Breaking News
Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের      Convocation: যাদবপুরের পর এবার রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, সমাবর্তনে স্থগিতাদেশ রাজভবনের      Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...      High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের      Sandeshkhali: সন্দেশখালিতে জমি দখল তদন্তে সক্রিয় সিবিআই, বয়ান রেকর্ড অভিযোগকারীদের      CBI: শাহজাহান বাহিনীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ! তদন্তে সিবিআই      Vote: জীবিত অথচ ভোটার তালিকায় মৃত! ভোটাধিকার থেকে বঞ্চিত ধূপগুড়ির ১২ জন ভোটার      ED: মিলে গেল কালীঘাটের কাকুর কণ্ঠস্বর, শ্রীঘই হাইকোর্টে রিপোর্ট পেশ ইডির      Ram Navami: রামনবমীর আনন্দে মেতেছে অযোধ্যা, রামলালার কপালে প্রথম সূর্যতিলক      Train: দমদমে ২১ দিনের ট্রাফিক ব্লক, বাতিল একগুচ্ছ ট্রেন, প্রভাবিত কোন কোন রুট?     

কলকাতা

SSC: 'আমাকে জামিন দিন, বাঁচতে দিন', আদালতে কাঁদলেন পার্থ, ফের ১৪ দিনের জেলে প্রাক্তন মন্ত্রী

১৪ দিনের জেল হেফাজত শেষে বুধবার ভার্চুয়ালি পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়কে (Partha Arpita) আদালতে তোলা হয়। এদিনও জামিনের আবেদন খারিজ করে দু'জনকেই ১৪ দিনের জেল হেফাজতে পাঠান ইডি-সিবিআই (ED Court) আদালতের বিচারক। যদিও এই প্রথমবার কোর্টে জামিনের সওয়াল করেন ইডির হাতে গ্রেফতার অর্পিতা মুখোপাধ্যায়। একইভাবে 'আমি অসুস্থ, আমাকে শান্তিতে বাঁচতে দিন, জামিন দিন', কাঁদতে কাঁদতে এই আবেদন করেন পার্থ চট্টোপাধ্যায়ও। তবে কান্নাকাটি বৃথা, ফের ২৮ সেপ্টেম্বর পর্যন্ত জেল হেফাজতে (Jail Custody) এই দুই অভিযুক্ত।

এদিন অবশ্য শুনানিতে নিজেকে নির্দোষ দাবি করেন পার্থ চট্টোপাধ্যায়। কাঁদতে কাঁদতে রাজ্যের প্রাক্তন মন্ত্রী বিচারকের কাছে বলেন, 'আমার চিকিৎসার প্রয়োজন আছে। আমাকে জামিন দিন, বাঁচতে দিন। ইডি ৩০ ঘন্টা ছিল আমার বিরুদ্ধে কিছুই সংগ্রহ করতে পারেনি। আমি জানতে চাই কে এটা করেছে? ইডি আমার বাড়িতে আসুন। আমার বিধানসভা কেন্দ্রে আসুন। আমি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। আমার মেয়ে আমেরিকায় থাকেন। আমাকে নিয়ে খুব চিন্তিত। ওর স্বাস্থ্য নিয়ে আমি খুব উদ্বিগ্ন।' 

ভিডিও কলে হওয়া শুনানিতে পার্থর সওয়াল, 'আমি বৃদ্ধ মানুষ, একজন জনপ্রতিনিধি। অর্থনীতিতে স্নাতক। বহুদিনের রাজনীতিবিদ। আমার শারীরিক সমস্যা সংক্রান্ত ইএসআই জোকার রিপোর্ট জমা আছে দেখে নিতে পারেন।'  

পার্থর পরেই এদিন কান্নায় ভেঙে জামিনের আবেদন করে অন্যতম অভিযুক্ত অর্পিতা মুখোপাধ্যায়। তিনি বলেন, 'স্যার আমার বাড়িতে ইডি প্রায় ৩০ ঘন্টা ছিলেন। আমি জানি না কীভাবে তারা নগদ পেলেন। আমি বাথরুমে ছিলাম ৪ ঘন্টা, তারপর বেডরুমে ছিলাম।আমি জানি না কীভাবে এত নগদ উদ্ধার হল। আমার মা অসুস্থ, মায়ের সঙ্গে থাকতে হবে।' এই সওয়ালের পরেই অর্পিতাকে বিচারকের প্রশ্ন, 'টাকা কোথা থেকে পাওয়া গেল? আপনি কি মায়ের সঙ্গে থাকেন? ফ্ল্যাট কার নামে? আপনি টাকার বিষয়ে কিছু জানেন?' 

এই প্রশ্নের জবাবে অর্পিতা জানান, ফ্ল্যাট আমার নামে। সেখান থেকেই টাকা উদ্ধার হয়েছে। কিন্তু এই নগদের বিষয়ে আমি কিছুই জানি না। আমার এন্টারটেইনমেন্টের ব্যবসা আছে। সংস্থার নাম ইচ্ছে এন্টারটেইনমেন্ট। কিন্তু নগদ উদ্ধার নিয়ে আমি অবগত নই। আমার কাছে এটাই আশ্চর্যের যে আমার বাড়ি থেকে এতো নগদ কীভাবে উদ্ধার হল!

দুই অভিযুক্তের এই সওয়াল পালা শেষে ইডির যুক্তি, 'নিয়োগ দুর্নীতি-কাণ্ড ১০০ কোটি টাকার। আরও বাড়তে পারে টাকার অঙ্ক। রাসবিহারী কানেক্টর এবং যামিনী রায় রোডে সম্পত্তির হদিশ মিলেছে। অর্পিতার অ্যাকাউন্টে আরও ৫ কোটি টাকার হদিশ মিলেছে। যত তদন্ত এগোবে, এই টাকার অঙ্কের পরিমাণ আরও বাড়বে।'

ইডি আইনজীবী আদালতকে জানান, 'আমরা যেদিন পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছিলাম উনি মুখ্যমন্ত্রীকে ফোন করেছিলেন। উনি দলের সেকন্ড ইন কমান্ড। আমরা যে সিজার লিস্ট অনেক দিয়েছিলাম, ওটা উনি ছিঁড়ে ফেলেছিলেন। তারপর এসএসকেএম-এ ভর্তি হয়েছিলেন। পার্থ চট্টোপাধ্যায়ের অধীনে আরও তিনটি কোম্পানি পাওয়া গিয়েছে। পিংলায় একটি স্কুলের খোঁজও পাওয়া গিয়েছে।' দুই তরফের এই সওয়াল-জবাবের পর এদিন প্রায় ঘণ্টা চারেক রায়দান স্থগিত রাখেন বিচারক। অবশেষে সন্ধ্যা ৭টার পর জামিনের আবেদন খারিজ করে ফের দু'জনকে ১৪ দিনের জন্য জেল হেফাজতে পাঠানো হয়েছে।

2 years ago
Suicide: বাংলায় কৃষক আত্মহত্যা নিতে আরটিআই পরিসংখ্যানে উদ্বেগ! শতাধিক আত্মঘাতী পশ্চিম মেদিনীপুরেই

পশ্চিমবঙ্গে (West Bengal) কৃষক আত্মহত্যা নিয়ে চাঞ্চল্যকর তথ্য। রাজ্যে বহু সংখ্যক কৃষক আত্মহত্যা করেছেন শুধুমাত্র পশ্চিম মেদিনীপুর জেলাতে। সম্প্রতি এক আরটিআই করে এমনই সব বিস্ফোরক তথ্য পাওয়া গিয়েছে। ২০২১ সালে পশ্চিম মেদিনীপুরে (West Medinipur) ১২২ জন কৃষক ও খেতমজুর আত্মহত্যা করেছেন। এমনটাই বলছে সেই আরটিআই (RTI) রিপোর্ট।

উল্লেখ্য, রাজ্যের পাঠানো তথ্যের ভিত্তিতেই পরিসংখ্যান তৈরি করে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো বা এনসিআরবি। ২৭ শে অগাষ্ট আরটিআই কর্মী বিশ্বনাথ গোস্বামী আরটিআই করেন। অর্থাত্ তাঁর জবাবেই পশ্চিম মেদিনীপুরের স্টেট পাবলিক ইনফরমেশন অফিসার এন্ড ডেপুটি সুপারিটেনডেন্ট অফ পুলিসের তরফে এই তথ্য দেওয়া হয়েছে। তাতে গোটা দেশের বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। সেখানে অন্য কয়েকটি রাজ্যের মতো পশ্চিমবঙ্গের নামের পাশেও কৃষি ও কৃষি সম্পর্কিত ক্ষেত্রে আত্মহত্যা দেখানো হয়েছে শূন্য। শুধুমাত্র পশ্চিম মেদিনীপুর জেলাতেই ২৩ থানা এলাকায় তথ্য প্রদান করা হয়েছে। আর তাতেই দেখা যাচ্ছে ৬৩ জন আত্মহত্যা করেছেন। গোয়ালতোড়ে ১৪ ও আনন্দপুরে ১০ জনের আত্মহত্যার তথ্য রয়েছে।

তবে পশ্চিমবঙ্গের তরফে এনসিআরবি-তে দেওয়া তথ্যের সঙ্গে মিলছে না আরটিআই থেকে পাওয়া তথ্য। এনসিআরবি-তে দেওয়া তথ্য রাজ্যের তরফে ২০২১ সালে কোনও কৃষক আত্মহত্যা করেননি বলেই জানানো হয়। তবে কি সঠিক তথ্য গোপন করছে রাজ্য সরকার? আরটিআই থেকে পাওয়া তথ্য সঠিক হলে, তা কতটা চিন্তার? 

2 years ago
CBI: গোরু পাচার-কাণ্ডে ফের বীরভূমে সিবিআইয়ের তৎপরতা, তলব অনুব্রত ঘনিষ্ঠ ব্যবসায়ী রাজীবকে

বঙ্গ রাজনীতিতে এখন চর্চায় শাসক দলের একাধিক নেতা। এর মধ্যে অন্যতম নাম বীরভূমের দাপুটে নেতা অনুব্রত মণ্ডল (Anubrata Mandal)। বুধবার ফের গরু পাচার মামলার তদন্তে বোলপুরে (Bolpur) কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (CBI) সঙ্গে স্ক্যানার ও ফরেনসিক কিট। এদিন সকালে বোলপুরের রতনকুঠিতে সিবিআইয়ের যে অস্থায়ী ক্যাম্প রয়েছে সেখানে এসে ডাকা হয় তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল-ঘনিষ্ঠ ব্যবসায়ী রাজীব ভট্টাচার্যকে।

২০২০ সালে অনুব্রতের স্ত্রী ছবি মণ্ডলের মৃত্যু হয়। তার আগে অনুব্রতের স্ত্রী কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তবে সিবিআই সূত্রে খবর, তিনি চিকিৎসাধীন থাকাকালীন মোট ৬০ লক্ষ টাকা ওই হাসপাতালকে দিয়েছিলেন রাজীব। সেই রসিদ হাতে পায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আর এরপরই সন্দেহ দানা বেঁধেছে। তা হলে কি অনুব্রতের স্ত্রীর হাসপাতালের বিল মিটিয়েছিলেন ব্যবসায়ী রাজীব? যদি তা না হয়, কেন এতগুলি টাকা দিল রাজীব? কী স্বার্থ রয়েছে? এই সমস্ত প্রশ্নের উত্তর এখনও অজানা।

পাশাপাশি একটি বেসরকারি ব্যাঙ্কের ম্যানেজার এবং বোলপুর রেজিস্ট্রি অফিসের আধিকারিকদেরও ডেকে পাঠানো হয়। সিবিআই সূত্রের খবর, এদিন ডাকা প্রত্যেকের  সঙ্গে অনুব্রতের সম্পত্তি সংক্রান্ত বিষয়ে নিয়ে একাধিক প্রশ্ন ও তথ্য নিতে পারেন তদন্তকারীরা।

জানা যায়, অনুব্রত মণ্ডলের ঘনিষ্ঠ ব্যবসায়ী সুজিত দে, এবার তাঁকে সিবিআই নোটিশ দেয়। এর আগেও সুজিত দে-এর বাড়িতে সিবিআই তল্লাশি চালিয়েছিল। বুধবার ফের তাঁকে নোটিশ দিয়ে গেলেন সিবিআই আধিকারিকরা। সমস্ত তথ্য নিয়ে আসতে বলা হয়েছে। ব্যাঙ্কের নথি নিয়ে আসতে বলা হয়েছে।

2 years ago


APA: পার্থ-অর্পিতা মামলার বিচারক বদল, নতুন এজলাসে ভার্চুয়ালি জামিন মামলার শুনানি

নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় ধৃত পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়ের (APA) বিচারক বদল। ব্যাঙ্কশাল কোর্টের বিশেষ ইডি-সিবিআই (ED-CBI Court) আদালতের নতুন বিচারক বিদ্যুৎ কুমার রায়ের এজলাসে হবে জামিন মামলার শুনানি। বিচারক জীবন কুমার সাধু অবসর নেওয়ায় এই রদবদল। বিচার ভবন সূত্রে এমনটাই খবর। এদিকে, বুধবার ভার্চুয়ালি পার্থ-অর্পিতাকে ব্যাঙ্কশাল কোর্টে হাজির করা হবে। ১৪ দিনের জেল হেফাজত শেষে নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত এই দু'জন জামিনের আবেদন করেন কিনা? সেদিকে তাকিয়ে গোটা রাজ্য।

নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে ভার্চুয়াল শুনানির আবেদন করা হয় জেল কর্তৃপক্ষের তরফে। সেই আবেদন গ্রাহ্য করে এই দুই বিচারাধীন বন্দিকে ভার্চুয়ালি হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। নিয়োগ দুর্নীতিতে আর্থিক তছরূপের মামলায় এখনও অবধি গুরুত্বপূর্ণ তথ্য হাতে পেয়েছে ইডি। সেই তথ্য-প্রমাণের উপর ভিত্তি করে এদিনের শুনানিতে জামিনের বিরোধিতা করতে পারেন ইডির আইনজীবী।

গত শুনানিতে যেকোনও শর্তে জামিন চেয়ে আদালতে দরবার করেছিলেন পার্থ চট্টোপাধ্যায়। যদিও ইডির পাল্টা যুক্তিতে খারিজ হয়েছে সেই জামিনের আবেদন। বুধবার শুনানিতে কী ঘটতে পারে, সেদিকে তাকিয়ে রাজ্য রাজনীতি।

2 years ago
Police: বিজেপির নবান্ন অভিযানে আহত ২৭ পুলিসকর্মী, হাত ভেঙেছে সহ-কমিশনারের

নবান্ন অভিযানে (Nabanna Abhijan) বিজেপি কর্মী-সমর্থকদের মারধরে এখনও পর্যন্ত আহত ২৭ জন পুলিসকর্মী। যাঁদের মধ্যে জোড়াবাগান থানার অ্যাডিশনাল ওসি-সহ কলকাতা পুলিসের (Kolkata police) অ্যাসিসটেন্ট কমিশনার (AC) দেবজিৎ চট্টোপাধ্যায় রয়েছেন। এমনটাই অভিযোগ লালবাজার সূত্রের। জানা গিয়েছে, এসি পদমর্যাদার এই পুলিসকর্মীর ডান হাত ভেঙেছে। তিনি এসএসকেএম (SSKM) উডবার্ন ওয়ার্ডের চিকিৎসাধীন। মঙ্গলবার রাতেই এক্স-রে'র পাশাপাশি তাঁর প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। চার সদস্যের চিকিৎসক দল তাঁকে পর্যবেক্ষণে রেখেছে। পাশাপাশি জোড়া বাগান থানার অতিরিক্ত ওসিকে সিএমআরআইতে ভর্তি করা হয়েছে।


কলকাতা পুলিস সূত্রে খবর, মেছুয়া বাজার এলাকায় পুলিসের গাড়িতে অগ্নিসংযোগ এবং এসি পদমর্যাদার ওই পুলিসকে মারধরের অভিযোগে দুটি মামলা রুজু হয়েছে। যেগুলোর মধ্যে আইপিসির ৩০৭ (খুনের চেষ্টা) ধারায় জামিন অযোগ্য মামলাও রয়েছে। পাশাপাশি সরকারি সম্পত্তি নষ্ট, সরকারি কর্মীর কাজে বাধাদানের মতো ধারায় মামলা রুজু হয়েছে। এই ঘটনায় এখনও পর্যন্ত চার জন গ্রেফতার হয়েছেন। বেলেঘাটা-নারকেলডাঙা এলাকা থেকে মঙ্গলবার রাতভর তল্লাশি চালিয়ে এঁদের গ্রেফতার করেছে পুলিস। সিসিটিভি খতিয়ে দেখে এঁদের চিহ্নিত করা হয়েছে।

যদিও মঙ্গলবার বিজেপির মিছিল শান্তিপূর্ণ এবং আইন মেনেই ছিল। এই দাবি সংবাদ মাধ্যমের সামনে করেছেন রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। উলটে তাঁর অভিযোগ, তৃণমূল কিংবা পুলিস গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে। পাল্টা মঙ্গলবার রাতে বিজেপির নবান্ন অভিযানের খণ্ডচিত্র তুলে ধরে ট্যুইট করেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, 'আজ গোটা দেশ দেখল বিজেপির গুণ্ডারা কতটা তাণ্ডব করতে পারে। ভেবেই শঙ্কিত এরা ক্ষমতায় থাকলে কী করতে পারতো। বিজেপিকে প্রত্যাখাত করার জন্য ধন্যবাদ বাংলার জনগণকে।'

2 years ago


CU: সিইউ-র উপাচার্য পদে সোনালীর পুনর্বহাল খারিজ হাইকোর্টে, পাল্টা সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য

কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) উপাচার্য পদে সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়ের পুনর্বহাল খারিজ করেছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এবার উচ্চ আদালতের এই সিদ্ধান্তের বিরোধিতায় সুপ্রিম কোর্টে (Spureme Court) যাচ্ছে রাজ্য। মঙ্গলবার হাইকোর্টের রায় সামনে আসতেই বৈঠক করেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল এবং শিক্ষামন্ত্রী। সেই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (Vice Chancellor) রাখতে শীর্ষ আদালতে দরবার করবে তাঁরা।

এদিকে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়ের দ্বিতীয় দফার নিয়োগ অবৈধ। মঙ্গলবার এই রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। ফলে সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে সরানোর নির্দেশ আদালতের।

২০২১ সালের ২৭ অগাস্ট তাকে পুনরায় উপাচার্য পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা দফতর। বিশ্ববিদ্যালয়ের ওই সিদ্ধান্ত খারিজ করলো হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এদিন এই নির্দেশ দিয়েছে। দ্বিতীয় দফায় উপাচার্য হিসেবে সোনালীদেবীর পুণরায় নিয়োগকে চ্যালেঞ্জ করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী অনিন্দ্যসুন্দর দাস। তাঁর অভিযোগ, 'নিয়োগ প্রক্রিয়া মেনে দ্বিতীয় দফায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে পুনরায় বহাল করা হয়নি। এই নিয়োগ নিয়ে অজ্ঞাত রাজ্যপালও।'

যদিও বিশ্ববিদ্যালয় পক্ষের আইনজীবী তাঁদের মতো করে যুক্তি সাজানোর চেষ্টা করেছে। কিন্তু মামলাকারীদের যুক্তি এবং তথ্য-প্রমাণকে মান্যতা দিয়ে পুনরায় নিয়োগ খারিজ করে মহামান্য আদালত।

2 years ago
Garden reach: আমিররকাণ্ডে চাঞ্চল্যকর তথ্য ইডির হাতে, কালো টাকা সাদা করতে পরিবহণ ব্যবসায় বিনিয়োগ?

শনিবার গার্ডেনরিচে (Garden reach) পরিবহন ব্যবসায়ী নিসার খানের ছেলে আমির খানের বাড়িতে তল্লাশি চালিয়ে উদ্ধার করা হয় ১৭ কোটি ৩২ লাখ টাকা। ইডির কাছে আসা তথ্য অনুযায়ী, মোট ১৯৭ টি অ্যাকাউন্টে গেমিং অ্যাপ (gaming app) থেকে তোলা টাকার লেনদেন হত। ভিনরাজ্যের বহু বাসিন্দাকে টাকা দিয়ে তাঁদের অ্যাকাউন্ট ভাড়া করার তথ্যও সামনে এসেছে। যাঁদের নামে এই অ্যাকাউন্টগুলি ভাড়া নেওয়া হয়েছিল তাঁদের সন্ধান চালাচ্ছে ইডি (ED)।

প্রাথমিকভাবে ইডি পাঁচটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সন্ধান পেয়েছে। যেখানে রাখা হয় প্রায় ৪৮ কোটি টাকা। এই বিষয়ে বিস্তারিত তথ্য পেতে সোমবার অ্যাকাউন্টগুলি ও তার নথি পরীক্ষা করবেন ইডি আধিকারিকরা। এই গেমিং অ্যাপ থেকে তোলা কালো টাকা সাদা করতে বাবার পরিবহণ ব্যবসায় কি বিনিয়োগ করেছিল আমির খান? সেই সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেনা ইডি আধিকারিকরা। তাই তদন্তকারীদের রাডারে রয়েছে এই পরিবহন ব্যবসাও।

প্রসঙ্গত, অভিযুক্ত আমিরের বিরুদ্ধে রয়েছে ৪৭ কোটি টাকা তছরূপের অভিযোগ। জানা যায়, পার্কস্ট্রিট (Park street) থানায় আগেই তাঁর বিরুদ্ধে অভিযোগ করে একটি ব্যাঙ্ক (bank)। অভিযোগ অনুসারে, সাড়ে ১৭ কোটি টাকা উদ্ধার হয়েছে ইতিমধ্যে। তাহলে বাকি সাড়ে ২৯ কোটি টাকা কোথায়? ব্যাঙ্ক থেকে কি সব টাকা তুলে নিয়েছিল আমির? সব টাকা তুলে না নিলে বাকি টাকা কোথায়? তাহলে কি সেই টাকা নিয়ে পালিয়েছে আমির? প্রশ্নগুলির উত্তর খুঁজছে ইডি (ED)।

2 years ago
Liquor Mall: সুরাপ্রেমীদের জন্য সুখবর! মদের জন্য আস্ত একটা মল এই কলকাতায়, কোথায় জানেন?

সুখবর! সুরাপ্রেমীদের জন্য আনন্দের খবর। এবার খোদ কলকাতায় (Kolkata) তৈরি হতে চলেছে মদের শপিং মিল (Liquor shopping mall)। শুনে ভ্রু কুঁচকে গেল, তাই না? ঠিকই শুনছেন। ঝাঁ চকচকে ঠাণ্ডা শোরুমে ঢুকে একদিকে যেমন নিজের পছন্দ মতো ব্র্যান্ডের মদের বোতল কিনতে পারবেন। আবার অন্যদিকে সেখানে বসে মদ্যপানের ব্যবস্থাও থাকতে চলেছে। খুব শীঘ্রই মধ্য কলকাতার এজেসি বোস রোডের উপর খোলা হবে 'দারু'র এই এক্সক্লুসিভ শপিং মল।

নবান্ন (Nabanna) সূত্রে জানা গিয়েছে, পূর্ব ভারতের মধ্যে এটিই প্রথম মদের শপিং মল হতে চলেছে। সম্প্রতি আবগারি নিয়ম-বিধিতে একাধিক পরিবর্তন আনা হয়েছে। যার ফলে রাজ্যে মদের শপিংমল খোলা সম্ভব হচ্ছে। তবে মদ বিক্রি সংক্রান্ত যাবতীয় বিধিনিষেধ শপিংমলেও বহাল থাকছে বলে জানিয়েছে নবান্ন। এক্ষেত্রে কোনওরকম ছাড় পাবে না ঝাঁ চকচকে বিপণন কেন্দ্র।

এই শপিং মলে দেশের তৈরি মদ যেমন পাওয়া যাবে। তেমনই বিদেশি এবং বিদেশ থেকে আমদানি করা সব ধরনের মদও পাওয়া যাবে। বসে যাঁরা খেতে চাইবেন তাঁদের জন্য ব্যবস্থা থাকছে চাটেরও। সুতরাং, মদ কিনে অন্য কোথাও যেতে হবে না খাবারের জন্য।

উল্লেখ্য, পূর্বভারতে না থাকলেও দক্ষিণের বেঙ্গালুরু (Bengaluru) শহরে রয়েছে শুধুমাত্র মদের শপিংমল। সুরাপ্রেমীদের পাশাপাশি সেই মল দেখতে ভিড় জমান পর্যটকরাও।

2 years ago


University: সিইউ-র উপাচার্য পদে সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়ের পুনঃনিয়োগ খারিজ হাইকোর্টে

কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) উপাচার্য হিসেবে সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়ের দ্বিতীয় দফার নিয়োগ অবৈধ। মঙ্গলবার এই রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta high Court)। ফলে সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (Vice Chancellor) পদ থেকে সরানোর নির্দেশ আদালতের।

২০২১ সালের ২৭ অগাস্ট তাকে পুনরায় উপাচার্য পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা দফতর। বিশ্ববিদ্যালয়ের ওই সিদ্ধান্ত খারিজ করলো হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এদিন এই নির্দেশ দিয়েছে। দ্বিতীয় দফায় উপাচার্য হিসেবে সোনালীদেবীর পুণরায় নিয়োগকে চ্যালেঞ্জ করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী অনিন্দ্যসুন্দর দাস। তাঁর অভিযোগ, 'নিয়োগ প্রক্রিয়া মেনে দ্বিতীয় দফায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে পুনরায় বহাল করা হয়নি। এই নিয়োগ নিয়ে অজ্ঞাত রাজ্যপালও।' 

যদিও বিশ্ববিদ্যালয় পক্ষের আইনজীবী তাঁদের মতো করে যুক্তি সাজানোর চেষ্টা করেছে। কিন্তু মামলাকারীদের যুক্তি এবং তথ্য-প্রমাণকে মান্যতা দিয়ে পুনরায় নিয়োগ খারিজ করে মহামান্য আদালত।

2 years ago
Puja: পুজো অনুদান মামলায় হস্তক্ষেপ করল না হাইকোর্ট, শর্তসাপেক্ষে রাজ্যকে স্বস্তি আদালতের

রাজ্যের ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা অনুদানের (Puja Donation) সিদ্ধান্ত নিয়েছে মমতা সরকার। সেই সিদ্ধান্তের বিরোধিতায় কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জোড়া জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। সেই মামলায় রাজ্যের সিদ্ধান্তে হস্তক্ষেপ করল না কলকাতা হাইকোর্ট। অর্থাৎ পুজো কমিটিগুলোকে ঘোষিত অনুদান দিতে আর বাধা রইল না নবান্নের। তবে পুজো অনুদান মামলায় কিছু শর্ত আরোপ করেছেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

মোট যে ছ'টি শর্ত আরোপ করেছে কোর্ট, তার মধ্যে অন্যতম অডিট রিপোর্ট জমা এবং পুজোর আয়-ব্যয় হিসেব রাজ্য সরকারের কাছে জমা দিতে হবে কমিটিকে। এই মামলার গত শুনানিতে রাজ্যের ঘোষিত পুজো অনুদানের বিরোধিতায় করা মামলায় রায়দান স্থগিত রেখেছিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই সংক্রান্ত দায়ের সব মামলার শুনানি হয়েছে। রাজ্যের পক্ষে সেদিন আদালতে দাখিল করা হয়েছে পুজো কমিটিগুলোকে ৬০ হাজার টাকা অনুদানের সরকারি বিজ্ঞপ্তি। সেই বিজ্ঞপ্তিতে এই অনুদানকে 'পুরস্কার হিসেবে অনুদান' প্রদান হিসেবে দেখানো হয়েছে। এবং এই সংক্রান্ত বরাদ্দ হয়েছে প্রয়োজনীয় অর্থ। সেটাও কোর্টকে জানিয়েছে মমতার সরকার।

এরপরেই এই বরাদ্দ নিয়ে প্রশ্ন তোলেন মামলাকারীদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য।তাঁর সওয়াল, 'যে শহরে ভিন্ন ধর্ম এবং ভাষাভাষী মানুষের বাস, সেখানে নির্দিষ্ট একটি সম্প্রদায়ের জন্য সরকার আর্থিক সাহায্য করতে পারে না। এটা সম্পূর্ণ বেআইনি এবং সংবিধান বিরোধী। রাজ্যের মানুষের করের টাকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এভাবে একটি বিশেষ সম্প্রদায়ের মধ্যে টাকা বিলি করতে পারেন না। ২০২০সালে করোনা অতিমারীর জন্য পুজো কমিটিগুলোকে ৫০হাজার টাকা অনুদান দেওয়া হয়েছিল। তবে সেটা করোনা অতিমারীর জনসচেতনতা-সহ মাস্ক এবং স্যানিটাইজার বিলি করতে।'

আদালতকে স্মরণ করিয়ে দিতে বিকাশবাবু জানান, রাজ্যের মানুষের করের টাকায় ইমামদের দান-খয়রাতি জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করলেও আদালতের হস্তক্ষেপের কারণে সেটা বন্ধ হয়ে গিয়েছে। সেখানেও একটি বিশেষ সম্প্রদায়ের মানুষকে আর্থিক সুবিধা দিতে চেয়েছিল রাজ্য।

যুক্তি তুলে ধরে তাঁর সওয়াল ছিল, 'যেখানে বিভিন্ন ভাষাভাষী এবং বিভিন্ন ধর্মের মানুষের বসবাস। সেখানে একটি নির্দিষ্ট ধর্মের বা সম্প্রদায়ের মধ্যে অর্থ বিলি করা হলে সমাজে তাঁর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।মানুষের মধ্যে ভেদাভেদ তৈরি হয় যা অনুমোদন করে না সংবিধান।'

2 years ago


BJP: নবান্ন অভিযানে রণক্ষেত্র গঙ্গার দুই পাড়, পুলিসের গাড়িতে আগুন, মাথায় আঘাত মীনাদেবী পুরোহিতের

আজ বিজেপির (bjp) নবান্ন অভিযানে (Nabanna Abhijan) ধুন্ধুমার গঙ্গার দু' পাড়। সাঁতরাগাছিতে বিজেপি-পুলিস খণ্ডযুদ্ধ, লাঠিচার্জ, কাঁদানে গ্যাসের শেল। হাওড়া ময়দানে অবস্থান বিক্ষোভ সুকান্ত মজুমদার, অগ্নিমিত্রা পালদের। পাশাপাশি ব্র্যাবোর্ন রোডে ধুন্ধুমার। পুলিসের লাঠিতে মাথা ফাটল বিজেপি কাউন্সিলর মিনাদেবী পুরোহিতের। বিজেপি-পুলিস সংঘর্ষে আহত দুপক্ষের একাধিক। এমজি রোডে পুলিসের গাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ। সাঁতরাগাছিতে পুলিস পিকেটে ভাঙচুরের অভিযোগ। শুধু শহর কলকাতা (Kolkata) নয়, হাওড়ায় যেকোনও অপ্রীতিকর পরিস্থিত সামলাতে তত্পর পুলিস (police)। মঙ্গলবার সকাল থেকেই বিশাল পুলিস বাহিনী নামানো হয়। নবান্নের সামনে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়। গতকাল রাত থেকেই নবান্ন চত্বরে বাড়তি পুলিস কর্মী মোতায়ন করা হয়েছে। এদিন সকালে রাস্তায় বাস প্রায় নেই। বিজেপির নবান্ন অভিযান ঘিরে শহরের একাধিক ব্যস্ততম রাস্তায় এদিন যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বেশ কিছু গুরুত্বপূর্ণ রাস্তা কিছুক্ষণের জন্য বন্ধ রাখা হয়েছে। কলকাতা ও হাওড়া থেকে নবান্নে পৌঁছনোর প্রতিটি পথে মিছিল আটকাতে  রাস্তায় ব্যারিকেড দেওয়া হয়েছে। লোহার ব্যারিকেডগুলিকে লোহার ক্ল্যাম্প দিয়ে মাটির সঙ্গে আটকে দেওয়া হয়েছে। যাতে তা কোনওভাবেই ভেঙে না যায়৷

কোথাও কোথাও লোহার ব্যারিকেড একটার উপর আরেকটা চাপিয়ে দিয়ে শক্ত করে বেঁধে ফেলা হয়েছে৷ এদিন বেলার দিকে একে একে আটক করা হয় রাজ্য বিজেপির তিন পরিচিত মুখ শুভেন্দু অধিকারী, লকেট চট্টোপাধ্যায় এবং রাহুল সিনহাকে। আলিপুর পিটিএস-র সামনে থেকে এই তিন নেতাকে প্রিজন তোলে পুলিস। যদিও পুলিসি এই অতি সক্রিয়তার বিরোধিতায় আদালতে যাওয়ার হুমকি দেন রাজ্যের বিরোধী দলনেতা। এই তিন জনকে নিয়ে যাওয়া হয়েছে লালবাজার সেন্ট্রাল লকআপে।


পুলিস সূত্রে আরও খবর, সাঁতরাগাছিতে রাস্তা খুড়ে লোহার গার্ডরেল পুঁতে তার সঙ্গে ব্যারিকেডগুলিকে শক্ত করে বেঁধে দেওয়া হয়েছে৷ এছাড়াও জল কামান প্রস্তুত রাখা হয়েছে৷ সকাল থেকে ব়্যাফও নামানো হয়েছে হাওড়া শহরের বিভিন্ন রাস্তায়৷ ড্রোনের মাধ্যমে চলছে নজরদারি। বিজেপির কর্মসূচি শেষ না হওয়া পর্যন্ত দ্বিতীয় হুগলি সেতুতে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বিকল্প পথ হিসাবে এজেসি বোস রোড, এক্সাইড মোড়, এজেসি বোস রোড হয়ে উত্তর অভিমুখে এপিসি রোড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। অথবা এজেসি বোস রোড, জহরলাল নেহরু রোড, উত্তর অভিমুখে জহরলাল নেহরু রোড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।

মঙ্গলবার সকাল ৮ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত দ্বিতীয় হুগলি সেতু এবং দুপুর ১২ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত হাওড়া ব্রিজ এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ভোর ৪ টে থেকে রাত ৮ টা পর্যন্ত শহরে মালবাহী গাড়ি ঢোকা নিষিদ্ধ করেছে পুলিস।

2 years ago
Dengue: ডেঙ্গির সংক্রমণ রুখতে বিশেষ কমিটি গঠন স্বাস্থ্য দফতরের

পুজোর আগে রাজ্যে নতুন করে চোখ রাঙাচ্ছে মশা বাহিত রোগ ডেঙ্গি (dengue)। এই সংক্রমণ রুখতে ইতিমধ্যেই নজরদারি কমিটি গঠন করেছে রাজ্যের স্বাস্থ্য দফতর।

জানা যায়, উত্তরবঙ্গের (North Bengal) জন্য চার সদস্যের চিকিৎসকদের কমিটি গঠন করা হয়েছে।

উত্তরবঙ্গের কমিটিতে থাকছেন-

১. ডক্টর দীপায়ন বন্দোপাধ্যায়, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে জেনারেল মেডিসিন বিভাগীয় প্রধান।

২. চিকিৎসক সন্দীপ সাহা, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের জেনারেল মেডিসিনের অধ্যাপক।

৩. অধ্যাপক মধুমিতা নন্দী, বিভাগীয় প্রধান, পেডিয়াট্রিক মেডিসিন ও

৪. চিকিৎসক শর্মিষ্ঠা ভট্টাচার্য, কমিউনিটি মেডিসিন।

অন্যদিকে কলকাতার মেডিক্যাল কলেজ হাসপাতালগুলির (hospital) জন্য যে কমিটি গঠন করা হয়েছেন ৩ জন চিকিৎসক। তাঁরা হলেন-

১. চিকিৎসক জ্যোতির্ময় পাল, অধ্যাপক, জেনারেল মেডিসিন, বারাসাত হাসপাতাল

২. ডক্টর অরিজিৎ সিনহা,অধ্যাপক জেনারেল মেডিসিন, এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতাল

৩.ডক্টর সৌমেন্দ্র নাথও হালদার, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ক্যালকাটা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন

এছাড়াও কলকাতা (Kolkata) পুর এলাকা এবং দক্ষিণবঙ্গের যেসমস্ত জেলাতে আক্রান্তের সংখ্যা বেশি সেই জায়গাতে নজরদারির জন্য আরও তিনটি কমিটি গঠন করা হয়েছে। সব মিলিয়ে উত্তর ও দক্ষিণবঙ্গে (South Bengal) ডেঙ্গির জন্য মোট ৫ টি নজরদারি কমিটি গঠন করা হয়েছে।

অন্যদিকে দক্ষিণবঙ্গে গত দুদিন ধরে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে। এরই মধ্যে বৃষ্টির (rain) উপেক্ষা করে সোমবার চলে ডেঙ্গি অভিযান। ইতিমধ্যেই রাজ্যে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে ডেঙ্গিতে। শুধু তাই নয়, ডেঙ্গি নিয়ে প্রত্যেক জেলা প্রশাসনকে সতর্কবাণী দিয়েছে নবান্ন। স্বয়ং মুখ্যমন্ত্রী বিষয়টি নিয়ে বৈঠক করে রাজ্য প্রশাসনকে ডেঙ্গি রোধে বিশেষ জোড় দিতে বলা হয়েছে। সেইমত দক্ষিণ দমদম পুরসভা ডেঙ্গি অভিযানে নামে। সোমবার বৃষ্টি মাথায় নিয়েই দক্ষিণ দমদম পুরসভার ১৫ নং ওয়ার্ডে চলে ডেঙ্গি সচেতনতা অভিযান। ওয়ার্ডের বিভিন্ন অঞ্চলের মানুষকে সচেতন করতে বর্ণাঢ্য শোভাযাত্রাও করা হয়। এছাড়াও মশা মারার ধোঁয়া ও তেল ছড়ানো হয় এলাকার বিভিন্ন জায়গায়।

2 years ago
Blast: আমতার তৃণমূল অফিসে বিস্ফোরণে মৃত এক, হাইকোর্টের মামলায় এনআইকে জুড়তে নির্দেশ

আমতায় তৃণমূল কার্যালয়ে (TMC office) বোমা বিস্ফোরণের (Amta Blast) জের চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিকেল কলেজে মৃত্যু মহরম আলির। এই মৃত্যুর কথা নাকি জানতেনই না আমতা থানার আইসি। সেই অভিযোগে মামলা হয় কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। মামলাকারীর আবেদন, এই বিস্ফোরণ তদন্তের দায়িত্ব দেওয়া হোক জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ-কে (NIA Investigation)। সেই আবেদন গ্রাহ্য করে মামলায় এনআইএ-কে যুক্ত করার নির্দেশ বিচারপতি রাজশেখর মান্থার।

চলতি বছর ২৩ ফেব্রুয়ারি আমতায় তৃণমূল কার্যালয়ে বোমা বিস্ফোরণের পর, ২৮ তারিখ চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিকেল কলেজে মৃত্যু হয় মহরম আলির। অপ্রকৃতস্থ মৃত্যুর মামলা রুজু হয় কড়েয়া থানায়। সেই মামলা নিম্ন আদালত ঘুরে আসে হাইকোর্টে। সেই মামলাতে হাইকোর্টে সশরীরে উপস্থিত ছিলেন আমতা থানার আইসি। সেখানেই স্পষ্ট জানানো হয়েছিল, কড়েয়া থানায় মামলা দায়েরের পর মৃত্যুর বিষয়টি তিনি জানতে পারেন।

সেই জবানবন্দির সূত্রে মামলাকারীর আবেদন, বিস্ফোরণের তদন্তভার দেওয়া হোক এনআইএ-কে। সেই আবেদনকে প্রাধান্য দিয়েই বিচারপতি রাজাশেখর মান্থা এই এনআইকে যুক্ত হতে নির্দেশ দিয়েছে।

2 years ago


NDPS: মিথ্যা গাঁজা কেসে ফাঁসানোর প্রতিবাদে মামলা, 'কত গাঁজা উদ্ধার?', হাওড়া পুলিসের থেকে জানতে চায় হাইকোর্ট

২০১৬-র জানুয়ারি থেকে এখন পর্যন্ত গোটা হাওড়া জেলাজুড়ে (Howrah) কতজনকে গাঁজা মামলায় (NDPS Act) গ্রেপ্তার করা হয়েছে? তাদের থেকে কত গাঁজা উদ্ধার করা হয়েছে? কত গাঁজা থানার মালখানায় মজুদ রয়েছে? যাবতীয় তথ্য হাওড়া পুলিস-সহ রাজ্য পুলিসের থেকে তলব করলো হাইকোর্ট (Calcutta High Court)। এক ব্যক্তিকে ১৭টি মিথ্যে গাঁজা মামলায় ফাঁসিয়ে দেওয়ার অভিযোগে একটি জনস্বার্থ মামলা (PIL) দায়ের হয়েছে হাইকোর্টে। সোমবার সেই মামলায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ পুলিসকে এই নির্দেশ দিয়েছে। ২৮ নভেম্বর, ২০২২-র মধ্যে মুখবন্ধ খামে এই রিপোর্ট জমা দিতে হবে আদালতে।

মামলাকারীর আইনজীবীর দাবি, তাঁর মক্কেল আরটিআই অ্যাক্টিভিস্ট। তিনি গাঁজা নিয়ে তথ্য জানতে চেয়ে বিভিন্ন জায়গায় খোঁজখবর করছিলেন। তাই তাঁকে একের পর এক মিথ্যে মামলায় ফাঁসানো হয়েছে। জানা গিয়েছে, যাঁদের গ্রেফতার করা হচ্ছে তাদের নাম এবং তাঁদের থেকে কত গাঁজা উদ্ধার হচ্ছে? সমস্ত কিছু সিজার লিস্টে পরিস্কার লিখতে বলা হয়েছে এবং সেটা ম্যাজিস্ট্রেটের কাছে নিয়ে যাচাই করতে হবে।

পাল্টা সরকার পক্ষের আইনজীবী অমিতেশ বন্দ্যোপাধ্যায়ের দাবি, 'পুলিস টোটাল সংখ্যা লিখে রাখে। ধরা যাক ৫৭ জন গ্রেফতার হয়েছে। তাদের থেকে মোট কতটা গাঁজা উদ্ধার হয়েছে সেটা লিখে রাখা হয়। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের মন্তব্য, কেন আপনারা আলাদা আলাদা করে লিখে রাখেন না? রাজ্যের জবাব, তদন্তের কারণে গোপনীয়তা অবলম্বন করা হয়। মামলাকারীর আইনজীবীর পাল্টা যুক্তি, 'এখানেই কারচুপির সুযোগ রেখে দেওয়া হয়।'

2 years ago
Maneka: ৭ ঘণ্টা পর ইডি দফতর ছাড়লেন মানেকা, অভিষেকের শ্যালিকার ১২ ঘণ্টায় দ্বিতীয় হাজিরা

প্রায় ৭ ঘণ্টা পর সিজিও কমপ্লেক্স থেকে বেরোন মানেকা গম্ভীর। কয়লা-কাণ্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) à¦¶à§à¦¯à¦¾à¦²à¦¿à¦•à¦¾à¦•à§‡ তিন দফায় জিজ্ঞাসাবাদ এবং বয়ান রেকর্ড করে কেন্দ্রীয় সংস্থা। সেই বয়ান পাঠানো হয়ে দিল্লিতে ইডির সদর দফতরে। সেখান থেকে সংকেত আসতেই তাঁকে সিজিও কমপ্লেক্স ছাড়তে বলেন ইডি কর্তারা। যদিও রবিবার মধ্যরাতে আইনজীবীকে নিয়ে সিজিও কমপ্লেক্সে (CGO Complex)  à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨ মানেকা (Menaka Gambhir)। এরপর সোমবার দুপুরে ফের সিজিও কমপ্লেক্সে হাজিরা দিলেন অভিষেকের শ্যালিকা মানেকা গম্ভীর। তাঁর আইনজীবীর দাবি, মেনকাকে রাত সাড়ে ১২ টা নাগাদ তলব করেছিল ইডি। রবিবার মধ্যরাতে নির্ধারিত সময়ের প্রায় ১০ মিনিট আগেই ইডির দফতরে পৌঁছে গিয়েছিলেন মেনকা গম্ভীর। কিন্তু সিজিও কমপ্লেক্সে গিয়ে ইডির অফিসারদেরই দেখা পাননি তিনি। ডাকাডাকি, হাঁকাহাঁকি করেও কোনও সাড়া না মেলায় শেষমেশ ইডির (ED) দফতর থেকে রাত ১২টা বেজে ৪০ মিনিট নাগাদ বেরিয়ে গিয়েছিলেন তাঁরা। সূত্রের খবর, মেনকাকে যে সমন পাঠানো হয়েছিল তাতে উল্লেখ ছিল, তাঁকে হাজিরা দিতে হবে ১২ সেপ্টেম্বর ১২.৩০ এ.এম অর্থাৎ ১২ সেপ্টেম্বর রাত সাড়ে বারোটায়। আর এখানেই তৈরি হয় সমস্যা। ভুল স্বীকার করেছে কেন্দ্রীয় সংস্থাও। যদিও তাদের পাল্টা, হাজিরার আগে কেন মেইল করে বা ফোনে কারও সঙ্গে যোগাযোগ করেননি মানেকা গম্ভীর।

এদিকে, মানেকা গম্ভীরের জন্য ১৫-২০টি প্রশ্নের তালিকা তৈরি রেখেছিল কেন্দ্রীয় সংস্থা। প্রসঙ্গত, এর আগে মানেকা গম্ভীরের বিদেশ যাত্রায় বাধা দেয় ইডি। শনিবার রাতে ব্যাঙ্কক যাওয়ার জন্য কলকাতা বিমানবন্দরে পৌঁছে গিয়েছেলেন মেনকা। কিন্তু বিমানবন্দরে পৌঁছতেই তাঁকে দীর্ঘক্ষণ একটি ঘরে বসিয়ে রেখেছিলেন অভিবাসন দফতরের কর্মীরা। দ্রুত তাঁরা দিল্লিতে ইডির সদর দফতরের কর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। ইডি সূত্রে জানা যায়, তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকার নামে আগেই লুক আউট নোটিস জারি করা হয়েছিল। সেই নোটিস দেশের সব বিমানবন্দরেই পাঠানো হয়েছিল।  অপরদিকে, মানেকা গম্ভীর যখন সিজিও কমপ্লেক্সে তখন ইডির বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে মামলা তাঁর আইনজীবীর। কোর্টের নির্দেশ থাকলেও ইডি কীভাবে মানেকা গম্ভীরের বিদেশ যাত্রা আটকাতে পারে? জানতে চেয়েই এই মামলা। 

2 years ago