১৪ জুন, ২০২৪

Bankura: জঙ্গল লাগোয়া গ্রামে দাপিয়ে বেড়াচ্ছে হাতির পাল! ভাঙছে ঘরবাড়ি, পিষছে ফসল
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-27 15:19:07   Share:   

বুনো হাতির (Elephant Attack) তাণ্ডব যেন রাতের ঘুম কেড়ে নিয়েছে বাঁকুড়ার জঙ্গল লাগোয়া মাদলা ও চিংড়া গ্রামের বাসিন্দাদের। বছরভর গজরাজের তাণ্ডবে রাতের ঘুম উড়ে যায় বাঁকুড়ার জঙ্গল লাগোয়া গ্রামের বাসিন্দাদের। ইতিমধ্যেই বাঁকুড়া (Bankura) জেলাজুড়ে বুনো হাতির তাণ্ডবে বেশ কয়েকজন মানুষের প্রাণ বেঘোরেই চলে গিয়েছে। এই বুনো হাতির তাণ্ডব বাঁকুড়া জেলার মানুষকে যেন কিছুতেই পিছু ছাড়ছে না। সারা বছর মাথার ঘাম পায়ে ফেলে ফলানো ফসল থেকে শুরু করে নিজেদের বসতবাড়ি সবকিছুই ধুলিস্যাৎ হয়ে যাচ্ছে হাতির তাণ্ডবে। এই মুহূর্তে বাঁকুড়া জেলা জুড়ে ৮৮টি বুনো হাতির দল দাপিয়ে বেড়াচ্ছে।


বড়জোড়া, সোনামুখী, বেলিয়াতোড়-সহ বেলবনি বিট এলাকার বেশ কয়েকটি জায়গার জঙ্গলে এলাকার গ্রামগুলিতে দাপিয়ে বেড়াচ্ছে হাতির পাল। এ প্রসঙ্গে এক স্থানীয় জানান, 'রাতের দিকে হাতির পাল এসে ঘরবাড়ি, ফসল সব ক্ষতি করে দিয়ে চলে যাচ্ছে। আমরা বিহিত চেয়ে বন দফতরে গেলেও কোনও সুরাহা হয়নি। দিন কয়েক আগে গভীর রাতে বাড়ির বাইরে বেড়িয়ে হাতির সামনে পড়ে যাই। ভয় পেয়ে ছাদে উঠে সাহায্যের জন্য চিৎকার করি।' 

জানা গিয়েছে, সন্ধ্যা হলেই গ্রামের ভিতরে ঢুকে পড়ছে হাতির পাল। স্থানীয়দের ঘরবাড়ি-ফসল ক্ষতি করে দিচ্ছে। গত কয়েকদিনে তিন জন হাতির আক্রমণে প্রাণ হারিয়েছে। আহত একাধিক। একাধিক এই সমস্যার বিহিত না করা হলে বড়সড় আন্দোলনের ডাক দিয়েছেন ক্ষতিগ্রস্ত গ্রামের বাসিন্দারা।


Follow us on :