০৯ মে, ২০২৪

Weather: জাঁকিয়ে শীতের প্রবেশ কবে বঙ্গে! জেনে নিন কী বলছে হাওয়া অফিস
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-20 11:52:52   Share:   

ভোর থেকে শহর জুড়ে হালকা শীতের আমেজ। তবে বেলা বাড়তেই বাড়ছে তাপমাত্রার পারদ। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বাতাসে জলীয় বাষ্প থাকায় সামান্য অস্বস্তি হতে পারে। আজ, সোমবার কলকাতা ও আশেপাশের এলাকার আকাশ পরিষ্কার থাকবে। কমবে রাতের তাপমাত্রা। সামান্য বাড়বে দিনের তাপমাত্রা। মঙ্গলবার থেকে পারদ আরও একটু নামবে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের। ২০ ডিগ্রির নীচে তাপমাত্রা নেমে যেতে পারে বলে পূর্বাভাস।

 হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে পার্বত্য এলাকায়। মূলত পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে এই বৃষ্টি হবে বলে অনুমান আবহাওয়াবিদদের। দার্জিলিং ও কালিম্পং এই দুই জেলায় বৃষ্টির সম্ভাবনা বেশি। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের। শীতের আমেজ ক্রমশ বাড়বে। আপাতত পরিষ্কার আকাশ থাকবে। আগামী তিন-চার দিনে উত্তরবঙ্গের তাপমাত্রায় সেরকম কোনও উল্লেখযোগ্য পরিবর্তন নেই। সোম ও মঙ্গলবার আংশিক মেঘলা আকাশের কারণে বাড়তে পারে তাপমাত্রা। সপ্তাহের শেষ দিকে উত্তরবঙ্গে আবার পারদ নামার ইঙ্গিত আবহাওয়া দফতরের।

প্রসঙ্গত, এই মুহূর্তে ঘূর্ণাবর্ত রয়েছে বঙ্গোপসাগরের উপর। একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। ঘূর্ণিঝড় 'মিধিলি'র অবশিষ্ট অংশের নিম্নচাপ রূপে উত্তর-পূর্ব ভারতের ত্রিপুরা ও সংলগ্ন এলাকায় প্রভাব রয়েছে। তবে আগামী ২৪ ঘণ্টায় তা শক্তিক্ষয় করবে। ওদিকে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে আজ উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়।


Follow us on :