২৬ এপ্রিল, ২০২৪

Water: জলপাইগুড়ির গ্রামে পানীয় জল সংকট, দুটো কলে অপর্যাপ্ত সরবারহে বেকায়দায় ৪০০ পরিবার
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-04 10:29:17   Share:   

জলই জীবন আর সেই পানীয় জল নিয়ে ভোগান্তিতে (Water Crisis) সাধারণ মানুষ। জলপাইগুড়ির (Jalpaiguri) পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের ভগৎ সিং কলোনী এলাকার ঘটনা। জলের কল মাত্র দুটো। তার মধ্যে সরু সুতোর মত জল পড়ছে। এলাকার অনেককেই পানীয় জল কিনে খেতে হয়। ফলে পানীয় জল নিয়ে বেশ সমস্যায় পড়েছেন এলাকার মানুষ।

এলাকাবাসীরা জানান, জলপাইগুড়ির পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের ভগৎ সিং কলোনী এলাকায় প্রায় চারশো পরিবারের বাস। এই গোটা এলাকায় সব মিলিয়ে দুটো জলের কল মাত্র। সেই জলের কল দিয়ে আবার সরু সুতোর মত জল পড়ে। এমনকি প্রায়শই জলের সঙ্গে বেরিয়ে আসে আয়রনের গুঁড়ো। যার জেরে কলের মুখে কাপড় বেঁধে জল নিতে হয়। এমনকি কল দিয়ে জল আসতে পড়ার ফলে ঘন্টাখানেক দাঁড়ালে তবেই বালতি-কলসি ভর্তি করা যায়। এলাকাবাসীরা আরও জানায়, গ্রামের পঞ্চায়েতের কাছে বারবার আবেদন করেও কোনও সুরাহা মেলেনি।

বিজোপি জেলা সম্পাদক শ্যাম প্রসাদ জানান, 'তত্কালীন পৌরসভার চেরম্যান এই দুটো কল করে দিয়েছিল। তাহলে পঞ্চায়েত ওখানে কী কাজ করেছে? গ্রামের চারশো পরিবারের পর্যাপ্ত জলের চাহিদাও মেটাতে পারেন না। শুধু তাই নয়, ওই দুটো জলের কলের রক্ষণাবেক্ষণও করছে না পঞ্চায়েত।' তিনি আরও বলেন, 'পঞ্চায়েত ভোট আসলেই শুধু প্রতিশ্রুতির পর প্রতিশ্রুতির মেলে। কিন্তু পূরণ করা হচ্ছে না কোনও প্রতিশ্রুতিই।'

তবে সিএন-এর ক্যামেরার সামনে তৃণমূলের স্থানীয় পঞ্চায়েত সদস্যা অমিতা মিত্র এক সপ্তাহের মধ্যে জলের কল ঠিক করার আশ্বাস দিয়েছেন।    



Follow us on :