Breaking News
Modi: 'রামমোহনের আত্মা সন্দেশখালির মহিলাদের দুর্দশায় কাঁদছে', আরামবাগ থেকে মমতাকে তোপ মোদীর      Suspend: গ্রেফতারির পরেই তৃণমূল থেকে ছয় বছরের জন্য সাসপেন্ড সন্দেশখালির 'বেতাজ বাদশা' শাহজাহান      Sandeshkhali: নিরাপদ সর্দারকে নিঃশর্তে জামিন দিয়ে রাজ্য পুলিসকে তিরস্কার বিচারপতির      Sheikh Shahjahan: ঘর ভাঙচুর, টাকা লুঠ! শেখ শাহজাহানের বিরুদ্ধে নতুন এফআইআর সন্দেশখালি থানায়      Sandeshkhali: অজিত মাইতিকে তাড়া গ্রামবাসীদের, সাড়ে ৪ ঘণ্টা পর অবশেষে আটক পুলিসের      Ajit Maity: উত্তপ্ত সন্দেশখালি! অজিত মাইতির গ্রেফতারির দাবিতে বিক্ষোভ মহিলাদের, বাঁচতে সিভিকের বাড়িতে আশ্রয়      Sandeshkhali: সন্দেশখালি ঢুকতে বাধা, ভোজেরহাটেই দিল্লির ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে আটকাল পুলিস      Sandeshkhali: একই যাত্রায় পৃথক ফল! ১৪৪ যুক্ত এলাকায় নির্বিঘ্নে ঘুরছেন পার্থ-সুজিত, বাধাপ্রাপ্ত মীনাক্ষী      Sandeshkhali: ভোটের আগে উত্তপ্ত সন্দেশখালি, বিশেষ নজর নির্বাচন কমিশনের      Sukanta Majumdar: সন্দেশখালি থানার সামনে অবস্থান, 'গ্রেফতার' সুকান্ত মজুমদার...     

সম্পাদকীয়

BJP: কৌস্তভ কি এবারে বিজেপিতে?

প্রসূন গুপ্তঃ কৌস্তভ বাগচী যদিও কংগ্রেস সংস্কৃতির প্রথম সারির নেতা কোনও দিনও নন, কিন্তু অনেকেই বলেন যে, মিডিয়া কৌস্তভকে বিখ্যাত করে তুলেছে অন্তত একবার গ্রেফতার হওয়ার পরে। অবিশ্যি কংগ্রেসের অন্যতম মুখ সুমন রায়চৌধুরী গতকালই এই প্রতিবেদককে জানালেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের পুলিশই কৌস্তভকে জনপ্রিয় করেছে। আদতে তিনি একজন আইনজীবী এবং ভয়ঙ্কর তৃণমূল বিরোধী। যদিও তিনি সম্প্রতি একটু অন্যরকম কথা বলেছেন।

ঘটনা এই রকম, কোনও একটি মিডিয়ার সামনে কংগ্রেসের প্রবীণ নেতা তথা প্রাক্তন বিধানসভার বিরোধী নেতা আব্দুল মান্নানকে কৌস্তভ নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন যে, তিনি তেমন ভাবে ওঁকে চেনেন না। তিনি বলেন যে, এঁরা সব নতুন এসেছে। বাস্তবিকই তাই বটে। কিন্তু কৌস্তভ, মান্নানের উক্তি ভালোভাবে নেননি। তিনি প্রায় এমন কথা বলেছেন যে, এদের কি অবদান আছে কংগ্রেসে?

তিনি মমতার উদাহরণ দিয়ে বলেন যে, ওঁরা (মান্নান) কি এমন আন্দোলন করেছে? তিনি বিজেপির শুভেন্দু অধিকারীর উদাহরণ টেনে জানান যে, ওঁর মতো নেতা নাকি আন্দোলনের একটি উদাহরণ। এক সময়ে কৌস্তভ রাজ্য কংগ্রেসের মুখপাত্র ছিলেন কিন্তু সম্প্রতি তাঁকে বাদ দেওয়া হয়েছে। অবিশ্যি কৌস্তভ নিজের মতো করে নিয়মিত মিডিয়াতে মন্তব্য করেওছেন যা দলের ভাবমূর্তি নষ্ট করেছে বলে দাবি কংগ্রেসের একাংশের। কৌস্তভ পরোয়া করেননি। ইদানিং তাঁকে তাঁর দলের কাজেও ডাকা হয় না।

বুধবারেই রাজ্য কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে দলের পক্ষ থেকে মমতার বিরুদ্ধে বিরূপ মন্তব্য করতে নিষেধ করা হয়েছে। অধীর অনেকটাই চুপ। কিন্তু বুধবার শুভেন্দু অধিকারীর উপস্থিতিতে এক মিছিলে কৌস্তভকে তাঁর পাশে দেখা গিয়েছে। যদিও কৌস্তভ জানিয়েছেন ওই মিছিল সম্পূর্ণ অরাজনৈতিক কিন্তু প্রশ্ন উঠেছে যে মিছিল সরকারের বিরুদ্ধে হয় এবং যে মিছিলে শুভেন্দু অধিকারী, যিনি বিজেপির অন্যতম মুখ, তাঁর মিছিলে কৌস্তভ যায় কি হিসাবে? অধীর বিরূপ মন্তব্য করেছেন।

কৌস্তভ জানিয়েছেন যে, তিনি তাঁর মতোই চলেছেন। কার্যত প্রশ্ন উঠেছে দলে কোনঠাসা কৌস্তভ কি বিজেপির দিকে পা বাড়িয়ে? নব্য বিজেপির এক নেতা জানালেন, বিজেপি একটি রেজিমেন্টেড দল, কৌস্তভ এই দলে এসে নিজের মর্জিতে মোটেই চলতে পারবেন না। এবারে লক্ষ টাকার প্রশ্ন, তিনি মাথা কমিয়ে ন্যাড়া হয় রয়েছেন, শর্ত মমতা ক্ষমতার বাইরে গেলে তিনি ফের চুল রাখবেন কিন্তু স্বপ্নটা কঠিন বলেই ধারণা আম জনতার।

5 months ago