Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

কলকাতা

Treatment: একটানা কাজের ফলে অবসাদগ্রস্ত চিকিৎসক-পড়ুয়ারা, ছুটি ঘোষণা মেডিক্যাল কমিশনের

ছুটি না নিয়ে একটানা কাজ করার ফলে কেন্দ্রীয় বাহিনীর একাধিক জওয়ান (Army) কখনও গুলি করে আত্মঘাতী (Suicide) হয়েছে। আবার কখনও সার্ভিস রিভলভার দিয়ে গুলি চালিয়েছে ব্যারাকে থাকা সহকর্মীদের উদ্দেশ্যে। তাদের নিয়ম মেনে ছুটি (holiday) দেওয়ার কথা জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এবার সতর্ক হল জাতীয় মেডিক্যাল কমিশন (National Medical Commission)।

দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতালে স্নাতকোত্তরের চিকিৎসকদের মানসিক স্বাস্থ্যের দুরবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করল জাতীয় মেডিক্যাল কমিশন। সাপ্তাহিক কোন ছুটি না নিয়ে ঘণ্টার পর ঘণ্টা একটানা হাসপাতালে কাজ করার ফলে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ছে্ন পোস্ট গ্রাজুয়েটের মেডিক্যাল ছাত্ররা। ক্ষতিগ্রস্ত হচ্ছে তাঁদের মানসিক স্বাস্থ্য। এর ফলে কেউ আত্মহননের পথ বেছে নিচ্ছেন। আবার কেউ নানান ধরনের সমস্যায় ভুগছেন। যা ভয়ঙ্কর প্রভাব ফেলতে পারে রোগী চিকিৎসা ব্যাবস্থায়।

সে কারণে গত ২৮ শে জুন এই সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন বোর্ডের সঙ্গে বৈঠকে বসেছিল জাতীয় মেডিক্যাল কমিশন। এই বৈঠকের পর সমস্ত দেশের সমস্ত মেডিক্যাল কলেজ হাসপাতাল গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, স্নানকোত্তরের চিকিৎসক পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে পর্যাপ্ত বিশ্রাম, সাপ্তাহিক ছুটি দিতে হবে। আর যাঁরা মানসিক ভাবে ভেঙে পড়েছেন তাঁদের কাউন্সেলিং করা থেকে শুরু করে, যোগাভ্যাস এবং ছুটি দিতে হবে প্রয়োজন মত।



পাশাপাশি, এই সংক্রান্ত সমস্যা দেখভালের জন্য একটি কমিটি গঠন করতে হবে প্রতিটি মেডিক্যাল কলেজ হাসপাতালে। স্নানকোত্তরের মেডিক্যালের পড়ুয়ারা তাঁদের সমস্যা ইমেইল মারফত কিংবা কমপ্লেইন বক্সে লিখিতভাবেও জানাতে পারবেন বলে জানায়। 

2 years ago
Anubrata: চোখে জল অনুব্রতর! দীর্ঘ যানজট পেরিয়ে গভীর রাতে নিজামে

যাঁর নামে বাঘে গরুতে একঘাটে জল খেত, আজ কিনা তাঁর চোখে জল!ভোট আসলেই বীরভূমের (Birbhum) বেতাজ বাদশা অনুব্রত মণ্ডলকে (Anubrata Mandal) সামলাতে কাল ঘাম ছুটত পুলিস থেকে শুরু করে কমিশনের কর্তাদের। কখনও প্রকাশ্যে পুলিসকে বোমা মারার হুমকি দিয়েছেন তো, আবার কখনও গাঁজা কেসে জেলে ঢোকানোর। আজ সেই দাপুটে নেতা একেবারে নির্বাক। কার্যত ভেঙে পড়লেন বীরভূম জেলা তৃণমূল (TMC) সভাপতি। বৃহস্পতিবার রাতে নিজাম (Nizam) প্যালেসে নিয়ে আসার পথে দৌর্দণ্ড্যপ্রতাপ নেতার এহেন অবস্থা লেন্সবন্দি হল। যা দেখে কিছুটা হলেও অবাক হয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তিত্ব অনেকেই।

গরু পাচার মামলায় বৃহস্পতিবার বীরভূমের বাড়ি থেকে অনুব্রত মণ্ডলকে গ্রেফতার করে সিবিআই। আগামী ১০ দিন তাঁকে সিবিআই হেফাজতে থাকার নির্দেশ দিয়েছে আসানসোলের বিশেষ আদালত। ২০ অগাস্ট পর্যন্ত সিবিআই হেফাজতে পেয়েছে তাঁকে। নিরাপত্তার ঘেরাটোপে বৃহস্পতিবার সন্ধ্যায় অনুব্রতকে সিবিআইয়ের গাড়িতে করে কলকাতার নিজাম প্যালেসের উদ্দেশ্যে রওনা দেয়। তবে ধনেখালিতে যানজটে আটকে যায় গাড়ি।  একদা বীরভূমের বেতাজ বাদশা অনুব্রত মণ্ডল বাড়ি থেকে বেরোলেই অনায়াসে রাস্তা ফাঁকা হয়ে যেত। কোনও বাধা বিপত্তি ছাড়াই তিনি পৌঁছে যেতেন গন্তব্যে। একাধিকবার কলকাতায় এসেছেন বাধা-বিপত্তি ছাড়াই। কিন্তু গ্রেফতার হওয়ার পরে কলকাতায় ফিরতে গিয়ে বেগ পেতে হল অনুব্রত মণ্ডলকে। গোটা জাতীয় সড়কে কার্যত গাড়ি বন্দী হয়ে থাকতে হল দণ্ডপ্রতাপ তৃণমূল সভাপতিকে। জাতীয় সড়কে প্রায় এক ঘন্টা আটকে ছিলেন তিনি। এরপর স্থানীয় পুলিসের সহযোগিতায় কনভয় ফের কলকাতার উদ্দেশ্যে রওনা দেয়।

আর ফেরার পথে কিছুক্ষণের জন্যে পালসিটের কাছে একটি পেট্রোল পাম্পে দাঁড়ায় সিবিআইয়ের গাড়ি। সঙ্গে সঙ্গে অনুব্রত মন্ডলের দিকে ছুটে যান সাংবাদিকরা। একাধিক প্রশ্ন করা হলেও একেবারে মুখে কুলুপ এঁটেছিলেন তিনি। কেবল ক্যামেরায় ধরা পড়ল অনুব্রতের চোখের জল। চোখে-মুখে ক্লান্তির ছাপ। সাড়ে সাত ঘণ্টা পর অনুব্রত মণ্ডলকে নিয়ে মধ্যরাত ২ টো ৪৫ মিনিট নাগাদ নিজাম প্যালেসে প্রবেশ করেন সিবিআই আধিকারিকরা।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে অনুব্রতর বাড়ি ঘিরে ফেলেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। তারপর প্রায় এক ঘণ্টা ধরে টানটান উত্তেজনার শেষে গ্রেফতার হন বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। সিবিআই আধিকারিকেরা একেবারে বাড়ির ভিতরে দোতলায় অনুব্রতর ঘরে গিয়ে তাঁকে গ্রেফতারি পরোয়ানাতে স্বাক্ষর করিয়ে গ্রেফতার করেন।

সূত্রের খবর, সিবিআই হেফাজতে থাকাকালীন অনুব্রতর শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে আলিপুরের কম্যান্ড হাসপাতালে নিয়ে যাওয়া হবে। এছাড়া তাঁর জন্য একটি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে।

উল্লেখ্য, গত কয়েকদিনে একাধিক তথ্য হাতে পেয়েছেন তদন্তকারী আধিকারিকরা। এমনকি অনুব্রত মন্ডলের দেহরক্ষী সায়গলের বিপুল সম্পত্তির হদিশ পেয়েছে সিবিআই। তাঁর ফোন রেকর্ড থেকেও উদ্ধার করা হয়েছে একাধিক তথ্য। যা এখন সিবিআইয়ের হাতে। জানা গিয়েছে, গরু পাচার মামলার একাধিক তথ্য এখন সিবিআইয়ের কাছে। সেই সব বিষয়কে সামনে রেখেই আজ থেকে  আগামী কয়েকদিন লাগাতার জেরা করবেন সিবিআই আধিকারিকরা বলে মনে করা হচ্ছে।

2 years ago
Crime: নাইট ক্লাবে মদ্যপানের পর রহস্যজনক মৃত্যু কুমোরটুলির শেয়ার ব্যবসায়ীর

প্রদীপ সাউ নামে কুমোরটুলির এক শেয়ার ব্যবসায়ীর (Share Trader) রহস্যজনক মৃত্যু (Mysterious Death)। পুলিস সূত্রে জানা গিয়েছে, বুধবার হেয়ার স্ট্রিট থানা এলাকার আব্দুল হামিদ স্ট্রিটের একটি নাইট ক্লাবে (Night Club) আসেন তিনি। সেখানে তিনি তাঁর বন্ধুদের সঙ্গে মদ্যপান (Drinking) করছিলেন। এরপর যখন তিনি লিফটে (Lift) করে নিচের তলায় নামতে যান, তখনই দুর্ঘটনা ঘটে। তিনি লিফট থেকে পড়ে যান। তাঁর মাথায় আঘাত লাগে। প্রবল রক্তক্ষরণ হতে থাকে। সঙ্গে সঙ্গে খবর পেয়ে ছুটে আসে নাইট ক্লাব কর্তৃপক্ষ। তাঁকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। 

অন্যদিকে, মৃতের পরিবারের অভিযোগ, ব্যবসায়িক শত্রুতার জেরেই তাঁকে খুন করা হয়েছে। হেয়ার স্ট্রিট থানার পুলিস তদন্তে নেমেছে। পুলিসের আধিকারিকরা ইতিমধ্যেই নাইট ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা শুরু করেছেন। প্রতিদিন যেমন ১২ টার সময় উনি কাজে বেরন, তেমনই বেরিয়েছিলেন। সাধারণত রাত সাড়ে ১০ টার সময় উনি ফিরে পড়েন। কিন্তু কাল সাড়ে ১০ টার পরেও ফেরেননি। ১১ টা বেজে যাওয়ার পরেও না ফেরায় উনাকে বারবার ফোন করা হয়। কিন্তু উনি ফোন রিসিভ করেননি। জানালেন মৃতের স্ত্রী। খুনের আশঙ্কা করছেন মৃতের ছেলে ও ভাই।

2 years ago


SSC: নিয়োগ-দুর্নীতি, এসএসসি-র প্রাক্তন উপদেষ্টাকে জেরা

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় এসপি সিনহা ও অশোক সাহাকে ১৭ আগস্ট পর্যন্ত সিবিআই হেফাজতের নির্দেশ দিল আলিপুর আদালত। এসএসসি(SSC) নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই দফতরে রাতভর জেরা(interrogation) করা হয় এসপি সিনহাকে।গতকাল মেডিক্যাল টেস্টের(medical test) পর সিবিআই দফতরে চলে রাতভর জেরা। জেরায় নিয়োগ সুপারিশের দায় এড়িয়েছেন তিনি। কমিটির(committee) প্রধান হলেও তাঁর কাছে পূর্ণ ক্ষমতা(power) ছিল না। তাঁর সই(sign) জাল করে তাঁকে ফাঁসানো হয়েছে, জেরায় দাবি এসপি সিনহার।

উল্লেখ্য, এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় এসএসসি-র উপদেষ্টা কমিটির প্রাক্তন কনভেনর শান্তিপ্রসাদ সিনহা এবং এসএসসি-র প্রাক্তন সচিব অশোক সাহাকে বুধবার গ্রেফতার করে সিবিআই৷ সূত্রের খবর, এসএসসি-র মাধ্যমে নিয়োগের ক্ষেত্রে এই উপদেষ্টা কমিটিকে কারা নিয়ন্ত্রণ করত, বেআইনিভাবে চাকরি কাদের নির্দেশে দেওয়া হত, এসপি সিনহা এবং অশোক সাহার থেকে তা জানতে চেয়েছিলেন সিবিআই কর্তারা৷ যদিও, এই সমস্ত প্রশ্নের উত্তরই অভিযুক্ত দু'জন এড়িয়ে গিয়েছেন বলে খবর৷ এরপরেই তাঁদেরকে গ্রেফতারের সিদ্ধান্ত নেওয়া হয়৷ তাঁদের বিরুদ্ধে তদন্তে অসহযোগিতা এবং তথ্য গোপন করার অভিযোগ রয়েছে বলে সিবিআইয়ের একটি সূত্রে জানা গিয়েছে। উল্লেখ্য, এর আগে এই মামলার তদন্তে ইডি-র হাতে গ্রেফতার হয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়। এবার সিবিআইয়ের হাতে প্রথম গ্রেফতার হলেন এই দুই প্রাক্তন উপদেষ্টা।

সিবিআই সূত্রে জানা গিয়েছে, সিবিআই যে এফআইআর করেছে, তাতে এসপি সিনহার নাম রয়েছে একেবারে প্রথমে। আর চার নম্বরে রয়েছে অশোক সাহার নাম। উল্লেখ্য হাইকোর্ট নিযুক্ত বাগ কমিটির রিপোর্টেও এঁদের নাম ছিল।


2 years ago
Fighter Plane: কলকাতা বিমানবন্দরে একসঙ্গে ৯ টি যুদ্ধবিমান!

হঠাৎ করেই যুদ্ধ বিমানের (Fighter Plane) দেখা মিলল কলকাতা বিমানবন্দরে। বিমানবন্দরের (Kolkata Airport) অ্যাপ্রন এরিয়াতে সার দিয়ে দাঁড়িয়ে একাধিক যুদ্ধ বিমান। একটি, দুটি বা তিনিটি নয়। একসাথে ৯ টি যুদ্ধ বিমান। সবগুলিই কোরিয়ান যুদ্ধবিমান (টি৫০বি)। কালো-হলুদ রঙের বিমানের গায়ে লেখা ব্ল্যাক ঈগলস।

তবে কি কোথাও কোন যুদ্ধ (War) বাধল? এই প্রশ্ন যখন উঁকি মারছে বিমানবন্দরে কর্তব্যরত কর্মীদের মধ্যে, তখন অভয় দিচ্ছে বিমানবন্দর কর্তৃপক্ষ। বুধবার কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ ট্যুইট করে জানায়, দক্ষিণ কোরিয়ার ওই যুদ্ধ বিমানগুলি কলকাতা বিমানবন্দরে নেমেছে জ্বালানি ভরার জন্য এবং পাইলটদের বিশ্রামের জন্য। এটি আসলে যাঁরা যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন, মূলত তাঁদের জন্য এই এয়ার ক্র্যাফট ব্যবহার করা হয়। কোরিয়ার এই ৯ টি বিমান ইংল্যন্ড গিয়েছিল ব্রিটিশ এয়ার শোতে অংশ নিতে। এরা মঙ্গলবার কলকাতায় নামে জ্বালানি ভরতে এবং বিশ্রাম নিতে।

2 years ago


SC: গ্রেফতারি রুখতে সুপ্রিম কোর্টে যাচ্ছেন অনুব্রত, 'একপক্ষ যাতে শোনা না হয়', পাল্টা সিবিআই

বারবার সিবিআই হাজিরা এড়াচ্ছেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)। কেন্দ্রীয় সংস্থার (CBI) সমন বারবার এড়ানোয় এবার গ্রেফতার হতে পারেন তিনি। এই আশঙ্কায় আগেভাগেই রক্ষাকবচ চেয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) যাচ্ছে অনুব্রত মণ্ডল। শারীরিক অসুস্থতা কারণ দেখিয়ে এই আবেদন করতে চলেছেন রাজ্য রাজনীতির কেষ্ট মণ্ডল। সূত্রের খবর, সিবিআই তাঁকে জেরা করতে পারে, কিন্তু কোনওভাবেই যাতে গ্রেফতার না করে। এই আবেদনই শীর্ষ আদালতের কাছে রাখছেন অনুব্রত মণ্ডল।

এদিকে, তৃণমূল নেতাকে জমি ছাড়তে নারাজ সিবিআই। আইনি পথে তাঁকে আরও কোণঠাসা করতে কোমর বাঁধছে কেন্দ্রীয় সংস্থা। সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করছে সিবিআই। সেই ক্যাভিয়েটে সিবিআই অভিযোগ করবে, তদন্তে অসহযোগিতার করছেন তৃণমূল নেতা। তাই যাতে একপক্ষ শুনে মহামান্য সুপ্রিম কোর্ট যাতে কোনও নির্দেশ না দেয়।

অপরদিকে, চিকিৎসার জন্য অনুব্রত মণ্ডলকে চেন্নাই যাওয়ার পরামর্শ দিলেন শান্তিনিকেতন মেডিক্যাল কলেজের পরিচালন সভাপতি মলয় পিট। দেশের বিখ্যাত সার্জেন জে এস রাজকুমারের কাছে চিকিৎসার জন্য চেন্নাই যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে অনুব্রত মণ্ডলকে। যদিও এই পরামর্শের পাল্টা কোনও প্রতিক্রিয়া মেলেনি।

জানা গিয়েছে, বহুদিন ধরে পাইলসের সমস্যায় ভুগছেন অনুব্রত মণ্ডল। কোথায় সেটা অপারেশন করলে ভালো হয়, তার আলোচনার জন্য শান্তিনিকেতন মেডিকেল কলেজের সভাপতি মলয় পিটকে বাড়িতে ডেকে পাঠান অনুব্রত। তখনই এই পরামর্শ দিয়েছেন তিনি।  এমনকি বীরভূমের দাপুটে তৃণমূল নেতা চাইলে শান্তিনিকেতন মেডিক্যাল কলেজের চিকিৎসকদের সঙ্গে আলোচনা করতে পারেন মলয়বাবু।

2 years ago
Suvendu: 'সারদায় শুভেন্দুকে কেন ডাকছে না সিবিআই?' জানতে চেয়ে দায়ের জনস্বার্থ মামলা খারিজ হাইকোর্টের

শুভেন্দু অধিকারী (Suvendu Adhikary) সারাদা মামলায় অভিযুক্ত, তাও তাঁর বিরুদ্ধ ব্যবস্থা নিচ্ছে না তদন্তকারী সংস্থা (CBI)। সেই সংক্রান্ত দায়ের জনস্বার্থ মামলা (PIL) খারিজ করল কলকাতা হাইকোর্ট। বুধবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ মামলাকারী রমাপ্রসাদ সরকারের আবেদন খারিজ করেছে। সারদা কর্তার চিঠিতে শুভেন্দু অধিকারীর নাম, তাও সিবিআই কোনও পদক্ষেপ গ্রহন করছে না রাজ্যের বিরোধী দলনেতার বিরুদ্ধে। এই অভিযোগেই জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। 

মামলাকারী আবেদন ছিল, সুদীপ্ত সেনের চিঠি নিয়ে শুভেন্দু অধিকারীকে তলব করুক সিবিআই। এ প্রসঙ্গে উল্লেখ্য, সুদীপ্ত সেনের চিঠিতে শুভেন্দু অধিকারীর নাম উল্লেখ রয়েছে। তাঁর কাছ থেকে টাকা নিয়েছে শুভেন্দু। একথাও উল্লেখ আছে চিঠিতে। আইনজীবী রমা প্রসাদ সরকারের দাবি, এরপরেও সিবিআই সারদা তদন্তে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা গ্রহণ করছে না। তাই আদালত এই বিষয়ে উপযুক্ত নির্দেশিকা জারি করুক।

শুভেন্দুর আইনজীবীর দাবি, এই জনস্বার্থ মামলা গ্রহ যোগ্য নয়। কারণ আদালতের নির্দেশে সিবিআই তদন্ত করছে। প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের নির্দেশ, 'আদালত মনে করছে না এবিষয়ে নতুন করে সিবিআইকে নির্দেশ দেওয়ার প্রয়োজন আছে। তাই আবেদনকারীর আবেদন খারিজ করা হল।'

2 years ago
Crossing: আইসল্যান্ডের আদলে কলকাতার রাস্তায় থ্রিডি জেব্রা ক্রসিং

আইসল্যান্ডের (Iceland) একটি শহরের আদলে এবার কলকাতায় দেখা যাবে থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিং (3D Painting Zebra Crossing)। কলকাতা পুরসভার (KMC) পক্ষ থেকে কলকাতা ট্রাফিক পুলিসকে (Kolkata Traffic Police) এই পরামর্শ দেওয়া হয়েছে বলে খবর। এই ধরনের জেব্রা ক্রসিং তৈরি করে দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে বলে মত কলকাতা পুরসভার। আসলে এর থেকে একটা ইলিউশন তৈরি হবে। ফলে গাড়িচালকরা স্বাভাবিক গতিতে বা জোরে গাড়ি চালালেও যখন তাঁরা এই থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিংয়ের সামনে আসবেন, তখন তাঁদের মনে হবে, জেব্রা ক্রসিং লাইন রাস্তা থেকে খানিকটা উঠে আছে। তাঁদের মনে একটা ধাক্কা লাগার আশঙ্কাও থাকবে। তাই বিপদ এড়াতে তাঁরা স্বাভাবিকভাবেই গাড়ির গতি কমিয়ে দেবেন। আর এইভাবেই দুর্ঘটনা (Accident) এড়ানো সম্ভব হবে।

বিভিন্ন ঘটনায় দেখা গিয়েছে, বেশিরভাগ গুরুত্বপূর্ণ মোড় বা জেব্রা ক্রসিংয়ে গাড়িচালকরা সিগন্যাল লাল হয়ে যাওয়ার আশঙ্কায় গাড়ির গতি বাড়িয়ে রাস্তা পার হওয়ার চেষ্টা করেন। ফলে দুর্ঘটনা ঘটতেই থাকে। নতুন ওই ব্যবস্থায় রাস্তার সংযোগস্থলে গাড়ির গতির উপরে লাগাম পরানো সম্ভব হবে। সেই কারণেই কলকাতা ট্রাফিক পুলিসকে এই থ্রিডি পেন্টিং ক্রসিং তৈরি করার পরামর্শ দিয়েছে কলকাতা পুরসভা, এমনটাই সূত্রের খবর। 

উল্লেখ্য, অভিনেতা সলমন খানের হিট অ্যান্ড রান হোক বা রেড রোডে কুচকাওয়াজের মহড়ার সময় প্রাক্তন বিধায়কপুত্রের বেলাগাম গাড়িতে এক সেনাকর্মীর মৃত্যুর ঘটনা বা সদ্য বালিগঞ্জের এক মহিলার হিট অ্যান্ড রান কেস। এই ধরনের ঘটনা পুরোপুরি না কমলেও আংশিকভাবে এই ধরনের জেব্রা ক্রসিংয়ে দুর্ঘটনা কিছুটা এড়ানো সম্ভব হবে বলে মত বিশেষজ্ঞদের। ইতিমধ্যে কলকাতা পুরসভার পক্ষ থেকে কলকাতা পুলিসের ট্রাফিকের ডিসি সুনীলকুমার যাদবের কাছে এই পরামর্শ পাঠানো হয়েছে বলে সূত্রের খবর। অনেক সময় দেখা যায়, শহরের ছোট-বড়-মাঝারি রাস্তায় আকছার পথদুর্ঘটনা ঘটেই চলেছে। তবে এই থ্রিডি পেন্টিং ক্রসিং তৈরি হলে দুর্ঘটনার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব হবে বলে মনে করছেন সাধারণ মানুষ। পথচারী থেকে গাড়িচালক, বাসচালক কিংবা বাইক আরোহী সবাই মনে করছেন, এই থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিংয়ে ফলে তাঁরাও সাবধান হয়ে গাড়ি চালাবেন। ফলে কিছুটা হলেও দুর্ঘটনা এড়ানোর উপায় বেরবে।

শুধু তাই নয়, প্রত্যেকটি গুরুত্বপূর্ণ মোড়ে একটা করে প্ল্যাটফর্ম তৈরি করা হবে। যাতে পথচারীরা জেব্রা ক্রসিং পার করার সময় সাবধানে, নিশ্চিন্তে রাস্তা পারাপার করতে পারেন। স্বাভাবিকভাবেই এই অভিনব কৌশলে তৈরি জেব্রা ক্রসিংয়ের মাধ্যমে পথ দুর্ঘটনা কমবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে দুর্ঘটনা এড়াতে সেফ ড্রাইভ সেভ লাইভ প্রকল্প বাস্তবায়িত করেছেন। তার সুফলও দেখা গিয়েছে। শহর সহ জেলাতেও দুর্ঘটনার হার কমেছে। তাই এবার থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিংয়ের মাধ্যমে আরও বেশি পথদুর্ঘটনা কমবে, এমনটাই মনে করছেন পুরসভার আধিকারিকরা।

2 years ago


Minor Deadbody: গোবরা কবরস্থানের মধ্যে ডোবায় নাবালকের ক্ষতবিক্ষত দেহ, খুনের অভিযোগ

গোবরা কবরস্থানের (Gobra Graveyard) ভিতরে থাকা ছোট্ট জলাশয় বা ডোবার মধ্যে থেকে উদ্ধার হল এক নাবালকের ক্ষতবিক্ষত দেহ (Mutilated Body)। পরিবার সূত্রে জানা গিয়েছে, গত রবিবার থেকে ওই নাবালক (Minor) নিখোঁজ ছিল। পরবর্তীকালে তপসিয়া থানায় একটি নিখোঁজ ডায়েরিও (Missing Diary) করা হয়। গতকাল রাতে ওই কবরস্থানের কর্মীরা ওই ডোবার মধ্যে নাবালককে দেখতে পান। তার শরীরে কোনও সাড় ছিল না। সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিত্সকরা মৃত বলে ঘোষণা করেন।

ঘটনাস্থলে উপস্থিত ওই নাবালকের দাদা বলেন, এই ঘটনাকে খুন বলেই আমাদের সন্দেহ হচ্ছে। দুটি ছেলেকে তাঁরা সন্দেহ করছেন। লুল্লা এবং কাল্লু নামে দুজনের কথাও তিনি উল্লেখ করেন। তাঁর ধারণা, খুনের ঘটনা ঘটেছে রবিবার রাতেই, যখন থেকে তাঁর ভাই নিখোঁজ, তার কিছুক্ষণের মধ্যেই। কবরস্থানের মধ্যেই একটি জায়গায় নৃশংসভাবে ভাইকে খুন করার পর দেহ ফেলে দেওয়া হয়েছে ওই ডোবায়। ডোবার পচা এবং দুর্গন্ধযুক্ত জলেই পড়ে ছিল দেহ।

যে অভিযোগ তপসিয়া থানায় করা হয়েছে, তার পরিপ্রেক্ষিতে গোটা ঘটনা খতিয়ে দেখছেন পুলিস আধিকারিকরা। পরিবারের লেকজনের অভিযোগ, ওই নাবালকের শরীরে একাধিক আঘাতের চিহ্ন রয়েছে। রীতিমতো ইট দিয়ে থেঁতলে খুন করা হয়েছে ওই নাবালককে।

2 years ago
Lake Gardens: লেক গার্ডেন্স উড়ালপুল থেকে ঝাঁপ মহিলার

লেক গার্ডেন্স (Lake Gardens) ফ্লাইওভার (Flyover) থেকে মঙ্গলবার রাত ৮ টা নাগাদ ঝাঁপ দিলেন বছর ৪৫ এর এক মহিলা। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ওই মহিলা ফুটব্রিজের ওপরে দাঁড়ান এবং সেখান থেকে রেলিং টপকে ঝাঁপ (Jump) দিয়ে নিচে পড়েন। লেক গার্ডেন্স স্টেশনের ২ নম্বর প্ল্যাটফর্মের যে ছাউনি রয়েছে, তাতেই ঝুলন্ত অবস্থায় ওই মহিলাকে দেখতে পান আশপাশের মানুষজন। স্টেশনের কর্মী এবং নিত্যযাত্রীরা এই মর্মান্তির দৃশ্য দেখে পুলিসে খবর দেন। গুরুতর আহত অবস্থায় (Critical) তাঁকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। সেখানে তাঁর চিকিত্সা চলছে বলে জানা গিয়েছে।

ঠিক কী কারণে এই আত্মহত্যার চেষ্টা, তা তদন্ত করে দেখছেন পুলিস আধিকারিকরা।

অন্যদিকে, পুলিস ইতিমধ্যেই তাঁর পরিচয় জেনে বাড়ির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছে। বাড়িতে কোনও অশান্তি হয়েছিল কি না, হলে কার সঙ্গে, এসবই আপাতত তদন্তের আওতায় রয়েছে বলে পুলিস জানিয়েছে। পাশাপাশি পুলিস কোনও প্রত্যত্ক্ষদর্শীরও সন্ধান চালাচ্ছে। অর্থাত্, ঝাঁপ দেওয়ার মুহূর্তে ফ্লাইওভারের ওপর কেউ ছিলেন কি না, থাকলে তিনি কী অবস্থায় ওই মহিলাকে দেখেছিলেন, এসবই পুলিস জানার চেষ্টা করছে। 

2 years ago


Gym: জিমে গিয়ে অসুস্থ হয়ে অজ্ঞান, হাসপাতালে নিয়ে গেলে মৃত ঘোষণা বাঁশদ্রোণীর তরুণীকে

জিমে গিয়ে অসুস্থ হয়ে মৃত্যু এক তরুণীর। জানা গিয়েছে, নিরঞ্জনপল্লির বাসিন্দা মৃত তরুণীর নাম ঋত্বিকা দাস। মৃত্যুর আগে তিনি অজ্ঞান হয়ে গিয়েছিলেন। হাসপাতালে নিয়ে গেলে মৃত ঘোষণা করা হয়।  মঙ্গলবার সন্ধ্যায় বাঁশদ্রোণীর এই ঘটনায় এলাকায় শোকের ছায়া। এই ঘটনা প্রসঙ্গে মৃতার এক বান্ধবী বলেন, 'সাড়ে ৪টা নাগাদ আমার সঙ্গেই ছিল। তাহলে কীভাবে এই ঘটনা ঘটল। চিকিৎসকরা বলেছে ময়না তদন্ত করে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।' যদিও তাঁর সঙ্গে সেই সময় জিমে থাকা এক ব্যক্তি বলেছেন, 'জিম করতে গিয়ে বুকে ব্যথা অনুভব করে ঋত্বিকা। তারপরেই অজ্ঞান হয়ে যান।'

স্থানীয় কাউন্সিলর জানান, কী ঘটনা ঘটেছে পুলিস দেখবে। সেই জিমের লাইসেন্স রয়েছে কিনা সেটাও দেখা হবে। জানা গিয়েছে, ছ'মাস আগে ঋত্বিকা ওই জিমে ভর্তি হয়েছিল। সেই জিমে ট্রেনার থাকলেও, ছিল না সঠিক চিকিৎসা। যদি অসুস্থ হয়ে যাওয়ার পর ওই তরুণীকে চিকিৎসা করানো হত, তাহলে এই ঘটনা ঘটত না। এমনটাই মনে করছেন মৃত তরুণীর পরিবার। এমনকি তাঁর ক্রনিক কোনও সমস্যা ছিল না। এমনটাও পুলিসকে জানিয়েছে পরিবার। 

হাসপাতাল সূত্রে খবর, এমআর বাঙ্গুর হাসপাতালে আনার একঘণ্টা আগে অবধি জীবিত ছিল ঋত্বিকা।

2 years ago
Kolkata Metro: তেইশের মাঝামাঝি হাওড়া-শিয়ালদহ মেট্রো চলার সম্ভাবনা, বিবৃতিতে জানাল কলকাতা মেট্রো

এবার ফের সুখবর শহরবাসীর জন্য। সম্প্রতি শুরু হয়েছে শিয়ালদহ (Sealdah) থেকে সেক্টর ৫ প্রযন্ত মেট্রো (kolkata metro) পরিষেবা। তবে এখনও বাকি বেশ কিছু কাজ। শেষ না হওয়া পর্যন্ত অধীর আগ্রহে অপেক্ষা করছে শহরবাসী। এই মেট্রো লাইনটি চালু হয়ে গেলে সল্টলেক সেক্টর ফাইভের (Salt Lake Sector 5) সঙ্গে হাওড়া (Howrah) যুক্ত হয়ে যাবে, এমনটাই জানা যাচ্ছে। মূলত, গঙ্গা নদীর (Hooghly river) নিচ দিয়ে যাবে মেট্রোর লাইন। জলের তলায় এটাই প্রথম মেট্রোর লাইন হতে চলেছে ভারতে। 

কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, "২০২৩ সালের জুন মাসের মধ্যে শিয়ালদহ থেকে হাওড়া ময়দান পর্যন্ত বাকি অংশটুকু চালু করার লক্ষ্য নেওয়া হয়েছে।” প্রসঙ্গত, ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের মোট দৈর্ঘ্য ১৬.৫৫ কিলোমিটার। এর মধ্যে বর্তমানে চালু রয়েছে সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত, যার দৈর্ঘ্য ৯.৩০ কিলোমিটার। বাকি থাকা ৭.২৫ কিলোমিটার দৈর্ঘ্যের রুট এক বছরেরও কম সময়ের মধ্যে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই প্রকল্পের কাজ শেষ হয়ে গেলে বহু যাত্রী এই লাইনের মেট্রোর সুবিধা পাবেন। 

2 years ago
Partha: পার্থ চট্টোপাধ্যায়ের পায়ের ফোলা কিছুটা কমেছে, পড়ছেন রাজনীতি সংক্রান্ত বই

এসএসসি দুর্নীতির তদন্তে প্রেসিডেন্সি সংশোধনাগারে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সময় যত এগোচ্ছে জেল যাপনে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন পার্থ চট্টোপাধ্যায়।  জেল সূত্রে খবর,পার্থ চট্টোপাধ্যায়ের পায়ের ফোলা কিছুটা কমেছে বলে দাবি সংশোধনাগার কর্তৃপক্ষের। নিয়মিত চিকিৎসকরা পার্থ চট্টোপাধ্যায়কে অবজারভেশনে রেখেছেন। তিনি বই পড়তে ভালোবাসেন।  রাজনীতির সংক্রান্ত বেশ কয়েকটি বই তাঁর সেলে গিয়েছে বলে জানা গেছে। তবে তিনি খবরের কাগজ পড়ছেন না। জেল সূত্রে আরও জানা গেছে, ছত্রধর মাহাত তাঁর সঙ্গে কথা বলার চেষ্টা করেছেন। কিন্তু পার্থ চট্টোপাধ্যায় তাঁর সঙ্গে কথা বলেননি। মাঝেমধ্যে কারারক্ষীদের নিয়ে ঘুরছেন সেলের বাইরে।

এদিকে, সূত্র মারফত জানা গেছে, পার্থ অর্পিতার মাঝে সেলের দূরত্ব ৫০০ মিটার। সংশোধনাগারে বসেই অর্পিতা মুখোপাধ্যায়কে আইনি সাহায্য দিতে চেয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায়। নিজের আইনজীবীদের অর্পিতাকে আইনি সাহায্য দেওয়ার কথা বলেছিলেন তিনি। কিন্তু অর্পিতা সেই সাহায্য নিতে অস্বীকার করেছেন বলে জানা গেছে।

জেল যাপনে অর্পিতাও নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন বলে জানা গেছে। বর্তমানে তিনি রয়েছেন ২ নম্বর ওয়ার্ডে ২০ জন বন্দির সঙ্গে। নিরামিষ খাবার না পসন্দ অর্পিতার সোমবার জেলে অর্পিতার সঙ্গে দেখা করেন তাঁর আইনজীবীরা। অর্পিতা তাঁদের জানিয়েছিলেন, চিকেন, মটন, মাছ বা ডিম কিছুই তাঁকে দেওয়া হচ্ছে না। জেল সূত্রে খবর, কোন্ দিন বন্দিদের কী খাবার দেওয়া হবে তা নির্দিষ্ট করে দেওয়া থাকে। তাই রুটিন বদল করা সম্ভব নয়।

জেলে খাওয়া নিয়ে সমস্যায় পড়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রীও। খাদ্য রসিক মন্ত্রী নিরামিষ একেবারেই খেতে পারেন না। তিনি রোজ আমিষ চেয়েছিলেন। কিন্তু তাঁর ক্ষেত্রেও রুটিনের বাইরে কিছু করা যাবে না বলে জানিয়েছে জেল কর্তৃপক্ষ।


2 years ago


Golfgreen: পুলিসি হেফাজতে আজাদগড়ের যুবকের 'মৃত্যু', পরিবারের কাঠগড়ায় গলফগ্রিনের 'ভূত বাড়ি'

রক্ষকই কি ভক্ষক? এখন এই প্রশ্ন শহর কলকাতার বাসিন্দাদের মনে। কারণ, ইতিমধ্যেই গল্ফগ্রিন থানার আজাদগড়ে (Golf Green) এক যুবকের রহস্যমৃত্যতে উঠে আসছে পুলিসের বিরুদ্ধে একাধিক অভিযোগ। পুলিসের মারেই মৃত্যু (death) হয়েছে যুবকের অভিযোগ। পরিবারের অভিযোগ, গত রবিবার ওই যুবককে তুলে নিয়ে যায় গল্ফগ্রিন থানার পুলিস (kolkata police)।  তবে এবার এই ঘটনায় উঠে আসছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। 

জানা যায়, ১৭ নম্বর কলাবাগান লেনের একটি পরিত্যক্ত বাড়িতেই মূলত নিয়ে আসা হয়েছিল মৃত দীপঙ্করকে। দীপঙ্করের দাদা রাজীবের অভিযোগ, গত ৩১ তারিখ তাঁর ভাইকে বাড়ি থেকে তুলে নিয়ে এসে এই পরিত্যক্ত বাড়িতেই রাখা হয়েছিল এবং এই বাড়িতেই মারধর করা হয় ভাইকে।  

অন্যদিকে এই পরিত্যক্ত বাড়িতে পড়ে থাকতে দেখা যায় একাধিক নেশার সরঞ্জাম। প্রতিবেশি ও স্থানীয়দের বক্তব্য, এই বাড়ি ভূতবাড়ি বলে এলাকায় পরিচিত। এখানে সন্ধ্যার পরই নামে নেশার আসর। শুধু তাই নয়, মাঝে মধ্যেই পুলিস কর্মীদেরও আনাগোনা হয় এই বাড়িতে। তাহলে প্রশ্ন উঠছে, পুলিসের মদতেই কি এই বাড়িতে মারা হয় দীপঙ্করকে? পুলিসের মদতেই কি এখানে সন্ধ্যার পর বসে নেশার আসর? এই ঘটনায় স্থানীয়দের এমন বক্তব্যে কিছুটা হলেও সন্দেহ বাড়াচ্ছে।

পাশাপাশি সোমবার এই বাড়িতে আসে ফরেন্সিক টিম। যারা বিভিন্ন তথ্যপ্রমাণ ইতিমধ্যেই সংগ্রহ করে নিয়ে গিয়েছে। এই গোটা ঘটনার তদন্তে লালবাজারের গোয়েন্দা অফিসাররা। একই সঙ্গে নিরপেক্ষ তদন্তের দাবিতে পরিবারের সদস্যরা হাইকোর্টের দ্বারস্থ হচ্ছেন সিবিআই তদন্তের আর্জি জানিয়ে।

2 years ago
Actor: আত্মহত্যার চেষ্টা টলি অভিনেতার, নেপথ্যে কি পেশাগত সমস্যা?

ছোটপর্দার পরিচিত মুখ শৈবাল ভট্টাচার্য (Saibal Bhattacharya)। বিভিন্ন ধারাবাহিকে (serial) বাবা, কাকার মতো পার্শ্ব চরিত্রে বেশ পরিচিতি লাভ করেছেন তিনি। কাজও করছিলেন ভালই। কিন্তু সোমবার রাতে আত্মহত্যার(commit to suicide) চেষ্টা করেন অভিনেতা শৈবাল ভট্টাচার্য। কসবায় নিজের ফ্ল্যাট(flat) থেকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করা হয় অভিনেতাকে। মাথায়, হাতে ও ডান পায়ে ধারালো অস্ত্রের(sharp weapon) আঘাত নিয়ে ভর্তি চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে। পুলিস সূত্রে দাবি, অভিনেতা নিজেই নিজেকে আঘাত করেছেন ধারাল অস্ত্র দিয়ে। সূত্রের খবর, মদ্যপ অবস্থায়(drunk) নিজেকে মাথায় আঘাত করে পায়ে আঘাত করে অভিনেতা। তাঁর শারীরিক পরিস্থিতিতে উদ্বিগ্ন পরিবার, সহকর্মীরাও। 

কিন্তু কেন? কেন নিজেকে এইভাবে শেষ করতে চাইছিলেন অভিনেতা ? এর পিছনে কি ডিপ্রেশন কাজ করছিল ? তবে মদে আসক্তি ও পেশাগত ডিপ্রেশনের কারণেই আত্মহত্যার চেষ্টা বলে প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান। দীর্ঘদিন ধরে মানসিক অবসাদে ভুগছিলেন তিনি। অভিনেতার পরিবারের সঙ্গে কথা বলছে পুলিস। পুলিস সূত্রে জানা গিয়েছে, তাঁর মাথায় এবং পায়ে ক্ষতের পাশাপাশি শরীরের বিভিন্ন জায়গায় ছোটখাটো ক্ষত রয়েছে । ধারাল অস্ত্রের আঘাতের কারণে প্রচুর পরিমাণে রক্তক্ষরণ হয়েছে।

প্রসঙ্গত, এই বছরেই পরপর বেশ কয়েকজন টেলি অভিনেত্রীর আত্মহত্যাকে ঘিরে ইন্ডাস্ট্রিতে আলোড়ন পড়ে যায়। এবার এক টলি অভিনেতার আত্মহত্যার ঘটনায় রীতিমত চাঞ্চল্যর সৃষ্টি হল শিল্পীমহলে। 

ঘটনার তদন্তে কসবা থানার পুলিস । প্রশ্ন উঠছে বারবার কেন ডিপ্রেশনের শিকার হচ্ছেন অভিনেতা অভিনেত্রীরা? শুধুই কি মানসিক অবসাদ নাকি এর পিছনে রয়েছে আরও অন্য কোনও কারণ, উত্তর খুঁজছে পুলিস। 

2 years ago