১৫ মে, ২০২৪

Wood: অবৈধভাবে গাছ কেটে বিক্রির অভিযোগ গ্রাম পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে, প্রতিবাদ স্থানীয়দের
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-22 10:29:24   Share:   

অবৈধভাবে সরকারি গাছ কেটে (Tree Cutting) বিক্রি করার অভিযোগ উঠেছে গ্রাম পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে। অভিযোগ তুলেছেন স্থানীয়রা। শনিবার ঘটনাটি ঘটেছে ময়নাগুড়ি (Moynaguri) থানার অন্তর্গত ময়নাগুড়ি ব্লকের পদমতি ১ নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকায়। গাছ কাটার প্রতিবাদ জানিয়ে গাছ কাটতে বাধা দেন স্থানীয়রা। সঙ্গে সঙ্গে তাঁরা খবর দেন ময়নাগুড়ি থানার পুলিসকে (Police)। 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পদমতি ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের বালাসন ভুষারবাড়ি এলাকায় গ্রাম পঞ্চায়েত প্রধান মৌমিতা রায়ের অধীনস্থ দুই বিঘা জমি রয়েছে। অভিযোগ, সেই জমির একটি শিরিষ গাছ অবৈধভাবে গোপনে বিক্রি করেছেন গ্রাম পঞ্চায়েত প্রধান। আর সেই বিষয়টিই নজরে আসে স্থানীয় বাসিন্দাদের, এমনই জানান স্থানীয়রা।  

স্থানীয়দের এই সমাজ কল্যাণমূলক প্রতিবাদে পাশে এসে দাঁড়িয়েছেন স্থানীয় বিজেপি নেতা পুষ্পজিত মণ্ডল। তিনি গ্রাম পঞ্চায়েত প্রধানের কাছে গাছ বিক্রির নথিপত্র দেখতে চান। তবে এই বিষয়টি পুরোটাই এড়িয়ে যান পঞ্চায়েত প্রধান। এরপরেই গাছ ব্যবসায়ীর থেকে গাছ কাটার অনুমতি পত্র দেখতে চান ওই বিজেপি নেতৃত্ব। কিন্তু গাছ ব্যবসায়ী যে কাগজ দেখান সেখানে কোথাও গাছ বিক্রির নোটিশ বা টেন্ডার নম্বর ছিল না। ফলে স্বাভাবিকভাবেই এই গাছা কাটা ও বিক্রি করা নিয়ে সন্দেহ হয় ওই বিজেপি নেতা সহ স্থানীয়দের। এরপরেই তৎক্ষনাৎ গাছ কাটা বন্ধ করে পুলিসে খবর দেন স্থানীয়রা। তবে স্থানীয়দের প্রতিবাদে কাবু হয়ে গাছ ব্যবসায়ী দাবি করেন, ওই কাগজটিতে প্রধানের স্বাক্ষর রয়েছে। অর্থাৎ গাছ কাটার অনুমতিপত্র। 

যদিও এই বিষয়ে গ্রাম পঞ্চায়েত প্রধান মৌমিতা রায় বলেন, 'গ্রাম পঞ্চায়েতের সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রজেক্টের জন্য ওই জমি শনাক্তকরণ হয়। বর্তমানে জমির গার্ডওয়ালের কাজ চলছে। গাছটি গার্ডওয়ালের মাঝামাঝি থাকায় গাছটিকে কাটতে হয়। তবে গাছটি কাটার সিদ্ধান্ত আমার একার নয়। গ্রাম পঞ্চায়েত অফিসে জেনারেল মিটিংয়ে গাছটি কাটার সিদ্ধান্ত নেওয়া হয়।'


Follow us on :