০৯ মে, ২০২৪

Insaf Yatra: ইনসাফ যাত্রার শেষ কোথায়?
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-29 15:39:13   Share:   

প্রসূন গুপ্তঃ আসন্ন ৭ জানুয়ারী ফের ব্রিগেডে সিপিএম সঙ্গে আমন্ত্রিত বাম দলগুলি। বেশ কিছুদিন ধরে জেলায় জেলায় দলের তরুণ নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়ের নেতৃত্বে যুব সিপিএম প্রচার সেরেছে দুই সরকারের বিরুদ্ধে এবং অবশেষে ব্রিগেডে হবে চূড়ান্ত অনুষ্ঠান ঠিক লোকসভা ভোটের মাস দুয়েক আগে। কিন্তু ফায়দা কি হবে, প্রশ্ন উঠেছে একেবারে বামমনস্ক মানুষের মধ্যে থেকে।

প্রশ্ন ১) বামেদের ক্ষমতায় আসার পিছনে নক্সালপন্থীদের যে ভূমিকা ছিল, তারা আজ কোথায়? ক্ষমতায় আসার বিষয়ে ওই নক্সালদের প্রশ্ন ছিল মার্কসবাদ লেলিনবাদের কোথায় লেখা রয়েছে সংসদীয় ভোটের রাস্তায় গিয়ে ক্ষমতা দখল করতে হবে? তারা আন্দোলন করেছিল, যার সুফল পেয়ে বামফ্রন্ট ৩৪ বছর রাজত্ব করেছে।

প্রশ্ন ২) রাজ্যের শিক্ষা থেকে ইংরেজি তুলে দেওয়ার কুফল কি সে সময়ের যুব মহলকে পিছিয়ে দেয় নি? অথচ বাম নেতাদের সন্তানরা ইংরেজি মাধ্যমে দিব্বি পড়াশুনা করেছে।

প্রশ্ন ৩) রাজ্যে কম্পিউটার আসতে বিলম্ব হলো ফলে হাজার হাজার যুব ছেলেমেয়েরা রাজ্যের বাইরে গিয়ে শিক্ষা নিলো এবং সাথে চাকরিও, এর ইনসাফ করবে কে?

প্রশ্ন ৪) দীর্ঘদিন ক্ষমতায় থাকার ফলে আরাম ও আয়েস এসে গিয়েছিলো বাম নেতাদের। একটা সময়ে এরাই আধপেটা থেকে লড়াই বা আন্দোলন করেছিল। দেখা গেলো এদেরই পরবর্তী প্রজন্ম ক্ষমতার সুখ পেয়ে অভ্যস্ত হয়ে উঠলো সুখী জীবনযাত্রার। আজকে মমতা বা তৃণমূলের বিরুদ্ধে এরা সেই সুখ পেতে দুর্বল বাম ছেড়ে দলে দলে একেবারে উল্টো পন্থা অর্থাৎ বিজেপিকে খুঁজে নিলো। আজ এই রাজ্যের বাম ভোটের ৮০ শতাংশ বিজেপির বাক্সে ভোট দিচ্ছে। এর ইনসাফ কোথায়? ইনসাফ পাওয়ার আগে নিজেরাই সাফ হয়ে গিয়েছে।

কাজেই মীনাক্ষীকে মুখ করে হয়তো বা ব্রিগেডে এক বা দেড় লক্ষ লোক আনতে পারবে সিপিএম কিন্তু এই ভিড়ের ১০% মানুষ কি সিপিএমকে আসন্ন লোকসভায় ভোট দেবে? বিশ্লেষকরা কিন্তু মোটেই আশাবাদী নয়। তাদের ধারণা একটিও আসন পাবে না বাম বা সিপিএম। বাকি জনতার অভিমত!


Follow us on :