১৭ মে, ২০২৪

Bangaon: সীমান্ত শহরে রমরমিয়ে চলছে জাল বার্থ সার্টিফিকেটের কারবার, অভিযোগ পুরপ্রধানের
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-22 14:02:44   Share:   

সীমান্ত শহরে রমরমিয়ে চলছে জাল বার্থ সার্টিফিকেটের কারবার। উত্তর ২৪ পরগনার সীমান্ত লাগোয়া শহর বনগাঁ। বনগাঁ থেকে প্রায় ৫ কিলোমিটার-এর মধ্যে পেট্রাপোল সীমান্ত। একাধিকবার পাচার সহ বেআইনি অনুপ্রবেশের অভিযোগ উঠে এসেছে এই এলাকায়। তারই মধ্যে পুরসভার প্যাড, সিল নকল করে তৈরি হচ্ছে জাল জন্ম শংসাপত্র। এমনকি পুর আধিকারিকের সইও জাল করা হচ্ছে বলে অভিযোগ। এই কারবার বনগাঁ আদালত চত্বরে ঘটে চলেছে। মহুরী ও আইনজীবীদের একাংশও-এর সঙ্গে জড়িত বলে থানায় অভিযোগ দায়ের করেছেন খোদ বনগাঁ পুরসভার পুরপ্রধান গোপাল শেঠ।

পুরপ্রধানের সন্দেহ প্রথমে তৈরি হচ্ছে জাল জন্ম শংসাপত্র। তারপর সেটি ব্যবহার করে তৈরি হচ্ছে অন্যান্য জাল নথি।  এই জাল শংসাপত্র দেখিয়ে অনেকে পাসপোর্ট-এরও আবেদন করছে৷ গোপাল শেঠ বলেন, এই কারবার বেশ কয়েকদিন ধরেই বনগাঁ আদালত চত্বরে চলছিল। মহুরী ও আইনজীবীদের  একাংশও এর সঙ্গে জড়িত বলে অভিযোগ করেন গোপাল শেঠ।

প্রসঙ্গত, ঠাকুরনগর এলাকায় দিন কয়েক আগে হানা দেয় এন.আই.এর আধিকারিকরা। সেখানে এক বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করে কেন্দ্রীয় সংস্থা। এন.আই.এ সূত্রে খবর, তার কাছ থেকে উদ্ধার হয় জাল পাসপোর্ট সহ অন্যান্য জল নথিপত্র। ধৃত ব্যক্তি মানব পাচারের সঙ্গেও যুক্ত।

পুলিস প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন বনগাঁ সাংগঠনিক জেলার বিজেপির সভাপতি দেবদাস মণ্ডল। তাঁর কথায়, রাজ্য সরকার থেকে শুরু করে পুলিস প্রশাসন নিষ্ক্রিয় বলেই এমন ঘটনা ঘটছে। এই বিষয়ে বনগাঁ বার অ্যাসোসিয়েশনের সম্পাদক সমীর দাস বলেন, 'আমরা কখনো এই বিষয়টি প্রশ্রয় দেবো না। যদি কোনও আইনজীবী বা মহুরী এই কাজের সঙ্গে যুক্ত থাকে, তাহলে আমরা পুলিস প্রশাসনকে বলবো তার বিরুদ্ধে আইন নত ব্যবস্থা নেওয়ার।'


Follow us on :