে যাওয়ায় ভারত পাকিস্তান ম্যাচের যবনিকা পতন দেখতে না পেয়ে হতাশ হয়েছেন দর্শকেরা। সোমবার এশিয়া কাপে নেপালের বিরুদ্ধে সমর ভারতের। সেই ম্যাচেই নজর থাকবে দর্শকের। 

8 months ago


Durand Cup: বিতর্ক বাদ দিয়ে ট্রফি চান ফেরান্দো, ইস্টবেঙ্গলের বিরুদ্ধে প্রতিশোধ নিতে মরিয়া সাদিকুও

সেমিফাইনালে বিতর্কিত পেনাল্টি। রবিবার ডুরান্ড কাপের ফাইনালে নামার আগে সেসব নিয়ে ভাবতে নারাজ মোহনবাগান কোচ জুয়ান ফেরান্দো। ডুরান্ডের প্রথম ডার্বিতে হারের ক্ষত এখনও টাটকা। টিমের অন্যতম ফুটবলার আর্মান্দো সাদিকু জানিয়ে দিলেন, এবার তাঁদের মাথায় প্রতিশোধই ঘুরছে।

কোয়ার্টার ফাইনালে মুম্বই সিটির বিরুদ্ধে পেনাল্টি পায়নি। সেমিফাইনালে পেনাল্টি থেকে গোল পান জেসন কামিংস। সেই পেনাল্টি নিয়েই বিতর্ক তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে বিস্তর সমালোচনা হয়েছে। কিন্তু তা পাত্তা দিতে নারাজ মোহনবাগান কোচ ফেরান্দো। গত ডার্বিই তাঁর প্রথম ম্যাচ ছিল। খারাপ খেলেছিলেন তিনি। এবার গোল করে টিমকে ট্রফি জেতাতে চান। জানালেন সাদিকু।

প্রাক মরশুমের ম্যাচে টিমকে গুছিয়ে নিতে চাইছেন কোচ ফেরান্দো। কোচ কার্লেস কুয়াদ্রাতের অধীনে ইস্টবেঙ্গল দারুণ ফর্মে আছে। তাই সতর্ক সবুজ-মেরুন কোচ। এবার আর কোনও সুযোগ দিতে চান না ইস্টবেঙ্গলকে।

8 months ago
Ishan: ইশানের হাফ সেঞ্চুরিতে কিছুটা স্বস্তি ভারতীয় ব্যাটিংয়ে

ইশানের হাফ সেঞ্চুরিতে ক্যান্ডিতে এশিয়া কাপের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে জ্বর ছাড়ল ভারতীয় ব্যাটিংয়ের। হার্দিককে নিয়ে এই ম্যাচে হাফ সেঞ্চুরি করলেন ভারতীয় উইকেট কিপার। এর আগে, প্রথম ম্যাচে সেই পুরনো রোগ। এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ভারতের টপ অর্ডার। ক্যান্ডিতে শনিবার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। যুক্তি দিয়েছিলেন, ভারী আবহাওয়াকে কাজে লাগিয়ে প্রথমে ব্যাট করার অ্যাডভানটেজ পাওয়া যাবে।

কিন্তু প্রথম ১০ ওভারে শাহিন শাহ আফ্রিদি জুজুতে ফের কেঁপে গেল ভারতের তারকাখচিত ব্যাটিং অর্ডার। একই ম্যাচে বোল্ড করেই রোহিত এবং বিরাটকে ফেরালেন শাহিন। গত কয়েকদিন ধরে একটাই আলোচনা, চার নম্বরে কে ব্যাট করবেন ? রাহুল দ্রাবিড় আত্মবিশ্বাস দেখিয়েছিলেন শ্রেয়স আইয়ারের উপরে। কিন্তু শ্রেয়স সেই আত্মবিশ্বাস ফেরাতে পারলেন না।

প্রথম ম্যাচে অধিনায়কের অবদান ১১ আর বিরাট চার। রান পেলেন না আইপিএলে ঝড় তোলা শুভমনও। বিশ্বকাপের আগে এটাই শেষ টুর্নামেন্ট ভারতের কাছে। সুপার ফোর হয়তো চলে যাওয়া যাবে। কিন্তু এই ব্যাটিং বেশ চিন্তায় রাখবে কোচ রাহুল দ্রাবিড়কে।

8 months ago
Team: পাকিস্তানের বিরুদ্ধে ওপেন করবে শুভমন গিল, প্রথম একাদশে আর কারা!

ক্যান্ডি ভারতের বিরুদ্ধে মাঠে নামার আগে নিজেদের প্রথম একাদশ জানিয়ে দিয়েছে পাকিস্তান। কিন্তু সবার আগ্রহ এখন টিম ইন্ডিয়াকে নিয়ে। এটা ঠিক যে বহু দিন পর পূর্ণ শক্তি নিয়ে কোনও টুর্নামেন্টে মাঠে নামছে ভারত। আর তাতেই প্রথম একাদশ ঠিক করতে হিমসিম খাচ্ছেন অধিনায়ক রোহিত শর্মা।

ভারত ছাড়ার আগে কোচ রাহুল দ্রাবিড় জানিয়েছিলেন, ওপেন করবেন শুভমন গিল আর চার নম্বরে আসবেন শ্রেয়স আইয়ার। এই কম্বিনেশন বজায় থাকবে কীনা, সেটাই এখন দেখতে চাইছেন বিশেষজ্ঞরা। প্রথম দুটি ম্যাচে কেএল রাহুল নেই। অর্থাৎ উইকেটকিপার হিসাবে ইশানের জায়গা পাকা। ফলে অনিশ্চিত সূর্য যাদব।

পাঁচ বোলারে খেললে হার্দিক, জাডেজার পার্টনার অবশ্যই সামি, বুমরা, সিরাজ। ফলে এই ম্যাচে জায়গা হচ্ছে না শার্দুল ঠাকুরের। যদিও শার্দুল খেললে একজন অতিরিক্ত ব্যাটসম্যান থাকবে দলে। তবে সবটাই নির্ভর করছে ক্যান্ডির আবহাওয়ার উপর। কারণ, পূর্বাভাসে শুধুই বৃষ্টি।

8 months ago


Asia Cup: পাকিস্তানের বিপক্ষে লড়ে এশিয়া কাপে যাত্রা শুরু করবে ভারত, পরিষ্কার হচ্ছে আকাশ

২ সেপ্টেম্বর, ২০২৩ শনিবার এশিয়া কাপে (Asia Cup) যাত্রা শুরু হবে ভারতের (India)। প্রথম ম্যাচেই পাকিস্তানের (Pakistan) বিপক্ষে ময়দানে নামতে চলেছে ভারত। দুপুর ৩টে থেকে খেলা শুরু হওয়ার কথা শ্রীলঙ্কার পাল্লিকেলে স্টেডিয়ামে। তবে গত দু'দিন ধরেই সেখানের আবওহাওয়া নিয়ে যথেষ্ট চিন্তার কারণ তৈরি হয়েছিল। আকাশ ঢেকেছিল ঘন-কালো মেঘের চাদরে। আবওহাওয়ার পূর্বাভাসে জানা গিয়েছিল, শনিবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। যদি তেমনটা হয়, তবে খেলা ভেস্তে যাবে, এই নিয়ে চিন্তার অন্ত ছিল না। তবে ভাগ্য দেবতা বোধহয় সহায় হয়েছেন।

গত দু'দিনের তুলনায় শনিবার আবওহাওয়ার উন্নতি হয়েছে বলেই খবর। হাওয়া নাকি মেঘ ভাসিয়ে নিয়ে যাচ্ছে অন্য প্রান্তে। এইভাবেই আবওহাওয়ার উন্নতি হতে থাকে তাহলে নির্বিঘ্নেই ভারতের প্রথম ম্যাচ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও বৃষ্টি হওয়ার সম্ভাবনা বিকেল ৬টার দিকে, আর ম্যাচ শুরু হওয়ার কথা দুপুর ৩টে থেকে। সঠিক সময়ে ম্যাচ শেষ হয়ে গেলেও বৃষ্টি হয়তো ছুঁতে পারবে না।

২টা ৩০ মিনিটে ভারতীয় দলের হয়ে রোহিত শর্মা এবং পাকিস্তানের বাবর আজম টস করবেন। ভারতীয় দলের সৈনিকেরা নিজেদের দক্ষতা দিয়ে প্রথম ম্যাচটি খেলবেন। তবে পাকিস্তানকেও আগ্রাসী মেজাজে দেখা যাবে। নেপালের বিরুদ্ধে ২৩৮ রানে জিতে এশিয়া কাপে শুরুটা ভালোই করেছিল পাকিস্তান। প্রথম ম্যাচে জয় বাড়তি শক্তি যোগাচ্ছে পাকিস্তানকে। ফলে শনিবারের ম্যাচে ভারতকেই জয় আদায় করে আনতে হবে।

8 months ago
Asia Cup: রবিবার ভারত-পাকিস্তান ক্রিকেট ডার্বি শ্রীলঙ্কায়, ক্যান্ডিতে বুকড সমস্ত হোটেল

দীর্ঘদিন পর শ্রীলঙ্কায় ফিরেছে ক্রিকেট। শনিবার ক্যান্ডিতে চির প্রতিপক্ষ ভারত-পাকিস্তানের লড়াই। আর তার আগে ক্যান্ডিতে তিলধারণের জায়গা নেই। হোটেল, রিসর্ট, হোম স্টে সব ভর্তি। শনিবারের বিরাট-রোহিত বনাম বাবর-শাহিন আফ্রিদিদের লড়াই সামনে থেকে দেখতে উদগ্রীব ক্রিকেটপ্রেমীরা।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, দীর্ঘদিন পর শ্রীলঙ্কায় ক্রিকেট ফেরায় উচ্ছ্বসিত ক্রিকেটপ্রেমীরা। দেশের পরিস্থিতি খারাপ ছিল। সেখান থেকে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পাওয়ায় হোটেল ব্যবসা ফের ফুলেফেঁপে উঠেছে। গত এক মাস ধরে ক্যান্ডিতে হোটেলের চাহিদা বেড়ে গিয়েছে। হোটেল ব্যবসায়ীরা জানিয়েছেন, তাঁরা ইন্ডিয়ান স্টাইলে খাবারও তৈরি করছেন। যাতে বিক্রি আরও বাড়ে।

দেশের টালমাটাল পরিস্থিতি ও কোভিডের জন্য শ্রীলঙ্কার অধিকাংশ ব্যবসা ডুবতে বসেছে। এরই মধ্যে এবার সামনে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে ঘরের মাঠে এশিয়া কাপ হওয়ায় খুশি শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডও।

ভারত-পাকিস্তান ম্যাচ দেখতে দূর দূর থেকে সমর্থকরা জড়ো হয়েছেন ক্যান্ডিতে। অনেকেই ম্যাচের টিকিট না পেয়ে হতাশ। অনেকে এই ম্যাচের টিকিট না পেয়ে শ্রীলঙ্কা-বাংলাদেশের টিকিট কেটে ফেলেছে।

8 months ago


Srilanka: এশিয়া কাপের প্রথম ম্যাচেই বাংলাদেশকে হারিয়ে বড় জয় শ্রীলঙ্কার

এশিয়া কাপের প্রথম ম্যাচেই বড় জয় শ্রীলঙ্কার। প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করল বাংলাদেশ। বৃহস্পতিবার ১৬৫ রান তাড়া করতে নেমে ক্যান্ডিতে ৩৯ ওভারেই নির্ধারিত লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। কিন্তু শ্রীলঙ্কার বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেনি বাংলাদেশের কোনও ব্যাটসম্যান। একমাত্র নাজমুল হোসেন শান্ত ৮৯ রান করেন। তৌহিদ হৃদয় ২০ রান করেন। ১৬৪ রানে শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস। ৪ উইকেট নেন শ্রীলঙ্কার বোলার মাথিসা পাথিরানা।

রান তাড়া করতে নেমে শ্রীলঙ্কার হয়ে সাদিরা সামারাউইকরামা ৫৪ রান করেন। চারিথ আসালাঙ্কা ৬২ রান করে ম্যাচ শেষ করে আসেন।

8 months ago
Derby: ট্রফি জিততে মুখোমুখি ইস্ট-মোহন

প্রুসূন গুপ্তঃ বেশ কয়েক বছর বাদে ইস্টবেঙ্গল ও তাদের চিরপ্রতিদ্বন্দ্বী মোহনবাগান ফাইনাল খেলায় মুখোমুখি। ডুরান্ড কাপে এর আগে যতবার ফাইনালে এই দুই দলের দেখা হয়েছে তার মধ্যে ইস্টবেঙ্গলের জয় বেশি, কিন্তু সেটা বড় কথা নয়, এবারে দেখার কে ডুরান্ড চ্যাম্পিয়ন হয়।

এই প্রতিদ্বন্দ্বিতার বর্তমান নাম 'ডার্বি'। ইস্ট-মোহনের ইদানিংকালে মানে বিগত কয়েক বছরে যতবার এই ডার্বি ভারতের যতগুলি স্টেডিয়ামে হয়েছে, তাতে বেশ বিক্রমেই জিতেছে মোহনবাগান। অনেক কারণ ছিলও বটে। প্রথমত, আজকের দিনে দেশের সমস্ত বড় ফুটবল ক্লাব কিনে নিয়েছে বিভিন্ন বাণিজ্যিক সংস্থা। এর ফলে দেশের আদি ক্লাবগুলির কোনও অস্তিত্বই নেই। কোথায় গেলো মফতলাল, পঞ্জাব পুলিস, কেরালা পুলিস, ডেম্পো ভাস্কো বা ওরকে মিলসের মতো দলগুলি? এগুলোও তো অফিস টিম ছিল। কিন্তু বর্তমানের কোটি কোটি টাকার তৈরি দলগুলির কাছে এদের কোনও বাজেটই নেই। অফিসে চাকরি করো বা কিছু টাকা নিয়ে খেলে দাও গোছের অনুরোধ আজকে আর চলে না। আজ যারা দাপিয়ে আইএসএল, আই লীগ বা ন্যাশনাল টুর্নামেন্টগুলি খেলছে তাদের অফিসে যাওয়ার প্রয়োজন নেই, কারণ একটিই তাদের পেশা, তা খেলো বা দুর্দান্ত খেলে টাকা কামাও। একেবারে বিদেশের মতো পেশাদারিত্ব এসে গিয়েছে ফুটবলে, যা কিনা বহু বছর আগে এসেছে ক্রিকেটে।

সে যাই হোক নানান টুর্নামেন্টে বহুবার দেখা হলেও একেবারে ফাইনালে ইস্টবেঙ্গল ও মোহনবাগান মুখোমুখি হচ্ছে বহুদিন বাদে। এবারে প্রশ্ন দুটি, কোন দল কেমন এবং কিভাবে খেলবে ফাইনালে। ফুটবল নিশ্চিত টিম গেম। ডিফেন্স, মিডফিল্ড এবং অফেন্স এই তিন সূত্রে গাঁথা ফুটবল। আজকের দিনে ডিফেন্স আলগা রেখে আক্রমণে কেউ যায় না, তা কলকাতা হোক বা বিশ্বকাপ।

নিঃসন্দেহে বলা যেতে পারে, ধারে ও ভারে মোহনবাগান অনেকটাই এগিয়ে। শোনা গিয়েছে, প্রায় ৭০ কোটি টাকার দল। বিশ্বকাপের থেকে বিদেশি খেলোয়াড়ে সমৃদ্ধ মোহনবাগান। পক্ষান্তরে ইস্টবেঙ্গল দলটিও এবারে মন্দ নয়। প্রকারান্তে বলা যেতে পারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরোক্ষ প্রয়াসে এই ইস্টবেঙ্গল দল। ফাইনালের আগে লীগ পর্যায়ে এই দুই দলের একবার দেখা হয়েছিল এবং বহুদিন বাদে ইস্টবেঙ্গল জিতেছিল। খেলা প্রিয় মানুষের নজর সে দিকেই। শুধু একটি বিষয়ে ইস্টবেঙ্গল এগিয়ে তিনি কোচ কার্লেস কুয়াদ্রত। এতো ধূর্ত কোচ এর আগে কোনও ভারতীয় দল পায়নি। তাই বলা যেতে পারে শক্তিশালী মোহনবাগান বনাম কুয়াদ্রাতের খেলা রবিবার।

8 months ago
Babar Azam: এশিয়া কাপের শুরুতেই সেঞ্চুরি হুঙ্কার বাবরের, নেপালকে ২৩৮ রানে হারালো পাকিস্তান

এশিয়া কাপের শুরুতেই ধুমধাড়াক্কা ওপেনিং। মুলতানে প্রথম ম্যাচ খেলতে নেমে নেপালের বিরুদ্ধে বিস্ফোরক সেঞ্চুরি বাবর আজমের। ১৫১ রানের ইনিংস এল তাঁর ব্যাট থেকে। গড়লেন একাধিক রেকর্ড।

এশিয়া কাপের এবার অন্যতম ফেভারিট পাকিস্তান। তবে নেপালের বিরুদ্ধে প্রথমেই টপ অর্ডারের দুটি উইকেট হারিয়ে ফেলে টিম। এই পরিস্থিতি থেকে খেলা ধরেন অধিনায়ক বাবর আজম। ১৩১ বলে ১৫১ রান করেন তিনি। দ্রুততম ১৯তম ওয়ানডে সেঞ্চুরি করে ফেললেন তিনি। পেরিয়ে গেলেন হাসিম আমলা ও বিরাট কোহলিকে। সেঞ্চুরি করেন পাকিস্তানের ইফতিকার আহমেদ। ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৪২ রান তোলে পাকিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করলেও ভেঙে পড়ল নেপালের ব্যাটিং লাইন আপ। ২১ ওভারে ৬ উইকেট হারিয়ে তাঁদের রান ৯০। ২ উইকেট তুলে নিয়েছেন শাহিন শাহ আফ্রিদি ও হ্যারিস রাউফ। ১ উইকেট নাসিম শাহের। ১০৪ রানেই ২৩ ওভারে গুটিয়ে যায় নেপালের ইনিংস। ফলে ২৩৮ রানে নেপালকে হারাল পাকিস্তান।

8 months ago


East Bengal: উনিশ বছর পর ডুরান্ডের ফাইনালে ইস্টবেঙ্গল

উনিশ বছর পর ডুরান্ডের ফাইনালে ইস্টবেঙ্গল। মঙ্গলবার যুবভারতীতে রুদ্ধশ্বাস ম্যাচে নর্থইস্ট ইউনাইটেডকে টাইব্রেকারে পাঁচ-তিন গোলে হারিয়ে ফাইনালে উঠল লাল-হলুদ। নির্ধারিত সময়ের ম্যাচে দুই শূন্য গোলে পিছিয়ে থেকে মহেশ এবং নন্দকুমারের গোলে সমতায় ফেরে ইস্টবেঙ্গ। ম্যাচে ছিয়ানব্বই মিনিটে লাল কার্ড দেখেই নর্থইস্টের জাবোকা।

টাইব্রেকার ক্লেটন সিলভার গোলে লিড পায় ইস্টবেঙ্গল। ৩১ তারিখ দ্বিতীয় সেমিফাইনালে এফসি গোয়ার বিরুদ্ধে মাঠে নামবে মোহবাগান। ইস্টবেঙ্গলের এদিনের জয়ের ফলে, উনিশ বছর পর ডুরান্ড ফাইনালে ডার্বি দেখতে এখন মরিয়া কলকাতা।

এদিন শুরু থেকেই ছন্নছাড়া দেখায় ইস্টবেঙ্গলকে। তার সুযোগ নিয়ে ম্যাচে ২২ মিনিটে নর্থইস্টকে এগিয়ে দেন জাবাকো। এক গোলে পিছিয়ে থেকে ম্যাচে ফেরার চেষ্টা করে লাল-হলুদ। কিন্তু দ্বিতীয়ার্ধে শুরু আবার গোল হজম করতে হয়। এবার নর্থইস্টকে এগিয়ে দেন ফাল্গুনী সিং। ম্যাচের ৭৭ মিনিটে ইস্টবেঙ্গলের হয়ে ব্যবধান কমান মহেশ সিং। ৯৭ মিনিটে লাল-হলুদ সমতায় ফেরে আর এক ভারতীয় নন্দকুমারের গোলে।

বল এখন সবুজজ-মেরুনের কোর্টে। বৃহস্পতিবার এই মাঠেই ডুরান্ডের দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবে মোহনবাগান। সুপার জায়েন্টের প্রতিপক্ষ এফসি গোয়া। ওই ম্যাচ মোহনবাগান জিততে পারলে, স্বপ্ন সফল হবে কলকাতার। মরশুমের প্রথম ট্রফির ফাইনাল হবে ডার্বি।

8 months ago
Virat: বিশ্বকাপ নিয়ে দেড় দশক পরেও আগের মত উত্তেজিত বিরাট

দেড় দশক পরেও তাঁর কাছে উত্তেজনার সংজ্ঞা এক। এখনও তিনি বড় ম্যাচে শেষ পর্যন্ত দিতে চান। চান উত্তেজনাকে ভীষণ ভাবে উপভোগ করতে। এশিয়া কাপ খেলতে যাওয়ার আগে এই দাবি ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির।

সামনে এশিয়া কাপ, তারপর ঘরের মাঠে বিশ্বকাপ। আর এই দুটি টুর্নামেন্টেই ভারতীয় ক্রিকেটের ভরসার নাম বিরাট কোহলি। বেঙ্গালুরুতে এক অনুষ্ঠানে যোগ দিয়ে বিরাট জানিয়েছেন, এখনও তিনি শিখর ছুঁতে চান। তাই নতুন কিছু করবেন বলেই মাঠে নামেন।

২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের তিনি সদস্য। ২০১৯ সালে তাঁর নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল ভারত। চার বছর পর আবার একটা বিশ্বকাপ। কোহলি জানিয়েছেন, তিনি শুধু একা নন, এবার গোটা দল চেগে আছে এই কাপ জয়ের জন্য। তবে তার আগে টার্গেট এশিয়া কাপ।

8 months ago