Breaking News
Gardenrech: গার্ডেনরিচ বিপর্যয়ে তৎপর কলকাতা পৌরসংস্থা, নোটিশ দেওয়া হয়েছে ৬ টি বাড়িতে      KMC: গার্ডেনরিচকাণ্ডে পুরসভার ৩ ইঞ্জিনিয়ারকে শোকজ়, ‘তৃণমূলের তৈরি বিপর্যয়’ এক্স হ্যান্ডেলে কটাক্ষ শুভেন্দুর      Sandeshkhali: 'মুখ্যমন্ত্রী-ই বহিরাগত', ক্যাম্পের ২য় দিনে সন্দেশখালিতে আক্রমণাত্মক প্রিয়াঙ্কা টিবরেওয়াল      Election: বাজল লোকসভা ভোটের দামামা! নির্ঘণ্ট প্রকাশ নির্বাচন কমিশনের, ৭ দফায় ভোট বাংলায়      Mamata: চোট কপালে, নাকে! এখন স্থিতিশীল মুখ্যমন্ত্রী, ‘পিছন থেকে ধাক্কা’র ব্যাখ্যা দিলেন SSKM-র ডিরেক্টর      Mamata Banerjee: ফের গুরুতর আহত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ভর্তি SSKM হাসপাতালে      Bhawanipur: নিমতা হত্যাকাণ্ডে উঠছে প্রশ্ন! ক্ষুদ্র ব্যবসায়ীদের সুরক্ষা কোথায়?      Sheikh Shahjahan: ফের আদালতে ধাক্কা শাহজাহানের, আগাম জামিনের আবেদন খারিজ করল কলকাতা হাইকোর্ট      CAA: আজই দেশজুড়ে জারি হল CAA! লোকসভা ভোটের আগেই বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের      TMC: লোকসভা ভোটে তৃণমূলের প্রার্থী তালিকায় বড় চমক, একঝাঁক নতুন মুখ, দেখে নিন তালিকা...     

রাজ্য

Weather: বজ্রবিদুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, ভিজবে কী কলকাতা ? জানাল আবহাওয়া দফতর...

বঙ্গে ফের বৃষ্টির আভাস। সকাল থেকে রৌদ্রজ্জ্বল আকাশ। বৃষ্টি হতে পারে কলকাতা সহ তার পার্শ্ববর্তী এলাকায়। দিনের বেলা আকাশ মূলত পরিষ্কার থাকলেও পরে বদলাতে পারে আবহাওয়া। সন্ধ্য়ায় কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহর কলকাতায়। সেই সঙ্গে ঘন্টায় বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। 

আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন বজ্রবিদুৎ সহ বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলা। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ আর নদিয়ায়। আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলতে পারে এই বৃষ্টি। শুক্রবার থেকে ফের বদলাতে পারে আবহাওয়া। তবে উত্তরবঙ্গের ক্ষেত্রে নেই বৃষ্টির পূর্বাভাস। হালকা বৃষ্টির সম্ভাবনা থাকবে দুই দিনাজপুর এবং মালদহে। আর বাকি উত্তরের জেলাগুলি শুকনো থাকবে।  

সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি কম। পাশাপাশি দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। 

an hour ago
Weather: কলকাতা সহ বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে আবহাওয়া? জানাল হাওয়া অফিস

সোমবার সকালেই আকাশ কালো করে কলকাতা-সহ বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই রয়েছে বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি। বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া।

হাওয়া অফিস সূত্রে খবর, এদিন শহর কলকাতা ও সংলগ্ন এলাকায় একসঙ্গে দিনভর আকাশ থাকতে পারে আংশিক মেঘলা। সঙ্গে হতে পারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত। এক্ষেত্রে বিকেল বা সন্ধ্যার দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এদিন শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি কম। পাশাপাশি দিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বুধবার থেকে বৃষ্টি শুরু হতে পারে উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। সেক্ষেত্রে বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং-এর পার্বত্য এলাকায়। মূলত বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আপাতত সেখানে বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের আবহাওয়াও মূলত শুষ্কই থাকবে। এমনকি তাপমাত্রাও আপাতত বাড়ার পূর্বাভাস রয়েছে।। সর্বনিম্ন এবং সর্বোচ্চ, উভয় তাপমাত্রাই বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

yesterday
Sandeshkhali: 'মুখ্যমন্ত্রী-ই বহিরাগত', ক্যাম্পের ২য় দিনে সন্দেশখালিতে আক্রমণাত্মক প্রিয়াঙ্কা টিবরেওয়াল

মারধর থেকে নারী নির্যাতন, সন্দেশখালি জুড়ে বিভিন্ন অভিযোগ সামনে আসছিল। অভিযোগ আসছিল জোর করে জমি দখলেরও। এই অবস্থায় নিপীড়িতদের অভিযোগ শুনতে কলকাতা হাইকোর্টের নির্দেশে সন্দেশখালিতে দ্বিতীয় দিনের ক্যাম্পে বিজেপির আইনজীবী নেত্রী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। সঙ্গী আরও ১২ জন আইনজীবীকে সঙ্গে নিয়ে দিনভর বিভিন্ন অভিযোগ শুনলেন। শুনলেন শাহজাহান বাহিনী কীভাবে গায়ের জোরে সব দখল করেছে। শুনলেন বিজেপি করায় কীভাবে সর্বস্ব হারাতে হয়েছে মানুষকে।

মানুষের অভিযোগ শুনেই ক্ষোভে ফেটে পড়লেন। শাহজাহান অ্যান্ড কোম্পানির বিরুদ্ধে সন্দেশখালির মানুষের প্রতিরোধ দেখে তৃণমূল বারংবার বহিরাগত তত্ত্ব উসকে দিয়েছে। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করছিলেন, অশান্তির পিছনে বহিরাগতদের ইন্ধন রয়েছে। বহিরাগত তত্ত্বেই মুখ্যমন্ত্রীকে একহাত নিয়েছেন বিজেপির আইনজীবী, নেত্রী প্রিয়াঙ্কা টিবরেওয়াল।

মানুষের অভিযোগ শুনতে সন্দেশখালি ২ নম্বর ব্লকের থানা সংলগ্ন মাঠে রবিবার ক্যাম্প করা হয়েছিল। ক্যাম্পে অভিযোগ জানাতে দলে দলে ভিড় জমান স্থানীয়রা । ক্যাম্পে যাওয়ার আগে সন্দেশখালির  ত্রিমণী বাজারের কালীমন্দিরে মানুষের মঙ্গল কামনায় পুজো দেন প্রিয়াঙ্কা টিবরেওয়াল।

2 days ago


Attack: রাতে অন্ধকারে অবৈধভাবে বালি চুরি, গ্রামবাসীদের উপর আক্রমণ বালি মাফিয়াদের, আহত পাঁচজন

ফের অবৈধভাবে বালি চুরির অভিযোগ উঠেছে রাজ্য়ে। মহানন্দা নদী থেকে বালি চুরি করতে এসেছিল দুষ্কৃতীরা। আর সেই সময় বাধা দিতে গেলে গ্রামবাসীদের উপর চড়াও হয় দুষ্কৃতীরা। ঘটনায় আহত সাতজন। অভিযোগ, বালি চুরিতে বাধা দিলে লাঠি দিয়ে আঘাত করা হয় গ্রামবাসীদের। পাঁচজনের মাথা ফেটে যায় লাঠির আঘাতে। বর্তমানে তিনজন গুরুতর আহত অবস্থায় উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি। ঘটনাস্থলে থাকা জেসিবি চালক এবং জেসিবিটিকে আটক করে থানায় নিয়ে আসা হয়।

জানা গিয়েছে, রাতের অন্ধকারে মহানন্দা নদী থেকে মাটি মাফিয়ারা পাচারের জন্য় জেসিবির মাধ্যমে নদী থেকে বালি কেটে পাচার করছিল। খবর পেয়ে মিনি ঢাকপাড়া গ্রামের বেশ কিছু গ্রামবাসী ছুটে যায় সেখানে। এরপর শুরু হয় বালি মাফিয়া ও গ্রামবাসীদের মধ্যে হাতাহাতি। খবর দেওয়া হয় বিধাননগর থানার পুলিসকে। তবে ঘটনাস্থলে পুলিস আসার আগেই বালিমাফিয়া ও গ্রামবাসীদের মধ্যে শুরু হয় মারধর। 

অভিযোগ, বচসার জেরে গ্রামের বেশ কয়েকজনকে লাঠি দিয়ে মাথায় আঘাত করা হয়। যার জেরে পাঁচ জন ব্যক্তির মাথা ফেটে যায় এবং আরও বেশ কিছু ব্যক্তি গুরুতর আহত হয়। অবশেষে আহতদের বিধাননগর গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হলে এবং সেখানে প্রাথমিক চিকিৎসার পর তাদের উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়। ওই আহত পাঁচজনের মধ্যে থেকে তিন জনের অবস্থা খুব আশঙ্কাজনক বলে জানা গিয়েছে।

2 days ago
Weather: কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদুৎ বৃৃষ্টির পূর্বাভাস, বইবে ঝোড়ো হাওয়া, জানাল হাওয়া অফিস

রবিবার ছুটির দিনেও রেহাই নেই বৃষ্টির হাত থেকে। চৈত্র মাসের শুরুতেই বদলে গিয়েছে আবহাওয়া। এদিন দিনভর মেঘলা আকাশ থাকবে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে। দুপুর এবং সন্ধ্যার দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পাশাপাশি ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। আজ, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, কলকাতা সহ দক্ষিণবঙ্গে সপ্তাহভর হতে পারে বৃষ্টি। গত শুক্রবার থেকে কলকাতায় শুরু হয়েছে বৃষ্টিপাত। রবিবার বৃষ্টি আরও বাড়বে। কলকাতা ছাড়াও বৃষ্টিতে ভিজবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম। সোমবার থেকে বুধবার পর্যন্ত সব ক'টি জেলাতেই বজ্রবিদ্যুত্‍-সহ হালকা বৃষ্টি হতে পারে। 

শুধু দক্ষিণবঙ্গ নয় উত্তরবঙ্গেও আগামী কয়েকদিন আংশিক মেঘলা আকাশের দেখা মিলতে পারে। তবে উত্তরে সেই অর্থে বৃষ্টির সম্ভাবনা কম। উত্তরবঙ্গ আপাতত শুকনো থাকবে। 

2 days ago


School: মদ্যপ অবস্থায় ছাত্রদের সাহায্য নিয়ে স্কুলে প্রবেশ ক্লার্কের, উত্তেজিত দাসপুর স্কুল চত্বর...

স্কুলের রাস্তায় মদ্যপ অবস্থায় পড়ে রয়েছে স্কুলের ক্লার্ক। আর সেই ক্লার্ককে স্কুলে ধরে নিয়ে যাচ্ছে ছাত্রছাত্রীরা। এমনই এক বিস্ময়কর ছবি ধরা পড়েছে পশ্চিম মেদিনীপুরের দাসপুর এক নম্বর ব্লকের ধরমপুর এলাকায়। অভিযোগ, প্রায়শই ওই ক্লার্ক মদ্য়পান করে স্কুলে আসতেন। স্কুলের বাকি শিক্ষক-শিক্ষিকারা জানা সত্ত্বেও কোনও পদক্ষেপ গ্রহণ করেননি। 

স্থানীয়দের অভিযোগ, পশ্চিম মেদিনীপুরের দাসপুর এক নম্বর ব্লকের ধরমপুর এলাকায় সরকারি উচ্চ বিদ্যালয়-এর স্কুলের ক্লার্ক প্রায়ই মদ্য়প অবস্থায় স্কুলে আসতেন। মাঝেমধ্য়ে নেশায় আসক্ত হয়ে রাস্তাতেই পড়ে থাকতেন ওই ক্লার্ক। একবার নয় একাধিকবার ওই ক্লার্কের বিরুদ্ধে মদ্যপান করে স্কুলে আসার অভিযোগ রয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু তারপরও কি কোনও ব্যবস্থা নিয়েছে ম্যানেজিং কমিটি‌ বা স্কুলের প্রধান শিক্ষক। তা নিয়ে উঠেছে একাধিক প্রশ্ন। 

তবে এ বিষয়ে স্কুলের পক্ষ থেকে কোনওরকম কোনও বক্তব্য পাওয়া যায়নি। যা নিয়ে ব্যাপক চিন্তায় পড়েছে পড়ুয়াদের অভিভাবকরা। এখন দেখার বিষয় স্কুল ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষক ওই ক্লার্কের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়। যদিও এই ঘটনাকে কেন্দ্র করে বেশ চাঞ্চল্য় ছড়িয়েছে। 

3 days ago
Death: টোটোর ধাক্কায় মৃত্য়ু তৃতীয় শ্রেণির পড়ুয়া, চাঞ্চল্য় ডোমজুড়ে

স্কুলে যাওয়ার পথে টোটোর ধাক্কায় মৃত্য়ু হল এক স্কুল পড়ুয়ার। শনিবার সকালে ঘটনায় চাঞ্চল্য় ছড়িয়েছে হাওড়া ডোমজুড় থানার অন্তর্গত ভান্ডারদহ শীতলাতলা এলাকায়। অভিযোগ, টোটোয় ওভারলোড থাকায় নিয়ন্ত্রণ হারিয়ে ধাক্কা মারে ওই স্কুল ছাত্রীকে। খবর পেয়ে ঘটনাস্থলে যায় ডোমজুড় থানার বিশাল পুলিস বাহিনী।

প্রত্য়ক্ষদর্শী সূত্রে খবর, এদিন স্কুল যাওয়ার জন্য় রাস্তার পাশে দাঁড়িয়ে ছিল তৃতীয় শ্রেণির পড়ুয়া। সেই সময় দ্রুতগামী একটি টোটো এসে ধাক্কা মারে তাকে। টোটোর ধাক্কায় গুরুতর জখম হয়ে পড়ে ওই ছাত্রী। এরপর তড়িঘড়ি তাকে উদ্ধার করে ডোমজুড় গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। ঘটনায় হাসপাতালের সামনেই ক্ষোভ উগড়ে দেন মৃতার পরিবার। তারপর হাসপাতালে ডোমজুড় থানার পুলিস গিয়ে পরিস্থিতি সামাল দেয়।

3 days ago
Nadia: ভোটমুখী বঙ্গে নদিয়ায় 'খুন' তৃণমূল কর্মী, কাঠগড়ায় কংগ্রেস

লোকসভা ভোট এগিয়ে আসতেই রক্তে রাঙা বাংলার মাটি। নদিয়ার থানাপাড়ায় খুন তৃণমূল কর্মী সাকিব মণ্ডল। কুপিয়ে খুনের অভিযোগ কংগ্রেসের বিরুদ্ধে। ইতিমধ্যেই তিনজনকে গ্রেফতার করেছে পুলিস।

পরিবার সূত্রে খবর, শুক্রবার সন্ধ্যায় বাড়ি থেকে ডেকে নিয়ে যায় দুষ্কৃতীরা। তারপরেই ধারালো অস্ত্রে হামলা চালানো হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে রক্তাক্ত অবস্থায় সাকিব মণ্ডলকে উদ্ধার করে পুলিস। প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। অভিযুক্তদের শাস্তির দাবিতে সরব মৃতের পরিবার।

লোকসভা ভোটের আগে খুনের রাজনীতি করছে তৃণমূল। অভিযোগ অস্বীকার করে গোষ্ঠীদ্বন্দ্বের ফল, বলে দাবি কংগ্রেসের। যদিও গোষ্ঠীদ্বন্দ্বের তত্ত্ব মানতে নারাজ তৃণমূল। যেখানে মুখ্যমন্ত্রীই সুরক্ষিত নন, সেখানে অন্যরা কীভাবে সুরক্ষিত থাকবে? রাজ্যের পুলিস প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বিস্ফোরক বিজেপি সাংসদ দিলীপ ঘোষ। 

পঞ্চায়েত ভেটের প্রাক্কালে যে সন্ত্রাসের ছবি দেখেছে রাজ্যবাসী, লোকসভা ভোটের আগে তারই যেন পুনরাবৃত্তি। আগামীতে আরও কত রক্ত ঝরবে তা নিয়ে সাধারণ মানুষের কপালে চিন্তার ভাঁজ।

3 days ago


Weather: বজ্রবিদুৎ সহ বৃষ্টির পূর্বাভাস! বইবে ঝোড়ো হাওয়াও, সপ্তাহান্তে কেমন কাটবে জানুন...

রাজ্য়জুড়ে ফের বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টিতে ভিজবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। শনিবার সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, নেই রোদের দাপট। মার্চের শুরু থেকে ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। ভোরবেলায় সামান্য় শীতের আমেজ উপভোগ করতে পারলেও বেলায় বাড়ছে উষ্ণতা। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৭২ শতাংশ। 

আবহাওয়া দফতর জানিয়েছে, গত বৃহস্পতিবার থেকে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছিল, সেই মতোই বৃহস্পতিবার বিকেল থেকে বৃষ্টি শুরু হয়েছে শহর কলকাতা সংলগ্ন জেলাগুলিতে। তারপর আজ, শনিবার থেকে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। এদিন দুপুরের পর থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বইতে পারে ৮ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি চলবে।

তবে দক্ষিণবঙ্গে বৃষ্টি হলে উত্তরবঙ্গ কার্যত শুকনো থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে শুধু দার্জিলিং এবং কালিম্পঙে। তাছাড়া উত্তরের বাকি জেলাগুলিতে শুষ্ক আবহাওয়া বিরাজ করবে। 

3 days ago
Nadia: মদেই মরণ! মায়ের থেকে টাকা নিয়ে মদ্য়পান করে আত্মঘাতী যুবক

নেশা! যার মাত্রা এতটাই বেড়ে গিয়েছিল যে নিজের মায়ের কাছে টাকা নিয়ে নেশা করত ছেলে। নিজে উপার্জন না করায় বাধ্য় হয়ে মায়ের কাছে চাইতে হত টাকা। বুধবার মায়ের কাছ থেকে টাকা নিয়ে মদ্য়পান করে আত্মঘাতী হল এক যুবক। ঘটনাটি ঘটেছে নদিয়ার শান্তিপুরের নতুনহাট সংলগ্ন হরিজন সেট পল্লী এলাকায়। জানা গিয়েছে, মৃত যুবকের নাম সুরেশ হরিজন (৩৮)। ঘটনাকে ঘিরে চাঞ্চল্য় ছড়িয়েছে গোটা এলাকায়। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিস গিয়ে মৃতদেহটি উদ্ধার করে। 

মৃতের মা জানিয়েছেন, গতকাল অর্থাৎ বুধবার রাতে সুরেশ তাঁর কাছ থেকে মদ খাওয়ার জন্য টাকা নিয়ে বাড়ি থেকে বেরিয়ে যায়। এরপর রাতে বাড়িতে ফিরে নিজের ঘরে চলে যায়। বৃহস্পতিবার সকালে ঘুম থেকে উঠেই দেখেন ছেলে ঘরের ভিতরে ঝুলন্ত অবস্থায় রয়েছে। খবর দেওয়া হয় পুলিসকে। ঘটনাস্থলে পুলিস গিয়ে ঝুলন্ত দেহটি উদ্ধার করে নিয়ে যায় হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করে। অন্যদিকে যুবকের আকস্মিক মৃত্যুর ঘটনায় শোকাহত হয়ে পড়েন মা লক্ষ্মী হরিজন। এলাকায় নেমে আসে শোকের ছায়া।

5 days ago


Bankura: ন্যূনতম বেতনে 'ক্রীতদাস' বঙ্গসন্তানরা! সিটুর নেতৃত্বে রাজ্যে ফিরল পরিযায়ীরা

বড় অবলীলায় ভরা সভা থেকে বক্তব্য রেখেছিলেন মাননীয়া। অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের কাজ করার জন্য যথেষ্ট ভাল পরিবেশ নাকি রয়েছে এই বাংলাতেই। ঠিক যেমন ডিগ্রিধারীদের জন্য চপশিল্পের অনুপ্রেরণা। আর বাস্তবের ছবিটা কী বলছে? বাস্তবে পেটের জ্বালা যে বড় জ্বালা। আর তাতেই পরিবার পরিজন ছেড়ে ভিনরাজ্য়ে বাসা বাঁধে ওঁরা। আর সেই আশাতেই কাজের খোঁজে দালাল ধরে অন্ধ্রপ্রদেশে পাড়ি দিয়েছিল বাঁকুড়ার ৬ পরিযায়ী শ্রমিকের দল। কিন্তু সেখানে গিয়েই ধাপ্পা। নাম কে ওয়াস্তে বেতনের বিনিময়ে প্রায় ক্রীতদাসের ভূমিকায় বঙ্গ সন্তানের দল। আধপেটা খাবার। সঙ্গে অমানসিক অত্যাচার। কেড়ে নেওয়া হয় যোগাযোগের একমাত্র সম্বল মোবাইলটাও।

ভিনরাজ্যে আটকে বাড়ির ছেলে। স্থানীয় তৃণমূল নেতা থেকে প্রশাসন, সব দরজায় কড়া নেড়েও সুবিধে হয়নি কোনওটাতেই। অবশেষে ময়দানে নামে লাল ঝাণ্ডার দল। সিটুর বাঁকুড়া জেলা নেতৃত্বের কাছে খবর পৌঁছোতেই হুলুস্থুলু শুরু দুই রাজ্যে।

কখনও মৃত্যু। কখনও নিখোঁজ। কখনও প্রাণ টুকু নিয়ে বাড়ি ফেরা। কম পয়সায় পরিযায়ী শ্রম লুফে নিলেও সব রাজ্যেই ওঁরা অবাঞ্ছিত। ভিনরাজ্যে সামাজিক সুরক্ষার কথা না হয় তোলাই থাকল। সরকারই বা কী ভাবছে নিজের রাজ্যের শয়ে শয়ে বেকার যুবক যুবতীদের জন্য়। বছরে একবারের শ্রমিক মেলার চাকচিক্যে মুছবে কড়া বাস্তবটা। নিজের দায়িত্ব থেকে এইভাবেই মুখ ফিরিয়ে নেবে সরকার?

5 days ago
Bangaon: পেটের তাগিদে ভিনরাজ্যে! ফের মৃত্যু ৩ পরিযায়ী শ্রমিকের

কদিন আগেই বাবাকে ফোন করে ছেলে বলেছিল টাকা পাঠাচ্ছি ফল কিনে খেও। দিন দুয়েকের ব্যবধান, কথাগুলো রয়ে গেল স্মৃতির পাতায়। আবারও মৃত্যু! আবারও হাহাকার, আর্তনাদ। সন্তানহারা এক বাবা-মায়ের বুক ফাটা কান্না। এটাই বাংলার যুব সমাজের ভবিতব্য? আবারও সেই প্রশ্নই তুলে দিল বনগাঁর তিন শ্রমিকের মৃত্যু। ভিন রাজ্যে কাজে গিয়ে মৃত্যু হল বছর ৩৬ এর পীযূষ হালদার, বছর ২৬ এর শঙ্কর বৈদ্য ও বছর ৪৬ এর মনোরঞ্জন সমাদ্দারের। খবর ছড়িয়ে পড়তেই বনগাঁ সীতানাথপুর এলাকায় শোকের ছায়া।   

একদিকে অভাবের সংসার অন্যদিকে রাজ্যে কাজ নেই। পরিবারের মুখে হাসি ফোটাতে পাড়ি দিয়ছিলেন মুম্বাইয়ের বরেলিতে। দোলের আগে বাড়ি ফেরার কথা ছিল। কিন্তু একটা দুর্ঘটনা, বদলে দিল সবকিছু। ঘরের ছেলের আর ঘরে ফেরা হল না। অপেক্ষায় রয়ে গেল কারও ৫ বছরের ছেলে, তো কারও বৃদ্ধ বাবা-মা। এখন দিশেহারা পরিবার। পরিবারের অভিযোগ, বাংলায় কাজ পেলে মুম্বইতে যেতে হতো না। 

রাজ্যে কর্মসংস্থান থাকলে কাউকে বাইরে যেতে হতো না। বিজেপির নিশানায় বাংলার মুখ্যমন্ত্রী। এক নিমেষে সব স্বপ্ন ভেঙে চুরমার। একটা মৃত্যু তুলে দেয় হাজার প্রশ্ন। শুরু হয় রাজনৈতিক দড়ি টানাটানি। তবে কী বাংলায় জন্মানোই অপরাধ? 

5 days ago
Weather: মেঘলা আকাশ! কলকাতা সহ একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস, জানুন কেমন থাকবে আবহাওয়া

সকাল থেকে মেঘলা আকাশ। তবে বেলা বাড়তেই মিলেছে রোদের দেখা। আজ, বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে এমনটাই আবহাওয়া দফতর সূত্রে খবর। সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া। এছাড়াও আগামী কয়েকদিন রয়েছে বৃষ্টির সম্ভাবনা। তবে উত্তরবঙ্গে আবহাওয়া শুষ্ক থাকবে। এক ঝলকে দেখে নিন, কবে কোথায় বৃষ্টি হবে?

আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার এবং শুক্রবার উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকতে চলেছে। আপাতত কোথাও বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের আগামী কয়েকদিন দিন ও রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এছাড়া হাওড়া, কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পূর্ব বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। এই সময় বাকি জেলাগুলি যেমন পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার আবহাওয়া শুকনো থাকার সম্ভাবনা। শুক্রবার নাগাদ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। ওই দিন বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকার সম্ভাবনা। শনিবার পশ্চিমের জেলাগুলি অর্থাৎ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি এবং ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। রবিবার সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টি হতে পারে।

এছাড়াও কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা। কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। বুধবার যা ছিল ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৩ শতাংশ এবং ৩৯ শতাংশ।

5 days ago


Sandeshkhali: শাহজাহান মামলায় ফের সন্দেশখালিতে হানা ইডির, ঘেরা হল শাহজাহানের ‘সাগরেদদের’

ফের শাহজাহান মামলায় তৎপর ইডি। এক্সপোর্ট কোম্পানির মাধ্যমে যেভাবে মাছের ব্য়বসায় আমদানি রপ্তানি করা হত, এবার সেই মামলার তদন্তে নেমেছে ইডি আধিকারিকরা। ইডির সঙ্গে রয়েছে সিআরপিএফ এবং বিএসএফ জওয়ান। বৃহস্পতিবার ইডি হানার আগেই সিআরপিএফ এবং বিএসএফ জওয়ান দিয়ে ঘিরে ফেলা হয়েছে সন্দেশখালি। এরপর মাছ ব্য়বসায়ী শেখ নজরুল মোল্লা এবং আইনুর মোল্লার বাড়িতে গিয়ে পৌঁছয় ইডি। 

এদিন মাছ ব্যবসায়ী ছাড়াও ইটভাটার সঙ্গে যুক্ত ব্যবসায়ীর বাড়িতেও হানা দিয়েছেন ইডি আধিকারিকরা। জানা গিয়েছে, মাছ ব্যবসার পাশাপাশি বিল্ডার্সের ব্য়বসাও রয়েছে আইনুর মোল্লার। তারপর নজরুল মোল্লার বাড়িতে পাঁচ থেকে ছয়জনের একটি ইডির দল পৌঁছয় তাঁর বাড়িতে। সেখানে তাঁর পুত্র হারুন আল রশিদকে জিজ্ঞাসাবাদ চালায় ইডি আধিকারিকরা। সূত্রের খবর, এরা সকলেই শেখ শাহজাহানের আত্মীয়দের বাড়িতেও গিয়ে পৌঁছয় ইডি। 

5 days ago
Weather: বাড়ছে তাপমাত্রার পারদ! ভিজতে চলেছে বঙ্গের কয়েকটি জেলাও, জানুন কী বলছে হাওয়া অফিস

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে তাপমাত্রা। এখনই গরমে হাঁসফাঁস অবস্থা হচ্ছে জনসাধারণের।  বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সপ্তাহান্তে বৃষ্টিতে ভিজতে পারে বাংলা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কয়েকটি জেলায়, এমনটাই জানাল হাওয়া অফিস।  আজ, বুধবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে বৃষ্টির ফলে তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই।

আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার এবং বৃহস্পতিবার উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকতে চলেছে। আপাতত কোথাও বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের আগামী দিন দুয়েকে তাপমাত্রা আরও কিছুটা বাড়তে চলেছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর সূত্রে আরও খবর, বুধবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে।  বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এছাড়া হাওড়া, কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পূর্ব বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। এই সময় বাকি জেলাগুলি যেমন পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার আবহাওয়া শুকনো থাকার সম্ভাবনা। শুক্রবার নাগাদ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। মঙ্গলবার যা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৫ শতাংশ এবং ৩৭ শতাংশ।

6 days ago