২৭ এপ্রিল, ২০২৪

Weather: বঙ্গের আকাশে দুর্যোগের কালো মেঘ, বৃষ্টি নিয়ে হাওয়া অফিসের কী পূর্বাভাস
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-31 16:11:05   Share:   

ফের দুর্যোগের ঘনঘটা রাজ্যে (Bengal)। বৃহস্পতিবার রাত থেকে একেবারে পরিবর্তন হয়ে গিয়েছে আবহাওয়া। শুক্রবার সকাল থেকে ঝড়-বৃষ্টি (Rain) শুরু হয়ে গিয়েছে জেলায় জেলায়। বৃষ্টিতে ভিজেছে শহর কলকাতাও (Kolkata)। এর ফলে অনেকটাই নিম্নমুখী তাপমাত্রা। চৈত্রের প্যাঁচপ্যাঁচে গরম থেকে মুক্তি পেয়েছেন শহরবাসী। আগেই পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। আবহাওয়া (Weather) পরিবর্তনের পিছনে পশ্চিমী ঝঞ্ঝাকে দায়ী করেছেন আবহাওয়াবিদরা।

শুক্রবারও ঝড়-বৃষ্টির পরিস্থিতি থাকবে। কলকাতা সহ রাজ্যের সব জেলাতেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তার মধ্যে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব-পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলায় ঝড়-বৃষ্টির দাপট বেশি থাকবে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। শুক্রবার বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। কলকাতাতেও বজ্র-বিদ্যুৎ-সহ বষ্টি হবে। তার জেরে ভ্যাপসা গরম কিছুটা হলেও কমবে। অন্যদিকে, উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ঘন্টায় ৫০-৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া এবং শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সূত্রের খবর, উত্তরবঙ্গের উপরে একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। যার জেরে রাজ্য জুড়ে এই ঝড়বৃষ্টি। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও আগামী ২ দিন শিলাবৃষ্টি এবং ঝড়ের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শনিবারেও দিনভর মেঘলা আকাশ থাকবে। সোমবার থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া।


Follow us on :