Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

দেশ

Gujarat: এক হাজার কোটিরও বেশি মূল্যের নিষিদ্ধ মাদক বাজেয়াপ্ত

এক কথায় বড় সাফল্য মুম্বই পুলিসের (Mumbai Police)। অভিযান চালিয়ে এক হাজার কোটিরও বেশি মূল্যের নিষিদ্ধ মাদক বাজেয়াপ্ত (seized drugs) করল মুম্বই পুলিস। গুজরাতের (Gujarat) ভারুচ জেলার অঙ্কলেশ্বর (Ankleshwar) এলাকায় একটি মাদক তৈরির কারখানায় শনিবার মুম্বই পুলিসের মাদক নিয়ন্ত্রণ শাখার পুলিস হানা দেয়। সেখান থেকেই উদ্ধার করা হয় মোট ৫১৩ কেজির মাদক।

বাজেয়াপ্ত করা মাদকের আন্তর্জাতিক বাজারমূল্য ১ হাজার ২৬ কোটি টাকা। পুলিস সূত্রে জানা গিয়েছে, এই পাচারচক্রের মূল চক্রী গুজরাতের রসায়নের স্নাতকোত্তর বিভাগের ছাত্র গিরিরাজ দীক্ষিত। তাকে ইতিমধ্যে গ্রেফতার করেছে পুলিস। পুলিস জানিয়েছে, অভিযুক্ত এবং তাঁর এক সঙ্গী পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে মেফেড্রোন নামক ওই মাদক তৈরির সূত্র  তৈরি করেছিল। সেই দিয়েই এরা মাদক তৈরি করত ও পাচার করত।

সাম্প্রতিক সময়ে এত বিপুল অঙ্কের মাদক উদ্ধারের ঘটনা ঘটেনি বলেই জানিয়েছে পুলিস। এর আগে, মুম্বই পুলিস মহারাষ্ট্রের নালাসোপাড়ার একটি গোডাউন থেকে একই গ্যাং দ্বারা তৈরি ১ হাজার ৪০০ কোটি টাকার এমডি বাজেয়াপ্ত করেছিল। এখনও পর্যন্ত মোট ২ হাজার ৪৬ কোটি টাকার এমডি নামক মাদক বাজেয়াপ্ত করা হয়েছে এবং ৭ অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে।

2 years ago
Accident: রাতের অন্ধকারে দিল্লি-জয়পুর হাইওয়েতে ভয়াবহ দুর্ঘটনা, মৃত ৪

স্বাধীনতা দিবসের রাতে ভয়াবহ দুর্ঘটনা (Accident) দিল্লি-জয়পুর হাইওয়েতে ( Delhi-Jaipur highway)। জানা গিয়েছে, রাতের অন্ধকারে চলন্ত গাড়িতে এসে ধাক্কা মারে মাল বহনকারী ট্রাক (heavily-loaded truck)। এই ঘটনায় নিহত (Death) হয়েছেন চারজন এবং দুজন গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন।

ঘটনাটি ঘটেছে বিলাসপুর পুলিস স্টেশন এলাকায়। গুরুগ্রাম পুলিসের তরফ থেকে জানানো হয়েছে, মৃতরা প্রত্যেকেই দিল্লির বাসিন্দা। ওই গাড়ির যাত্রীরা নয়ডার একটি বেসরকারি সংস্থায় কর্মরত ছিলেন। দুই মহিলা এবং একজন চালক সহ ছয়জন উদয়পুর থেকে নয়ডায় ফিরছিলেন। 

নিহতদের মধ্যে একজন মহিলা, দু'জন পুরুষ এবং চালক রয়েছেন। প্রত্যেকের দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। ময়নাতদন্তের পর দেহ মর্গে রাখা হবে বলে জানিয়েছে পুলিস। ঘটনার তদন্তে নেমেছে পুলিস। এই দুর্ঘটনায় ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে।

স্টেশন হাউস অফিসার (বিলাসপুর) অজয় ​​মালিক বলেন, মৃত এবং আহতদের পরিবারকে দুর্ঘটনার বিষয়ে জানানো হয়েছে। একটি এফআইআর বা পুলিস মামলাও নথিভুক্ত করা হয়েছে।

2 years ago
Jammu: একই পরিবারের ৬ সদস্যের রহস্যজনক মৃত্যু ঘিরে চাঞ্চল্য

একই পরিবারের ছয় সদস্যের রহস্যজনক মৃত্যু (Death)। জম্মুতে (Jammu) একটি পরিবারের ছয়জনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে পুলিস(Police) সূত্রে খবর।

পুলিস জানিয়েছে, মৃত ব্যক্তিরা হলেন সাকিনা বেগম, তাঁর দুই মেয়ে নাসিমা আক্তার এবং রুবিনা বানো, ছেলে জাফর সেলিম এবং দুই আত্মীয় নূর উল হাবিব এবং সাজাদ আহমেদ। জম্মুর সিধরা এলাকার বাসিন্দা তাঁরা।

পুলিস এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছে, মৃতদেহগুলিকে শহরের সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। পুলিসের একটি দল ঘটনাস্থলে পৌঁছে ঘটনাটির তদন্ত শুরু করেছে।

2 years ago


Mukesh Ambani: মুকেশ আম্বানি ও পরিবারকে হুমকি-ফোন করে পুলিসের জালে অভিযুক্ত

রিলায়েন্স গ্রুপের (Reliance group) প্রধান মুকেশ আম্বানিকে (Mukesh Ambani) হুমকি-ফোন (threat calls) করার জন্য গ্রেফতার (Arrested) করা হল ৫৬ বছরের এক অভিযুক্তকে। মঙ্গলবার মুম্বইয়ের ৩৭ তম ম্যাজিস্ট্রেট আদালতে (Magistrate court) হাজির করা হয় অভিযুক্তকে। ম্যাজিস্ট্রেট আদালত তাকে ৩০ অগাস্ট পর্যন্ত পুলিসি হেফাজতের নির্দেশ দিয়েছে। অভিযুক্তের নাম বিষ্ণু ভৌমিক।

উল্লেখ্য, ১৫ অগাস্টই হুমকি পান শিল্পপতি মুকেশ আম্বানি। পাশাপাশি তাঁর পরিবারকেও হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ। পুলিস তদন্তে নেমে অভিযুক্তকে আটক করে। অভিযুক্তকে ওই দিনই দক্ষিণ মুম্বইয়ের দহিসার থেকে ডিবি মার্গ থানায় আনা হয়েছিল।

মুম্বই পুলিস সূত্রে খবর, সোমবার সকালে তিন মিনিটে কমপক্ষে আটবার রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালে ফোন আসে। ফোনে মুকেশ আম্বানি এবং তাঁর পরিবারের সদস্যদের হুমকি দেওয়া হয়। নম্বরটি অজানা ছিল সকলেরই। তড়িঘড়ি মুম্বইয়ের ডিবি মার্গ থানায় অভিযোগ দায়ের করা হয়। পুলিসও তড়িঘড়ি তদন্ত শুরু করে অভিযুক্তকে গ্রেফতার করে।

যদিও অভিযুক্তের আইনজীবীর দাবি, "মানসিকভাবে অসুস্থ" তাঁর মক্কেল। তার শংসাপত্রও রয়েছে। তিনি একজন মনোরোগ বিশেষজ্ঞের চিকিৎসাধীন আছেন।

2 years ago
Milk Price: ফের বাড়ছে আমূল এবং মাদার ডেয়ারির দুধের দাম

পেট্রোল, ডিজেল এবং রান্নার গ্যাসের পর এবার দাম (Price)) বাড়ছে দুধের (Milk)। আগামীকাল ১৭ আগস্ট থেকে আমূল (Amul) এবং মাদার ডেয়রি (Mother Dairy) দুধের দাম প্রতি লিটারে ২ টাকা করে বাড়ছে। দুধের উৎপাদন এবং সংগ্রহ খরচ বৃদ্ধির কারণে ২ টাকা প্রতি লিটার দাম বাড়ছে বলে জানিয়েছে উৎপাদনকারী সংস্থা। গুজরাট কো-অপরেটিভ মিল্ক মার্কেটিং সংস্থার পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে।

আহমেদাবাদ, দিল্লি এনসিআর, মুম্বই সহ পশ্চিমবঙ্গে বাড়তে চলেছে দুধের দাম। ফুল ক্রিম দুধের দাম বুধবার থেকে প্রতি লিটারে ৫৯ টাকা থেকে বেড়ে হবে ৬১ টাকা। টোনড দুধের দাম বেড়ে হবে ৫১ টাকা আর ডাবল টোনড দুধের দাম হবে ৪৫ টাকা প্রতি লিটার। গরুর দুধের হবে দাম লিটার প্রতি ৫৩ টাকা। তবে দুধের মূল্যবৃদ্ধিতে খুব একটা প্রভাব তাঁদের ব্যবসার উপর পড়বে না বলে জানিয়েছেন সেই সংস্থার ডিস্ট্রিবিউটররা। তবে সাধারণ মানুষের উপরে এর প্রভাব কিছুটা পড়বে বলে জানিয়েছেন তিনি।

অন্যদিকে দুধের মূল্যবৃদ্ধির ফলে মিষ্টির দোকানের উপরে প্রভাব পড়বে বলে জানিয়েছেন মিষ্টি বিক্রেতা থেকে শুরু করে লস্যি এবং চায়ের দোকানের বিক্রেতারা। শুধু দোকান কেন, সাধারণ মানুষের উপরেও এই দুধের মূল্যবৃদ্ধির কারণে অতিরিক্ত চাপ বাড়বে বলে জানাচ্ছেন সাধারণ মানুষ। দিনের পর দিন প্রত্যেকটি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি ফলে নাজেহাল সাধারণ মানুষ। এবার দুধের মূল্যের বৃদ্ধির ফলে তাদের হেঁসেলে অবার কোপ পড়তে চলেছে বলে ক্ষোভ প্রকাশ করছেন তাঁরা।

2 years ago


Gurgaon: ক্লাবে পছন্দের গান বাজাতে অনুরোধ করে সেনাকর্মীর কপালে জুটল বেধড়ক মার

একটি পছন্দের গান (Song) বাজানোর জন্য ডিজেকে অনুরোধ করায় একজন সেনাকর্মীকে মারধর করার অভিযোগ ওঠে চার বাউন্সারের (bouncer) বিরুদ্ধে। তাঁদের মধ্যে একজনকে গুরগাঁও পুলিস (Gurgaon Police) গ্রেফতার (arrested) করেছে। পলাতক বাকি ৩ জন। ঘটনাটি ঘটেছে রবিবার গভীর রাতে সেক্টর ২৯-এর একটি ক্লাবের বাইরে।

ঘটনার সঙ্গে জড়িত চার বাউন্সারদের বিরুদ্ধে পুলিস মামলা করেছে। ১৪ অগাস্ট রবিবার তাঁরা এক সেনা সদস্য ও তাঁর দুই ভাইকে মারধর করে। স্থানীয় কোনও ব্যক্তি ঘটনাটি দেখে ১১২ হেল্পলাইন নম্বরে ফোন করে পুলিসকে গোটা বিষয়টি জানিয়েছিলেন। জানা গিয়েছে, পুলিসের একটি দল ঘটনাস্থলে পৌঁছানোর পরেও বাউন্সাররা তিন ভাইকে মারধর করা বন্ধ করেনি।

অভিযোগ দায়ের করেছেন রোহতকের বাসিন্দা নায়েক সুনীল কুমার। তিনি, তাঁর দুই ভাই খাজান সিং এবং অনিল কুমারের সঙ্গে রবিবার গভীর রাতে একটি পার্টি করতে ফ্রিকশন ক্লাবে গিয়েছিলেন।

নায়েক তার অভিযোগে বলেছেন, ১১.২০ মিনিট নাগাদ ক্লাবে প্রবেশ করেন। হঠাৎ ক্লাবে গান বন্ধ হয়ে যায়। তখন তাঁর ভাই অনিল একটি গান বাজানোর অনুরোধ করেছিলেন। কিন্তু দুজন বাউন্সার এসে তাঁদের সঙ্গে তর্কাতর্কি শুরু করেন। এবং ক্লাবের বাইরে নিয়ে লাঠি দিয়ে মারধর করেন। এমনকি ওই ক্লাবে আর গেলে তাঁদের মেরে ফেলার হুমকিও দেন।

এক সপ্তাহের মধ্যে গুরুগ্রামের সাইবার সিটি এলাকায় এটি দ্বিতীয় ঘটনা। যেখানে ক্লাবের বাউন্সাররা মারধর করেছে।

2 years ago
Kashmir: কাশ্মীরে ফের জঙ্গি নিশানায় পণ্ডিতরা, আপেল বাগানে এলোপাথাড়ি গুলিতে মৃত এক

কাশ্মীরের (Kashmir) শোপিয়ানের (Shopian) একটি আপেল বাগানে অতর্কিতে হামলা চালায় সন্ত্রাসবাদীরা (Terrorist Attack)। এই হামলায় নিহত (Death) হয়েছেন একজন কাশ্মীরি পণ্ডিত এবং আহত আরও এক। দু'জনেই কাশ্মীরি পণ্ডিত বলে জানিয়েছে পুলিস। সন্ত্রাসী হামলায় মৃত ব্যক্তির নাম সুনীল কুমার। এ ঘটনায় আহত হয়েছেন তাঁর ভাই পিন্টু কুমার।

জানা গিয়েছে, শোপিয়ানের ছোটিপোরা এলাকার একটি আপেল বাগানে জঙ্গিরা নিরীহ নাগরিকের উপর গুলি চালাতে শুরু করে। গুলিবিদ্ধদের দ্রুত হাসপাতালে পাঠানো হয়েছে। কাশ্মীর পুলিস টুইট করে জানিয়েছে, নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা এলাকা। কারা এই নাশকতার সঙ্গে জড়িত তা খতিয়ে দেখছে যৌথ বাহিনী।

উল্লেখ্য, সোমবার স্বাধীনতা দিবসের বিকেলে শ্রীনগরে কাশ্মীর পুলিসের কন্ট্রোল রুম লক্ষ্য করে গ্রেনেড ছোঁড়ে জঙ্গিরা। গ্রেনেডের আঘাতে আহত হন এক পুলিসকর্মী। একজন সাধারণ নাগরিকও ঘটনায় আহত হয়েছেন। আপাতত দু'জনেই হাসপাতালে ভর্তি রয়েছেন। এলাকায় চলছে তল্লাসি।

2 years ago
Jammu Accident: পহেলগাঁওয়ে ব্রেক ফেল করে উল্টে গেল সেনা জওয়ানদের বাস, মৃত ৬

জম্মু-কাশ্মীরে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ল ভারতীয় সেনা জওয়ানদের একটি বাস। মঙ্গলবার ওই যাত্রীবাহী বাসে ৩৭ জন আইটিবিপি জওয়ান ও দুই পুলিসকর্মী ছিলেন। চন্দনওয়াড়ি থেকে পহেলগাঁওয়ের দিকে যাচ্ছিল সেনা বোঝাই বাসটি। রাস্তা থেকে নিয়ন্ত্রণ হারিয়ে উলটে নদীর ধারে গড়িয়ে পড়ে বাসটি। দুর্ঘটনায় মৃত অন্তত ছয়, জখম বহু বলে সংবাদসংস্থা সূত্রে খবর।

সংবাদসংস্থা জানিয়েছে, অনন্তনাগ জেলার পহেলগাঁওয়ের ফ্রিসলানে ব্রেক ফেল হয় বাসের। তার জেরেই এই দুর্ঘটনা। বাসটি দুমড়ে-মুচড়ে গিয়েছে। খবর পেয়েই দুর্ঘটনাস্থলে রওনা দেয় ১৯টি অ্যাম্বুল্যান্স। সূত্রের খবর, জওয়ানরা অমরনাথ যাত্রায় কর্তব্যরত ছিলেন। সেই ডিউটি সেরে চন্দনওয়ারি থেকে পহেলগাঁওয়ে ফিরছিল বাসটি। সে সময়ই নিয়ন্ত্রণ হারিয়ে ফ্রিসলানে রাস্তার ধারে নদীতে গিয়ে পড়ে বাসটি। মৃত জওয়ানদের দেহ পহেলগাঁও সিভিল হাসপাতালে রাখা হয়েছে। দুর্ঘটনায় সামান্য আহত তিনজনের প্রাথমিক চিকিৎসা করা হয়েছে পহেলগাঁওয়ের মহকুমা হাসপাতালে। বাকি জখমদের শ্রীনগরে সেনা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। 

কাশ্মীর জোন পুলিসের পক্ষ থেকে টুইটারে জানানো হয়েছে, পহেলগাঁওয়ে চন্দনওয়ারির কাছে বাস দুর্ঘটনা ঘটেছে। ছয় আইটিবিপি জওয়ানের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন বেশ কয়েকজন। তাঁদের শ্রীনগরে সেনা হাসপাতালে ভর্তি করানো হয়েছে।



2 years ago


Coimbatore: মদের দোকানের হিসাবরক্ষককে কাস্তে দিয়ে কুপিয়ে খুন

মদের দোকানের (liquor store) হিসাবরক্ষককে (cashier) কুপিয়ে হত্যা (brutal Murder) করল চার আততায়ী। কোয়েম্বাটুরের (Coimbatore) এই নৃশংস হত্যাকাণ্ডের সিসিটিভি ফুটেজ ইতিমধ্যেই ভাইরাল (Viral)। ঘটনাটি ঘটেছে ৭৬ তম স্বাধীনতা দিবসের দিন, অর্থাৎ ১৫ই অগাস্ট সোমবার।

মৃত ওই হিসাব রক্ষক শিবগাঙ্গাইর কালাইয়াপ্পান, কোয়েম্বাটোর জেলার সিরুমুগাই শহরের বাসিন্দা। তিনি তামিলনাড়ু স্টেট মার্কেটিং কর্পোরেশন লিমিটেডের (TASMAC) বারের ক্যাশিয়ার হিসাবে কাজ করছিলেন।

সোমবার যখন কালাইয়াপ্পান বারে কাজ করছিলেন, তখন চারজনের একটি দল ঢুকে পড়ে। তিনি কোনও কিছু বলার আগেই, দুষ্কৃতীরা কাস্তে দিয়ে আক্রমণ করতে শুরু করে তাঁকে। তাঁকে নির্মমভাবে কুপিয়ে মারতে শুরু করে। এরপর রক্তাক্ত অবস্থায় রেখে তারা পালিয়ে যায়।

সিরুমুগাই পুলিস ঘটনাস্থলে পৌঁছে কালাইয়াপ্পানের দেহ উদ্ধার করে এবং ময়নাতদন্তের জন্য মেট্টুপালায়ম সরকারি হাসপাতালে নিয়ে যায়। পুলিস আরও জানতে পেরেছে, এর আগে তাঁর উপর দু'বার খুনের চেষ্টা হয়েছিল।

2 years ago
Assam: অসমে বুনো হাতির তাণ্ডব, শিশু সহ মৃত ৩

অসম-মেঘালয় সীমান্তে (Assam-Meghalaya border) অসমের গোয়ালপাড়া (Goalpara) জেলায় বুনো হাতির আক্রমণে (Wild Elephant Attack) এক শিশু সহ তিনজনের মৃত্যু (Death) হয়েছে। সোমবার ভোররাতে ওই সীমানায় লখিপুরের কাছে কুরাং গ্রামে এই ঘটনাটি ঘটে।

বন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, বুনো হাতির একটি দল খাবারের সন্ধানে মেঘালয়ের নিকটবর্তী পাহাড়ি এলাকা থেকে এসেছিল এবং লোকজনকে আক্রমণ করে। লখিপুরের ফরেস্ট রেঞ্জ অফিসার ধ্রুব দত্ত জানিয়েছেন, "হাতির আক্রমণে একটি শিশু সহ তিনজন নিহত হয়েছে।"

স্থানীয়রা জানিয়েছেন, বন্য হাতিরা প্রায়ই এলাকায় ঘরবাড়ির ক্ষতি করে। নষ্ট করে দেয় তাঁদের ফসল।

গত মাসে একটি বুনো হাতি গুয়াহাটির আমচিং জোরাবত এলাকায় এক যুবককে আক্রমণ করেছিল। এবং গত মে মাসে, অসমের গোয়ালপাড়া জেলায় লখিপুর ফরেস্ট রেঞ্জের অন্তর্গত শালবাড়ি আংটিহারা গ্রামে বন্য হাতির দ্বারা পদদলিত হয়ে দুই নারীসহ এক পরিবারের তিনজন নিহত হয়।

2 years ago


Tribute: বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন রাষ্ট্রপতির

আজ দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর (Atal Bihari Vajpayee) চতুর্থ প্রয়াণ দিবস। অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে(death anniversary) দিল্লির অটল সমাধিস্থলে শ্রদ্ধাজ্ঞাপন করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়াও এদিন শ্রদ্ধা জানান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং,কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার একাধিক সদস্য। পাশাপাশি শ্রদ্ধাজ্ঞাপন(pay tribute) করেন প্রাক্তন প্রধানমন্ত্রীর দত্তক কন্যা নমিতা কল ভট্টাচার্য।

দিল্লির অটল সমাধিস্থলে শ্রদ্ধাজ্ঞাপন ছাড়াও প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রয়াণ দিবসে টুইটে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী টুইটে লেখেন, “ভারতের গৌরব পুনঃস্থাপিত করতে জীবনের প্রতি মুহূর্ত ব্যয় করেছিলেন শ্রদ্ধেয় অটলবিহারী বাজপেয়ীজি । ভারতীয় রাজনীতিতে তিনি গরীব কল্যাণ ও সুশাসনের নতুন যুগের সূচনা করেছিলেন। একইসঙ্গে গোটা বিশ্বকে তিনি বুঝিয়ে দিয়েছিলেন যে ভারত কতটা শক্তিশালী।”

রাজনাথ সিং টুইটে লেখেন, ‘প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীজির পুণ্যতিথিতে তাঁকে নতমস্তকে প্রণাম জানাই। দেশের জন্য তাঁর অবদান কোনওদিন ভোলা যাবে না। ভারতের বিকাশ যাত্রায় যাঁর অবদান অবিস্মরণীয়।”

প্রসঙ্গত, ১৯৯৬ সালে তিনি প্রথমবারের মত মাত্র ১৩ দিনের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এরপর ১৯৯৮ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন। প্রথম ব্যক্তি হিসেবে তিনি ভারতীয় জনতা পার্টির নেতা হিসেবে এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের এর বাইরে থেকে পূর্ণ মেয়াদে ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন।


2 years ago
Football: ভারতীয় ফুটবলে কালো মেঘ? ভারতীয় ফুটবলকে নির্বাসিত করল ফিফা

কি হতে চলেছে ভারতীয় ফুটবলের ভবিষ্যত্? ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করল ফিফা। ব্যুরো অফ দ্য ফিফা কাউন্সিল একমত হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ভারতে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল হওয়ার কথা। এই শাস্তির ফলে অনিশ্চয়তার মধ্যে পড়ল অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ ফুটবল । জানা গেছে, তৃতীয় পক্ষের ভূমিকার কারণে এই সিদ্ধান্ত নিল ফিফা। ভারতীয় ফুটবলের নিয়ামক সংস্থা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নির্বাসিত করল ফিফা। ফলে বিরাট ধাক্কা ভারতীয় ফুটবলে। 

উল্লেখ্য, মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও ফেডারেশনের সভাপতি পদে বসেছিলেন প্রফুল্ল পটেল। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়। দেশের সর্বোচ্চ আদালত এই বছরের মে মাসে ফেডারেশনের কার্যকরী কমিটিকে ভেঙে দেয়। কয়েক মাস আগেই এআইএফএফ-এর সংবিধান সংশোধন করে দ্রুত নির্বাচন করার জন্য ৩ সদস্যের কমিটি গড়ে দেয় সুপ্রিম কোর্ট। স্বয়ংশাসিত ক্রীড়াক্ষেত্রে ফিফার নিয়ম অনুযায়ী এই নির্দেশ আইন উলঙ্ঘন। প্রশাসক কমিটির হস্তক্ষেপ নিয়ম বিরুদ্ধ বলে জানিয়ে শাস্তি স্বরূপ ভারতীয় ফুটবল নিয়ামক সংস্থাকে নির্বাসিত করল ফিফা। এই নির্বাসন বিবৃতি প্রকাশের সময় থেকেই কার্যকরী। ফিফা এক বিবৃতিতে  জানিয়েছে, এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি আর কার্যকরী হবে না। তৃতীয়পক্ষের অযথা প্রভাব, যা সরাসরি ফিফার ব্যবহার বিধিভঙ্গের আওতায় পড়ে যাচ্ছে বলে বিবৃতিতে জানিয়েছে ফিফা।

ডুরান্ড কাপ শুরুর ঠিক আগের দিনই ভারতীয় ফুটবলের উপর নেমে এল নির্বাসনের খাঁড়া। এর ফলে সংকটে সুনীল ছেত্রীদের (Sunil Chhetri) ভবিষ্যৎ। তবে ফিফা জানিয়েছে এই নির্বাসন তাৎক্ষণিক।

সূত্রের খবর, সুপ্রিম কোর্টের নিযুক্ত কমিটি ইতিমধ্যেই দ্রুত ফেডারেশনের নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য তৎপর হয়েছে। এই নির্বাচন ২৮ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ ফুটবল নিয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে ফিফা চিন্তা-ভাবনা করছে। 

তবে বিবৃতির শেষে ফিফা লিখেছে, ভারতের কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের সঙ্গে তারা সমানে যোগাযোগ রাখছে। তারা আশা করছে, এখনও ইতিবাচক সমাধান সম্ভব।

2 years ago
Assam: এক লক্ষ কম গুরুত্বপূর্ণ মামলা প্রত্যাহার করে নিচ্ছে সরকার

দিনে দিনে মামলার (Cases) পাহাড় জমছে। সরকারি হিসাবেই দেখা যাচ্ছে, এই মুহূর্তে নিষ্পত্তি না হওয়া মামলার (Pending Cases) সংখ্যা চার লক্ষ। তাই মামলার বোঝা কমিয়ে গুরুত্বপূর্ণ ক্ষেত্রে দ্রুত বিচার পাইয়ে দিতে অত্যন্ত উল্লেখযোগ্য সিদ্ধান্ত নিল অসম সরকার (Assam Govt)। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himant Biswasharma) সোমবার গুয়াহাটিতে স্বাধীনতা দিবস উদযাপনের এক অনুষ্ঠানে ঘোষণা করেন, তাঁর সরকার এক লাখ কম গুরুত্বপূর্ণ কেস (Minor Cases) প্রত্যাহার করে নেবে। যার মধ্যে অধিকাংশই সামাজিক মাধ্যমে নানারকম আপত্তিকর পোস্ট সংক্রান্ত। এর ফলে বিচার ব্যবস্থার ওপর চাপ অনেকটাই কমবে বলে তিনি মনে করেন। একইসঙ্গে খুন (Murder), ধর্ষণের (Rape) মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ মামলাগুলিতে আরও বেশি নজর দেওয়ার সুযোগ আসবে।     

স্বাধীনতার জন্য যে আত্মত্যাগ, সেকথা অনেকেই হয়তো ভালোভাবে জানে না। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে অনেক কাহিনীই অজানা। তাঁদেরকে সেসব জানানোর পাশাপাশি স্বাধীনতার আদর্শে উদ্বুদ্ধ করতে তিনি এক পরিকল্পনার কথাও এদিন ঘোষণা করেন। বলেন, রাজ্য সরকার এক হাজার তরুণকে পাঠাবে আন্দামানের সেলুলার জেলে। এটি শিক্ষামূলক ট্যুর হিসাবেই গণ্য করা হবে। সরকারি পরিকল্পনার কথা তিনি জানিয়েছেন ট্যুইট করেও। শিক্ষাক্ষেত্রে তাঁর সরকার যে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে, তার উল্লেখ করে তিনি বলেন, এই বিভাগে পরিকাঠামো উন্নয়নের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। পাশাপাশি জোর দেওয়া হচ্ছে স্বাস্থ্যবিমাতেও।   

কেন্দ্রের হর ঘর তিরঙ্গা প্রসঙ্গে তিনি বলেন, তাঁর রাজ্যে স্বনির্ভর সংস্থাগুলি নিজেদের উদ্যোগে ৪২ লক্ষ জাতীয় পতাকা তৈরি করেছে, যার মূল্য হল ১৭ কোটি টাকা। 


2 years ago


Crime: 'স্পেশাল ২৬' নকল করে পুলিস অফিসার সেজে হানা, ৫-৭ লক্ষ টাকা লুঠ

মুম্বই পুলিসের (Mumbai Police) অফিসার সেজে দিল্লির (Delhi) নেতাজি সুভাষ প্লেস কমপ্লেক্সে অবস্থিত একটি ওয়েলনেস সেন্টারে (wellness centre) ডাকাতির অভিযোগে দিল্লি, হরিয়ানা এবং মধ্যপ্রদেশ থেকে দুই মহিলা সহ সাতজনকে গ্রেফতার করা হয়েছে। পুলিস জানিয়েছে, অভিযুক্তরা বলিউডের ছবি ‘স্পেশাল ২৬’ (Special 26) দেখেই অপরাধের পরিকল্পনা করেছিল। ঘটনার ৭২ ঘণ্টার মধ্যে পুলিস ৮ জন অপরাধীর মধ্যে ৭ জনকে গ্রেফতার (arrested ) করতে সক্ষম হয়েছে।

সূত্রের খবর, বুধবার বিকেলে ঘটনাটি ঘটে। একজন মহিলা সহ চারজন মুম্বই পুলিস অফিসার হিসাবে নিজেদের জাহির করে ওয়েলনেস সেন্টারের অফিসে প্রবেশ করে। সেখানকার কর্তৃপক্ষকে বলে, তারা নির্দেশমতো একটি অভিযান চালাতে এসেছে। যা পাঁচ ঘণ্টা চলে। তারা ৫-৭ লক্ষ টাকা ছিনতাই করেছে বলে পুলিস জানিয়েছে।

ওয়েলনেস সেন্টারের একজন কর্মী বুঝতে পারায় তাঁকে বন্দুক দেখিয়ে মেরে ফেলার হুমকিও দেয় অভিযুক্তরা। নগদ টাকা ছাড়াও তারা একটি ল্যাপটপ, ১০টি ফোন এবং ভিকটিমদের ব্যাঙ্কের নথি নিয়ে পালিয়ে যায়।

তাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে এবং দিল্লি পুলিস তদন্ত শুরু করেছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, অভিযুক্তদের সঙ্গে একদল লোক ছিল, যারা অফিসের বাইরে পাহারা দিচ্ছিল।

পুলিস সূত্রে খবর, সিসিটিভি ফুটেজ এবং স্থানীয় তদন্তের ভিত্তিতে বাইরে পাহারা দেওয়া লোকদের মধ্যে একজনকে শনাক্ত করা হয়েছে।  এবং গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃত অভিযুক্তের নাম প্রশান্ত কুমার পাতিল। জিজ্ঞাসাবাদে সে অপরাধ স্বীকার করেছে। পুলিস ছিনতাই হওয়া নগদ টাকা, ফোন এবং ল্যাপটপের অংশ এবং জাল মুম্বই পুলিশ আইডি উদ্ধার করেছে। পরবর্তীকালে, দুই মহিলা অভিযুক্ত জ্যোতি এবং নেহা কাশ্যপকেও রোহিনী এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে।

অন্য দুই অভিযুক্ত জাহিদ খান এবং সঞ্জয় মনোচাকে মেওয়াত থেকে গ্রেফতার করা হয়েছে। এবং ফয়সাল এবং ইমরানকে এমপি থেকে গ্রেফতার করা হয়েছিল।

2 years ago
Anita Basu Pfaff: রেনকোজি মন্দিরের চিতাভস্মের ফের ডিএনএ পরীক্ষার দাবি তুললেন নেতাজিকন্যা

অর্থনীতিবিদ (Economist) এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর কন্যা অনিতা বসু পাফ (Anita Bose Pfaff) ফের নেতাজির "শেষ চিহ্নটুকু" জাপান থেকে ভারতে ফিরিয়ে আনার দাবি করেছেন। তাঁর অভিযোগ, ভারত (India) এবং জাপান (Japan) উভয়েই তাঁর দাবিতে (demand) ঢিলেমি করেছে। নেতাজিকন্যা (daughter of Netaji) বলেন, নেতাজি দেশ স্বাধীন হয়েছে দেখে যেতে পারেননি। তাই তাঁর শেষ চিহ্নটুকু ভারতে ফিরিয়ে আনলে তিনি পরিতৃপ্ত হবেন। এক সংবাদসংস্থা সূত্রে এমনটাই জানা গেছে। 

তাঁর দাবি, টোকিওর রেনকোজির মন্দিরে যে চিতাভস্ম রাখা আছে, ডিএনএ (DNA) পরীক্ষার মাধ্যমে তা নেতাজিরই কি না, জানা সম্ভব। সেই তথ্যও সকলের সামনে আনার আবেদন জানিয়েছেন অনিতা বসু পাফ। 

উল্লেখ্য, আজও নেতাজিকে নিয়ে রহস্য উদঘাটিত হয়নি। নেতাজিকন্যা একটি বিবৃতিতে বলেছেন, "নেতাজির একমাত্র কন্যা হিসেবে আমি তাঁর একান্ত ইচ্ছের কথা জনসমক্ষে জানালাম। তিনি চাইতেন, স্বাধীন দেশে ফিরতে। সেটা আর সম্ভব নয়, তাই অন্তত তাঁর শেষ চিহ্নটুকু ফিরিয়ে আনা হোক। যাতে নিজের দেশে উপযুক্ত সম্মানটুকু তাঁকে দেশবাসী দিতে পারে।"

বিবৃতির সবশেষে অনিতা লিখছেন, "প্রত্যেক ভারত, পাকিস্তান ও বাংলাদেশবাসী, যাঁরা আজ স্বাধীনতার সঙ্গে বাঁচতে পারছেন, তাঁরা সবাই নেতাজির পরিবার। আমি আমার সমস্ত ভাই, বোনেদের অভিনন্দন জানাই। এবং তাঁদের কাছে আবেদন করতে চাই, তাঁরা যেন নেতাজিকে ঘরে ফেরাতে আমার উদ্যোগকে সমর্থন জানান।"

নেতাজির অন্তর্ধান-রহস্য উদঘাটনের তদন্তে কমিশন গঠিত হয়েছে। তা সত্ত্বেও রহস্য আজও অধরা। কিন্তু তিনি আছেন, থাকবেন বাঙালির মননে, আত্মচেতনায়। স্বাধীন দেশের নাগরিকও জানতে চায়, এই মহান মানুষের অন্তর্ধান রহস্য।


2 years ago