২৭ এপ্রিল, ২০২৪

weather update: বড়দিনের আগেই কি জাঁকিয়ে শীত? কী ইঙ্গিত দিচ্ছেন আবহবিদরা, দেখুন
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-19 10:07:13   Share:   

আবহবিদরা আগেই জানিয়েছিলেন, ডিসেম্বরের ১৫ তারিখের পর থেকে রাজ্যে পড়বে জাঁকিয়ে ঠাণ্ডা। আর সেইমতই পৌষের শুরু থেকে ঠাণ্ডা (winter) হাওয়া সঙ্গেই জাঁকিয়ে শীত পড়তে শুরু করেছে রাজ্যে। জেলায় জেলায় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে পারদ পতন। কলকাতা (Kolkata) সহ আশপাশের জেলাগুলির তাপমাত্রা (temperature) ১৫ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে নেমেছে। রবিবার শহরের তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল। তবে অন্যান্য কয়েকটি জেলার তাপমাত্রা ১০ ডিগ্রিতেও নেমেছিল। আবহবিদদের পূর্বাভাস অনুযায়ী ১৫ তারিখ থেকেই শীতের আগমন হয়েছে রাজ্যে। রবিবার মেঘলা আকাশ সঙ্গেই রোদের তেজ ছিল না। সেইরকমই সোমবারও সকাল থেকে শীত অনুভূত হচ্ছে। সঙ্গেই মেঘলা আকাশ। উত্তুরে হাওয়ার দাপটেই এই পারদ পতন বলে জানিয়েছে আবহবিদরা। আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত তাপমাত্রার এই পারদ পতন জারি থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

এদিকে, উত্তরবঙ্গেও পাল্লা দিয়েই পারদ নিম্নমুখী জারি। দার্জিলিংয়ের তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস, কালিম্পং ও কার্শিয়ায়ের তাপমাত্র ৭ থেকে ৮ ডিগ্রির মধ্যেই রয়েছে।  শীতের ছুটির মুখে তাপমাত্রার এই পতন পর্যটকদের আরও ভিড় বাড়াবে বলে মনে করছে হাওয়া অফিস। অন্যদিকে জলপাইগুড়ি, শিলিগুড়ি সহ একাধিক জেলায়  বাধাহীন উত্তুরে হাওয়া ঢুকতে শুরু করেছে।

দক্ষিণবঙ্গের কোথাও আবার নেমে গিয়েছে ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা। শ্রীনিকেতনের তাপমাত্রা ৯ ডিগ্রি। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমানের তাপমাত্রা নেমে গিয়েছে ১১ ডিগ্রি সেলসিয়াসে। তবে শহর কলকাতার তাপমাত্রা গতকালের চেয়ে ১ ডিগ্রি বেড়েছে।


Follow us on :