Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

দেশ

PM Narendra Modi: দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াবেন তিনি, লালকেল্লায় ঘোষণা প্রধানমন্ত্রীর

৭৬ তম স্বাধীনতা দিবস (Independence Day) উদযাপনের মঞ্চ থেকে দেশবাসীর উদ্দেশে প্রায় ১ ঘণ্টা ২২ মিনিটের বক্তৃতা রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। দুটি বিষয়ের উপর সবচেয়ে বেশি জোর দেন তিনি। প্রথম, দুর্নীতি, দ্বিতীয়, পরিবারতন্ত্র। তিনি বলেন, মানুষ খেতে পাচ্ছেন না। অন্যদিকে, দুর্নীতিগ্রস্তরা টাকা রাখার জায়গা পাচ্ছে না। দুর্নীতির বিরুদ্ধে তিনি রুখে দাঁড়াবেন। এমনকি যারা দুর্নীতির সঙ্গে যুক্ত তাদের সামাজিকভাবেও বয়কট করার কথা বলেন তিনি। পাশাপাশি পরিবারতন্ত্রকেও কড়া ভাষায় বিঁধলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী স্পষ্ট বলেন, ভাই-ভাতিজাতন্ত্র দেশের ক্ষতি করছে। দুর্নীতিকে ঘৃণা করলে তবেই দেশের উন্নয়ন সম্ভব। আরও বলেন, যখন তিনি ভাই-ভাতিজাবাদ এবং পরিবারতন্ত্রের কথা বলেন, তখন মানুষ মনে করেন, তিনি কেবল রাজনীতির কথাই বলছেন। কিন্তু না। দুর্ভাগ্যক্রমে রাজনীতির জগতের এই খারাপ জিনিসটি ভারতের প্রতিটি সংস্থায় পরিবারতন্ত্রকে জল-হাওয়া দিয়েছে। যতক্ষণ না দুর্নীতি এবং দুর্নীতিগ্রস্তদের প্রতি ঘৃণার ভাব তৈরি হচ্ছে, সামাজিকভাবে তাকে ঘৃণ্য বলে ভাবতে বাধ্য না হচ্ছেন, ততক্ষণ এই মানসিকতা শেষ হবে না। দেশের প্রতিষ্ঠানগুলিকে স্বজনপোষণ এবং দুর্নীতিমুক্ত করতে হবে।

দেশকে উন্নতির শিখরে নিয়ে যেতে দুর্নীতি দূর করার পক্ষে সওয়াল করেছেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, “অনেকে দুর্নীতিতে যুক্ত থাকায় জেলে রয়েছে। দুর্নীতিগ্রস্তদের প্রতি কড়া মনোভাব দেখাতে হবে। দেশের টাকা লুঠ করে লুকিয়ে রাখা হচ্ছে। তাই দুর্নীতিগ্রস্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে হবে।”

উল্লেখ্য, দেশের স্বাধীনতা লাভের ৭৫ বছর পূর্ণ হল। ১৫ অগাস্ট লালকেল্লায় নব বার জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন প্রথমে রাজঘাটে মহাত্মা গান্ধিকে শ্রদ্ধা নিবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরে জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী। এরপর শুরু হয় মূল অনুষ্ঠান। নয়া দেশ গড়ার স্বপ্ন দেখিয়ে ভাষণ শেষ করলেন প্রধানমন্ত্রী। সোমবার সকাল ৭টা ৩৩ মিনিটে ভাষণ শুরু করেন।

2 years ago
Firhad Hakim: সরকারি এজেন্সি দিয়ে রাজনৈতিক অভিসন্ধি পূরণ করা উচিত নয়: ফিরহাদ

৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন। মহাকরণে জাতীয় পতাকা উত্তোলন করলেন মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। এদিন প্রধানমন্ত্রী সহ সকলকে শুভেচ্ছা জানান তিনি। ফিরহাদ হাকিম বলেন, ভারতের স্বাধীনতার পর অনেকে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। বি আর আম্বেদকরের নেতৃত্বে তৈরি হয়েছে ভারতীয় সংবিধান।

স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী লালকেল্লায় দুর্নীতি নিয়ে তীব্র আক্রমণ করেন। তাঁর আক্রমণের লক্ষ্যে ছিল রাজ্যের শাসকদল।  তিনি বলেন, একদিকে দেশের কিছু মানুষের থাকার জায়গা নেই আর অন্যদিকে কিছু মানুষ থাকার জায়গায় বান্ডিল বান্ডিল টাকা রাখছে। নাম না করে  পার্থ অর্পিতার দুর্নীতির বিরুদ্ধে কটাক্ষ প্রধানমন্ত্রীর। নরেন্দ্র মোদী বলেন, দুর্নীতির বিরুদ্ধে পুরো শক্তি নিয়ে লড়তে হবে।

পালটা মোদীকে আক্রমণ করেন ফিরহাদ হাকিম। তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের নাম করে সরকারি এজেন্সি দিয়ে রাজনৈতিক অভিষন্ধি পূরণ করা উচিত নয়। তিনি আরও বলেন, টাকা উদ্ধারের ঘটনা যা ঘটেছে তা অত্যন্ত দুঃখজনক। তবে নীরব মোদী, মেহুল চোকসি কয়েক হাজার কোটি টাকা নিয়ে চলে গেছে। তার কি কোনও ব্যবস্থা প্রধানমন্ত্রী নিয়েছেন।  

প্রসঙ্গত, এসএসসি দুর্নীতি নিয়োগ মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার। পার্থ-ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে বিপুল নগদ টাকা, সোনা উদ্ধারে হতভম্ব রাজ্যবাসী। অন্যদিকে, গরুপাচার পাচার মামলায় বীরভূমের হেভিওয়েট তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল গ্রেফতার। দুজনকেই গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 

2 years ago
Mukesh Ambanii: মুকেশ আম্বানি ও পরিবারের নামে হুমকি ফোন, তদন্তে মুম্বই পুলিস

স্বাধীনতা দিবসে (Independence Day) হুমকি ফোন (Threat Call) পেলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani) ও তাঁর পরিবার। মুম্বই পুলিস ইতিমধ্যেই এই ঘটনার তদন্ত শুরু করেছে। তারা এই সংক্রান্ত আরও তথ্য জোগাড় করার চেষ্টা করছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, এদিন তিনটি হুমকি ফোন এসেছিল মুকেশ আম্বানির রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালে (Reliance Foundation Hospital)। তাদের পক্ষ থেকে রিলায়েন্স ইন্ডাস্ট্রির চেয়ারম্যান মুকেশ আম্বানি এবং পরিবারকে হুমকি দেওয়ার বিষয়ে ডিবি মার্গ থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, গত বছরই মুম্বইয়ে মুকেশ আম্বানির বাড়ির সামনে একটি গাড়িতে উদ্ধার হয়েছিল ২০ টি বিস্ফোরক জিলেটিন স্টিক এবং একটি হুমকি-চিঠি। সঙ্গে সঙ্গে পুলিস ঘটনাস্থলে পৌঁছে বিস্তারিত তদন্ত শুরু করে দিয়েছিল। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে তদন্তভার হাতে নিয়েছিল মুম্বইয়ের ক্রাইম ইন্টেলিজেন্স ইউনিট। ইউনিটের প্রধান নিজে ঘটনাস্থলে গিয়ে সবকিছু খতিয়ে দেখেছিলেন। কিছুদিন পরেই থানের এক ব্যবসায়ীর রহস্যজনক মৃত্যু হয়, যিনি ঘটনাচক্রে সেই গাড়ির মালিক, যে গাড়িটি উদ্ধার হয়েছিল মুকেশ আম্বানির বাড়ির কাছে। তারপরই ঘটনার তদন্তভার তুলে দেওয়া হয় এনআইএ-র হাতে। ওই ব্যবসায়ী অবশ্য দাবি করেছিলেন, তাঁর গাড়িটি ঘটনার এক সপ্তাহ আগেই চুরি হয়ে গিয়েছিল।

এবার ফের হুমকির ঘটনা ঘটায় স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে।

2 years ago


Bihar: স্বাধীনতা দিবসে ২০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি

স্বাধীনতা দিবস (Independence Day) উদযাপনে ভাষণ দিতে গিয়ে সরকারি এবং বেসরকারি মিলিয়ে কমপক্ষে ২০ লক্ষ চাকরির (Job) আশ্বাস দিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। তিনি জানিয়ে দেন, রাষ্ট্রীয় জনতা দল এবং জনতা দল (ইউনাইটেড) এর সংযুক্ত সরকারের পরিকল্পনা হল, সরকারি ক্ষেত্রে ন্যূনতম ১০ লক্ষ এবং বেসরকারি ক্ষেত্রে আরও ১০ লক্ষ চাকরির ব্যবস্থা করা। এর আগে বিরোধী শিবিরের লক্ষ্যমাত্রা ছিল ১০ লক্ষ কর্মসংস্থান। পাটনার গান্ধি ময়দানে ভাষণ দিতে গিয়ে নীতীশ কুমার তা কার্যত দ্বিগুণ করে দিলেন। তিনি একথাও বলেন, রাজ্য সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবে এই লক্ষ্যণাত্রা পূরণ করার জন্য। দেশের তরুণ প্রজন্মের সামনে নতুন নতুন চাকরি নিয়ে আসাটাই সরকারের প্রধান লক্ষ্য।

উল্লেখ্য, বর্তমান উপ মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব ২০২০ বিধানসভা নির্বাচনে বিরোধী শিবিরে থাকার সময় ১০ লক্ষ চাকরির কথা ঘোষণা করেছিলেন। বলা বাহুল্য, ক্ষমতায় আসার পর এই ঘোষণার মধ্য দিয়ে দুই শরিকই সাধারণ মানুষের কাছে পরিষ্কার বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করল, তারা মিলেজুলেই কাজ করতে দৃঢ়প্রতিজ্ঞ।

আর সেকথাই এদিন স্মরণ করিয়ে দেন তেজস্বী যাদব। তিনি বলেন, বিজেপি কখনই তার প্রতিশ্রুতি পূরণ করে না। আপনারা বারবার বলে এসেছেন, ১০ লাখ চাকরির প্রতিশ্রুতির কী হল? আজ মুখ্যমন্ত্রী নিজে আপনাদের সামনে সেই প্রতিশ্রুতিই দিলেন। তিনি পাল্টা প্রশ্ন ছুঁড়ে দেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে দু কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন, তার কী হল? এমনকী বিজেপি যে ১৯ লক্ষ চাকরির কথা বলেছিল, তার মধ্যে ১৯ জনেরও কি চাকরি হয়েছে?

2 years ago
Modi dress: প্রধানমন্ত্রীর পোশাকেও দেশপ্রেম ও সম্প্রীতির ছোঁয়া

গোটা দেশে আজ স্বাধীনতার ৭৫ তম বর্ষের উদযাপন। লালকেল্লায় (Redfort) জাতীয় পতাকা (National flag) উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রধানমন্ত্রী এদিন তাঁর ভাষণে দেশবাসীকে ঐক্যবদ্ধ থাকার পরামর্শ দিলেন। পাশাপাশি আজই মঞ্চ থেকে আগামী ২৫ বছরের জন্য ৫ দফা বড় সংকল্পের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তবে এদিন প্রধানমন্ত্রীর পোশাক (dress) ছিল লক্ষ্য করার মতো। পোশাকেও জাতীয়তাবাদের (nationalism) ছোঁয়া রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই পোশাকের বিশেষত্ব ছিল তাঁর পাগড়ি। এবারে তিরঙ্গা আঁকা পাগড়ি ছিল প্রধানমন্ত্রী মোদীর মাথায়। সাদা রঙের পাগড়ির উপর জাতীয় পতাকার মূল তিনটি রং (colour), গেরুয়া, সাদা ও সবুজের ছোঁয়া ছিল তাঁর পাগড়িতে। প্রধানমন্ত্রীর পরনে ছিল সাদা কুর্তা ও নীল ওয়েস্টকোট। বৈচিত্র্যের মধ্যে ঐক্যই হল ভারতবর্ষ। তাই এবছর প্রধানমন্ত্রীর পোশাকেও দেশপ্রেম ও সম্প্রীতির প্রমাণ মিলল। স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে দেশজুড়ে এবার আজাদির অমৃত মহোৎসব উত্সব উদযাপন।

উল্লেখ্য, এবছর হর ঘর তিরঙ্গা কর্মসূচির ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী। ১৩ আগস্ট থেকে ১৫ আগস্ট পর্যন্ত দেশের প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করার অনুরোধ জানিয়েছিলেন নরেন্দ্র মোদী। সেই নির্দেশ মেনেই বহু মানুষ নিজেদের বাড়িতে পতাকা উত্তোলন করেন। এছাড়া সোশ্যাল মিডিয়াতেও প্রধানমন্ত্রীর অনুরোধেই দেশবাসী নিজেদের ডিপি বা প্রোফাইল পিকচারে জাতীয় পতাকার ছবি রাখেন।

প্রসঙ্গত, ২০১৪ সালে প্রথমবার স্বাধীনতা ও প্রজাতন্ত্র দিবসে বিশেষ ধরনের পাগড়ি পরতে দেখা গিয়েছিল নরেন্দ্র মোদীকে। গত বছর স্বাধীনতা দিবসে গেরুয়ার উপর উপর লালের কাজ করা একটি পাগড়ি পরেছিলেন তিনি।

2 years ago


Rupee: স্বাধীনতার ৭৫ বছরে দেশীয় মুদ্রার অবমূল্যায়ন ঘটেছে ৭৫ টাকা!

আগামী ২৫ বছরের মধ্যে দেশের উন্নয়নের (Development) ধারা কেমন হবে, তার পথ নির্ধারণ করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ওই সময়ের আগেই দেশে পাঁচটি বড় প্রকল্প সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সরকারি ভাষায় এই সময়কালকে বলা হচ্ছে 'অমৃত কাল'।

কিন্তু বিগত দিনগুলিতে দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য কী পরিবর্তন এসেছে? বিশেষত, কোনও একটি দেশের আন্তর্জাতিক বাণিজ্য যেখানে তার বিদেশি মুদ্রার (Foreign Currency) নিরিখে দেশের টাকার (Rupee) মূল্যের উপর অনেকাংশেই নির্ভরশীল, সেখানে সেই টাকার দাম কতটা পড়েছে (Devaluation) এবং কীভাবে পড়েছে?

স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি সারা দেশজুড়ে পালিত হচ্ছে উত্সাহ ও উদ্দীপনার সঙ্গে। এর মাঝে দেশে অনেক ঝড় বয়ে গিয়েছে। ১৯৬০ এর সংকটের পর ইন্দো-পাকিস্তান এবং ইন্দো-চিন সম্পর্কের সঙ্গে আবর্তিত হয়েছে আর্থিক মন্দার বিষয়টি।

ইতিহাস ঘাঁটলে দেখা যাচ্ছে, স্বাধীনতার সময়ই ডলারের নিরিখে দেশীয় মুদ্রার মূল্য ছিল মাত্র ৪ টাকা। কিন্তু রফতানি সূত্রে দেনার বোঝা বেড়ে যেতে থাকায় বিদেশি মুদ্রার ভাণ্ডার তলানিতে এসে ঠেকেছিল। ইন্দিরা গান্ধীর নেতৃত্বাধীন সরকার টাকার অবমূল্যায়ন ঘটাতে বাধ্য হয়েছিল। ডলারের নিরিখে ৪ টাকা বেড়ে হয়েছিল সাড়ে ৭ টাকা। ১৯৯১ সালে পরিস্থিতি আরও প্রতিকূল জায়গায় চলে যায়। সরকারের কাছে তখন বিদেশি ঋণ বা দেনা শোধ করা বড়সড় সমস্যার জায়গায় পৌঁছে যায়। ফলে রিজার্ভ ব্যাঙ্ক ফের দুদফায় টাকার অবমূল্যায়ন ঘটাতে বাধ্য হয়। একবার ৯ শতাংশ, একবার ১১ শতাংশ। ফলে এরপর ডলারের নিরিখে টাকার মূল্য কমে দাঁড়ায় ২৬ এ।

বর্তমানে সেই মূল্য অনেকেই জানেন ঘোরাফেরা করছে ৭৯ থেকে ৮০ টাকার মধ্যে। অর্থাত্, গত ৭৫ বছরে টাকার মূল্য কমেছে ৭৫ টাকা।

বিশেষজ্ঞরা বলছেন, টাকা এতটা দুর্বল হয়ে যাওয়ার প্রধান কারণই হল ট্রেড ডেফিসিট, যা এখন পৌঁছে গিয়েছে সর্বোচ্চস্তরে, ৩১ বিলিয়ন ডলারে। অথচ স্বাধীনতা প্রাপ্তির সময় এই অঙ্কটাই ছিল শূন্য।

2 years ago
Mumbai: দুই বন্ধুর চ্যাট দেখেই নাশকতার সন্দেহ, ৬ ঘণ্টা আটকে রইল বিমান

এক মহিলা যাত্রীর (Passenger) সাবধানবাণীতে ৬ ঘণ্টা বিলম্বিত (delayed) হল ম্যাঙ্গালুরু-মুম্বই ফ্লাইট (Mangaluru-Mumbai flight)। ঘটনাটি ঘটেছে রবিবার সন্ধ্যায়। ম্যাঙ্গালুরু থেকে মুম্বইগামী ফ্লাইটটি তড়িঘড়ি সকল যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেয়। সূঁচ খোঁজার মতো করে প্রত্যকটি লাগেজ চেক (luggage checked) করা হয়। অবশেষে কিছু না পেয়ে ফ্লাইটটি মুম্বইয়ের উদ্দেশে রওনা দেয়। যদিও যাঁর বিরুদ্ধে নাশকতার অভিযোগ আনা হয়েছে, তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য আটকে রাখে বিমাননবন্দর কর্তৃপক্ষ এবং পুলিস।

ঘটনাটি হল, একজন মহিলা যাত্রী তাঁর সহযাত্রীর মোবাইল ফোনে একটি সন্দেহজনক বার্তালাপ করতে দেখেন। সঙ্গে সঙ্গে তিনি কেবিন ক্রুদের নজরে আনেন বিষয়টি। ক্রুরা এয়ার ট্রাফিক কন্ট্রোলারকে সতর্ক করেন এবং যে ফ্লাইটটি ওড়ার জন্য প্রস্তত ছিল, তা ফিরিয়ে আনা হয়।

পরে জানা গিয়েছে, লোকটি তাঁর বান্ধবীর সঙ্গে চ্যাট করছিলেন। তাঁরা একই বিমানবন্দর থেকে বেঙ্গালুরু যাওয়ার ফ্লাইট ধরবেন। এমনকি তাঁর বান্ধবী কর্ণাটকের রাজধানীতে ফ্লাইট মিস করেন। কীভাবে যাবেন তা আলোচনা করছিলেন। এই কথা কতটা সত্যি, তা খতিয়ে দেখছে বলে জানায় পুলিস।

১৮৫ জন যাত্রীকে পরে ব্যাগেজের পুঙ্খানুপুঙ্খ চেকিংয়ের পরে মুম্বাইগামী ফ্লাইটে পুনরায় তোলা হয়। এবং বিকাল ৫ টায় বিমানটি ছাড়া হয়।

পুলিস কমিশনার এন শশী কুমার বলেছেন, নিরাপত্তা নিয়ে দুই বন্ধুর মধ্যে বন্ধুত্বপূর্ণ চ্যাট হওয়ায় গভীর রাত পর্যন্ত কোনও অভিযোগ দায়ের করা হয়নি।

2 years ago
Noida: টোটোচালককে ৯০ সেকেন্ডে ১৭ টি চড় কষিয়ে দিলেন মহিলা

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি (Independence day) উদযাপন গোটা দেশ জুড়ে। আমরা আজ স্বাধীন দেশের নাগরিক (citizen)। তাই বলে কি আমরা আইন নিজেদের হাতে তুলে নিতে পারি? আইন কি আমাদের সেই স্বাধীনতা দিয়েছে? বোধহয় না। তবুও কখনও কখনও সাধারণ মানুষ নিজেদের হাতে আইন তুলে নেন। যেমন আইন নিজের হাতে তুলে নিলেন নয়ডার এক মহিলা। 

ঠিক কী হয়েছিল? এক টোটোচালককে (toto driver) দাঁড় করিয়ে টানা ১৭ টি চড় মারলেন অভিযুক্ত ওই মহিলা। এই খবরের ভিডিও সোশ্যাল মিডিয়ায় (social media) ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, ওই টোটোচালকের জামার কলার ধরে রয়েছেন এক মহিলা। কিন্ত কেন? 

কলার ধরে রীতিমতো মুখে শাসিয়ে যাচ্ছেন টোটোচালককে। একের পর এক চড় মারছেন ওই ব্যক্তির গালে। অভিযোগ, টোটোচালককে ৯০ সেকেন্ডে ১৭টি চড় কষিয়েছেন ওই মহিলা। এই দৃশ্য দেখে মহিলার শাস্তির দাবিতে সরব হয়েছেন নেটাগরিকরা। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের নয়ডার সেক্টর ১১০-এ। 

পুলিস সূত্রে জানা গিয়েছে, টোটোচালককে মারধরে অভিযুক্ত মহিলার নাম কিরণ সিং। তিনি নয়ডার বাসিন্দা। তবে তাঁর আদি বাড়ি আগ্রায়। জানা গিয়েছে, নয়ডার সেক্টর ১১০-এর একটি বাজারের সামনে দিয়ে গাড়ি চালিয়ে যাচ্ছিলেন ওই মহিলা। সে সময় তাঁর গাড়ির সঙ্গে ধাক্কা লাগে ওই ব্যক্তির টোটোর। যদিও পুলিস জানিয়েছে খুব সামান্যই ধাক্কা লাগে গাড়িতে। গাড়ি তেমন ক্ষতিগ্রস্ত হয়নি। এরফলেই ক্ষিপ্ত হয়ে ওঠেন ওই মহিলা। ধাক্কার পরই নিজের গাড়ি থেকে নেমে জামার কলার ধরে টোটো থেকে নামান চালককে। তারপরই তাঁকে গালি দেওয়ার পাশাপাশি একের পর এক চড় মারেন বলে অভিযোগ। এমনকি টোটোচালকের পকেট থেকে জোর করে টাকা তুলে নিতেও দেখা গিয়েছে ওই মহিলাকে। (যদিও ভিডিওর সত্যতা যাচাই করেনি সিএন পোর্টাল)

ঘটনার পর ওই মহিলার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন টোটোচালক। তাঁর অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত মহিলাকে গ্রেফতার করেছে নয়ডার পুলিস।


2 years ago


Red Fort: মহাত্মা গান্ধীকে শ্রদ্ধাজ্ঞাপন করে জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী

দেশের স্বাধীনতা লাভের (Independence Day) ৭৫ বছর পূর্ণ হল। ১৫ অগাস্ট লালকেল্লায় (Red Fort) নবম বার জাতীয় পতাকা (National Flag) উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তাঁর নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য কড়া নিরাপত্তার বলয়ে ঢেকে রাখা হয়েছিল দিল্লি পুলিশের (Delhi Police) পক্ষ থেকে। লালকেল্লার আশেপাশের সমস্ত এলাকাতেও চালানো হয়েছে কড়া নজরদারি। রাজঘাটে মহাত্মা গান্ধিকে (Mahatma Gandhi) শ্রদ্ধা নিবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরে জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী। এরপর শুরু হয় মূল অনুষ্ঠান। নয়া দেশ গড়ার স্বপ্ন দেখিয়ে ভাষণ শেষ করলেন প্রধানমন্ত্রী। প্রায় ১ ঘণ্টা ২২ মিনিট বক্তব্য রাখলেন তিনি।

এদিন ৭৬ তম স্বাধীনতা উদযাপনের মঞ্চ থেকে দেশবাসীর উদ্দেশ্যে বক্তৃতা রাখেন প্রধানমন্ত্রী। দুটি বিষয়ের উপর সব চেয়ে বেশি জোর দেন। প্রথম, দুর্নীতি, দ্বিতীয়, পরিবারতন্ত্র। তিনি বলেন, মানুষ খেতে পারছেন না। অন্যদিকে, দুর্নীতিগ্রস্তরা টাকা রাখার জায়গা পাচ্ছেনা। দুর্নীতির বিরুদ্ধে তিনি রুখে দাঁড়াবেন। এমনকি যারা দুর্নীতির সঙ্গে যুক্ত তাদের সামাজিকভাবেও বয়কট করার কথা বলেন তিনি।

পাশাপাশি বলেন, ভারত 5G-র যুগে পা দিতে চলেছে। দেশে ৩০০ রকম অস্ত্র তৈরি করা হবে। জমিতে জল পৌঁছে দেওয়া তাঁর সংকল্প। কিন্তু, জলের প্রতিটা ফোঁটা সংরক্ষণ করতে হবে। 'উন্নত ভারতে' বিনিযোগের জন্য বেসরকারি সংস্থাগুলিকে আহ্বান জানান তিনি। নারীকে অপমান করা সমস্ত অপশক্তিকে শেষ করার ডাক দেন প্রধানমন্ত্রী।

এদিন তিনি স্বাধীনতা সংগ্রামী মঙ্গল পাণ্ডে, তাঁতিয়া টোপি, ভগত সিং, সুখদেব, চন্দ্রশেখর আজাদ,আসফাকউল্লা খান, রাম প্রসাদ বিসমিলের নামও উল্লেখ করেন। বলেন, দেশবাসী তাঁদের কাছে কৃতজ্ঞ। তাঁরা ইংরেজদের বিরুদ্ধে লড়াই করে স্বাধীনতা এনে দিয়েছেন।

উল্লেখ্য, এই বছর লালকেল্লায় সমবেত হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে অঙ্গনওয়াড়ি কর্মী, ফুটপাতের বিক্রিতাদের। অন্যদিকে, ভারতের স্বাধীনতার ৭৫ বছরে রবিবার শুভেচ্ছা বার্তা দেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। “আমেরিকার অপরিহার্য সঙ্গী ভারত" বলে মন্তব্য করেন তিনি। পাশাপাশি তাঁর গলায় শোনা গিয়েছে মহাত্মা গান্ধীর নাম। উল্লেখ করেছেন অহিংসা আন্দোলনের কথাও।

2 years ago
Maharashtra: মহারাষ্ট্রে মন্ত্রীদের দফতর বন্টন, ফড়নবিসের হাতে অর্থ-স্বরাষ্ট্র, গুরুত্বপূর্ণ দফতর বিজেপির ঘরেই

মন্ত্রিসভা সম্প্রসারণের (Maharashtra Cabinet) এক সপ্তাহের মধ্যেই দফতর বণ্টন করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে (CM Shinde)। গুরুত্বপূর্ণ অর্থ এবং স্বরাষ্ট্র দফতরের দায়িত্ব পেলেন মুখ্যমন্ত্রী শিন্ডের ডেপুটি দেবেন্দ্র ফড়নবিস (Devendra Fadanvis)। গত মঙ্গলবার শিন্ডে মন্ত্রিসভার জন্য ১৮ জন বিধায়ক শপথ নিয়েছিলেন। শিন্ডে ক্যাম্পের ৯ জন এবং বিজেপির ৯ জন বিধায়ককে শপথবাক্য পাঠ করানো হয়েছিল।  

এবার শপথ নেওয়া মন্ত্রীদের দফতর বণ্টন করলেন মুখ্যমন্ত্রী। বিজেপি বিধায়ক রাধাকৃষ্ণ পাটিলের পেয়েছেন রাজস্ব দফতর। চন্দ্রকান্ত পাটিল পেয়েছেন উচ্চশিক্ষা দফতর। এদিকে, মহারাষ্ট্রে পালাবদল একমাস পেরিয়েছে। উদ্ধবের জায়গায় খানিকটা নাটকীয় পরিস্থিতিতে  মুখ্যমন্ত্রী হয়েছেন একনাথ শিন্ডে। তাঁর ডেপুটি সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস। পাশাপাশি শিন্ডে সেনা এবং বিজেপি জোট সরকারের ৪০দিনের মাথায় মহারাষ্ট্র মন্ত্রিসভার সম্প্রসারণ করেছেন মুখ্যমন্ত্রী। গত মঙ্গলবার এই জোট সরকারের মন্ত্রিসভায় ১৮ জন শপথ নিয়েছেন। তাঁদের মধ্যে ১৭ জনই আগেও কোনও না কোনও আমলে ক্যাবিনেট মন্ত্রী ছিলেন। তবে সবপক্ষকে হতাশ করে এই মন্ত্রিসভায় নেই কোনও মহিলা প্রতিনিধি।

সেদিন সকাল ১১টায় রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারির কাছে শপথ নিয়েছেন শিন্ডে সেনার ৯ জন এবং বিজেপির ৯ জন বিধায়ক। এই তালিকায় রয়েছেন বিজেপির রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাটিল, প্রাক্তন রাজ্য সভাপতি সুধীর মুঙ্গনতিওয়ার প্রমুখ। রয়েছেন সদ্য কংগ্রেস থেকে বিজেপিতে আসা মহারাষ্ট্রের প্রাক্তন বিরোধী দলনেতা রাধাকৃষ্ণ ভিকে পাতিলও। 

মহারাষ্ট্রের ধনীতম বিধায়ক তথা মুম্বই শহর বিজেপির সভাপতি এমপি লোঢাও এই জোট সরকারের ক্যাবিনেটে জায়গা পেয়েছেন। এছাড়াও আছেন বিজেপি বিধায়ক, তফসিলি নেতা বিজয়কুমার গাভিট, সুরেশ খারে, অতুল সাভের মতো গেরুয়া শিবির প্রভাবশালী নেতারাও। অন্য দিকে, শিন্ডে ঘনিষ্ঠ দীপক কেসরকর, তানাজি সামন্ত, গুলাবরাও পাটিল, উদয় সাবন্তরা ঠাঁই পেয়েছেন মন্ত্রিসভায়। ২০১৯-এর বিধানসভা ভোটের আগে কংগ্রেস ছেড়ে শিবসেনায় যোগ দিয়ে জিতেছিলেন আব্দুল সাত্তার। শিন্ডে শিবিরে যোগ দিয়ে এবার মন্ত্রী  তিনিও।

2 years ago


Delhi: দিল্লি পুলিসের জালে ডজনখানেক ভুয়ো পাসপোর্ট সহ দুই বাংলাদেশি

৭৬ তম স্বাধীনতা দিবস (Independence Day) উপলক্ষে গোটা দেশ জুড়ে বাড়ানো হয়েছে নিরাপত্তা। রাত পোহালেই উৎসবের আনন্দে মেতে উঠবে দেশবাসী। আর শেষ মুহূর্তের নিরাপত্তা খতিয়ে দেখতে নেমে দিল্লি পুলিসের (Delhi Police) জালে ধরা পড়ল দুই বাংলাদেশি (Bangladeshi) নাগরিক। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে ডজনখানেক ভুয়ো পাসপোর্ট (Passport)। এমনকি বাংলাদেশের বিভিন্ন মন্ত্রকের জাল রাবার স্ট্যাম্পও পাওয়া গিয়েছে তাদের কাছ থেকে বলে অভিযোগ। রবিবার অভিযুক্তদের দিল্লির দ্বারকা এলাকা থেকে গ্রেফতার (Arrested) করা হয়েছে।

দ্বারকার ডেপুটি কমিশনার এম হর্ষবর্ধন জানিয়েছেন, ৭৬ তম স্বাধীনতা দিবসের আগে দিল্লিতে প্রতিবারের মতো তল্লাশি চলছিল। রামপাল চক এলাকাতে অভিযানের সময় একটি বাড়ি থেকে মহম্মদ মুস্তাফা এবং মহম্মদ হুসেন শেখ নামে দু’জন বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করা হয়। তল্লাশি করে ১১টি ভুয়ো পাসপোস্ট-সহ বাংলাদেশের বিভিন্ন মন্ত্রক এবং নোটারির জাল রাবার স্ট্যাম্প বাজেয়াপ্ত করা হয়েছে। ওই পাসপোর্টগুলি বাংলাদেশের বিভিন্ন নাগরিকের নামে তৈরি করা হয়েছিল।

জাল স্ট্যাম্পগুলি তাঁদের কাছে কীভাবে এল? তা জানার চেষ্টা করছে বলে জানিয়েছে পুলিস। পাশাপাশি ধৃতরা এও দাবি করেছেন, তারা বাংলাদেশ থেকে চিকিৎসার জন্য আগত ব্যক্তিদের এজেন্ট হিসেবে কাজ করত। একথা কতটা সত্যি তাও খতিয়ে দেখছে দিল্লি পুলিস।

2 years ago
Red Fort: লালকেল্লার কুচকাওয়াজে বাঁদরদের নিয়ে তটস্থ প্রশাসন, ১৮ জনের নজরদারি টিম

সোমবার স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। প্রতিবারের মতো এবারও দিল্লির ঐতিহাসিক লালকেল্লায় (Red Fort) স্বাধীনতা দিবস উদযাপিত হবে। ১৪ অগাস্ট রাতে জাতির উদ্দেশে ভাষণ দিতে চলেছেন নতুন রাষ্ট্রপতি (President) দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। অন্যদিকে ১৫ অগাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) লালকেল্লায় (Red Fort) ভাষণ দেবেন। তারপরে উত্তোলন করা হবে জাতীয় পতাকা। ইতিমধ্যে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা লালকেল্লা এবং আশপাশের এলাকা। চালানো হচ্ছে কড়া নজরদারি। তার মধ্যে বাধ সেধেছে বাঁদরের দল। অনুষ্ঠান চলাকালীন তারা যাতে কোনওরকম বিঘ্ন ঘটাতে না পারে, তার জন্য ১৮ জনের একটি টিম তৈরি করা হয়েছে। এছাড়াও লালকেল্লা জুড়ে ১০ জায়গায় পাতা হয়েছে খাঁচা।

বিশেষ সূত্রে জানা গিয়েছে, দিল্লি পুরনিগম ১০ জনকে নিয়োগ করেছে কেবল বাঁদর ধরার জন্য। বন দফতর থেকে আরও আটজনকে নিয়োগ করা হয়েছে। মোট ১৮ জনের এই দল নজরদারি চালাবে। কুচকাওয়াজের অনুষ্ঠানে যাতে কোনওভাবে বাধাবিপত্তি না আসে, তার জন্য প্রস্তুত প্রশাসন।

ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের তরফে আজ থেকে শুরু হয়ে গিয়েছে ‘হর ঘর তিরঙ্গা’ উদযাপন। দেশে উড়বে ২০ কোটির বেশি জাতীয় পতাকা, স্বাধীনতার ৭৫ বছরে বড় চমক কেন্দ্রীয় সরকারের। ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি বাস্তবায়িত করার জন্য দেশ জুড়ে ইতিমধ্যেই ২০ কোটি জাতীয় পতাকা দেশের সাধারণ মানুষের জন্য তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, লালকেল্লা ও তার আশেপাশে একাধিক স্তরে নিরাপত্তার বলয় গঠন করা হয়েছে। স্বাধীনতা দিবসে সন্ত্রাসী হামলার বিষয়ে গোয়েন্দারা সতর্ক করেছিলেন। এর জেরে নিরাপত্তা আরও কঠোর করা হয়েছে। লালকেল্লার আশেপাশে বেশ কয়েকটি জায়গায় সকাল ১০টা থেকে বিকেল চারটে পর্যন্ত যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নেতাজি সুভাষ মার্গ দিল্লি গেট থেকে চাট্টা রেল, লোথিয়ান রোড থেকে জিপিও দিল্লি চট্টা রোড, ফাউন্টেন চক থেকে লালকেল্লা পর্যন্ত চাঁদনিচক রোড, রিং রোড থেকে নেতাজি সুভাষ মার্গ পর্যন্ত নিষাদ রাজ মার্গ বন্ধ থাকবে। এছাড়াও একাধিক রাস্তা বন্ধ থাকবে বলে জানা গিয়েছে।

2 years ago
Car Accident: জাতীয় সড়কে দুর্ঘটনায় মৃত্যু, মৃতদেহের উপর দিয়েই চলে গেল একাধিক গাড়ি

মর্মান্তিক মৃত্যু (Death) যুবকের। বেপরোয়া গতিতে ছুটে আসা একের পর এক গাড়ির চাকা পিষে দিল যুবককে। জাতীয় সড়কে গাড়ি দুর্ঘটনায় (Car Accident) মৃত্যু হয় তাঁর। বেশ কয়েক ঘণ্টা দেহ পড়ে ছিল ওই দুর্ঘটনাস্থলেই। তখনই একের পর এক গাড়ি তাঁর উপর দিয়ে চলে গিয়েছিল। দেহের মাংস-হাড় মিশে গিয়েছিল রাস্তায়। এমন পরিস্থিতি শেষমেশ বেলচা এনে দেহের অবশিষ্টাংশ উদ্ধার করতে হয়েছে পুলিসকে। হাড়-হিম করা ঘটনাটি ঘটেছে রাজস্থানের (Rajasthan) জয়পুরে (Jaipur)।

পুলিস সূত্রে খবর, বুধবার রাতে জাতীয় সড়কে ওই দুর্ঘটনাটি ঘটে। রাস্তার মাঝেই মধ্যরাত পর্যন্ত পড়েছিল যুবকের দেহ। কারোর চোখে পড়েনি। ফলে যুবকের দেহের উপর দিয়ে মধ্যরাত পর্যন্ত গাড়ি চলেছিল। রাত ২ টো নাগাদ এক পথচারীর চোখে পড়তেই পুলিসে খবর দেন। পুলিস এসে রাস্তা থেকে দেহাংশ বেলচার সাহায্যে তোলে। তারপর সেই দলা পাকানো দেহাংশ হাসাপাতালে পাঠায় ময়নাতদন্তের জন্য।

জানা গিয়েছে, এমনই বিকৃতি হয়ে গিয়েছিল দেহ চেনার কোনও উপায় ছিল না। তবে ওই যুবকের পোশাক এবং ডান হাতে থাকা বালার ছবি তুলে রেখেছে পুলিস, যাতে চিহ্নিতকরণে সুবিধা হয়। এবং বিভিন্ন থানায়ও পাঠানো হয় সেই ছবি।

2 years ago


Karnataka: বিবাহবিচ্ছেদের মামলার শুনানির ফাঁকেই স্ত্রীর গলায় ছুরির কোপ, ধৃত ঘাতক স্বামী

আদালতের মধ্যেই স্ত্রীকে গলা কেটে খুন (Murder)করলেন স্বামী! এমনই শিউরে ওঠার মতো কাণ্ডের সাক্ষী থাকল কর্ণাটকের (Karnataka) হাসানের এক পরিবার আদালত। ঘটনায় হতবাক বিচারপতি থেকে আইনজীবী সকলে। স্বামীর হামলায় গুরুতর আহত স্ত্রীকে হাসপাতালে (Hospital) নিয়ে যাওয়া হলেও শেষরক্ষা হয়নি। অভিযুক্ত স্বামীর বিরুদ্ধে খুনের মামলা রুজু করা হয়েছে। গ্রেফতারও (Arrested) করা হয়েছে তাঁকে।

কর্নাটক পুলিস সূত্রে খবর, এই হাড়হিম করা ঘটনাটি ঘটেছে ৩২ বছর বয়সি শিবকুমার এবং ২৮ বছরের চিত্রার বিবাহবিচ্ছেদের মামলা চলাকালীন। নিয়ম অনুযায়ী, দু’পক্ষের আইনজীবী সওয়াল-জবাব চলছিল। সবটা শোনার পর মামলার পরবর্তী দিন জানান বিচারক। ঠিক সেই সময়ই ঘটে যায় এই চাঞ্চল্যকর ঘটনা।

জানা গিয়েছে, এদিন শুনানিতে চিত্রা এবং শিবকুমার একসঙ্গে থাকতে রাজিও হয়েছিলেন। শিবকুমারের বিরুদ্ধে গার্হস্থ্য হিংসার অভিযোগ বিবাহবিচ্ছেদের মামলা করেছিলেন চিত্রা। শুনানির শেষে আদালত ভবনের শৌচালয়ে যান চিত্রা। তখনই ছুড়ি নিয়ে পিছন থেকে চিত্রার গলায় কোপ বসান।  স্ত্রীর চিৎকার শুনে সকলে ছুটে আসেন। তখন শিবকুমার পালানোর চেষ্টা করলেও তা বৃথা হয়। আদালতে উপস্থিত জনতাই তাঁকে পুলিসের হাতে তুলে দেন।

জানা গিয়েছে, চিত্রার গলার ধমনী কেটে গিয়েছিল। অতিরিক্তি রক্তক্ষরণের ফলে মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

2 years ago
Jammu And Kashmir: জম্মু-কাশ্মীরে ২৪ হাজার টন ইস্পাতে তৈরি বিশ্বের সর্বোচ্চ রেলসেতু

জম্মু-কাশ্মীরে (Jammu And Kashmir) চন্দ্রভাগা নদীর (Chenab River) উপর তৈরি হয়েছে বিশ্বের সর্বোচ্চ রেলসেতু (world's highest railway bridge)। এই সেতুর সোনালি জয়েন্ট (golden joint) উদ্বোধন করা হয়েছে শনিবার। ইস্পাতের তৈরি এই রেলসেতুটি তৈরি করছেন ভারতের প্রকৌশলীরা। ফ্রান্সের আইফেল টাওয়ারের চেয়ে ৩৫ মিটার উঁচু এই রেলসেতু। ভারতীয় রেলের এক কর্মকর্তা জানান, ৩৫৯ মিটার বা ১ হাজার ১৭৭ ফুট উঁচু এবং এক হাজার ৩১৫ কিমি লম্বা এই রেলসেতু দিয়ে জম্মু থেকে বারমুল্লা যেতে সময় লাগবে সাড়ে ছয় ঘণ্টা।

জানা গিয়েছে, ২৪ হাজার টন বা তারও বেশি ইস্পাত ব্যবহার করা হয়েছে এই সেতু তৈরি করতে। ১,৩১৫ কিমি দীর্ঘ এই সেতু এমনভাবে তৈরি করা হচ্ছে, যাতে সবরকম প্রতিকূল আবহাওয়াতে টিকে থাকতে পারে। হিমাঙ্কের নীচে ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বা ঘণ্টায় ২৬০ কিমি বেগে ঝড় হলেও, সেতুর কোনও ক্ষতি হবে না।

২০০২ সালে এই রেলসেতুর নির্মাণকাজ শুরু হয়েছিল। কিন্তু সেতুর উচ্চতম স্থানে বিরূপ আবহাওয়ার কারণে নির্মাণকাজ বন্ধ করে দেওয়া হয়। পরে ২০০৮ সালে আবার নির্মাণকাজ শুরু করা হয়।

আবহাওয়ার কারণে বিভিন্ন সময়েই কাশ্মীরে রেল চলাচল বাধাপ্রাপ্ত হয়। ওই সেতু তৈরি হলে যে কোনও আবহাওয়াতেই বাইরের রাজ্যগুলির সঙ্গে কাশ্মীরের যোগাযোগ চালু থাকবে।

ভূতত্ত্ব, কঠোর ভূখণ্ড এবং প্রতিকূল পরিবেশের মোকাবিলা করতে হয়েছে রেলওয়ে কর্মকর্তাদের। Afcons-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর গিরিধর রাজাগোপালান বলেন, "আমরা আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি যে, গোল্ডেন জয়েন্টের কাজ শেষ হওয়ার পরে সেতুটি প্রায় ৯৮ শতাংশ সম্পূর্ণ হবে।"

2 years ago