Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

রাজ্য

Corruption: আর্থিক দুর্নীতির অভিযোগ, স্কুলের গেট পোস্টারে ছয়লাপ

স্কুলে আর্থিক দুর্নীতির (Corruption) অভিযোগে পড়ল পোস্টার (Poster)। স্কুলের প্রধান শিক্ষক ও স্কুল কমিটির প্রাক্তন সভাপতির নামে ওই পোস্টার পড়েছে। সেখানে স্কুলের প্রাপ্য সরকারি টাকা ব্যক্তিগত কাজে ব্যবহারের অভিযোগ তোলা হযেছে।

ঘটনাটি ঘটেছে হাওড়া জেলার জগৎবল্লভপুর থানার অন্তর্গত বড়গাছিয়া ইউনিয়ন প্রিয়নাথ পাঠশালা উচ্চ বিদ্যালয়ে। বৃহস্পতিবার সকালে স্কুলের প্রধান গেটে দেখা যায় বিভিন্ন পোস্টার। যেখানে স্কুলে মিড ডে মিলের (Mid Day Meal) টাকা, স্কুল ডেভেলপমেন্টের টাকা, ছাত্র-ছাত্রীদের পোশাক (School Dress) বাবদ টাকা সহ একাধিক সরকারি প্রকল্পের টাকা নিয়ে দুর্নীতির অভিয়োগ তোলা হযেছে প্রধান শিক্ষক ও স্কুল কমিটির প্রাক্তন সভাপতি কুমারজ্যোতি ব্যানার্জি (পল্টু) বিরুদ্ধে।

স্থানীয়রা জানাচ্ছেন, আজ সকাল থেকেই তাঁরা এই পোস্টার দেখতে পাচ্ছেন স্কুলের গেটের বাইরে ও গোটা এলাকায়। তবে কে বা কারা এই পোস্টার মেরেছে, সে বিষয়ে তাঁরা কিছু জানেন না।  সব মিলিয়ে স্কুলের গেটে দুর্নীতির পোস্টের পড়াকে কেন্দ্র করে যথেষ্টই চাঞ্চল্য ছড়ায় বড়গাছিয়া এলাকায়। মুখ খুলেছেন অভিভাবকরা।

তবে অভিযুক্তদের পক্ষ থেকে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

2 years ago
Drug: হেরোইনের নেশায় বুঁদ হয়ে নিজের বাড়িতেই আগুন

সমাজে ক্রমশ ভয়াবহ রূপ নিচ্ছে হেরোইনের (Heroin) প্রতি আসক্তি (Addiction)। গ্রামীণ এলাকা থেকে শহর, হেরোইনের আসক্তির ফলে ক্রমশ বেড়েই চলেছে চুরি থেকে শুরু করে নানানরকম অসামাজিক কাজকর্ম। বাড়ছে অশান্তি।

বুধবার গবীর রাতে হেরোইনে নেশাগ্রস্ত হয়ে নিজের বাড়িতেই আগুন (Fire) ধরিয়ে দেওয়ার অভিযোগ উঠল এক ব্যক্তির বিরুদ্ধে। মর্মান্তিক এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়ায় মুর্শিদাবাদের ধূলিয়ান পুরসভার চার নম্বর ওয়ার্ডে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় সামশেরগঞ্জ থানার পুলিস ও দমকলের (Fire Brigade) একটি ইঞ্জিন। বেশ কিছুক্ষণের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আসে। যদিও আগুনে কার্যত ভস্মীভূত হয়ে যায় বাড়ির যাবতীয় আসবাবপত্র। জানা গিয়েছে, এদিন রাতে হেরোইনে নেশাগ্রস্ত হয়ে বাড়িতে আসে আব্দুল মহলদার নামে এক ব্যক্তি। আগেই হেরোইন খেয়ে বাড়ির সমস্ত ছেলেমেয়েদের তাড়িয়ে দেয় সে। তারপর হঠাতই নিজের বাড়িতে আগুন লাগিয়ে দেয় ওই ব্যক্তি। তাতেই কার্যত নষ্ট হয়ে যায় বাড়ির যাবতীয় আসবাবপত্র। ক্রমশ সাধারণ মানুষ ও যুব সমাজের মধ্যে হেরোইন আসক্তি বৃদ্ধির ফলে এধরনের ঘটনা ঘটছে বলেই দাবি স্থানীয়দের। অবিলম্বে হেরোইন রোধে পুলিশকে কড়া পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন সাধারণ মানুষ

2 years ago
AlQaeda: রাজ্য পুলিসের এসটিএফের জালে গ্রেফতার ২ আল কায়দা জঙ্গি

রাজ্য পুলিসের এসটিএফের বড় সাফল্য। এসটিএফের জালে গ্রেফতার(arrest) দুই আল কায়দা(Al-Qaeda) জঙ্গি। উত্তর ২৪ পরগনার শাসনের খড়িবাড়ি এলাকা থেকে গ্রেফতার করা হয় তাদের। ধৃতদের নাম আবদুর রফিক সরকার ওরফে হাবিবুর এবং কাজি এহসান মোল্লা ওরফে হাসান। ধৃত আবদুর রফিক সরকার আল-কায়েদা ইন ইন্ডিয়ান সাব-কন্টিনেন্টের (AQIS) পশ্চিমবঙ্গের অপারেশনের চার্জে(operational charge) ছিলেন। সে নিজে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরের বাসিন্দা। কাজি আহসান উল্লাহর বাড়ি হুগলিতে। ধৃতদের বিরুদ্ধে দেশদ্রোহ আইন এবং ভারতীয় দণ্ডবিধিতে একাধিক মামলা রুজু করা হয়েছে। দু’জনকে জেরা করে মোট ১৭ জনের নাম সামনে এসেছে বলেই খবর।

খড়িবাড়ি রাজারহাট রোড, খুব সহজেই বসিরহাটের দিক থেকে কলকাতার দিকে রওনা দেওয়া যায়। এই রাস্তাতে পুলিসের নজরদারি বলতে কিছুই নেই। আর এই সুযোগকেই কাজে লাগাচ্ছে।আল কায়দার ভারতের শাখা সংগঠন (আল কায়দা ইন ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট বা আকিস)।

এসটিএফ সূত্রে খবর, তাঁরা খবর উত্তর ২৪ পরগনার খড়িবাড়িতে আরও এক জঙ্গির সঙ্গে দেখা করতে আসবে আবদুর রফিক। গোয়েন্দারা জানতে পারেন, বাংলাদেশ সীমান্তে ট্রেনিংয়ের ব্যবস্থা করা এমন কারও সঙ্গে দেখা করতে আসবেন আবদুর রফিক সরকার। সেই ব্যক্তি কাজি এহসান মোল্লা। এরপর থেকেই আবদুর রফিকের উপর নজর রাখতে শুরু করেন অফিসাররা। বুধবার যখন তারা একসঙ্গে হন, তখন তাদের গ্রেফতার করা হয় বলে সূত্রের খবর ।এরপরই গোপনে অপারেশন চালায় এসটিএফ (STF)। তখনই আসে সাফল্য। একসঙ্গে দুই আল কায়েদা জঙ্গি অফিসারদের জালে ধরা পড়ে। 

 সূত্রের খবর, ধৃতদের কাছ থেকে তিনটে জায়গার সন্ধান পেয়েছে এসটিএফ। সেই সূত্রকে কাজে লাগিয়ে ওই স্থানে তল্লাশি চালায় এসটিএফ। সূত্রের খবর, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধৃতরা স্বীকার করেছেন যে তারা আল কায়েদা ইন ইন্ডিয়ান সাব-কন্টিনেন্টের সদস্য। ধৃতদের কাছ থেকে বহু মৌলবাদী নথি এবং বহু গোপন তথ্য উদ্ধার হয়েছে।

নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠীর হয়ে তারা বহুদিন ধরে কাজ করত বলেই খবর। ধৃতদের বৃহস্পতিবার আদালতে তোলা হবে। ভারতে নাশকতার উদ্দেশ্যে বাংলা-সহ একাধিক ভাষায় আচরণবিধি প্রকাশ করে সুন্নি জঙ্গি সংগঠনটি। সংবাদমাধ্যমে একটি অডিও বার্তায় সংগঠনটির সদস্যদের কার্যকলাপের পন্থা নির্দিষ্ট করে দিয়েছে জঙ্গি সংগঠনটি। গোয়েন্দা সূত্রে খবর, এক ডজনের বেশি ওয়েবসাইট রয়েছে বাংলায়। ওই ওয়েবসাইটগুলিতে আল কায়দার মতাদর্শ থেকে শুরু করে সংগঠনের শীর্ষ জেহাদি নেতাদের আরবি বক্তব্যকে বাংলায় অনুবাদ করে প্রচার করছে।সেগুলিকে চিহ্নিত করে সেই সাইটগুলি বন্ধ করা হলে ফের অন্য নামে জেহাদি ওয়েবসাইট খুলছে আল কায়দা বলে সূত্রে মারফত জানা গেছে। 

2 years ago


Bankura: অমানবিক! মৃত ছাগলের শরীরে বিষ ঢুকিয়ে কুকুরদের মারার অভিযোগে আটক এক ব্যক্তি

ফের অমানবিকতার চরম নিদর্শন বাঁকুড়ায় (Bankura)। কুকুরের কামড়ে একটি ছাগলের মৃত্যুকে ঘিরে ঘটনার সূত্রপাত। গৃহস্থের ছাগলের (Goat Dead) মৃত্যুর প্রতিশোধ নিতে নজিরবিহীন পন্থা অবলম্বন করলেন ছাগলটির মালিক। মৃত ছাগলের শরীরে বিষাক্ত পদার্থ মিশিয়ে মাঠে ফেলে দিয়ে কুকুর (Dog) গুলিকে মারার অভিনব উদ্যোগ নিলেন তিনি। তাঁর এই দুর্বুদ্ধি কাজও করল। মৃত ছাগলটিকে খেতে গিয়ে গুরুতর অসুস্থ এলাকার প্রায় ৮ থেকে ১০ টি কুকুর। একদিনের মাথাতে দুটি কুকুর মারাও (Death) যায়। বাকি কুকুরগুলির অবস্থাও আশঙ্কাজনক। চঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কোতুলপুরের বনমুখা গ্রামে। ঘটনার নিন্দা করতে ছাড়েননি কেউই। ক্ষোভ প্রকাশ করেছেন পশুপ্রেমীরা।

জানা গিয়েছে, বনমুখা গ্রামের স্বপন পাল নামে অভিযুক্ত ব্যক্তির ছাগলকে কামড়ায় কুকুর। পরক্ষণে ছাগলটি মারা যায়। স্থানীয়রা জানিয়েছেন, পরে স্বপন বাবু ছাগলের মধ্যে বিষ দিয়ে মাঠে ফেলে দেয়। সেই মরা ছাগলটিকে প্রায় ৮ থেকে ১০ টি কুকুর খেতে থাকে। এই ঘটনাটি নজরে আসে মানুষ মানুষের জন্যে দলের মেম্বার ফিরোজ মোল্লার। তিনি ফেসবুকে পোস্ট করেন। কিছুক্ষণের মধ্যেই ভাইরাল হয়ে যায় ভিডিওটি। পশুপ্রেমী মানুষেরা ওই অভিযুক্ত স্বপন বাবুর উপযুক্ত শাস্তির আবেদন জানান। 

বুধবার দুপুর নাগাদ কোতুলপুর থানাতে স্বপন বাবুর নামে অভিযোগ করা হয়। তারপরই নড়েচড়ে বসে কোতলপুর প্রশাসন। আটক করা হয় স্বপন বাবুকে। এদিন বিকাল নাগাদ কোতলপুর ওসি শুভাশিস হালদার তাঁর টিম নিয়ে বনমুখে যান। অসুস্থ কুকুরগুলিকে দ্রুত চিকিৎসার জন্য পাঠানো হয়। এবং মৃত দুটি কুকুরকে নিয়ে আসা হয় পোস্টমর্টেমের জন্য। পুলিস সূত্রে খবর, আজ, বৃহস্পতিবার করা হবে  পোস্টমর্টেম।

ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী, ৪২৯ ধারায় পাঁচ বছরের কারাদন্ড বা জরিমানা সহ দণ্ডিত হয় কিনা সেটা জানার জন্য অপেক্ষারত পশুপ্রেমীরা। 

2 years ago
Panchayet: পঞ্চায়েতে তৃণমূলের বোর্ড, প্রধান হয়ে গেল বিজেপি-র!

গ্রাম পঞ্চায়েতে (Panchayet) সংখ্যাগরিষ্ঠ (Majority) হয়ে বোর্ড গঠন করল তৃণমূল কংগ্রেস (TMC)। অথচ প্রধান হলেন বিজেপির (BJP)। উপপ্রধান ঘাসফুলের! সংরক্ষণের (Reservation) গেড়োয় এমনই চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে উত্তরবঙ্গে।

শিলিগুড়ি মহকুমা পরিষদের ইতিহাসে এমনই রোমাঞ্চকর ঘটনার সাক্ষী থাকল খড়িবাড়ির বিন্নাবাড়ি গ্রাম পঞ্চায়েত। ১৩ আসন বিশিষ্ট বিন্নাবাড়ি গ্রাম পঞ্চায়েতে তৃণমূল ৯টি এবং বিজেপি ৪টি আসন পায়। তৃণমূল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও প্রধান পদটি তফশিলি উপজাতির জন্য সংরক্ষিত থাকায় বেকায়দায় পড়ে শাসকদল। কারণ, তাদের এমন কোনও সদস্যই নেই। গত ২৫ জুলাই বোর্ড গঠনের প্রথম সভায় বিজেপি এলেও সেদিন তৃণমূল সদস্যরা উপস্থিত না থাকায় সভা বাতিল হয়। নতুন করে আজ (বুধবার) বোর্ড গঠনের সভা ডাকা হয়।

নির্বাচনে বিজেপির দুই তফশিলি উপজাতি প্রার্থী জয়ী হয়েছিলেন। অবশেষে সংরক্ষণের গেরোয় প্রধান নির্বাচিত হন বিজেপির আলাকসু লাকড়া। সংখ্যাগরিষ্ঠ তৃণমূল কংগ্রেসের উপপ্রধান হন প্রমোদ প্রসাদ। গ্রাম পঞ্চায়েতে উত্তেজনা ও বিশৃঙ্খলা এড়াতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করে পুলিস। পাশাপাশি ১৪৪ ধারা জারি করা হয় পঞ্চায়েত অফিস এলাকায়।

শিলিগুড়ি মহকুমা পরিষদের ইতিহাসে প্রথমবার বিজেপির প্রধান হওয়ায় এদিন উল্লাস দেখা যায় বিজেপি কর্মীদের মধ্যে। জেলা সভাপতি আনন্দময় বর্মণ বলেন, আমাদের দুই তপশিলি উপজাতির জয়ী সদস্যদের ভয় দেখিয়ে লোভ দেখিয়ে তৃণমূল দলে টানতে চেয়েছিল, তা আমরা হতে দিইনি। নবনির্বাচিত প্রধান আলাকসু বলেন, মানুষের জন্য কাজ করব।

2 years ago


Weather: নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে ফের ভারী বৃষ্টি!

নতুন করে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। দক্ষিণ মায়ানমারে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। যা ঘনীভূত হয়ে নিম্নচাপে (Weather Update) পরিণত হবে। এই নিম্নচাপটি বাংলাদেশ ঘেঁষে পশ্চিমবঙ্গের দিকে আসার সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর এমনই পূর্বাভাস দিয়েছে। তার জেরে ফের বঙ্গে (North Bengal) বর্ষণের (Rain) সম্ভাবনা তৈরি হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আজ, বৃহস্পতিবার থেকে ২০ অগাস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলির বেশিরভাগ জায়গায় কোথাও ভারী আবার কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দফতরের তরফে ভারী বৃষ্টির সতর্কবার্তায় বলা হয়েছে, আজ বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেগিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, কলকাতা, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলার কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই কারণে ১৯ অগাস্ট শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলার কোনও কোনও জায়গায়। এই সময়ের মধ্যে অর্থাৎ ১৯ অগাস্ট নাগাদ উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারের কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গেও বাড়ছে গরমের দাপট। আগামী ২ দিন উত্তরবঙ্গের কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নতুন নিম্নচাপের জন্য গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খন্ড, ছত্তিসগড় এবং মধ্যপ্রদেশে কোথাও ভারী কোথাও অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি বাড়বে আগামী কয়েকদিন।

2 years ago
Marriage: মেয়ের উচ্চতা ২ ফুট, হাঁটতে পারেন না, ভালোবেসে তাঁকেই বিয়ে করলেন যুবক

আমরা দেখেছি বিয়ে (Marriage) মানে সানাই, ঢাকঢোল, জাঁকজমক। কিন্তু এবার সমাজের বিভিন্ন কর্মকাণ্ডকে ছাপিয়ে এক ঐতিহাসিক বিয়ের সাক্ষী রইলেন চোপড়াবাসী। মনের শক্তি ও একে অপরের প্রতি অগাধ বিশ্বাসই যে সবার উর্ধ্বে, তা প্রমাণ করে দিলেন এই নবদম্পতি।

চোপড়া ব্লকের সোনাপুর অঞ্চলের মোহম্মদ সাইন আনোয়ারের বড় মেয়ে সবল পারভীন উত্তরপ্রদেশের বাসিন্দা নওশাদ আলির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন। কিন্তু সেখানে গিয়ে দেখা গেল এক অন্য দৃশ্য, শোনা গেল এক অন্য কাহিনী। মেয়েটি টানা ২২ বছর ধরে এক কঠিন রোগে (Serious Disease) জর্জরিত, যে রোগের এখনও পর্যন্ত কোনও চিকিৎসা (Treatment) মেলেনি। সেই মেয়েই ইউটিউবের (You tube) দৌলতে এবার বিয়ের আসরে বসলেন।

মেয়ের উচ্চতা মাত্র দু ফুট, হাঁটতেও পারেন না। কিন্তু এতদিনে সোশ্যাল মিডিয়াতে পরিচিত হয়ে উঠেছেন। মঙ্গলবার বিয়ের আসরে বসলেন। বিহারের ভাগলপুরের বাসিন্দা সাইন বেশ কয়েক বছর থেকে চোপড়া ব্লকের সোনাপুরের জিয়াখুরি এলাকায় থাকেন। তাঁর গ্রারাজের ব্যবসা রয়েছে। ছয় মেয়ে, সবল সবার বড়।

তিনি বলেন, মেয়ে বিরল রোগে ভুগছে, নওশাদ আলি নামে ছেলেটির সঙ্গে ইউটিউবে তাদের আলাপ হয়। দুজনের সহমতে এদিন বিয়ে সম্পূর্ণ হল। বিয়ের কাজিনামা পড়লেন সোনাপুর বড় মসজিতের ইমাম বদরুল হাসান। অন্যদিকে সবলের মা গজালা পারভীন মেয়ের সম্পর্কে বলতে গেলে চোখের জল ধরে রাখতে পারেননি। জামাই নওশাদ আলির কথা বলতে গেলেই ভাবুক হয়ে পড়লেন। বললেন, আমরা কেউ ভাবতেই পারিনি যে কোনওদিন কেউ আমার এই মেয়েকে গ্রহণ করবে। জামাই সম্পর্কে আমার কিছু বলার ভাষা নেই।

নওশাদ আলি বলেন, আমরা যুবসমাজ যদি এই জটিল সমস্যাগুলোর পাশে না দাঁড়াতে পারি, তাহলে কিভাবে হবে? আমি সবাইকে আহ্বান করছি, তারাও যেন এমন কাজে সামিল হয়।

2 years ago
Anubrata money: অনুব্রত ও ঘনিষ্ঠদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৭ কোটি টাকার ফিক্সড ডিপোজিটের হদিশ

পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ঠ অর্পিতার ফ্ল্যাটে ৫০ কোটির পর এবার বীরভূমের তৃণমূল সভাপতি  অনুব্রত মণ্ডল ও তাঁর ঘনিষ্ঠদের ফিক্সড ডিপোজিটের (fixed deposit) কোটি কোটি টাকা বাজেয়াপ্ত (seized)। তবে এবার ক্যাশ নয়, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে (Nationalised bank) তাঁর অ্যাকাউন্টে প্রায় ১৭ কোটি টাকার ফিক্সড ডিপোজিট বাজেয়াপ্ত করল সিবিআই (CBI)। অনুব্রত মণ্ডল ও তাঁর ঘনিষ্ঠদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে (bank account)) এই এফডি-গুলির হদিশ পেয়েছে সিবিআই।  

সূত্রের খবর, বিপুল পরিমাণ টাকার অঙ্ক বিভিন্ন জেলার বিভিন্ন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট হিসাবে রয়েছে। সেই সব অ্যাকাউন্ট এবং তার লেনদেন বন্ধের জন্য ইতিমধ্যেই ব্যাঙ্ক কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে বলে সিবিআই সূত্রে খবর।

উল্লেখ্য, এদিন অনুব্রত মণ্ডলের বাড়িতে তাঁর কন্যা সুকন্যাকে জিজ্ঞাসাবাদ করতে হানা দেয় সিবিআই। এরপরই বোলপুরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখাগুলিতে যান তদন্তকারী আধিকারিকরা। কথা বলেন ব্যাঙ্কের আধিকারিকদের সঙ্গে। জানা গেছে, ওই ব্যাঙ্কে অনুব্রত ও তাঁর কন্যার অ্যাকাউন্ট রয়েছে।

প্রসঙ্গত, এদিনই অনুব্রত মণ্ডলের হিসেবরক্ষক মণীশ কোঠারিকে ঘণ্টা দুয়েক জিজ্ঞাসাবাদ করে সিবিআই। সূত্রের খবর, অনুব্রতের ব্যক্তিগত হিসাবরক্ষক মণীশের কাছে অনুব্রত-কন্যা সুকন্যার সম্পত্তির হিসাব জানতে চায় সিবিআই। কারণ অনুব্রতের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিশেষ অর্থ পাওয়া যায়নি। সুকন্যার নামে একাধিক কোম্পানি রয়েছে বলে সূত্রের দাবি। জানা গিয়েছে, বেশ কিছু কোম্পানির ডিরেক্টর হিসাবেও রয়েছে অনুব্রত-কন্যার নাম।

প্রশ্ন উঠছে, এই বিপুল পরিমাণ টাকা কি গরু পাচারের? কোথা থেকে এল এত টাকা? তার উত্তর খোঁজার চেষ্টায় তদন্তকারী আধিকারিকরা।

2 years ago


Court: 'টেট ফেল করে স্কুলশিক্ষিকা অনুব্রত-কন্যা', বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে মামলা

টেট (Primary TET) ফেল করেও প্রাথমিক স্কুলে শিক্ষিকার চাকরি। এবার অবৈধ নিয়োগে নাম জড়াল অনুব্রত-কন্যা (Anubrata Daughter) সুকন্যা অধিকারীর। পরেশ অধিকারীর মেয়ের পর এবার কাঠগড়ায় সুকন্যা মণ্ডল। সৌমেন নন্দী নামে এক ব্যক্তি বুধবার এই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছেন। তাঁর দাবি, 'সুকন্যা মণ্ডল-সহ অনুব্রতর (Anubrata Mondal) পরিচিত ৬ জন টেট পাশ না করেই প্রাথমিক স্কুলে চাকরি পেয়েছেন।'

এই আবেদনের উপর শুনানির পরেই বৃহস্পতিবার বেলা ৩টের মধ্যে অনুব্রতর মেয়ে-সহ ৬ জনকে টেটের নথি-সহ কোর্টে হাজিরার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই নির্দেশ অমান্য হলে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন বিচারপতি। এমনকি, কোর্ট অর্ডার বীরভূমের পুলিস সুপারের কাছে পৌঁছে দিতে হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দেওয়া হয়েছে। পুলিস সুপারই ওই ৬ জনকে আদালত অবধি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবেন। এমনটাই নির্দেশ কলকাতা হাইকোর্টের। এদিন সন্ধ্যার পর বোলপুরের বাড়ি থেকে বেরোতে দেখা গিয়েছে সুকন্যা মণ্ডলকে। সম্ভবত কলকাতার উদ্দেশেই রওয়ানা দিয়েছেন তিনি।


এই প্রসঙ্গে উল্লেখ্য, মামলাকারী আদালতে দাবি করেছেন, 'কালিকাপুর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা হলেও, সুকন্যা মণ্ডল স্কুলে যান না। উলটে স্কুলের হাজিরার রেজিস্টার অনুব্রত-কন্যার বাড়িতে পাঠানো হতো। এদিকে, সুকন্যা মণ্ডল ছাড়াও বেআইনি ভাবে চাকরি পেয়েছেন অনুব্রতর পিএ অর্ক দত্ত-সহ'আরও কয়েকজন আত্মীয়। সকলেই চাকরি পেয়েছেন বোলপুর সার্কেলে। এই অভিযোগের গুরুত্ব বিচার করে অনুব্রতর মেয়ের স্কুলের রেজিস্টার এবং জেলা স্কুল পরিদর্শককে আদালতে তলব।  

অপরদিকে, সিবিআইয়ের ওপর রুষ্ট বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। গত ১৯শে জুলাই  তিনি নির্দেশ দিয়েছিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিস থেকে যে নথিপত্র উদ্ধার করেছিল, সিবিআই সেগুলো সিএসএফএল দিল্লিতে(ফরেনসিক ল্যাবরেটরি) পাঠাবে। সেই নির্দেশ এখনও কার্যকর না করায় সিবিআইয়ের তদন্তকারী আধিকারিককে ডেকে জিজ্ঞাসাবাদ করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কেন এখন পর্যন্ত ফরেনসিক ল্যাবরেটরিতে নথি পাঠানো হলো না, এদিন জানতে চান তিনি। আগামি ১০ দিনের মধ্যে সেই নথি পাঠানো হবে। এমনটাই আদালতে জানিয়েছে সিবিআই।

পার্থ চট্টোপাধ্যায়ের নিরাপত্তারক্ষীর হাত ধরে যাঁদের যাঁদের চাকুরী হয়েছে তাঁদের সকলকেই সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়ার নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।

2 years ago
School: স্কুলের জন্মদিনে চটুল গানের সঙ্গে নাচ পড়ুয়া ও শিক্ষকের, ক্ষুব্ধ অভিভাবকরা

স্কুলের (School) জন্মদিনে হিন্দি গানের সঙ্গে পড়ুয়াদের (student) নৃত্য (dance), যা ঘিরে চাঞ্চল্য এলাকায়। পাশাপাশি অন্য একটি গানের তালে নাচতে দেখা গেল ভারপ্রাপ্ত শিক্ষকেও (teacher)। বিভিন্ন স্যোশাল মিডিয়ায় (social media) ঘুরছে স্কুলে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে এই ধরনের গানের সঙ্গে পড়ুয়া ও শিক্ষকের নাচের দৃশ্য। এই ঘটনা ঘিরে অভিভাবকদের একাংশ স্কুলের এই সংস্কৃতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। যদিও ভারপ্রাপ্ত শিক্ষক প্রাক্তন ছাত্রদের উপর দায় চাপিয়ে দিয়েছেন। তবে স্কুলের পরিচালন কমিটির সভাপতি স্কুলের অনুষ্ঠানের শেষ পর্যন্ত উপস্থিত থেকেও এমন কোনও ঘটনা ঘটেনি বলে দাবি করেন। তাঁর মতে, অনুষ্ঠান শেষে এটা হয়ত হয়েছে। এমনই ঘটনার সাক্ষী রইল বীরভূমবাসী। বীরভূমের (Birbhum) ভদ্রপুর মহারাজ নন্দকুমার উচ্চ বিদ্যালয়ে এমন ঘটনায় শুরু হয়েছে তরজা।

জানা যায়, মঙ্গলবার এই বিদ্যালয়ের ৭৫ তম প্রতিষ্ঠা দিবস উৎসব ছিল। সেই উপলক্ষ্যে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল। অনুষ্ঠানের শেষ বেলায় শুরু হয় হিন্দি চটুল গান, আর সেই গানের তালে নৃত্য করতে দেখা যায় ছোট থেকে বড় সব শ্রেণীর পড়ুয়াদের। 

তবে এই বিষয় নিয়ে সুর চড়িয়েছে বিরোধীরা। বিরোধীদের অভিযোগ, তৃণমূল আমলে নির্বাচন না করে স্কুলে সিলেকশন করার জন্য এই দায় পরিচালন কমিটির। তবে এই ধরনের নৃত্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হাওয়ায় সমালোচনার ঝড় উঠেছে। 

2 years ago


Memari: তিন বছর পেনশনের জন্য হন্যে হয়ে ঘুরে আত্মঘাতী 'শিক্ষারত্ন' শিক্ষক

সরকারের তরফে শিক্ষারত্ন পুরস্কার জুটলেও অবসরের ৩ বছর পরেও মেলেনি পেনশন (pension)। ফলে আর্থিক অনটন থেকে মানসিক অবসাদ, আর এরপরই পরিণতি মর্মান্তিক। ঘটনাটি মেমারির দেবীপুরের (Debipur)। মঙ্গলবার সন্ধ্যা নাগাদ দেবীপুরে নিজের বাড়ি থেকেই ঝুলন্ত অবস্থায় পুলিস ওই শিক্ষকের (teacher) দেহ উদ্ধার করে। দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বর্ধমান হাসপাতালে (hospital) পাঠানো হয়।

পুলিস (police) ও পরিবার সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম ডঃ সুনীল কুমার দাস, বয়স ৬৩ বছর। তিনি কলকাতার হেয়ার স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। প্রধান শিক্ষক থাকাকালীন ২০১৯ সালের ৫ ই সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় তাঁর হাতে শিক্ষারত্ন পুরস্কার তুলে দেন। এমনকি সরকারি ও বেসরকারি তরফে শিক্ষক হিসাবে আরও বহু সম্মান রয়েছে তাঁর ঝুলিতে। এরপর ২০১৯ সালের সেপ্টেম্বর মাসেই তিনি অবসর নেন। অভিযোগ, পরিবারের একমাত্র রোজগেরে ছিলেন তিনি। তবে প্রধান শিক্ষক হওয়া সত্ত্বেও পেনশন দেওয়া হয়নি তাঁকে। অবসরের পর লাগাতার ৩ বছর ধরে বিকাশভবন ও নিজের স্কুলে ঘুরলেও মেলেনি পেনশন। এরপরই তিনি মানসিকভাবে ভেঙে পড়েন ও আত্মঘাতী হন।

খবর পেয়েই মেমারি থানার পুলিস একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে। তবে রাজ্য সরকারের তরফে শিক্ষারত্ন পাওয়া শিক্ষকের মৃত্যুর ঘটনায় ইতিমধ্যেই কাঠগড়ায় সরকার।

2 years ago
Abdul Latif: অনুব্রত মুখ খুলছেন না, সিবিআইয়ের ট্রাম্প কার্ড আবদুল লতিফ

অনুব্রত মণ্ডলের মেয়ে সুকন্যা ও প্রয়াত স্ত্রীর নামে থাকা সম্পত্তির(property) তথ্য(information) সিবিআইয়ের(CBI) হাতে রয়েছে। কিন্তু অনুব্রত মণ্ডলের বেনামে কত সম্পত্তি রয়েছে, তার হদিশ পেতে মরিয়া কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আর এই সব বেনামি সম্পত্তির খোঁজে এবার বীরভূমের অন্যতম গরু ব্যবসার(cattle smuggling) সঙ্গে যুক্ত আবদুল লতিফকে হাতে পেতে চাইছেন গোয়েন্দারা। সূত্রের খবর, এই সকল বেনামি সম্পত্তির হদিশ দিতে পারেন এই আবদুল লতিফ। এমনই মনে করছেন তদন্তকারী আধিকারিকরা।

 সিবিআইয়ের দাবি, যে তথ্য সামনে এসেছে, তাতে বিভিন্ন ক্ষেত্রে গরু পাচার(cow traficking) থেকে আসা লাভের টাকার যে ভাগ অনুব্রত মণ্ডলের জন্য বরাদ্দ থাকত, তা অনেক সময় নিজের হাতে নিতেন না অনুব্রত মণ্ডল। আবদুল লতিফ মারফত বিভিন্ন ক্ষেত্রে সেই টাকা লগ্নি হয়েছে বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। এমনকি অনুব্রতর দেহরক্ষী সায়গল হোসেনকে জেরা করেও এই সমস্ত বিনিয়োগের কথা জানা গেছে বলে দাবি সিবিআইয়ের। তাই বেনামে কোথায় কত বিনিয়োগ হয়েছে, জানতে এই আবদুল লতিফকে হাতে পেতে চাইছেন গোয়েন্দারা। 

সিবিআই সূত্রে খবর, গত সপ্তাহে দেওয়া গরু পাচার মামলায় দ্বিতীয় সাপ্লিমেন্টারি চার্জশিটে আবদুল লতিফের নাম রয়েছে। তাতে গরু পাচার ও লাভের টাকা কিভাবে আবদুল মারফত প্রভাবশালীদের কাছে গিয়েছে, তা উল্লেখ রয়েছে বলে সিবিআই সূত্রে খবর। তদন্তকারী সংস্থার আরও দাবি, অনুব্রত মণ্ডলের নির্দেশ মেনেই আবদুল লতিফ অনুব্রতর হয়ে সরাসরি বিনিয়োগ করেছেন। তাই জেরা পর্বে অনুব্রত মণ্ডল যখন পুরোপুরি চুপ, তখন বেনামি সম্পত্তির হদিশ পেতে আবদুলকে জিজ্ঞাসাবাদ করা শ্রেয় বলে মনে করছেন তদন্তকারী আধিকারিকরা। চার্জশিটে নাম থাকলেও এখনও পর্যন্ত আবদুলকে জিজ্ঞাসাবাদ করে উঠতে পারেনি সিবিআই। তাই এই মুহূর্তে আবদুলের বয়ান হয়ে উঠতে পারে অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে তদন্তকারী সংস্থার ট্রাম্প কার্ড।

কিন্তু কে এই আবদুল লতিফ? সূত্রের খবর, ইলামবাজারের বেলোয়া গ্রামে আদি বাড়ি এই লতিফের। পারিবারিক সূত্র ধরেই গরু ব্যবসার সঙ্গে যোগ আবদুলের। পরবর্তীতে বীরভূম জেলার ইলামবাজার সহ বিভিন্ন স্থানের পশুহাটের একচ্ছত্র নিয়ন্ত্রণ চলে আসে এই আবদুল লতিফের হাতে। প্রথমে এনামুল হকের এক কর্মী হয়ে বীরভূম জেলাকে গরু পাচারের করিডোর হিসেবে ব্যবহার করতে সাহায্য করা ও পরবর্তীতে নিজেই এনামুলের অন্যতম পার্টনার হয়ে ওঠেন তিনি। চার্জশিটে নাম থাকলেও এখনও সিবিআই-এর হাতে অধরা এই লতিফ শুধু গরুর ব্যবসা নয়, এলাকায় একাধিক মার্বেল ব্যবসার সঙ্গেও যুক্ত বলে জানা গেছে। এই ব্যবসাগুলিতে তো গরু পাচারের থেকে আসা লাভের টাকা বিনিয়োগ হয়েছে বলে দাবি করছে সিবিআই। 

কিভাবে যোগ অনুব্রত মণ্ডলের সঙ্গে? সিবিআই সূত্রে খবর, অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনের সূত্র ধরেই যোগাযোগ হয় অনুব্রত ও আবদুলের। এমনকি সায়গল হোসেন মারফত অনুব্রতর নির্দেশ পৌঁছে যেত এই আবদুল লতিফের কাছে, দাবি গোয়েন্দাদের। এনামুল হক ও আবদুল লতিফ দুজনেই বীরভূমকে গরু পাচারের সেফ প্যাসেজ হিসেবে ব্যবহারের জন্য অনুব্রত মণ্ডলের কাছে পৌঁছে দিতেন নগদ টাকা সেই তথ্য হাতে রয়েছে তদন্তকারীদের।


2 years ago
Smuggling: পাচারের আগে উদ্ধার রেড পাণ্ডা ও চিতাবাঘের চামড়া

পাচারের (Smuggling) আগেই উদ্ধার হল বিরল প্রজাতির দুটি রেড পাণ্ডা (Red Panda) এবং একটি চিতাবাঘের (Leopard) চামড়া। গ্রেফতার ভিনদেশি তিনজন পাচারকারী। জলপাইগুড়ির বৈকুন্ঠপুর বন বিভাগের বেলাকোবা রেঞ্জের অভিযানে এই সাফাল্য মেলে। জানা গিয়েছে, গতকাল রাতে নেপালের (Nepal) তিনজন পাচারকারী একটি মোটরবাইকে পাচারসামগ্রীগুলি নিয়ে শিলিগুড়ির (Siliguri) দিকে আসছিল। বিশ্বস্ত সূত্রে খবর পেয়ে তাদের পিছু ধাওয়া করেন বেলাকোবা রেঞ্জের রেঞ্জার সঞ্জয় দত্ত ও তার দলের বনকর্মীরা। শিলিগুড়ি সংলগ্ন শক্তিনগর এলাকার ৩১ নং জাতীয় সড়কে এসে ওই মোটরবাইক সহ তিনজনকে ধরে ফেলেন তাঁরা।

তল্লাশি চালিয়ে উদ্ধার হয় দুটি রেডপাণ্ডার চামড়া এবং একটি চিতাবাঘের চামড়া। গ্রেফতার করা হয় তিনজনকে। জানা গিয়েছে, ধৃত তিনজনই নেপালের বাসিন্দা। এদের মধ্যে একজন নেপালের বিরাটনগরের একটি হোটেলের মালিক। আজ ধৃতদের জলপাইগুড়ি আদালতে পেশ করা হবে। ধৃতদের জেরা করে বনাধিকারিকরা জানতে পেরেছেন, সামগ্রীগুলি ৩০ লক্ষ টাকার বিনিময়ে ভুটানে পাচারের ছক কষা হয়েছিল। তবে রেড পাণ্ডার চামড়া উদ্ধারের ঘটনা প্রায় নজীরবিহীন। এই এলাকায় এর আগে চিতাবাঘের চামড়া, হাতির দাঁত, সাপের বিষ, গণ্ডারের শিং-এর মতো জিনিস উদ্ধার হয়েছে। তবে রেডপাণ্ডার চামড়া উদ্ধার হয়নি। বন্যপ্রাণ সংরক্ষণে সিএন ডিজিটালের এই প্রতিবেদন।

2 years ago


Sukanya CBI: 'বাবা হেফাজতে, মাকে হারিয়েছি', সিবিআইয়ের সঙ্গে কথা বললেন না অনুব্রত-কন্যা

বেলা ১২.১৫ থেকে ১২.৩০, বোলপুরের নিচুপট্টিতে অনুব্রত মণ্ডলের(Anubrata Mondal) বাড়ি থেকে বেরিয়ে গেলেন ৪ সদস্যের সিবিআই আধিকারিকের(CBI officials) প্রতিনিধিদল। বুধবার অনুব্রত কন্যাকে সম্পত্তি(property) সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে বীরভূমের তৃণমূল জেলা সভাপতির বাড়িতে হানা দেয় সিবিআই। কিন্তু সূত্রের খবর, এদিন বাবার পর মেয়েও তদন্তে অসহযোগিতা(non co-operation) করেছেন। সিবিআইয়ের সঙ্গে কথা বলে তাঁদের ফিরিয়ে দিলেন অনুব্রতকন্যা সুকন্যা। সিবিআই সূত্রে জানা গেছে, তিনি জানিয়েছেন যে তিনি মানসিকভাবে বিধ্বস্ত। তিনি বলেছেন, "বাবা হেফাজতে, মাকে সদ্য হারিয়েছি। এই অবস্থায় কোনও কথা বলব না।" এই কথা শোনার পরই বেরিয়ে যান সিবিআই আধিকারিকরা।

অন্যদিকে, বাবার পাপের শাস্তি ভোগ করছে মেয়ে। দুর্নীতি ঢাকতে মেয়ের নামে একাধিক সম্পত্তি লিখিয়েছে বাবা। সুকন্যাকে সিবিআই জিজ্ঞাসাবাদ প্রসঙ্গে অধীর রঞ্জন চৌধুরী এভাবেই কটাক্ষ করেন। 

 তবে,সুকন্যাকে সিবিআই নোটিস দিয়েছে বলে সূত্রের খবর। পাশাপাশি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট মণীশ কোঠারিকে যখন সিবিআই আধিকারিকরা জিজ্ঞাসাবাদ করছেন, ঘটনাচক্রে ঠিক সেই সময়ে বোলপুরের নিচুপট্টি এলাকায় অনুব্রত মণ্ডলের বাড়িতে পৌঁছন অনুব্রতর আইনজীবী সঞ্জীব দাঁ।

2 years ago
Fraud: চিকিত্সক বাবা ও ছেলে মিলে চাকরি দেওয়ার নামে আধ কোটির প্রতারণা

রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীর গ্রেফতারির পরই একাধিক জায়গায় দুর্নীতির অভিযোগ উঠেছে। প্রতারিতরা প্রতারকদের বাড়ি গিয়েও চড়াও হয়েছে, কিন্তু ফল কিছুই হয়নি। যে টাকা গিয়েছে তা আর ফেরত পাওয়া যায়নি। তবে অভিযুক্তরা গ্রেফতার হয়েছেন বেশ কিছু জায়গায়, আবার অনেকেই পলাতক। সেই তালিকায় এবার নাম জুড়েছে দক্ষিণ ২৪ পরগণার সোনারপুর (Sonarpur) থানা এলাকা। বুধবার ম্যারাথন জিজ্ঞাসাবাদের পর প্রতারণার অভিযোগে গ্রেফতার (arrest) করা হয় একই সঙ্গে বাবা ও ছেলেকে।

পুলিস (police) সূত্রে খবর, সরকারি চাকরি দেওয়ার নামে প্রায় ১৫৬ জনের কাছ থেকে ৫০ লক্ষ টাকার মতো এই দুই অভিযুক্ত নিয়েছিল, এমনটাই অভিযোগ করেছিলেন এক ব্যক্তি। সেই অভিযোগের ভিত্তিতেই তদন্তে নামে পুলিস। এরপর মঙ্লবারই এই ঘটনায় আটক করা হয়েছিল পেশায় চিকিৎসক উত্তম মুখোপাধ্যায় ও তার ছেলে অর্ণব মুখোপাধ্যায়কে। সেদিন তাদের বাড়িতে তল্লাশি চালিয়ে নগদ ২২ হাজার টাকা বাজেয়াপ্ত করে পুলিস। পাশাপাশি অশোকস্তম্ভ দেওয়া প্রচুর সরকারি নথি উদ্ধার হয়েছে। এরমধ্যে চাকরির নিয়োগপত্রও রয়েছে। যদিও সেগুলি নকল নাকি আসল, তা খতিয়ে দেখছে পুলিস। তবে ধৃতরা তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ স্বীকার করে নিয়েছে।

তবে ধৃত অভিযুক্তদের সঙ্গে আর কারও যোগাযোগ আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।


2 years ago