Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

দেশ

PFI: বেআইনি কাজে লিপ্ত থাকার অভিযোগে নিষিদ্ধ পিএফআই: স্বরাষ্ট্র মন্ত্রক

সন্ত্রাসবাদে (Terrorism) মদতের অভিযোগে পাঁচ বছরের জন্য দেশে নিষিদ্ধ (Ban) ঘোষিত পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (PFI)। বেশ কয়েকদিন ধরেই দেশব্যাপী পিএফআই-র একাধিক দফতরে তল্লাশি অভিযান চালায় জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ (NIA)। জানা গিয়েছে। শুধু পিএফআই নয়, সহযোগী সংগঠনগুলোকেও নিষিদ্ধ ঘোষণা করেছে স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry)। জানা গিয়েছে, বেআইনি কাজ প্রতিরোধী আইন বা ইউএপিএ-র আওতায় এই সিদ্ধান্ত। 

ইতিমধ্যে দেশব্যাপী চলা অপারেশন অক্টোপাসের আওতায় এই সংগঠনের ২৪০ জনেরও বেশি নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। পাশাপাশি তল্লাশিতে উদ্ধার একাধিক নথি খতিয়ে দেখে এই সিদ্ধান্ত। পিএফআই ছাড়াও অল ইন্ডিয়া ইমামস্‌ কাউন্সিল, ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া, রিহাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ন্যাশনাল ওমেনস ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, ন্যাশনাল কনফারেন্স অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশন, এমপাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশনও নিষিদ্ধ ঘোষিত হয়েছে। এরা প্রত্যেকেই স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে কাজ করেছে।

জানা গিয়েছে, পিএফআই-র অনেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন সিমির সদস্য ছিলেন। পাশাপাশি এই সংগঠনের বাংলাদেশের জেএমবি এবং মধ্য প্রাচ্যের আইএস-র সঙ্গেও যোগাযোগের অভিযোগ রয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রক এক বিজ্ঞপ্তিতে জানায়, পিএফআই এবং সহযোগী দলগুলি যে বেআইনি কার্যকলাপে যুক্ত, তা দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং নিরাপত্তার জন্য ক্ষতিকর। এই দলগুলি সক্রিয় থাকলে দেশের শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

2 years ago
Odisha: 'আমার মনের মানুষের সনে...' প্রেমিককে জীবনসঙ্গী বানাতে ভগবানকে চিঠি তরুণীর

মন্দিরে প্রণামী বক্সে টাকা বা পয়সা সকলে দান করে থাকেন। কিন্তু কেউ ভগবানের কাছে চিঠি দিচ্ছেন, এরকম ঘটনা আগে শোনা যায়নি। সম্প্রতি এমনই এক ঘটনা ঘটেছে ওড়িশার (Odisha) সম্বলপুরের সমলেশ্বরী মন্দিরে (Temple)।

নিয়ম মেনে প্রতি সোমবার খোলা হয় মন্দিরের প্রণামী বক্স। আর বক্স খুলতেই মন্দিরের কর্মকর্তাদের চোখে পড়ল একটি চিঠি (Letter)। যেখানে লেখা ছিল, তাঁর মনের মানুষের সঙ্গে যেন তাঁর বিয়ে হয়। চিঠি পড়ে বোঝা গিয়েছে এটি কোনও মহিলার লেখা। সে তাঁর পুরুষসঙ্গীকে জীবনসঙ্গী বানাতে চান।

স্থানীয় ভাষায় প্রণামী বাক্সকে বলে ‘হুন্ডি’। সেই বাক্সের ভিতরে পাওয়া চিঠিটিতে লেখা ছিল, “মা, দয়া করে আমার প্রার্থনা পূরণ করে দাও। অনেক আশা নিয়ে তোমার কাছে এসেছি। রবীন্দ্র আমার জন্ম-জন্মান্তরের ভালবাসা। ওঁর সঙ্গেই যেন আমার বিয়ে হয়। আশীর্বাদ করো যেন সবাই সেই বিয়ে মেনে নেয়।”

যদিও মন্দিরের ট্রাস্টের প্রেসিডেন্ট সঞ্জয় বাবু বলেন, 'এটি বিরল কোনও ঘটনা নয়। এরকম চিঠি প্রায়শই তাঁরা পেয়ে থাকেন।  তিনি বলেন, সম্প্রতি মন্দিরের হুন্ডিতে আরও দু’টি চিঠি পাওয়া যায়। একটি বাংলা ও অন্যটি তামিলে লেখা ছিল। একটিতে লেখা ছিল, যেন সংশ্লিষ্ট ব্যক্তির কন্যা চাকরির পরীক্ষায় পাশ করেন। অন্যটিতে লেখা ছিল, যেন সন্তান ডাক্তারি প্রবেশিকা উতরে যায়। ভক্তরা চিঠির মাধ্যমে ভগবানের সঙ্গে যোগাযোগ করতে চান বলেই মত তাঁর।'

2 years ago
Accident: খারাপ আবহাওয়ায় কুলুতে খাদে বাস, মৃত ৭, স্থানীয়দের চেষ্টায় উদ্ধার বহু

হিমাচলের (Himachal) কুলুতে (kullu) ভয়াবহ দুর্ঘটনা (Accident)। নিয়ন্ত্রণ হারিয়ে পর্যটক বোঝাই একটি গাড়ি খাদে পড়ে যায়। দুর্ঘটনায় ৭ জন পর্যটকের মৃত্যু (Death) হয়েছে। একই সঙ্গে এই ঘটনায় ১০ জন গুরুতর আহত হয়েছেন বলে জানা গিয়েছে। ঘটনার পর তড়িঘড়ি আহতদের উদ্ধার করে হাসপাতালে (Hospital) ভর্তি করা হয়েছে। কুলুর বাঞ্জার উপত্যকা এলাকায় রবিবার রাত সাটে আটটা নাগাদ ঘটে এই দুর্ঘটনা। দুর্ঘটনায় আহত ১০ জনের মধ্যে ৫ জনকে কুলুর জোনাল হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং বাকি ৫ জনকে বাঞ্জাররে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিস সূত্রে খবর, রাতে খারাপ আবহাওয়ার কারণেই এই ভয়াবহ দুর্ঘটনা ঘটে। গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। গভীর রাত পর্যন্ত চলে উদ্ধার অভিযান। আহতদের সবাইকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁদের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।  রাত ১১টা ৩৫ মিনিটে ত্রাণ ও উদ্ধার কাজ শেষ হয়। নিহতদের মধ্যে রয়েছে ৫ জন পুরুষ এবং ২ জন মহিলা। যাত্রীদের মধ্যে তিনজন আইআইটি বারানসীর ছাত্র বলে প্রাথমিক তদন্তে জানিয়েছে পুলিস।

কুলুর পুলিস সুপার গুরদেব সিং জানিয়েছেন, রবিবার রাতে কুলু জেলার বাঞ্জার উপত্যকার ঘিয়াগি এলাকায় একটি টেম্পো ট্রাভেলার নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এই দুর্ঘটনায় নিহত পর্যটকদের বাড়ি রাজস্থান, মধ্যপ্রদেশ, দিল্লি ও হরিয়ানাতে। তবে, কারও নাম ও পরিচয় জানা যায়নি। অন্ধকারের মধ্যেও উদ্ধারকাজ চালিয়ে ১০ জনকে প্রাণে বাঁচানোর জন্য পুলিস ও প্রশাসন ও স্থানীয় মানুষজনকে ধন্যবাদ জানিয়েছেন স্থানীয় বিধায়ক সুরেন্দর সৌরি।

2 years ago


Chandigarh: চণ্ডীগড়ের স্নানের ভিডিও ফাঁস কাণ্ডে গ্রেফতার আরও এক, এবার জালে এক সেনা জওয়ান

চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের (Chandigarh University) ছাত্রীদের স্নানের ভিডিও সোশ্যাল মিডিয়ায় (Social Media) ফাঁস কাণ্ডে উঠে এল আরও চাঞ্চল্যকর তথ্য। এবার অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh) থেকে সেনাবাহিনীর (Army) এক সদস্যকে গ্রেফতার (Arrest) করল পঞ্জাব পুলিস। এ ঘটনায় এখনও পর্যন্ত মোট চার জনকে গ্রেফতার করা হয়েছে।

অভিযোগ, ভিডিও করার জন্য ধৃত ছাত্রীকে ব্ল্যাকমেল করত সঞ্জীব সিং নামে এই সেনা। এর আগে পুলিস সূত্রে জানা গিয়েছিল অভিযুক্ত ছাত্রীর প্রেমিক ও বন্ধু তাঁকে হুমকি দিত। একপ্রকার বাধ্য হয়েই সহপাঠীদের স্নানের ভিডিও করত ছাত্রী। বর্তমানে পুলিসি হেফাজতে রয়েছে প্রত্যেকে। এ ঘটনার প্রতিবাদে বিপুল সংখ্যক পড়ুয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ অবস্থান শুরু করেন।

এক পুলিস আধিকারিক জানিয়েছেন, সঞ্জীবের বিরুদ্ধে নির্দিষ্ট তথ্যপ্রমাণের ভিত্তিতেই স্থানীয় পুলিস তাঁকে গ্রেফতার করতে অরুণাচল প্রদেশে পৌঁছয়। অভিযুক্তকে গ্রেফতার করে অরুণাচলের বমডিলার মুখ্য বিচারবিভাগীয় আদালতে পেশ করা হয়। আদালতে তাঁকে দু’দিনের ট্রানজিট রিম্যান্ডে পঞ্জাবে নিয়ে যাওয়ার আবেদন জানানো হবে বলে জানিয়েছে পুলিস।

এই ঘটনার প্রতিক্রিয়া জানিয়ে পঞ্জাবের (Punjab) স্কুল শিক্ষামন্ত্রী এইচএস বেইনস চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের শান্ত থাকার আবেদন জানিয়েছিলেন। এবং তাঁদের আশ্বস্ত করেছেন যে, দোষীদের রেহাই দেওয়া হবে না। সেই মতো এগোচ্ছে তদন্ত তা বলা যায়।

রিপোর্ট অনুযায়ী, ওই অভিযুক্ত ছাত্রী তাঁর সহকর্মী, হস্টেল সঙ্গীদের ভিডিও তৈরি করে হিমাচল প্রদেশের সিমলায় থাকা তাঁর প্রেমিকের কাছে পাঠাতেন। তিনি ইন্টারনেটে এমএমএস ক্লিপগুলি আপলোড করেছিলেন বলে অভিযোগ। স্নান করার ক্লিপ অনলাইনে প্রকাশিত হলে ছাত্রীরা কান্নায় ভেঙে পড়েন।

এই ঘটনায় কয়েকজন ছাত্রী আত্মহত্যার চেষ্টা করেছিল বলে খবর পাওয়া গিয়েছে। যদিও চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ আধিকারিক জানিয়েছেন, কোনও আত্মহত্যার চেষ্টা করা হয়নি। "শুধুমাত্র একটি মেয়ে অজ্ঞান হয়ে গিয়েছিল। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং এখন স্থিতিশীল। বিষয়টি সাইবার ক্রাইম শাখাকে জানানো হয়েছে।"

2 years ago
Twitter: হারিয়ে যাওয়া ডেথ সার্টিফিকেট খুঁজতে সংবাদপত্রে বিজ্ঞাপন মৃত ব্যক্তির! তারপর...

মানুষের বার্থ সার্টিফিকেট হারায়, অ্যাডমিট কার্ড হারায়, পরিচয়পত্র হারায়। কিন্তু কোন মানুষ নিজের ডেথ সার্টিফিকেট হারায়? শুধু হারায় না, সেই নিখোঁজের সন্ধানে বিজ্ঞাপন দেয় সংবাদ মাধ্যমে! হ্যাঁ এমন কীর্তি গড়েছেন অসমের এক ব্যক্তি। আর তাঁর সেই অদ্ভুত বিজ্ঞাপন দেখে জোর চর্চা নেট দুনিয়ায়। হাসির রোল ট্যুইতার-সহ ফেসবুকে।

কী সেই বিজ্ঞাপন? আইপিএএস আধিকারিক রুপিন শর্মা সেই বিজ্ঞাপনের ছবি ট্যুইট করেছেন। ক্যাপশনে লিখেছেন ইটস হ্যাপেন অনলি ইন ইন্ডিয়া। অর্থাৎ ভারতেই এসব ঘটে। সেই বিজ্ঞাপনে রঞ্জিতকুমার চক্রবর্তী নামে এক বিজ্ঞাপনদাতা লিখেছেন, ‘গত ০৭/০৯/২২ তারিখে লামডিং বাজারে আমার মৃত্যুর শংসাপত্র হারিয়ে ফেলেছি। সময় সকাল ১০টা নাগাদ, যার রেজিস্ট্রেশন নম্বর:৯৩/১৮ এবং এসএল নং: ০০৬৮১৩২। নিচে বাবার নাম সুধাংশু বিমল চক্রবর্তী, শিমূলতলা, পোস্ট অফিস/থানা লামডিং, জেলা হোজাই আসাম।

এই বিজ্ঞাপন নেট মাধ্যমে ছড়িয়ে পড়তেই নানারকম মজার মজার মন্তব্যও উঠে এসেছে। একজন লেখেন, 'বিজ্ঞাপনদাতা কি স্বর্গ থেকে বিজ্ঞাপনটি লিখেছেন?’ একজন লেখেন, 'সার্টিফিকেট যদি খুঁজে পাই, তাহলে কোন ঠিকানায় পাঠাব, স্বর্গ না নরক?' একজন রসিকতার সুরে লিখেছেন 'অদ-ভূত'। একজনের মন্তব্য, 'যে ছেপেছে সে-ও মহান, যে ছাপানোর জন্য বিজ্ঞাপন দিয়েছেন সে-ও মহান।' তবে একাংশ আবার এই বিজ্ঞাপনে অপরাধ প্রবণতাও দেখেছেন। যদিও বেশিরভাগ নেটিজেনের দাবি,'নিছকই নজর কাড়ার জন্য এ ধরনের বিজ্ঞাপন।' সে যা-ই হোক না কেন, এই অদ্ভুত বিজ্ঞাপন কিন্তু নেটিজেনদের মধ্যে শোরগোল ফেলে দিয়েছে।

2 years ago


ISI Agent: ভারতে জাল নোট ছড়ানোর মাস্টারমাইন্ড পাক গুপ্তচর খুন নেপালে, নেপথ্যে কে খুঁজছে পুলিস

পাকিস্তানের (Pakistan) গোয়েন্দা সংস্থা আইএসআই-এর এজেন্ট (ISI Agent) হিসাবে কাজ করা এক ব্যক্তি খুন (Murder) হলেন নেপালের (Nepal) কাঠমান্ডুতে (Kathmandu)। দুই অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী গত ১৯ সেপ্টেম্বর তাঁকে গুলি করে খুন করেছেন। আর সেই ছবি ধরা পড়ে সিসিটিভিতে। জানা গিয়েছে, ভারতে জাল নোট পাচারের মূল চক্রী ছিলেন লাল মহম্মদ ওরফে মহম্মদ দর্জি নামের ওই গুপ্তচর। আইএসআইয়ের হয়ে ভারতে জাল নোট পাচার করতো সে। তবে কারা ওই চরকে খুন করলেন সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

জানা গিয়েছে, আইএসআই-এর ওই চরের বয়স ৫৫ বছর। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই ভারতে জালনোট পাচারের কারবারে প্রধান অভিযুক্ত। আইএসআই-এর এজেন্টরা বিভিন্ন সীমান্ত দিয়ে জালনোট এ দেশে পাচারের করে দীর্ঘদিন ধরেই। পাকিস্তানের আইএসআই-এর হয়েই কাজ করতেন ওই সংস্থা।

আরও জানা গিয়েছে, আইএসআই-এর হয়ে পাকিস্তান ও বাংলাদেশ থেকে ভারতীয় মুদ্রার জালনোট লাল মহম্মদ নিয়ে আসতেন নেপালে। আইএসআই-এর সহযোগিতায় এই কাজ করতেন তিনি। নেপালের সীমান্ত দিয়ে সেই জালনোট ভারতে পাচার করতেন।

কাঠমাণ্ডু পুলিশ জানিয়েছে, লাল মহম্মদের গতিবিধি ছিল সন্দেহজনক। তার বিরুদ্ধে ভারত ও বাংলাদেশে জাল টাকা ছড়ানোর অভিযোগ ছিলই। তাকে কাঠমাণ্ডুর কাগেশ্বরী মনোহরা নগরের গোথার এলাকায় প্রকাশ্যে খুন করা হয়। সিসিটিভি দেখে জানা গিয়েছে, লাল মহম্মদকে দুই বাইক আরোহী খুব কাছ থেকে পরপর গুলি করে। রক্তাক্ত অবস্থায় তাকে মহারাজগঞ্জ হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।

উল্লেখ্য, লাল মহম্মদের বিরুদ্ধে আন্তর্জাতিক মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের যোগ ছিল বলেই সন্দেহ নেপাল পুলিশের। আরও অভিযোগ, নেপালে আইএসআই গুপ্তচরদের রাখার ব্যবস্থা করত লাল মহম্মদ। বরাবর সন্দেহজনক লাল মহম্মদ।

2 years ago
Delhi: ঘুমন্ত অবস্থায় ফুটপাথবাসীদের পিষলো বেপরোয়া ট্রাক, সীমাপুরীতে মৃত অন্তত ৪

ঘুমন্ত অবস্থায় ফুটপাথবাসীদের পিষে দিল বেপোরোয়া ট্রাক (truck)। মর্মান্তিক এই পথ দুর্ঘটনায় (Road Accident) মৃত্যু হয়েছে কমপক্ষে ৪ জনের। জানা গিয়েছে, বেশ কয়েকজন ফুটপাথের উপর শুয়েছিলেন। তখনই একটি ট্রাক চলে যায় তাঁদের উপর দিয়ে। ২ জনের ঘটনাস্থলেই মৃত্যু (Death) হয়। আর একজন  চিকিৎসা চলাকালীন মারা গিয়েছে। বাকি ৩ জনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক বলে জানা গিয়েছে। ঘটনাটি ঘটে রাজধানী দিল্লির (Delhi) সীমাপুরী এলাকায়।

জানা গিয়েছে, মঙ্গলবার রাত দু'টো নাগাদ রাস্তার ডিভাইডারে লাইন দিয়ে শুয়ে ঘুমোচ্ছিলেন ফুটপাথবাসী। তখনই প্রচণ্ড গতিতে আসা একটি ট্রাক পিষে দেয় তাঁদের। সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, ঠিক রাত ১টা ৫১ মিনিটে সীমাপুরীর ডিটিসি ডিপো রেডলাইটের কাছে ঘটনাটি ঘটে।

ট্রাকটি না দাঁড়িয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। এখনও অবধি হদিশ মেলেনি ট্রাক ও ট্রাক চালকের। ইতিমধ্যে দিল্লি পুলিস ঘটনার তদন্ত শুরু করেছে।

2 years ago
Uttar Pradesh: শিক্ষক-ছাত্রীর প্রেমের পরিণতি? উত্তরপ্রদেশে গাছে উদ্ধার 'পলাতক' যুগলের দেহ

যুগলের ঝুলন্ত মৃতদেহ (Hanging Deadbody) উদ্ধার ঘিরে চাঞ্চল্য। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) সাহারানপুরে (Saharanpur) প্রায় ১৫ দিন আগে পালিয়ে যাওয়া ওই যুগলের একটি গাছে ঝুলন্ত দেহ দেখতে পেয়ে স্থানীয়রা পুলিসে খবর দেন।

খবর পেয়েই মঙ্গলবার রাতে বিহারীগড় পুলিস মোহান্দ জঙ্গলে যায়। মৃত দেহ দুটি উদ্ধার করে ময়নাতদন্তের (post-mortem) জন্য মর্গে পাঠায়। তদন্তের নেমে পুলিস জানতে পারে যে, বোহাদপুরের কাছে একটি গ্রামে একটি নাবালিকা মেয়ে প্রায় ১৫ দিন আগে তার প্রেমিক পেশায় শিক্ষকের সঙ্গে পালিয়ে গিয়েছিল। আর তাদেরই দেহ ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়।

মেয়েটির পরিবার ৪ সেপ্টেম্বর নাগপাল থানায় নাবালিকার প্রেমিকের বিরুদ্ধে মামলাও দায়ের করে। এসএসপি দীনেশ তাদা বলেন, দুজনেই বাড়ি থেকে পালিয়েছিলেন ছিল। এবং মেয়েটির পরিবারের সদস্যরা ছেলেটির বিরুদ্ধে অভিযোগও দায়ের করেছে। পুলিসের প্রাথমিক অনুমান, দুজনেই আত্মহত্যা করেছে।

2 years ago


Congress: নেতৃত্বকে চ্যালেঞ্জ, 'সময় দিতে না পারলে জায়গা ছাড়ুন', রাহুলকে বার্তা কংগ্রেস সাংসদের

রাহুল গান্ধীর (Rahul Gandhi) নেতৃত্বের বিরোধিতা করে কংগ্রেস (Congress) ছেড়েছেন প্রবীণ রাজনীতিবিদ গুলাম নবি আজাদ। এবার হিমাচল (Himachal Pradesh) প্রদেশে ভোটের আগে ফের একবার রাহুল-প্রিয়াঙ্কাকে কাঠগড়ায় তুললেন কংগ্রেস সাংসদ। মঙ্গলবার হিমাচল প্রদেশ সভানেত্রী তথা সাংসদ প্রতিভা সিংয়ের অভিযোগ, 'কংগ্রেসের প্রবীণ নেতাদের জন্য সময় নেই রাহুল এবং প্রিয়ঙ্কার। সে কারণেই দলের অন্দরে অসন্তোষ বাড়ছে।'

বছর ঘোরার আগেই পাহাড়ি এই ছোট রাজ্যে বিধানসভা ভোট। তার আগে খোদ কংগ্রেস সাংসদের এই মন্তব্যে কিছুটা ব্যাকফুটে শতাব্দী প্রাচীন দল। এদিকে, রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার মধ্যেই গোয়ার আট কংগ্রেস বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছেন। কোঙ্কনের উপকূলীয় রাজ্যের সেই 'ঢেউ' হিমাচলে লাগলে সভাপতি নির্বাচনের আগে কংগ্রেসের অন্দরে বড়সড় ধাক্কা খাবে গান্ধী পরিবার।

প্রবীণ এই কংগ্রেস সাংসদের মত, 'দলকে ঐক্যবদ্ধ করতে হলে রাহুলকে নবীন এবং প্রবীণের মেলবন্ধনের কৌশল শিখতে হবে। পাশাপাশি, রাহুলকে দলের জন্য আরও সময় দেওয়ার কথাও ভাবতে হবে। রাহুলজিকেই ঠিক করতে হবে, তিনি দলকে সময় দিতে চান, না জীবনে অন্য কিছু করতে চান। তিনি যদি দলকে সময় দিতে না পারেন, তবে দলে অনেক দক্ষ ও অধ্যবসায়ী নেতা আছেন, সেই জায়গা পূরণের জন্য।'

2 years ago
Uttar Pradesh: টয়লেটের মেঝেতে রাখা প্লেটভর্তি ভাত পরিবেশন কবাডি খেলোয়াড়দের, ভাইরাল ভিডিও

অভাবনীয়! স্থানীয় স্পোর্টস কমপ্লেক্সের ( local sports complex) একটি টয়লেটের (toilet) মেঝেতে কাবাডি খেলোয়াড়দের খাবার পরিবেশন করার ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। ভিডিও প্রকাশ্যে আসতেই এবং রিপোর্ট পাওয়ার পরও উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকার সাহারানপুরের (Saharanpur) জেলার ক্রীড়া কর্মকর্তাকে বরখাস্ত করেছে।

ভিডিওতে দেখা গিয়েছে,  রান্না করা ভাত ভর্তি একটি বড় প্লেট সাহারানপুরের ডঃ ভীমরাও স্পোর্টস স্টেডিয়ামের একটি টয়লেট কমপ্লেক্সের মেঝেতে রাখা হয়েছিল। সেই রান্না করা ভাত পরে তিন দিনের রাজ্য-স্তরের অনূর্ধ্ব ১৭ মেয়েদের কাবাডি টুর্নামেন্টে অংশ নেওয়া প্রায় ২০০ জন খেলোয়াড়কে পরিবেশন করা হয়েছিল।

সাহারানপুর জেলা ম্যাজিস্ট্রেট অখিলেশ সিং বলেছেন, খেলোয়াড়দের পরিবেশন করা খাবারের বিষয়ে অনিয়ম প্রকাশ্যে এসেছে। যেকারণে জেলা ক্রীড়া কর্মকর্তা অনিমেশ সাক্সেনাকে বরখাস্ত করা হয়েছে। এই বিষয়টি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এবং দুই-তিন দিনের মধ্যে একটি প্রতিবেদনও জমা দেওয়া হবে বলে তিনি জানান।

যদিও সাহারানপুর জেলা ক্রীড়া আধিকারিক অনিমেশ সাক্সেনা এর স্বপক্ষে যুক্তি দেখিয়েছেন, বৃষ্টির কারণে খাবারগুলি সুইমিং পুলের সংলগ্ন একটি চেঞ্জিং রুমে রাখা হয়েছিল। তিনি দাবি করেন, স্টেডিয়ামে নির্মাণ কাজ চলমান থাকায় চেঞ্জিং রুমে খেলোয়াড়দের খাবার রান্নার ব্যবস্থা করা হয়েছে।

2 years ago


Chandigarh: বিশ্ববিদ্যালয় এমএমএস-কাণ্ডে মূল অভিযুক্তকে স্নানের ভিডিও বানানোর হুমকি প্রেমিকের

চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের (Chandigarh University) ছাত্রীদের স্নানের ভিডিও সোশ্যাল মিডিয়ায় (Social Media) ফাঁস কাণ্ডে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। অভিযোগ, ভিডিও করার জন্য ধৃত ছাত্রীকে ব্ল্যাকমেল করত তাঁরই প্রেমিক ও বন্ধু। একপ্রকার বাধ্য হয়েই সহপাঠীদের স্নানের ভিডিও করত ছাত্রী। তিনজনই বর্তমানে পুলিসি হেফাজতে রয়েছে। এ ঘটনার প্রতিবাদে শনিবার গভীর রাতে থেকেই বিপুল সংখ্যক পড়ুয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ অবস্থান শুরু করেন।

এই ঘটনার প্রতিক্রিয়া জানিয়ে পঞ্জাবের (Punjab) স্কুল শিক্ষামন্ত্রী এইচএস বেইনস চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের শান্ত থাকার আবেদন জানিয়েছেন। এবং তাঁদের আশ্বস্ত করেছেন যে, দোষীদের রেহাই দেওয়া হবে না।

রিপোর্ট অনুযায়ী, ওই অভিযুক্ত ছাত্রী তাঁর সহকর্মী, হস্টেল সঙ্গীদের ভিডিও তৈরি করে হিমাচল প্রদেশের সিমলায় থাকা তাঁর প্রেমিকের কাছে পাঠাতেন। তিনি ইন্টারনেটে এমএমএস ক্লিপগুলি আপলোড করেছিলেন বলে অভিযোগ। স্নান করার ক্লিপ অনলাইনে প্রকাশিত হলে ছাত্রীরা কান্নায় ভেঙে পড়েন। কে এই কাজ করেছেন তা বুঝে উঠতে পারছিলেন না।

এই ঘটনায় কয়েকজন ছাত্রী আত্মহত্যার চেষ্টা করেছিল বলে খবর পাওয়া গিয়েছে। যদিও চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ আধিকারিক জানিয়েছেন, কোনও আত্মহত্যার চেষ্টা করা হয়নি। "শুধুমাত্র একটি মেয়ে অজ্ঞান হয়ে গিয়েছিল। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং এখন স্থিতিশীল। বিষয়টি সাইবার ক্রাইম শাখাকে জানানো হয়েছে।"

প্রসঙ্গত, ঘটনার পর থেকেই উত্তাল চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়। অশান্তি এড়াতে ৬ দিন বিশ্ববিদ্যালয়ে বন্ধ থাকবে পঠনপাঠন। এছাড়া পড়ুয়াদের সুরক্ষার স্বার্থে হস্টেল নিয়ে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। হস্টেল ওয়ার্ডেনদের বদলি করা হচ্ছে, বদলে যাচ্ছে হস্টেলে ঢোকা-বেরনোর সময়ও।

2 years ago
Punjab: জল্পনা সত্যি, বিজেপিতে যোগ ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের, পদ্মে মিশলো রাজনৈতিক দলও

জল্পনা সত্যি করেই বিজেপিতে যোগ দিলেন পঞ্জাবের (Punjab) প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Amrinder Singh)। তাঁর রাজনৈতিক দল পঞ্জাব লোক কংগ্রেস মিশে গেল পদ্ম শিবিরের (BJP) সঙ্গে। কংগ্রেস ছাড়ার ১০ মাস পরে জাতীয় রাজনীতির ক্যাপ্টেনের এই যোগদান। সোমবারের যোগদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী (union Agriculture Minister) নরেন্দ্র সিংহ তোমর-সহ বিজেপির অন্য কেন্দ্রীয় নেতৃত্ব। আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দেওয়ার আগে সোমবার পদ্ম শিবিরের জাতীয় সভাপতি জেপি নড্ডা সঙ্গে দেখা করেন অমরিন্দর সিং।

জানা গিয়েছে, শুধু অমরেন্দ্র নয় তাঁর ছেলে রণেন্দ্রও সোমবার বিজেপিতে যোগ দেওয়ার কথা জানিয়েছেন। কিন্তু ধোঁয়াশা রয়েছে ক্যাপ্টেনের স্ত্রী তথা পাটিয়ালার কংগ্রেস সাংসদ প্রীণিত কউরকে নিয়ে। এখনও পর্যন্ত তিনি রাজনৈতিক অবস্থান স্পষ্ট করেননি। তবে অমরিন্দরের দল পঞ্জাব লোক কংগ্রেস জানিয়েছে, আগামী সপ্তাহে চণ্ডীগড়ে দলের অন্য পদাধিকারীরা বিজেপিতে যোগ দেবেন।'

পঞ্জাব বিধানসভা ভোটের আগে প্রদেশ কংগ্রেসের কলহের জেরে মুখ্যমন্ত্রিত্ব খুইয়েছিলেন ক্যাপ্টেন। সে সময় প্রদেশ সভাপতি সিধু বনাম অমরিন্দর সিংয়ের যুযুধান জাতীয় রাজনীতিতে চর্চায় ছিল। গত নভেম্বরে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীকে চিঠি লিখে দল ছাড়ার ঘোষণা করেন তিনি। চলতি বছরের ফেব্রুয়ারিতে পঞ্জাবের বিধানসভা ভোটের আগের পঞ্চাব লোক কংগ্রেস গড়ে লড়লেও আপ ঝড়ে খুব একটা সুবিধা করতে পারেননি ক্যাপ্টেন। পটিয়ালার রাজ পরিবারের সন্তান অমরেন্দ্র তাঁর পুরনো আসনেই হেরেছেন।

2 years ago
Patna: বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, চললো গুলি- দেদার পাথরবাজি

রবিবার স্থানীয়দের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন পাটনা বিশ্ববিদ্যালয়ের (Patna University) তিন ছাত্র। এরপর বুলেটবিদ্ধ হয়েছেন তিন জনই। পুলিস জানিয়েছে, উভয়পক্ষ থেকেই কয়েক রাউন্ড গুলি ছোঁড়া হয়েছে।  যদিও পড়ুয়ারা এ অভিযোগ অস্বীকার করে বলেছেন, তাঁরা গুলি চালাননি।

ঘটনাটি ঘটেছে, পাটনা বিশ্ববিদ্যালয়ের অধীনে আম্বেদকর হস্টেলের পড়ুয়া এবং সুলতানগঞ্জ এলাকার স্থানীয়দের মধ্যে। এতে উভয়পক্ষের লোকজন আহত হয়। দু'পক্ষই দুটি এফআইআর দায়ের করে।

স্থানীয় বাসিন্দা ও আম্বেদকর হস্টেলের ছাত্রদের মধ্যে প্রথমে কথা কাটাকাটি শুরু হয়। এরপর ঝগড়া এমন পর্যায়ে পৌঁছয় দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ  বেঁধে যায়। এরপর পাথর ছোড়াছুঁড়ি শুরু হয়, তারপর গুলি।

ছাত্রাবাসের গুলিবিদ্ধ তিন পাটনা মেডিকেল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পাটনার এসএসপি মানবজিৎ সিং ধিলোন বলেছেন, ঘটনাস্থলে পুলিসবাহিনী মোতায়েন করা হয়েছে এবং বিষয়টি তদন্ত করছে। তিনি বলেন, বর্তমানে পরিবেশ শান্ত রয়েছে।

2 years ago


Lumpy virus: পশ্চিম ভারতে উদ্বেগ বাড়াচ্ছে লাম্পি স্কিন ভাইরাস, গরুর মড়কে জেরবার

উত্তর ভারতের একাধিক রাজ্যে বাড়ছে ‘লাম্পি স্কিন’ (Lumpy Skin) রোগের দাপট। গরুর মড়কে জেরবার গুজরাট (Gujarat) থেকে রাজস্থান (Rajasthan)। এই বিরল চর্মরোগে দুই রাজ্য মিলিয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে হাজারেরও বেশি গরুর। এবার মহারাষ্ট্রেও দেখা গিয়েছে এই ভাইরাসের আক্রমণ। মহারাষ্ট্রের (Maharastra) ২৫ জেলায় শনিবার পর্যন্ত ১২৬টি গবাদি পশুর মৃত্যু হয়েছে।

একদিকে আফ্রিকান সোয়াইন জ্বর (African Swine Fever) রুখতে দেশের বিভিন্ন প্রান্তে হত্যা করা হচ্ছে শূকরদের (Pig)। এর মধ্যেই একাধিক রাজ্যে গরুর মড়ক (Death of Cow) নিয়ে উদ্বেগে প্রশাসন। মহারাষ্ট্রের পশুপালন দফতর একটি বিবৃতিতে দিয়ে জানায়, গাভি, বলদ ও অন্যান্য গবাদি পশুদের মধ্যে এই সংক্রমণ বেশি ছড়াতে দেখা গিয়েছে। আতঙ্কে ভুগছেন পশুর মালিকরা। যাদের অধিকাংশই কৃষক। যদিও ভাইরাস রুখতে টিকাকারণ প্রক্রিয়া শুরু হয়েছে।

লম্পি স্কিন ডিজিজ (এলএসডি) হল একটি সংক্রামক ভাইরাল রোগ। যা গবাদি পশুকে প্রভাবিত করে এবং জ্বর, ত্বকে ঘা সৃষ্টি করে এবং মৃত্যুও হতে পারে। এই রোগটি মশা, মাছি, উকুন, ভেপ এবং গবাদি পশুর সরাসরি সংস্পর্শে এবং দূষিত খাবার ও জলের মাধ্যমে ছড়ায়।

প্রধান উপসর্গগুলি হল পশুদের মধ্যে জ্বর, চোখ ও নাক থেকে স্রাব, মুখ থেকে লালা পড়া, সারা শরীরে নডিউলের মতো নরম ফোসকা, দুধ উৎপাদন কমে যাওয়া এবং খেতে অসুবিধা যা কখনও কখনও পশুকে মৃত্যুর দিকে নিয়ে যায়।

2 years ago
Chandigarh: সোশ্যাল মিডিয়ায় ফাঁস ছাত্রীদের আপত্তিকর ভিডিও, গ্রেফতার অভিযুক্ত ছাত্রী

চণ্ডীগড় পুলিস (Chandigarh Police) রবিবার রাজ্যের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ছাত্রীদের আপত্তিকর ভিডিও সোশ্যাল মিডিয়ায় (Social Media) ফাঁস করার অভিযোগে মোহালি (Mohali) থেকে অভিযুক্ত ছাত্রীকে গ্রেফতার (Arrest) করেছে। এ ঘটনার প্রতিবাদে শনিবার গভীর রাতে বিপুল সংখ্যক পড়ুয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ অবস্থান করেন।

জানা গিয়েছে, ভিডিও ভাইরাল হওয়ার পরে ৮ জন ছাত্রী আত্মহত্যা করার চেষ্টাও করেছে। একজন অসুস্থও হয়ে পড়েন এবং তাঁকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এই মামলায় একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে। ডিএসপি রুপিন্দর কৌর বলেছেন, অভিযুক্ত ছাত্রীকে গ্রেফতার করা হয়েছে। এই ঘটনার প্রতিক্রিয়া জানিয়ে পঞ্জাবের স্কুল শিক্ষামন্ত্রী এইচএস বেইনস চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের শান্ত থাকার আবেদন জানিয়েছেন। এবং তাঁদের আশ্বস্ত করেছেন যে, দোষীদের রেহাই দেওয়া হবে না।

রিপোর্ট অনুযায়ী, ওই অভিযুক্ত ছাত্রী তাঁর সহকর্মী,  হোস্টেল সঙ্গীদের ভিডিও তৈরি করে হিমাচল প্রদেশের সিমলার একজন ব্যক্তির কাছে পাঠাচ্ছিলেন। যিনি ইন্টারনেটে এমএমএস ক্লিপগুলি আপলোড করেছিলেন বলে অভিযোগ। স্নান করার ক্লিপ অনলাইনে প্রকাশিত হলে ছাত্রীরা কান্নায় ভেঙে পরেন। কে এই কাজ করেছেন তা বুঝে উঠতে পারছিলেন না।

এই ঘটনায় কয়েকজন ছাত্রী আত্মহত্যার চেষ্টা করেছিল বলে খবর পাওয়া গিয়েছে। যদিও চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ আধিকারিক জানিয়েছেন, কোনও আত্মহত্যার চেষ্টা করা হয়নি। "শুধুমাত্র একটি মেয়ে অজ্ঞান হয়ে গিয়েছিল। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং এখন স্থিতিশীল। বিষয়টি সাইবার ক্রাইম শাখাকে জানানো হয়েছে।"

2 years ago