১৭ মে, ২০২৪

Hilsa: সুন্দরবনেও ইলিশের খরা, পর্যটকদের পাতেও নেই প্রিয় মাছ, উদ্বেগে মৎস্য ব্যবসায়ীরা
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-07 13:58:35   Share:   

ভোজনরসিক বাঙালিরা ইলিশের (hilsa) ভক্ত। ইলিশের যাই পদ হোক, তাই প্রিয়। এই ইলিশের একরাশ জোগান দেয় বাংলাদেশ (Bangladesh)। অন্যদিকে, সুন্দরবনে (Sundarban) জুন মাস থেকে অগাস্ট পর্যন্ত ইলিশের দেখা বেশি মেলে। এই সময়ই অনুষ্ঠিত হয় ইলিশ উৎসব। পর্যটকদের আগমনও বেশি হয় এই সময়। কিন্তু এবছর তাতে বাধ সেধেছে ইলিশের দাম ও বাংলাদেশ থেকে পর্যাপ্ত ইলিশ না আসা। এখনও সেভাবে বাংলাদেশের ইলিশের দেখা নেই বঙ্গে।

সুন্দরবনবাসীরা জানান, বাংলাদেশের ইলিশ এই রাজ্যে কম আসার কারণে ইলিশের দাম একেবারে আকাশছোঁয়া। আম বাঙালিদের চিন্তার ভাঁজ পড়েছে কপালে। বিশেষ করে এবছর ইলিশ উঠছে ডায়মন্ড হারবার, ঝড়খালিতে। সেই কারণেই এবছর ইলিশের দাম ঊর্ধ্বমুখী। পাশাপাশি সুন্দরবনের পর্যটকরা এই সময় ইলিশ উৎসবে মেতে ওঠেন। কিন্তু এবছর তা আর হয়নি।

এখানকার মাছ ব্যবসায়ীরা জানান, বাংলাদেশের ইলিশ আসলে অনেকটা সুবিধা হতো আম বাঙালিদের। কারণ, বাংলাদেশের মিষ্টি জলে ইলিশ মাছ বেশি সুস্বাদু। এবছর যা মাছ বাজারে রয়েছে তা এই রাজ্যেরই। সেই তুলনা ডায়মন্ড হারবার, ঝড়খালি, সুন্দরবনের ইলিশ মাছের স্বাদ কম। তাই সকলেই বাংলাদেশের ইলিশের অপেক্ষায় প্রহর গুনছে। কবে আসবে এবঙ্গে বাংলাদেশের ইলিশ মাছ, সেইদিকেই তাকিয়ে আছে এ বাংলার মানুষ। ইলিশের দাম বর্তমানে বাজারে ৫০০/৭০০ থেকে ১০০০ টাকা।

তবে এই সময় যারা ঘুরতে গিয়েছেন সুন্দরবনে, সেই সমস্ত পর্যটকদের পাতে বাংলার ইলিশ পড়তে একটু হলেও খুশি তাঁরা। 


Follow us on :