Breaking News
ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?      Sarabjit Singh: ভারতীয় বন্দি সরবজিৎ সিং-এর হত্যাকারী সরফরাজকে গুলি করে খুন লাহোরে      BJP: ইস্তেহার প্রকাশ বিজেপির, 'এক দেশ এবং এক ভোট' লাগু করার প্রতিশ্রুতি      Fire: দমদমে ঝুপড়িতে বিধ্বংসী অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের একাধিক ইঞ্জিন      Bengaluru Blast: বেঙ্গালুরু ক্যাফে বিস্ফোরণকাণ্ডে কাঁথি থেকে দুই সন্দেহভাজনকে গ্রেফতার করল এনআইএ      Sheikh Shahjahan: 'সিবিআই হলে ভালই হবে', হঠাৎ ভোলবদল শেখ শাহজাহানের      CBI: সন্দেশখালিকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের...      NIA: ভূপতিনগর বিস্ফোরণকাণ্ডে এবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ NIA     

কলকাতা

Bhupatinagar: ভূপতিনগর বোমা বিস্ফোরণ মামলায় ধৃতদের জেল হেফাজতের নির্দেশ আদালতের

ভূপতিনগর বোমা বিস্ফোরণ মামলায় ধৃত মনোব্রত জানা এবং বলাইচরণ মাইতিকে ৩০ শে এপ্রিল পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ NIA-র বিশেষ আদালতের। সন্ত্রাস ছড়ানোর জন্য তাজা বোমা তৈরি ও বিস্ফোরণের ষড়যন্ত্র করার অভিযোগ ছিল এই দু'জনের বিরুদ্ধে। এই মামলায় বৃহস্পতিবার ধৃত ২ জনকে পেশ করা হয় আদালতে। এরপরেই আদালতের নির্দেশে ৩০ এপ্রিল পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ আদালতের। 

প্রসঙ্গত, ২০২২-র ডিসেম্বরে পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে এক তৃণমূল নেতার বাড়িতে বিস্ফোরণের ঘটনায় এক তৃণমূল নেতা-সহ মৃত্যু হয় ৩ জনের। মৃত্যু হয়েছিল,  তৃণমূল কংগ্রেসের বুথ সভাপতি রাজকুমার মান্না-সহ তাঁর ভাই দেবকুমার মান্না ও বিশ্বজিৎ গায়েনের। ঘটনার পর পোড়া দেহগুলি রাজকুমার মান্নার বাড়ির অনতিদূরে পড়ে থাকতে দেখা গিয়েছিল। দানা বেঁধেছিল রহস্য। বিরোধী দলনেতা শুভেন্দু এই ঘটনায় এনআইএ তদন্তের দাবি জানিয়েছিলেন। এছাড়াও এনআইএ তদন্তের দাবি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করেন অনিন্দ্যসুন্দর দাস নামে এক আইনজীবী। ঘটনার ৩ মাস পর ভুপতিনগর কাণ্ডে এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। পরবর্তীতে চলতি মাসেই বিস্ফোরণ কাণ্ডের তদন্তে অভিযুক্তদের গ্রেফতার করতে গিয়ে গ্রামবাসীর হাতে আক্রান্ত হয় জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। হামলা হয় সিআরপিএফ জওয়ানদের ওপরেও। যদিও শেষমেশ এতকিছুর পরেও শেষরক্ষা হয়নি। গ্রেফতার হয় বিস্ফোরণ কাণ্ডের ২ মূল অভিযুক্ত মনোব্রত জানা এবং বলাইচরণ মাইতি। 

রাত পেরোলেই রাজ্যে শুরু প্রথম দফার নির্বাচন। আর এই নির্বাচনী আবহে যেভাবে শাসক ঘনিষ্ট নেতা-কর্মীদের নাম, দুর্নীতি, অপরাধ জগতের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে, তাতে আখেরে মুখ পুড়ছে শাসকদলেরই।  মত ওয়াকিবহাল মহলের।  যদিও এর প্রভাব ভোটবাক্সে আদৌ পড়বে কিনা বা পড়লেও তা কতটা এখন সেটাই দেখার। 

6 hours ago
ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির

হোয়াটসঅ্য়াপ কল এবং মেসেজের ভয়েস রেকর্ডের সঙ্গে মিলে গেল সুজয়কৃষ্ণ ভদ্রের কন্ঠস্বর। কাকুর সেই ভয়েজ স্য়াম্পল রিপোর্ট এখন ইডির হাতে। সূত্রের খবর, ২২ তারিখ অর্থাৎ সোমবার হাইকোর্টে সেই রিপোর্ট জমা দিতে পারে ইডি। সাড়ে তিন মাস পর কালীঘাটের কাকুর ভয়েজ স্য়াম্পল টেস্টের রিপোর্ট এখন ইডির হাতে। যা নিয়ে ইতিমধ্য়ে শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক সমালোচনা। লোকসভা নির্বাচনের আবহে এই রিপোর্ট খানিকটা অস্বস্তিতে ফেলতে পারে শাসকদলকে, এমনটাই মত ওয়াকিবহাল মহলের একাংশের। 

প্রসঙ্গত, রাজ্যবাসীর সকলেরই জানা, কাকুর কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করতে কম বেগ পেতে হয়নি তদন্তকারী আধিকারিকদের। নমুনা সংগ্রহ আটকাতে অতীতে একাধিকবার কাকু দেখিয়েছেন তাঁর শারীরিক অসুস্থতার দোহাই। কাঠগড়ায় উঠেছিল এসএসকেএম-এর ভূমিকাও। কখনও আবার সেই দোহাই নিশ্চিত করতে একেবারে শিশুদের জন্য সংরক্ষিত বেড দখল করে ভর্তি হয়ে দিনের পর দিন কাটিয়েছেন তিনি। তারপর অবশেষে গত জানুয়ারি মাসের ৩ তারিখ মধ্যরাতে এসএসকেএম হাসপাতাল থেকে জোকা ইএসই হাসপাতালে নিয়ে গিয়ে করানো হয়েছিল কাকুর কণ্ঠস্বরের নমুনা পরীক্ষা। খানিক আশ্বস্ত হয়েছিলেন তদন্তকারী আধিকারিকরা। 

কেন, কারণ, তদন্তকারী আধিকারিকরা মনে করছেন, এই কণ্ঠস্বরের নমুনার ওপর নির্ভর করেছে শিক্ষা নিয়োগ দুর্নীতির গোপন রহস্যভেদ। ২ বছর হয়ে গেল এই দুর্নীতিতে প্রাক্তন শিক্ষামন্ত্রীর গ্রেফতারি। একে একে জট খুলতে খুলতে গ্রেফতার হয়েছেন কালীঘাটের কাকুও। যে চ্যাট এবং কলের হদিশ চাইছিলেন তদন্তকারী আধিকারিকরা, সেই কণ্ঠস্বর সুজয়কৃষ্ণেরই, এমনটাই সূত্রের খবর। এখন আদালতে রিপোর্ট পেশ করা হলেই বোঝা যাবে, কার সঙ্গে নিয়োগ দুর্নীতি নিয়ে কথোপকথন হয়েছিল কাকুর? তিনি কোন মধ্যস্থতাকারী প্রভাবশালী, যিনি ২ বছরেও তদন্ত ধরা পড়লেন না একবারের জন্যেও? ঠিক কত গুলো বেআইনি নিয়োগ হয়েছিল? গোটা প্রক্রিয়া কার নির্দেশে চলত?


6 hours ago
Governor: রাজ্য়পালের উত্তরবঙ্গ সফর বাতিল, ভোটের আগের দিন কেন এই সিদ্ধান্ত?

লোকসভা নির্বাচনের একদিন আগেই উত্তরবঙ্গ সফর বাতিল হল রাজ্য়পালের। উত্তরবঙ্গ সফর বাতিল করার ঘোষণা করলেন স্বয়ং রাজ্যপাল সি ভি আনন্দ বোস। রাজনৈতিক বিতর্কে না জড়ানোর জন্যই সফর বাতিল, বিবৃতিতে এমনটাই জানালেন রাজ্যপাল।

তিনি আরও জানান, সংবিধান অনুযায়ী রাজ্যপালের গতিবিধিতে কেউ বাধা দিতে পারে না। বাংলার মানুষের পাশে দাঁড়ানো তাঁর অগ্রাধিকার। তাঁর লক্ষ্য় রাজ্যে সহিংসতার বিরুদ্ধে লড়াই করা, বিশেষ করে নির্বাচনের সময়। তবে, তিনি কোনওরকম রাজনৈতিক বিতর্কে জড়াতে চান না। তাই পিস রুমের মাধ্যমে সাধারণ মানুষের পাশে থাকবেন বলে আশ্বাস রাজ্যপালের। 

8 hours ago


Sheikh Shahjahan: 'সব জানে শাহজাহান, তিনি কিছুই জানেন না', ইডির জেরায় স্বীকারোক্তি স্ত্রী তসলিমার

সন্দেশখালির একদা ত্রাস শেখ শাহজাহানের স্ত্রী তসলিমা বিবিকে ফের জেরা ইডির। প্রসঙ্গত, এর আগেও একাধিকবার কেন্দ্রীয় জেরার মুখে পড়েছিলেন শাহজাহানের স্ত্রী। এবার বুধবারের দীর্ঘ জিজ্ঞাসাবাদে, কেন্দ্রীয় তদন্তকারীদের হাতে উঠে এসেছে একাধিক বিস্ফোরক তথ্য। 

শাহজাহান ও তাঁর স্ত্রী তসলিমা বিবির রেজিস্ট্রি সংক্রান্ত নথির সূত্র ধরেই, তসলিমার নামে একাধিক জমি, হোটেল এবং গেস্ট হাউসের সন্ধান পেয়েছেন ইডি আধিকারিকরা। ইডি সূত্রে খবর, ২০১৫ থেকে ২০২৪ সালের মধ্যে বিনিয়োগ করা হয়েছিল এই সমস্ত ক্ষেত্রে। কেন্দ্রীয় তদন্তে উঠে এসেছে প্রতিটি ক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ কোটি টাকা। এখানেই শেষ নয়, শেখ শাহজাহানের অনুগামীদের সঙ্গে তাঁর স্ত্রী তসলিমা বিবির যৌথ অংশীদারী রয়েছে। যদিও তসলিমা বিবিকে এই বিপুল সম্পত্তি কেনার জন্য, টাকার উৎসের কথা জানতে চাইলে জানান, কিছুই জানেন না তিনি। শেখ শাহজাহান তাঁকে বিভিন্ন নথিতে সই করতে বলতেন। সেই মতো তিনিও সই করতেন। এমনকি তাঁর ব্যাংক অ্যাকাউন্টের বিপুল অর্থ কোথা থেকে এলো সে বিষয়েও কিছুই জানেন না শাহজাহানের স্ত্রী তসলিমা বিবি। এই সমস্ত বিষয়ে একমাত্র জানেন শেখ শাহজাহান, ইডির জেরার মুখে এমনটাই জানালেন তসলিমা বিবি। 

ঘুরপথে কালো টাকা সাদা করতেই, শেখ শাহজাহানের দুর্নীতির জাল বিছানো তাঁর পরিবারের মধ্যেও।  নিজের দুর্নীতির স্বার্থে শাহজাহান ব্যবহার করেছেন নিজের পরিবারের সদস্যদের ব্যাংক অ্যাকাউন্ট। এমনিতেই সন্দেশখালির একদা ত্রাসের নামে রয়েছে বিভিন্ন অভিযোগ। সে অভিযোগ এতটাই গুরুতর যে বারংবার শাহজাহানের ফাঁসির দাবিতে সরব হয়েছে সন্দেশখালি। তার ফাঁসির দাবিতে গর্জে উঠেছেন রাজ্যের আইনজীবীদের একাংশও। বিপদে পড়েছেন বুঝে একাধিকবার ইডির কাছে ক্ষমাও চেয়েছেন শাহজাহান। কিন্তু তার দুর্নীতির শেষ কোথায়? দুর্নীতির তল খুঁজে পেতেই আপাতত মরিয়া কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এখন দেখার যে শাহজাহানের এই দুর্নীতির জাল আর কতদূর বিস্তৃত। শুধুই কি শাহজাহান, নাকি নেপথ্যে রয়েছেন কোনও প্রভাবশালী? সেই সব উত্তরের খোঁজেই চর্চা তুঙ্গে। 


9 hours ago
Train Cancel: আজ থেকে বাতিল একগুচ্ছ লোকাল ট্রেন, সংক্ষিপ্ত করা হয়েছে বেশ কয়েকটি ট্রেনের রুট

দমদম জংশনের প্ল্যাটফর্ম নম্বর ৫-এর ব্যালাস্টলেস ট্র্যাকের মজবুতীকরণ এবং রক্ষণাবেক্ষণের দরুণ আজ অর্থাৎ বৃহস্পতিবার থেকে ৭ মে পর্যন্ত ট্রাফিক ব্লক করা হয়েছে। রেলওয়ের তরফে জানানো হয়েছে, যার জন্য মোট ৪৮০ ঘণ্টা ট্রাফিক ব্লকের প্রয়োজন হবে। তার জন্য আগামী ২০ দিন বেশ কয়েকটি ট্রেনের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে। দেখে নিন কোন কোন ট্রেন রয়েছে বাতিলের তালকায়-

৩০৩৫১ ও ৩০৩১৩ মাঝেরহাট-বারাসত

৩৩১১ বারাসত-হাসনাবাদ

৩০৩২২ হাসনাবাদ-বিবাদী বাগ

৩০১৪৫ বিবাদী বাগ-কৃষ্ণনগর সিটি জংশন

৩০৩৫৭ মাঝেরহাট-মধ্যমগ্রাম

৩০৩৫৮ মধ্যমগ্রাম-মাঝেরহাট

৩০৩৬১ মাঝেরহাট-হাসনাবাদ

৩৩২৮২ হাসনাবাদ-দমদম জংশন

৩৩২৩১ দমদম জংশন-ব্যারাকপুর

৩৩২৩২ ব্যারাকপুর-দমদম জংশন

৩৩২৭১ দমদম জংশন-গোবরডাঙ্গা

৩৩৬৮৬ গোবরডাঙ্গা-শিয়ালদহ

৩০৩৩৩ মাঝেরহাট-হাবরা

৩০৩৩২ হাবরা-মাঝেরহাট 

৩০৩৫৩ মাঝেরহাট-দত্তপুকুর

৩০৩১৪ দত্তপুকুর- মাঝেরহাট

৩৩৪৩৫ শিয়ালদহ-বারাসত 

৩১২২৩ শিয়ালদহ-ব্যারাকপুর

৩০১১৬ ব্যারাকপুর-বিবাদী বাগ

৩০১১৩ বিবাদী বাগ-ব্যারাকপুর

৩১২৪২ ব্যারাকপুর- শিয়ালদহ 

৩০৩১২ বারাসত-মাঝেরহাট

আর যে যে ট্রেনগুলির যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে, সেগুলি হল-

৩০৩৪৬ বনগাঁ জংশন-মাঝেরহাট লোকাল দমদম ক্যান্টনমেন্টেই যাত্রা শেষ করবে। ৩০৩৪৪ বনগাঁ জংশন-মাঝেরহাট এবং ৩০৩২৪ হাসনাবাদ-মাঝেরহাট লোকাল বারাসতে সংক্ষিপ্ত যাত্রা শেষ করবে। ৩০১৪২ গেদে-মাঝেরহাট লোকাল যাবে রানাঘাট পর্যন্তই।  ৩০৭১১ লক্ষ্মীকান্তপুর-মাঝেরহাট লোকাল বালিগঞ্জ অবধিই চলবে।

অন্যদিকে ৩০৩৩১ মাঝেরহাট-হাবরা লোকাল বারাসত থেকে সংক্ষিপ্ত যাত্রা শুরু করবে। ৩০৩১১ মাঝেরহাট-বারাসত লোকাল দমদম ক্যান্টনমেন্ট থেকে সংক্ষিপ্ত যাত্রা শুরু করবে। কর্ড লাইন হয়ে চলবে এই ট্রেনগুলি ৩০৩১৭ মাঝেরহাট-দত্তপুকুর লোকাল বালিগঞ্জ থেকে সংক্ষিপ্ত যাত্রা শুরু করবে ও পথ পরিবর্তন করে আপ কর্ড লাইন হয়ে চলবে।

10 hours ago


Summer Vacation: লোকসভা ভোট সঙ্গে তীব্র তাপপ্রবাহ! রাজ্যের স্কুলগুলিতে এগোচ্ছে গরমের ছুটি

তীব্র দহনে পুড়ছে গোটা বাংলা। এই আবহে স্কুলের গরমের ছুটি এগিয়ে আনলো রাজ্য সরকার। ২২ এপ্রিল থেকে সরকারি স্কুলে গরমের ছুটি ঘোষণা করা হল রাজ্য শিক্ষা দফতরের তরফে। সূত্র মারফৎ খবর, বেসরকারি স্কুলগুলিকেও গরমের ছুটি এগোনোর জন্য অনুরোধ করেছে রাজ্য।

লোকসভা ভোটের জন্য এবার গরমের ছুটি বাড়িয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। প্রতি বছর সাধারণত ১০ দিন গরমের ছুটি পায় স্কুল পড়ুয়ারা। এবার যা বাড়িয়ে ২২ দিন করা হবে বলে জানিয়েছিল পর্ষদ। বলা বাহুল্য, ২২ এপ্রিল অর্থাৎ সোমবার থেকে ছুটি ঘোষণা হওয়ায় গরমের ছুটি মেয়াদ আরও বাড়ল।

চলতি বছরের এপ্রিলে পর্ষদের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, ৬ মে থেকে গরমের ছুটি শুরু হওয়ার কথা ছিল। যা ২ জুন পর্যন্ত চলবে বলে জানিয়েছিল বোর্ড। উল্লেখ্য, বছরের শুরুতে ২০ মে পর্যন্ত গরমের ছুটি দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যা পড়ে জুন মাস পর্যন্ত বাড়ানো হয়।

প্রসঙ্গত, ১৯ এপ্রিল থেকে দেশজুড়ে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। ওই দিন হবে প্রথম দফার ভোটগ্রহণ। ১৯ তারিখ উত্তরবঙ্গের জেলাগুলিতে চলবে নির্বাচন। এই কারণে সেখানকার স্কুলগুলিতে ছুটি ঘোষণা করেছে পর্ষদ।

10 hours ago
Ram Navami: রামনবমী পালনে 'না' যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, অনুমতি দিয়ে প্রত্য়াহারের অভিযোগ

ফের খবরের শিরোনামে যাদবপুর বিশ্ববিদ্যালয়। এবার বিতর্কে রামনবমী উদযাপন করা নিয়ে। রামনবমীর অনুষ্ঠান প্রত্যাহার করতে বলা হল রেজিস্ট্রার-এর তরফে। এই মর্মে জারি করা হয়েছে নির্দেশিকা। প্রথমে অনুষ্ঠান পালনের জন্য় অনুমতি দেওয়া হলেও পরে অনুমতি প্রত্যাহার করে রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু। 

গতকাল অর্থাৎ মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের রামনবমী উৎসব পালনের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু পরে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু নোটিশ দিয়ে সেই অনুমতি প্রত্যাহার করল। তবে ঠিক কী কারণে নির্দিষ্ট করা অনুমতি বাতিল করা হল, সেই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য রেজিস্ট্রারকে ফোন করলেও রেজিস্ট্রার ফোন ধরেনি বলে অভিযোগ। 

যদিও রাষ্ট্রবাদী ছাত্র সংগঠনের নেতৃত্বদের দাবি, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পুজো থেকে ইফতার পার্টি সবকিছুই সুপরিকল্পিতভাবে অনুষ্ঠিত হলেও কেন রামনবমী পালন করার অনুমতি দিতে দ্বিচারিতা? প্রশ্ন তুলছেন রাষ্ট্রবাদী ছাত্র সংগঠনের নেতৃত্ব। রাজ্য সরকারের তরফে ছুটি ঘোষণা করা হয়েছে রাম নবমীতে। তাহলে কেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রামনবমী পালন করা যাবেনা, যা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। 

yesterday
Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?

দমদম জংশনের পাঁচ নম্বর প্ল্যাটফর্মে ব্যালাস্টিন ট্র্যাকে রক্ষণাবেক্ষণের কাজের জন্য ১৮ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত ট্রাফিক ব্লকের ঘোষণা পূর্ব রেলের। মাঝেরহাট-বারাসত, হাসনাবাদ-বিবাদি বাগ, বারাসাত-হাসনাবাদ, মাঝেরহাট-মধ্যমগ্রাম, দমদম-ব্যারাকপুর, গোবরডাঙ্গা-শিয়ালদহ, ব্যারাকপুর-বিবাদি বাগ সেকশনের কিছু ট্রেন বাতিল থাকবে। মূলত, পাঁচ নম্বর প্ল্যাটফর্মকে ব্যবহার করে যে ট্রেন চলে, সেগুলো বাতিল ঘোষণা পূর্ব রেলের। এছাড়া একটি বনগা-মাঝেরহাট লোকাল দমদম ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত সংক্ষিপ্ত যাত্রা করবে, জানালেন পূর্ব রেলের সিপিআরও কৌশিক মিত্র।

তিন সপ্তাহের এই ট্রাফিক ব্লকে অসুবিধার মুখে পড়বেন নিত্যযাত্রীরা। স্বীকার করে ক্ষমাপ্রার্থনা সিপিআরও-র। তবে, বৈশাখের দাবদাহে দীর্ঘ ২১ দিনের এই পাওয়ার ব্লকে অফিস যাত্রীদের কপালে চিন্তার ভাঁজ। 

2 days ago


GTA: জিটিএ নিয়োগ দুর্নীতিতে সিবিআই অনুসন্ধানের বিরোধিতায় হাইকোর্টে রাজ্য

মণি ভট্টাচার্য: পাহাড়েও নিয়োগ দুর্নীতি, এই অভিযোগে হাইকোর্টের পর্যবেক্ষণে উঠে এসেছে সিবিআই অনুসন্ধানের প্রসঙ্গ। জিটিএ-তে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই অনুসন্ধানের বিরুদ্ধে এবার হাইকোর্টে আবেদন রাজ্যের। সূত্রের খবর, ৯-ই এপ্রিল হাইকোর্ট জিটিএ নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দেয়। ২৫ তারিখ অর্থাৎ ১৫ দিনের মধ্যে একটি রিপোর্ট সিবিআইকে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এবার সিবিআই অনুসন্ধান বন্ধের দাবিতে প্রধান বিচারপতির কাছে মামলা করতে চেয়ে আবেদন রাজ্যের। মামলার অনুমতি প্রধান বিচারপতির, চলতি সপ্তাহে শুনানির সম্ভাবনা।

জিটিএ নিয়োগে দুর্নীতিতে বিনয় তামাং, অনীত থাপার হাত ধরে পার্থ চট্টোপাধ্যায়ের কাছে ক্যান্ডিডেট লিস্ট, বিচারপতির কাছে একটি বেনামী চিঠি। স্বতঃপ্রনোদিত মামলা করেন বিচারপতি বিশ্বজিৎ বসু। সেই মামলায় গত সপ্তাহে সিবিআই অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের। তাত্পর্যপূর্ণ ভাবে তৃণমূলের ছাত্র পরিষদের রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্যের নাম যুক্ত হয় মামলায় । জিটিএতে নিয়োগ দুর্নীতিতে ৭০০-১০০০ জন নিয়োগ হয়েছে। হাইকোর্ট সিবিআই অনুসন্ধান দিতেই জিটিএ-র নিয়োগ দুর্নীতিতে এফআইআর দায়ের রাজ্যের। এফআইআর-এ পার্থ সহ একাধিক তৃণমূল নেতার নাম। বিধাননগর উত্তর থানায় এফআইআর। এবার এই এফআইআর-এর দোহাই দিয়ে সিবিআই অনুসন্ধান বন্ধের আর্জি রাজ্যের। ওয়াকিবহাল মহল বলছে, এটাই প্রত্যাশিত। সিবিআই অনুসন্ধান যাতে সিবিআই তদন্তে রূপান্তরিত না হয়, তাই এফআইআর রাজ্যের। কারণ এই নিয়োগ দুর্নীতিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ঢুকে পড়লে কানের সঙ্গে মাথাদের ধরা পড়ার আশঙ্কায় কি থরহরিকম্প রাজ্য, উঠছে প্রশ্ন। 

2 days ago
Kolkata Metro: ফের মেট্রো বিভ্রাট! অফিস টাইমে যান্ত্রিক ত্রুটির জেরে দীর্ঘক্ষণ বন্ধ মেট্রো পরিষেবা

ফের অফিস টাইমে যান্ত্রিক গোলযোগের জেরে বন্ধ মেট্রো পরিষেবা। মেট্রোরেল সূত্রে খবর, সকাল ১১টার পর থেকে শোভাবাজারের থেকে গড়িয়াগামী মেট্রোতে বিভ্রাট ঘটে। সপ্তাহের শুরুতে মেট্রোর গোলযোগের জন্য দুর্ভোগে পড়েন নিত্যযাত্রীরা। আপাতত স্বাভাবিক মেট্রো পরিষেবা।

আরও জানা গিয়েছে, বন্ধ হয়ে গিয়েছিল শোভাবাজারের থেকে গড়িয়াগামী আপ ও ডাউন মেট্রো। দ্রুত শোভাবাজার মেট্রো স্টেশনের যান্ত্রিক ত্রুটি সারাইয়ের কাজ চলেছে বলে মেট্রো সূত্রে খবর।

2 days ago


Garden Reach: সাতসকালে ভয়াবহ আগুন গার্ডেনরিচ রেলের হাসপাতালে, ঘটনাস্থলে দমকলের একাধিক ইঞ্জিন

ফের খবরের শিরোনামে গার্ডেনরিচ। সাত সকালে গার্ডেনরিচ বি এন আর রেল হাসপাতালে অগ্নিকাণ্ড। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় দমকলের ছয়টি ইঞ্জিন। তারপর তড়িঘড়ি শুরু হয় আগুন নিয়ন্ত্রণের কাজ। হাসপাতালে আগুন লাগার ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে ওয়ার্ডে থাকা রোগীদের। তবে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।  

জানা গিয়েছে, এদিন সকাল সাতটা নাগাদ ওয়েস্ট পোর্ট থানার অন্তর্গত রেলের অধীনস্থ বি এন আর হাসপাতালে আগুন লাগে। হাসপাতালে চক্ষু বিভাগের ওটিতে থাকা এসি থেকে ধোঁয়া বেরোতে দেখা যায়। এরপরেই খবর দেওয়া হয় দমকলকে। খবর পেয়ে তড়িঘড়ি ঘটনাস্থলে আসে দমকলের ছটি ইঞ্জিন। এক ঘণ্টার মধ্যে নিয়ন্ত্রণে আসে আগে। আপাতত চক্ষু বিভাগের ওটি রুমটি বন্ধ রাখা হয়েছে বলে সূত্রের খবর। এছাড়াও আগুন আতঙ্কে চক্ষু বিভাগে থাকা, ১০ থেকে ১৫ জন রোগীকে জেনারেল ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছে।

প্রাথমিক তদন্তে দমকলের অনুমান, এসি থেকে শর্ট সার্কিট হয়ে কোনওভাবে আগুন লেগেছে। যদিও অগ্নিকাণ্ডের আসল কারণ এখনও সঠিকভাবে জানা যায়নি।

2 days ago
Sandeshkhali: আরও বিপাকে শাহজাহান বাহিনী! সিবিআইয়ের ইমেলে ৬৫০-র বেশি অভিযোগ

শাহজাহান এবং তাঁর সাগরেদ মিলে সন্দেশখালি জুড়ে ভয়াবহ অত্যাচার চালিয়েছে, তা এতদিনে রাজ্যবাসী শুনেছে। তবে বিচারপ্রক্রিয়া এখনও চলছে। তাই সেসব পদক্ষেপ মেনেই কড়া হাতে সিবিআই সন্দেশখালির সব মামলার তদন্ত করছে। সম্প্রতি সিবিআইকে হাইকোর্ট নির্দেশ দিয়েছিল সন্দেশখালির সমস্ত বাসিন্দাদের অভিযোগ নিতে এক ওয়েবসাইট বা ইমেইল খোলার। জানা যাচ্ছে, ইতিমধ্যেই সিবিআইয়ের তৈরি সেই ইমেলে জমা পড়েছে প্রায় ৬৫০-রও বেশি অভিযোগ। এবার সেই সমস্ত অভিযোগের ভিত্তিতে অভিযোগকারীদের বয়ান রেকর্ড করতে ১০ জনের এক টিম গঠন করেছে সিবিআই। সন্দেশখালিতে অভিযোগকারীদের কাছে পৌঁছে তাঁরা রেকর্ড করবে সবটা। 

কলকাতা হাইকোর্টে এই সংক্রান্ত মামলার পরবর্তী শুনানি রয়েছে আগামী ২ মে। এখন দেখার নতুন করে উঠে আসা অভিযোগে যাচাই করে, সন্দেশখালির অভিযুক্তদের বিরুদ্ধে কোন কঠিন পদক্ষেপ নেয় আদালত। 

3 days ago
Laketown: পরিত্য়ক্ত বাড়ি থেকে উদ্ধার এক ব্যক্তির কঙ্কাল! রহস্য়মৃত্য়ু্র তদন্তে লেকটাউন থানার পুলিস

লেকটাউনের পরিত্য়ক্ত বাড়ি থেকে উদ্ধার এক ব্যক্তির কঙ্কাল। সোমবার এই ঘটনায় চাঞ্চল্য় ছড়িয়েছে লেকটাউন ব্লক এ ৮৪৮ বি/১ এলাকায়। পুলিস সূত্রে খবর, মৃত ব্যক্তির নাম প্রশান্ত কুমার বড়াল। খবর পেয়ে ঘটনাস্থলে লেকটাউন থানার পুলিস গিয়ে কঙ্কালটি উদ্ধার করে নিয়ে যায়। 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে রাস্তায় প্যান্ডেল করার সময় একজন পরিত্য়ক্ত ওই বাড়িটির মেঝেতে একটি কঙ্কাল পড়ে থাকতে দেখেন। এরপর খবর দেওয়া হয় লেকটাউন থানায়। যদিও স্থানীয়রা জানিয়েছে, দীর্ঘদিন ধরে বাড়িতে একাই থাকতেন প্রশান্ত কুমার। প্রায় দুই থেকে তিন মাস তাঁকে দেখতে পাওয়া যায় না। তারপরে বাড়ি থেকে উদ্ধার হল তাঁর মৃতদেহ। 

তবে কীভাবে মৃ্ত্য়ু হল ওই ব্য়ক্তির এবং এই ঘটনার পিছনে কী রহস্য় লুকিয়ে রয়েছে তা নিয়ে দ্বন্ধে রয়েছে পুলিস। ইতিমধ্য়ে কঙ্কাল উদ্ধার ঘটনায় তদন্ত শুরু করেছে পুলিস। 

3 days ago


Fire: নববর্ষের দিনে অগ্নিকাণ্ড রাজারহাটে, পুড়ে ছাই ৪ টি রেঁস্তোরা

পয়লাবৈশাখের দিন ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা রাজারহাটে। রবিবার সন্ধ্য়া ৭টা ২০ মিনিট নাগাদ আগুন লাগে চিনার পার্কের নিউটাউনে ক্যাফেতে। খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে এসে পৌঁছয় দমকলের ৪ টি ইঞ্জিন। অগ্নিকাণ্ডের জেরে তিন চারটি রেঁস্তোরা সহ মিষ্টির দোকান পুড়ে ভস্মীভূত হয়ে গিয়েছে। 

দমকলবাহিনীর প্রাথমিক অনুমান, শর্ট সার্কিট কিংবা রান্নার গ্যাস থেকে আগুন লেগেছে। সেখান থেকেই ধীরে ধীরে সেই আগুন ছড়িয়ে পড়ে চার-পাঁচটি দোকানে। খবর পাওয়া মাত্রই তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছয় দমকলবাহিনী। যদিও এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি বলেই পুলিস সূত্রে খবর।

অগ্নিকাণ্ডের পর স্থানীয়দের অভিযোগ, ফুটপাত দখল করে চলছে রেঁস্তোরাগুলি। আর তাতেই সাধারণ মানুষের যাতায়াতের রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। এরফলে দুর্ঘটনা বাড়তে পারে। তাছাড়া কীভাবে প্রশাসনের নজর এড়িয়ে চলছে ব্যবসা। তা নিয়েই প্রশ্ন তুলছেন এলাকাবাসীরা।   

3 days ago
Baranagar: রক্তাক্ত অবস্থায় উদ্ধার বাবা, ছেলে ও নাতির মৃতদেহ, রহস্য়মৃত্য়ু ঘিরে চাঞ্চল্য বরানগরে

বাড়ি থেকে উদ্ধার একই পরিবারের তিন প্রজন্মের রক্তাক্ত মৃতদেহ। উদ্ধার হওয়া তিনজন সম্পর্কে হলেন বাবা, ছেলে ও নাতি। রবিবার, নববর্ষের দিন হাড়হিম করা ঘটনাটি ঘটেছে বরানগর নিরঞ্জন সেননগর অঞ্চলে। পুলিস সূত্রে খবর, মৃতদের মধ্য়ে শঙ্কর হালদার (বাবা), অভিজিৎ হালদার (ছেলে), বর্ণ হালদার (নাতি)। পুলিস মৃতদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য় পাঠিয়েছে। 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকদিন ধরেই দেখা যাচ্ছিল না ওই পরিবারের তিনজনকে। এরপর এদিন সকালে স্থানীয়রা হঠাৎই দুর্গন্ধ পায়। তারপরেই খবর দেওয়া হয় বরানগর থানায়। খবর পেয়ে তড়িঘড়ি পুলিস ঘটনাস্থলে গিয়ে দরজা ভেঙে ঘরে ঢুকে দেখে রক্তাক্ত অবস্থায় তিনটি মৃতদেহ মেঝেতে পড়ে আছে। মৃত্য়ুর কারণ এখনও পর্যন্ত জানা যায়নি। তবে এই ঘটনার আসল কারণ জানতে ইতিমধ্য়ে তদন্তে নেমেছে পুলিস। 

4 days ago