০২ মার্চ, ২০২৪

State Anthem: রাজ্য সরকারের সমস্ত অনুষ্ঠানের শুরু ও শেষে গাইতে হবে 'রাজ্য সঙ্গীত', নির্দেশিকা নবান্নের
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-31 15:35:05   Share:   

রাজ্যের সমস্ত সরকারি অনুষ্ঠান ও কর্মসূচির প্রথমে 'রাজ্য সঙ্গীত' গাইতে হবে। এমনটা নির্দেশিকা দিয়ে জানিয়ে দিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা 'বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু...', এই গানটিকে 'রাজ্য সঙ্গীত' করার প্রস্তাব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রস্তাব পাশ হয় বিধানসভাতে। এই মর্মেই শনিবার নির্দেশিকা জারি করা হয়েছে নবান্নের তরফে। শুধু তাই নয়, নির্দেশিকায় প্রতি বছর পয়লা বৈশাখ 'শ্রদ্ধা এবং মর্যাদা'-র সঙ্গে 'রাজ্য দিবস' পালনের কথাও বলা হয়েছে।

রাজ্য সরকারের প্রতিটি অনুষ্ঠান, কর্মসূচির শুরুতে ১ মিনিট ৫৯ সেকেন্ডের 'রাজ্য সঙ্গীত' গাইতে হবে। অনুষ্ঠান শেষে জাতীয় সঙ্গীত গাওয়ার কথাও বলা হয়েছে নির্দেশিকায়। জাতীয় সঙ্গীতের পাশাপাশি 'রাজ্য সঙ্গীত' গাওয়ার সময়ও উঠে দাঁড়াতে হবে। অর্থাৎ 'জাতীয় সঙ্গীত'কে যেভাবে দেশবাসী শ্রদ্ধা ও সম্মান জানায়, সেভাবেই রাজ্যবাসীকে 'রাজ্য সঙ্গীত'-কেও করতে বলা হয়েছে।  মুখ্যমন্ত্রী এ ব্যাপারে আগেই নির্দেশ দিয়েছিলেন। এবার সেই নির্দেশই বাস্তবায়িত করল নবান্ন।

নবান্নের নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যের গরিমা, সংস্কৃতি ও ঐতিহ্যের কথা মাথায় রেখেই পশ্চিমবঙ্গের 'রাজ্য দিবস' ও 'রাজ্য সঙ্গীত'-এর প্রয়োজনীয়তা অনুভব করা হয়েছে। প্রতিবছর সম্মানের সঙ্গে প্রতিটি রাজ্যবাসীকে 'রাজ্য দিবস' (যাকে 'বাংলা দিবস' বলা হবে) পালন করতে হবে।


Follow us on :