১৫ মে, ২০২৪

TMC: তৃণমূলের টিকিট পাবে কারা?
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-24 17:53:08   Share:   

প্রসূন গুপ্তঃ বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব ইতিমধ্যে ইঙ্গিত দিয়েছে যে, এবারে হয়তো বিগত লোকসভা সাংসদের মধ্যে ১০০ জনের উপর বাদ পড়তে পারে। তাঁরা কারা তারও কিছুটা জানা যাচ্ছে যে, ৭৫ বছরের কাছাকাছি বা ঊর্ধ্বে যাঁরা তাদের নিয়ে ভাবনা কম। অবিশ্যি নরেন্দ্র মোদী তার মধ্যে পড়েন না। আন্দাজ যা পাওয়া যাচ্ছে, হেমা মালিনী থেকে মেনকা গান্ধীদের অনেকেরই বাদের খাতায় নাম আছে। কাজের নয় এমন অনেককেই বাদ দেওয়া হতে পারে, যেমন গৌতম গম্ভীর প্রমুখ। এ রাজ্যেও ওই ফর্মুলা চলবে। বাদের লিস্টে অনেক তাবড় তাবড় সাংসদ আছেন, দেবশ্রী চৌধুরী থেকে সৌমিত্র খাঁ ইত্যাদির টিকিট পাবেন কিনা প্রশ্নের মুখে আছে। স্বয়ং দিলীপ ঘোষও কি মেদিনীপুরে প্রার্থী হবেন, রয়েছে প্রশ্ন।

একই ভাবনা তৃণমূলে। ইতিমধ্যে অভিষেক বন্দ্যোপাধ্যায় তো জানিয়েছেন বয়স হয়ে গেলে কর্মক্ষমতা কমে যায় অনেক ক্ষেত্রে। মুখপাত্র কুনাল ঘোষ তো সোজাসুজি জানিয়েছেনই দলের হয়ে কাজ করতে হলে সাংসদ বা বিধায়ক হতেই হবে এমন কোনও কথা নেই। এখন প্রশ্ন হচ্ছে, কে ঠিক করবেন প্রার্থী তালিকা। আগে সমস্তই দেখতেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও প্রথম দিকে অনেক সময়ে মুকুল রায় সহযোগিতা করতেন। দলের দীর্ঘদিনের রাজ্য সভাপতি সুব্রত বক্সিকেও উপদেষ্টা হতে দেখা গিয়েছে, ছিলেন পার্থ চট্টোপাধ্যায়ও। কিন্তু এই দু'জন জোর করে প্রার্থী দেওয়ার চেষ্টা করতেন না। মুকুল বিদায়ের পরপরেই ক্ষমতার অলিন্দে আসেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হওয়ার পরে অনেক পরিবর্তন এনেছেন। তরুণ প্রজন্ম সুযোগ পেয়েছে বিগত পঞ্চায়েত ভোটে অথবা পুরসভায়।

কিন্তু এবারে দেখার বিষয় মমতা বন্দ্যোপাধ্যায় কী করেন। মমতা চট করে জয়ী প্রার্থীদের বাতিল করতে চান না, কিন্তু এবারে বাদের তালিকায় অনেকেই আছেন। অনেক সেলিব্রেটি যেমন বাদ যাবেন, তেমন অনেক নতুন সেলিব্রেটির কাছে সুযোগ আসতে পারে। তবে এটা বাস্তব প্রচন্ড টেনশনে আছেন কিন্তু বর্তমানের সাংসদরা। পুনশ্চ: শোনা যাচ্ছে সৌগত রায়ের ঘনিষ্ঠদের কাছ থেকে যে তিনি এখনও যথেষ্ট কাজ করতে পারেন।


Follow us on :