০৮ মে, ২০২৪

Blood: নির্বাচন বিধি চালু হওয়ায় বাতিল বহু রক্তদান শিবির, রক্তশূন্য বহু মেডিকেল কলেজ ও হাসপাতাল
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-11 14:01:06   Share:   

মণি ভট্টাচার্য: একেই গ্রীষ্মে (Summer) রক্তের আকাল থাকে গোটা রাজ্য জুড়ে। এবার শিয়রে পঞ্চায়েত ভোট (Panchayet Election)। পঞ্চায়েত ভোট ঘোষণা হবার পরই গোটা রাজ্য জুড়ে পুলিস ও রাজনৈতিক নেতাদের রক্তদান শিবিরের (Blood Donation) সময় পুনঃনির্ধারণ করা হয়েছে, এবং তাও ভোটের পরে। যার ফলে গোটা রাজ্যের বহু মেডিকেল কলেজ সহ হাসপাতাল গুলিতে রক্তের আকাল দেখা গিয়েছে। সূত্রের খবর, গোটা রাজ্যের বহু হাসপাতাল, বিশেষত জেলার ও শহরতলীর মেডিকেল কলেজ-হাসপাতালগুলি রক্তশূন্যতায় ভুগছে। যার ফলে থ্যালাসেমেলিয়া, ডায়ালিসিস রোগীরা বিপদে পড়তে পারেন বলে সূত্রের খবর।

রাজ্য স্বাস্থ্য দফতরের খবর অনুযায়ী, গোটা রাজ্যের জেলাভিত্তিক মেডিকেল কলেজ গুলি প্রায় রক্ত শূন্য। এছাড়া দু'একটি মেডিকেল কলেজে বর্তমানে কোনও রক্তই নেই, এমনকি জরুরি পরিষেবা সামাল দেওয়ার মত রক্ত বহু হাসপাতালে নেই। হাসপাতাল সূত্রেই খবর, মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালের ব্লাডব্যাঙ্ক একেবারে রক্তশূন্য। ওই হাসপাতালের এক আধিকারিক জানান পঞ্চায়েত ভোট ঘোষণা হওয়ায় পুলিস ও রাজনৈতিক রক্তদান শিবির গুলি বন্ধ হয়ে গিয়েছে, যার ফলে হাসপাতাল রক্তশূন্য। জরুরি পরিষেবার ক্ষেত্রে ডোনার নিয়ে এসে রক্তের ব্যবস্থা করছে পরিবারের লোক। পাশাপাশি একপ্রকার রক্তের অভাবে ভুগছে বারাসত মেডিকেল কলেজ।  ওই হাসপাতাল কতৃপক্ষ সূত্রে খবর, আজ অর্থাৎ রবিবার একটি ক্যাম্প আছে সেখান  থেকে রক্ত এলে হাসপাতালে দুই-একদিন রক্তের চাহিদা সামাল দেওয়া যাবে। ওদিকে রক্তের আকাল পুরুলিয়া, বাঁকুড়ার হাসপাতালগুলিতেও।


এমনিই গ্রীষ্মে রক্তের চাহিদা থাকলেও রক্তের আকাল থাকত হাসপাতাল গুলিতে। তখন গোটা রাজ্যের হাসপাতাল গুলিতে বিভিন্ন রক্তদান শিবিরের মাধ্যমেই রক্তের যোগান দেওয়া হত। কিন্তু রাজ্যে হঠাৎ পঞ্চায়েত নির্বাচন ঘোষণা হওয়ায়, নিয়ম অনুযায়ী জেলাগুলিতে লাগু হয়েছে নির্বাচন বিধি। ফলে যেমন রাজনৈতিক নেতাদের রক্তদান শিবিরের সময় পরিবর্তন হয়েছে, তেমনিই বদল হয়েছে রাজ্য পুলিসের রক্তদান শিবিরের সময়সূচি। ফলে কয়েকদিন ধরে হাসপাতালে ও মেডিকেল কলেজ গুলিতে রক্তের যোগান প্রায় শুন্য বললেই চলে। ফলে বিপদে পড়তে পারেন রোগী ও রোগীর পরিবার এমনটাই মনে করছেন রাজ্য স্বাস্থ্য দফতর।

পাশাপাশি রক্তশূন্যতার খবর পেয়ে থ্যালাসেমিয়া ও ডায়ালিসিস রোগীদের জন্য এগিয়ে আসছেন কিছু এনজিও সংস্থা, সেরকমই মুর্শিদাবাদের একটি এনজিও সংস্থা 'হেল্প ফর ব্রিথ' রক্তদান শিবিরের আয়োজন করেছে। এ সংস্থার পক্ষে চয়ন মজুমদার বলেন, 'মেডিকেল কলেজের রক্তশূন্যতার খবর পেয়ে এই রক্তদান শিবির আয়োজন করেছি, যাতে আংশিক ভাবে মুমুর্ষ রোগী ও থ্যালাসেমিয়া রোগিরা রক্তের সমস্যায় না পড়ে।'



Follow us on :