২৬ এপ্রিল, ২০২৪

Fund: শারদোৎসবে জুড়ে যায় বাংলার পাহাড় থেকে সমুদ্র! কিন্তু ক'টা পুজো সরকারি অনুদানের মুখাপেক্ষী?
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-23 19:08:08   Share:   

প্রসূন গুপ্ত: স্বাধীনতার পর থেকেই কলকাতার পুজোর জাঁকজমক ধীরে ধীরে বাড়তে থাকে। বিধান রায় থেকে সিদ্ধার্থশঙ্কর রায় অবধি পুজোর জাঁকজমক। বড় প্যান্ডেল থেকে ভোগপ্রসাদেই সীমাবদ্ধ ছিল। জ্যোতি বসুদের জমানায় সরকার সরাসরি পুজোতে অংশগ্রহণ না করলেও তাঁদেরই পরোক্ষ সহযোগিতা থাকতো। কারণ বাম জমানাতে ৭০ দশক থেকে অন্তত ৩০ শতাংশ দুর্গাপুজো বেড়েছে বাংলায়। তারই সঙ্গে বুদ্ধবাবুর আমলে শুরু হয়েছে প্রবল ভাবে থিম পুজো।

আজ মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে দুর্গাপুজোর ঐতিহ্যর দায়ভাগ অনেকটাই মুখ্যমন্ত্রী নিজের স্কন্ধে নিয়েছেন। আজ যতটা ধর্মীয় বিষয়ে পুজো হয়। তার থেকে বেশি পুজোগুলি একটা এক্সিবিশনে বা প্রদর্শনীতে পরিণত হয়েছে। শহর কলকাতা থেকে শুরু করে বনগাঁ অন্যদিকে কল্যাণী অবধি জুড়ে যায় শারদ উৎসবে। গ্রাম বা মফস্বলের পুজো হয়তো আগের তুলনায় অনেক আধুনিক হয়েছে। কর্পোরেটের গন্ধও সেখানে কিন্তু তাহলেও সেখানে আজও দুর্গাপুজো মানে স্রেফ একটা ধর্মীয় অনুষ্ঠান। 

গত কয়েক বছর ধরে বাংলার কয়েক হাজার পুজোকে মুখ্যমন্ত্রী কয়েক হাজার (গত বছর ৫০ হাজার ছিল এই বছর ৬০ হাজার) টাকা করে অনুদান করে থাকেন। কলকাতা থেকে দূরের পুজোগুলির হয়তো টাকার দরকার নিশ্চয় কিন্তু মহানগরীতে? কলকাতার পূজো মানে কোনও ক্লাবের হলেও এদের প্রধান পৃষ্ঠপোষক কিন্তু কোনও না কোনও রাজনৈতিক নেতা বা মন্ত্রী। আজকাল বিরোধী বিজেপির নেতারাও পুজো করে আসছেন। কলকাতার এই পুজো মানে শুধু ধর্মীয় অনুষ্ঠান আজ আর নেই। লক্ষ লক্ষ (নাকি কোটি) টাকা খরচ হয় এই পুজোতে। থিম বা এমন কিছু এই পুজোগুলিতে থাকে যা দেখতে বিদেশিদের ভিড় পর্যন্ত হয়। ইতিমধ্যে কলকাতার এই পুজো ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। এই পুজো সরকারি অনুদানের উপর নির্ভরশীল নয়। অনায়াসেই কর্মকর্তারা এই অনুদান শ্রদ্ধার সঙ্গে প্রত্যাখ্যান করতেই পারেন, তাতে সাধারণ জনতার আশীর্বাদই তারা পেতে পারেন। নেতারা ভাববেন কি?


Follow us on :